Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

৪০০ বছরের পুরনো বোল্লা কালী মেলা আজ সম্প্রীতির মহামিলন ক্ষেত্র 

সংবাদদাতা, বালুরঘাট: কয়েক শতাব্দী ধরে ভক্তদের আশা ভরসার স্থল হয়ে উঠেছে বোল্লা কালী। শুধু জেলা নয় এই পুজোর মাহাত্ম্য পুরো উত্তরবঙ্গ সহ ভিনরাজ্য এমনকী বাংলাদেশেও ছড়িয়ে রয়েছে। রাস পূর্ণিমার পরের শুক্রবারে মায়ের পুজো হয়ে থাকে। পুজোর রাতে লক্ষাধিক ভক্তের ঢল নামে। পুজোকে কেন্দ্র করে চার দিন ব্যাপী মেলাও বসে। পুজোর বিশেষ আকর্ষণ এখানে ৫০০০ হাজারের বেশি পাঁঠা বলি হয়। দাক্ষিণ দিনাজপুরের বিশিষ্ট ইতিহাসবিদ কৌশিক বিশ্বাস বলেন, বোল্লা কালীর অনেক ইতিহাস রয়েছে। এই পুজোর গুরুত্ব ও প্রভাব ধীরে ধীরে বেড়ে চলেছে। অসম, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি থেকে ভক্তরা পুজো দিতে আসেন। এই পুজো আনুমানিক ৩৫০-৪০০ বছরের পুরনো।
কথিত আছে, বানগড়ের সময় থেকে বোল্লাকালী পুজো হয়ে আসছে। আনুমানিক ত্রয়োদশ শতাব্দীর শেষদিকে এই পুজোর প্রচলন হয়েছে। ৪০০ বছর আগে এই এলাকার জমিদার ছিলেন বল্লভ চৌধুরী। তাঁর নাম অনুসারেই এই এলাকার নাম হয়েছে বোল্লা। সেসময় প্রায় প্রতিবছরই গ্রীষ্মকালের শুরুতে কলেরা রোগ মহামারীর আকার নিত। এতে প্রচুর মানুষ মারা যেত। সেসময় বোল্লা এলাকায় মানুষ প্রবেশ করতে ভয় পেত। এখানকার বাসিন্দারা অন্য এলাকায় গেলে তাঁদের দেখে হরিবোল হরিবোল বলে অন্যরা পালিয়ে যেত। মড়ক থেকে রক্ষা পেতে বাসিন্দারা কালীপুজো শুরু করেন। যা প্রথমে মড়কা কালী নামে পরিচিত ছিল। মড়ক থেকে রক্ষা পাওয়ার মানসেই এই পুজোর প্রচলন হওয়ায় মড়কাকে রক্ষা কালী বলে পুজো শুরু হয়। কালক্রমে এটা বোল্লা কালীর পুজো বলে প্রসিদ্ধ লাভ করেছে। আগে এখানে দু’টি পাঁঠা বলি দেওয়া হতো। কথিত আছে আগে পাঁঠাবলির কাতরা মায়ের বিসর্জনের সময়েই ভাসিয়ে দেওয়া হতো। যা কেউই দেখতে পেত না। পরে আবার পুজোর আগে মন্ত্রপাঠ ও ঢাক বাজালে পুকুরের মাঝখান থেকে কাতরা ভেসে উঠত। এক বছর কাতরা না ভেসে ওঠায় নতুন কাতরা বানানো হয়। সেই থেকে তা মন্দিরেই রাখা হয়। ব্রিটিশ আমলের শুরুর দিকে তৎকালীন জমিদার মুরারী মোহন চৌধুরী ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে জমিজমা সংক্রান্ত একটি মামলায় জড়িয়ে পড়েন। সেসময় তিনি বোল্লা কালী মায়ের কাছে মানত করে মামলায় জয় লাভ করেন। সেবছর তিনি রাস পূর্ণিমার পরের শুক্রবার ঘটা করে পুজোর আয়োজন করেন। বিভিন্ন নথিপত্রে ইস্ট ইন্ডিয়া কোম্পানির এই বিষয়টির উল্লেখ রয়েছে।
উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম মেলা বোল্লা মেলা। গাজোল-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়কের বোল্লা এলাকায় প্রতিবছর রাস পূর্ণিমার পরের শুক্রবার থেকে এই মেলা শুরু হয়। মূলত কালী মায়ের পুজোকে কেন্দ্র করে এই মেলা হলেও হিন্দুদের পাশাপাশি মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের মানুষ অংশগ্রহণ করেন। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চলা এই মেলায় শুধু স্থানীয় বা এরাজ্যের মানুষরাই নন ভিনরাজ্য তথা প্রতিবেশী দেশ নেপাল, ভুটান এমনকী বাংলাদেশ থেকেও ভক্তরা এতে অংশ নেন। এই মেলা সব ধর্মের মানুষের মহামিলন ক্ষেত্রে পরিণত হয়।
ভক্তরা বোল্লা মায়ের কাছে মূলত বাতাসা, খাজা, সন্দেশ ভোগ দিয়ে থাকেন। তাঁরা হাড়িতে করে মায়ের কাছে তা নিবেদন করেন। মন্দিরের মূল দরজা বন্ধ থাকার কারণে বাহির থেকে ছূঁড়ে ভোগ নিবেদন করতে হয় ভক্তদের। মেলায় আলকাপ, চিত্রাহার, নাগোরদোলা বসে। ভিন জেলার প্রচুর ব্যবসায়ী বোল্লা মেলায় প্রতিবছর দোকান দেন। লক্ষাধিক ভক্তের ভিড়ে প্রচুর পকেটমারও ঢুকে পড়ে। যার কারণে পুলিসের তরফে কড়া নজরদারি রাখা হয়। বোল্লা মাকে এবছর ২১ কেজি সোনার গয়না দিয়ে সাজানো হয়েছিল। দুই কেজি ওজনের রামদা মায়ের হাতে দেওয়ার কথা থাকলেও তা তৈরি না হওয়ায় সম্ভব হয়নি। শুধু পুজোর সময়ই নয়। সারাবছর ধরেই ভক্তদের সমাগম হয়। তাঁরা মাকে শ্রদ্ধাভরে পুজো দেন। প্রতি সপ্তাহের শুক্রবার পুজো হয়। কেউ নতুন বাহন কিনলে মাকে এসে পুজো দেন। বোল্লা মায়ের মাহাত্ম্য ক্রমশ আরও ছড়িয়ে পড়ছে। প্রতিছরই ভক্তদের ভিড় বাড়ছে।  
07th  December, 2018
 বুনিয়াদপুর কলেজে ইতিহাস বিভাগের সেমিনারে বক্তব্য রাখলেন জাপানের গবেষক

