বিদেশ
 

মার্কিন বিমান হামলায় ব্রিটিশ বংশোদ্ভূত আইএস মহিলা সদস্য নিহত

লন্ডন, ১২ অক্টোবর: মার্কিন বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী আইএসের মহিলা সদস্য স্যালি জোনস ও তার ১২ বছরের ছেলে নিহত হয়েছে। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, তার মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেলেও ঘটনাস্থলে গিয়ে তথ্য সংগ্রহ করা সম্ভব নয়। ব্রিটেনের নাগরিক জোনস ‘দ্য হোয়াইট উইডো’ নামে পরিচিত ছিল। সোশ্যাল মিডিয়াতেও বেশ সক্রিয় ছিল সে। ট্যুইটারে ২০টি অ্যাকাউন্ট ছিল তার। তবে সাম্প্রতিক সময়ে কোনও পোস্ট দেখা যায়নি। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ব্রিটিশ গোয়েন্দা সংস্থাকে জানিয়েছে যে, গত জুনে সিরিয়া-ইরাক সীমান্তে ড্রোন হামলায় জোনস নিহত হয়েছে। মার্কিন জোট বাহিনীর তাড়া খেয়ে সিরিয়ার রাক্কা থেকে মায়াদিনে পালিয়ে গিয়েছিল জোনস। তবে পেন্টাগন তার মৃত্যুর ব্যাপারে নিশ্চিত কিছু বলতে পারেনি। পেন্টাগনের মুখপাত্র মেজর আদ্রিয়ান রাঙ্কাইন গ্যালোওয়ে বলেন, ‘আমরা নিশ্চিত করে বলতে পারছি না। এমন তথ্য আমাদের কাছে নেই। তবে আমরা খতিয়ে দেখছি।’
কে এই স্যালি জোনস? গ্রিনউইচে জন্ম নেওয়া জোনস বাস করত দক্ষিণ পূর্ব লন্ডনে। সেখান থেকে কেন্টে যায় সে। ২০১৩ সালে সিরিয়ায় যাওয়ার আগে ইসলাম ধর্ম গ্রহণ করে। তার স্বামী জুনেইদ হোসেনও ব্রিটিশ। জঙ্গিগোষ্ঠী আইএসের সক্রিয় কর্মী জুনেইদও ২০১৫ সালে মার্কিন ড্রোন হামলায় প্রাণ হারায়। এই দম্পতির বিরুদ্ধে অভিযোগ ছিল যে, তারা ব্রিটেন থেকে আইএসের সদ্য সংগ্রহ করত। রাষ্ট্রসংঘের কালো তালিকাতেও ছিল ভয়ংকর জোনস। মার্কিন হিট লিস্টেও ছিল তার নাম।
ব্রিটিশ মুসলিম এক মহিলা জঙ্গি ব্রিটেনের বিরুদ্ধে একাধিকবার হামলার হুমকি দিয়েছে। তারই ফাঁদে পা দিয়ে নয় সন্তানসহ আইএসে যোগ দিতে গিয়েছিলেন ব্রিটেনের তিন বোন খাদিজা দাউদ (৩০), জোহরা দাউদ (৩৩) এবং সুগরা দাউদ (৩৪)। ওই তিন বোন তাদের ভাই আহমেদ দাউদের সঙ্গে যোগ দেয়। আহমেদ এক বছরেরও বেশি সময় ধরে আইএস-এর পক্ষে যুদ্ধ করছিল। ব্রিটেন থেকে পালিয়ে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস)-এ যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত স্কুলছাত্রী খাদিজা সুলতানার ঘটনা সামনে আসার পর ব্রিটেনের মহিলাদের আইএস-এ যোগ দেওয়ার বিষয়টি আলোচনায় আসে। এরই মধ্যে এক যুবকের কাটা মাথা হাতে নিয়ে ট্যুইটারে ছবি পোস্ট করে এক ব্রিটিশ তরুণী। ছবিতে দেখা যায়, জেহাদি ওই তরুণীর পিছনে দাঁড়িয়ে সেই দৃশ্য দেখছে দুই কিশোরও! আলোচনায় উঠে আসে আইএসের নারী বাহিনীর কথা। এই নারী বাহিনীর শীর্ষ সারির নেত্রীরা কেউই সিরিয়া বা ইরাকের বাসিন্দা নন। বেশিরভাগই ব্রিটেনের নাগরিক। লন্ডনের কিঙ্গস কলেজ সূত্রে এই খবরের সত্যতা স্বীকারও করা হয়েছিল। মেলানি স্মিথ নামে কিঙ্গস কলেজের এক গবেষকের কথায়, খানসা ব্রিগেড ফরাসি এবং ব্রিটিশ মহিলাদের নিয়েই তৈরি হয়েছে। তবে সেখানে ব্রিটিশরাই সংখ্যাগরিষ্ঠ। আর এরকমই এক ব্রিগেডের নেতা ছিল স্যালি জোনস। ব্রিটিশ নাগরিক জোনস একসময় গান বাজনার সঙ্গে যুক্ত ছিল।
13th  October, 2017
মমতা আমার আইডল, ভরা সভায় মন্তব্য করলেন কনসাল জেনারেল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল বা সংক্ষেপে এসডিআই। স্কটল্যান্ডে বিনিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয়টির দেখভাল করে এই সংস্থাই। গতকাল সব কর্মসূচি বাতিল করে দিলেও, মুখ্যমন্ত্রী একমাত্র উপস্থিত ছিলেন এসডিআইয়ের অভ্যর্থনাসভায়।
বিশদ

ক্যালির্ফোনিয়ায় ভারতীয় ছাত্রকে গুলি করে খুন

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর (পিটিআই): ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ চালাতে কাজ করতেন একটি দোকানে। মঙ্গলবার রাতে সেখানেই ডাকাতদের গুলিতে প্রাণ হারালেন ২১ বছরের ভারতীয় ছাত্র ধর্মপ্রীত সিং জেসার।
বিশদ

জিম্বাবোয়ে সেনা অভ্যুত্থান: স্বাভাবিক জনজীবন, খবর নেই প্রেসিডেন্টের

 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম।
বিশদ

কাবুলে বিয়েবাড়ির বাইরে আত্মঘাতী হামলা, মৃত ৯

 কাবুল, ১৬ নভেম্বর (এএফপি): কাবুলে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় প্রাণ হারালেন অন্তত ন’জন। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হয়েছে। সূত্রের খবর, অনুষ্ঠানগৃহে রাজনৈতিক ব্যক্তিত্বদের জমায়েতে বিস্ফোরণ ঘটানোই হামলাকারীর উদ্দেশ্য ছিল। এখনও পর্যন্ত কোনও পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি।
বিশদ

স্কটল্যান্ডে ফুরফুরে মেজাজেই মমতা

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৫ নভেম্বর: কালীঘাটের ৩০, বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটই হোক কিংবা স্কটল্যান্ডের এডিনবরা! মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন তাঁর স্বভাবোচিত ভঙ্গিতেই! লন্ডন থেকে স্কটল্যান্ডে এসেছেন মঙ্গলবার। নৈশাহারের আয়োজন হয়েছিল তাঁর নির্দেশেই। নিপাট ভারতীয় খানা।
বিশদ

16th  November, 2017
সেনা অভ্যুত্থান জিম্বাবোয়েতে, গৃহবন্দি প্রেসিডেন্ট

 হারারে, ১৫ নভেম্বর (এএফপি): সেনা অভ্যুত্থান জিম্বাবোয়েতে। দেশের পার্লামেন্ট সহ অধিকাংশ সরকারি ভবন এখন সেনার দখলে। শুধু তাই নয়, প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করা হয়েছে বলে জানা গিয়েছে। যদিও সেনা অভ্যুত্থানের খবর সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন সেনাপ্রধান।
বিশদ

16th  November, 2017
সৌদি আরবে স্বীকৃতি পেল যোগ

 জেড্ডা, ১৫ নভেম্বর: সৌদি আরবে মহিলাদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এবার স্বীকৃতি পেল যোগ। যোগ ব্যায়ামকে ক্রীড়া তালিকায় রেখে স্বীকৃতি দিয়েছে সৌদি আরবের বাণিজ্য ও শিল্পমন্ত্রক। শুধু তাই নয়, সরকারের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে যে কেউ যোগ প্রশিক্ষণ নিতে পারবেন।
বিশদ

16th  November, 2017
ক্যালিফোর্নিয়ায় বন্দুকবাজের হানা, হত ৪, স্কুল পড়ুয়া সহ জখম ১২

 লস এঞ্জেলস, ১৫ নভেম্বর (এএফপি): এবার উত্তর ক্যালিফোর্নিয়ার তেহামা কাউন্টিতে একটি স্কুল সহ একাধিক স্থানে হানা দিল বন্দুকবাজ। একটি গাড়ি চুরি করে ওই বন্দুকবাজ স্বয়ংক্রিয় অস্ত্র থেকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। তার গুলিতে চারজনের মৃত্যু হয়েছে। এছাড়াও জখম হয়েছেন আরও ১২ জন। দু’জন শিশুও ঘটনায় জখম হয়েছে।
বিশদ

16th  November, 2017
ভারত ও আমেরিকা মিলে গড়ছে
বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাহিনী

ওয়াশিংটন ও ম্যানিলা, ১৪ নভেম্বর (পিটিআই): একদিকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। অন্যদিকে বিশ্বের প্রাচীনতম গণতন্ত্র। দুই শ্রেষ্ঠ গণতান্ত্রিক দেশ এবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী গড়ে তোলার প্রয়াস নিল। ম্যানিলায় আসিয়ান সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামরিক সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
বিশদ

15th  November, 2017
ইরান-ইরাকে ভূমিকম্পে মৃত্যু ৪০০ ছাড়াল

তেহরান, ১৪ নভেম্বর (এপি): ইরান-ইরাক সীমান্তে রবিবার রাতের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেল। মঙ্গলবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ৪৩০টি দেহ উদ্ধার হয়েছে। ১৯৮০ সালের যুদ্ধের পর নতুন করে গড়ে ওঠা নগরপ্রান্তর এখন সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়েছে। নিচিহ্ন হয়ে গিয়েছে একাধিক স্থাপত্য।
বিশদ

15th  November, 2017
দক্ষিণ এশিয়ার সবথেকে কাছের বন্ধু হতে চায় দিল্লি
ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে মহাসাগরীয় জোট গড়ে ওঠায় অস্বস্তিতে চীন

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: প্রাথমিক লক্ষ্য সফল। ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের মধ্যে মহাসাগরীয় শক্তিজোট গড়ে ওঠায় অস্বস্তিতে গোপন করতে পারছে না চীন। বস্তুত এই জোট গঠনের অঘোষিত অ্যাজেন্ডা হল বেজিংকে চাপে রাখা।
বিশদ

15th  November, 2017
রোহিঙ্গাদের দেশে ফেরাতে সুকির কাছে আরজি রাষ্ট্রসংঘের

 ম্যানিলা, ১৪ নভেম্বর (পিটিআই): রোহিঙ্গাদের ফিরিয়ে নিন। শান্তির নোবেলজয়ী মায়ানমারের নেত্রী আং সান সুকির কাছে এই আরজি রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেজের। অন্যদিকে, মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসনও সুকির সঙ্গে পৃথকভাবে বৈঠক করে রাখাইন প্রদেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
বিশদ

15th  November, 2017
লন্ডনের আবহাওয়ার মতোই খোশমেজাজে বাংলার মুখ্যমন্ত্রী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন , ১৩ নভেম্বর: গতকালই উইম্বলডনে বাংলার ভগিনীর বাড়ি স্বীকৃতি পেয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর হাত ধরে। রবিবার বিকালে। তার উপর উইম্বলডন লাইব্রেরির অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে মঞ্চে আসার আহ্বান করার পাশাপাশি সঞ্চালিকা তুলে ধরেছেন তাঁরই সাধের ‘কন্যাশ্রী’ প্রকল্পের বিশ্বসেরা উপাধি পাওয়া কথা। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজাজটা বেশ উৎফুল্লই ছিল।
বিশদ

14th  November, 2017
লক্ষ্মী মিত্তালের লন্ডনের বাড়িতে মমতা
বিনিয়োগের আশা জাগিয়ে বৈঠক শিল্পপতিদের সঙ্গেও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ নভেম্বর: প্রথমে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে সরকারি বৈঠক, আর তারপর ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ। সোমবার লন্ডনের বুকে এভাবেই নিজের শিল্পবান্ধব ভাবমূর্তি তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সঙ্গে আশা জাগালেন রাজ্যে লগ্নির।এদিন বিকালে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে আলোচনার মুখবন্ধটা তৈরি হয়ে গিয়েছিল গোলটেবিল বৈঠকের আগেই।
বিশদ

14th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM