Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিজেপিকে রোখার কোনও পরিকল্পনা নেই, কংগ্রেসের শুধু ব্যক্তিগত আক্রমণ: মৌসম

বিএনএ, মালদহ: বিজেপিকে কীভাবে রোখা হবে তা নিয়ে কংগ্রেসীদের কোনও কথা নেই। কেবল ব্যক্তি কুৎসাতেই ব্যস্ত। রতুয়া’র আমবাগানে সোমবারের সংবর্ধনা সভায় এভাবেই কংগ্রেসীদের বিঁধলেন সদ্য কংগ্রেস ছেড়ে তশণমূল কংগ্রেসে যোগদানকারী সংসদ সদস্য মৌসম নুর। তাৎপর্যপূর্ণভাবে গত ২৮ জানুয়ারি তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার পরে এই প্রথম এভাবে জেলা কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভ উগরালেন। একইভাবে এদিন সামসি রেগুলেটেড মার্কেটের ভিড়ে ঠাসা সভাতেও বিজেপি এবং কংগ্রেসের দেদার সমালোচনা করেন মৌসম। গত কয়েকদিন ধরেই এই সংবর্ধনা সভাগুলি বস্তুত কংগ্রেস ভাঙা আর তৃণমূলে যোগদান সভা হয়ে উঠতে শুরু করেছে। এদিনও তার ব্যতিক্রম হয়নি। এদিন রতুয়া-২ পঞ্চায়েত সমিতির কংগ্রেস সদস্য অঙ্গজ রায় ও ডলি খাতুন এবং বিজেপি’র শ্যামলী রায় তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। একইসঙ্গে পঞ্চায়েত সমিতির কংগ্রেসের প্রাক্তন কর্মাধ্যক্ষ সুকুল শেখ ও বুথনেতা বাবলু শেখ তৃণমূলে যোগ দেন। তাঁদের সঙ্গে হাজারখানেক বুথস্তরের সক্রিয় নেতাকর্মীও যোগদান করে।
এদিন রতুয়ার আমবাগানের সভায় মৌসম বলেন, প্রয়াত গনিখান চৌধুরী শুধু তো একটি রাজনৈতিক আদর্শ নয়, সামাজিক আদর্শও। তিনি জেলাকে সমন্বয়ের আদর্শে বাঁচতে শিখিয়েছিলেন। কিন্তু তা নষ্ট হচ্ছিল। এই প্রেক্ষাপট বুঝেই বারবার আমরা বলেছি, বিজেপি’কে রুখতে গেলে তৃণমূল কংগ্রেসকে লাগবে। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব বুঝলেও রাজ্য নেতৃত্ব একথা শোনেনি। আর মালদহে আমি তৃণমূলে যাওয়ার পর থেকে শুধুই ব্যক্তি কুৎসা করছে শতাব্দী প্রাচীন দলের কিছু নেতা। আরে মূল সমস্যা বিজেপি। তাদের কীভাবে রোখা হবে সে নিয়ে কোনও কথা বলছে না কেন? এখানেই ব্যক্তিগত স্বার্থ আর জেলার স্বার্থের প্রসঙ্গ আসে। আমি বিজেপি’কে রুখতে চাই, জেলাকে বাঁচাতে চাই, তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করতে চেয়েছি। ব্যক্তিগত কোনও স্বার্থ নেই, তাই ব্যক্তিগত আক্রমণ কখনও করিনি।
এদিন কংগ্রেসে ভাঙন প্রসঙ্গে মৌসম বলেন, লড়াই কোনও দলের, মতের, পতাকার নয়। লড়াই মানুষে মানুষে বিভাজন রুখে দেওয়ার। ঩যে সমস্ত কংগ্রেসী মানুষ বুঝছেন যে বিজেপি’কে রুখতে হলে তৃণমূলকে শক্তিশালী করতে হবে, তারা আমাদের সঙ্গে আসছেন। এই ঢল আগামী দিনে আরও বাড়বে। এদিন রতুয়া-১ ব্লকের সভায় মৌসমের সঙ্গে একইসঙ্গে দলত্যাগী হেমন্ত শর্মা আরও আক্রমণাত্মক ভঙ্গিতে কংগ্রেসের সমালোচনা করেন। তিনি বলেন, যে সমস্ত কংগ্রেস কর্মীরা দল ছেড়ে আসছেন তাঁরাও জেলার জন্য ভাবছেন, নিজ এলাকার জন্য ভাবছেন। আর কংগ্রেসের একাংশের নেতা কেবল কুৎসা করতে ব্যস্ত। এথেকেই কংগ্রেসের কর্মী ও কতিপয় নেতার মধ্যে তফাত মানুষ বুঝে নিতে পারবে।
গত কয়েক দিন ধরেই মালদহের হবিবপুর, বামনগোলা, রতুয়া সহ একাধিক এলাকায় দলের তরফে কর্মিসভা শুরু করেছে কংগ্রেস। আর সভাগুলির প্রত্যেকটিতে কংগ্রেসের জেলা নেতৃত্বের একাংশ মৌসম নুরের তেড়ে সমালোচনা করতে শুরু করেছেন। এই ব্যক্তি সমালোচনার প্রেক্ষিতেই এদিন রতুয়ার দু’টি সভাতেই মুখ খোলেন মৌসম। গত প্রায় ১৪ দিনে মৌসম কংগ্রেসের কোনও নেতার বিরুদ্ধে ব্যক্তিগত সমালোচনা করেননি। কেবল দলের কৌশলগত ত্রুটি নিয়ে মুখ খুলেছিলেন। তিনি বারবার বলে এসেছেন সাম্প্রদায়িক শক্তিকে রুখতে হবে। এই প্রয়োজনেই তাঁর দল বদল। এদিন তিনি কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণাত্মক হওয়ায় জেলায় চর্চা শুরু হয়েছে।
12th  February, 2019
গঙ্গারামপুর সুপার স্পেশালিটিতে নবজাতকের মৃত্যুতে
উত্তেজনা, তদন্তের আশ্বাসে পরিস্থিতি নিয়ন্ত্রণে 

