Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 স্বাধীনতা দিবসের আগে উত্তরবঙ্গজুড়ে কড়া নজরদারি পুলিসের

 বিএনএ, জলপাইগুড়ি: স্বাধীনতা দিবস উপলক্ষে বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলি যাতে কোনওভাবে নাশকতামূলক ঘটনা ঘটাতে না পারে সেজন্য উত্তরবঙ্গজুড়ে কড়া নজরদারি রাখছে পুলিস। স্বাধীনতা দিবসের পরেই আগস্ট মাসে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে নামবে কেপিপি ও গ্রেটার কোচবিহারের যৌথ মঞ্চ ভূমিপুত্র ঐক্য মঞ্চ। সেই সুযোগে কেএলওরা যাতে সক্রিয় না হয় সেজন্যও পুলিস প্রশাসন সর্তক রয়েছে। স্বাধীনতা দিবসের আগে উত্তরবঙ্গজুড়ে তাই বিভিন্ন এলাকায় নাকা চেকিং চলছে। সীমান্তবর্তী এলাকায় বিএসএফ’কে সর্তক থাকতে বলা হয়েছে।
রাজ্য পুলিসের উত্তরবঙ্গের আইজি আনন্দ কুমার বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে উত্তরবঙ্গজুড়ে জোর সর্তকতা নেওয়া হয়েছে। কোনও বিচ্ছিন্নতাবাদী সংগঠন যাতে অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সেই জন্য প্রতিনিয়ত নজরদারি চলছে। বিভিন্ন পয়েন্টে পুলিস নাকা চেকিং করছে।
গত বছর দুর্গাপুজোয় দিনহাটায় তিনজন জঙ্গি ঢুকে পড়ার খবরে উত্তাল হয়ে উঠেছিল উত্তরবঙ্গ। পুজোর সময় এই খবরে পুলিস কর্তাদের অনেকেরই ঘুম কেড়ে নয়। উত্তরবঙ্গজুড়ে কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছিল। প্রসঙ্গত, কোচবিহারকে ফের পৃথক রাজ্য ঘোষণার দাবিতে আন্দোলন কর্মসূচি নেওয়া হয়েছে। মালদহকে বাদ দিয়ে উত্তরবঙ্গের বাকি জেলাগুলি ও নিম্ন অসমকে নিয়ে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে নামবে ভূমিপুত্র ঐক্য মঞ্চ। রাজ্য পুলিসের এককর্তার দাবি, ভুটানে অপারেশন ফ্লাশ আউটের পরে জঙ্গি কার্যকলাপ অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে। ২০১৩ সালের ডিসেম্বর মাসে জলপাইগুড়িতে বোমা বিস্ফোরণে পাঁচজন মারা যায়। ওই ঘটনার কয়েকদিন পরেই মালদহে প্রকাশ্যে গুলি চালনার ঘটনা ঘটে। দু’টি ঘটনায় বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএলওর নাম জড়িয়েছিল। এরপরে আর কোনও ঘটনা না ঘটলেও সর্তক রয়েছে পুলিস। সম্প্রতি কোচবিহারে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। অসম থেকে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর হাত হয়ে ওই অস্ত্রগুলি কোচবিহারে আসতে পারে বলে পুলিস কর্তাদের ধারণা। কাশ্মীর ঘটনার পরে কামতাপুর রাজ্যের দাবিতে ফের গা ঝাড়া চেষ্টায় আছে কেএলও। স্বাধীনতা দিবসের প্রাক্কালে তাদের উপস্থিতি জানান দিতে নাশকতামূলক ঘটনা ঘটাতেই পারে। সেজন্যই জোর সর্তকতামূলক ব্যবস্থা পুলিস নিয়েছে। কোচবিহারের দিনহাটা, তুফানগঞ্জের বিস্তীর্ণ এলাকায় কাঁটাতার বিহীন এলাকা রয়েছে। দুর্গোপুজোর সময় তুফানগঞ্জের বালাভূত দিয়ে জঙ্গি প্রবেশের খবর ছিল। সর্তকতামূলক ব্যবস্থা হিসেবে উত্তরবঙ্গে বিভিন্ন জায়গায় নাকা চেকিং বাড়িয়ে দেওয়া হয়েছে। রেল, বিমানবন্দর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় পুলিসি নিরাপত্তা বাড়ানো হয়েছে। ভিভিআইপিদের নিরাপত্তার ব্যবস্থাও খতিয়ে দেখা হচ্ছে। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এলাকায় বিএসএফের উচ্চ পদস্থ কর্তারা নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছেন।
হরিরামপুর আইটিআই কলেজের অধ্যক্ষার বিরুদ্ধে ছাত্র বিক্ষোভ, অবরোধ

সংবাদদাতা, হরিরামপুর: নিয়মবহির্ভুত ভাবে ছাত্রছাত্রীদের কাছ থেকে পোশাক তৈরি ও বই দেওয়ার নামে টাকা তোলার অভিযোগ উঠেছে হরিরামপুর আইটিআই কলেজের অধ্যক্ষার বিরুদ্ধে। অভিযোগ, অধ্যক্ষা জোর করে ভর্তির রসিদ আটকে রেখে ছাত্রদের কাছ থেকে পোশাক ও বই বিক্রি করার জন্য টাকা আদায় করছেন।
বিশদ

 আলিপুরদুয়ারে চা বাগানের কর্মীদের বিক্ষোভ

 সংবাদদাতা, কুমারগ্রাম: মঙ্গলবার আলিপুরদুয়ার জেলার বিভিন্ন চা-বাগানের গেটের সামনে স্টাফ, সাব স্টাফ এবং শ্রমিকরা দাবিদাওয়া আদায়ের লক্ষ্যে বিক্ষোভ দেখালেন।
বিশদ

গৌড়বঙ্গের ডিনের বিরুদ্ধে
প্লেজিয়ারিজমের অভিযোগ
স্কুল শিক্ষকের, দায়ের মামলাও

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির ডিনের বিরুদ্ধে কপিরাইট সংক্রান্ত মামলা করলেন এক স্কুলশিক্ষক। কাঞ্চনকুমার দে নামে বাংলার ওই শিক্ষক সরাসরি কুম্ভীলক বৃত্তি (প্লেজিয়ারিজম)-এর অভিযোগ এনেছেন ডিন বিকাশ রায় সহ আরও কয়েকজনের বিরুদ্ধে।
বিশদ

 কোচবিহারের এসপি অফিস অভিযান বিজেপির

বিএনএ, কোচবিহার: তৃণমূল কংগ্রেস ও পুলিসের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে মঙ্গলবার কোচবিহারের পুলিস সুপারের অফিস অভিযান করে বিজেপি। এদিনের অভিযানে উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায়, সহ পর্যবেক্ষক দীপেন প্রামাণিক, রথীন্দ্রনাথ বসু, জেলা সভাপতি মালতী রাভা রায় প্রমুখ।
বিশদ

 শিলিগুড়িতে টিন প্রাপ্ত টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার শিবিরে ব্যাপক গণ্ডগোল

  বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে টিন (টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর) যুক্ত টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার শিবিরে ব্যাপক গণ্ডগোল হল। মঙ্গলবার দুপুরে আচমকাই শিবিরে বিক্ষোভ দেখান টোটো চালকদের একাংশ। তাঁরা শিবিরের তাঁবু ভেঙে দেওয়ার পাশাপাশি চেয়ার, টেবিল ফেলে দেন বলে অভিযোগ।
বিশদ

 বিজেপি থেকে তৃণমূলে ফিরলেন সাহেবগঞ্জের ১০ পঞ্চায়েত সদস্য

সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার দিনহাটা-২ ব্লকের সাহেবগঞ্জ গ্রাম পঞ্চায়েতের ১০ জন পঞ্চায়েত সদস্য তৃণমূলে ফিরে এলেন। তাঁদের হাতে এদিন দলীয় পতাকা তুলে দেন দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহ। গত লোকসভা নির্বাচনের পর সাহেবগঞ্জ গ্রাম পঞ্চায়েতের ১৭ জন সদস্যের মধ্যে ১৪ জনই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করেছিলেন।
বিশদ

 জিটিএ ভেঙে দিতে অমিত শাহের হস্তক্ষেপ চাইলেন দার্জিলিংয়ের সংসদ সদস্য

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা, দার্জিলিং: এবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ ভেঙে দেওয়ার দাবি তুললেন দার্জিলিংয়ের সংসদ সদস্য বিজেপির রাজু বিস্তা। মঙ্গলবার শিলিগুড়িতে সাংবাদিকদের কাছে দার্জিলিংয়ের সংসদ সদস্য বলেন, বেআইনিভাবে চলা জিটিএ পাহাড়বাসীর চাহিদা পূরণ করতে পারেনি।
বিশদ

 ড্রাগন ফলের চাষ করে চাষিদের দিশা দেখাচ্ছেন বংশীহারির অবসরপ্রাপ্ত সৈনিক

সংবাদদাতা, হরিরামপুর: ড্রাগন ফলের চাষ করে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি ব্লকের জোরদিঘির ডাহুয়াকুরির বাসিন্দা অবসরপ্রাপ্ত সৈনিক আব্দুল মনিম মিঁয়া জেলার চাষিদের দিশা দেখাচ্ছেন। তিনি আট বছর আগে সেনাবাহিনী থেকে অবসর নিয়ে গ্রামে ফিরে নানা রকম চাষ শুরু করেন। 
বিশদ

 ৪ জেলায় ঝড়ের তাণ্ডব, বাড়ি ধুলিসাৎ, ক্ষতি বহু

বাংলা নিউজ এজেন্সি: সপ্তাহ দু’য়েক টানা তাপপ্রবাহের পর সোমবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত দফায় দফায় ঝড়বৃষ্টিতে স্বস্তি পেলেন উত্তরবঙ্গের চার জেলার মানুষ। তবে ঝড়ের তাণ্ডবে বিভিন্ন জায়গায় রাতভর বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হয়ে থাকে। কোচবিহার থেকে শিলিগুড়ি সর্বত্রই ঝড়ের প্রভাবে কমবেশি ক্ষয়ক্ষতি হয়েছে।
বিশদ

 সীমানা পাঁচিল নেই, সংকোশে তলিয়ে যাওয়ার আশঙ্কায় বিষ্ণুনগরকলোনি নিউ প্রাথমিক স্কুলের পড়ুয়াদের

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: একেবারে সংকোশ নদীর বাঁধের উপরেই স্কুলঘর। অথচ স্কুলে কোনও সীমানা পাঁচিল নেই। মাত্র দু’ফুট পেছনেই স্কুলবাড়ি। বিশদ

 বেহুলায় কংক্রিটের সেতু পাবে মঙ্গলবাড়ি

  সংবাদদাতা, গাজোল: পুরাতন মালদহ ব্লকের মঙ্গলবাড়ি এলাকায় বেহুলা নদীর উপর মৌলপুর ও জলঙ্গার মাঝে একটি কংক্রিটের সেতু তৈরি করার প্রস্তাব পাঠিয়েছে ত্রিশঙ্কু বোর্ড পরিচালিত মঙ্গলবাড়ি গ্ৰাম পঞ্চায়েত। পুরাতন মালদহ শহরের সঙ্গে মঙ্গলবাড়ির যোগাযোগ ব্যবস্থা উন্নতির কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

 প্রতিশ্রুতি দিয়েও কোচবিহারে বিমান চালু করতে ব্যর্থ নিশীথ

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার বিমানবন্দরে বিমান নামার ১৮ দিন পেরিয়ে গেলেও উড়ান চালু নিয়ে এখনও কোনও সবুজ সংকেত মেলেনি। একারণে বিভিন্ন মহলে ক্ষোভ ছড়াতে শুরু করেছে।
বিশদ

 ব্যাপক রদবদলের পথে আলিপুরদুয়ার বিজেপি

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলায় বিজেপি খুব দ্রুত দলের কয়েকটি মণ্ডল কমিটি ও মোর্চার নেতৃত্বে রদবদল করবে। আগামী ১৬ তারিখ, শুক্রবার কলকাতায় সংগঠনের জেলা সভাপতিদের নিয়ে জরুরি বৈঠকের ডাক দিয়েছে বিজেপি।
বিশদ

 স্বাধীনতা দিবসের আগে সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে সচেতনতায় জোর জেলা পুলিসের

বিএনএ, মালদহ: সোশ্যাল মিডিয়ায় স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বিনিময়ের ক্ষেত্রে সচেতনতামূলক প্রচার শুরু করল মালদহ জেলা পুলিস। যে কোনও ধরনের মেসেজ ডাউনলোড বা ফরওয়ার্ডের ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের ব্যাপারে পুলিস প্রচার শুরু করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM