Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 কলকাতা থেকে ফিরে প্রচার শুরু করে দিলেন অমর সিং রাই

 বিএনএ, শিলিগুড়ি: ভূমিপুত্রকে লোকসভার প্রার্থী হিসাবে পেয়ে বাধন ভাঙা উচ্ছ্বাসে মাতল পাহাড় ও সমতল। বৃহস্পতিবার কলকাতা থেকে ফিরে দার্জিলিং আসনের তৃণমূল প্রার্থী অমর সিং রাই প্রচার শুরু করে দেন। এদিন বাগডোগরা বিমান বন্দরে অমরবাবুকে স্বাগত জানাতে ভিড় করেছিল পাহাড় সমতলের কর্মীসমর্থকরা। পাহাড় থেকে কাতারে কাতারে মানুষ তৃণমূল প্রার্থীকে অভ্যর্থনা জানানোর জন্য বিমানবন্দরে হাজির হয়েছিলেন। পাশাপাশি সমতল শিলিগুড়ি থেকেও মোর্চা এবং তৃণমূল কর্মী সমর্থক সেখানে ভিড় করেন। প্রার্থীকে নিয়ে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি তথা পর্যটন মন্ত্রী গৌতম দেব, জিটিএ প্রশাসক বোর্ডের চেয়ারম্যান বিনয় তামাং হুড খোলা জিপে করে প্রচার শুরু করেন। বাগডোগরা থেকে ওই জিপের সঙ্গে তৃণমূল যুব কংগ্রেসের সদস্যরা মোটর বাইক র্যা লি করেন। দার্জিলিং মোড় পর্যন্ত ওই র্যা লি হয়। কিন্তু শুরু থেকেই অমরবাবুর কনভয়কে জনস্রোত ঠেলে কার্যত এগতে হয়। বাগডোগরা থেকে যতই অমরবাবুর কনভয় এগিয়েছে ততই মানুষের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। তৃণমূল কংগ্রেস ও মোর্চার সমর্থকই নয়, সাধারণ মানুষও রাস্তার দু’পাশে জড়ো হয়ে তাঁকে স্বাগত জানিয়েছেন। এই সময়ের ম঩ধ্যে মাঝে মধ্যেই অমরবাবুর কনভয়কে দাঁড় করাতে হয়েছে। প্রার্থীকে ঘিরে বাধভাঙা উচ্ছ্বাস দেখে গৌতম দেব বলেন, মানুষের জমায়েত এবং উৎসাহ দেখে বোঝা যাচ্ছে প্রচারের প্রথম রাউন্ডেই আমরা এগিয়ে গিয়েছি। এখানে র্যা লি শেষ করে পরে গাড়িতে করে পাহাড়ে উদ্দেশে রওনা দেন। কার্শিয়াংয়ে গাড়ি থেকে নেমে হেঁটে প্রচার করেন অমরবাবু। সেখানেও তাঁকে অভিনন্দন জানান পাহাড়বাসী। এরপর কয়েকশো গাড়ির কনভয় নিয়ে যখন দার্জিলিং পৌঁছান তিনি, তখন বিকেল হয়ে গিয়েছে। পাহাড়ে পৌঁছেও তিনি এদিন প্রচার করেন।
আগাগোড়া অমরবাবুর পাশে ছিলেন জিটিএ প্রশাসক বোর্ডের চেয়ারম্যান। হুড খোলা জিপের মধ্য থেকে অমরবাবু কর্মী সমর্থকদের অভ্যর্থনা কুড়িয়েছেন। খাদা, মালা, ফুলের তোড়া দিয়ে স্বাগত জানানোর ফাঁকে অমরবাবু বলেন, আমি খুব খুশি। মমতা ব঩ন্দ্যোপাধ্যায় আমাকে প্রার্থী করেছেন। তৃণমূলের সঙ্গে যৌথভারে নির্বাচনে লড়াই করছি। তিনি বলেন, আমাদের দল এবং তৃণমূল একসঙ্গে বসে নির্বাচনের স্ট্রাটেজি বানাবে। পাহাড়ের ইস্যু একরকম হবে। সমতলের ইস্যু আলাদা হবে। মূল লড়াই বিজেপি’র সঙ্গে হলেও কোনও কঠিন লড়াই নয় বলে দাবি করেন অমরবাবু। তিনি বলেন, কোনও কঠিন লড়াই হবে না সহজেই জিতবো। পাহাড়ের মানুষ আমার সঙ্গেই আছেন। তবে মোর্চার প্রধান দাবি পৃথক রাজ্য গোর্খাল্যান্ড যে ইস্যু হচ্ছে না তা এদিন পরিষ্কার ভাবে জানিয়ে দিলেও পাহাড়ের মানুষদের পরিচয় (আইডেনটিটি) নিয়ে লড়াই করার কথা জানিয়ে দেন দার্জিলিংয়ের প্রার্থী। অমরবাবু বলেন, গোর্খাল্যান্ড তো এখন হবে না। কিন্তু আমরা আইডেনটিটির জন্য লড়বো। তবে তিনি স্পষ্ট করে বলেন আইডেনটিটি আর গোর্খাল্যান্ড এক নয়।
তৃণমূল নেত্রী প্রার্থী ঘোষণার পর এদিন কলকাতা থেকে ফেরেন অমরবাবু। বাগডোগরা বিমান বন্দরে সকাল ১০টা নাগাদ নামেন। এর আগেই পাহাড় থেকে দলে দলে মোর্চা কর্মীসমর্থকরা বিমান বন্দরে ভিড় করতে শুরু করেন। বেলা ১০টার মধ্যে কয়েক হাজার কর্মী সমর্থক কার্যত ঘিরে ফেলেন বিমান বন্দর। কারও হাতে মোর্চার পতাকা তো কারও হাতে তৃণমূল কংগ্রেসের পতাকা। সেই সঙ্গে চলে শ্লোগান। দলীয় সূত্রে জানা গিয়েছে, পাহাড় থেকে অন্তত ২০০ গাড়ি এসেছে। সমতলের বিভিন্ন প্রান্ত থেকে কর্মীসমর্থকরা এসেছিলেন। কর্মীসমর্থকদের ভিড়ে বিমান বন্দর কয়েক ঘণ্টার জন্য কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে।
 লড়াইটা গতবারের তুলনায় অনেকটাই সহজ, দাবি তৃণমূল প্রার্থী বিজয় বর্মনের