 সংবাদদাতা, হরিরামপুর: শনিবার দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর মহাবিদ্যালয়ে ইতিহাস বিভাগ আয়োজিত একটি আলোচনা সভায় জেলার জমিদারি প্রথার বিষয় বক্তব্য রাখেন জাপানের টোকিও ইউনিভার্সিটির প্রাক্তন প্রফেসর শিনকিচি তানিগুচি। ছাত্রছাত্রী ও শিক্ষকদের নিয়ে এই কর্মশালা যথেষ্ট উপভোগ্য হয়েছে।
বিশদ

 কোচবিহার জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের প্রতি ২ মাসে কাজের রিপোর্ট জমার নির্দেশ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীর

  বিএনএ, কোচবিহার: প্রতি দু’ মাস অন্তর রিভিউ মিটিংয়ে কোচবিহার জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের কাজের লিখিত রিপোর্ট জমা দেওয়ার ব্যাপারে শনিবার নির্দেশ দিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। পাশাপাশি এদিন তিনি জেলা পরিষদের সাধারণ সভায় কর্মাধ্যক্ষ ও আধিকারিকদের একাংশকে স্পষ্ট হুঁশিয়ারি দেন।
বিশদ

শোকস্তব্ধ মালদহের এনায়েতপুরে
এখন শুধুই বিলাপ

অভিজিৎ চৌধুরী, এনায়েতপুর (মালদহ), বিএনএ: প্রায় ১০ বছর ধরে যে কার্পেটের কারখানা এনায়েতপুরের কয়েকশ পরিবারের হাল ফিরিয়েছে সেই কারখানাই এভাবে শোকের কারণ হবে ভাবতে পারেনি বগলাটোলি। শনিবার দুপুরে একের পর এক কার্পেট শ্রমিকদের মৃত্যুর খবর গ্রামে আসতেই বগলাটোলি, মোমিনপাড়া জুড়ে কান্নার রোল পড়ে যায়। রাস্তায় রাস্তায় জায়গায় জায়গায় ভিড় জমে।
বিশদ

পড়া না পাড়ায় ছাত্রীদের ঝাঁটা পেটা শিক্ষকের, তুমুল বিক্ষোভ বালুরঘাটের গোপালবাটির স্কুলে

 সংবাদদাতা, বালুরঘাট: পড়া না পারায় বালুরঘাট থানার বড়কইল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীর পাঁচ ছাত্রীকে ঝাঁটা দিয়ে মারধর করবার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে। এক ছাত্রীকে চিকিৎসাও করাতে হয়েছে। শুক্রবারের ওই ঘটনা জানাজানি হতেই শনিবার বিদ্যালয় শুরুর মুখেই ব্যাপক বিক্ষোভ দেখায় অভিভাবক ও ছাত্রীরা।
বিশদ

