বিদেশ
 

সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া

সিওল, ১৭ জুলাই (এএফপি): আন্তর্জাতিক আইন উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চলেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এই সামরিক পদক্ষেপের জেরে গোটা কোরীয় উপদ্বীপে ফের উত্তেজনার সৃষ্টি হয়েছে। গত কয়েক মাস ধরে দুই কোরিয়ার সীমান্তে সেনাদের তৎপরতাও কয়েকগুণ বেড়ে গিয়েছে। এবার দু’দেশের মধ্যে সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া। আগামী ১ আগস্ট রেড ক্রসের মধ্যস্থতায় পিয়ংইয়ংকে এই আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকে বসার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় আগ্রহী বলে জানিয়েছিলেন। সম্প্রতি বার্লিন সফরে গিয়ে তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার বিষয়টি খুবই জরুরি। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানতে আলোচনা প্রয়োজন বলে তিনি মনে করেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সীমান্তে সামরিক উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার কাছে আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছে। রেড ক্রসও জানিয়েছে, আশা করা হচ্ছে সিওলের এই প্রস্তাবে সাড়া দেবে পিইংইয়ং। এব্যাপারে উত্তর কোরিয়া ইতিবাচক মনোভাব দেখিয়ে চলবে বলেই মনে করা হচ্ছে।
ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর উত্তর কোরিয়ার সামরিক পদক্ষেপ নিয়ে কড়া হুঁশিয়ারি দেন। তিনি এক বিবৃতিতে জানিয়েছিলেন, উত্তর কোরিয়া শুধুমাত্র আমেরিকার কাছে নয়, গোটা বিশ্বের কাছে ‘বড় সমস্যা।’ তাই কঠোরভাবে তাদের সামলানো হবে। ট্রাম্প শপথ নেওয়ার পর ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে তাঁকে ‘স্বাগত’ জানায় উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এহেন পদক্ষেপে মোটেও খুশি করতে পারেনি ওয়াশিংটনকে। আন্তর্জাতিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে উত্তর কোরিয়া একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যায়। সম্প্রতি উত্তর কোরিয়া একটি উপমহাদেশীয় পরমাণু অস্ত্র বহনে সক্ষম একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে। পিয়ংইয়ংয়ের এই পরীক্ষার পর জাপানসহ গোটা কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়। এদিকে আগামী অক্টোবর মাসে সীমান্তে দুই কোরিয়ার নাগরিকদের পুনর্মিলন উৎসব হতে চলেছে। ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত যুদ্ধের পর দুই কোরিয়া বিভক্ত হয়ে যায়। এরপর থেকে দু’দেশের মধ্যে সামরিক উত্তেজনা বাড়তে থাকে। যুদ্ধের প্রভাব পড়ে দুই দেশের নাগারিকদের উপর। দুই দেশের আত্মীয় স্বজনদের মধ্যেও সব রকম সম্পর্ক ছিন্ন হয়। আগামী অক্টোবর মাসে রেড ক্রসের উদ্যোগে দুই কোরিয়ার মিলন উৎসবের আয়োজন করা হয়েছে।
18th  July, 2017
বার্সেলোনায় জঙ্গিহানা, হত ১৩ 

বার্সেলোনা, ১৭ আগস্ট (এএফপি): ভিড়ে ঠাসা রাস্তায় ফের পথচারীদের উপর গাড়ি চালিয়ে জঙ্গি হামলার ঘটনা। এবার স্পেনের বার্সেলোনা শহরে। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবারের এই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ১৩ জনের। জখম হয়েছেন ৫০ জনেরও বেশি। এদিন সন্ধ্যায় ঘটনাটি ঘটে শহরের লাস র‌্যামব্লাস পর্যটন এলাকায়। সরকারি সূত্রের খবর, একটি ভ্যান নিয়ে হামলা চালায় জঙ্গিরা।
বিশদ

ব্রিটেনের বিদেশমন্ত্রী জানালেন
চীনকে প্রভাবিত করতে এবং সন্ত্রাসবাদ ঠেকাতে ভারতকে সাহায্য করা উচিত

