Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 টাকা বরাদ্দ হলেও শিলিগুড়ির বিধান মার্কেটে অত্যাধুনিক কমপ্লেক্স তৈরি করা যায়নি: গৌতম

 বিএনএ, শিলিগুড়ি: টাকা বরাদ্দ হলেও শিলিগুড়ির বিধান মার্কেটে অত্যাধুনিক মার্কেট কমপ্লেক্স তৈরি করা যায়নি। নির্মাণ নিয়ে ব্যবসায়ীদের অসহযোগিতার জন্য বরাদ্দ ৫০ কোটি টাকা শেষ পর্যন্ত অন্য খাতে খরচ করতে হয়েছে। বুধবার বিধান মার্কেটের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে এমনটা দাবি করেছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব। সোমবার গভীর রাতে আগুন লেগে বিধান মার্কেটে সাতটি দোকান পুড়ে যায়। ক্ষতি হয় কয়েক লক্ষ টাকা। গত ডিসেম্বরেও মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে বেশ কয়েকটি দোকান পুড়ে গিয়েছিল। এদিন সেই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়েছিলেন গৌতমবাবু। দীর্ঘ বছর ধরে এই বাজারটি ভেঙে নতুন করে মার্কেট কমপ্লেক্স করার দাবি উঠছে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হয়েই গৌতমবাবু শিলিগুড়ির এই গুরুত্বপূর্ণ বাজারটিকে ভেঙে অত্যাধুনিক মার্কেট কমপ্লেক্স তৈরি করতে উদ্যোগী হয়েছিলেন। প্রথমে ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে ব্যবসায়ীদের জানানো হলেও পরে তিনি জানান মার্কেট তৈরির জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু অভিযোগ, ব্যবসায়ীদের একটি অংশ ওই বাজার তৈরি করতে বাধা দেন। অন্যদিকে ব্যবসায়ীদের অভিযোগ, প঩রিকল্পনাহীন ভাবে স্রেফ প্রমোটারি ব্যবসা করার জন্য অত্যাধুনিক মার্কেট কমপ্লেক্স তৈরি করার চেষ্টা হচ্ছিল। শুরুতেই ওই জটিলতায় শেষ পর্যন্ত মার্কেট নির্মাণের কাজ আটকে যায়। প্রায় সাত পেরিয়ে গেলেও সেই কাজ আর হয়ে ওঠেনি। গৌতমবাবু বলেন, আমি অত্যাধুনিক মার্কেট করতে চেয়েছিলাম। এর জন্য ৫০ কোটি টাকা বরাদ্দও হয়েছিল। কিন্তু ব্যবসায়ীদের একাংশের বিরোধিতায় সেই কাজ করা যায়নি। বহুবার আলোচনায় বসেও জটিলতা কাটানো যায়নি। যার ফলে বরাদ্দ টাকা অন্যখাতে করা হয়েছে। এসজেডিএও চেষ্টা করেছিল। বর্তমান এসজেডিএর চেয়ারম্যান বিজয় বর্মন দিল্লিতে আছেন। তিনি ফিরলে তাঁর সঙ্গে আবার বসব। মার্কেট তৈরির বিষয়টি নিয়ে কথা বলব। শিলিগুড়ি বিধান মার্কেট ব্যবসায়ী সমিতির সম্পাদক সুব্রত সাহা বলেন, আমরা চাইছি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার করা হোক। এর আগেও এসজেডিএ কর্তৃপক্ষের কাছে আমরা বহুবার গিয়েছি। কিছুই হয়নি। বাজারের আধুনিক পরিকাঠামো তৈরির বিষয়ে আমরা আবার ১৭ জুন এসজেডিএ’র চেয়ারম্যানের কাছে যাব।
প্রায় ৯ একর জায়গা নিয়ে বিধান মার্কেটটি উদ্বাস্তু ল্যান্ড ছিল। ব্যবসায়ীদের অভিযোগ, ১৯৮১ সালে ব্যবসায়ীদের অন্ধকারে রেখে আচমকা ওই জমি শিলিগুড়ি-জলপাইগুড়ি কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। পরবর্তীতে উদ্বাস্তু ল্যান্ডের পাট্টা দেওয়া হলেও বিধান মার্কেটের জমির সমস্যা মেটেনি। বহুবার জমি সমস্যা মেটানোর আশ্বাস দেওয়া হলেও তা হয়নি। ২০১১ সালে তৃণমূল সরকার গঠন হওয়ার পর তৎকালীন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতমবাবু অত্যাধুনিক মার্কেট করতে উদ্যোগী হয়েছিলেন। মুখ্যমন্ত্রীকে দিয়ে মার্কেট তৈরির শিলান্যাস করারও চূড়ান্ত হয়ে যায়। ঠিক হয় আণ্ডার গ্রাউন্ডে পার্কিং হবে। তারউপর পাঁচতলা বিল্ডিং হবে। ব্যবসায়ীদের পুনর্বাসন দিয়ে দ্রুত মার্কেট তৈরির কাজ শুরু হয়ে যাবে বলেও পাকা হয়ে যায়। কিন্তু ব্যবসায়ীদের অভিযোগ, যেভাবে মার্কেট তৈরির পরিকল্পনা হয়েছিল তা ছিল অবৈজ্ঞানিক। যতুগৃহ বাজারের সমস্যা কোনওভাবেই মিটত না। সঠিকভাবে মার্কেট তৈরি করে ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়ার থেকে তা ব্যবসা করে মুনাফা লাভের চেষ্টা হয়েছিল। যা ব্যবসায়ীরা মানতে চাননি। অভিযোগ, বাজারে কিছু বেআইনি দোকান রয়েছে। ব্যবসায়ীদের একটি অংশ চাইছেন না। যার ফলে আর মার্কেট কমপ্লেক্স তৈরির কাজ এগয়নি।
13th  June, 2019
বাজার মন্দা, বাজেট কমাচ্ছে শিলিগুড়ির বড় পুজো কমিটিরা 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: বাজার মন্দা। তাই এবার উত্তরবঙ্গের বাণিজ্যনগরী শিলিগুড়ির বড় পুজো কমিটিগুলির বাজেটে কোপ পড়েছে। কোনও কোনও পুজো কমিটি গত বছরের চাইতে একধাপে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বাজেট কমিয়েছে। আবার কয়েকটি পুজো কমিটি গত বছরের থেকে বাজেট বাড়াতে পারেনি। তাদের বক্তব্য, আগের মতো স্পনসর নেই।  
বিশদ

রায়গঞ্জে বেহাল রাস্তা সংস্কারের দাবিতে ধানচারা পুঁতে বিক্ষোভ, ইটাহারে রাস্তা ঠিক করলেন বাসিন্দারাই 

সংবাদদাতা, ইটাহার: বেহাল রাস্তা অবিলম্বে সংস্কারের দাবিতে কাদা ভরা রাস্তায় ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে সোমবার দিনভর রাস্তা অবরুদ্ধ থাকে রায়গঞ্জের দেবীনগরের শ্যামপুর মোড়ে।  
বিশদ

জেলায় নদীগুলির জল বাড়ছে, শুরু ভাঙন, প্লাবিত বহু এলাকা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুজোর মুখে মালদহের নদীগুলির জল বেড়ে চলায় বহু এলাকা প্লাবিত হয়েছে। কয়েক জায়গায় নদীভাঙনও শুরু হয়েছে। বেশকিছু এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ত্রাণ নিয়ে বিভিন্ন এলাকায় ক্ষোভ তৈরি হয়েছে।  
বিশদ

কাটমানি দিয়েও কাজ মেলেনি, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বিক্ষোভে লাঠিচার্জ 

বিএনএ, রায়গঞ্জ: কাটমানি দিয়েও পডুয়াদের ইউনিফর্ম তৈরির কাজের বরাত না পাওয়ায় রায়গঞ্জ ব্লকের স্বনির্ভর দলের কয়েকশ মহিলা সোমবার শিলিগুড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন। আন্দোলনকারীদের তুলতে পুলিস লাঠিচার্জ করেছে বলে অভিযোগ। 
বিশদ

বালুরঘাটে এনআরসি আতঙ্কে মৃতের পরিবারকে ২ লক্ষের চেক 

সংবাদদাতা, বালুরঘাট: এনআরসি আতঙ্কে ডিজিটাল রেশন কার্ড বানাতে গিয়ে লাইনে দাঁড়িয়ে মৃত দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের পলাশডাঙার বাসিন্দা মন্টু সরকারের পরিবারের হাতে সোমবার দুই লক্ষ টাকার চেক তুলে দিল জেলা প্রশাসন।  
বিশদ

বেহাল নিকাশিতে পুজোর আনন্দ মাটি হওয়ার ভয়
ঘণ্টা খানেকের বৃষ্টিতেই জল জমল জলপাইগুড়ি শহরে 