পরীক্ষার্থীর ব্যাগ থেকে বোমা উদ্ধার দিনহাটায়

সংবাদদাতা,দিনহাটা: পরীক্ষার্থীর ব্যাগ থেকে বোমা উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল দিনহাটায়। শনিবার বিকালে দিনহাটা চৌপথিতে এক ছাত্রের ব্যাগ থেকে তিনটি বোমা উদ্ধার হয়েছে। অভিযুক্ত ছাত্রকে পুলিস আটক করেছে। তার বাড়ি ওকড়াবাড়ি গ্রাম পঞ্চায়েতে মহেশ্বর এলাকায়।  পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের পরীক্ষা চলাকালীন দুই মাদ্রাসার ছাত্রদের মধ্যে ঝামেলা হয়।
বিশদ

 তৃণমূলের শ্রমিক সংগঠনের বিরুদ্ধে দাদাগিরির অভিযোগ তুলে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ শিল্পোদ্যোগীরা

  সংবাদদাতা, শিলিগুড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিল্প স্থাপনের জন্য শিল্পোদ্যোগীদের বারবার আহ্বান জানালেও তাঁর দলের শ্রমিক সংগঠনই নানা জায়গায় দাদাগিরি করছে বলে শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করে অভিযোগ তুলল নর্থবেঙ্গল ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন। তারা এনিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছে বলে জানিয়েছে।
বিশদ

পুলিস ব্যবহার করে দল ভাঙাচ্ছেন মৌসম, অভিযোগ মোস্তাকের

 বিএনএ, মালদহ: পুলিসকে ব্যবহার করে দল ভাঙাচ্ছেন মৌসম নুর। শনিবার প্রবীণ কংগ্রেস নেতা তথা মৌসম নুরের মামা আবু হাসেম খান চৌধুরীকে(ডালু) পাশে বসিয়ে এই অভিযোগ করলেন মালদহ জেলা কংগ্রেস সভাপতি মোস্তাক আলম।
বিশদ

 আলিপুরদুয়ারের উত্তর পারোকাটায় প্রাথমিক বিদ্যালয়ের মাঠে মাটি ফেলার কাজ নিয়ে অনিয়মের অভিযোগ

  সংবাদদাতা, কুমারগ্রাম: গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে প্রাথমিক বিদ্যালয়ের মাঠে মাটি ফেলার কাজ নিয়ে অনিয়মের অভিযোগ উঠল। কাজটি ১০০ দিনের কাজ প্রকল্পে শ্রমিকদের দিয়ে না করিয়ে অবৈধভাবে ট্রাক্টর ব্যবহারের অভিযোগ উঠেছে।
বিশদ

 চকচকায় জমির কাগজ পেলেন ১৯ শিল্পদ্যোগী, শীঘ্রই কাজ শুরু

 বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে শনিবার কোচবিহারের চকচকায় ১৯ জন শিল্পদ্যোগীর হাতে জমির ইজারা সংক্রান্ত কাগজপত্র তুলে দিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। এছাড়াও আরও দু’জন শিল্পদ্যোগীকেও নির্ধারিত জমিতে শিল্প তৈরির জন্য জমির ম্যাপ দেওয়া হয়েছে।
বিশদ

আলিপুরদুয়ার পুরসভা
ডাম্পিং গ্রাউন্ডের জন্য ২ বার জমি কেনা নিয়ে সমালোচনার মুখে বিদায়ী চেয়ারম্যান

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে ডাম্পিং গ্রাউন্ড তৈরির জন্য নয় বছর আগে শহরের বাইরে মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েতের পুঁটিমারিতে গদাধর নদীর ধারে ২৩ বিঘা জমি কিনেছিল আলিপুরদুয়ার পুরসভা।
বিশদ

 পাকুয়াহাট ডিগ্রি কলেজে ২২ বছরেও চালু হয়নি বিজ্ঞান বিভাগ

  সংবাদদাতা, গাজোল: মালদহের বামনগোলা ব্লকের একমাত্র ডিগ্রি কলেজ নানা সমস্যায় জর্জরিত হয়ে রয়েছে। এই পাকুয়াহাট কলেজে ক্লাস রুমের অভাব আজও মেটেনি। পড়ুয়াদের সংখ্যা আগের থেকে অনেক বেড়েছে, সেই অনুপাতে স্থায়ী অধ্যাপক ও অধ্যাপিকারও অভাব রয়েছে। বর্তমানে চুক্তি ভিত্তিক গেস্ট লেকচারার দিয়ে পঠন-পাঠন চলছে।
বিশদ