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৭ আগস্ট: চীনের উপর প্রভাব বিস্তার করতে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের সঙ্গে সহযোগিতা করা উচিত। ইন্ডিয়ান জার্নালিস্ট অ্যাসোসিয়েশেনের (আইজেএ) ৭০ বছর পূর্তি (স্থাপিত ১৯৪৭ সালের মে মাসে) এবং ভারতের স্বাধীনতা দিবস পালনের অঙ্গ হিসাবে ১৫ আগস্ট এক নৈশভোজের আসরে এই মন্তব্য করেছেন ব্রিটেনের বিদেশমন্ত্রী বরিস জনসন।
বিশদ

পৃথিবীতে প্রথম প্রাণের আবির্ভাব রহস্যের
জট খুলতে চলেছে এক খণ্ড পাললিক শিলা
দাবি গবেষকদের

মেলবোর্ন, ১৭ আগস্ট (পিটিআই): পৃথিবীতে প্রাণের আভির্ভাব-রহস্যের উন্মোচন করতে চলেছে একখণ্ড পাললিক শিলা। সম্প্রতি মধ্য অস্ট্রেলিয়া থেকে উদ্ধার করা হয় প্রাচীন ওই শিলাখণ্ডটি। যাকে নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়ে দ্য অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনির্ভাসিটি (এএনইউ)’র অধ্যাপকরা মোটামুটি নিশ্চিত হয়েছেন, পৃথিবীতে হিমবাহ যুগেই প্রাণের আবির্ভাব হয়েছে।
বিশদ

  দুর্নীতির অভিযোগে তদন্তের মুখে প্রাক্তন পাক প্রেসিডেন্ট জারদারি

 ইসলামাবাদ ও লাহোর, ১৭ আগস্ট (পিটিআই): পানামা পেপার কেলেঙ্কারিতে নওয়াজ শরিফ প্রধানমন্ত্রিত্ব খোয়ানোর পর এবার আর্থিক দুর্নীতির অভিযোগে তদন্তের মুখে পড়তে চলেছেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি (৬২)।
বিশদ

  বন্যায় সেলফি তুলতে গিয়ে বাংলাদেশে মৃত দুই কিশোর

 ঢাকা, ১৭ আগস্ট (এএফপি): বন্যায় বিধ্বস্ত বাংলাদেশ। বাড়ছে জলস্তর। সেই জলের মধ্যে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারাল দুই কিশোর। বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের তরফে একথা জানানো হয়। ইতিমধ্যেই বাংলাদেশে বন্যায় ৫৬ জনের মৃত্যু হয়েছে। বন্যাদুর্গত মানুষের সংখ্যা প্রায় ৫০ লক্ষ। বিশদ

  বর্ণবাদী বিক্ষোভের জেরে দু’টি পরামর্শদাতা প্যানেলই তুলে দিলেন ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৭ আগস্ট (পিটিআই): ভার্জিনিয়ায় বর্ণবাদী বিক্ষোভ-হিংসা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ হয়ে তাঁর কাউন্সিল থেকে পদত্যাগী শীর্ষ কর্তাদের সংখ্যা যখন বেড়েই চলেছে, তখন দু’টি পরামর্শদাতা প্যানেলই তুলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প এক ট্যুইটে বলেন, ম্যানুফ্যাকচারিং কাউন্সিল এবং স্ট্রাটেজি অ্যান্ড পলিসি ফোরামের সমাপ্তি টানছি। সবাইকে ধন্যবাদ!
বিশদ

৪০০ কোটি ডলার ব্যয়ে পাকিস্তানে পেট্রকেমিক্যাল কমপ্লেকস গড়ার চায় চীন

 করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানে পেট্রকেমিক্যাল কমপ্লেকস তৈরি করতে ৪০০ কোটি ডলার লগ্নি করতে চলেছে পাকিস্তান। যার বার্ষিক বর্জ্য পরিশোধনের ক্ষমতা থাকবে এক কোটি টন। দেশের দক্ষিণ প্রদেশের বন্দর শহর করাচিতে এই কমপ্লেকস স্থাপনের প্রস্তাব দিয়েছে চীন।
বিশদ

  নিউজিল্যান্ডে আক্রান্ত পথচারী ভারতীয়, জানাল পুলিশ

 মেলবোর্ন, ১৭ আগস্ট (পিটিআই): মঙ্গলবার রাতে অকল্যান্ডের ফুটপাতে আক্রান্ত ব্যক্তি ভারতীয় নাগরিক। বৃহস্পতিবার নিউজিল্যান্ড পুলিশ এমনটাই জানিয়েছে। যদিও আক্রান্ত ও গুরুতর আহত ব্যক্তির পরিচয় সম্পর্কে পুলিশ বিস্তারিত কিছু জানায়নি।
বিশদ

সরকার কি তাজমহলকে ধ্বংস করতে চায়? জানতে চাইল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৭ আগস্ট (পিটিআই): সরকার কি তাজমহল ধ্বংস করতে চায়? শুক্রবার একটি জনস্বার্থ মামলার শুনানির সময় এমনই প্রশ্ন তুলল দেশের শীর্ষ আদালত। উত্তরপ্রদেশের মথুরা থেকে দিল্লি পর্যন্ত বাড়তি রেল লাইন পাতার জন্য এই যাত্রাপথে ৪০০-র উপর গাছ কাটতে হবে।
বিশদ

  ভার্জিনিয়ার হিংসা নিয়ে কড়া নিন্দা করলেন মাইক্রোসফট, অ্যাপেল ও ফেসবুকের শীর্ষকর্তা

 নিউ ইয়র্ক, ১৭ আগস্ট (পিটিআই): ভার্জিনিয়ার বর্ণবিদ্বেষী সংঘর্ষ ও মৃত্যুর ঘটনায় নিন্দার ঝড় চলছেই। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের বিরুদ্ধে কড়া সমালোচনাও অব্যাহত।
বিশদ

  চীন নিয়ে আতঙ্ক, ভারতের সঙ্গে পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর বার্তা ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৬ আগস্ট: অর্থনৈতিক এবং সামরিক ক্ষেত্রে চীনের বাড়তে থাকা প্রভাব ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠছে। এই আবহে ভারতের স্বাধীনতা দিবসের দিনেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিলেন যে, আমেরিকার পাশেই রয়েছে ভারত।
বিশদ

17th  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা ২ ব্লকের লতাপোতা গ্রাম পঞ্চায়েতের দ্বারিকামারি গ্রামের চার বছরের এক শিশুকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে প্রতিবেশী এক যুবকের বিরদ্ধে। বুধবার রাতে শিশুটির পরিবারের তরফ থেকে ঘোকসাডাঙা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। ...

রাতুল ঘোষ: মহান ফুটবলার ও সফল কোচ রূপে জিনেদিন জিদান ইতিমধ্যেই বিশ্ব ফুটবলের চিরকালীন তারকা সাম্রাজ্যে নিজের আসন পাকা করে ফেলেছেন। মারিও জাগালো, ফ্রানৎজ বেকেনবাওয়ার ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে ভরতির প্রক্রিয়া শেষ। কিন্তু তারপরও দেখা যাচ্ছে, অনেক কলেজেই অনেক আসন ফাঁকা পড়ে রয়েছে। যা যথেষ্ট চিন্তার কারণ। উচ্চশিক্ষা দপ্তরে ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার এগরা ও কাঁথির দুই নাবালিকার বিয়ে রুখল পুলিশ ও প্রশাসন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুদি এলাকার বছর ষোলোর এক নাবালিকার সঙ্গে এগরার পিরিচখাঁবাড় এলাকার এক যুবকের বিয়ে ঠিক হয়। পরিবারের লোকজনের চাপে ওই নাবালিকা বিয়েতে মত দেয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯০০- রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬- গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮- ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০- গায়ক দেবব্রত বিশ্বাসের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ১ ভাদ্র, ১৮ আগস্ট, শুক্রবার, একাদশী দিবা ১০/১, আর্দ্রানক্ষত্র রাত্রি ৯/৩, সূ উ ৫/১৮/১৩, অ ৬/২/৫১, অমৃতযোগ দিবা ৬/৫৯ পুনঃ ৭/৫১-১০/২৪ পুনঃ ১২/৫৭-২/৩৯ পুনঃ ৪/২০-অস্তাবধি, বারবেলা ৮/২৯-১১/৪১, কালরাত্রি ৮/৫২-১০/১৭।
১ ভাদ্র, ১৮ আগস্ট, শুক্রবার, একাদশী ৮/২৮/১১, আর্দ্রানক্ষত্র রাত্রি ৮/৪৬/১২, সূ উ ৫/১৫/৫৩, অ ৬/৪/৪১, অমৃতযোগ দিবা ৬/৫৮/২৩, ৭/৪৯/৩৯-১০/২৩/২৪, ১২/৫৭/১০-২/৩৯/৫০, ৪/২২/১১-৬/৪/৪১ রাত্রি ৭/৩৪/১১-৯/৩/১১, ৯/৩/৪০, ৩/১/৩৯-৩/৪৬/২৩, বারবেলা ৮/২৮/৫-১০/৪/১১, কালবেলা ১০/৪/১১-১১/৪০/১৭, কালরাত্রি ৮/৫২/২৯-১০/১৬/২৩।
২৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিয়ে করলেন রিয়া সেন 
গুঞ্জন সত্যি প্রমাণ করে বিয়েটা সেরে ফেললেন রিয়া সেন। গত বুধবার পুনেতে প্রেমিক শিবম তিওয়ারির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন তিনি। সূত্রের খবর, বিয়েতে নিমন্ত্রিতদের তালিকায় একেবারেই ঘনিষ্ঠ আত্মিয়রা ছিলেন। হাজির ছিলেন রিয়ার মা তথা বর্তমানে এমপি মুনমুন সেন এবং তাঁর অভিনেত্রী বোন রাইমা সেন। রাইমাই প্রথম বিয়ের ছবি ফেসবুকে পোস্ট করেন। শিবম তিওয়ারির সঙ্গে বেশ কিছুদিন ধরেই ছবি পোস্ট করছিলেন সুচিত্রা সেনের নাতনি রিয়া। শোনা যাচ্ছিল, এমাসেই বিয়ে করবেন তাঁরা। বিয়ে অবশ্য করলেন কিন্তু লোকচক্ষুর আড়ালে গিয়ে। বি-টাউনের খবর, সন্তানসম্ভবা হয়ে পড়েছেন রিয়া। তাই তাড়াহুড়োয় বিয়ে সেরে ফেললেন।

04:06:08 PM

জলপাইগুড়ির নার্সিংহোমে চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ

 জলপাইগুড়ির একটি নার্সিংহোমে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে পরিবারের পক্ষ থেকে।

03:34:00 PM

 নেতাজি ইস্যুতে বোস পরিবারের সদস্য ও নেতাজি অনুগামীদের মিছিল শুরু

03:32:00 PM

মানিক সরকারকে খুনের হুমকি 
স্বাধীনতা দিবসের ভাষণ কাটছাঁট করা নিয়ে প্রসার ভারতীর সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন তিনি। এর তিনদিনের মধ্যেই ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারকে ফেসবুকে খুনের হুমকি দেওয়া হল। পুলিশ সূত্রে খবর, ফেসবুকে এক মহিলার নামের অ্যাকাউন্ট থেকে একটি সংগঠনের নাম করে মানিক সরকারকে খুনের হুমকি দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, যে বা যারা ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে খুন করতে পারবে, সে বা তাদের ৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। ঘটনার কথা জানতে পেরে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করেছে পুলিশ। 

03:04:39 PM

কেতুগ্রামে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ, গুলিবিদ্ধ হয়ে কিশোরের মৃত্যু 

02:53:12 PM

কোলাঘাট ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্র বিক্ষোভ, অধ্যাপকদের ঢুকতে বাধা, পঠনপাঠন শিকেয় 

01:41:07 PM