বিদেশ
 

নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান, আমেরিকাকে ফের হুমকি দিল উত্তর কোরিয়া

ওয়াশিংটন, ১৩ সেপ্টেম্বর: রাষ্ট্রসংঘের আরোপ করা নতুন বাণিজ্য নিষেধাজ্ঞা মানবে না জানিয়ে আমেরিকাকে ‘কল্পনাতীত কষ্ট’ দেওয়ার হুমকি দিল উত্তর কোরিয়া। জেনেভায় রাষ্ট্রসংঘের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এক সম্মেলনে মঙ্গলবার পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূত হান তায়ে সং বলেন, উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়ন প্রকল্পের লাগাম টেনে ধরার আদিম খেলায় মত্ত আমেরিকা রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সংঘাতের কারণে ধ্বংস হবে। গত ৩ সেপ্টেম্বর ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর জেরে উত্তর কোরিয়া ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বাণিজ্য নিষেধাজ্ঞার মুখে পড়েছে। গত সোমবার নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি ও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নিরাপত্তা পরিষদের সব সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তে দেশটির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই নিয়ে ২০০৬ সাল থেকে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ নবম বারের জন্য সর্বসম্মতভাবে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল। যদিও দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপে আমেরিকার তৈরি করা প্রাথমিক খসড়া প্রস্তাবটি আরও অনেক কঠোর ছিল, কিন্তু উত্তর কোরিয়ার মিত্র ও নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়ার সমর্থন আদায়ের জন্য প্রস্তাবটি অনেকটা নমনীয় করা হয়।
২০১৬ সালে উত্তর কোরিয়ার প্রধান রপ্তানি দ্রব্য কয়লা ও অন্যান্য খনিজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল নিরাপত্তা পরিষদ। এবার দেশটির দ্বিতীয় প্রধান রপ্তানি পণ্য বস্ত্রের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হল।
এশিয়ায় আমেরিকার মিত্রদেশগুলি উত্তর কোরিয়ার উপর রাষ্ট্রসংঘের নতুন নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়েছে। জাপান ও দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, যদি পিয়ংইয়ং তাদের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের বেপরোয়া উন্নয়ন কাজ থেকে সরে না আসে তবে আমেরিকায়র প্রস্তাবে রাষ্ট্রসংঘের নতুন নিষেধাজ্ঞার আওতায় তারা উত্তর কোরিয়ার ওপর আরও বেশি চাপ সৃষ্টি করতে প্রস্তুত।
এদিকে মার্কিন নৌবাহিনীর হামলায় ব্যবহৃত উভচর যুদ্ধজাহাজ ইউএসএস ওয়ারশিপ আমেরিকা থেকে জাপানের পথে রওনা হয়েছে। মার্কিন সপ্তম নৌবহরে যোগ দেওয়ার জন্য আমেরিকার ভার্জিনিয়া বন্দর থেকে যাত্রা শুরু করে জাপানি বন্দর সাসেবোতে ভিড়বে এটি। সঙ্গে নিয়ে যাবে এক স্কোয়াড্রন মার্কিন অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫বি। মার্কিন নিমিৎজ শ্রেণির যুদ্ধ জাহাজের মতো এফ-৩৫বি নামার প্রশস্ত স্থান নেই ইউএসএস ওয়াস্পে। তা সত্ত্বেও এতে করে সপ্তম নৌবহরের জন্য আরও এক স্কোয়াড্রন এফ-৩৫বি যু্দ্ধবিমান পাঠানো হল। গত মার্চে জাপানের ওকিনাওয়া দ্বীপের মার্কিন ঘাঁটিতে এফ-৩৫বি বিমানের প্রথম স্কোয়াড্রন মোতায়েন করা হয়। অত্যাধুনিক এই যুদ্ধবিমান হেলিকপ্টারের মতো খাড়াখাড়ি উড়তে সক্ষম। উত্তর কোরিয়ার কাছাকাছি এবারে দুই স্কোয়াড্রন এফ-৩৫বি বিমান মোতায়েনের ব্যবস্থা নেওয়া হল।
14th  September, 2017
ভারতকে চাপে রাখারই কৌশল, তিব্বতের বিমানবন্দর থেকে শুরু হওয়া সড়ককে নেপাল সীমান্তের দোরগোড়ায় এনেছে চীন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: তিব্বতের বিমানবন্দর থেকে শুরু হওয়া একটি হাইওয়েকে নেপাল সীমান্তের দোরগোড়ায় নিয়ে এসেছে চীন। সম্প্রতি এই হাইওয়ে আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছে। চীন সরকারিভাবে বলেছে, ওই বিমাবনন্দরকে অসামরিক এবং সামরিক উভয় পরিষেবা প্রদানের মতো করেই তৈরি করা হয়েছে।
বিশদ