 সরকারি নিয়ম না মেনে মুরগিছানা বণ্টন করায় মৃত্যু, সরবরাহকারী সংস্থাকে সতর্ক প্রশাসনের

  বিএনএ, জলপাইগুড়ি: সরকারি নিয়ম না মেনে বিলি করায় জলপাইগুড়িতে ১৫০০ মুরগিছানা মারা গিয়েছে বলে বিভাগীয় তদন্তে উঠে এসেছে। গ্রামের গরিব মানুষদের আর্থিকভাবে স্বচ্ছল করতে গত ১ ফেব্রুয়ারি খারিজা ২ গ্রাম পঞ্চায়েত এলাকায় ১৫৪০ টি মুরগি ছানা বিলি করা হয়েছিল।
বিশদ

 আলিপুরদুয়ারে পাগলা কুকুরের অত্যাচারে আতঙ্ক

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা সদর ও তার আশপাশ এলাকায় গত এক সপ্তাহ ধরে পাগলা কুকুরের অত্যাচার শুরু হয়েছে। এর মধ্যে পাগলা কুকুরে এলাকার ১২৫ জন বাসিন্দাকে কামড়েছে। এই মুহূর্তে জেলা হাসপাতালে কুকুরের কামড়ে জখম হয়ে ৩৫ জন ভর্তি আছেন। 
বিশদ

আলিপুরদুয়ারে বস্তি থেকে অ্যাথলেটিক্স প্রতিভা অন্বেষণ

 সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলা পুলিস ও প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের সহযোগিতায় এবং শহরের একটি সংগঠনের উদ্যোগে বস্তিবাসী ছেলেমেয়েদের মধ্যথেকে অ্যাথলেটিক্স প্রতিভা অন্বেষণ শুরু হল।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কোয়েম্বাটোরে লিগ দৌড়ে থাকা চেন্নাই সিটি এফসি’র বিরুদ্ধে খেলবে মোহন বাগান। চেন্নাই ১৭ ম্যাচে ৩৭ পয়েন্ট পেয়েছে। রবিবার মোহন বাগানকে হারাতে পারলে চেন্নাই ১৮ ম্যাচে ৪০ পয়েন্টে পেয়ে দারুণ স্বস্তিদায়ক জায়গায় চলে যাবে। ইস্ট বেঙ্গল সমর্থকরা ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন রাস্তায় যে সমস্ত সিসিটিভি ক্যামেরা রয়েছে তার ফুটেজ বা ভিডিও দেখছেন না জেলা বা কমিশনারেটে কর্তব্যরত পুলিস অফিসারদের অনেকেই। ফলে আইনশৃঙ্খলা রক্ষার কাজে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। যে কারণে আইন ভাঙার পরেও অনেক ক্ষেত্রেই ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। শনিবার রায়গঞ্জে এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি ...

 জামশেদপুর, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার মানসিক বিকারগ্রস্ত এক ব্যক্তি পরিবারের পাঁচজনকে খুন করেছে। পুলিস জানিয়েছে, এই মর্মান্তিক ঘটনা ঘটেছে সরাইকেলা-খারসোয়ান জেলার পুদুসিলি গ্রামে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
যোধপুর পার্কে বহুতলের ছাদ থেকে পড়ে মৃত্যু মহিলার
যোধপুর পার্কে বহুতলের ন’তলার ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক ...বিশদ

23-02-2019 - 06:28:00 PM

বারাসত ১২ নম্বর রেলেগেটে ট্রেনে কাটা পড়ে মায়ের মৃত্যু, জখম মেয়ে 

23-02-2019 - 06:21:00 PM

উত্তরপ্রদেশের কারখানায় বিস্ফোরণ: শোকপ্রকাশ মমতার, মালদহ যাচ্ছেন ফিরহাদ, শুভেন্দু
উত্তরপ্রদেশে বারানসীর কারখানায় বিস্ফোরণের ঘটনায় শোকপ্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

23-02-2019 - 05:37:07 PM

ফের চীনা মাঞ্জার থাবা মা উড়ালপুলে
মা উড়ালপুল যতই নজরদারির ঘেরাটোপে থাকুক না কেন, চীনা মাঞ্জার ...বিশদ

23-02-2019 - 05:18:44 PM

এবার ১ মার্চ থেকে অনশন শুরু করতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 

23-02-2019 - 05:03:00 PM

গুজবে কান দেবেন না, আবেদন কলকাতা পুলিসের
আজ রাজ্যের বাসিন্দাদের ছেলেধরা সংক্রান্ত কোনওরকম গুজবে কান না দেওয়ার ...বিশদ

23-02-2019 - 04:16:26 PM