Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সাতটি ট্রেন বাতিল
বাগরাকোটে রেলের আন্ডারপাসের পিলার ও লাইনে ধস, বন্ধ শিলিগুড়ি-আলিপুরদুয়ার রেল যোগাযোগ, ভোগান্তি

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: গত ২৪ ঘণ্টায় প্রবল বর্ষণে বাগরাকোট পঞ্চায়েতের ডামডিম ও বাগরাকোটের মাঝে ঘিস নদীর কাছে রেলের নবনির্মিত আন্ডারপাসের পিলার ও রেললাইনের মাটি ধসে গিয়েছে। ফলে আলিপুরদুয়ার জংশন ও শিলিগুড়ি জংশনের মধ্যে বৃহস্পতিবার সকাল থেকেই ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। এর জেরে বৃহস্পতিবার আলিপুরদুয়ার জংশন থেকে শিলিগুড়ি জংশনের মধ্যে পাঁচটি ডিইএমইউ ও দু’টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। বেশ কয়েকটি ট্রেনকে ঘুরিয়ে দেওয়া হয়েছে নিউ কোচবিহার, ফালাকাটা ও নিউ জলপাইগুড়ি দিয়ে। সামগ্রিক পরিস্থিতিতে রেল যাত্রীরা ব্যাপক ভোগান্তিতে পড়েছেন। দূরপাল্লার ট্রেনগুলি ঘুরপথে যাতায়াত করায় সময় অনেকটাই বেশি লাগছে। আবার সাতটি ট্রেন পুরোপুরি বাতিল করায় ডুয়ার্সের বাসিন্দারা সমস্যায় পড়েছেন। অনেকেই কার্যত ঘরবন্দি হয়ে পড়েছেন।
শিলিগুড়ি যেতে ডুয়ার্সের জঙ্গলের ভিতর দিয়ে যাওয়া উত্তর-পূর্ব সীমান্ত রেলের এই রেলপথকে বলা হয় ডুয়ার্সের মানুষের লাইফলাইন। সেই রেলপথে ট্রেন চলাচল বন্ধ হওয়ায় ডুয়ার্সের যোগাযোগ ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। তাই বিভিন্ন মহল থেকে দ্রুত যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করার দাবি উঠেছে। এদিকে ধস আটকাতে রেল কর্তৃপক্ষ আলিপুরদুয়ার জংশন ও নিউ কোচবিহার থেকে এদিন সকালেই বোল্ডার নিয়ে ঘটনাস্থলে পৌঁছছে। যুদ্ধকালীন তৎপরতায় আন্ডারপাসের পিলার ও রেল লাইনের পাশে মাটির ধস আটকানোর কাজ করছেন রেলের ইঞ্জিনিয়ানিয়ারিং বিভাগের লোকজন।
উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার অমরমোহন ঠাকুর বলেন, ধস আটকাতে রেলের ইঞ্জিনিয়ারিং বিভাগের ইঞ্জিনিয়ারদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। আমরা চেষ্টা করছি বৃহস্পতিবার বিকাল ৫টার মধ্যে এই ধস মেরামতের। কিন্তু ঘিস নদীর জল ক্রমশ বেড়েই চলেছে। ফলে নির্দিষ্ট সময়ের আগে ধস মেরামত করার কাজ শেষ করা যাবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়।
রেলের কথাতেই পরিষ্কার বৃহস্পতিবার বিকালে বা সন্ধ্যার মধ্যে ধস মেরামত না হলে আজ শুক্রবারও ডুয়ার্সের জঙ্গলের ভিতর দিয়ে যাওয়া উত্তর-পূর্ব সীমান্ত রেলের ১৬৪ কিমি এই রেলপথে ট্রেন চলাচল বন্ধ থাকতে পারে। রেল সূত্রে জানা গিয়েছে, ঘিস নদীর জল উত্তরোত্তর বেড়ে যাওয়ায় বাগরাকোট ও ডামডিমের মাঝে রেল লাইনের পাশে মাটির ওই ধস আটকানো খুবই মুশকিল হয়ে পড়েছে। ধস আটকাতে হিমশিম অবস্থা হচ্ছে রেলের ইঞ্জিনিয়ারদের। তবুও ধস আটকাতে রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ইঞ্জিনিয়ারিং বিভাগ আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। ফলে ওই রুটে কবে ট্রেন চলাচল স্বাভাবিক হবে তা এখনই বলা মুশকিল। বাগরাকোট ও ডামডিমের মাঝে এই ধসের কারণে ইন্দোর এক্সপ্রেস, মহানন্দা এক্সপ্রেস, ক্যাপিটাল এক্সপ্রেস ও কাঞ্চনকন্যা এক্সপ্রেসকে নিউ কোচবিহার-ফালাকাটা-নিউ জলপাইগুড়ি দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। রেললাইনে ধসের কারণে আলিপুরদুয়ার জংশন ও শিলিগুড়ি জংশনের মধ্যে চলা পাঁচটি ডিইএমইউ ও দু’টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল হওয়া প্যাসেঞ্জার ট্রেন ও ডিইএমইউ ট্রেনগুলির মধ্যে আছে শিলিগুড়ি-আলিপুরদুয়ার জংশন, শিলিগুড়ি জংশন-দিনহাটা, শিলিগুড়ি জংশন-ধুবুরি ও শিলিগুড়ি-বামনহাট।
12th  July, 2019
বাজার মন্দা, বাজেট কমাচ্ছে শিলিগুড়ির বড় পুজো কমিটিরা 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: বাজার মন্দা। তাই এবার উত্তরবঙ্গের বাণিজ্যনগরী শিলিগুড়ির বড় পুজো কমিটিগুলির বাজেটে কোপ পড়েছে। কোনও কোনও পুজো কমিটি গত বছরের চাইতে একধাপে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বাজেট কমিয়েছে। আবার কয়েকটি পুজো কমিটি গত বছরের থেকে বাজেট বাড়াতে পারেনি। তাদের বক্তব্য, আগের মতো স্পনসর নেই।  
বিশদ

রায়গঞ্জে বেহাল রাস্তা সংস্কারের দাবিতে ধানচারা পুঁতে বিক্ষোভ, ইটাহারে রাস্তা ঠিক করলেন বাসিন্দারাই 

সংবাদদাতা, ইটাহার: বেহাল রাস্তা অবিলম্বে সংস্কারের দাবিতে কাদা ভরা রাস্তায় ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে সোমবার দিনভর রাস্তা অবরুদ্ধ থাকে রায়গঞ্জের দেবীনগরের শ্যামপুর মোড়ে।  
বিশদ

জেলায় নদীগুলির জল বাড়ছে, শুরু ভাঙন, প্লাবিত বহু এলাকা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুজোর মুখে মালদহের নদীগুলির জল বেড়ে চলায় বহু এলাকা প্লাবিত হয়েছে। কয়েক জায়গায় নদীভাঙনও শুরু হয়েছে। বেশকিছু এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ত্রাণ নিয়ে বিভিন্ন এলাকায় ক্ষোভ তৈরি হয়েছে।  
বিশদ

কাটমানি দিয়েও কাজ মেলেনি, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বিক্ষোভে লাঠিচার্জ 

বিএনএ, রায়গঞ্জ: কাটমানি দিয়েও পডুয়াদের ইউনিফর্ম তৈরির কাজের বরাত না পাওয়ায় রায়গঞ্জ ব্লকের স্বনির্ভর দলের কয়েকশ মহিলা সোমবার শিলিগুড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন। আন্দোলনকারীদের তুলতে পুলিস লাঠিচার্জ করেছে বলে অভিযোগ। 
বিশদ

বালুরঘাটে এনআরসি আতঙ্কে মৃতের পরিবারকে ২ লক্ষের চেক 

সংবাদদাতা, বালুরঘাট: এনআরসি আতঙ্কে ডিজিটাল রেশন কার্ড বানাতে গিয়ে লাইনে দাঁড়িয়ে মৃত দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের পলাশডাঙার বাসিন্দা মন্টু সরকারের পরিবারের হাতে সোমবার দুই লক্ষ টাকার চেক তুলে দিল জেলা প্রশাসন।  
বিশদ

বেহাল নিকাশিতে পুজোর আনন্দ মাটি হওয়ার ভয়
ঘণ্টা খানেকের বৃষ্টিতেই জল জমল জলপাইগুড়ি শহরে 

বিএনএ, জলপাইগুড়ি: বৃষ্টি হলেই জমছে জল। জলপাইগুড়ি শহরের নিকাশি ব্যবস্থার বেহাল দশা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সোমবারের বৃষ্টি। ক্ষুব্ধ সাধারণ মানুষ। সোমবার সকালের বৃষ্টিতে শহরের একাধিক জায়গা দীর্ঘ সময় জলমগ্ন থাকে। এমনকি নির্মীয়মান পুজা মণ্ডপও জলে দীর্ঘ সময় ডুবে থাকে।  
বিশদ

দিলীপ ঘোষের নামে এফআইআরের হুমকি দিলেন সৌরভ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: এনআরসি আতঙ্কে ময়নাগুড়িতে মৃত্যুর ঘটনায় দিলীপ ঘোষের নামে এফআইআর করার হুমকি দিলেন তৃণমূলের উত্তরবঙ্গের কোর কমিটির ভাইস চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী। এদিন ময়নাগুড়ি এসে একথা বলেন দিলীপবাবু। 
বিশদ

সেরামিকের প্রতিমা, নিউ টাউনের আদলে প্যান্ডেল আর দশেরার ‘রাবণ বধ’ নিয়ে মাতছে ইংলিশবাজারের পুজো 

সংবাদদাতা, মালদহ: এযেন অনেকটা সুকুমার রায়ের ‘ছিল রুমাল, হয়ে গেল বেড়াল’ কায়দার ভোজবাজি। এমনই আমূল পরিবর্তন চোখে পড়বে দক্ষিণ বালুচর সর্বজনীন দুর্গোৎসব সমিতি আয়োজিত পুজো মণ্ডপে। বালুচর কল্যাণ সমিতি মালদহের দুর্গাপুজোর উদ্যোক্তাদের মধ্যে প্রথম সারিতে থাকা একটি নাম। 
বিশদ

এনআরসি’র আতঙ্কে নথিপত্র সংগ্রহের হিড়িক কোচবিহারে 

বিএনএ, কোচবিহার: অসমের লাগোয়া জেলা কোচবিহারে এনআরসি’র আতঙ্ক জাঁকিয়ে বসেছে। এনআরসি’র গুজবের পাল্লায় পড়ে জেলার বিডিও অফিসগুলিতে কাতারে কাতারে মানুষ তাঁদের রেশন কার্ড সংশোধনীর কাজ করতে এসে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হয়রান হচ্ছেন। পাশাপাশি প্রয়োজনীয় নথি জোগাড়ের কাজও শুরু করেছেন অনেকে। 
বিশদ

কাঁটাতারের বেড়া পড়লেও আজও কালিয়াগঞ্জের উদগ্রামের পুজোয় উৎসাহ ও উদ্দীপনায় ভাটা পড়েনি 

সংবাদদাতা, রায়গঞ্জ: ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া পড়লেও আজও কালিয়াগঞ্জের উদগ্রামের পুজোয় ঐতিহ্য, উৎসাহ ও উদ্দীপনায় ভাটা পড়েনি। একটা সময় অবিভক্ত দিনাজপুরের উদগ্রামের জমিদারবাড়ির সিংহ দরজায় সপ্তমীর শুভলগ্নে কামানের গোলা ফাটিয়ে সূচনা হতো এই দুর্গাপুজোর। 
বিশদ

নকশালবাড়িতে আশাকর্মীদের সম্মেলন 

সংবাদদাতা, নকশালবাড়ি: আশাকর্মীদের স্থায়ী সরকারি কর্মচারীর মর্যাদা সহ নানা দাবি নিয়ে সোমবার নকশালবাড়িতে পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের ব্লক সম্মেলনের আয়োজন করা হয়। এদিন নকশালবাড়ি ব্লকের অন্তর্গত ১১৯ জন আশাকর্মীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। 
বিশদ

রায়গঞ্জ মেডিক্যালের স্টোর রুম নিয়ে স্বাস্থ্যদপ্তর-সুপার বিরোধ 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরের মধ্যে থাকা মেডিক্যাল স্টোরের মালিকানা নিয়ে স্বাস্থ্যদপ্তর ও হাসপাতালের সুপারের মধ্যে টানাপোড়েন চলছে। শীতাতপ নিয়ন্ত্রিত স্টোরের মালিকানা জেলা স্বাস্থ্যদপ্তর না রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের?  
বিশদ

শিলিগুড়িতে আজ জনপ্রতিনিধিদের সঙ্গে রাজ্যপালের বৈঠক নিয়ে জোর আলোচনা 

বিএনএ, শিলিগুড়ি: মঙ্গলবার শিলিগুড়িতে জনপ্রতিনিধিদের সঙ্গে রাজ্যপালের বৈঠক ঘিরে জোর চর্চা শুরু হয়েছে। বামফ্রন্টের নির্বাচিত জনপ্রতিনিধিরা শিলিগুড়ির উন্নয়নে বাধা দেওয়ার অভিযোগ রাজ্যপালের কাছে জানাতে পারেন। তৃণমূল অবশ্য এটাকে গুরুত্ব দিতে নারাজ।  
বিশদ

