Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 ৪ জেলায় ঝড়ের তাণ্ডব, বাড়ি ধুলিসাৎ, ক্ষতি বহু

 বাংলা নিউজ এজেন্সি: সপ্তাহ দু’য়েক টানা তাপপ্রবাহের পর সোমবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত দফায় দফায় ঝড়বৃষ্টিতে স্বস্তি পেলেন উত্তরবঙ্গের চার জেলার মানুষ। তবে ঝড়ের তাণ্ডবে বিভিন্ন জায়গায় রাতভর বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হয়ে থাকে। কোচবিহার থেকে শিলিগুড়ি সর্বত্রই ঝড়ের প্রভাবে কমবেশি ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ের সময় বাড়ি ফেরার পথে মাথায় গাছের ডাল পড়ে মাল থানার তেসিমলার মিঠুমোড়ে মহম্মদ মকসাদুল(৩৪) এবং মহম্মদ বাবলু(৩৫) নামে দুই মোটর বাইক আরোহীর মৃত্যু হয়। ঝড়ের সময় মোটর বাইকে করে বাড়ি ফেরার পথে বিদ্যুতের হাইটেনশন তার ছিঁড়ে মালবাজারে অজয় ওঁরাও এবং গাছের ডাল ভেঙে তুফানগঞ্জের চিলাখানায় শিবু দাস নামে দুই যুবক গুরুতর জখম হন। স্থানীয় হাসপাতালে দু’জনই ভর্তি আছেন।
মালবাজারের মহকুমার শাসক বিবেক কুমার বলেন, রাতে প্রচণ্ড ঝড়ের সময় গাছের ডাল মাথায় ভেঙে পড়ে দুই মোটর বাইক আরোহীর মৃত্যু হয়। সরকারিভাবে মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। ঝড়ের ক্ষয়ক্ষতির হিসেব চলছে।
মাদারিহাটের বিডিও শরণ তামাং বলেন, ঝড়ে ব্লকের বেশকিছু কাঁচা বাড়ির টিনের চাল উড়ে গিয়েছে। ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করা হচ্ছে। ক্ষতিগ্রস্তদের ত্রাণও দেওয়া শুরু হয়েছে। বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে।
ব্যাপক ঝড়ে আলিপুরদুয়ারের মাদারিহাট, তুফানগঞ্জ ও মালবাজার মহকুমায় প্রায় ১৫০টি কাঁচা ঘরের টিনের চালা হাওয়ায় উড়িয়ে নিয়ে গিয়েছে। ডুয়ার্সের অসংখ্য গাছপালা ভেঙে পড়েছে। কিছু জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। রাতেই তুফানগঞ্জে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হলেও মাদারিহাট ও মালবাজার মহকুমায় মঙ্গলবার দুপুর পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়নি। সোমবার রাত সাড়ে ৮টা নাগাদ শিলিগুড়ি মহকুমায় তুমুল ঝড়বৃষ্টি হয়। দমকা হাওয়ায় বিভিন্ন জায়গায় হোর্ডিং ছিঁড়ে গিয়েছে, কয়েক জায়গায় গাছ ভেঙে পড়েছে। ঝড়ের জেরে দীর্ঘক্ষণ শহরে লোডশেডিংও ছিল। তবে শীতল হাওয়া এবং বৃষ্টির জেরে টানা কয়েকদিনের তাপপ্রবাহের পর বাসিন্দাদের স্বস্তি মিলেছে।
মাল মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাতে আচমকা বৃষ্টির সঙ্গে ঝড় শুরু হয়। প্রায় ৩০ মিনিট ঝড় স্থায়ী ছিল। মাল থানার বিভিন্ন এলাকায় প্রচুর গাছপালা, বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। প্রচুর ঘরের টিনের চাল উড়ে গিয়েছে। রাস্তাঘাটে ভেঙে পড়ে অসংখ্য গাছপালা। বিদ্যুতের খুঁটি উপড়ে বিভিন্ন এলাকায় লোডশেডিং হয়। ঝড়ের সময় বাড়ি ফেরার পথে মাল থানার মিঠুমোড়ে গাছের ডাল মাথায় ভেঙে পড়ে ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়। কুমলাই চা বাগানের বাসিন্দা অজয় ওঁরাও ঝড়ের সময় বাড়ি ফিরছিলেন। ডামডিমের পোস্টঅফিস মোড়ে ঝড়ে হাইটেনশনের তার ছিঁড়ে পড়লে গুরুতর জখম হন অজয় ওঁরাও নামে এক যুবক। তাঁকে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতে আলিপুরদুয়ারের মাদারিহাট ব্লকেজুড়েই ঝড় হয়। এখানেও ঝড়ের স্থায়ীত্ব ছিল ৩০ মিনিটের কাছাকাছি। ঝড়ে ব্লকের প্রায় ৩০-৪০টি কাঁচা বাড়ির টিনের চাল উড়িয়ে নিয়ে গিয়েছে। ঝড়ের দাপট বেশি ছিল রাঙালিবাজনা, শিশুঝুমড়া, হাণ্টাপাড়া, মাদারিহাট, খয়েরবাড়ি ও লঙ্কাপাড়া গ্রাম পঞ্চায়েতে। মাদারিহাট গ্রাম পঞ্চায়েতে ২৪টির মতো বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। ঝড়ে ব্লকে প্রায় ৩৫ কিমি এলাকাজুড়ে বিদ্যুতের তার ছিঁড়ে গিয়ে লণ্ডভণ্ড হয়ে গিয়েছে। ফলে ব্লকজুড়ে অন্ধকারে নেমে আসে। ভেঙে পড়ে অসংখ্য গাছও। এতে রাতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
তুফানগঞ্জ-১ ব্লক ও তুফানগঞ্জ পুরসভা এলাকা জুড়েও সোমবার রাতে ঝড়বৃষ্টি হয়। রাতে অনেকক্ষণ লোডশেডিং থাকে। তবে রাতেই বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়। ঝড়ে গাছের ডাল মাথায় পড়ে চিলাখানায় শিবু দাস একজন জখম হন। তাঁকে কোচবিহার এমজেএন হাসপাতালে ভর্তি করা হয়েছে। জলপাইগুড়ির ময়নাগুড়ির আমগুড়িতেও সোমবার রাতে ঝড় হয়। ঝড়ে কয়েকটি দোকানঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।
 
14th  August, 2019
 মাথাভাঙায় তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বোমাবাজি, জখম ৬

সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার রাত থেকে বুধবার বিকেল পর্যন্ত মাথাভাঙার বিভিন্ন এলাকায় তৃণমূল কংগ্রেস এবং বিজেপির মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। দু’দলেরই কয়েকটি পার্টি অফিসে ভাঙচুর হয়। ওই ঘটনায় একে অন্য দলের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলে।
বিশদ

 এক দশক সংস্কার হয় না রাস্তার, ব্যারিকেড ফেলে, ধানের চারা পুঁতে বিক্ষোভ চাঁচলে

  সংবাদাতা, পুরাতন মালদহ: বুধবার বেহাল রাস্তার সংস্কারের দাবিতে চাঁচল মহকুমার ভাকরি গ্রাম পঞ্চায়েতের মানিকনগর গ্রামে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। এদিন সকাল ৯টায় নেহালপুর-মানিকনগর রাজ্য সড়কের উপরে বাঁশের ব্যারিকেড বেঁধে পথ অবরোধ শুরু হয়।
বিশদ

 ফুটপাত দখলমুক্ত করতে অভিযান কোচবিহারে

  বিএনএ, কোচবিহার: বুধবার দুপুরে কোচবিহার পুরসভা এলাকার হাসপাতাল সংলগ্ন হাসপাতাল রোড ও সিলভার জুবিলি রোডের ফুটপাথ দখল মুক্ত করা হয়। এদিন কোচবিহার পুরসভা ও প্রশাসনের উদ্যোগে রাস্তার ফুটপাথ দখল করে যে সমস্ত ব্যবসায়ী ব্যবসা চালাচ্ছিলেন তাদের সরিয়ে দেওয়া হয়।
বিশদ

 কাটমানি ফেরতের দাবিতে বাড়ির সামনে বিক্ষোভ, অসুস্থ প্রাক্তন কাউন্সিলার

  সংবাদদাতা, মাথাভাঙা: বুধবার কাটমানির টাকা ফেরত দেবার চাপ দেওয়ায় মেখলিগঞ্জ শহরের প্রাক্তন এক কাউন্সিলার মন্টু মণ্ডল অসুস্থ হয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। তিনি শহরের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ছিলেন। এই ঘটনাকে ঘিরে মেখলিগঞ্জ শহরে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

 শিলিগুড়িতে গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল

 বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতে শুরু হল গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল। বুধবার মাটিগাড়ায় একটি হলে আনুষ্ঠানিকভাবে এই উৎসবের সূচনা হয়। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া আয়োজিত এই অনুষ্ঠানে মন্ত্রী গৌতম দেব, ব্রাত্য বসু, অভিনেতা রণধীর কাপুর, অভিনেত্রী মহিমা চৌধুরী, ঋতুপর্ণা সেনগুপ্ত প্রমুখ উপস্থিত ছিলেন। 
বিশদ

 সভাধিপতিকে অন্ধকারে রেখেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: নদীতে মাছ ছাড়া নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি ও মৎস্য কর্মাধ্যক্ষের সঙ্গে জেলা মৎস্য‌ দপ্তরের দ্বন্দ্ব চরমে উঠেছে। বিষয়টি প্রকাশ্যে আসায় প্রশাসনও অস্বস্তিতে পড়েছে।
বিশদ

