Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পঞ্চায়েতের ফলাফলের নিরিখে মালদহে লোকসভার দু’টি আসনেই এগিয়ে তৃণমূল, স্বস্তিতে ঘাসফুল শিবির 

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: মালদহে পঞ্চায়েত নির্বাচনে ফলাফলের নিরিখে জেলার দু’টি লোকসভা আসনেই এগিয়ে তৃণমূল কংগ্রেস। এরমধ্যে পরিসংখ্যান বিশ্লেষণে রাজনৈতিক মহলের একটা বড় অংশই মনে করছে, দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রে তৃণমূলের জয় কেবল ভোটের অপেক্ষা। তুলনায় উত্তর মালদহে কিছুট প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। তৃণমূলের ভোট ম্যানেজারদেরও অনুমান এমনটাই। দলীয় নেতৃত্বের দাবি, শুধুই পঞ্চায়েত নির্বাচনের ফলই নয়, সার্বিক পরিস্থিতির বিচারেও গৌড়বঙ্গের এই দু’টি আসন দখল করতে এবার আর কোনও সমস্যা হবে না। তবে অতিরিক্ত সতর্কতার জন্যে মালদহের দু’টি আসনের জন্যে প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে দল বিশেষ পদ্ধতি অবলম্বন করতে পারে। দলের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, জেলায় বিরোধী শিবিরের দুই হেভিওয়েট নেতা-নেত্রী তৃণমূলে চলে এলে তাঁরাই প্রার্থী হবেন। নতুবা বাইরে থেকে প্রার্থী আনা হবে।
তৃণমূল কংগ্রেসের কার্যকরী জেলা সভাপতি দুলাল সরকার(বাবলা) বলেন, মালদহের দু’টি আসনই আমরা জিতব এনিয়ে কোনও সংশয় নেই। পঞ্চায়েত নির্বাচন সেই সম্ভাবনাতে সিলমোহর দিয়েছে। এখন শুধু নির্বাচন হওয়ার অপেক্ষা। এজেলার একটি ভোটব্যাঙ্ক পঞ্চায়েত নির্বাচনের মধ্যে দিয়ে আমাদের দিকে চলে আসার কথা কার্যত ঘোষণা করে দিয়েছে। সেই নির্ণায়ক ভোটব্যাঙ্ক আরও বেশি করে লোকসভাতে আমাদের পক্ষে আসবে। তবে প্রার্থী নিয়ে দলে কোনও আলোচনা হয়নি। এবিষয়ে দলনেত্রী, দলের জেলা পর্যবেক্ষকরাই সিদ্ধান্ত নেবেন। কেউ কেউ এটা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন যে উত্তর মালদহে বিজেপি’র কিছুটা প্রভাব আছে। কিন্তু সেইটে তেমন সমস্যা হবে না। জেলা কংগ্রেস সভাপতি মৌসম বেনজির নূর বলেন, পঞ্চায়েত নির্বাচনের মধ্যে দিয়ে কিছু মূল্যায়ণ করা সঠিক রাজনৈতিক বিচার হবে না। এজেলার মানুষ লোকসভা নির্বাচনে আমাদের দলীয় প্রার্থীদের উপর ভরসা রেখে এসেছেন। এবারও তাঁরা সেই ভরসা