Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গৌড়বঙ্গের ডিনের বিরুদ্ধে
প্লেজিয়ারিজমের অভিযোগ
স্কুল শিক্ষকের, দায়ের মামলাও

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির ডিনের বিরুদ্ধে কপিরাইট সংক্রান্ত মামলা করলেন এক স্কুলশিক্ষক। কাঞ্চনকুমার দে নামে বাংলার ওই শিক্ষক সরাসরি কুম্ভীলক বৃত্তি (প্লেজিয়ারিজম)-এর অভিযোগ এনেছেন ডিন বিকাশ রায় সহ আরও কয়েকজনের বিরুদ্ধে। রায়গঞ্জ আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, ডিনের একটি বইয়ে ওই শিক্ষকের পিএইচডির গবেষণাপত্র থেকে একটা বড় অংশ তুলে দেওয়া হয়েছে। এবং তার সৌজন্য দেওয়া হয়েছে অন্য এক ব্যক্তিকে। বিকাশবাবুর বক্তব্য, গোটা ব্যাপারটা চক্রান্ত বলেই তাঁর মনে হচ্ছে।
কাঞ্চনবাবু উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। ‘অভিজিৎ সেনের ছোটগল্প: বিষয়বস্তু ও শিল্পনীতির বিশ্লেষণ’ শীর্ষক গবেষণাপত্রটি ২০১৪ সালেই মঞ্জুরি পায়। সেখানে কথা সাহিত্যিক অভিজিৎ সেনের সাহিত্য সৃষ্টির তালিকাও ছিল। পরে বিকাশবাবু অভিজিৎ সেনকে নিয়ে যৌথভাবে একটি বই সম্পাদনা করেন। সেটির নাম ‘কথাসাহিত্যিক অভিজিৎ সেন পাঠে-বহুপাঠে’। সেই বইটিতেই কাঞ্চনবাবুর করা তালিকাটি হুবহু তুলে দেওয়া হয়েছে। তাতে বছর ধরে ধরে কোনও প্রকাশনা সংস্থার মাধ্যমে অভিজিৎ সেনের বই বা প্রকাশিত লেখাগুলির সুসংহত বিবরণ রয়েছে। আরও অবাক করার মতো বিষয়, সেখানে কৃতজ্ঞতা স্বীকার করা হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলার এক গবেষকের প্রতি। পূর্ব পরিচয়ের কারণে কাঞ্চনবাবুর কাছেও ওই বইয়ের জন্য একটি লেখা চাওয়া হয়েছিল। কাঞ্চনবাবু তা দিয়েছিলেন। পরে বইটি সংগ্রহ করার পর এই বিষয়টি তাঁর নজরে আসে। তিনি প্রথমে মৌখিকভাবে অনুরোধ করেন, যাতে বইগুলি তুলে নিয়ে সংশোধিত ভাবে তা প্রকাশ করা হয়। কিন্তু কাঞ্চনবাবুর অভিযোগ, সেই আবেদনে তিনি সাড়া পাননি। শুধু বলা হয়েছিল, পরবর্তী সংস্করণে তা ঠিক করে দেওয়া হবে। কিন্তু কাঞ্চনবাবুর দাবি ছিল, একবার বইটি এভাবে বেরিয়ে গেলে পরবর্তীকালে তিনি নিজে এই সংক্রান্ত বই প্রকাশ করতে গেলে কপিরাইট সংক্রান্ত জটিলতায় পড়বেন। কিন্তু তাতেও চিঁড়ে ভেজেনি। এরপরে তিনি উকিলের চিঠি পাঠান। সেটা পাঠানোর পর কৃতজ্ঞতা স্বীকার করে কাঞ্চনবাবুর নাম প্রকাশ করে বইটি সংশোধিত করা হয়। কাঞ্চনবাবুর দাবি অনুযায়ী, বিকাশবাবু জানিয়েছিলেন, সাহিত্য সৃষ্টির তালিকাটি তিনি যাদবপুরের ওই গবেষকের থেকেই পেয়েছিলেন। তাই তিনি ভেবেছিলেন সেটা তাঁরই তৈরি। কিন্তু ওটা ছাপিয়ে দেওয়ার আগে তথ্যের উৎস্য সম্পর্কে নিশ্চিত হয়ে নেননি কেন তিনি? এর কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি বলেই কাঞ্চনবাবুর অভিযোগ।
এরপর কাঞ্চনবাবুর দাবি করেন, গোটা ঘটনার জন্য লিখিতভাবে ক্ষমা চাইবেন সম্পাদকরা। এবং তাঁর যে আইনি খরচ হয়েছে, তাও মিটিয়ে দিতে হবে। কিন্তু সম্পাদকদের তরফে উকিলের চিঠিতে জানিয়ে দেওয়া হয়, এতে কপিরাইট লঙ্ঘনের ঘটনা ঘটেনি। বিবলিওগ্রাফি বা গ্রন্থতালিকার কপিরাইট হতে পারে না। বিবাদ এখানেই থেমে থাকেনি। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বাগত সেন, আচার্য তথা রাজ্যপালের দপ্তরেও অভিযোগপত্র পাঠান কাঞ্চনবাবু। চিঠি পাঠানো হয় কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানের উদ্দেশেও। কারণ, কমিশনের বিভিন্ন কমিটিতে বিশেষজ্ঞ হিসেবে থাকেন বিকাশবাবু। এতেও সন্তুষ্ট না হয়ে ৩১ জুলাই তিনি মামলা দায়ের করেন। কাকতালীয়ভাবে ১ আগস্ট ডিন হিসেবে নিযুক্ত হন বিকাশবাবু। এ প্রসঙ্গে বিকাশবাবুর দাবি, বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির রিপোর্টে আমাকে নির্দোষ বলা হয়েছে। এতে আমার কোনও দোষ নেই। আমিও এই মামলাকারীর বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছি দেখুন। যদিও সেটা কী, তা এখনই বলতে চাননি তিনি।
14th  August, 2019
গ্রামবাসীদের সঙ্গে হাতিপুজোয় মাতলেন পর্যটকরাও 

সংবাদদাতা, মালবাজার: বুধবার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। প্রতিবছরের মতো এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গে ধুমধাম করে হাতিপুজোর আয়োজন করা হয়। গ্রামবাসীদের পাশাপাশি পর্যটকরাও এদিন পুজোতে অংশ নেন। তাঁরাও এদিন সকাল থেকে উপোস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত।  
বিশদ

জেলায় দর না পেয়ে শিলিগুড়ি, দিল্লি যাচ্ছেন মালদহের ঢাকিরা 

সংবাদদাতা, গাজোল: পুজো মরশুমে বাড়তি রোজগারের আশায় ভিন জেলায় ও রাজ্যে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন মালদহের ঢাকিরা। এজন্য ঢাক বাজানোর মহড়াও চলছে। ঢাকিদের অভিযোগ, জেলায় ঢাকের কদর এখন আর সেভাবে নেই।  
বিশদ

গ্রামবাসীদের সঙ্গে হাতিপুজোয় মাতলেন পর্যটকরাও 

সংবাদদাতা, মালবাজার: বুধবার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। প্রতিবছরের মতো এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গে ধুমধাম করে হাতিপুজোর আয়োজন করা হয়। গ্রামবাসীদের পাশাপাশি পর্যটকরাও এদিন পুজোতে অংশ নেন। তাঁরাও এদিন সকাল থেকে উপোস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত।  
বিশদ

৪০ বছর ধরে প্রতিমার শোলার অলঙ্কার তৈরি করছেন কালিয়াগঞ্জের মালাকার দম্পতি 

সংবাদদাতা, রায়গঞ্জ: আর মাত্র কয়েকদিন বাকি বাঙালির সর্ববৃহৎ উৎসব দুর্গাপুজোর। তাই মৃৎশিল্পীদের পাশাপাশি শোলার গয়না তৈরির কারিগরদেরও এখন ব্যস্ততা তুঙ্গে। প্রতিমাকে অলঙ্কারে সুসজ্জিত করার জন্য প্রয়োজনীয় শোলার অলঙ্কারের প্রচুর অর্ডার এসেছে।  
বিশদ

উত্তরবঙ্গজুড়ে মহা সমারোহে হল বিশ্বকর্মাপুজো  

বাংলা নিউজ এজেন্সি: ভারী শিল্পবিহীন উত্তরবঙ্গের চার জেলায় মহা সমারোহে পালিত হল বিশ্বকর্মাপুজো। বুধবার শিলিগুড়ি থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার থেকে জলপাইগুড়িতে নিষ্ঠার সঙ্গে আরাধনা করা হয় শিল্পের দেবতার।
বিশদ

পুজোর আগে ইসলামপুর শহরের বাজার এলাকার যানজট নিয়ে উদ্বিগ্ন বাসিন্দারা 

সংবাদদাতা, ইসলামপুর: পুজোর আগে ইসলামপুর শহরের বাজার এলাকার নিত্য যানজট সমস্যা নিয়ে স্থানীয় বাসিন্দারা উদ্বিগ্ন। তাঁরা বলছেন, এমনিতেই সারা বছর যানজটের কারণে চলাফেরা করাই মুশকিল হয়ে পড়ে। পুজোর কেনাকাটার মরশুমে আরও বেশি মানুষের সমাগমে যানজট সমস্যা আরও বৃদ্ধি পবে। 
বিশদ

মালদহে সাড়ম্বরে পূজিত বিশ্বকর্মা 

বিএনএ, মালদহ: বুধবার মালদহ জেলাজুড়ে ধুমধাম করে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। এদিন বিভিন্ন কলকারখানা এবং যানবাহনের স্ট্যান্ডে নির্মাণ ও শিল্পের দেবতা বিশ্বকর্মার পুজো হয়। মালদা টাউন স্টেশনেও এদিন আড়ম্বর করে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। 
বিশদ

পুজোর মুখে যানজটে নাভিশ্বাস উঠেছে শহরবাসীর, মার খাচ্ছে ব্যবসা 

সিদ্ধার্থশঙ্কর সরকার  পুরাতন মালদহ, সংবাদাতা: পুজোর মুখে মালদহের ইংলিশবাজার এবং পুরাতন মালদহ শহরে যানজটে নাভিশ্বাস উঠে নিয়েছে বাসিন্দাদের। যানজটের জেরে ব্যবসারও ক্ষতি হচ্ছে। শহরের ব্যস্ততম সময়ে যানজটে মানুষ ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকায় দুর্ভোগ বাড়ছে। 
বিশদ

থিম আলোকসজ্জায় চমক দেবে পুরাতন মালদহ 

সংবাদাতা, পুরাতন মালদহ: দুর্গাপুজোর আয়োজনের মাধ্যমে এখন বিগ বাজেটের পুজোর উদ্যোক্তা ক্লাবগুলি পরস্পরের সঙ্গে একটা সুক্ষ প্রতিযোগিতায় মেতে ওঠে। কেউ মণ্ডপসজ্জা তো কেউ প্রতিমায় নানা চমকের আয়োজন করে দর্শক টানার লড়া‌ইতে নামে। থিমের ভাবনায় চমকে দিয়ে দর্শনার্থীদের আকর্ষণ করার খেলা এখন পুরোনো।  
বিশদ

আজকাল পুজো মণ্ডপেও ডিজের দাপট, কদর কমছে ঢাকিদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর কাউন্ট-ডাউন শুরু হয়ে গিয়েছে। পাড়ায় পাড়ায় মণ্ডপ তৈরির কাজ চলছে। প্রতিমা শিল্পীরাও ব্যস্ত। তবে ময়নাগুড়ি ব্লকের ঢাকিরা খুশিতে নেই। তাঁদের দাবি, পুজোর সময়ে ডিজের দাপটে ঢাকিদের দিন দিন কদর কমছে।  
বিশদ

ধূপগুড়িতে হাতির হামলায় ভাঙল ঘর 

সংবাদদাতা, মালবাজার: ধূপগুড়ি ব্লকে পৃথক দুটি জায়গায় হাতির হামলায় ভাঙল চারটি বাড়ি। বন্ধ রেডব্যাংক চা বাগান ও দেবপাড়াতে একটি প্রাইমারি স্কুল ও একটি দোকানঘর সহ মোট চারটি বাড়ি ভেঙে দিয়েছে বুনো দাঁতাল। এঘটনায় দুটি এলাকাতেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বিশদ

ডিটোলহাটে পথদুর্ঘটনায় মহিলার মৃত্যু, জখম ৬ 

সংবাদদাতা, হরিরামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি থানার ডিটোলহাট ৫১২নং জাতীয় সড়কে অটোর সঙ্গে অ্যাম্বুলেন্সের ধাক্কায় এক গৃহবধূর মৃত্যু হয়েছে এবং ছয় জন জখম হয়েছেন। এই ঘটনায় ক্ষুব্ধ বাসিন্দারা জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। 
বিশদ

নাসিম বহিষ্কার ইস্যুতে এবার গোয়ালপোখর ব্লক তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে 

সংবাদদাতা, ইসলামপুর: রায়গঞ্জ সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান মাসুদ মহম্মদ নাসিম এহসানকে দল থেকে বহিষ্কার ইস্যুতে এবার গোয়ালপোখর ব্লকে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল।  
বিশদ

দাড়িভিট কাণ্ডের বর্ষপূর্তি পালনে বিজেপিকে অনুমতি দেয়নি পুলিস, সংঘাতের তীব্র শঙ্কা 

সংবাদদাতা, ইসলামপুর: দাড়িভিট কাণ্ডের বর্ষপূর্তিতে ২০ সেপ্টেম্বর ‘দাড়িভিট চলো’র ডাক দিয়েছে বিজেপি। নানা কর্মসূচির মধ্য দিয়ে তারা ওই দিনটিকে মাতৃভাষা শহিদ দিবস হিসেবে পালন করার প্রস্তুতি নিয়েছে। কিন্তু পুলিস এখনও তাদের অনুমতি দেয়নি। গতবছর ২০ সেপ্টেম্বর শিক্ষকের দাবিতে আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে দুই ছাত্রের মৃত্যু হয়ে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

বিএনএ, মেদিনীপুর: মঙ্গলবার মেদিনীপুর সদর ব্লকের মহারাজপুর এলাকায় বিজেপির মিছিলের ঘটনায় জেলা সম্পাদক অরূপ দাস সহ বেশ কয়েকজন নেতা-কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।   ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

04:34:15 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:24:39 PM

রাজীব কুমার: সিবিআইকে কী বলল আদালত?
আজ সিবিআইয়ের কাছে তারা রাজীব কুমারের বিরুদ্ধে ঠিক কী আবেদন ...বিশদ

04:04:51 PM

৫৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:11 PM

রাজীব কুমারকে ফের নোটিস সিবিআই-য়ের
রাজীব কুমারকে ফের নোটিস দিল সিবিআই। পার্ক স্ট্রিটে তাঁর কোয়ার্টারে ...বিশদ

03:34:41 PM

দঃ ২৪ পরগনার বিষ্ণুপুরে শ্রমিকের রহস্যমৃত্যু 

03:31:00 PM