উত্তরবঙ্গ
 

আদিনা মৃগদাব বনাঞ্চলে রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে

বিএনএ, মালদহ: মালদহের আদিনা মৃগদাব বনাঞ্চলে এই প্রথমবার রেকর্ড পরিমাণে পরিযায়ী পাখি এসেছে। মূলত শামুকখোল পাখির সংখ্যা গণনা করে বনদপ্তরের কর্তারা রীতিমতো উৎসাহিত। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পরিযায়ী পাখির সংখ্যা এবার ২৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। গতবছর এই সংখ্যা ছিল ২২ হাজারের একটি বেশি। এক বছরের মধ্যে প্রায় তিনহাজার পাখির আনাগোনা বেড়ে যাওয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বনদপ্তর। বিশেষজ্ঞদের মতে, আদিনা মৃগদাব বনাঞ্চলের পরিবেশ পরিযায়ী পাখিদের কাছে ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। রেকর্ড পরিমাণে পাখিদের ভিড় সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা পর্যটন মানচিত্রে প্রায় ব্রাত্য মালদহের গুরুত্ব বাড়াবে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।
মালদহের দায়িত্বপ্রাপ্ত বনাধিকারিক দ্বিপর্ণ দত্ত বলেন, এবারে আমরা আদিনায় প্রায় ২৫ হাজার পাখি এসেছে বলে নথিভুক্ত করেছি। পরিসংখ্যান বলছে, মৃগদাবে পরিযায়ীদের সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বাড়ছে। এই ঘটনা মৃগদাবের গুরুত্ব নানা দৃষ্টিকোণ থেকে বাড়িয়ে দেবে, বলাই বাহুল্য। বনদপ্তরের অনারারি ওয়ার্ডেন তথা মালদহের শাসকদলের নেতা ছোটন মৌলিক বলেন, আদিনা পরিযায়ী পাখিদের কাছে আকর্ষক হয়ে উঠলে তা পর্যটনের ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনার জন্ম দেবে। বহু মানুষের পাখি নিয়ে আকর্ষণ আছে। মালদহের ভূতনিতে পরিযায়ী পাখিদের জন্যে স্বাভাবিক বসত তৈরির একটি পরিকল্পনা করা হয়েছিল। তা এখনও কার্যকর হয়নি। কিন্তু আদিনায় কিছু পরিকাঠামো আছে। তা যাতে আরও বাড়িয়ে পর্যটনে বাড়তি মাত্রা যোগ করা যায় তা নিয়ে আলোচনা করব। এক্ষেত্রে পাশের জেলার কুলিক আমাদের মডেল হতে পারে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আদিনা মৃগদাবে গত কয়েকবছর ধরেই পরিযায়ী পাখির পরিমাণ বাড়তে শুরু করেছিল। বিষয়টি নজরে আসায় বনদপ্তরের তরফেও তৎপরতা শুরু হয়। বেশকিছু বনকর্মীকে পরিযায়ী পাখি গণনার ক্ষেত্রে প্রশিক্ষণও দেওয়া হয়। এরপর ২০১৭ সালে প্রথমবার আদিনায় পরিযায়ী পাখি গণনা করা হয়। সেই সময় দেখা যায়, পরিযায়ী পাখিদের মধ্যে মূলত শামুকখোলের এশিয়া প্রজাতির সংখ্যাই বেশি। সেবার পাখিসুমারিতে প্রায় ২৩ হাজার পাখির উপস্থিতি ধরা পড়েছিল। গাছ প্রতি পাখির বাসার সংখ্যা পিছু একজোড়া করে পাখি আছে বলে ধরা হয়। পরিযায়ী শামুকখোল মূলত বাচ্চা দেওয়ার জন্যই শীতের আগে বাংলার উত্তর প্রান্তের দিকে চলে আসে। এবার পাখিদের আসার মরশুম থেকেই বনদপ্তরের কর্মীরা লক্ষ্য করেন প্রচুর পরিমাণে পাখি আসছে। সেই সময়েই পাখির সংখ্যা রেকর্ড ছাড়াতে পারে বলে চর্চা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত গণনায় সংখ্যাটি ২৫ হাজারে চলে যাওয়ায় বনদপ্তর রীতিমতো উৎসাহিত।
পরিবেশপ্রেমীরা বলেন, শামুকখোল এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে উত্তরবঙ্গে চলে আসার ধারা বহুদিনের। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ের পরিচিতি এই পখিদের ঘিরেই গড়ে উঠেছে। এর আগে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আঙিনা বরইটে শামুকখোল দেখা যেত। সেখানে পাখি নিয়ে সচেতনতার অভাব ও অন্যদিকে কুলিকে পাখিদের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই মালদহে পাখিদের আনাগোনা বেড়ে যায়। আদিনা মৃগদাবের শান্ত পরিবেশও পরিযায়ীদের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে।
09th  November, 2018
সুদের কারবারি মহিলাকে বাড়ি থেকে ডেকে এনে খুন বাগডোগরায়