কোরীয় উপদ্বীপে মার্কিন যুদ্ধবিমানের মহড়া

সিওল, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): পরমাণু বোমা পরীক্ষার পর জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে নিজেদের সামরিক শক্তি প্রদর্শন করে চলেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এহেন আগ্রাসী নীতির জেরে কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।
বিশদ

পাকিস্তানে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে অংশ নেবে হাফিজ সইদের জঙ্গি সংগঠন

 লাহোর, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের সংগঠন জামাত-উদ-দাওয়ার ঘোষণা, আগামী বছর পাকিস্তানের সাধারণ নির্বাচনে অংশ নেবে তাদের প্রার্থী। যা পাকিস্তানের রাজনৈতিক মঞ্চে সবথেকে বড় প্রহসন হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা।
বিশদ

 রাষ্ট্রসংঘের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে নিউ ইয়র্কে সুষমা

 নিউ ইয়র্ক, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসংঘের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে সোমবার নিউ ইয়র্কে পৌঁছেছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সপ্তাহব্যাপী মার্কিন সফরে তিনি এক উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।
বিশদ

লন্ডন বিস্ফোরণ: দুই সন্দেভাজনকে জেরা

লন্ডন, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): লন্ডনের টিউব রেলে বিস্ফোরণের ঘটনায় দুই সন্দেহভাজনকে জেরা করল স্কটল্যান্ড ইয়ার্ড। এখনও দুই সন্দেহভাজন সম্পর্কে কোনও তথ্য সরকারিভাবে প্রকাশ করা হয়নি। তবে সূত্রের খবর, সন্দেহভাজনদের একজনের বয়স ১৯।
বিশদ

কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের দৌড় জানা আছে: ভারত
রাষ্ট্রসংঘে বৈঠকের আগে বিদ্রুপ

রাষ্ট্রসংঘ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আজ, সোমবার থেকে শুরু হচ্ছে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের সভা। আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান যে কাশ্মীর ইস্যু তুলবে, তা আগেই পরিষ্কার করে দিয়েছিল সেদেশের বিদেশ মন্ত্রক। আর সম্মেলন শুরুর ঠিক আগেই ইসলামাবাদকে নিশানা করে মোক্ষম খেঁাচা দিল নয়াদিল্লি। জানিয়ে দিল, ‘মিঞার দৌড় মসজিদ পর্যন্তই’। যার অর্থ, নির্দিষ্ট লক্ষ্যের বাইরে চিন্তাই করতে পারে না পাকিস্তান।
বিশদ

18th  September, 2017
রাষ্ট্রসংঘে মাসুদ আজহার নিয়ে
আজ সরব হবে নয়াদিল্লি

ওয়াশিংটন, ১৭ সেপ্টেম্বর: পাকিস্তান যখন কাশ্মীর ইস্যু তোলার সিদ্ধান্ত নিয়েছে, তখন রাষ্ট্রসংঘের সাধারণ সভায় জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের উপর নিষেধাজ্ঞা আরোপে সওয়াল করবে বলে জানাল ভারত। রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরুদ্দিন এমনটাই ইঙ্গিত দিয়েছেন। পাশাপাশি, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষেদে স্থায়ী সদস্য, পরমাণু সরবরাহকারী গোষ্ঠীতে (এনএসজি) ভারতের অন্তর্ভুক্তির পক্ষেও দাবি তোলা হবে।
বিশদ

18th  September, 2017
‘শেষ সুযোগ’, সু কিকে রোহিঙ্গা ইস্যুতে জানিয়ে দিল রাষ্ট্রসংঘ

রাষ্ট্রসংঘ, ১৭ সেপ্টেম্বর: মায়ানমারের নেত্রী আন সান সু কির সামনে সেনাবাহিনীর অভিযান বন্ধ করে রোহিঙ্গা সংকট অবসানের ‘শেষ সুযোগ’ বেঁধে দিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, সু কি এখনও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হলে তা ভয়ংকর বিপর্যয় ডেকে আনবে। গত ২৪ আগস্ট মায়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার পর শুরু হওয়া ওই সেনা অভিযানে রোহিঙ্গাদের ব্যাপক হারে হত্যা-ধর্ষণের অভিযোগ উঠেছে।
বিশদ

