Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মজুত ধানের লোভে প্রতিরাতেই তুরতুরিতে হানা দিচ্ছে কানা দাঁতাল 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বক্সা ব্যাঘ্র প্রকল্পের কার্তিকা জঙ্গলের এক চোখ কানা একটি দাঁতাল হাতির প্রায় প্রতি রাতেই গৃহস্থের বাড়ির ধানের গোলায় হামলা চালাচ্ছে। গত ১৫-২০ দিন ধরে এমন চলছে। বুধবার রাতেও দাঁতালটি তুরতুরির বেলতলিতে আটটি বাড়িতে হানা দিয়েছে। তবে দাঁতালটির আচরণে অবাক বাসিন্দারা। কারণ দাঁতালটি কারও ক্ষতি করছে না। গোলায় থাকা মজুত ধানের সঙ্গে বাড়ির আনাচে কানাচে সব্জি ও কলাগাছ খেয়ে ভোর রাতের দিকে ফের জঙ্গলে ঢুকে যাচ্ছে। বাসিন্দারা বলেন, মাস খানেক আগে কার্তিকা জঙ্গলের অন্য একটি হাতি ঘোরাঘুরি করত। আমরা সেটির নাম দিয়েছিলাম বুড়ি হাতি। এখন সেই হাতিটিকে অবশ্য দেখা যাচ্ছে না। বাসিন্দাদের অনুমান, অন্য দাঁতালের সঙ্গে সংঘর্ষে একটি চোখ কানা হয়ে থাকতে পারে। কেননা শরীরে একাধিক ক্ষতচিহ্ন রয়েছে। তবে কোনও হিংস্রতা নেই। বক্সার কানা দাঁতালটির এই শান্ত আচরণ নিয়ে প্রখ্যাত হস্তি বিশারদ পার্বতী বড়ুয়া বলেন, মানুষের কোনও একটি অঙ্গ হানি হলে শান্ত হয়ে যায়। সেই মানুষ সাবধানে সতর্ক হয়ে চলাফেরা করে। মনে হচ্ছে বক্সার ওই কানা দাঁতালটিও সেই আচরণ করছে। তবে একটা কথা মনে রাখতে হবে বিরক্ত করলে কানা দাঁতালটি কিন্তু প্রত্যাঘাতও করতে পারে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের উপক্ষেত্র অধিকর্তা কল্যাণ রাই বলেন, বৃহস্পতিবার ভোর রাতে বেলতলি থেকে দাঁতালটিকে জঙ্গলে ঢুকিয়ে দেওয়া হয়েছে। দাঁতালটির উপরে কর্মীরা সর্বক্ষণ নজর রাখছেন।  
07th  December, 2018
 দক্ষিণ দিনাজপুর জেলায় বিপদসীমার উপর দুই নদীর জল, বাঁধে আশ্রয় নিল বহু মানুষ

  সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার পুনর্ভবা ও টাঙন নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। গঙ্গারামপুরের বেলবাড়িতে পুনর্ভবা নদীর বাঁধ ভেঙে কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ভারত-বাংলাদেশ সীমান্তের মল্লিকপুরে পুনর্ভবার বাঁধ যেকোনও সময়ে ক্ষতিগ্রস্ত হতে পারে।
বিশদ

 উত্তর দিনাজপুরের জলমগ্ন এলাকা থেকে সরছে নদীর জল

  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার নদীগুলি বিপদসীমার নিচে দিয়ে বইছে। সেচদপ্তর জানিয়েছে, মঙ্গলবার কয়েকটি নদীর জল কমেছে। তবে কয়েকটি নদীর জলস্তর বেড়েছে। তবে কোনও নদীই বিপদসীমায় পৌঁছয়নি। গত কয়েক দিনের বৃষ্টিতে নদীর জল বাড়ায় নিচু অংশ প্লাবিত হয়েছে। কিছু এলাকায় এখনও জল দাঁড়িয়ে আছে।
বিশদ

 ৬ দিন ধরে তল্লাশি চালিয়েও খোঁজ মেলেনি ২ পর্যটক ও গাড়ির চালকের, বিক্ষোভের মুখে পর্যটনমন্ত্রী

সুব্রত ধর, সেভক (শিলিগুড়ি), বিএনএ: সেভকে তিস্তা নদীতে পড়ে যাওয়া ইনোভা গাড়ির চালক ও রাজস্থানের দুই পর্যটকের হদিশ এখনও মেলেনি। টানা ছ’দিন ধরে নদীতে তল্লাশি চালিয়েও এনডিআরএফ বাহিনী গাড়ির চালক ও পর্যটকদের খোঁজ পায়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনিয়ে উদ্বিগ্ন।
বিশদ

 ধরণীপুর চা বাগানে হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত ১৪টি বাড়ি

  সংবাদদাতা, মালবাজার: সোমবার রাতে হাতির তাণ্ডবে নাগরাকাটা ব্লকের বন্ধ ধরণীপুর চা বাগানের কালীখোলা পাইপ লাইনে ও নট্ট লাইনে ১৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়েছে।
বিশদ

 ২১ জুলাই প্রস্তুতি মিছিল বয়কট করল তৃণমূলের আলিপুরদুয়ার টাউন ব্লক নেতৃত্ব

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ২১ জুলাইয়ের প্রস্তুতি হিসাবে মঙ্গলবার আলিপুরদুয়ার শহরে দলের মিছিল বয়কট করল তৃণমূলের টাউন ব্লক নেতৃত্ব। মিছিলে পুরসভার দলের সিংহভাগ বিদায়ী কাউন্সিলারদেরও সেভাবে দেখা যায়নি। গোটা ঘটনায় রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে।
বিশদ

 রহিমাবাদ চা বাগানে রাস্তা সংস্কারে নিম্নমানের কাজের অভিযোগ

  সংবাদদাতা, কুমারগ্রাম: কুমারগ্রাম ব্লকের রহিমাবাদ চা বাগান যাওয়ার রাস্তায় ভাঙন আটকাতে নিম্নমানের কাজ করা হচ্ছে বলে স্থানীয় বাসিন্দারা অভিযোগ তুলেছেন। বিশদ

 বীরপাড়ায় বেহাল বাস টার্মিনাসের উন্নয়নে আদিবাসী উন্নয়নমন্ত্রীর দ্বারস্থ বিজেপি বিধায়ক

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের বীরপাড়ায় বেহাল বীর বীরসা মুণ্ডা বাস টার্মিনাসের উন্নয়নের দাবিতে বিধানসভায় বিজেপি’র পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গা আদিবাসী উন্নয়নমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হয়েছেন।
বিশদ

 কাঠামো পুজোর মধ্যদিয়ে রামকৃষ্ণ আশ্রমের পুজোর সূচনা

 সংবাদদাতা, কুমারগ্রাম: মঙ্গলবার গুরু পূর্ণিমার শুভদিনে দুর্গা প্রতিমার কাঠামো পুজো করে আলিপুরদুয়ার লিচুতলার রামকৃষ্ণ আশ্রমের এবছরের পুজোর সুচনা হল। এদিন সকালে আলিপুরদুয়ার শহর সংলগ্ন জংশন শিববাড়ি চেঁচাখেতাএলাকার কুমোরটুলিতে রামকৃষ্ণ আশ্রমের দুর্গা প্রতিমার কাঠামোপুজো হয়েছে। 
বিশদ

জমিদাতাদের অবশিষ্ট ক্ষতিপূরণ দিতে জেলা প্রশাসনের ৩ দিনের শিবির শেষ হচ্ছে আজ
ইসলামপুর বাইপাস

  সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর বাইপাস প্রকল্পের প্রায় ৩০০ জমিদাতা এখনও সম্পূর্ণ ক্ষতিপূরণ পাননি। তাঁদের অবশিষ্ট ক্ষতিপূরণ মেটাতে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন শিবির করে তাঁদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করছে। এজন্য ইসলামপুর মহকুমা শাসকের দপ্তরের সভাকক্ষে সোমবার থেকে তিনদিনের শিবির শুরু হয়েছে।
বিশদ

 ফুলহারের জলে প্লাবিত বিস্তীর্ণ এলাকা,আতঙ্ক

সংবাদদাতা, মালদহ: প্রায় চরম বিপদসীমা ছুঁয়ে ফেলল ফুলহার নদী। মঙ্গলবার সন্ধ্যে ৬টা নাগাদ এই নদীতে জল স্তর ছিল২৮.২৯ মিটার। চরম বিপদ সীমার (২৮.৩৫ মিটার) থেকে মাত্র দশমিক ০৬ মিটার নিচে রয়েছে জলস্তর।
বিশদ

 নয়া ভাইস চেয়ারম্যান নিয়োগ, গঙ্গারামপুর পুরসভায় জটিলতা আরও বাড়ল

  সংবাদদাতা, হরিরামপুর: গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা মিটিং ডাকা নিয়ে শেষবেলায় এসে নাটকীয় পরিবর্তন হল। বিশদ

 দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদে অচলাবস্থা

  সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সদস্যদের দল পরিবর্তনের নাটকীয় অধ্যায় যেভাবে শুরু হয়েছে তাতে রীতিমতো স্তব্ধ জেলা পরিষদের যাবতীয় কাজকর্ম। জেলা পরিষদ নিয়ম করে খোলা বন্ধ করা হলেও আসছেন না খোদ সভাধিপতি সহ অধিকাংশ কর্মাধ্যক্ষ ও সদস্যরা।
বিশদ

 ময়নাগুড়ি ও ধূপগুড়িতে খুচরো পয়সা নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে

  সংবাদদাতা, ময়নাগুড়ি: খুচরো পয়সার সমস্যা যেন এখন আমজনতার কাছে নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দিন দিন এই সমস্যা বেড়েই চলেছে। কিন্তু এই সমস্যা সমাধানের রাস্তা খুঁজে পাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

 কং বিধায়কের বাড়ি ঘেরাও করে রাখল টোটোচালকরা

  বিএনএ, মালদহ: ইংলিশবাজার শহরে ঢোকার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ হতেই বেপরোয়া হয়ে উঠলেন টোটো চালকরা। শহরে প্রবেশের ক্ষেত্রে মঙ্গলবার সকাল থেকেই টোটো চালকরা পুলিস-প্রশাসনের বাধার মুখে পড়েন। ঘটনার প্রতিবাদে পুরাতন মালদহ এলাকার টোটো চালকরা স্থানীয় বিধায়ক অর্জুন হালদারের বাড়ি কার্যত ঘেরাও করে রাখেন।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়ি হাইস্কুলের কলা বিভাগের দ্বাদশ শ্রেণীর ছাত্রী বীথিকা রাভা এশিয়ান মহিলা যুব হ্যান্ড বল চ্যাম্পিয়নশিপে অংশ গ্রহণের সুযোগ পেয়েছে। আগামী ২১ থেকে ৩০ আগস্ট রাজস্থানে প্রতিযোগিতাটি হবে। ...

 রংপুর (বাংলাদেশ), ১৬ জুলাই (পিটিআই): ভারত ও বাংলাদেশের মধ্যে চোরাচালান পুরোপুরিভাবে বন্ধ করা সম্ভব নয়। মঙ্গলবার এই মন্তব্য করেছেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) এক প্রবীণ আধিকারিক। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সমন্বয় বাড়ালে এই চোরাচালান কমতে পারে বলে তিনি জানিয়েছেন। ...

 নয়াদিল্লি, ১৬ জুলাই (পিটিআই): গত বিধানসভা এবং লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপিকে ঢেলে ভোট দিয়েছিল পিছড়েবর্গ। সেই বিষয়টি মাথায় রেখেই রাজ্যে বিজেপির সভাপতি হিসেবে এক পিছড়েবর্গের ...

 জীবানন্দ বসু, কলকাতা: লোকসভা নির্বাচনে চরম বিপর্যয়ের পর দুই কমিউনিস্ট পার্টিতেই সাংগঠনিক রদবদলের জোর চর্চা শুরু হয়েছিল। কেবল নিচুতলায় নয়, একেবার উপরতলাতেও নেতৃত্বের মুখ পরিবর্তন নিয়ে নানা কথাবার্তাও চলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁত ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭০- অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথের মৃত্যু
১৯১৭- নাট্যকার ও অভিনেতা বিজন ভট্টাচার্যের জন্ম
১৯৫৯- অভিনেত্রী জারিনা ওয়াহাবের জন্ম
১৯৯২- অভিনেত্রী কানন দেবীর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭৫ টাকা ৬৯.৪৪ টাকা
পাউন্ড ৮৪.৩৫ টাকা ৮৭.৪৯ টাকা
ইউরো ৭৫.৭১ টাকা ৭৮.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ আষা‌ঢ় ১৪২৬, ১৭ জুলাই ২০১৯, বুধবার, প্রতিপদ ৫৯/২৬ রাত্রি ৪/৫২। উত্তরাষাঢ়া ৪৪/৪৩ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫/১৫, অ ৬/১৯/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৪ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে, বারবেলা ৮/২৪ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৫ মধ্যে।
৩১ আষাঢ় ১৪২৬, ১৭ জুলাই ২০১৯, বুধবার, প্রতিপদ ৫৫/৪৬/৫১ রাত্রি ৩/২৩/২৯। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৪৪/১/২৭ রাত্রি ১০/৪১/২০, সূ উ ৫/৪/৪৫, অ ৬/২২/৩৫, অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে, বারবেলা ১১/৪৩/৪০ গতে ১/২৩/২৪ মধ্যে, কালবেলা ৮/২৪/১৩ গতে ১০/৩/৫৭ মধ্যে, কালরাত্রি ২/২৪/১৩ গতে ৩/৪৪/২৯ মধ্যে।
১৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মেট্রোয় মৃত্যু: পার্ক স্ট্রিট স্টেশনে ফরেন্সিক দল 

01:46:47 PM

ফের বর্ধমানের গোদায় কাটমানি ফেরতের দাবিতে পোস্টার 

01:27:52 PM

ইসলামপুরে যুবককে লক্ষ্য করে গুলি 
প্রকাশ্যে এক যুবককে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় চাঞ্চল্য ইসলামপুরে। ...বিশদ

01:15:24 PM

গ্রেপ্তার হাফিজ সঈদ  

12:56:04 PM

নারায়ণপুরে বাস-অটো সংঘর্ষ 
নারায়ণপুর সংলগ্ন শিকারবাগানে বাস ও অটোর সংঘর্ষ। এদিন সকাল ১১টা ...বিশদ

12:51:17 PM

নদীয়ার শান্তিপুরের ১২, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডে কাটমানির পোস্টার ঘিরে চাঞ্চল্য 

12:20:31 PM