Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকিকে প্রচারে এগিয়ে রেখেছে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ভূমিপুত্র দশরথ তিরকিকে ভোট প্রচারে বড় সুবিধা দিচ্ছে। তাই প্রার্থী হিসাবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নাম ঘোষণা করতেই মাদারিহাটের বান্দাপানি থেকে কুমারগ্রামের সংকোশ চা বাগানের শ্রমিক মহল্লায় রব উঠেছে ‘রাউরি মনকর দশরথ’ অর্থাৎ আমাদের দশরথ। তিন বারের বিধায়ক ও একবারের সংসদ সদস্য দশরথবাবু কোনও ভোট যুদ্ধে হারেননি। ভোট যুদ্ধের লড়াইয়ের এই ট্র্যাক রেকর্ডও দশরথবাবুর বাড়তি প্লাস পয়েন্ট। মাদল বাজাতে দক্ষ দশরথবাবু করম উৎসবে চা শ্রমিকদের কাঁধ ধরে অনায়াসেই কোমর দোলাতে পারেন। কখনও চা বাগানের মাঠে স্থানীয় ছেলেদের সঙ্গে অনায়াসে ফুটবল খেলতে নেমে পড়েন।
আরএসপি’র টিকিটে কুমারগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে তিনি টানা তিন বার জিতেছিলেন। তার মধ্যে দু’দফায় রাজ্যের পূর্ত দপ্তরের রাষ্ট্রমন্ত্রীও ছিলেন। দশরথবাবুর চা বাগানের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ তৃণমূল নেত্রীর নজরে আসে। তারপরেই ২০১৪ সালে তৃণমূল তাঁকে টিকিট দিয়ে লোকসভা ভোটে জেতায়। আরএসপি’তে থাকার সময় থেকেই তিনি প্রতিটি বাগান চষে বেরিয়েছেন। তখন থেকেই তিনি বাগানের শ্রমিক মহল্লাকে হাতের তালুর মতো চেনেন। গত লোকসভা ভোটে জেতার পর পাঁচ বছরে মেটেলির নাগেশ্বরী, নাগরাকাটার গ্রাসমোড়, মাদারিহাটের ডিমডিমা থেকে কুমারগ্রামের সংকোশ প্রতিটি চা বাগানে তিনি গিয়েছেন। সংসদ সদস্য হিসাবে বাগানগুলির পানীয় জল, বিদ্যুৎ ও স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে নজর দিয়েছেন।
সংসদ সদস্য তহবিলের টাকা খরচের ক্ষেত্রেও দশরথবাবু পিছিয়ে নেই। তাঁর সবচেয়ে বড় প্লাস পয়েন্ট দলের সব গোষ্ঠীর মধ্যেই তাঁর গ্রহণযোগ্যতা। ২০১৪ সালের ভোটে দশরথবাবু তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামফ্রন্ট প্রার্থী আরএসপি’র মনোহর তিরকিকে ২১ হাজার ৩৯৭ ভোটের ব্যবধানে হারান। দশরথবাবু ভোট পান ৩ লক্ষ ৬২ হাজার ৪৫৩টি। অন্যদিকে মনোহরবাবু ভোট পান ৩ লক্ষ ৪১ হাজার ৫৬টি। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী বীরেন্দ্র বড়া ভোট পান ৩ লক্ষ ৩৫ হাজার ৯৫৭টি। তবে ২০১৪ সালের ভোটের পর জেলায় বামপন্থীদের আরও রক্তক্ষরণ হয়েছে। পঞ্চায়েতেই তার প্রমাণ মিলেছে। পঞ্চায়েতে বামপন্থীদের তৃতীয় স্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় স্থানে জেলায় উঠে এসেছে গেরুয়া শিবির। ফলে বিজেপি হেভিওয়েট কাউকে প্রার্থী করলে দু’দলের মধ্যে লড়াই হবে সমানে সমানে এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।
প্রসঙ্গত, আলিপুরদুয়ার কেন্দ্রের অধীনে আছে ৮২টি চা বাগান। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে এবার মোট ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৯১ হাজার ৮৩৪। এই মোট ভোটের ৪৪ শতাংশ ভোটই চা বাগানের। চা বাগানের ভোটাররাই আলিপুরদুয়ার কেন্দ্রে কার্যত জয় পরাজয়ে নির্ণায়ক ভুমিকা নিয়ে থাকেন। সবার আগে প্রার্থী তালিকা ঘোষণা হওয়ায় প্রচারের প্রথম রাউন্ডে এগিয়ে গিয়েছে শাসক দল। অন্যদিকে, বিরোধী বিশেষ করে শাসক দলের প্রধান প্রতিপক্ষ বিজেপি প্রার্থীর নামই এখনও ঘোষিত হয়নি। বিজেপি’র জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা অবশ্য বলেন, বুথস্তরে আমাদের সংগঠন গোছানোর কাজ শেষ। ময়নাগুড়িতে প্রধানমন্ত্রী সভা করে যাওয়ার পর চা বাগানে শ্রমিকদের মধ্যে বিজেপি’র প্রতি ভরসা বেড়েছে। অপেক্ষা করুন তৃণমূল প্রার্থীকে হারাতে আমরাও জবরদস্ত প্রার্থীই দাঁড় করাব।
15th  March, 2019
 বালুরঘাটে অগ্নিকাণ্ডে ভস্মীভূত ৪টি দোকান, ক্ষতি লক্ষাধিক

  সংবাদদাতা, বালুরঘাট: বুধবার দুপুরে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের এনসি হাইস্কুল মোড় ভয়াবহ অগ্নিকাণ্ডে চারটি দোকান ভস্মীভূত হয়ে যায়। দমকলের দু’টি ইঞ্জিন দু’ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বালুরঘাট থানা থেকেও ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিসবাহিনী।
বিশদ

21st  March, 2019
 দক্ষিণ দিনাজপুরের অধিকাংশ দেওয়াল লিখে ফেলেছে তৃণমূল, চিন্তায় বিজেপি

  সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় অধিকাংশ দেওয়াল শাসক দলের দখলে চলে যাওয়ায় বিজেপি নেতৃত্ব দেওয়াল ধরতে হিমশিম খাচ্ছে। শহরে বিজেপি’র কিছু দেওয়াল লিখন নজরে এলেও গ্রামাঞ্চলে সেভাবে তাদের দেওয়াল দখল নজরে পড়ছে না। একাধিক গ্রামে বিজেপি বুথ কমিটিও তৈরি করতে পারেনি এখনও।
বিশদ

21st  March, 2019
 আজ দোল উৎসবে উত্তরে সমস্ত দলই ভোট প্রচারে ঝাঁপাচ্ছে

বাংলা নিউজ এজেন্সি: আজ, বৃহস্পতিবার দোল ও বসন্তবরণ উৎসব। ভোটের প্রচারের বাজারে এবারে এই উৎসব অন্য মাত্রা পাবে। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি থেকে কোচবিহার উত্তরের এই চার জেলায় সমস্ত রাজনৈতিক দলই দোলের দিনটিকে ভোটের প্রচারে ও জনসংযোগের কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। ব্যতিক্রম শুধু বিজেপি।
বিশদ

21st  March, 2019
জেতার জন্য রবি ম্যাজিকই ভরসা তৃণমূল প্রার্থী পরেশ অধিকারীর
কোচবিহার কেন্দ্র

বিএনএ, পানিশালা, কোচবিহার: কর্মীসভা থেকে নিছক চায়ের আড্ডা, কোথাও নতুন ‘রাজনৈতিক অভিভাবক’ রবীন্দ্রনাথ ঘোষকে কাছছাড়া করতে চাইছেন না কোচবিহারের তৃণমূল প্রার্থী পরেশ অধিকারী। 
বিশদ

21st  March, 2019
 বালুরঘাট হাইস্কুল মাঠে শান্তিনিকেতনের ধাঁচে আজ বসন্ত উৎসব

  সংবাদদাতা, বালুরঘাট: শান্তিনিকেতনের আদলে আজ, বুধবার বালুরঘাট হাইস্কুল মাঠে বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবের প্রস্তুতিকে ঘিরে কয়েকদিন ধরেই শহরবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ নজরে এসেছে।
বিশদ

21st  March, 2019
 বিজেপিতে যোগ দেওয়া নিশীথের বাড়িতে মোতায়েন কেন্দ্রীয় বাহিনী

 সংবাদদাতা, দিনহাটা: লোকসভা ভোটের মুখে বিজেপিতে যোগ দেওয়া নিশীথ প্রামাণিকের ভেটাগুড়ির বাড়িতে মোতায়েন হল কেন্দ্রীয় বাহিনী। নিশীথবাবুর এই কেন্দ্রীয় নিরাপত্তা পাওয়ার বিষয়টি বুধবার প্রকাশ্যে আসতেই দিনহাটা জুড়ে শোরগোল পড়েছে।
বিশদ

21st  March, 2019
 ভোটের মরশুমে রংয়ের উৎসবে মাতোয়ারা সব দল

বিএনএ, মালদহ: ভোটের মরশুমে রংয়ের উৎসবকে কেন্দ্র করে ভোট প্রচার সেরে নেওয়ার তৎপরতা শুরু করেছে মালদহের সব রাজনৈতিক দল। প্রার্থীরাও ভোটারদের রাঙিয়ে দিতে হাত বাড়িয়ে দিয়েছেন। বৃহস্পতি ও শুক্রবার দু’দিনের ঘোষিত দোল উৎসবে নিজেদের দোল খেলা তো বটেই বিভিন্ন জায়গায় আয়োজিত দোল উৎসবে যোগ দিচ্ছেন অনেকে।
বিশদ

21st  March, 2019
 খগেন ও মৌসমের দলত্যাগকে উত্তর মালদহে প্রচারের ইস্যু করছে কং– বাম

সংবাদদাতা, মালদহ: লোকসভা নির্বাচনের প্রচারে উত্তর মালদহের তৃণমূল কংগ্রেস প্রার্থী মৌসম নুর এবং সম্প্রতি বিজেপি’তে যোগ দেওয়া সিপিএম বিধায়ক খগেন মুর্মুকে আক্রমণের লক্ষ্য করতে চাইছে কং-বাম শিবির। ছোট-বড় প্রতিটি জনসভা, কর্মিসভায় ওই এমপি ও বিধায়কের দলত্যাগের বিরুদ্ধে জনমত সংগঠিত করার চেষ্টা করতে চাইছে তারা।
বিশদ

21st  March, 2019
 রাহুল গান্ধীর সভাস্থল পরিদর্শন করে গেল এসপিজি

  বিএনএ, মালদহ: সর্বভারতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সভাস্থল পরিদর্শন করে গেল তাঁর বিশেষ নিরাপত্তা বাহিনী (এসপিজি)। বুধবার এসপিজি’র অফিসাররা চাঁচলের কলমবাগানের সভাস্থল, মঞ্চ পরিদর্শন করেন। রাহুল গান্ধী ও তাঁর পরিবারের নিরাপত্তা দীর্ঘদিন ধরেই এসপিজি’র অফিসাররা দেখাশোনা করেন।
বিশদ

21st  March, 2019
 দোল পূর্ণিমার দিন জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থীদের মনোনয়নপত্র জমা

  বিএনএ, জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: পঞ্জিকা দেখে বুধবার দোল পূর্ণিমার শুভক্ষণে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের দুই তৃণমূল কংগ্রেস প্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিলেন। আলিপুরদুয়ারে ঢাক বাজিয়ে বিরাট শোভাযাত্রা করে প্রার্থী মনোনয়ন দিতে গেলেও জলপাইগুড়িতে সাদামাটা ভাবেই মনোনয়ন জমা দিয়েছেন প্রার্থী।
বিশদ

21st  March, 2019
 দীপাকে নিয়ে উন্মাদনায় মাতলেন কর্মীরা

  বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ ও কালিয়াগঞ্জে পা ফেলতেই দীপা দাশমুন্সিকে নিয়ে উন্মাদনায় মাতলেন দলীয় কর্মীরা। বুধবার সকালে কালিয়াগঞ্জের শ্রীকলোনির বাড়ি থেকে বের হয়ে প্রথমে বয়রা কালীমন্দিরে পুজো দেন দীপাদেবী। এরপর কালিয়াগঞ্জে দলীয় কার্যালয়ে কর্মীদের সঙ্গে মিলিত হন। সেখানে দীপাকে ঘিরে কর্মীদের যথেষ্ট উন্মাদনা ছিল।
বিশদ

21st  March, 2019
 গরমে জলস্তর নামতেই পানীয় জলের সমস্যা শুরু বাঙালবাড়ি গ্রামে

 সংবাদদাতা, রায়গঞ্জ: গরম পড়তেই উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের কয়েক হাজার মানুষ পানীয় জল সংকটে ভুগছেন। এই মরশুমে ভূগর্ভস্থ জলস্তর নীচে নেমে যাওয়ার কারণে কুয়ো কিংবা টিউবওয়েল থেকে পানীয় জল সংগ্রহ করতে গিয়ে গ্রামবাসীদের হিমশিম অবস্থা হচ্ছে।
বিশদ

21st  March, 2019
রাস্তা নেই, ভোট বয়কটের ডাক নরদাস বুথের ভোটারদের

 সংবাদদাতা, হরিরামপুর: ৩০ বছরে গ্রামের রাস্তা হয়নি, এবার তাই ভোট বয়কটের পথে হাঁটতে যাচ্ছেন দক্ষিণ দিনাজপুরের হরিরামপুর ব্লকের শিরষী গ্রাম পঞ্চায়েতের নরদাস বুথের ভোটাররা। তাঁরা বলেন, বছর ঘুরে ভোট আসে। রাজনৈতিক দলের নেতামন্ত্রীরা রাস্তা সংস্কারের ব্যাপারে গালভরা প্রতিশ্রুতি দিয়ে যান। কিন্তু কাজ হয় না।
বিশদ

21st  March, 2019
 দেড় বছর ধরে মাটির রাস্তা কেটে রয়েছে, ভোটে ইস্যু করছে সুলতাননগর

 সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সায়রা থেকে হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসিহাটার মধ্যে সংযোগকারী রাস্তাটি দীর্ঘদিন ধরে ভেঙে রয়েছে। ২০১৭ সালের মালদহ জেলায় ভারী বৃষ্টিপাতের জেরে সায়রা ও মালিওর রিটায়ার্ড বাঁধের পশ্চিম দিকের রাস্তার একাংশ ভেঙে যায়।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM

নিরাপত্তা তুলে নেওয়ায় নির্বাচন কমিশনকে চিঠি দিল অর্জুন সিং 

20-03-2019 - 04:46:00 PM

 রবীন্দ্রনাথ ঘোষের মন্তব্য নিয়ে জেলাশাসকের রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

20-03-2019 - 04:45:00 PM

অবশেষে লন্ডনে গ্রেপ্তার নীরব মোদি

20-03-2019 - 03:05:00 PM