উত্তরবঙ্গ
 
 

 দিনহাটার গোসানিমারি কাজী নজরুল উচ্চ বিদ্যালয়ের কন্যাশ্রী মেয়েদের শপথবাক্য পাঠ করানো হচ্ছে। নিজস্ব চিত্র

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।
09th  November, 2018
বিজেপি বিরোধী প্রমাণ করার জন্য ব্রিগেড সমাবেশে প্রতিনিধি পাঠাচ্ছে কংগ্রেস: দীপা

বিএনএ, শিলিগুড়ি: আগামী লোকসভা নির্বাচনে রাজ্যে কংগ্রেস একাই লড়বে। বৃহস্পতিবার শিলিগুড়িতে দার্জিলিং জেলা সমতল কংগ্রেসের আইন অমান্য কর্মসূচির প্রকাশ্য সভায় একথা জানান প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রদেশ কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি।
বিশদ

 চীনের হাইব্রিড ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙার সীমান্তবর্তী বাজারগুলিতে, ক্ষতির আশঙ্কা

সংবাদদাতা, মাথাভাঙা: ‘গণ চীনের উদ্ভাবিত উন্নতমানের হাইব্রিড ধানবীজ’ বস্তায় এই লেবেল সাঁটা ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙা মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাজারগুলিতে। বিক্রেতাদের কথা শুনে সাধারণ চাষিরা তা কিনছেন।  
বিশদ

পড়াশুনার খরচ জোগাড় করতে মায়ের সঙ্গে চা বিক্রি করেন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া রণক

সংবাদদাতা, কুমারগ্রাম: মা’কে সহযোগিতা করতে এবং পড়াশোনার খরচ তুলতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ুয়া রণক রাজবংশী রাস্তায় ও বিভিন্ন অফিসে ঘুরে ঘুরে চা বিক্রি করেন।
বিশদ

 জায়গা পরিবর্তন হলেও বইমেলার ভিড় দেখে উচ্ছ্বসিত আয়োজকরা, হতোদ্যম সমালোচকরা

সংবাদদাতা, মালদহ: ৩০ তম মালদহ বইমেলার প্রথম দিনেই জনসমাগমের বহর দেখে কার্যত স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন সংগঠকরা। স্থান পরিবর্তন নিয়ে নানা বিতর্ক এবং সমালোচনার জেরেই যে এবারের বইমেলা খানিকটা বেশিই নজর কেড়েছে তাও এক প্রকার স্বীকার করে নিয়েছে বইমেলা কর্তৃপক্ষ।
বিশদ

রাত পোহালেই মমতার ব্রিগেড সভা, কলকাতামুখী হাজার হাজার সমর্থক

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, বালুরঘাট: আগামী ১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূল কংগ্রেসের সমাবেশে যোগ দেওয়ার জন্য ৫০ হাজার ডেলিগেট কার্ড উত্তর দিনাজপুর জেলায় এসেছে। কর্মীদের মধ্যে সেই কার্ড বিলির কাজও দলের নেতারা শুরু করে দিয়েছেন। জেলা থেকে প্রচুর সংখ্যক কর্মী সেখানে যাওয়ার জন্য নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন।
বিশদ

বই খুঁজতে দুর্ভোগ কমছে, দক্ষিণ দিনাজপুরের ১৯টি গ্রন্থাগারে বসছে কম্পিউটার, যুক্ত হচ্ছে ইন্টারনেট

সংবাদদাতা, হরিরামপুর: পাঠকদের সুবিধার জন্য এখন থেকে দক্ষিণ দিনাজপুর জেলার গ্রন্থাগারগুলিতে ডিজিটাল পরিষেবা মিলবে। গ্রন্থাগারে গিয়ে পাঠকদের এখন আর হন্যে হয়ে বই খুঁজতে হবে না। কম্পিউটারের মাউসে ক্লিক করলেই জানা যাবে গ্রন্থাগারের কোন রুমে কোন তাকে কোন বই রয়েছে।
বিশদ