বিএনএ, জলপাইগুড়ি: বৃষ্টি হলেই জমছে জল। জলপাইগুড়ি শহরের নিকাশি ব্যবস্থার বেহাল দশা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সোমবারের বৃষ্টি। ক্ষুব্ধ সাধারণ মানুষ। সোমবার সকালের বৃষ্টিতে শহরের একাধিক জায়গা দীর্ঘ সময় জলমগ্ন থাকে। এমনকি নির্মীয়মান পুজা মণ্ডপও জলে দীর্ঘ সময় ডুবে থাকে।  
বিশদ

দিলীপ ঘোষের নামে এফআইআরের হুমকি দিলেন সৌরভ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: এনআরসি আতঙ্কে ময়নাগুড়িতে মৃত্যুর ঘটনায় দিলীপ ঘোষের নামে এফআইআর করার হুমকি দিলেন তৃণমূলের উত্তরবঙ্গের কোর কমিটির ভাইস চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী। এদিন ময়নাগুড়ি এসে একথা বলেন দিলীপবাবু। 
বিশদ

সেরামিকের প্রতিমা, নিউ টাউনের আদলে প্যান্ডেল আর দশেরার ‘রাবণ বধ’ নিয়ে মাতছে ইংলিশবাজারের পুজো 

সংবাদদাতা, মালদহ: এযেন অনেকটা সুকুমার রায়ের ‘ছিল রুমাল, হয়ে গেল বেড়াল’ কায়দার ভোজবাজি। এমনই আমূল পরিবর্তন চোখে পড়বে দক্ষিণ বালুচর সর্বজনীন দুর্গোৎসব সমিতি আয়োজিত পুজো মণ্ডপে। বালুচর কল্যাণ সমিতি মালদহের দুর্গাপুজোর উদ্যোক্তাদের মধ্যে প্রথম সারিতে থাকা একটি নাম। 
বিশদ

এনআরসি’র আতঙ্কে নথিপত্র সংগ্রহের হিড়িক কোচবিহারে 

বিএনএ, কোচবিহার: অসমের লাগোয়া জেলা কোচবিহারে এনআরসি’র আতঙ্ক জাঁকিয়ে বসেছে। এনআরসি’র গুজবের পাল্লায় পড়ে জেলার বিডিও অফিসগুলিতে কাতারে কাতারে মানুষ তাঁদের রেশন কার্ড সংশোধনীর কাজ করতে এসে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হয়রান হচ্ছেন। পাশাপাশি প্রয়োজনীয় নথি জোগাড়ের কাজও শুরু করেছেন অনেকে। 
বিশদ

কাঁটাতারের বেড়া পড়লেও আজও কালিয়াগঞ্জের উদগ্রামের পুজোয় উৎসাহ ও উদ্দীপনায় ভাটা পড়েনি 

সংবাদদাতা, রায়গঞ্জ: ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া পড়লেও আজও কালিয়াগঞ্জের উদগ্রামের পুজোয় ঐতিহ্য, উৎসাহ ও উদ্দীপনায় ভাটা পড়েনি। একটা সময় অবিভক্ত দিনাজপুরের উদগ্রামের জমিদারবাড়ির সিংহ দরজায় সপ্তমীর শুভলগ্নে কামানের গোলা ফাটিয়ে সূচনা হতো এই দুর্গাপুজোর। 
বিশদ

নকশালবাড়িতে আশাকর্মীদের সম্মেলন 

সংবাদদাতা, নকশালবাড়ি: আশাকর্মীদের স্থায়ী সরকারি কর্মচারীর মর্যাদা সহ নানা দাবি নিয়ে সোমবার নকশালবাড়িতে পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের ব্লক সম্মেলনের আয়োজন করা হয়। এদিন নকশালবাড়ি ব্লকের অন্তর্গত ১১৯ জন আশাকর্মীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। 
বিশদ

রায়গঞ্জ মেডিক্যালের স্টোর রুম নিয়ে স্বাস্থ্যদপ্তর-সুপার বিরোধ 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরের মধ্যে থাকা মেডিক্যাল স্টোরের মালিকানা নিয়ে স্বাস্থ্যদপ্তর ও হাসপাতালের সুপারের মধ্যে টানাপোড়েন চলছে। শীতাতপ নিয়ন্ত্রিত স্টোরের মালিকানা জেলা স্বাস্থ্যদপ্তর না রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের?  
বিশদ

