Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বামফ্রন্ট-কংগ্রেসের জোট নিয়ে জটিলতা
রায়গঞ্জে সিপিএমের নামে ভোট চাইতে পারব না: মোহিত

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা, ইসলামপুর: এবার ভোটে রায়গঞ্জ আসনে নিষ্ক্রিয় থাকবে জেলা কংগ্রেস। হাইকমান্ড এই আসনটি সিপিএমকে ছেড়ে দেওয়ায় তারা বেজায় চটেছে।
উত্তর দিনাজপুরের জেলা সভাপতি মোহিত সেনগুপ্ত বৃহস্পতিবার পরিষ্কার বলে দেন, এবার ভোটে আমাদের কোনও কাজ নেই। সিপিএমকে ভোট দিতে বলতে পারব না। ওদের হয়ে কাজও করতে পারব না। জোটের ফর্মূলার আগেই সিপিএম রায়গঞ্জ ও মুর্শিদাবাদ দু’টি সিট নিয়ে নিল। ওরা রায়গঞ্জ ও মুর্শিদাবাদের আসন জোর করে নিয়েছে। দুই জায়গাতেই ওরা হারবে। রায়গঞ্জ আসন কংগ্রেসের। গত নির্বাচনে ১৬২০ ভোটে কং প্রার্থী হেরেছেন। সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম সোশ্যাল মিডিয়ায় বলেছেন কংগ্রেস ক্ষয়িষ্ণু হয়ে গিয়েছে, কংগ্রেসের কিছু নেই। কংগ্রেসের কিছু আছে কি না আছে, সেটা ভোটে তিনি প্রমাণ পেয়ে যাবেন। সিপিএম, তৃণমূল এবং বিজেপিকে বাদ দিয়ে মানুষ ভোট দেবে। কিংবা নোটায় ভোট দেবে।
এদিকে জেলা কংগ্রেস সভাপতির এই বক্তব্যে লালপার্টির শিবির অনেকটাই মুষড়ে পড়েছে। সিপিএমের পলিটব্যুরো সদস্য তথা রায়গঞ্জ কেন্দ্রের প্রার্থী সেলিম বলেন, রায়গঞ্জ আসনে সমঝোতা হয়েছে। কংগ্রেস নেতৃত্ব বলেছে প্রার্থী দেবে না। এরপরে কী হবে না হবে আলোচনা করে ঠিক হবে।
রায়গঞ্জে সিপিএম প্রার্থী দিয়ে দেওয়ায় জেলা কংগ্রেস সভাপতিই শুধু নন, কংগ্রেসের অন্যান্য নেতা-কর্মীরাও হতাশ, ক্ষুব্ধ। এনিয়ে প্রকাশ্যেই তাঁরা বলছেন, এই আসন প্রিয়দার, গোলাম ইয়াজদানির। এখানে সিপিএমের হয়ে প্রচার করলে তাঁদের অসম্মান করা হয়। রাজনৈতিক সৌজন্যতা সবদলের প্রতিই থাকবে। কিন্তু লড়াইয়ের ময়দানে সকলকে সঙ্গে নেওয়া যায় না। কংগ্রেসের চাকুলিয়া ব্লক কংগ্রেসের সভাপতি তথা জেলা কংগ্রেসের অন্যতম সদস্য মহম্মদ মোস্তাফারও এককথা, রায়গঞ্জ আসন কংগ্রেসের। যে প্রিয়রঞ্জন দাশমুন্সি তাঁর একক প্রচেষ্টায় জেলাটাকে উন্নয়নের দিকে নিয়ে গেলেন তাঁর প্রয়াণের পর তাঁর উত্তরসূরী হিসেবে দীপা দাশমুন্সি এখানে আছেন। তারপরেও এআইসিসি বা প্রদেশ কংগ্রেস আসনটি সিপিএমের কাছে দানপত্র করে দেবে তা আমরা ভাবিনি। কংগ্রেসীরা কেন, জেলার কোনও মানুষই এই সিদ্ধান্ত মেনে নেবে না।