 নদী ও ঝোরা থেকে বালি-পাথর সংগ্রহে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে পথ অবরোধ মেটেলিতে

সংবাদদাতা, মালবাজার: ডুয়ার্সের সমস্ত নদী ও ঝোরা থেকে নির্মাণ কার্যের উপাদান বালি-পাথর সংগ্রহের উপর সরকারি নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে বুধবার মেটেলির শালবাড়ি মোড়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন শালবাড়ি, মাথাচুলকা এলাকার কয়েক হাজার মানুষ।
বিশদ

 পাকা রাস্তার দাবিতে টানা ৮ ঘণ্টা পথ অবরোধ তপনে

সংবাদদাতা, বালুরঘাট: বুধবার পাকা রাস্তার দাবিতে টানা আট ঘণ্টা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের গোফানগর পঞ্চায়েতের ধিরুভাজি এলাকায় ঘটনাটি ঘটেছে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে বিডিও সহ ওসিকে ঘিরেও বিক্ষোভ দেখান বাসিন্দারা।
বিশদ

 রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে কর্মশালার অনুমতি বাতিল, আন্দোলনে শিক্ষকদের একাংশ

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে হলঘরে জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের ডাকা কর্মশালার অনুমতি বাতিল হতেই বুধবার অধ্যাপকদের একাংশ বিক্ষোভ আন্দোলনে নামলেন।
বিশদ

 কোচবিহারে পেনশনারদের অবস্থান বিক্ষোভ

 বিএনএ, কোচবিহার: বুধবার কোচবিহারের কাছারি মোড় সংলগ্ন এলাকায় অবস্থান বিক্ষোভে শামিল হল পশ্চিমবঙ্গ পেনশনার সংগঠনগুলির মুক্ত মঞ্চ। দশ দফা দাবিতে এই অবস্থান বিক্ষোভ হয়। মুক্ত মঞ্চের থেকে এদিন দাবি করা হয় ২০০৪ সালের ১ জানুয়ারি থেকে চালু হওয়া কনট্রিবিউটরি পেনশন ব্যবস্থা প্রত্যাহার করতে হবে। 
বিশদ

ফালাকাটার গুয়াবরনগরে মুজনাই নদীর উপর সেতু তৈরিতে উদ্যোগী বারলা, এলাকা পরিদর্শন করলেন

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের সংসদ সদস্য জন বারলা ফালাকাটার গুয়াবরনগর পঞ্চায়েতের বড়ডোবা গ্রামে মুজনাই নদীর উপর পাকা সেতু তৈরিতে উদ্যোগী হওয়ায় বিষয়টি নিয়ে তৃণমূল ও বিজেপি’র মধ্যে রাজনৈতিক জলঘোলা শুরু হয়েছে।
বিশদ

 দলগাঁওয়ে দিনভর দাপাল হাতি

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: জলপাইগুড়ি বনদপ্তরের দলগাঁও জঙ্গলের একটি প্রকাণ্ড দলছুট দাঁতাল হাতি বুধবার সকাল সাড়ে ৬টা থেকে দাপিয়ে বেড়ায় ফালাকাটার দলগাঁও চা বাগানের বিভিন্ন শ্রমিক মহল্লায়। দলগাঁও চা বাগান থেকে দাঁতালটি টুকরা জটেশ্বর এলাকাতেও দাপিয়ে বেড়ায়।
বিশদ

 শিলিগুড়িতে পুরসভা, মহকুমা পরিষদের ভোটে কং-সিপিএম জোটের মহড়া শুরু

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়িতে ‘দিদিকে বলো’ কর্মসূচি নিয়ে তৃণমূল ময়দানে নামতেই সিপিএমের সঙ্গে গাঁটছড়া বাঁধতে তৎপর হয়ে উঠেছে কংগ্রেস। ইতিমধ্যে জেলা কংগ্রেসের শীর্ষ নেতা-নেত্রীরা বামফ্রন্ট পরিচালিত পুরসভার নাগরিক কনভেনশনে শামিল হন।
বিশদ

 উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে গবেষকদের বিক্ষোভ,মিছিল

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...

  সংবাদদাতা, তেহট্ট: বুধবার সকালে তেহট্ট থানার বেতাই বাজারে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে যন্ত্রচালিত মোটরভ্যানের ধাক্কায় জখম হলেন এক বৃদ্ধা। তেহট্ট থানার বেতাই পোস্টঅফিস পাড়ার বাসিন্দা সুনীতা দত্ত নামে ওই বৃদ্ধাকে স্থানীয়রা উদ্ধার করে তেহট্ট মহকুমা হাসপাতালে ভর্তি করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

04:03:00 PM