হরিশ্চন্দ্রপুরে বজ্রপাতে নিহতদের পরিবারের পাশে ত্রাণ কর্মাধ্যক্ষ 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বাজ পড়ে মৃতের পরিবারের সঙ্গে সোমবার দেখা করলেন জেলা পরিষদের শিশু-নারী উন্নয়ন ও ত্রাণ কর্মাধ্যক্ষ মর্জিনা খাতুন। তিনি পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে তাঁদের সমবেদনা জানানোর পাশাপাশি সাহায্য হিসেবে নগদ অর্থও তুলে দেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ স্পোর্টস অ্যাসোসিয়েশন পরিচালিত দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগ বন্ধ হয়ে গেল। স্পোর্টস অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা বলেন, ক্রীড়াসূচি তৈরি হওয়ার পর তিনটি ক্লাব নাম প্রত্যাহার করে নেওয়ায় বন্ধ হয়ে গিয়েছে দ্বিতীয় ডিভিশন লিগ। তিনটি ক্লাবকে তারজন্য শোকজও করা হয়েছে।  ...

 জম্মু, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে বিজেপি ও আরএসএস নেতা খুনে অভিযুক্ত তিন জঙ্গিকে গ্রেপ্তার করল পুলিস। নাসির আহমেদ শেখ, নিশাদ আহমেদ এবং আজাদ ...

 বিশ্বজিৎ দাস, কলকাতা: এখন পাড়ায় পাড়ায়, মোড়ে মোড়ে রক্ত পরীক্ষার ল্যাবরেটরি। টিসি, ডিসি, ইএসআর, লিপিড প্রোফাইল থেকে শুরু করে কী না হচ্ছে! সই থাকছে এমডি প্যাথোলজি ডিগ্রিধারী চিকিৎসকের। সুতরাং সন্দেহেরও অবকাশ নেই। সত্যিই কি তাই? ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মশার আঁতুড়ঘর হিসেবে সল্টলেকে নয়া আতঙ্ক থানাগুলি। সম্প্রতি বিধাননগর পুরসভার পক্ষ থেকে সল্টলেক পূর্ব থানায় বিশেষ অভিযান চালানো হয়। তাতেই ধরা পড়েছে, থানার বিল্ডিং এবং ক্যাম্পাসের চারপাশে একাধিক জায়গায় জমা জল রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্তশত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত সাফল্য।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

23rd  September, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৪ টাকা ৭১.৮৪ টাকা
পাউন্ড ৮৭.০৪ টাকা ৯০.২৩ টাকা
ইউরো ৭৬.৭৭ টাকা ৭৯.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ২৮/৩ অপঃ ৪/৪২। পুনর্বসু ১২/৩৪ দিবা ১০/৩১। সূ উ ৫/২৯/১৭, অ ৫/২৮/৩৯, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/৫৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
 ৬ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ১৫/৩৮/২২ দিবা ১১/৪৪/৩১। পুনর্বসু ৩/২৭/১৪ দিবা ৬/৫২/৪, সূ উ ৫/২৯/১০, অ ৫/৩০/৩০, অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ৬/৫৯/২০ গতে ৮/২৯/৩০ মধ্যে, কালবেলা ১/০/০ গতে ২/৩০/১০ মধ্যে, কালরাত্রি ৭/০/২০ গতে ৮/৩০/১০ মধ্যে।
২৪ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুরুলিয়ায় স্কুল পড়ুয়া গুলিবিদ্ধের ঘটনায় গ্রেপ্তার ১
 

পুরুলিয়ার নিতুরিয়া থানা এলাকায় দুই স্কুল পড়ুয়া গুলিবিদ্ধের ঘটনায় সোমবার ...বিশদ

01:48:00 PM

মালদহের মোথাবাড়িতে আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ৫ দুষ্কৃতী 

01:45:00 PM

কোচবিহারে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর, অভিযুক্ত বিজেপি 
কোচবিহার-২ নং ব্লকের হাতিধুরা বাজার এলাকায় তৃণমূল কার্যালয়ে ভাঙচুর চালানোর ...বিশদ

01:41:00 PM

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের বিক্ষোভ 
পরীক্ষায় কম নম্বর পাওয়ার জেরে এদিন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু ...বিশদ

01:35:27 PM

ময়নাগুড়িতে এনআরসি আতঙ্কে আত্মঘাতী কৃষকের বাড়িতে অরূপ বিশ্বাস
মঙ্গলবার ময়নাগুড়ির বড়কামাত এলাকায় এনআরসি আতঙ্কের জেরে আত্মঘাতী কৃষক অন্নদা ...বিশদ

01:29:00 PM

রায়গঞ্জ মেডিক্যাল কলেজে ভেঙে পড়ল ছাদের একাংশ
রায়গঞ্জ মেডিক্যাল কলেজে ভেঙে পড়ল ছাদের একাংশ। আজ সকালে ফিমেল ...বিশদ

01:25:13 PM