 রাত পোহালেই মমতার ব্রিগেড, কর্মী ও সমর্থকদের উৎসাহ তুঙ্গে

বিএনএ, মালদহ: এবার মালদহ থেকে ৫০ হাজার লোক যাচ্ছে তৃণমূল কংগ্রেসের ব্রিগেড সমাবেশে। দল সূত্রে জানা গিয়েছে, জেলার ১৫টি ব্লক থেকে অন্তত তিন হাজার করে দলীয় সমর্থকদের নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে। অঙ্কের এই হিসাব ছাপিয়েই লোক ব্রিগেডে যাবে বলে নেতৃত্ব ইঙ্গিত দিয়েছে। 
বিশদ

 মার্কেটিংয়ের অভাবে পাঞ্জিপাড়ার মহিলা স্বনির্ভর দলের তৈরি হলুদগুঁড়ো কারখানা সমস্যায়

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলা প্রশাসন গোয়ালপোখরের পাঞ্জিপাড়ায় হলুদ প্রক্রিয়াকরণের মধ্যমে মহিলাদের স্বনির্ভর করার উদ্যোগ নিলেও ওই হলুদগুঁড়ো বাজার ধরতে পারছে না। স্বনির্ভর দলের মহিলারা কয়েক লক্ষ টাকা খরচ করে মেশিনপত্র কিনেছেন। হলুদ মজুত করার পাশাপাশি প্যাকেটও ছাপিয়েছেন।
বিশদ

মাধাইপুরে রূপ সনাতনের জন্মস্থান সংস্কার করে পর্যটন কেন্দ্র তৈরির দাবি

 সংবাদদাতা, গাজোল: মালদহ জেলার পুরাতন মালদহ ব্লকের মাধাইপুরে শ্রীশ্রী চৈতন্য মহাপ্রভুর সহচর মহাবৈষ্ণব রূপ সনাতন গোস্বামীর জন্মস্থান সংস্কারের দাবি উঠেছে। মন্দির সংলগ্ন পবিত্র রাধাকুণ্ডু, শ্যামকুণ্ডু ভরাট হয়ে যাচ্ছে। তা সংস্কার করে ঘাট তৈরি সহ শিশুদের জন্য পার্ক তৈরির দাবি উঠেছে।
বিশদ

নম্বর বিভ্রাটের জেরে স্থগিত রাখা অনার্স স্তরের ফল এখনও প্রকাশ করতে পারেনি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

 বিএনএ, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় প্রকাশিত অনার্সের ফল প্রত্যাহার করার পর প্রায় ১৫ দিন পেরিয়ে গেলেও নতুন ফলাফল প্রকাশ করতে পারল না। ফলাফল এভাবে ঝুলে থাকার জেরে অভিভাবক থেকে শিক্ষার্থী মহলে রীতিমতো উদ্বেগ ও ক্ষোভ তৈরি হয়েছে।
বিশদ

বিকল ২০০০ টেলিফোন
জলপাইগুড়িতে পাইপ লাইন বসাতে গিয়ে কাটা পড়েছে কেবল

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি শহরে পানীয় জলের পাইপ লাইন বসানোর কাজ শুরু হতেই বিএসএনএলের ল্যান্ডলাইন পরিষেবা কার্যত ভেঙে পড়েছে। জেলা সদরের জরুরি বেশকিছু সরকারি দপ্তরের ফোনও বিকল হয়ে পড়েছে।
বিশদ

গাজোলের হাতিমারি ম্যানেজড প্রাথমিক স্কুলের নিজস্ব বাগানের সব্জি দিয়েই চলছে মিড ডে মিল

