Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বঞ্চনার অভিযোগ তুলে ভোট বয়কটের সিদ্ধান্ত বন্ধ পানিঘাটা চা বাগানের শ্রমিকদের 

সংবাদদাতা, নকশালবাড়ি: কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে লোকসভা ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং জেলার মিরিক ব্লকের পানিঘাটা চা বাগানের কয়েক হাজার শ্রমিক। সাড়ে তিন বছর ধরে বাগানটি বন্ধ থাকায় শ্রমিকদের দুর্দশার অন্ত নেই। অভাব অনটনের মধ্যদিয়ে কোনওমতে তাঁরা বেঁচে আছেন। কাজের খোঁজে চা বাগানের অধিকাংশ যুবক যুবতী শহরে ছুটছেন। ফলে পাহাড়ের কোলে অবস্থিত এই বাগান কার্যত জনশূন্য হয়ে পড়েছে। মিরিক মহকুমা এবং ব্লকের অন্তর্গত পানিঘাটা গ্রামটি বালাসন নদীর তীরে অবস্থিত পাহাড়ে ঘেরা মনোরম পরিবেশে অবস্থিত। শিলিগুড়ি থেকে পানিঘাটা চা বাগানের দূরত্ব ৩২ কিমি। বাগানের শ্রমিক সংখ্যা ১৬৫৭ জন। বর্তমানে সবুজে ঘেরা এই ৯০০ একরের চা বাগান পরিচর্যার অভাবে জঙ্গলে পরিণত হয়েছে।
পানিঘাটা চা বাগানের পাহারাদার গরে তামাং বলেন, আমি ও আমার পরিবার ৪০ বছর ধরে এই চা বাগানের সঙ্গে জড়িত। আমি ১১ বছর বয়স থেকে এই বাগানে কাজ করছি। কিন্তু ২০১৫ সালের নভেম্বরে বাগানটি বন্ধ করে দেওয়া হয়। এর ফলে বহু শ্রমিক বেকার হয়ে পড়েছেন। চা পাতা তোলার পরিবর্তে বিগত দুই বছর ধরে বন্ধ বাগানের পাহারাদারির কাজ করছি। যা সামান্য টাকা পাই তা দিয়ে কোনওমতে সংসার চালাচ্ছি। বাগানের উপস্বাস্থ্যকেন্দ্রের কর্মী কিরিপা তিরকি বলেন, এবার আমরা ভোট দেব না। ভোট দিয়ে আমাদের কি হবে? এতে তো আমাদের বাগান খুলবে না। বাগান বন্ধ হয়ে যাওয়ায় বহু পরিবারকে দুর্দশার মধ্যে জীবন কাটাতে হচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে দেশের প্রধানমন্ত্রী সকলেই চা বাগান নিয়ে কথা বলেন। কিন্তু কেউই বন্ধ বাগানের সমস্যা সমাধানের জন্য তৎপর নন। বাগানের শ্রমিক সুনীতা ওঁরাও, রেশমা টোপ্পো, ববিতা ছেত্রি, রবার্ট টোপ্পো প্রমুখরা বলেন, রাজনৈতিক নেতারা নিজেদের ভোটের প্রচারে মত্ত। কিন্তু কোনও জনপ্রতিনিধি আমাদের বন্ধ বাগানের সমস্যা সমাধানে আগ্রহী নন। তাই এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি ভোট দেব না।
নাম প্রকাশে অনিচ্ছুক এক চা শ্রমিক বলেন, আমরা বাগানের পাতা তোলার জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলাম। কিন্তু প্রশাসন তা খারিজ করে দিয়েছে। এক্ষেত্রে আমরা কীভাবে বেঁচে থাকব কিংবা আমাদের ছেলেমেয়েদের কীভাবে শিক্ষিত করব তা নিয়ে আমি দিশেহারা।
আমাদের ছেলেমেয়েরা আজ পড়াশুনা ছেড়ে কাজের জন্য শহরমুখী। অনেকে আবার ভিনরাজ্যেও পাড়ি দিচ্ছে। এছাড়া বিকল্প উপায় হিসাবে নদী থেকে পাথর সংগ্রহ করে তা দিয়ে রুজি রোজগার করতে গেলেও বন বিভাগ আমাদের তাড়িয়ে দেয়। এভাবে আমরা কীভাবে চলব। আমাদের সমস্যার সমাধানের জন্য সরকার কোনও পদক্ষেপ করছে না। তাই এবার আমরা ভোট বয়কট করব। 
16th  April, 2019
রাতভর বৃষ্টিতে আলিপুরদুয়ার শহরের একাধিক ওয়ার্ড জলমগ্ন, চালানো হল পাম্প সেট 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার রাতভর বৃষ্টির জেরে আলিপুরদুয়ার পুরসভার ২০টি ওয়ার্ডের অধিকাংশ এলাকা জলমগ্ন হয়ে যায়। শহরের ১, ৩-৫, ৮-১২, ১৫, ১৮ এবং ২০ নম্বর ওয়ার্ডের বেশিরভাগ জায়গায় কোথাও হাঁটু সমান কোথাও কোমর সমান জল দাঁড়িয়ে যাওয়ায় বাসিন্দারা দুর্ভোগে পড়েন। 
বিশদ