 বিএনএ, শিলিগুড়ি: ধারের টাকা শোধ দেওয়ার নাম করে ফোন করে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে সুদের কারবারি এক মহিলাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে প্রতিবেশী এক যুবকের বিরুদ্ধে। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বাগডোগরা থানার ক্ষুদিরামপল্লিতে। রাতেই পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।
বিশদ

শিলিগুড়িতে চলচ্চিত্র উৎসবের সূচনা 

বিএনএ, শিলিগুড়ি: সোমবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে শুরু হল ১৯তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের সূচনা করলেন পরিচালক অরিন্দম শীল।  
বিশদ

গোসানিমারিতে পুকুর খুঁড়তে গিয়ে রাজ আমলের জিনিস উদ্ধার 

সংবাদদাতা, দিনহাটা: সোমবার দিনহাটার গোসানিমারি রাজপাটের কাছে একটি জমিতে পুকুর খুঁড়তে গিয়ে রাজ আমলের পুরনো জিনিসপত্র বেরিয়ে আসে। রাজ আমলের থালা বাসন, শিবলিঙ্গের পাটাতন দেখতে স্থানীয়রা ভিড় জমায়। খবর পেয়ে খোঁড়াখুঁড়ি পুলিস বন্ধ করে দিয়েছে।
বিশদ

বরযাত্রী যাওয়ার পথে খড়িবারিতে বাইক দুর্ঘটনায় ৩ যুবকের মৃত্যু, জখম ৩ 

বিএনএ, শিলিগুড়ি: শনিবার রাতে খড়িবাড়ি থানার শিমুলতলায় জাতীয় সড়কে আত্মীয়ের বিয়েতে যাওয়ার সময়ে মোটর বাইক দুর্ঘটনায় তিন বন্ধুর মৃত্যু হয়েছে। ওই ঘটনায় আরও তিন বন্ধু গুরুতর জখম হয়েছেন।
বিশদ

Loading...
মালদহ জেলা পরিষদে স্থগিত কর্মাধ্যক্ষ নির্বাচন 

বিএনএ, মালদহ: মালদহ জেলা পরিষদের কর্মাধ্যক্ষ নির্বাচন স্থগিত হয়ে গেল। আজ মঙ্গলবার কর্মাধ্যক্ষ নির্বাচনের দিন ছিল। সোমবার এবিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা পরিষদ সদস্যদের জানিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

হরিরামপুর হাসপাতালে ডাক্তার হেনস্তা কাণ্ড
ঘটনার নিন্দা করে তদন্ত চাইলেন বালুরঘাটের সংসদ সদস্য 

সংবাদদাতা, হরিরামপুর: হরিরামপুর গ্রামীণ হাসপাতালে ডাক্তার হেনস্তার ঘটনায় দলের নেত্রী তথা স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতির নাম জড়িয়ে পড়ায় ঘটনা সম্পর্কে খোঁজ নিলেন বালুরঘাটের সংসদ সদস্য তৃণমূলের অর্পিতা ঘোষ।  
বিশদ

Loading...
গঙ্গারামপুরে ট্রাক্টর উল্টে মৃত ২
 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার সন্ধ্যায় দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার পিরপাল মোড়ে ট্রাক্টর উল্টে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে মৃতদের নাম পাওয়াল হেমব্রম(২৭) ও অমল হেমব্রম(১৫)।
বিশদ

চোপড়ার হপতিয়াগছে ২ নির্দল সদস্যের তৃণমূলে যোগদান 

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সন্ধায় চোপড়া ব্লকের হপতিয়াগছ গ্রাম পঞ্চায়েতের চিতলঘাটা গ্রামে এক অনুষ্ঠানে নির্দল পঞ্চায়েত সদস্য ও তাঁদের অনুগামীরা যোগদান করেন। হাপতিয়াগছ পঞ্চায়েতের উপপ্রধান তৃণমূলের মহম্মদ সাকির বলেন, পঞ্চায়েত নির্বাচনে দলের টিকিট না পেয়ে মহম্মদ আলম ও মেরিয়ম পারভিন নির্দল হিসাবে দাঁড়িয়েছিল।  
বিশদ

আজ দীর্ঘ শয়ন থেকে উঠবেন মদন মোহন ঠাকুর 

বিএনএ, কোচবিহার: আজ, মঙ্গলবার উত্থান একাদশীতে মদন মোহন ঠাকুর দীর্ঘ শয়ন থেকে উঠবেন। এরপর তাঁকে মহাস্নান করানো হবে। তাঁকে রাস উৎসবের জন্যও প্রস্তুত করানো হবে। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, সাড়ে তিন মাস পর ঠাকুর শয়ন থেকে উঠে রাস উৎসবের জন্য প্রস্তুত হবেন। বিশদ

আজ রায়গঞ্জ ইনস্টিটিউট মঞ্চে প্রিয়র স্মরণসভা 

সংবাদদাতা, রায়গঞ্জ: আজ, মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী প্রয়াত প্রিয়রঞ্জন দাশমুন্সির প্রথম মৃত্যু বার্ষিকীতে তাঁকে স্মরণ করতে নানা পরিকল্পনা নিয়েছে উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস। জেলা কংগ্রেস জানিয়েছে, দিনটির স্মরণে জেলার প্রত্যেকটি ব্লকে কংগ্রেসের পক্ষ থেকে স্মরণসভার আয়োজন করা হয়েছে। 
বিশদ

কোচবিহারে দাবা নিয়ে কর্মশালা

বিএনএ, কোচবিহার: সোমবার কোচবিহার ল্যান্সডাউন হলে দাবা নিয়ে একটি কর্মশালা হয়। আগামী দিনে স্কুলগুলিতেও যাতে দাবা খেলার প্রশিক্ষণ দেওয়া হয় সেব্যাপারে এদিনের কর্মশালায় আলোচনা হয়।
বিশদ

রতুয়ায় গ্যাসের ঝাঁঝালো গন্ধের রহস্য ভেদ হয়নি 

বিএনএ, মালদহ: মালদহের রতুয়া-১ ব্লকের নরোত্তমপুরে গ্যাসের গন্ধ নির্গত হওয়া মাঠ পরীক্ষা করতে সোমবার জিওলজিস্টদের দল এল না। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পরীক্ষানিরীক্ষার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি না হওয়ার কারণেই এদিনের ওই কর্মসূচি বাতিল হয়েছে।
বিশদ

এনজেপিতে আগুন, আতঙ্ক 

বিএনএ, শিলিগুড়ি: সোমবার নিউ জলপাইগুড়ি রেল স্টেশনে (এনজেপি) ইন্ডিয়ান অয়েলের সামনে এনএফ রেলওয়ের জেনারেল স্টোর অফিসের ফাঁকা জমিতে জমে থাকা আগাছায় আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। আওসি’র সামনে দাউদাউ করে আগুন জ্বলতে দেখে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে।  
বিশদ

রায়গঞ্জে ষাঁড়ের গুঁতোয় বৃদ্ধের মৃত্যু

সংবাদদাতা, রায়গঞ্জ: ষাঁড়ের গুঁতোয় এক বৃদ্ধের মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে রায়গঞ্জ ব্লকের গোয়ালতোড় গ্রামে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম ফুটারু দেবশর্মা(৬৫)। তাঁর বাড়ি হেমতাবাদ ব্লকের দরিমান পুর এলাকায়।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: ওভারলোডিং বন্ধের দাবিতে সোমবার সকাল থেকে মুরারই থানার রাজগ্রাম পাথর শিল্পাঞ্চলের রাস্তা অবরোধ করেন ছয় চাকা লরির মালিকরা। এর জেরে পাথর বোঝাই বহু লরি আটকে পড়ে। ...

 কলম্বো, ১৯ নভেম্বর (পিটিআই): রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দেশের সংসদীয় কাজকর্ম পরিচালনার জন্য সিলেক্ট কমিটি গঠনে সম্মত হল শ্রীলঙ্কার সমস্ত রাজনৈতিক দল। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দফার ভোট: ছত্তিশগড়ে বিকেল ৫টে পর্যন্ত ৬৪.৮০ শতাংশ ভোট পড়ল 

05:51:33 PM

শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

Loading...
Loading...