Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 শিলিগুড়িতে টিন প্রাপ্ত টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার শিবিরে ব্যাপক গণ্ডগোল

 বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে টিন (টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর) যুক্ত টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার শিবিরে ব্যাপক গণ্ডগোল হল। মঙ্গলবার দুপুরে আচমকাই শিবিরে বিক্ষোভ দেখান টোটো চালকদের একাংশ। তাঁরা শিবিরের তাঁবু ভেঙে দেওয়ার পাশাপাশি চেয়ার, টেবিল ফেলে দেন বলে অভিযোগ। এলাকায় এনিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়। একই সঙ্গে প্রশাসন টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার মেয়াদও বাড়িয়েছে। ক্ষুব্ধ টোটো চালকদের একাংশের অভিযোগ, পুজোর মুখে অযৌক্তিক ভাবে টিন নম্বর দেওয়া টোটো তুলে দেওয়ার চক্রান্ত শুরু করেছে প্রশাসন। এর প্রতিবাদেই বিক্ষোভ দেখানো হয়েছে।
শিলিগুড়ির এআরটিও নবীন অধিকারী অবশ্য বলেন, টিন নম্বর থাকা টোটোকে ই-রিকশয় পরিবর্তন করার প্রশাসনিক প্রক্রিয়া শুরু হয়েছে। এজন্য ক্যাম্প করে ই-রিকশর রেজিস্ট্রেশন করা হচ্ছে। এনিয়ে ভুল বোঝাবুঝির জেরে কিছু টোটো চালক এদিন ক্যাম্পে গণ্ডগোল পাকানোর চেষ্টা করেন। পুলিসের সহযোগিতায় টোটো চালকদের সেই চেষ্টা রোধ করা সম্ভব হয়েছে। পাশাপাশি, ই-রিকশর রেজিস্ট্রেশন শিবিরের মেয়াদ আরও সাত দিন বাড়ানো হয়েছে।
শিলিগুড়ি শহরে টিন নম্বর যুক্ত টোটোগুলিকে ই-রিকশয় রূপান্তরিত করার দাবি বহুদিনের। সেইমতো কয়েকদিন আগে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে প্রশাসন ই-রিকশ রূপান্তরিত করার ক্যাম্প করেছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ১ আগস্ট ওই শিবিরের সূচনা করা হয়। সেখানে ই-রিকশর বিভিন্ন কোম্পানিও তাঁবু খাটিয়েছে। সেখান থেকে ই-রিকশর রেজিস্ট্রেশন ফর্ম বিলি করা হচ্ছে। পাশাপাশি, বিভিন্ন মডেলের ই-রিকশ আবেদনকারীদের দেখানো হচ্ছে। এমনকী সেখানে ই-রিকশ বুকিং করা হচ্ছে। আজ, বুধবার শিবির শেষ হওয়ার কথা ছিল। এই অবস্থায় এদিন দুপুরে টোটা চালকদের একাংশ সেই শিবিরে হাজির হন। তাঁরা প্রশাসনিক এই প্রক্রিয়ার বিরোধিতা করে হাঙ্গামা শুরু করেন। ই-রিকশর বিভিন্ন কোম্পানির তাঁবু ভেঙে দেওয়ার পাশাপাশি চেয়ার, টেবিল ফেলে দেন। এরজেরে কিছুক্ষণের জন্য শিবির বন্ধ ছিল। খবর পেয়ে শিলিগুড়ি থানর পুলিস কর্মী এবং এআরটিও নবীন অধিকারী ঘটনাস্থলে যান। তাঁরা টোটো চালকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেন। পরে ফের শিবির চালু করা হয়।
বিক্ষোভকারী টোটো চালকদের মধ্যে হাকিমপাড়ার সন্তু তালুকদার বলেন, তিন বছর ধরে টোটো চালাচ্ছি। পুরসভার দেওয়া টিন নম্বরও আছে। এখন সেই টোটো পরিবর্তন করে প্রশাসন ই-রিকশ দিতে চাইছে। এই রিকশ কেনার জন্য এক লক্ষেরও বেশি টাকা দরকার। দীপঙ্কর দাস নামে আর এক টোটো চালক বলেন, টিন নম্বরের টোটো মাত্র ১৩ হাজার টাকার বিনিময়ে আমাদের কাছ থেকে নেবে কোম্পানি। এই দাম মানা যায় না। তাঁদের মতো আরও কয়েকজন টোটো চালকের অভিযোগ, পুজোর মুখে টিন নম্বরের টোটো তুলে দিয়ে ই-রিকশর নামে মোটা অঙ্কের টাকা আদায় করার কৌশল নিয়েছে প্রশাসন। তাঁদের দাবি, টিন নম্বর দেওয়া টোটোকেই ই-রিকশর রেজিস্ট্রেশন দিতে হবে। তা হলে বিপুল অঙ্কের টাকা খরচ করে ই-রিকশ কিনতে হবে না। সংশ্লিষ্ট টোটো চালকদের দাবি অবশ্য প্রশাসনের পাশাপাশি অন্য টোটো চালকরা মানতে চাইছেন না। তারা জানিয়েছে, টোটোর বদলে যে ই-রিকশ দেওয়া হচ্ছে তা অনেকটাই ভালো। রেজিস্ট্রেশন নম্বর, বিমা, রুট পারমিট প্রভৃতি দেওয়া হলে যাত্রীদের সুরক্ষা বাড়বে। দু’সপ্তাহে টোটোকে ই-রিকশয় রূপান্তর করার ৭০০টি আবেদন ক্যাম্পে জমা পড়েছে বলে প্রশাসন জানিয়েছে।

14th  August, 2019
১০ হাজার রসগোল্লা বিলি করে কোচবিহারে রসগোল্লা দিবস পালন 

বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার রসগোল্লা দিবস উপলক্ষ্যে কোচবিহারের রাসমেলা মাঠ সংলগ্ন স্থানে বাসিন্দাদের মধ্যে রসগোল্লা বিলি করল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির কোচবিহার শাখা। প্রত্যেককে দু’টি করে রসগোল্লা দেওয়া হয়েছে। মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির দাবি, এদিন সকাল থেকে ১০ হাজার রসগোল্লা তারা বিতরণ করেছে। 
বিশদ

শিশুদিবসের নানা অনুষ্ঠান রায়গঞ্জ, ইসলামপুরে 

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, ইসলামপুর: বৃহস্পতিবার রায়গঞ্জের কর্ণজোড়া অডিটরিয়ামে সরকারি উদ্যোগে শিশু দিবস পালিত হয়। উত্তর দিনাজপুরের অতিরিক্ত জেলাশাসক মৃদুল হালদার (উন্নয়ন) শিশুর অধিকার সপ্তাহ পালনের আনুষ্ঠানিক সূচনা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা সমাজকল্যান আধিকারিক অচিন্ত্য মণ্ডল। 
বিশদ

রাজাভাতখাওয়া চেকপোস্টে চলাচলে নিয়ন্ত্রণ, ক্ষোভে ১৯ ঘণ্টা পথ অবরোধ বন বস্তিবাসীদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজাভাতখাওয়ায় বনদপ্তরের চেকপোস্ট দিয়ে যাতায়াতের ক্ষেত্রে বনদপ্তরের নির্দেশিকার বিরোধিতা করে পথে নামলেন এলাকার বাসিন্দারা। বুধবার রাত থেকে ওই এলাকায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন এলাকার বাসিন্দারা। 
বিশদ

শুভঙ্কর শিশু উদ্যানে শিশুদের নিয়েই ঢুকতে লজ্জা 

বিএনএ, মালদহ: সন্ধ্যার অন্ধকার নামতে না নামতেই ইংলিশবাজারের শুভঙ্কর শিশু উদ্যানে শুরু হয়ে যায় নানা অশালীন কাণ্ডকারখানা। ফলে নামে শিশু উদ্যান হলেও অপ্রীতিকর অবস্থা এড়াতে সেই উদ্যানে শিশুদের নিয়ে যেতে চান না শহরের অভিভাবকেরা। 
বিশদ

ডিসেম্বরেই খুলে যাচ্ছে নতুন ভাবে সাজানো কালদিঘি পার্ক, চালু হবে বুলেট ট্রেন 

সংবাদদাতা, গঙ্গারামপুর: ডিসেম্বরের শীতে গঙ্গারামপুরে জাঁকজমকভাবে উদ্বোধন হতে চলেছে বহু প্রতীক্ষিত কালদিঘি পার্ক। নতুনভাবে সাজানো এই দিঘির চারপাশে ঘুরবে বুলেট ট্রেন। পার্কে আনা হয়েছে শিশুদের অত্যাধুনিক খেলাধুলার সামগ্রী। সেখানে সাতদিন ব্যাপী পর্যটন মেলাও বসবে। মেলার উদ্বোধন করবেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। 
বিশদ

সোমবার কোচবিহারে মুখ্যমন্ত্রী 

বিএনএ, কোচবিহার: আগামী সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোচবিহারে আসছেন। কোচবিহারে এসে প্রথমে দলীয় কর্মীসভায় যোগ দেবেন তিনি। এরপর মদনমোহন মন্দির ও রাসমেলাতেও যাবেন।  
বিশদ

ঘোষণাই সার অভিযান নেই
দক্ষিণ দিনাজপুরে বেআইনি টোটোই দাপিয়ে বেড়াচ্ছে গ্রাম-শহর সর্বত্র 

সংবাদদাতা, বালুরঘাট: ঘোষণাই সার, বেআইনি টোটো বন্ধ হয়নি দক্ষিণ দিনাজপুর জেলায়। এনিয়ে একদিনের জন্যও কোনও অভিযান চালাতে দেখা যায়নি আঞ্চলিক পরিবহণ দপ্তরকে। ফলে টোটোযন্ত্রণা নিয়ে বাসিন্দাদের ভোগান্তি চলছেই।  
বিশদ

আলিপুরদুয়ারে ময়না মডেলে মাছ চাষ শুরু 

সংবাদদাতা, কুমারগ্রাম: মাছের উৎপাদন বাড়াতে আলিপুরদুয়ার জেলা মৎস্য দপ্তর বিভিন্ন ব্লকে দক্ষিণবঙ্গের ময়না মডেলের ধাঁচে মাছ চাষ করছে। ইতিমধ্যেই বিভিন্ন জলাশয়ে এই মডেলে রুই, কাতলা এবং মৃগেল মাছ চাষ শুরু হয়েছে।
বিশদ

পুরাতন মালদহের ভাবুক গ্রাম পঞ্চায়েত
দলবদলের নাটকে থমকে পরিষেবা, পরিস্থিতি স্বাভাবিক করার আশ্বাস দিলেন প্রধান 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার কড়া পুলিসি পাহারায় বিডিও অফিসে হাজিরা দিয়ে সঙ্গী পঞ্চায়েত সদস্যদের সঙ্গে নিয়ে ভাবুক গ্রাম পঞ্চায়েতে পা রাখলেন বিজেপি ছেড়ে তৃণমূলে আসা প্রধান লক্ষ্মীরাম হাঁসদা। 
বিশদ

ময়নাগুড়িতে তৃণমূল নেতার বিরুদ্ধে প্রশাসনিক সভা ভণ্ডুলের অভিযোগ, ক্ষুব্ধ দলেরই জনপ্রতিনিধিরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বিডিও অফিসে সরকারি সভা ভণ্ডুল করার অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের ময়নাগুড়ি-২ ব্লক নেতৃত্বের বিরুদ্ধে। এনিয়ে দলের জেলা সভাপতির কাছে তৃণমূলেরই একাংশ জনপ্রতিনিধি অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছে। গোটা ঘটনায় ব্লক রাজনীতি সরগরম হয়ে উঠেছে।  
বিশদ

গ্রাম শিশু সুরক্ষা কমিটিগুলি নিষ্ক্রিয় থাকায় বাল্যবিবাহ, শিশুশ্রম রোধে সাফল্য মিলছে না, অভিযোগ 

সংবাদদাতা, ইসলামপুর: ভিলেজ লেভেল চাইল্ড প্রটেকশন কমিটির (গ্রাম শিশু সুরক্ষা কমিটি) নিষ্ক্রিয়তার কারণে উত্তর দিনাজপুর জেলার গ্রামাঞ্চলে বাল্যবিবাহ, শিশুশ্রমের মতো ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। 
বিশদ

নামছে হাজার পুলিস ও সিভিক
আজ বোল্লাকালীর পুজো ও মেলা, লক্ষাধিক ভক্ত সামাগমের প্রস্তুতি 

সংবাদদাতা, বালুরঘাট: আজ শুক্রবার থেকে উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী বোল্লাকালীর পুজো ও মেলা শুরু হতে চলেছে। বোল্লাকালীর হাতে এবছর দুই কিলোগ্রাম ওজনের সোনার খড়্গ দেওয়া হবে। ইতিমধ্যে বাংলাদেশ সহ ভিন রাজ্য ও জেলা থেকে আগত দর্শনার্থীরা বালুরঘাট ও গঙ্গারামপুর শহরের হোটেল গুলিতে ভিড় জমিয়েছেন। 
বিশদ

বিতর্ক এড়াতে গ্রাম পঞ্চায়েতগুলিকে অর্থ দপ্তরের নিয়মকানুন অনুসরণ করার পরামর্শ 

বিএনএ, শিলিগুড়ি: নির্মীয়মাণ কাজে অর্থ বরাদ্দ নিয়ে বিতর্ক এড়াতে গ্রাম পঞ্চায়েতগুলিকে অর্থ দপ্তরের নিয়মকানুন অনুসরণ করার পরামর্শ দেওয়া হল। বৃহস্পতিবার গ্রাম পঞ্চায়েতগুলির নির্বাহী আধিকারিক ও সচিবদের প্রশিক্ষণ শিবিরে এই পরামর্শ দিয়েছেন প্রশাসনের আধিকারিকরা। 
বিশদ

যান্ত্রিক গোলযোগে ধান কেনার রেজিস্ট্রেশন ব্যাহত পুরাতন মালদহে, উত্তেজনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার পুরাতন মালদহ ব্লকের কৃষক বাজারে কৃষকদের নাম রেজিস্ট্রেশনের যন্ত্র খারাপ হয়ে যাওয়ায় দীর্ঘক্ষণ আটকে রইলো ধান কেনার কাজ। দূরদূরান্ত থেকে আসা কৃষকরা হয়রান হয়ে বিক্ষোভ দেখালেন। পরে পরিস্থিতি সামাল দিতে পুলিসকে খবর দেওয়া হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
 বেঙ্গালুরু, ১৪ নভেম্বর (পিটিআই): যোগ দেওয়ার দিনই বরখাস্ত হওয়া ১৩ বিধায়ককে উপনির্বাচনের প্রার্থী হিসেবে ঘোষণা করল কর্ণাটক বিজেপি। একইসঙ্গে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা ঘোষণা করে দিলেন, জয়ী হয়ে এলে এঁদের মধ্যে বেশ কয়েকজনকে তাঁর মন্ত্রিসভার সদস্য করা হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল ...

মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও
১৬৩০: জার্মান জ্যোতির্বিদ তথা গণিতজ্ঞ জোহানেস কেপলারের মৃত্যু
১৮৫৯: গ্রিসের এথেন্সে আধুনিক ওলিম্পিকসের সূচনা
১৯৪৯: মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে ফাঁসি হল নাথুরাম গডসে এবং নারায়ণ আপ্তের
১৯৮২: মহাত্মা গান্ধীর অন্যতম অনুগামী তথা ভারতের জাতীয় শিক্ষক বিনায়ক নরহরি ভাবের মৃত্যু
১৯৮৬: টেনিস তারকা সানিয়া মির্জার জন্ম
২০০০: পৃথক রাজ্য হিসাবে স্বীকৃতি পেল ঝাড়খণ্ড
২০০৭: ঘূর্ণিঝড় সিডরের আঘাতে বিধ্বস্ত বাংলাদেশ, মৃত ৫ হাজার। ধ্বংস হয় সুন্দরবনের একাংশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

14-11-2019 - 06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

14-11-2019 - 05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

14-11-2019 - 05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

14-11-2019 - 05:07:03 PM

বিক্ষুব্ধ প্রদীপ পট্টনায়েককে বহিষ্কার করল বিজেপি 
খড়্গপুর বিধানসভা উপনির্বাচনে টিকিট না পেয়ে ‘বিজেপি বাঁচাও কমিটি’ নাম ...বিশদ

14-11-2019 - 04:38:16 PM

রামপুরহাটে আবগারি দপ্তরের কর্মীদের হেনস্তা 
অবৈধ মদ উদ্ধার করতে গিয়ে প্রহৃত আবগারি দপ্তরের আধিকারিকরা। তাঁদের ...বিশদ

14-11-2019 - 03:27:37 PM