টানা বৃষ্টিতে ফের জলমগ্ন জলপাইগুড়ি শহর, ভোগান্তি বাসিন্দাদের 

বিএনএ, জলপাইগুড়ি: রবিবার রাত থেকে টানা বৃষ্টিতে ফের জলমগ্ন হয়ে পড়ল জলপাইগুড়ি শহর। শহরের একাধিক ওয়ার্ডে জল জমে বাসিন্দারা সমস্যায় পড়েছেন। দুপুরে বৃষ্টি বন্ধ হলেও জল নামতে সময় নিচ্ছে। 
বিশদ

বৃষ্টিতে ভাসল কোচবিহার শহরের বহু এলাকা 

বিএনএ, কোচবিহার: রবিবার গভীর রাত থেকে প্রবল বৃষ্টির জেরে সোমবার কোচবিহার পুরসভার বিভিন্ন ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়ে। সোমবার সকাল থেকে দিনভর দফায় দফায় বৃষ্টির কারণে স্বাভাবিক জনজীবনে প্রভাব পড়ে। শহরের কয়েকটি প্রধান রাস্তা জলমগ্ন হয়ে যাওয়ায় ওসব এলাকার বাসিন্দাদের চলাচল করতে সমস্যা হয়।  
বিশদ

শিক্ষক নিগ্রহের জেরে স্কুলে কর্মবিরতি, ব্যাহত পড়াশোনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহের বাচামারি জিকে হাই স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনের ঘটনায় স্কুলে ভাঙচুর ও শিক্ষককে মারধরের প্রতিবাদে সোমবার স্কুলে নোটিস ঝুলিয়ে তালা মেরে অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দিলেন শিক্ষকরা। এদিনও স্কুলের গেটের বাইরে পড়ুয়ারা বিক্ষোভ দেখায়। 
বিশদ

ব্যাঙডুবি চা বাগানে খাঁচাবন্দি চিতাবাঘ
 

সংবাদদাতা, নকশালবাড়ি: সোমবার বাগডোগরার ডলকা বনাঞ্চল সংলগ্ন ব্যাঙডুবি চা বাগানে বনদপ্তরের পাতা খাঁচায় একটি চিতাবাঘ ধরা পড়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত এক মাস ধরে ওই বাগান এলাকায় কয়েকটি চিতাবাঘ ঘোরাঘুরি করছিল।
 
বিশদ

দার্জিলিং মোড়ের যানজট যন্ত্রণা থেকে মিলছে না মুক্তি, বাড়ছে অসন্তোষ 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির দার্জিলিং মোড়ের সেতুটি এতটাই বেহাল হয়ে পড়েছে যেকারণে সেখানে প্রতিদিন ব্যাপক যানজট হচ্ছে। ওই রাস্তা ধরে শহরে ঢুকতে সেভাবে কোনও সমস্যা না থাকলেও শহর থেকে দার্জিলিং মোড় হয়ে মাটিগাড়ার দিকে যেতেই গাড়ি চালকরা নাজোহাল হচ্ছেন।  
বিশদ

টোটোর দৌরাত্ম্যে অফিস টাইমে ২ ঘণ্টা অবরুদ্ধ থাকল বালুরঘাট 

সংবাদদাতা, বালুরঘাট: সোমবার সকালে বালুরঘাট পুরসভার সামনে টোটোর দৌরাত্ম্যে প্রায় ২ ঘণ্টা ধরে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। যানজট সরাতে পুলিস প্রশাসন ব্যর্থ হয়ে যায়। স্কুল, অফিস সময়ে এই যানজটের কারণে চরম নাকাল হন বাসিন্দারা।  
বিশদ

মালদহ
জনতার দরবারে এলেন সাধারণ মানুষ, জানালেন
অভাব-অভিযোগ, ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিল প্রশাসন 

বিএনএ, মালদহ: প্রথম জনতার দরবারে অনুষ্ঠানে মালদহ জেলা প্রশাসন শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ডেকে সমালোচিত হয়েছিল। বিষয়টি নিয়ে হইচই হওয়ায় জেলা প্রশাসনের কর্তারা নড়েচড়ে বসেন। সেই ‘ভুল’ থেকে শিক্ষা নিয়ে সোমবার আমজনতাকে ডেকে অভাব-অভিযোগ শুনলেন আধিকারিকরা।  
বিশদ

সদস্য সংগ্রহে লক্ষ্যপূরণ না হলে খোয়াতে হবে পদ,
বিস্তারকদের সতর্ক করল বিজেপি নেতৃত্ব 

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: উত্তর দিনাজপুর জেলায় বিজেপির সদস্য সংগ্রহ কর্মসূচিতে আজ মঙ্গলবার থেকে সাত দিনের বিস্তারক যোজনা শুরু হচ্ছে। দলের জেলা নেতৃত্ব থেকে শুরু করে বুথ স্তরের নেতারা সাত দিন বাড়ির বাইরে থেকে বিস্তারক যোজনার মাধ্যমে সদস্য সংগ্রহ করবেন।  
বিশদ

গাজোল পঞ্চায়েত সমিতি নিজেদের অধীনে থাকা
সমস্ত দোকানের কর আদায়ে জোর দিচ্ছে 

সংবাদদাতা, গাজোল: তৃণমূল কংগ্রেস পরিচালিত গাজোল পঞ্চায়েত সমিতি নিজেদের অধীনে থাকা সমস্ত দোকানের কর আদায়ের বিষয়টিতে বেশি গুরুত্ব দিতে চাইছে। কারণ ওই পঞ্চায়েতের একাধিক ওষুধের দোকান, ধাবা সহ বহু দোকানের কর বাকি রয়েছে। সেগুলি না মেলায় পঞ্চায়েত সমিতির কাজে অসুবিধা হচ্ছে ও উন্নয়ন ব্যাহত হচ্ছে।  
বিশদ

শিশুঝুমড়া পঞ্চায়েতে উপ সমিতি গঠন না হলে ডুয়ার্সকন্যা অভিযান: মনোজ টিগ্গা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পঞ্চায়েত ভোটের পর আজও মাদারিহাটের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের উপ সমিতি গঠিত হয়নি। ওই পঞ্চায়েতের উপ সমিতি গঠনের দাবিতে সোমবার মাদারিহাটের বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা দলের ন’জন পঞ্চায়েত সদস্যকে নিয়ে সরাসরি জেলাশাসকের চেম্বারে যান। 
বিশদ

ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় পাথর মেরে খুন, আলিপুরদুয়ারেও গণপ্রহার 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।  
বিশদ

সপ্তাহে অন্তত একদিন সদস্যদের জেলা পরিষদে যাওয়ার নির্দেশ মুখ্যমন্ত্রীর 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সোমবার কলকাতার নবান্নে আলিপুরদুয়ার জেলা পরিষদের সদস্যদের সঙ্গে জেলায় ত্রিস্তর পঞ্চায়েতের কাজকর্ম নিয়ে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বৈঠকে পরিষদের ১৮ জন সদস্যের মধ্যে বিজেপি’র একমাত্র সদস্য কল্পনা নাগকে অবশ্য ডাকা হয়নি।  
বিশদ

বিন্দোল পঞ্চায়েত প্রধানকে গ্রেপ্তারের দাবিতে অনির্দিষ্টকাল অবস্থান 

সংবাদদাতা, রায়গঞ্জ: অনিয়মে অভিযুক্ত রায়গঞ্জ ব্লকের তৃণমূল কংগ্রেস পরিচালিত বিন্দোল গ্রাম পঞ্চায়েতের প্রধানকে অবিলম্বে গ্রেপ্তার ও পঞ্চায়েতের এক কর্মীকে অপসারণের দাবিতে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য পঞ্চায়েত অফিসের সামনে অবস্থান শুরু করলেন বাসিন্দারা।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদন চেয়ে গত মাসের শেষের দিকে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদন করেছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। সঙ্গে পাঠানো হয়েছিল প্রয়োজনীয় কাগজপত্রও। ...

তেহরান, ২২ জুলাই (এএফপি): সিআইএ-র চর সন্দেহে ১৭ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি কয়েকজনকে মৃত্যুদণ্ড দিল ইরান। সোমবার এই খবর জানিয়েছে ইরান প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশের সঙ্গে গদ্দারি করার অভিযোগে কয়েকজনকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের বাছাই পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে বাংলাদেশ, ওমান, আফগানিস্তান ও কাতার। বিশেষজ্ঞদের ধারণা, অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছেন সুনীল ছেত্রী-সন্দেশ ঝিংগানরা। কিন্তু ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ বলেছেন, ‘গ্রুপের বাকি দলগুলির প্রত্যেককেই যথেষ্ট গুরুত্ব দিচ্ছি।’ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্য কলকাতায় নগদ ৭৮ লক্ষ টাকা সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল এসটিএফ 

05:00:00 PM

ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন 

04:47:58 PM

৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:40 PM

অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে মোদিকে চিঠি মমতার
অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

03:59:06 PM

সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ 
সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ। কলেজে ছাত্রীদের সঙ্গে অভাব্য আচরণের ...বিশদ

03:27:32 PM

ফের মেট্রোর দরজায় হাত আটকাল যাত্রীর 
আবারও এক যাত্রীর হাত আটকাল মেট্রোর দরজায়। তবে আরপিএফের তৎপরতায় ...বিশদ

03:01:00 PM