18th  September, 2017
আফগানিস্তানে বিস্ফোরণে হত ৪

খোস্ত (আফগানিস্তান), ১৭ সেপ্টেম্বর (এএফপি): উত্তর-পূর্ব আফগানিস্তানের খোস্ত প্রদেশে একটি শক্তিশালী বোমা বিস্ফোরণে চারজনের মৃত্যু হয়েছে। রবিবার দুপুর ১২টা নাগাদ একটি বাজারের মধ্যে বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণে জখম হয়েছেন ১৪ জন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।
বিশদ

18th  September, 2017
 কোপেনহেগেনের সঙ্গে সরাসরি বিমান পরিষেবা চালু এয়ার ইন্ডিয়ার

কোপেনহেগেন, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের সঙ্গে সরাসরি বিমান পরিষেবা চালু করল এয়ার ইন্ডিয়া। শনিবার নয়াদিল্লির তিন নম্বর টার্মিনাল থেকে ‘এআই-১৫৭’ উড়ানের আনুষ্ঠানিক সূচনা করেন এয়ার ইন্ডিয়ার সিএমডি রাজীব বনসাল।
বিশদ

18th  September, 2017
লন্ডন বিস্ফোরণে গ্রেপ্তার আরও এক

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১৭ সেপ্টেম্বর: লন্ডনে টিউব রেলে বিস্ফোরণের ঘটনায় আরও এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিশ। শনিবার গভীর রাতে পশ্চিম লন্ডনের হাউনস্লো থেকে বছর একুশের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

18th  September, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে সাদা, তারপর হলুদ, হলুদ-১, ধাপে ধাপে সবুজ, সবুজ-১, নীল, নীল-১, শেষের দিকে লাল, লাল-কালো ও শেষে কালো বেল্ট। আমজনতার কাছে যা ...

 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): রবিবার পূর্ব দিল্লি থেকে এক সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গিকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। সোমবার পুলিশের তরফে জানানো হয়েছে, ধৃত জঙ্গির নাম সওমন হক (২৭)। গোপন সূত্রে খবর পেয়ে রবিবার বিকাশ মার্গের কাছ থেকে তাকে গ্রেপ্তার ...

টোকিও, ১৮ সেপ্টেম্বর: সদ্য কোরিয়া ওপেন সুপার সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর পিভি সিন্ধু জাপান ওপেন খেতাব জয়ের লক্ষ্যে অভিযান শুরু করবেন। এই প্রতিযোগিতায় খেলবেন সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তও। তবে কোরিয়া ওপেনের মোট পুরস্কার অর্থ ছিল ৬ লক্ষ ডলার। ...

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: ভারতীয়দের খাবারে আলুর কোনও বিকল্প নেই। এমন কোনও প্রদেশ নেই, প্রায় এমন কোনও খাবার নেই, যেখানে উপকরণ হিসাবে আলু লাগে না। সেই হিসাবে দামে সস্তা হওয়ায় বাজারে জ্যোতি আলুর কদর বেশি। কিন্তু, দিনদিন সেই জ্যোতির উৎপাদন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনূর্দ্ধ ১৭ ভারতীয় ফুটবল দলের খেলোয়াড়দের সর্বসম্মতিক্রমে অমরজিৎ সিং’কে ক্যাপ্টেন নির্বাচিত করা হল

05:13:00 PM

টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ গোলে জিতল ইস্ট বেঙ্গল
কলকাতা ফুটবল লিগে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ ...বিশদ

05:03:00 PM

ত্রাণ নিয়ে যাওয়ার পথে দার্জিলিংয়ের জওবাড়িতে খাদে পড়ল ট্রাক, মৃত ৩, জখম ২
দার্জিলিংয়ের সান্দাকফুর কাছে একটি গ্রামে ত্রাণ নিয়ে যাওয়ার ...বিশদ

04:27:00 PM

দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন বিনয় তামাং
আজ দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন ...বিশদ

04:25:00 PM

আসানসোলের বরাকরে স্ত্রীকে শিলনোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

03:55:23 PM

তর্পণ করতে গিয়ে দামোদর নদে তলিয়ে গেলেন মন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক, নদীতে ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হচ্ছে

03:48:00 PM

তোলাবাজির অপরাধে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকার-সহ দু’জনকে ৮ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিল থানে আদালত

03:42:27 PM