দুই দলের আসন সমঝোতার পরে কংগ্রেসের এই অবস্থানে জেলা রাজনীতিতে চাঞ্চল্য ছড়িয়েছে। ইতিমধ্যেই সিপিএম নির্বাচনের প্রচার শুরু করেছে। দলের প্রার্থীপদ না পেয়ে কংগ্রেসের জেলা নেতৃত্ব সহ নিচুতলার কর্মীরাও প্রদেশ কংগ্রেসের উপরে ক্ষুব্ধ হয়ে আছে। তাঁরা বলেন, গত নির্বাচনে কংগ্রেস প্রার্থী খুবই সামান্য ভোটে হেরেছিলেন। এবার জেতার সুযোগ ছিল। এই জেলা থেকে কংগ্রেসের অনেক বড় বড় নেতা এমপি হয়েছেন। প্রিয়রঞ্জন দাশমুন্সি এই জেলা থেকে নির্বাচিত হয়ে কেন্দ্রে মন্ত্রী হয়েছিলেন। তিনি জেলায় কংগ্রেসের শক্ত ঘাঁটি তৈরি করেন। এখনও মানুষ প্রিয়রঞ্জনের নামে আবেগে ভাসে। রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল করার উদ্যোগ নিয়েছিলেন তিনি। এখানে কংগ্রেস প্রার্থী দেবে না এটা মানা যায় না।
যদিও রাজনৈতিক মহলের একাংশ বলছে, তৃণমূল কংগ্রেস রাজ্যে ক্ষমতায় আসার পরে দলবদলের হাওয়াতে জেলায় কংগ্রেসের অনেক নেতা-কর্মী দল বদল করেছে। নির্বাচিত সদস্যরাও দলবদল করে তৃণমূল শিবিরে যোগ দিয়েছেন। এবার পঞ্চায়েত নির্বাচনেও দলের ভালো ফল হয়নি। এমতাবস্থায় লোকসভা নির্বাচনে দীপা দাশমুন্সিকে প্রার্থী করে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল জেলা কংগ্রেস। হাইকমান্ড সেই আশায় জল ঢেলে দিয়েছে। এতেই জেলা কংগ্রেসের সবস্তরের কর্মীরাই চটেছেন। তাঁরা গোঁ ধরে আছেন হাজার অনুরোধ, নির্দেশেও সিপিএমের হয়ে প্রচারে তারা যাবে না।
মোহিতবাবুকে প্রশ্ন করা হয়েছিল নেতৃত্ব যদি নির্দেশ দেয় সেলিমের হয়ে কাজ করতে, তা হলে কী করবেন? তাঁর সোজাসাপ্টা জবাব,আমাদের কথা নেতারা শোনেননি। আমাদের কথা শুনলে তো আমরা ওনাদের কথা শুনব। আমরা তৃণমূলের বিরুদ্ধে লড়াই করে মার খাব, জেল খাটব। তখন তো নেতারা কেউ আসেননি!
15th  March, 2019
 বালুরঘাটে অগ্নিকাণ্ডে ভস্মীভূত ৪টি দোকান, ক্ষতি লক্ষাধিক

  সংবাদদাতা, বালুরঘাট: বুধবার দুপুরে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের এনসি হাইস্কুল মোড় ভয়াবহ অগ্নিকাণ্ডে চারটি দোকান ভস্মীভূত হয়ে যায়। দমকলের দু’টি ইঞ্জিন দু’ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বালুরঘাট থানা থেকেও ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিসবাহিনী।
বিশদ

21st  March, 2019
 দক্ষিণ দিনাজপুরের অধিকাংশ দেওয়াল লিখে ফেলেছে তৃণমূল, চিন্তায় বিজেপি

  সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় অধিকাংশ দেওয়াল শাসক দলের দখলে চলে যাওয়ায় বিজেপি নেতৃত্ব দেওয়াল ধরতে হিমশিম খাচ্ছে। শহরে বিজেপি’র কিছু দেওয়াল লিখন নজরে এলেও গ্রামাঞ্চলে সেভাবে তাদের দেওয়াল দখল নজরে পড়ছে না। একাধিক গ্রামে বিজেপি বুথ কমিটিও তৈরি করতে পারেনি এখনও।
বিশদ

21st  March, 2019
 আজ দোল উৎসবে উত্তরে সমস্ত দলই ভোট প্রচারে ঝাঁপাচ্ছে

বাংলা নিউজ এজেন্সি: আজ, বৃহস্পতিবার দোল ও বসন্তবরণ উৎসব। ভোটের প্রচারের বাজারে এবারে এই উৎসব অন্য মাত্রা পাবে। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি থেকে কোচবিহার উত্তরের এই চার জেলায় সমস্ত রাজনৈতিক দলই দোলের দিনটিকে ভোটের প্রচারে ও জনসংযোগের কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। ব্যতিক্রম শুধু বিজেপি।
বিশদ

21st  March, 2019
জেতার জন্য রবি ম্যাজিকই ভরসা তৃণমূল প্রার্থী পরেশ অধিকারীর
কোচবিহার কেন্দ্র

বিএনএ, পানিশালা, কোচবিহার: কর্মীসভা থেকে নিছক চায়ের আড্ডা, কোথাও নতুন ‘রাজনৈতিক অভিভাবক’ রবীন্দ্রনাথ ঘোষকে কাছছাড়া করতে চাইছেন না কোচবিহারের তৃণমূল প্রার্থী পরেশ অধিকারী। 
বিশদ

21st  March, 2019
 বালুরঘাট হাইস্কুল মাঠে শান্তিনিকেতনের ধাঁচে আজ বসন্ত উৎসব

  সংবাদদাতা, বালুরঘাট: শান্তিনিকেতনের আদলে আজ, বুধবার বালুরঘাট হাইস্কুল মাঠে বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের প্রস্তুতিকে ঘিরে কয়েকদিন ধরেই শহরবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ নজরে এসেছে।
বিশদ

21st  March, 2019
 বিজেপিতে যোগ দেওয়া নিশীথের বাড়িতে মোতায়েন কেন্দ্রীয় বাহিনী

 সংবাদদাতা, দিনহাটা: লোকসভা ভোটের মুখে বিজেপিতে যোগ দেওয়া নিশীথ প্রামাণিকের ভেটাগুড়ির বাড়িতে মোতায়েন হল কেন্দ্রীয় বাহিনী। নিশীথবাবুর এই কেন্দ্রীয় নিরাপত্তা পাওয়ার বিষয়টি বুধবার প্রকাশ্যে আসতেই দিনহাটা জুড়ে শোরগোল পড়েছে।
বিশদ

21st  March, 2019
 ভোটের মরশুমে রংয়ের উৎসবে মাতোয়ারা সব দল

বিএনএ, মালদহ: ভোটের মরশুমে রংয়ের উৎসবকে কেন্দ্র করে ভোট প্রচার সেরে নেওয়ার তৎপরতা শুরু করেছে মালদহের সব রাজনৈতিক দল। প্রার্থীরাও ভোটারদের রাঙিয়ে দিতে হাত বাড়িয়ে দিয়েছেন। বৃহস্পতি ও শুক্রবার দু’দিনের ঘোষিত দোল উৎসবে নিজেদের দোল খেলা তো বটেই বিভিন্ন জায়গায় আয়োজিত দোল উৎসবে যোগ দিচ্ছেন অনেকে।
বিশদ

21st  March, 2019
 খগেন ও মৌসমের দলত্যাগকে উত্তর মালদহে প্রচারের ইস্যু করছে কং– বাম

সংবাদদাতা, মালদহ: লোকসভা নির্বাচনের প্রচারে উত্তর মালদহের তৃণমূল কংগ্রেস প্রার্থী মৌসম নুর এবং সম্প্রতি বিজেপি’তে যোগ দেওয়া সিপিএম বিধায়ক খগেন মুর্মুকে আক্রমণের লক্ষ্য করতে চাইছে কং-বাম শিবির। ছোট-বড় প্রতিটি জনসভা, কর্মিসভায় ওই এমপি ও বিধায়কের দলত্যাগের বিরুদ্ধে জনমত সংগঠিত করার চেষ্টা করতে চাইছে তারা।
বিশদ

21st  March, 2019
 রাহুল গান্ধীর সভাস্থল পরিদর্শন করে গেল এসপিজি

  বিএনএ, মালদহ: সর্বভারতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সভাস্থল পরিদর্শন করে গেল তাঁর বিশেষ নিরাপত্তা বাহিনী (এসপিজি)। বুধবার এসপিজি’র অফিসাররা চাঁচলের কলমবাগানের সভাস্থল, মঞ্চ পরিদর্শন করেন। রাহুল গান্ধী ও তাঁর পরিবারের নিরাপত্তা দীর্ঘদিন ধরেই এসপিজি’র অফিসাররা দেখাশোনা করেন।
বিশদ

