Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকিকে প্রচারে এগিয়ে রেখেছে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ভূমিপুত্র দশরথ তিরকিকে ভোট প্রচারে বড় সুবিধা দিচ্ছে। তাই প্রার্থী হিসাবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম ঘোষণা করতেই মাদারিহাটের বান্দাপানি থেকে কুমারগ্রামের সংকোশ চা বাগানের শ্রমিক মহল্লায় রব উঠেছে ‘রাউরি মনকর দশরথ’ অর্থাৎ আমাদের দশরথ। তিন বারের বিধায়ক ও একবারের সংসদ সদস্য দশরথবাবু কোনও ভোট যুদ্ধে হারেননি। ভোট যুদ্ধের লড়াইয়ের এই ট্র্যাক রেকর্ডও দশরথবাবুর বাড়তি প্লাস পয়েন্ট। মাদল বাজাতে দক্ষ দশরথবাবু করম উৎসবে চা শ্রমিকদের কাঁধ ধরে অনায়াসেই কোমর দোলাতে পারেন। কখনও চা বাগানের মাঠে স্থানীয় ছেলেদের সঙ্গে অনায়াসে ফুটবল খেলতে নেমে পড়েন।
আরএসপি’র টিকিটে কুমারগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে তিনি টানা তিন বার জিতেছিলেন। তার মধ্যে দু’দফায় রাজ্যের পূর্ত দপ্তরের রাষ্ট্রমন্ত্রীও ছিলেন। দশরথবাবুর চা বাগানের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ তৃণমূল নেত্রীর নজরে আসে। তারপরেই ২০১৪ সালে তৃণমূল তাঁকে টিকিট দিয়ে লোকসভা ভোটে জেতায়। আরএসপি’তে থাকার সময় থেকেই তিনি প্রতিটি বাগান চষে বেরিয়েছেন। তখন থেকেই তিনি বাগানের শ্রমিক মহল্লাকে হাতের তালুর মতো চেনেন। গত লোকসভা ভোটে জেতার পর পাঁচ বছরে মেটেলির নাগেশ্বরী, নাগরাকাটার গ্রাসমোড়, মাদারিহাটের ডিমডিমা থেকে কুমারগ্রামের সংকোশ প্রতিটি চা বাগানে তিনি গিয়েছেন। সংসদ সদস্য হিসাবে বাগানগুলির পানীয় জল, বিদ্যুৎ ও স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে নজর দিয়েছেন।
সংসদ সদস্য তহবিলের টাকা খরচের ক্ষেত্রেও দশরথবাবু পিছিয়ে নেই। তাঁর সবচেয়ে বড় প্লাস পয়েন্ট দলের সব গোষ্ঠীর মধ্যেই তাঁর গ্রহণযোগ্যতা। ২০১৪ সালের ভোটে দশরথবাবু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামফ্রন্ট প্রার্থী আরএসপি’র মনোহর তিরকিকে ২১ হাজার ৩৯৭ ভোটের ব্যবধানে হারান। দশরথবাবু ভোট পান ৩ লক্ষ ৬২ হাজার ৪৫৩টি। অন্যদিকে মনোহরবাবু ভোট পান ৩ লক্ষ ৪১ হাজার ৫৬টি। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী বীরেন্দ্র বড়া ভোট পান ৩ লক্ষ ৩৫ হাজার ৯৫৭টি। তবে ২০১৪ সালের ভোটের পর জেলায় বামপন্থীদের আরও রক্তক্ষরণ হয়েছে। পঞ্চায়েতেই তার প্রমাণ মিলেছে। পঞ্চায়েতে বামপন্থীদের তৃতীয় স্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় স্থানে জেলায় উঠে এসেছে গেরুয়া শিবির। ফলে বিজেপি হেভিওয়েট কাউকে প্রার্থী করলে দু’দলের মধ্যে লড়াই হবে সমানে সমানে এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।
প্রসঙ্গত, আলিপুরদুয়ার কেন্দ্রের অধীনে আছে ৮২টি চা বাগান। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে এবার মোট ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৯১ হাজার ৮৩৪। এই মোট ভোটের ৪৪ শতাংশ ভোটই চা বাগানের। চা বাগানের ভোটাররাই আলিপুরদুয়ার কেন্দ্রে কার্যত জয় পরাজয়ে নির্ণায়ক ভুমিকা নিয়ে থাকেন। সবার আগে প্রার্থী তালিকা ঘোষণা হওয়ায় প্রচারের প্রথম রাউন্ডে এগিয়ে গিয়েছে শাসক দল। অন্যদিকে, বিরোধী বিশেষ করে শাসক দলের প্রধান প্রতিপক্ষ বিজেপি প্রার্থীর নামই এখনও ঘোষিত হয়নি। বিজেপি’র জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা অবশ্য বলেন, বুথস্তরে আমাদের সংগঠন গোছানোর কাজ শেষ। ময়নাগুড়িতে প্রধানমন্ত্রী সভা করে যাওয়ার পর চা বাগানে শ্রমিকদের মধ্যে বিজেপি’র প্রতি ভরসা বেড়েছে। অপেক্ষা করুন তৃণমূল প্রার্থীকে হারাতে আমরাও জবরদস্ত প্রার্থীই দাঁড় করাব।
15th  March, 2019
 সিতাইয়ে তৃণমূল কার্যালয়ে হামলা, অভিযুক্ত বিজেপি

  সংবাদদাতা, মাথাভাঙা: ভোটের ফলাফল প্রকাশের পরদিনই উত্তাল হয়ে উঠল তৃণমূল কংগ্রেসের গড় বলে পরিচিত কোচবিহারের সিতাই।
বিশদ

 শিলিগুড়ি ফিরেই বিজয় মিছিল করলেন বিজেপির জয়ী প্রার্থী রাজু বিস্ত

  সংবাদদাতা, শিলিগুড়ি: দার্জিলিং লোকসভা কেন্দ্রে জয় পেতেই শুক্রবার দুপুরেই পাহাড় থেকে শিলিগুড়ি ফিরলেন বিজেপির জয়ী প্রার্থী রাজু বিস্ত। শিলিগুড়ি ফিরেই তিনি হিলকার্ট রোডে জেলার নেতা-কর্মীদের নিয়ে বিজয় মিছিল করেন। পরে সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, তৃণমূল কংগ্রেস মিথ্যা কথা বলে। তাই মানুষের বিশ্বাস হারিয়েছে।
বিশদ

 পরাজয়ের ধাক্কা সামলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শে নতুন ইনিংসের জন্য প্রস্তুত মৌসম

  সংবাদদাতা, মালদহ: একবারের বিধায়ক, দু’বারের সংসদ সদস্য ছিলেন। ১০ বছর আগে রাজনৈতিক ইনিংস শুরুর সময় থেকেই পরপর ম্যাচ জিতেছেন তিনি। তবে সবটাই মা ও মামার দল কংগ্রেসের প্রার্থী হয়ে। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জীবনের চতুর্থ বড় রাজনৈতিক ম্যাচের মাস তিনেক আগে নেওয়া।
বিশদ

 কোচবিহারে জয়লাভ লাভের পরেও উচ্ছ্বাসে রাশ টানার চেষ্টা গেরুয়া শিবিরে

  বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনে জয়লাভ করার পরেও শুক্রবার উচ্ছ্বাসের বন্যায় রাশ টানার চেষ্টা করেছে কোচবিহারের গেরুয়া শিবির। কর্মীদের সংযত ও সুশৃঙ্খল থাকার জন্য এদিন জেলা কার্যালয় থেকে প্রতিটি মণ্ডলে নির্দেশ পাঠানো হয়েছে। তবে এদিন দলের জেলা কার্যালয় জমজমাট ছিল।
বিশদ

 মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হচ্ছেন খুশিতে বালুরঘাট ও মালদহে বিনামূল্যে চা খাওয়ালে দুই চাওয়ালা

  সংবাদদাতা, বালুরঘাট ও পুরাতন মালদহ: নরেন্দ্র মোদির নেতৃত্বে গোটা দেশে বিজেপি নজরকাড়া ফল করায় এবং মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হচ্ছেন এই খুশিতে শুক্রবার দিনভর পথচলতি সাধারণ মানুষ ও ক্রেতাদের বিনামূল্যে চা খাওয়ালেন বালুরঘাট ও মালদহের দুই চা বিক্রেতা।
বিশদ

 দিনহাটার বুড়িরহাটে তৃণমূলের কার্যালয় ভাঙচুর

 সংবাদদাতা, দিনহাটা: নির্বাচনের ফল প্রকাশের পরে শুক্রবার দিনহাটা-২ ব্লকের বুড়িরহাটে তৃণমূল পার্টি অফিস ভাঙচুরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। দিনহাটার বিভিন্ন জায়গায় তৃণমূল কর্মীদের হুমকি দেওয়ারও অভিযোগ উঠেছে। বিজেপি অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।
বিশদ

 চা শ্রমিকদের ন্যূনতম মজুরি, জমির পাট্টা নিয়ে দিল্লিতে দরবার করবেন জন বারলা

  সংবাদদাতা, মালবাজার: চা শ্রমিকদের ন্যূনতম মজুরি ও জমির পাট্টার দাবি নিয়ে দিল্লিতে দরবার করবেন আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের বিজেপির জয়ী প্রার্থী জন বারলা। বৃহস্পতিবার রাতভর গণনা কেন্দ্রে থাকার পর শুক্রবার সকালেও ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে প্রচুর মানুষ জন বারলাকে শুভেচ্ছা জানাতে আসেন।
বিশদ

 টিয়া ও ময়না পাখি সহ ২ মহিলা ধৃত

 বিএনএ, জলপাইগুড়ি: টিয়া ও ময়না পাখি সহ দুই পাচারকারিকে শুক্রবার সকালে বনদপ্তরের অফিসাররা গজলডোবা ক্যানেল এলাকায় ফাঁদ পেতে পাকড়াও করেছে। ধৃতদের কাছ থেকে নেপালে পাচারের আগে নয়টি ময়না ও টিয়া পাখি উদ্ধার হয়েছে।
বিশদ

 জয়ী বিজেপি প্রার্থীকে নিয়ে জেলাবাসীর প্রত্যাশা প্রচুর, দাবি পূরণে পাশে থাকার অঙ্গীকার সুকান্তর

  সংবাদদাতা, হরিরামপুর: দেশজুড়ে চলা গেরুয়া ঝড় আছড়ে পড়েছে বালুরঘাটেও। তৃণমূল কংগ্রেস এখানেও খড়কুটোর মতো উড়ে গিয়েছে। বালুরঘাট কেন্দ্রের জয়ী বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার জানিয়েছেন, দক্ষিণ দিনাজপুর জেলাবাসী আমাকে জিতিয়েছে। তাঁদের প্রত্যাশা পূরণে আপ্রাণ চেষ্টা করব।
বিশদ

 চিনচুলা চা বাগান থেকে কেউটে সাপ উদ্ধার

 সংবাদদাতা, কুমারগ্রাম: শুক্রবার সকালে কালচিনি ব্লকের চিনচুলা চা বাগানের এক কর্মীর আবাসন থেকে একটি বিষধর কেউটে সাপ উদ্ধার হয়েছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বনাঞ্চলের পানা রেঞ্জের বন কর্মীরা ওই সাপটিকে আবাসনের ভিতর থেকে উদ্ধার করে জঙ্গলে ছেড়ে দিয়েছে। 
বিশদ

 চার বিধানসভার ভোটই জিতিয়ে দিল রায়গঞ্জের বিজেপি প্রার্থীকে

  বিএনএ, রায়গঞ্জ: সরল পাটিগণিতের হিসেবে গোটা উত্তর দিনাজপুর জেলাতেই তৃণমূল কংগ্রেসকে পিছনে ফেলে এবারের লোকসভা নির্বাচনে অনেকটা এগিয়ে গিয়েছে বিজেপি। গত লোকসভা ভোটে বিজেপি রায়গঞ্জ আসনে মাত্র ১৮.৩৫ শতাংশ ভোট পেয়েছিল। সেখানে এবারের লোকসভায় তাদের প্রাপ্ত ভোটের হার ৪০.০৩ শতাংশ।
বিশদ

 নেতৃত্বের অহঙ্কারই হারের জন্য দায়ী

বিএনএ, মালদহ: দলীয় নেতা থেকে প্রার্থীর নিজেরও অহঙ্কার হবিবপুরে তৃণমূল কংগ্রেসের কাল হয়েছে। ভোট পরবর্তীতে দলের ভিতরে-বাইরে চর্চায় এমনটাই উঠে আসছে। মাত্র দু’বছর আগে কংগ্রেস-সিপিএম জোটের প্রার্থীর কাছে দু’হাজারের কিছু বেশি ভোটে তৃণমূল হেরেছিল। কিন্তু এবার সেই ব্যবধান প্রায় ৩০ হাজার হয়ে গিয়েছে।
বিশদ

পুরভোটের মুখে চিন্তায় তৃণমূল
আলিপুরদুয়ারে ২০টি ওয়ার্ডেই লিড বিজেপির

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: লোকসভা ভোটে আলিপুরদুয়ার পুরসভার ২০টি ওয়ার্ডেই বিজেপি লিড পাওয়ায় পুরভোটের মুখে ঘুম ছুটেছে শাসক দল তৃণমূল কংগ্রেসের। আগামী দিনে ভোটে তারা পুরবোর্ড ধরে রাখতে পারবে কিনা তা নিয়েও রাজনৈতিক মহলে জল্পনা ছড়িয়েছে।
বিশদ

অর্পিতাকে কলকাতায় ডেকে পাঠালেন মমতা

  সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট লোকসভা কেন্দ্রে পরাজয়ের কারণ জানতে বৃহস্পতিবার রাতেই অর্পিতা ঘোষকে মোবাইল ফোনে মেসেজ পাঠিয়ে খোঁজ নিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। হেরে যাওয়ায় হতাশ না হওয়ার কথাও তাঁকে ওই বার্তায় বলা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: নিজের জীবনের অন্তত ২০ বছর বিভিন্ন ধরনের খেলাধুলোর মাধ্যমে কাটিয়েছেন। কখনও কাবাডি নিয়ে মেতে উঠেছিলেন, আবার কখনও ভলিবল খেলায় উৎসাহ জুগিয়েছিলেন। যদিও ফুটবল তাঁর প্রিয় খেলা। ...

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ মে: তত্ত্ব কথা আওড়ানোর লোক আছে। কিন্তু মাঠে ময়দানে নেমে কাজ করার জন্য দলীয় কর্মী নেই। সেই কারণে সাধারণ মানুষের একটি বড় অংশের কাছে পৌঁছনোই যায়নি। লোকসভা থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়ে কার্যত এই মর্মেই দলের কেন্দ্রীয় ...

ভুবনেশ্বর, ২৪ মে (পিটিআই): পাঁচে পাঁচ। রেকর্ড গড়ে পরপর পাঁচবারের জন্য ওড়িশার ক্ষমতা নিজেদের দখলে রাখল বিজু জনতা দল (বিজেডি)। ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ১১২টিতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
হরিপালে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত আরামবাগ লোকসভার অন্তর্গত হুগলির হরিপাল। জানা ...বিশদ

02:26:51 PM

রাজ্য থেকে ৩১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের 

01:41:00 PM

শালবনির একাধিক জায়গায় বিজেপির বিরদ্ধে হামলার অভিযোগ, বোমাবাজি

12:23:00 PM

নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
বীরভূমের নানুর থানার চারকল গ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। অভিযোগ, এই পঞ্চায়েতে ...বিশদ

12:17:02 PM

ওন্দায় বিজেপির বিজয় মিছিলে যোগ দিলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান, চাঞ্চল্য 

12:04:21 PM

বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূলের পার্টি অফিস দখলের অভিযোগ বিজেপির বিরুদ্ধে, ঘটনাস্থলে পুলিস 

11:49:41 AM