Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বঞ্চনার অভিযোগ তুলে ভোট বয়কটের সিদ্ধান্ত বন্ধ পানিঘাটা চা বাগানের শ্রমিকদের 

সংবাদদাতা, নকশালবাড়ি: কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে লোকসভা ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং জেলার মিরিক ব্লকের পানিঘাটা চা বাগানের কয়েক হাজার শ্রমিক। সাড়ে তিন বছর ধরে বাগানটি বন্ধ থাকায় শ্রমিকদের দুর্দশার অন্ত নেই। অভাব অনটনের মধ্যদিয়ে কোনওমতে তাঁরা বেঁচে আছেন। কাজের খোঁজে চা বাগানের অধিকাংশ যুবক যুবতী শহরে ছুটছেন। ফলে পাহাড়ের কোলে অবস্থিত এই বাগান কার্যত জনশূন্য হয়ে পড়েছে। মিরিক মহকুমা এবং ব্লকের অন্তর্গত পানিঘাটা গ্রামটি বালাসন নদীর তীরে অবস্থিত পাহাড়ে ঘেরা মনোরম পরিবেশে অবস্থিত। শিলিগুড়ি থেকে পানিঘাটা চা বাগানের দূরত্ব ৩২ কিমি। বাগানের শ্রমিক সংখ্যা ১৬৫৭ জন। বর্তমানে সবুজে ঘেরা এই ৯০০ একরের চা বাগান পরিচর্যার অভাবে জঙ্গলে পরিণত হয়েছে।
পানিঘাটা চা বাগানের পাহারাদার গরে তামাং বলেন, আমি ও আমার পরিবার ৪০ বছর ধরে এই চা বাগানের সঙ্গে জড়িত। আমি ১১ বছর বয়স থেকে এই বাগানে কাজ করছি। কিন্তু ২০১৫ সালের নভেম্বরে বাগানটি বন্ধ করে দেওয়া হয়। এর ফলে বহু শ্রমিক বেকার হয়ে পড়েছেন। চা পাতা তোলার পরিবর্তে বিগত দুই বছর ধরে বন্ধ বাগানের পাহারাদারির কাজ করছি। যা সামান্য টাকা পাই তা দিয়ে কোনওমতে সংসার চালাচ্ছি। বাগানের উপস্বাস্থ্যকেন্দ্রের কর্মী কিরিপা তিরকি বলেন, এবার আমরা ভোট দেব না। ভোট দিয়ে আমাদের কি হবে? এতে তো আমাদের বাগান খুলবে না। বাগান বন্ধ হয়ে যাওয়ায় বহু পরিবারকে দুর্দশার মধ্যে জীবন কাটাতে হচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে দেশের প্রধানমন্ত্রী সকলেই চা বাগান নিয়ে কথা বলেন। কিন্তু কেউই বন্ধ বাগানের সমস্যা সমাধানের জন্য তৎপর নন। বাগানের শ্রমিক সুনীতা ওঁরাও, রেশমা টোপ্পো, ববিতা ছেত্রি, রবার্ট টোপ্পো প্রমুখরা বলেন, রাজনৈতিক নেতারা নিজেদের ভোটের প্রচারে মত্ত। কিন্তু কোনও জনপ্রতিনিধি আমাদের বন্ধ বাগানের সমস্যা সমাধানে আগ্রহী নন। তাই এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি ভোট দেব না।
নাম প্রকাশে অনিচ্ছুক এক চা শ্রমিক বলেন, আমরা বাগানের পাতা তোলার জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলাম। কিন্তু প্রশাসন তা খারিজ করে দিয়েছে। এক্ষেত্রে আমরা কীভাবে বেঁচে থাকব কিংবা আমাদের ছেলেমেয়েদের কীভাবে শিক্ষিত করব তা নিয়ে আমি দিশেহারা।
আমাদের ছেলেমেয়েরা আজ পড়াশুনা ছেড়ে কাজের জন্য শহরমুখী। অনেকে আবার ভিনরাজ্যেও পাড়ি দিচ্ছে। এছাড়া বিকল্প উপায় হিসাবে নদী থেকে পাথর সংগ্রহ করে তা দিয়ে রুজি রোজগার করতে গেলেও বন বিভাগ আমাদের তাড়িয়ে দেয়। এভাবে আমরা কীভাবে চলব। আমাদের সমস্যার সমাধানের জন্য সরকার কোনও পদক্ষেপ করছে না। তাই এবার আমরা ভোট বয়কট করব। 
16th  April, 2019
 বালুরঘাটে একাধিক বুথে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে ভোটারদের বিক্ষোভ

  সংবাদদাতা, বালুরঘাট ও হরিরামপুর: কেন্দ্রীয় বাহিনী মোতায়েন না করায় ভোট কর্মীদের তালা বন্ধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। সোমবার দক্ষিণ দিনাজপুর জেলায় তপন থানার আজমতপুর গ্রাম পঞ্চায়েতের উত্তর বজরাপুকুর বুথের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। এলাকার মহিলারা লাঠি, ঝাড়ু নিয়ে বিক্ষোভ দেখান।
বিশদ

চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে বস্তি 

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও চিতাবাঘের তীব্র আতঙ্ক ছড়িয়েছে। 
বিশদ

আজ ভোট, দু’টি কেন্দ্রে ২৬ প্রার্থীর ভাগ্য পরীক্ষা 

সংবাদদাতা, মালদহ: আজ, মঙ্গলবার মালদহের দুটি লোকসভা কেন্দ্রের নির্বাচন। মালদহের দুটি লোকসভা কেন্দ্রে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৬ জন প্রার্থী। উত্তর মালদহে ১৬ জন প্রার্থী থাকায় প্রতিটি ভোট কেন্দ্রে দু’টি করে ইভিএম ব্যবহার করা হচ্ছে। দক্ষিণ মালদহে লড়াইয়ে নেমেছেন ১০ জন প্রার্থী। 
বিশদ

এবিএন শীল কলেজের হস্টেল থেকে বাসন চুরিতে
ধৃতদের নিয়ে ঘটনার পুনর্নির্মাণ করাল পুলিস 

বিএনএ, কোচবিহার: সোমবার কোচবিহারের এবিএন শীল কলেজের হস্টেল থেকে রাজ আমলের বাসন চুরির ঘটনার পুনর্নির্মাণ করাল পুলিস। এদিন ধৃত দু’জনকে হস্টেলে নিয়ে কীভাবে তারা চুরি করেছিল তা পুলিস জানার চেষ্টা করে। ধৃতরা পুলিসকে জানিয়েছে, সেদিন তারা হস্টেলের ডাইনিং হলের জানালা ভেঙে ভিতরে ঢুকেছিল। এরপর তারা বস্তাতে বাসন ভরে চম্পট দেয়। 
বিশদ

উত্তর মালদহে মৌসমের ইমেজ, সংগঠনেই ভরসা তৃণমূলের 

বিএনএ, মালদহ: মৌসম নুরের ভাবমূর্তি আর তৃণমূল কংগ্রেসের জমাট সংগঠনের উপরেই উত্তর মালদহ লোকসভার ভোটের হাওয়ার চলন নির্ভর করছে। মৌসমের কংগ্রেস ছাড়া নিয়ে বিতর্ক আছে। কিন্তু মালদহের সামাজিক পরিস্থিতির কারণে বিজেপি বিরোধিতায় তাঁর পদক্ষেপ বেশিরভাগ ক্ষেত্রেই জনতার সম্ভ্রম আদায় করে নিয়েছে বলেই পর্যবেক্ষণ রাজনৈতিক মহলের।  
বিশদ

 ভোটের ২৪ ঘণ্টা আগে বালুরঘাট কেন্দ্রে পোলিং এজেন্ট নিয়ে চাপে বিরোধীরা

  সংবাদদাতা, হরিরামপুর: সোমবার সকাল থেকে দক্ষিণ দিনাজপুর জেলার বুথে বুথে পোলিং এজেন্ট বসানো নিয়ে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বিরোধীদের। বালুরঘাট কংগ্রেস নেতৃত্ব জানিয়েছে ১০০ শতাংশ বুথে তারা পোলিং এজেন্ট দিতে পারছে না। তবে দক্ষিণ দিনাজপুর জেলায় পঞ্চায়েত নির্বাচনের থেকে শক্তিশালী হয়েছে বিজেপি।
বিশদ

 ভোটকর্মীদের ক্ষোভ বিক্ষোভ মিটিয়ে ভোট কেন্দ্রে পাঠাল জেলা প্রশাসন

 সংবাদদাতা, মালদহ: লোকসভা নির্বাচনের আগের দিনই নিজ নিজ ভোট কেন্দ্রে রওনা দিলেন ভোটকর্মীরা। মালদহের তিনটি কেন্দ্র থেকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রেল (ভিভিপ্যাট) এবং অন্যান্য কাগজপত্র নিয়ে তাঁরা যান মালদহের ২৮৭৫টি ভোট কেন্দ্রে।
বিশদ