  বিএনএ, জলপাইগুড়ি: ২০১৪ সালে লড়াইটা যথেষ্টই কঠিন ছিল। এবারে লোকসভা নির্বাচনে সেই লড়াইটা গতবারের তুলনায় অনেকটাই সহজ হবে। জলপাইগুড়িতে ইউনির্ভাসিটি, মেডিক্যাল কলেজ করতে মুখ্যমন্ত্রী উদ্যোগী হয়েছেন। আগে কোনওদিন এমনটা ভাবাও যেত না।
বিশদ

প্রার্থী গরহাজির থাকায় গুঞ্জন
শীতলকুচিতে নির্বাচনী সভার মধ্যদিয়ে কোচবিহারে তৃণমূলের প্রচার শুরু

 মাথাভাঙা, সংবাদদাতা: বৃহস্পতিবার থেকে কোচবিহার লোকসভা আসনে তৃণমূল কংগ্রেসের জোরকদমে প্রচার শুরু হল। এদিন শীতলকুচিতে প্রথম নির্বাচনী সভা হয়েছে। তবে তাৎপর্যপূর্ণভাবে এদিনের সভায় দলীয় প্রার্থী পরেশচন্দ্র অধিকারী গরহাজির ছিলেন।
বিশদ

চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকিকে প্রচারে এগিয়ে রেখেছে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ভূমিপুত্র দশরথ তিরকিকে ভোট প্রচারে বড় সুবিধা দিচ্ছে।
বিশদ

বামফ্রন্ট-কংগ্রেসের জোট নিয়ে জটিলতা
রায়গঞ্জে সিপিএমের নামে ভোট চাইতে পারব না: মোহিত

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা, ইসলামপুর: এবার ভোটে রায়গঞ্জ আসনে নিষ্ক্রিয় থাকবে জেলা কংগ্রেস। হাইকমান্ড এই আসনটি সিপিএমকে ছেড়ে দেওয়ায় তারা বেজায় চটেছে। উত্তর দিনাজপুরের জেলা সভাপতি মোহিত সেনগুপ্ত বৃহস্পতিবার পরিষ্কার বলে দেন, এবার ভোটে আমাদের কোনও কাজ নেই।
বিশদ

 অগ্নিকাণ্ডে ভস্মীভূত চাঁচলের ১০টি বাড়ি

  বিএনএ, মালদহ: অগ্নিকাণ্ডে পুড়ে গেলে চাঁচলের ১০টি বাড়ি। কলিগ্রামের নিমতলায় ওই ঘটনায় দমকল দেরি করে আসার অভিযোগ তীব্র উত্তেজনা ছড়ায়। ক্ষুব্ধ বাসিন্দারা দমকলের গাড়ি আটকে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়।
বিশদ

 সহায়ক মূল্যে ধান কেনা নিয়ে কৃষকদের হয়রানি বালুরঘাটে ভোটের ইস্যু করবে বিরোধীরা

  সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় সহায়ক মূল্যে ধান বিক্রি করতে গিয়ে কৃষকদের হয়রানি ও যাবতীয় অনিয়মকে এবারে লোকসভা নির্বাচনের ইস্যু করতে চলেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। ইতিমধ্যে রাজ্য সরকারের সহায়ক মূল্যে ধান কেনা বন্ধ করেছে জেলা খাদ্যদপ্তর।
বিশদ

