Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুকুরে তেলাপিয়া মাছের চাষ থেকে
বিরত থাকার পরামর্শ বিজ্ঞানীদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন? এনিয়ে ময়নাগুড়িতে জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানী ইন্দ্রনীল ঘোষ বলেন, বিহারে তেলাপিয়া মাছ চাষে বর্তমানে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে আমরা চাই না উত্তরবঙ্গের পুকুরগুলিতে সেই ঘটনার পুনরাবৃত্তি হোক। কিন্তু কী ঘটেছে বিহারের পুকুরগুলিতে? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, খুব কম সময়ে লাভের মুখ দেখতে বিহারের একাংশ মৎস্য চাষি পুকুরে তেলাপিয়া মাছ চাষ শুরু করেন। কিন্তু বছর খানেকের মধ্যেই এমন অবস্থা হয় যে পুকুরে তেলাপিয়া মাছের দাপটে অন্য মাছের বৃদ্ধি কমে যায়। একাধিক বার পুকুর থেকে মাছ তুলেও তেলাপিয়া মাছ থেকে নিস্তার পাওয়া যায়নি। মাত্র দু’টি তেলাপিয়া পুকুরে থাকলেই এক বছরে পুকুর ভরে যায়। এই মাছ প্রথম থাইল্যান্ড থেকে আমদানি করা হয়েছিল। তবে তেলাপিয়া এমন প্রজাতির মাছ যে শুধু এই মাছেই ওমেগা ৩ এবং ওমেগা ৬ এর মতো ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে পাওয়া যায়। যা হার্টের পক্ষে খুবই ভালো।
ইন্দ্রনীলবাবু বলেন, তেলাপিয়া বছরে ছয় বার ডিম দেয়। মুখের মধ্যেই ডিম ফুটে বাচ্চা হয়। ২২ দিন পরপর এই মাছ পুকুরে ডিম দেয়। তবে তা অনেকটা প্রকৃতির উপরেও নির্ভর করে। কেউ যদি এই চাষ একান্তভাবেই করতে চান তবে তার জন্য হ্যাচারিতে এই চাষ করা যেতে পারে। কিন্তু পুকুরে যেখানে মিশ্র মাছের চাষ হয় সেখানে কিছুতেই নয়।
উল্লেখ্য, তেলাপিয়া মাছ কোনওক্রমে পুকুরে দু’টি (পুরুষ ও স্ত্রী) থাকলেই হলো। তাহলে এক বছরেই সেই পুকুর তেলাপিয়া মাছে ভরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। খোলা বাজারে বড় তেলাপিয়া ছাড়া ছোট তেলাপিয়া মাছের তেমন দাম নেই। বড় তেলাপিয়া পাইকারি বাজারে সাধারণত ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়। তবে তেলাপিয়া মাছ চাষ না করে কৃষকদের পুকুরে মিশ্র চাষের পরামর্শ দিচ্ছে মৎস্য দপ্তর। একটি পুকুরে রুই, কাতলা,বাটা মাছ একত্রিতভাবে চাষ করা সম্ভব। আর এতে লাভের পরিমাণও অনেক বেশি হয়। শিঙ্গি, মাগুর মাছ চাষ করলে তো কোনও কথাই নেই। তবে ভুল করেও পুকুরে তেলাপিয়া মাছ ছাড়া যাবে না। 
12th  June, 2019
শিলিগুড়ির জনবহুল এলাকায় ঋণদানকারী
সংস্থার অফিসে ১০ কোটি টাকার সোনা লুট 

বিএনএ, শিলিগুড়ি: এবার ডাকাতির ঘটনা ঘটল শিলিগুড়ি শহরে। শনিবার বিকেলে বর্ধমান রোডের ঝঙ্কার মোড়ে একটি ঋণ প্রদানকারী সংস্থায় সশস্ত্র দুষ্কৃতীরা হানা দেয়। অভিযোগ, সংস্থার কর্মীদের মারধর করে নগদ প্রায় দেড় লক্ষ টাকা ও প্রায় ১০ কোটি টাকার সোনার গয়না লুট করে নিয়ে যায় দুষ্কৃতীরা।  
বিশদ