শিলিগুড়িতে আজ জনপ্রতিনিধিদের সঙ্গে রাজ্যপালের বৈঠক নিয়ে জোর আলোচনা 

বিএনএ, শিলিগুড়ি: মঙ্গলবার শিলিগুড়িতে জনপ্রতিনিধিদের সঙ্গে রাজ্যপালের বৈঠক ঘিরে জোর চর্চা শুরু হয়েছে। বামফ্রন্টের নির্বাচিত জনপ্রতিনিধিরা শিলিগুড়ির উন্নয়নে বাধা দেওয়ার অভিযোগ রাজ্যপালের কাছে জানাতে পারেন। তৃণমূল অবশ্য এটাকে গুরুত্ব দিতে নারাজ।  
বিশদ

হরিশ্চন্দ্রপুরে বজ্রপাতে নিহতদের পরিবারের পাশে ত্রাণ কর্মাধ্যক্ষ 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বাজ পড়ে মৃতের পরিবারের সঙ্গে সোমবার দেখা করলেন জেলা পরিষদের শিশু-নারী উন্নয়ন ও ত্রাণ কর্মাধ্যক্ষ মর্জিনা খাতুন। তিনি পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে তাঁদের সমবেদনা জানানোর পাশাপাশি সাহায্য হিসেবে নগদ অর্থও তুলে দেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 জম্মু, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে বিজেপি ও আরএসএস নেতা খুনে অভিযুক্ত তিন জঙ্গিকে গ্রেপ্তার করল পুলিস। নাসির আহমেদ শেখ, নিশাদ আহমেদ এবং আজাদ ...

 বিশ্বজিৎ দাস, কলকাতা: এখন পাড়ায় পাড়ায়, মোড়ে মোড়ে রক্ত পরীক্ষার ল্যাবরেটরি। টিসি, ডিসি, ইএসআর, লিপিড প্রোফাইল থেকে শুরু করে কী না হচ্ছে! সই থাকছে এমডি প্যাথোলজি ডিগ্রিধারী চিকিৎসকের। সুতরাং সন্দেহেরও অবকাশ নেই। সত্যিই কি তাই? ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খড়্গপুরে কারখানার সম্প্রসারণ করতে চায় টাটা মেটালিক্স। রাজ্য সরকার ইতিমধ্যেই তার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছে। সোমবার বেঙ্গল চেম্বার অব কমার্সের বার্ষিক সাধারণ সভায় এসে এ কথা জানালেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। এর ফলে আরও ৬০০ ...

 নিউ ইয়র্ক, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী কয়েকদিন এখানে তাঁর ঠাসা কর্মসূচি রয়েছে। ডোনাল্ড ট্রাম্প সহ একঝাঁক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্তশত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত সাফল্য।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

23rd  September, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৪ টাকা ৭১.৮৪ টাকা
পাউন্ড ৮৭.০৪ টাকা ৯০.২৩ টাকা
ইউরো ৭৬.৭৭ টাকা ৭৯.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ২৮/৩ অপঃ ৪/৪২। পুনর্বসু ১২/৩৪ দিবা ১০/৩১। সূ উ ৫/২৯/১৭, অ ৫/২৮/৩৯, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/৫৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
 ৬ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ১৫/৩৮/২২ দিবা ১১/৪৪/৩১। পুনর্বসু ৩/২৭/১৪ দিবা ৬/৫২/৪, সূ উ ৫/২৯/১০, অ ৫/৩০/৩০, অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ৬/৫৯/২০ গতে ৮/২৯/৩০ মধ্যে, কালবেলা ১/০/০ গতে ২/৩০/১০ মধ্যে, কালরাত্রি ৭/০/২০ গতে ৮/৩০/১০ মধ্যে।
২৪ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের খার এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ 

02:20:00 PM

অসমের পানবাড়ি রিজার্ভ ফরেস্ট থেকে প্রচুর আগ্নেয়াস্ত্র, কার্তুজ উদ্ধার করল জওয়ানরা 

02:18:00 PM

ছত্তিশগড়ের কঙ্করে আইইডি বিস্ফোরণ, জখম ৩ 

02:16:00 PM

দিল্লিতে গ্রেপ্তার বেআইনি অস্ত্র ব্যবসায়ী, উদ্ধার ২০টি পিস্তল ও ম্যাগাজিন 

02:15:00 PM

পদত্যাগ করলেন ত্রিপুরার কংগ্রেস রাজ্য সভাপতি কিরিট প্রদ্যোত দেব বর্মন 

02:13:00 PM

উত্তরপ্রদেশের আজমগড়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২ 

02:09:00 PM