সংবাদদাতা, হরিরামপুর: রবিবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর সুপার স্পেশালিটি হাসপাতালে শিশুমৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। ঘটনাস্থলে গঙ্গারামপুর থানার বিশাল পুলিস বাহিনী পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করে।  বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যাল থেকে শনিবারও বিনা চিকিৎসায় ফিরলেন বহু গরিব মানুষ 

সংবাদদাতা, শিলিগুড়ি: শনিবারও উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে আউটডোর ও জরুরি বিভাগে অচলাবস্থা বহাল ছিল। এদিনও উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আসা গরিব মানুষ চিকিৎসা পরিষেবা না পেয়ে হতাশ হয়ে ফিরে গিয়েছেন। এনআরএসে এক জুনিয়র চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে মঙ্গলবার দুপুর থেকে গোটা রাজ্যের অন্যান্য‌ জায়গার মতো উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালেও আউটডোর এবং জরুরি বিভাগ বন্ধ রেখেছেন জুনিয়র ডাক্তাররা।  
বিশদ

অচলাবস্থা কাটেনি মালদহ মেডিক্যালে, পরিষেবা পেতে হয়রানি 

সংবাদদাতা, মালদহ: চারদিন কেটে গেলেও নীলরতন সরকার (এনআরএস) মেডিক্যাল কলেজ ও হাসপাতালে জুনিয়র ডাক্তার নিগ্রহের জেরে শনিবারও অচলাবস্থা কাটল না মালদহে। এদিনও মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে রোগী ও তাঁদের পরিজনদের চরম ভোগান্তি হয়। 
বিশদ

পুলিসি নিষ্ক্রিয়তার অভিযোগে সাহেবগঞ্জথানায়
জনপ্রতিনিধিদের নিয়ে অবস্থান উদয়নের 