 অর্পিতার হয়ে প্রচারে নামলেন শংকর,বাচ্চু, সত্যেনরা

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষের হয়ে প্রচারে নামলেন শংকর চক্রবর্তী, বাচ্চু হাঁসদা, সোনা পাল, সত্যেন রায়ের মতো জেলা নেতারা। জেলা সভাপতি বিপ্লব মিত্র কলকাতায় টানা পড়ে থাকলেও জেলায় প্রচারের ঝড় তুলেছেন এই চার নেতা।
বিশদ

দিনহাটাতে মাদার ও যুবর দ্বন্দ্ব, প্রধানের বাড়ি ভাঙচুর, গুলি চালানোর অভিযোগ

  সংবাদদাতা, দিনহাটা: বুধবার রাতে ওকড়াবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধানের বাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে। এই ঘটনায় প্রধানের স্বামীকে লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠেছে মাদার তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মাদার তৃণমূল।
বিশদ

 অন্য দল থেকে আসা নেতাদের প্রার্থী হওয়ার আশঙ্কায় উত্তরবঙ্গে বিজেপিতে নব্য-পুরনোদের দ্বন্দ্ব প্রকট

  বিএনএ, শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের মুখে তৃণমূল কংগ্রেস সহ বিভিন্ন দল থেকে আসা নেতাদের প্রার্থী হওয়ার আশঙ্কায় উত্তরবঙ্গের জেলায় জেলায় বিজেপিতে নব্য ও পুরনোদের দ্বন্দ্ব প্রকট হয়ে উঠছে। সম্প্রতি উত্তরবঙ্গ সহ গোটা রাজ্যে শাসক দল তৃণমূল থেকে একের পর এক নেতা বিজেপিতে যোগ দিতে শুরু করেছেন।
বিশদ

 হাতির শুঁড় থেকে অবিশ্বাস্যভাবে পড়ে গিয়ে মেটেলির চা শ্রমিকের নবজন্ম

সংবাদদাতা, মালবাজার: নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন মেটেলি ব্লকের বরদিঘি চাবাগানের শ্রমিক মাসি মুণ্ডা। হাতি শুঁড় দিয়ে পেচিয়ে তাঁকে ঘর থেকে তুলে নিয়ে যাচ্ছে দেখে বুধবার রাতে ওই শ্রমিক মহল্লায় কান্নার রোল উঠেছিল। কিন্তু কিছুক্ষণের মধ্যেই পরিবেশ বদলে যায়।
বিশদ

 রাহুলের সভায় দু’লক্ষ জমায়েতের টার্গেট নিয়ে জোরদার প্রচার শুরু করেছে কংগ্রেস

  সংবাদদাতা, মালদহ: আগামী ২৩ মার্চ রাহুল গান্ধীর জনসভায় দু’ লক্ষ মানুষের সমাবেশ হবে বলে দাবি জেলা কংগ্রেসের। সেই লক্ষ্য পূরণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হতেই মাইক নিয়ে প্রচারে নেমে পড়লেন জেলা কংগ্রেসের নেতারা।
বিশদ

 পুরাতন মালদহের নারায়ণপুরে যুবককে পিটিয়ে খুন, গ্রেপ্তার ২, উত্তেজনা গ্রামে

সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার রাতে পুরাতন মালদহ ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েতের পাড়াদিঘি গ্রামে চোর সন্দেহে স্থানীয় এক যুবককে বিদ্যুতের খুঁটিতে বেঁধে গণধোলাই দেওয়া হয়। ব্যাপক মারধরে ওই যুবকের ঘটনাস্থলেই মৃত্যু হয়। রাতেই পুলিস অভিযুক্তদের খোঁজে নামে। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় আহেরি(৩০)। ওই এলাকাতেই বাড়ি।
বিশদ

কুমারগ্রাম ফরেস্ট ভিলেজ স্কুলে পড়ুয়া নেই, সারাদিন একা কাটিয়ে বাড়ি ফেরেন শিক্ষক

 সংবাদদাতা, কুমারগ্রাম: হাজিরা খাতায় সই করে সারাদিন একা একা স্কুলে কাটিয়ে টিচার ইন চার্জ বিকালে বাড়িতে ফিরে আসেন। বেশ কয়েক বছর ধরে ছাত্রছাত্রী না থাকার কারণে স্কুলের পঠনপাঠন বন্ধ হয়ে রয়েছে। এমনই অবস্থা আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের কুমারগ্রামদুয়ার ফরেস্ট ভিলেজ প্রাইমারি স্কুলের।
বিশদ

 লোকসভা ভোটে তৃণমূল কংগ্রেসের পাশে থাকতে চায় গ্রেটারদের বড় অংশ

  বিএনএ, কোচবিহার: কোচবিহারের বেশ কিছু দাবি পূরণ হওয়ায় এবার লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে সমর্থন করতে চাইছে গ্রেটারের একটা বড় অংশ। সংগঠনের একাংশের মতে, গত লোকসভা উপনির্বাচনে গ্রেটার শর্ত সাপেক্ষে তৃণমূলকে সমর্থন করেছিল। তার পরিপ্রেক্ষিতে কথা রেখেছিল তৃণমূল।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM