Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গের ৪টি ধান ক্রয় কেন্দ্র আচমকা হাজির খাদ্যমন্ত্রী, কড়া হুঁশিয়ারি ফড়েদের 

মণীন্দ্রনারায়ণ সিংহ, (মেটেলি) জলপাইগুড়ি, বিএনএ: সরকারি সহায়ক মূল্যে ধান ক্রয় কেন্দ্রে চাষিদের বঞ্চিত করে ফড়েরা ধান বিক্রি করছে, এখবর পেয়ে বৃহস্পতিবার আচমকাই জলপাইগুড়িতে আসেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এদিন খাদ্যমন্ত্রী জলপাইগুড়ির মেটেলি, মাল, ময়নাগুড়ি, ধূপগুড়ি এই চারটি কৃষকবাজারে গিয়ে ধান ক্রয়ের বিষয়ে নিজে খোঁজখবর নেন। চাষিদের সঙ্গেও তিনি কথাবার্তা বলেন। যদিও অসঙ্গতি সেরকম কিছু ধরতে পারেননি। তবে স্থানীয় অনেকেই চাষাবাদের ধানের সঙ্গে কেনা ধান বিক্রি করছে সেটা কানে আসতেই মন্ত্রী নির্দেশ দেন, চাষিদের নথিপত্র সবকিছু খতিয়ে দেখেই ধান কিনতে হবে। একইসঙ্গে তিনি এদিন জেলা ও প্রশাসনের আধিকারিক, জনপ্রতিনিধি এবং পুলিসকে উদ্দেশ্যে করে বলেন, ফড়েরাজ কোনওভাবে কোথাও চলতে দেওয়া হবে না। এসব নজরে এলে ব্যবস্থা নিতে হবে।
খাদ্যমন্ত্রী বলেন, চাষিদের কাছে একটি ফড়েও যাতে অভাবী বিক্রির সুযোগ নিয়ে মুনাফা লুটতে না পারে সেটা স্থানীয় জনপ্রতিনিধিদেরকেই দেখতে হবে। প্রকৃত চাষিরা যেন হয়রানি না হন সেটাও দেখতে বলেন। বর্গাদার অথবা ভাগচাষিদের ধান বিক্রির জন্য জনপ্রতিনিধিদের সুপারিশপত্র দিতে বলেছেন।
এদিন তিনি সাফ জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাষিদের কাছে ধান কেনার জন্য প্রায় ৫০০০ কোটি টাকা দিয়েছেন। প্রত্যেক চাষিকেই আমরা সেই সুযোগ সুবিধা পাইয়ে দেব। একজন চাষির কাছে আমরা ৯০ কুইন্টাল পর্যন্ত ধান কিনব। ১৭৫০ টাকা কুইন্টাল ছাড়াও উৎসাহভাতাবাবদ আরও ২০ টাকা করে দেওয়ার কথা মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন। ফড়েদের কোনওভাবেই ধানক্রয়ের মধ্যে প্রবেশ করতে দেওয়া হবে না। খাদ্যদপ্তরের ভিজিলেন্স ও সাদা পোশাকের পুলিস নজর রাখবে।
প্রসঙ্গত, ১ নভেম্বর থেকে ধান কেনা শুরু হয়েছে। আগামী বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ধান কেনা চলবে। মন্ত্রীর দাবি, রাজ্যের ১৫টি জেলায় এফসিআই মিড ডে মিলের চাল দিচ্ছে না। সেই চাল রাজ্যই সরবরাহ করছে। এজন্য কেন্দ্রের কাছে প্রায় ৪০০ কোটি টাকা বকেয়া পড়ে রয়েছে। রাজ্য সরকার এখন যে পদ্ধতিতে ধান ক্রয় করছে, তাতে ৭২ ঘণ্টার মধ্যে চাষির ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকে যাচ্ছে।
খাদ্যমন্ত্রী জানিয়েছেন, জলপাইগুড়ি জেলার চা বাগানগুলিতে সমীক্ষা হয়েছে। তাতে দেখা গিয়েছে, প্রায় ৩২ হাজার মানুষের কার্ড নেই। এদের সকলকে পর্যায়ক্রমে ডিজিটাল রেশন কার্ড দিয়ে দেওয়া হবে। কার্ড না থাকা চা বাগানের ওই বাসিন্দারা রেশনে এখনও দু’টাকা কেজি দরে চাল পাচ্ছেন। এখনও পর্যন্ত রাজ্যে ৩ লক্ষ ২০০০ মেট্রিক টন ধান কেনা হয়েছে। জলপাইগুড়ি জেলায় ৫০০০ মেট্রিক টন ধান এখনও পর্যন্ত কেনা হয়েছে। জলপাইগুড়ি জেলায় ১ লক্ষ ৯০ হাজার মেট্রিক টন ধান কেনার লক্ষ্য রাখা হয়েছে। সারা রাজ্যে এবছর ৫২ লক্ষ মেট্রিক টন ধান কেনার লক্ষ্য খাদ্যদপ্তর নিয়েছে। খাদ্যমন্ত্রী এদিন ময়নাগুড়িতে বলেন, আমি কাউকে না জানিয়ে এখন থেকে হঠাৎ ধান ক্রয়কেন্দ্রে আসব।  
07th  December, 2018
বিজেপি নেত্রীর বাড়িতে বোমা মারার অভিযোগ,
প্রতিবাদে দিনহাটা-কোচবিহার রাজ্য সড়ক অবরোধ 