সংবাদদাতা, দিনহাটা: পুলিসের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে শনিবার সাহেবগঞ্জ থানায় জনপ্রতিনিধিদের নিয়ে অবস্থানে বসলেন দিনহাটার তৃণমূল কংগ্রেস বিধায়ক উদয়ন গুহ। এদিন শাসক দলের বিধায়কের এই অবস্থানের খবরে প্রশাসনিক মহলে চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

প্রায় ১৪ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করলেন শিলিগুড়ির মেয়র 

বিএনএ, শিলিগুড়ি: শনিবার শিলিগুড়ি পুরসভার ২০১৯-২০ অর্থবর্ষের ১৩ কোটি ৯৭ লক্ষ টাকার ঘাটতি বাজেট পেশ করলেন মেয়র অশোক ভট্টাচার্য। তবে এই ঘাটতি মেটাতে সাধারণ গরিব মানুষের উপর কোনও করের বোঝা চাপানো হয়নি বলে মেয়র দাবি করেছেন। 
বিশদ

রাতভর বৃষ্টির জেরে হান্টাপাড়ায় ভেসে গেল
মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়ক, বিচ্ছিন্ন যোগাযোগ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার মধ্যরাত থেকেই মাদারিহাট ব্লক সদর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে টোটোপাড়া-বল্লালগুড়ি গ্রাম পঞ্চায়েত এলাকা।  
বিশদ

দুর্নীতিমুক্ত পঞ্চায়েত তৈরিতে আলিপুরদুয়ারে বিজেপি নিজেদের
দখলে থাকা পঞ্চায়েতগুলিকে ওপেন টেন্ডারের নির্দেশ দিল 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: উন্নয়ন কাজে স্বচ্ছতা আনতে ও দুর্নীতিমুক্ত পঞ্চায়েত তৈরির লক্ষ্যে আলিপুরদুয়ারে বিজেপি তাদের দখলে থাকা পঞ্চায়েতগুলিকে ওপেন টেন্ডারের মাধ্যমে কাজ করার নির্দেশ দিল। বিজেপি’র জেলা নেতৃত্ব ইতিমধ্যেই তাদের পঞ্চায়েতগুলির প্রধান উপ প্রধানদের এই দলীয় নির্দেশ পাঠিয়েছে। 
বিশদ

বঞ্চনার অভিযোগ তুলে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ
দিয়েই গৌড়বঙ্গে সংগঠন বাড়াতে ময়দানে লোকশিল্পীরা 

সংবাদদাতা, বালুরঘাট: রাজ্য সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে গৌড়বঙ্গের তিন জেলার কয়েক হাজার লোকশিল্পী বিজেপিতে যোগ দিয়েই সংগঠন বাড়াতে গ্রামেগঞ্জে নেমে পড়েছেন। শুক্রবারই দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে পশ্চিমবঙ্গ অংসগঠিত ট্রেড ইউনিয়ন সেলের সাধু ও লোকশিল্পী ইউনিয়নের সম্মেলনে তারা বিজেপিতে যোগ দেন।  
বিশদ

এলাকা পরিদর্শন করে তপনে জলপ্রকল্পের কাজ
দ্রুত শেষ করার নির্দেশ দিলেন জেলাশাসক 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের জলকষ্ট দূর করতে করদহের পুনর্ভবা নদীতে ৩০০ কোটি টাকা ব্যয়ে নেওয়া প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখলেন জেলাশাসক নিখিল নির্মল। শনিবার তিনি সেখানে যান। আধিকারিকদের ওই কাজ দ্রুত শেষ করার নির্দেশ দেন তিনি। 
বিশদ

ঘোকসাডাঙায় তৃণমূলের কর্মসূচিতে বাধা বিজেপি’র, বিনয়কে কালো পতাকা, উত্তেজনা 

সংবাদদাতা, মাথাভাঙা: শনিবার মাথাভাঙা-২ ব্লকের ঘোকসাডাঙা থানায় তৃণমূল যুব কংগ্রেসের স্মারকলিপি প্রদান কর্মসূচি ঘিরে উত্তেজনা ছড়াল। বিজেপি’র বিরুদ্ধে তৃণমূলের মিছিল আটকে দেওয়া ও গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠেছে। তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি বিনয়কৃষ্ণ বর্মনকে কালো পতাকা দেখানো সহ অশ্রব্য ভাষায় গালিগালাজ করা হয়।  
বিশদ

ছিনতাইবাজদের জিজ্ঞাসাবাদ করে চাকুলিয়ায় উদ্ধার দু’লক্ষাধিক টাকা 

সংবাদদাতা, ইসলামপুর: চাকুলিয়ায় ব্যবসায়ীর টাকা ছিনতাইয়ের ঘটনায় ধৃত চার দুষ্কৃতীকে জিজ্ঞাসাবাদ করে তাদের কাছ থেকে ২ লক্ষ ২০ হাজার টাকা উদ্ধার করল পুলিস। চাকুলিয়া থানার পুলিস জানিয়েছে, গত সপ্তাহে চাকুলিয়া থানার বলঞ্চায় এক ব্যবসায়ীর তিন লক্ষ টাকা ছিনতাই হয়।  
বিশদ

ইসলামপুরের বিহার মোড়ে মোটর বাইক দুর্ঘটনায় মৃত ১, জখম ২ 

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার বিকেলে ইসলামপুরের বিহার মোড়ে ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় এক মোটর বাইক আরোহীর ঘটনাস্থলেই মৃত্যু হয়। ওই ঘটনায় জখম হয়েছে মোটর বাইকের দুই আরোহী। জখমদের মধ্যে একটি শিশু রয়েছে। আহতদের ইসলামপুর মহকুমা হাসপাতালে চিকিৎসা চলছে। 
বিশদ

প্রায় রক্তশূন্য রায়গঞ্জ ব্লাড ব্যাঙ্ক, চরম হয়রানি রোগীর আত্মীয়দের 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে চরম রক্তের সংকট দেখা দিয়েছে। ব্লাড ব্যাঙ্ক নিজেই কার্যত রক্তশূন্য হয়ে পড়েছে। ব্লাড ব্যাঙ্ক কর্তৃপক্ষ রোগীর আত্মীয়দের রক্তের নির্দিষ্ট গ্রুপের ডোনার নিয়ে আসতে বলছে। ডোনার আনলে তবেই রোগীরা রক্ত পাচ্ছেন।  
বিশদ

স্কুল থেকে চুরি যাওয়া কম্পিউটার উদ্ধার মানিকচকে, গ্রেপ্তার ৪ 

সংবাদদাতা, মালদহ: মানিকচকের একটি স্কুলের ল্যাবরেটরি থেকে চারটি কম্পিউটার চুরি হওয়ার ঘটনায় অভিযোগ দায়ের হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেগুলি পুলিস উদ্ধার করল। কম্পিউটার চুরির ঘটনায় জড়িত চার যুবককেও পুলিস গ্রেপ্তার করেছে। মানিকচক থানার ওসি দেবব্রত চক্রবর্তী জানিয়েছেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গিয়েছে, ধৃতরা ওই স্কুলেরই প্রাক্তন ছাত্র। 
বিশদ

Pages: 12345

একনজরে
 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জুন: একইদিনে রাজ্যকে দুটি অ্যাডভাইসারি পাঠাল কেন্দ্র। চাওয়া হল রিপোর্টও। দিন দিন বাড়তে থাকা রাজনৈতিক সংঘর্ষে রাজ্যবাসী নিরাপত্তাহীনতায় ভুগছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয়। আজ এই মর্মে ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা করল কেন্দ্র। ...

 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তান ৯৫/১ (২১ ওভার) 

09:43:08 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৩৮/১ (১০ ওভার) 

08:56:50 PM

জুনিয়র ডাক্তারদের সঙ্গে আগামীকাল ৩টের সময় নবান্নে বৈঠক মুখ্যমন্ত্রীর 
দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে ...বিশদ

08:23:17 PM

ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল, ধৃত যুবক 
মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নামে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো ...বিশদ

07:38:00 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত 

07:32:44 PM

বিশ্বকাপ: ভারতীয় সময় সন্ধ্যা ৭:১০ মিনিটে শুরু হবে খেলা 

07:10:54 PM