21st  March, 2019
 দোল পূর্ণিমার দিন জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থীদের মনোনয়নপত্র জমা

  বিএনএ, জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: পঞ্জিকা দেখে বুধবার দোল পূর্ণিমার শুভক্ষণে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের দুই তৃণমূল কংগ্রেস প্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিলেন। আলিপুরদুয়ারে ঢাক বাজিয়ে বিরাট শোভাযাত্রা করে প্রার্থী মনোনয়ন দিতে গেলেও জলপাইগুড়িতে সাদামাটা ভাবেই মনোনয়ন জমা দিয়েছেন প্রার্থী।
বিশদ

21st  March, 2019
 দীপাকে নিয়ে উন্মাদনায় মাতলেন কর্মীরা

  বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ ও কালিয়াগঞ্জে পা ফেলতেই দীপা দাশমুন্সিকে নিয়ে উন্মাদনায় মাতলেন দলীয় কর্মীরা। বুধবার সকালে কালিয়াগঞ্জের শ্রীকলোনির বাড়ি থেকে বের হয়ে প্রথমে বয়রা কালীমন্দিরে পুজো দেন দীপাদেবী। এরপর কালিয়াগঞ্জে দলীয় কার্যালয়ে কর্মীদের সঙ্গে মিলিত হন। সেখানে দীপাকে ঘিরে কর্মীদের যথেষ্ট উন্মাদনা ছিল।
বিশদ

21st  March, 2019
 গরমে জলস্তর নামতেই পানীয় জলের সমস্যা শুরু বাঙালবাড়ি গ্রামে

 সংবাদদাতা, রায়গঞ্জ: গরম পড়তেই উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের কয়েক হাজার মানুষ পানীয় জল সংকটে ভুগছেন। এই মরশুমে ভূগর্ভস্থ জলস্তর নীচে নেমে যাওয়ার কারণে কুয়ো কিংবা টিউবওয়েল থেকে পানীয় জল সংগ্রহ করতে গিয়ে গ্রামবাসীদের হিমশিম অবস্থা হচ্ছে।
বিশদ

21st  March, 2019
রাস্তা নেই, ভোট বয়কটের ডাক নরদাস বুথের ভোটারদের

 সংবাদদাতা, হরিরামপুর: ৩০ বছরে গ্রামের রাস্তা হয়নি, এবার তাই ভোট বয়কটের পথে হাঁটতে যাচ্ছেন দক্ষিণ দিনাজপুরের হরিরামপুর ব্লকের শিরষী গ্রাম পঞ্চায়েতের নরদাস বুথের ভোটাররা। তাঁরা বলেন, বছর ঘুরে ভোট আসে। রাজনৈতিক দলের নেতামন্ত্রীরা রাস্তা সংস্কারের ব্যাপারে গালভরা প্রতিশ্রুতি দিয়ে যান। কিন্তু কাজ হয় না।
বিশদ

21st  March, 2019
 দেড় বছর ধরে মাটির রাস্তা কেটে রয়েছে, ভোটে ইস্যু করছে সুলতাননগর

 সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সায়রা থেকে হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসিহাটার মধ্যে সংযোগকারী রাস্তাটি দীর্ঘদিন ধরে ভেঙে রয়েছে। ২০১৭ সালের মালদহ জেলায় ভারী বৃষ্টিপাতের জেরে সায়রা ও মালিওর রিটায়ার্ড বাঁধের পশ্চিম দিকের রাস্তার একাংশ ভেঙে যায়।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM

নিরাপত্তা তুলে নেওয়ায় নির্বাচন কমিশনকে চিঠি দিল অর্জুন সিং 

20-03-2019 - 04:46:00 PM

 রবীন্দ্রনাথ ঘোষের মন্তব্য নিয়ে জেলাশাসকের রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

20-03-2019 - 04:45:00 PM

অবশেষে লন্ডনে গ্রেপ্তার নীরব মোদি

20-03-2019 - 03:05:00 PM