রাখবেন। পঞ্চায়েত পরবর্তী বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির মধ্যে দিয়ে আমরা সেই ইঙ্গিত পেয়েছি। বিজেপি’র জেলা সভাপতি সঞ্জিত মিশ্র বলেন, মালদহের দু’টি আসনেই এবার মানুষ আমাদের নির্বাচিত করার ইঙ্গিত দিয়েছেন। পঞ্চায়েত নির্বাচনে জেলায় দ্বিতীয় স্থানে উঠে এসে আমরা সেই দাবি জোরালো করেছি। কংগ্রেস বা তৃণমূলের স্বপ্ন দেখতে কোনও অন্যায় নেই। কিন্তু বাস্তবে জয় আমাদেরই হবে।
গত বিধানসভা নির্বাচনে বড়সড় বিপর্যয়ের পর সাফল্য পেতে মরিয়া তৃণমূল কংগ্রেস নেতৃত্ব সংগঠনকে মজবুত করে তোলার আপ্রাণ চেষ্টা শুরু করে। খোদ মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলায় এসে জেলা কমিটি গড়ে দিয়ে গিয়েছিলেন। সেই তালিকা থেকে ভারী ভারী নাম বাদ দেওয়া হয়েছিল। তখনই রাজনৈতিক মহল একটি পরিকল্পনার ইঙ্গিত পেয়েছিল। এরপর মূলত জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারীর পরিকল্পনা এবং সরকারের কাজের সুফলকে হাতিয়ার করে পঞ্চায়েত নির্বাচনে দল ঘুরে দাঁড়ায়। রাজনৈতিক মহলের যাবতীয় চর্চাকে নস্যাৎ করে দিয়ে পঞ্চায়েতের তিনস্তরেই নিরঙ্কুশ জয় ছিনিয়ে নেয় তৃণমূল কংগ্রেস। এককভাবে প্রথমবার জেলা পরিষদ দখলই নয়, জেলার সিংহভাগ গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি তৃণমূল দখল করে নেয়। পঞ্চায়েত নির্বাচনের ফলাফলে দেখা গিয়েছে যে, কংগ্রেসকে ছাপিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বিজেপি। কিন্তু তৃণমূল ও বিজেপি’র মধ্যে আসনের ব্যবধান অর্ধেকের বেশি।
আর এই যাবতীয় পরিসংখ্যানের বিচারেই মালদহের দু’টি দখলের মজবুত দাবিবার হয়ে উঠেছে তৃণমূল কংগ্রেস। দলের বিশ্লেষণ, ভোটারদের সামাজিক অবস্থানের এবং পঞ্চায়েতের বিচারে দক্ষিণ মালদহে বিজেপি’র কার্যত পা রাখার জায়গা তেমন নেই। ফলে সেখানে তৃণমূলের জয় কঠিন হবে না। এতদিন বিরোধী শিবিরে থাকা দক্ষিণ মালদহের একটি বড় ভোটব্যাঙ্কও এবারের লোকসভা ভোটে দলের দিকে সরে আসার ইঙ্গিত রয়েছে। অন্যদিকে, উত্তর মালদহে বিজেপি তাদের উপস্থিতি কিছুটা জানান দিলেও তা খুব বড় চ্যালেঞ্জ হবে না বলেই তৃণমূলের দাবি।  
07th  December, 2018
বিজেপি নেত্রীর বাড়িতে বোমা মারার অভিযোগ,
প্রতিবাদে দিনহাটা-কোচবিহার রাজ্য সড়ক অবরোধ 

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার-১ ব্লকের পানিশালায় বিজেপির জেলা কমিটির এক নেত্রীর বাড়িতে শুক্রবার রাতে বোমা মারার ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ তুলে দোষীদের গ্রেপ্তারের দাবিতে শনিবার সকালে দিনহাটা-কোচবিহার রাজ্য সড়ক অবরোধ করেন বিজেপি কর্মীরা। ঘণ্টা খানেক অবরোধ চলে।  
বিশদ

শিলিগুড়ি
বেআইনি টোটোর বিরুদ্ধে পুলিসি অভিযানে শিথিলতা আসতেই ফের দাপট শুরু 

সংবাদদাতা, শিলিগুড়ি: বেআইনি টোটোর বিরুদ্ধে শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিসের ট্রাফিক বিভাগের শুরু হওয়া অভিযানে শিথিলতা আসতেই ফের টোটোর দাপট বাড়তে শুরু করেছে শিলিগুড়ি শহর জুড়ে। 
বিশদ

বেলুন সাজিয়ে সিংহাসনে বসিয়ে শতায়ু
তরুবালার জন্মদিন পালন দুই বাংলাতেই

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা সদরের সূর্যনগরের তরুবালা দাস শুক্রবার ১০০ বছরে পা রাখলেন। জন্মশতবর্ষেও জীবনের কঠিন ইনিংসে তরুবালাদেবী দিব্যি হেঁটেচলে বেড়ান। এপার ওপার দুই বাংলাতেই তরুবালাদেবীর শতবর্ষ জন্মদিনের অনুষ্ঠান জাঁকজমক করে পালিত হয়।  
বিশদ

টয় ট্রেনের স্টেশন সংস্কারে উদ্যোগী রেল 

সংবাদদাতা, শিলিগুড়ি: গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলনে ক্ষতিগ্রস্ত দার্জিলিংয়ে টয় ট্রেনের দু’টি হেরিটেজ স্টেশন সংস্কারে উদ্যোগী হল রেল। স্টেশন দু’টির নাম সোনাদা ও গয়াবাড়ি। পুজোর আগেই ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে স্টেশনগুলি নতুন আঙ্গিকে সাজিয়ে তোলার কাজে হাত দেবে রেল কর্তৃপক্ষ।  
বিশদ

পাতা, লামা, পুড়িয়া সাঙ্কেতিক নামে শিলিগুড়ির
মাটিগাড়ায় রমরমিয়ে চলছে মাদক কারবার 

বিএনএ, শিলিগুড়ি: পাতা, লামা ও পুড়িয়া। এই তিনটি সাঙ্কেতিক নামে মাটিগাড়া থানা এলাকায় রমরমিয়ে চলছে মাদক কারবার। পুলিস সূত্রে জানা গিয়েছে, ‘পাতা’ মানে গাঁজা। ‘লামা’ বা ‘পুড়িয়া’ মানে হেরোইন।
বিশদ

মাদারিহাটে জলাধার থেকে উদ্ধার হস্তিশাবক  

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের তুলসীপাড়া চা বাগানের একটি জলাধারে পড়ে যাওয়া দু’মাস বয়সের হস্তিশাবককে উদ্ধার করল বনদপ্তরের কর্মীরা। শনিবার ভোররাতে বাগানের ৭ নম্বর সেকশনের একটি পাকা জলাধারে হস্তিশাবকটি পড়ে যায়। শাবকটির আর্ত চিৎকারে শ্রমিক মহল্লার বাসিন্দাদের ঘুম ভাঙে।  
বিশদ

আমন ধান চাষিদের ফসল বিমার আওতায় আনছে দক্ষিণ দিনাজপুর কৃষিদপ্তর 

সংবাদদাতা, বালুরঘাট: আমন ধান চাষে প্রাকৃতিক বিপর্যয়ে কৃষকদের ক্ষতি হলে ফসল বিমা যোজনার আওতায় থাকা চাষিদের ক্ষতিপূরণ দেওয়া হবে, এমনই ঘোষণা করল দক্ষিণ দিনাজপুর জেলা কৃষিদপ্তর। ইতিমধ্যে ফসল বিমা যোজনার আওতায় কৃষকদের আনতে আবেদন বিলি ও জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

নাগরাকাটায় বৃক্ষরোপণ কর্মসূচি 

সংবাদদাতা, মালবাজার: অরণ্য সপ্তাহ উপলক্ষে নাগরাকাটা সাংস্কৃতিক মঞ্চ ও ভানু সাংস্কৃতিক মঞ্চের পক্ষ থেকে শনিবার নাগরাকাটার ভানু মোড়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হল।  
বিশদ

পুরাতন মালদহ
যৌন নির্যাতনে অভিযুক্ত শিক্ষক ফেরার, স্কুলে ভাঙচুর, জাতীয় সড়ক অবরোধ পড়ুয়াদের 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের বাচামারি জিকে হাইস্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনের ঘটনায় অভিযুক্ত শিক্ষক এখনও গ্রেপ্তার না হওয়ায় শনিবার ফের স্কুলে বিক্ষোভ দেখায় পড়ুয়া ও অভিভাবকরা। 
বিশদ

চাঁচল-১
ফুলহারের ভাঙনে বাড়ি ছাড়ছেন বালুচর গ্রামের
বাসিন্দারা, আজ জলমগ্ন এলাকায় যাবেন এমপি 

সংবাদদাতা, মালদহ: ফুলহার নদীতে জলস্তর কমলেও সংলগ্ন এলাকায় তীব্র ভাঙন শুরু হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেল থেকে শুরু হওয়া ভাঙনে বেশ কয়েকটি আম বাগান সহ ফুলহার নদীর বাঁধের প্রায় ৩০ মিটার অংশ নদীগর্ভে চলে গিয়েছে।  
বিশদ

চিলাহাটি হয়ে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ দ্রুত
চালুর জন্য উদ্যোগী জলপাইগুড়ির সংসদ সদস্য 

বিএনএ, জলপাইগুড়ি: হলদিবাড়ির চিলাহাটি হয়ে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ দ্রুত চালুর জন্য রেল মন্ত্রকের পাশাপাশি বিদেশ মন্ত্রীর দ্বারস্থ হবেন জলপাইগুড়ির সংসদ সদস্য বিজেপি’র জয়ন্ত রায়। জলপাইগুড়ি তথা উত্তরবঙ্গের রেল ও স্বাস্থ্য সহ পরিকাঠামোগত উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের সঙ্গে তিনি যোগাযোগ করছেন।  
বিশদ

উন্মুক্ত স্থানে শৌচকাজ করলেই ২০০ টাকা জরিমানা,
নির্দেশ জারি শিলিগুড়ি মহকুমা পরিষদের 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমা এলাকায় উন্মুক্ত স্থানে শৌচকাজ করলে ২০০ টাকা জরিমানা করা হবে। শুধু তাই নয়, গ্রামের যত্রতত্র জঞ্জাল ফেলা হলে জরিমানা করা হবে ১০০ টাকা। সম্প্রতি এব্যাপারে নির্দেশ জারি করেছে বামফ্রন্ট পরিচালিত শিলিগুড়ি মহকুমা পরিষদ।  
বিশদ

ছেলেধরা গুজব: গণপিটুনির হাত থেকে ভিনরাজ্যের মহিলাকে উদ্ধার করল পুলিস 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে ছেলেধরা সন্দেহে পাটকাপাড়া, পলাশবাড়ি, রায়মাটাং চা বাগান, দলসিংপাড়া বাজার ও মাঝেরডাবরি চা বাগানে গণপিটুনির ঘটনা এখনও পুলিস ও জেলার মানুষের কাছে টাটকা। ছেলেধরা সন্দেহের গুজবের বিরুদ্ধে জেলা জুড়ে পুলিস মাইকে প্রচারাভিযানও চালাচ্ছে।  
বিশদ

তৃণমূলের চোপড়া ব্লকের নয়া সভাপতি কর্মসূচি নিচ্ছেন না, প্রশ্ন নিচুতলায় 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়া ব্লক তৃণমূল কংগ্রেসের নতুন সভাপতির দায়িত্ব পেয়েছেন প্রীতিরঞ্জন ঘোষ। কর্মীদের অভিযোগ, দায়িত্ব পেয়েও প্রীতিরঞ্জনবাবু এখনও দলের জন্য সেভাবে কোনও কর্মসূচি নিতে পারেননি। নবনিযুক্ত ব্লক সভাপতি কার্যত এখনও দলের হাল ধরতে পারেননি। 
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

20-07-2019 - 05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

20-07-2019 - 05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

20-07-2019 - 04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

20-07-2019 - 04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

20-07-2019 - 03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

20-07-2019 - 03:09:36 PM