 সংবাদদাতা, গাজোল: গাজোল ব্লকের হাতিমারি ম্যানেজড প্রাথমিক স্কুল মালদহ জেলার মধ্যে সেরা হওয়ার দৌড়ে এগিয়ে যাচ্ছে। কয়েক বছর ধরে স্কুলটিকে আধুনিকভাবে গড়ে তোলার কাজ শিক্ষক শিক্ষিকার করছেন। স্কুলের সামনে বাগান করে তাতে সুগন্ধি বিভিন্ন ফুলের গাছ লাগানো হয়েছে। স্কুল চত্বরে ভেষজ গাছ লাগানো হয়েছে।
বিশদ

আদিনায় সিকান্দার শাহ’র জামি মসজিদ ঘিরে পর্যটনে উদ্যোগী কেন্দ্রীয় পুরতত্ত্ব বিভাগ

সিদ্ধার্থ শঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: মালদহের সুলতান সিকান্দার শাহ’র গড়া আদিনা জামি মসজিদে সারাবছই পর্যটকরা আসেন। জেলায় কেউ বেড়াতে এলে আদিনা জামি মসজিদ দেখে যান। সুলতানি সময়ের এই আদিনা সৌধ ঘিরে পর্যটনের বিপুল সম্ভাবনা রয়েছে। 
বিশদ

 মুচিয়া চন্দ্রমোহন হাইস্কুলের সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু

  সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার পুরাতন মালদহের মুচিয়া চন্দ্রমোহন হাইস্কুলের সুবর্ণ জয়ন্তী উৎসবের সূচনা হয়। আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে।
বিশদ

Pages: 12345

একনজরে
শুভ্র চট্টোপাধ্যায়,কলকাতা: অধিকাংশ রাজ্যই ধর্ষণের মতো ঘটনার তদন্ত দু’মাসে শেষ করছে না। এনিয়ে রীতিমতো বিরক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই দিল্লি থেকে সতর্ক করে পশ্চিমবঙ্গ সহ আরও ছয় রাজ্যকে চিঠি পাঠানো হয়েছে। তথ্য ও পরিসংখ্যান তুলে ধরে ওই চিঠিতে বলা হয়েছে, ...

মেলবোর্ন, ১৭ জানুয়ারি: টি-২০ সিরিজ ড্র। টেস্ট সিরিজে ঐতিহাসিক সাফল্য। এবার একদিনের সিরিজ পকেটে পুরে নেওয়ার সুযোগ বিরাট কোহলিদের সামনে। অতীতে কখনও অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিপাক্ষিক ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে খেলাধুলোর গুরুত্ব বাড়াতে কেন্দ্রীয় সরকারের তরফে সরঞ্জাম দেওয়ার ঘোষণা আগেই করা হয়েছিল। খোদ সিবিএসই বোর্ড একাধিক পদক্ষেপ নিয়ে শারীরশিক্ষার প্রতি বাড়তি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির গোয়লটুলিতে ট্রাক উল্টে ব্যাপক যানজট 
শিলিগুড়ি মহকুমার গোয়ালটুলিতে সিমেন্ট বোঝাই ট্রাক উল্টে বিপত্তি। দীর্ঘক্ষণ যান ...বিশদ

12:01:00 PM

তৃতীয় ওয়ান ডে: জয়ের জন্য ভারতের টার্গেট ২৩১ রান
তৃতীয় ওয়ান ডে ম্যাচে জয়ের জন্য ভারতকে ২৩১ রানের টার্গেট ...বিশদ

11:58:28 AM

কোচবিহারে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ২ 

11:58:00 AM

তৃতীয় ওয়ান ডে: ৫ উইকেট নিল চাহাল, অস্ট্রেলিয়া ২১৯/৮ (৪৬ ওভার) 

11:45:47 AM

দিল্লিতে ৬ কেজি হেরোইন সহ গ্রেপ্তার দুই মাদক পাচারকারী 

11:41:00 AM

ছত্তিশগড়ের রাজনন্দগাঁওতে পুলিস-মাওবাদী গুলির লড়াই  

11:40:00 AM