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার-১ ব্লকের পানিশালায় বিজেপির জেলা কমিটির এক নেত্রীর বাড়িতে শুক্রবার রাতে বোমা মারার ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ তুলে দোষীদের গ্রেপ্তারের দাবিতে শনিবার সকালে দিনহাটা-কোচবিহার রাজ্য সড়ক অবরোধ করেন বিজেপি কর্মীরা। ঘণ্টা খানেক অবরোধ চলে।  
বিশদ

শিলিগুড়ি
বেআইনি টোটোর বিরুদ্ধে পুলিসি অভিযানে শিথিলতা আসতেই ফের দাপট শুরু 

সংবাদদাতা, শিলিগুড়ি: বেআইনি টোটোর বিরুদ্ধে শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিসের ট্রাফিক বিভাগের শুরু হওয়া অভিযানে শিথিলতা আসতেই ফের টোটোর দাপট বাড়তে শুরু করেছে শিলিগুড়ি শহর জুড়ে। 
বিশদ

বেলুন সাজিয়ে সিংহাসনে বসিয়ে শতায়ু
তরুবালার জন্মদিন পালন দুই বাংলাতেই

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা সদরের সূর্যনগরের তরুবালা দাস শুক্রবার ১০০ বছরে পা রাখলেন। জন্মশতবর্ষেও জীবনের কঠিন ইনিংসে তরুবালাদেবী দিব্যি হেঁটেচলে বেড়ান। এপার ওপার দুই বাংলাতেই তরুবালাদেবীর শতবর্ষ জন্মদিনের অনুষ্ঠান জাঁকজমক করে পালিত হয়।  
বিশদ

টয় ট্রেনের স্টেশন সংস্কারে উদ্যোগী রেল 

সংবাদদাতা, শিলিগুড়ি: গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলনে ক্ষতিগ্রস্ত দার্জিলিংয়ে টয় ট্রেনের দু’টি হেরিটেজ স্টেশন সংস্কারে উদ্যোগী হল রেল। স্টেশন দু’টির নাম সোনাদা ও গয়াবাড়ি। পুজোর আগেই ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে স্টেশনগুলি নতুন আঙ্গিকে সাজিয়ে তোলার কাজে হাত দেবে রেল কর্তৃপক্ষ।  
বিশদ

পাতা, লামা, পুড়িয়া সাঙ্কেতিক নামে শিলিগুড়ির
মাটিগাড়ায় রমরমিয়ে চলছে মাদক কারবার 

বিএনএ, শিলিগুড়ি: পাতা, লামা ও পুড়িয়া। এই তিনটি সাঙ্কেতিক নামে মাটিগাড়া থানা এলাকায় রমরমিয়ে চলছে মাদক কারবার। পুলিস সূত্রে জানা গিয়েছে, ‘পাতা’ মানে গাঁজা। ‘লামা’ বা ‘পুড়িয়া’ মানে হেরোইন।
বিশদ

মাদারিহাটে জলাধার থেকে উদ্ধার হস্তিশাবক  

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের তুলসীপাড়া চা বাগানের একটি জলাধারে পড়ে যাওয়া দু’মাস বয়সের হস্তিশাবককে উদ্ধার করল বনদপ্তরের কর্মীরা। শনিবার ভোররাতে বাগানের ৭ নম্বর সেকশনের একটি পাকা জলাধারে হস্তিশাবকটি পড়ে যায়। শাবকটির আর্ত চিৎকারে শ্রমিক মহল্লার বাসিন্দাদের ঘুম ভাঙে।  
বিশদ

আমন ধান চাষিদের ফসল বিমার আওতায় আনছে দক্ষিণ দিনাজপুর কৃষিদপ্তর 

সংবাদদাতা, বালুরঘাট: আমন ধান চাষে প্রাকৃতিক বিপর্যয়ে কৃষকদের ক্ষতি হলে ফসল বিমা যোজনার আওতায় থাকা চাষিদের ক্ষতিপূরণ দেওয়া হবে, এমনই ঘোষণা করল দক্ষিণ দিনাজপুর জেলা কৃষিদপ্তর। ইতিমধ্যে ফসল বিমা যোজনার আওতায় কৃষকদের আনতে আবেদন বিলি ও জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

নাগরাকাটায় বৃক্ষরোপণ কর্মসূচি 

সংবাদদাতা, মালবাজার: অরণ্য সপ্তাহ উপলক্ষে নাগরাকাটা সাংস্কৃতিক মঞ্চ ও ভানু সাংস্কৃতিক মঞ্চের পক্ষ থেকে শনিবার নাগরাকাটার ভানু মোড়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হল।  
বিশদ

পুরাতন মালদহ
যৌন নির্যাতনে অভিযুক্ত শিক্ষক ফেরার, স্কুলে ভাঙচুর, জাতীয় সড়ক অবরোধ পড়ুয়াদের 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের বাচামারি জিকে হাইস্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনের ঘটনায় অভিযুক্ত শিক্ষক এখনও গ্রেপ্তার না হওয়ায় শনিবার ফের স্কুলে বিক্ষোভ দেখায় পড়ুয়া ও অভিভাবকরা। 
বিশদ

চাঁচল-১
ফুলহারের ভাঙনে বাড়ি ছাড়ছেন বালুচর গ্রামের
বাসিন্দারা, আজ জলমগ্ন এলাকায় যাবেন এমপি 

সংবাদদাতা, মালদহ: ফুলহার নদীতে জলস্তর কমলেও সংলগ্ন এলাকায় তীব্র ভাঙন শুরু হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেল থেকে শুরু হওয়া ভাঙনে বেশ কয়েকটি আম বাগান সহ ফুলহার নদীর বাঁধের প্রায় ৩০ মিটার অংশ নদীগর্ভে চলে গিয়েছে।  
বিশদ

চিলাহাটি হয়ে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ দ্রুত
চালুর জন্য উদ্যোগী জলপাইগুড়ির সংসদ সদস্য 

বিএনএ, জলপাইগুড়ি: হলদিবাড়ির চিলাহাটি হয়ে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ দ্রুত চালুর জন্য রেল মন্ত্রকের পাশাপাশি বিদেশ মন্ত্রীর দ্বারস্থ হবেন জলপাইগুড়ির সংসদ সদস্য বিজেপি’র জয়ন্ত রায়। জলপাইগুড়ি তথা উত্তরবঙ্গের রেল ও স্বাস্থ্য সহ পরিকাঠামোগত উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের সঙ্গে তিনি যোগাযোগ করছেন।  
বিশদ

উন্মুক্ত স্থানে শৌচকাজ করলেই ২০০ টাকা জরিমানা,
নির্দেশ জারি শিলিগুড়ি মহকুমা পরিষদের 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমা এলাকায় উন্মুক্ত স্থানে শৌচকাজ করলে ২০০ টাকা জরিমানা করা হবে। শুধু তাই নয়, গ্রামের যত্রতত্র জঞ্জাল ফেলা হলে জরিমানা করা হবে ১০০ টাকা। সম্প্রতি এব্যাপারে নির্দেশ জারি করেছে বামফ্রন্ট পরিচালিত শিলিগুড়ি মহকুমা পরিষদ।  
বিশদ

ছেলেধরা গুজব: গণপিটুনির হাত থেকে ভিনরাজ্যের মহিলাকে উদ্ধার করল পুলিস 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে ছেলেধরা সন্দেহে পাটকাপাড়া, পলাশবাড়ি, রায়মাটাং চা বাগান, দলসিংপাড়া বাজার ও মাঝেরডাবরি চা বাগানে গণপিটুনির ঘটনা এখনও পুলিস ও জেলার মানুষের কাছে টাটকা। ছেলেধরা সন্দেহের গুজবের বিরুদ্ধে জেলা জুড়ে পুলিস মাইকে প্রচারাভিযানও চালাচ্ছে।  
বিশদ

তৃণমূলের চোপড়া ব্লকের নয়া সভাপতি কর্মসূচি নিচ্ছেন না, প্রশ্ন নিচুতলায় 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়া ব্লক তৃণমূল কংগ্রেসের নতুন সভাপতির দায়িত্ব পেয়েছেন প্রীতিরঞ্জন ঘোষ। কর্মীদের অভিযোগ, দায়িত্ব পেয়েও প্রীতিরঞ্জনবাবু এখনও দলের জন্য সেভাবে কোনও কর্মসূচি নিতে পারেননি। নবনিযুক্ত ব্লক সভাপতি কার্যত এখনও দলের হাল ধরতে পারেননি। 
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

20-07-2019 - 05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

20-07-2019 - 05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

20-07-2019 - 04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

20-07-2019 - 04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

20-07-2019 - 03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

20-07-2019 - 03:09:36 PM