প্রাক্তন সভাধিপতি সরলা মুর্মুর বিরুদ্ধে অবৈধভাবে বাড়ির
তৈরির অভিযোগ, জাতীয় সড়ক অবরোধ, বিক্ষোভ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহ জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি তথা বর্তমান মৎস্য কর্মাধ্যক্ষ তৃণমূল কংগ্রেসের সরলা মুর্মুর বাড়ি তৈরিকে ঘিরে শনিবার দুপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর পুরাতন মালদহ ব্লকের আট মাইলে বিক্ষোভ দেখায় আদিবাসী সংগঠন ঝাড়খণ্ড দিশম পার্টি (জেডিপি)।  
বিশদ

ইংলিশবাজারে উদ্ধার একবছর ধরে নিখোঁজ বিহারের নাবালিকা 

সংবাদদাতা, মালদহ: শুক্রবার রাতে উত্তরপ্রদেশের মোরাদাবাদ রেল পুলিস ও ইংলিশবাজার পুলিসের যৌথ অভিযানে শহরের নিষিদ্ধপল্লি থেকে উদ্ধার হয় এক নাবালিকা। রাত সাড়ে ৯টা নাগাদ ওই নাবালিকাকে পুলিস উদ্ধার করে। পুলিস জানিয়েছে, আইনি প্রক্রিয়া সম্পন্ন করে ১৭ বছর বয়সি ওই নাবালিকাকে তার পরিবারের হাতে তুলে দেওয়া হবে।  
বিশদ

ফাঁসিদেওয়ায় ৩০ কেজি গাঁজা সহ ধৃত ৪ 

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার রাতে ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরের রামকৃষ্ণপল্লি থেকে গাঁজা সহ চারজনকে পুলিস গ্রেপ্তার করে। রাতে গোপন সূত্রে খবর পেয়ে বিধাননগর ফাঁড়ির পুলিস ওই এলাকায় অভিযান চালিয়ে একটি চার চাকা গাড়ি আটক করে। 
বিশদ

ফালাকাটার নয় মাইল বাজারে ফের আগুন, ভস্মীভূত ৯টি দোকান,
চক্রান্তের গন্ধ পাচ্ছেন ব্যবসায়ীরা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটার উমাচরণপুর গ্রামের নয় মাইল বাজারে দু’মাস আগেই একবার আগুন লেগেছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই নয় মাইল বাজারে শনিবার ভোর রাতে ফের আগুন লেগে ন’টি দোকান পুড়ে ছাই হয়ে গিয়েছে। এর আগেও ভোর রাতে আগুন লেগেছিল।  
বিশদ

টোটোর দৌরাত্ম্যে আলিপুরদুয়ার শহরের রাস্তায়
চলাফেরা বিভীষিকা হয়ে উঠেছে বাসিন্দাদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার শহরে টোটোর দৌরাত্ম্যে বাসিন্দারা অতিষ্ঠ হয়ে উঠেছেন। নির্দিষ্ট স্ট্যান্ড না থাকায় শহরের লাইফ লাইন তিনটি রাস্তায় দিনভর টোটোর লাইন লেগে থাকছে। টোটোর দৌরাত্ম্যে শহরের গতিও কমে গিয়েছে। গ্রামের টোটো শহরে ঢোকায় পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।  
বিশদ

নভেম্বরেই রসমতিতে চালু হচ্ছে রাজ্যে গণ্ডারের তৃতীয় আবাসস্থল, আশাবাদী বনদপ্তর 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কোচবিহারের রাজা মহারাজারা এক সময় পাতলাখাওয়া রসমতি বনাঞ্চলে শিকারে যেতেন। আলিপুরদুয়ার জেলা লাগোয়া কোচবিহারের সেই পাতলাখাওয়া রসমতি বনাঞ্চল নভেম্বর মাস থেকে রাজ্যের তৃতীয় গণ্ডার আবাসস্থল হিসাবে যাত্রা শুরু করছে।  
বিশদ

নকশালবাড়ি
স্কুলগুলিতে আচমকা অভিযান বিডিও’র, মিলল অসঙ্গতি 

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ির বিডিও শনিবার আচমকাই ব্লকের স্কুলে স্কুলে গিয়ে মিড ডে মিলের খাবারের মান যাচাই করতে শুরু করেন। বিডিও’র আচমকা এই অভিযানে অপ্রস্তুত শিক্ষক শিক্ষিকারা কিছুটা অস্বস্তিতে পড়ে যান।  
বিশদ

দধিকাদা খেলে কাঠামপুজোর মধ্যে দিয়ে
জলপাইগুড়ি রাজবাড়িতে শুরু দুর্গাপুজোর প্রস্তুতি 

বিএনএ, জলপাইগুড়ি: শনিবার কাঠামপুজোর মধ্যে দিয়ে জলপাইগুড়ি রাজবাড়ির ঐতিহ্যবাহী দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়ে গেল। দধিকাদার মাটি কাঠামোয় লেপে দুর্গা প্রতিমা গড়ার প্রাথমিক কাজ শুরু হয় এদিনই। 
বিশদ

ঢেলে সাজানো হচ্ছে কোচবিহার শহরের ট্রাফিক ব্যবস্থা 

বিএনএ, কোচবিহার: কোচবিহার শহরের ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য সিগনালিং ব্যবস্থার উন্নয়ন ও শহর জুড়ে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে জেলা পুলিস। ট্রাফিক সিগনালিং ব্যবস্থার কাজ পরীক্ষামূলকভাবে শুরু হয়ে গিয়েছে। ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো জন্য জায়গা পরির্দশন করা হচ্ছে।  
বিশদ

‘দিদিকে বলো’ কর্মসূচি নিয়ে বাড়ানো হল নজরদারি
টিম পিকে’র পরামর্শে জলপাইগুড়িতে তৃণমূলের
জেলা কার্যালয়ে বসছে ২টি কম্পিউটার 

মনসুর হাবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: পিকের (প্রশান্ত কিশোর) টিমের পরামর্শে জলপাইগুড়ি সমাজপাড়ায় তৃণমূল কংগ্রেসের জেলা কার্যালয়ে বসছে নতুন কম্পিউটার। সেই কম্পিউটারের মাধ্যমে নজরদারি হবে জেলার সাত বিধায়ক সহ নির্বাচিত জনপ্রতিনিধিদের ‘দিদিকে বলো’র কর্মসূচির।  
বিশদ

সদস্য সংগ্রহে রাজ্যে দ্বিতীয় স্থান পেয়ে নজির
দক্ষিণ দিনাজপুর জেলা বিজেপির, কটাক্ষ তৃণমূলের 

ইন্দ্র মহন্ত , বালুরঘাট, সংবাদদাতা: সদস্য পদ সংগ্রহ কর্মসূচিতে ২ লক্ষ ৬২ হাজার ১৯৩ জনের নাম নথিভূক্ত করে রাজ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে বলে বিজেপি’র দক্ষিণ দিনাজপুর জেলা নেতৃত্ব দাবি করেছে। যদিও বিষয়টিকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেসের জেলা নেতৃত্ব।  
বিশদ

শিলিগুড়িতে পুলিসের জাল কেটে পালাল
আন্তঃরাজ্য গাড়ি পাচারচক্রের মাস্টারমাইন্ড, ধৃত ২ 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতে হাতের নাগালে পেয়েও আন্তঃরাজ্য গাড়ি পাচারচক্রের মাস্টারমাইন্ড ফণীকে ধরতে পারল না পুলিস। বৃহস্পতিবার রাতে প্রধাননগর থানার পুলিস পিছু ধাওয়া করেও ফণীকে পাকড়াও করতে পারেনি। একরকম পুলিসের হাত ফসকে পালিয়ে যায় সে। 
বিশদ

কাটমানি নেওয়ার অভিযোগে রতুয়া-১ ব্লকের ২ বিজেপি নেতাকে বহিষ্কার, বিতর্ক 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: উজ্জ্বলা যোজনায় গ্যাস পাইয়ে দেওয়া সহ সরকারি প্রকল্পের ঘর পাইয়ে দিতে উপভোক্তাদের কাছ থেকে কাটমানি নেওয়ার অভিযোগে রতুয়া-১ ব্লকের দুই বিজেপি নেতাকে বহিষ্কার করল দলের মণ্ডল নেতৃত্ব।  
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২৪ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতিতে ভারত ও পাকিস্তানের মধ্যেকার উত্তেজনা প্রশমনে দ্বিমুখী নীতি নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার একথা জানালেন ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ পর্যায়ের আধিকারিক। তিনি জানিয়েছেন, একদিকে পাকিস্তানকে চাপে রাখার কৌশল গ্রহণ করা হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে বিদেশে সব্জি রপ্তানি আরও বাড়ুক- চাইছে রাজ্য সরকার। নবান্নে এব্যাপারে ইতিমধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা প্রদীপ ...

 বেঙ্গালুরু, ২৪ আগস্ট: মাত্র এক রানের জন্য সেঞ্চুরি পেলেন না করুণ নায়ার। বৃষ্টিবিঘ্নিত দলীপ ট্রফির ম্যাচে ইন্ডিয়া ব্লু দলের বিরুদ্ধে ৯৯ রানে আউট হলেন তিনি। তবে শতরানের দেখা পেয়েছেন তাঁর ইন্ডিয়া রেড দলের সতীর্থ অঙ্কিত কলসি। ১০৬ রান করেন তিনি। ...

 সমৃদ্ধ দত্ত নয়াদিল্লি, ২৪ আগস্ট: তিনি ছিলেন বিজেপির শেষ লিবারাল ফেস। তিনি ছিলেন আপাদমস্তক স্বদেশির জয়গান গাওয়া, সংঘ পরিবারের আওতাভুক্ত ওয়েস্টার্ন কালচারের লেটেস্ট ফ্যাশন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩০: রাশিয়ার জার ইভান দ্য টেরিবলের জন্ম
১৬০৯: আইনপ্রণেতাদের সামনে প্রথম টেলিস্কোপের প্রদর্শন করলেন জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও
১৭৬৮: প্রথম অভিযান শুরু করলেন জেমস কুক
১৮৫৭: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের মৃত্যু
১৯০০: জার্মান দার্শনিক ফ্রেডরিক নিটশের মৃত্যু
১৯৩০: জেমস বন্ড খ্যাত অভিনেতা শঁকনেরির জন্ম
১৯৪৪: দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্যারিসকে মুক্ত করল মিত্রশক্তি
১৯৬২: সাহিত্যিক তসলিমা নাসরিনের জন্ম
১৯৯১: সোভিয়েত ইউনিয়নের থেকে স্বাধীনতা লাভ করল বেলারুশ
২০১২: চন্দ্রে অবতরণকারী প্রথম মানুষ নিল আর্মস্ট্রংয়ের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, নবমী ৭/৬ দিবা ৮/১১। মৃগশিরা ৫৬/৩৬ রাত্রি ৩/৫৯। সূ উ ৫/২০/২০, অ ৫/৫৭/৩০, অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৯/০ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ১/৪ গতে ২/৩০ মধ্যে।
৭ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, দশমী ৫২/২/৫৪ রাত্রি ২/৮/১১। মৃগশিরানক্ষত্র ৪৭/৫১/৪৮ রাত্রি ১২/২৭/৪৪, সূ উ ৫/১৯/১, অ ৬/০/২১, অমৃতযোগ দিবা ৬/১১ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/৪/৩১ গতে ১১/৩৯/৪১ মধ্যে, কালবেলা ১১/৩৯/৪১ গতে ১/১৪/৫১ মধ্যে, কালরাত্রি ১/৪/৩১ গতে ২/২৯/২১ মধ্যে।
২৩ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু 

06:22:00 PM

জল জমার প্রতিবাদে সোদপুরের এইচবি টাউনে স্থানীয়দের অবরোধ

03:56:55 PM

মালদহের মোথাবাড়িতে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ 
জায়গা সংক্রান্ত বিবাদের জেরে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ। ...বিশদ

02:29:00 PM

বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে জেলকর্মীর কাছে মিলল গাঁজা
বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগার এক জেলকর্মীর কাছ থেকে উদ্ধার হল গাঁজা। ...বিশদ

01:52:00 PM

আজ জাতীয় চক্ষুদান দিবসে ট্যুইট মমতার 
আজ জাতীয় চক্ষুদান দিবস উপলক্ষে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...বিশদ

01:44:00 PM

কালচিনিতে শহিদ রাজীব থাপার বাড়িতে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের কালচিনি এলাকার মেচপাড়া চা বাগানে ...বিশদ

01:30:00 PM