 ভোটের কাজে বাস তুলে নেওয়ায় দক্ষিণ দিনাজপুরে নাকাল হলেন নিত্যযাত্রীরা

 সংবাদদাতা, হরিরামপুর: মঙ্গলবার রা঩জ্যে তৃতীয় দফার লোকসভা নির্বাচনে বালুরঘাট কেন্দ্রে ভোট হচ্ছে। ভোটের কাজে প্রচুর সরকারি ও বেসরকারি বাস নেওয়া হয়েছে। এর জেরে সোমবার কার্যত বাসের দেখা না পেয়ে হয়রান হলেন বিভিন্ন রুটের নিত্য যাত্রীরা। দক্ষিণ দিনাজপুর জেলার শর্ট রুটে নিত্য যাত্রীদের ভরসা টোটো ও অটো।
বিশদ

 ভোটের কাজে বাস নেওয়ায় মালদহে ব্যাপক যাত্রী দুর্ভোগ

  সংবাদদাতা, পুরাতন মালদহ: ভোটের কাজে অধিকাংশ সরকারি ও বেসরকারি বাস তুলে নেওয়ায় সোমবার মালদহের বিভিন্ন প্রান্তে নাকাল হলেন নিত্যযাত্রীরা। বাস বা অন্যান্য যানবাহন না মেলায় যাত্রীরা এদিন চরম দুর্ভোগে পড়েন। আজ, মঙ্গলবার ভোট। এদিনও জেলাজুড়ে যাত্রী দুর্ভোগের আশঙ্কা রয়েছে।
বিশদ

আজ ভোট, বালুরঘাটে ১৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৪ লক্ষ ভোটার 

সংবাদদাতা, বালুরঘাট: আজ, মঙ্গলবার, বালুরঘাট লোকসভা কেন্দ্রের মোট ১৪ লক্ষ ২৭ হাজার ৫৬৭ জন ভোটার ১৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। এখানে লড়াইয়ে মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে তৃণমূল ও বিজেপি।  
বিশদ

হিলি,বালুরঘাটের একাধিক জায়গায় দেদার বিলি হল মাংসের কুপন 

সংবাদদাতা, বালুরঘাট: ভোটের আগের রাতে বালুরঘাট ব্লক সহ একাধিক এলাকায় একাধিক রাজনৈতিক দলের পার্টি অফিস থেকে ভোটারদের জন্য বিলি করা হল খাসির মাংসের কুপন। কোথাও আবার আয়োজন করা হল মাছ, মুরগি বা খাসির মাংস সহ হরেক পদের রান্না।  
বিশদ

গণ্ডগোলের আশঙ্কা, ১০৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে থাকছে র‌্যাফ, স্ট্রাকো 

সংবাদদাতা, মালদহ: মালদহের দুটি লোকসভা নির্বাচনের শেষ মুহূর্তেও গণ্ডগোলের আশঙ্কা করছে তিন প্রধান বিরোধী দল। অশান্তি এড়াতে এবং ভোটারদের অবাধে ভোট দানের সুযোগ করে দিতে নির্বাচন কমিশনের সক্রিয় হস্তক্ষেপ দাবি করেছেন কংগ্রেস, বিজেপি এবং সিপিএমের জেলা নেতৃত্ব।  
বিশদ

গণ্ডগোলের আশঙ্কায় প্রস্তুত ৫৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী 

সংবাদদাতা, বালুরঘাট: আজ বালুরঘাট লোকসভা কেন্দ্রের নির্বাচনকে ঘিরে গণ্ডগোলের আশঙ্কা থাকছেই। বিরোধীরা এনিয়ে সরব হয়েছে। যদিও রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস জানিয়েছে, গণ্ডগোলের কোনও আশঙ্কা নেই। সুষ্ঠুভাবেই ভোট হবে। এদিকে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ রাখতে ৫৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে।  
বিশদ

ভোটের কাজে বাস তুলে নেওয়ায় দক্ষিণ দিনাজপুরে নাকাল হলেন নিত্যযাত্রীরা 

সংবাদদাতা, হরিরামপুর: মঙ্গলবার রা঩জ্যে তৃতীয় দফার লোকসভা নির্বাচনে বালুরঘাট কেন্দ্রে ভোট হচ্ছে। ভোটের কাজে প্রচুর সরকারি ও বেসরকারি বাস নেওয়া হয়েছে। এর জেরে সোমবার কার্যত বাসের দেখা না পেয়ে হয়রান হলেন বিভিন্ন রুটের নিত্য যাত্রীরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM