Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 নিয়মিত পার্টি অফিসে না বসলে চাকরি যাবে

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: বালুরঘাট শহরে সিভিক ভলান্টিয়ারদের বাড়ি বাড়ি গিয়ে দলীয় কার্যালয়ে না বসলে চাকরি থেকে বরখাস্ত করে দেওয়ার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে শাসক দলের একাংশ নেতা -কর্মীর বিরুদ্ধে। নানা কর্মসূচি উপলক্ষে শহরের বিভিন্ন ওয়ার্ডে বাড়ি বাড়ি যাচ্ছেন তৃণমূল কংগ্রেসের নেতা কর্মীরা। অভিযোগ একাধিক সিভিক ভলান্টিয়ারদের বাড়ি গিয়ে শাসক দলের নেতাদের একাংশের তরফে তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে কাজ শেষে বিশ্রাম নিয়ে দলীয় কার্যালয়ে বসে দলের হয়ে কাজ করতে হবে। নির্দেশ না মানা হলে চাকরি থেকে বরখাস্ত করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হচ্ছে। শহর জুড়ে এই ঘটনায় সিভিক ভলান্টিয়ারদের একাংশের মধ্যে ব্যাপক ক্ষোভ জমেছে। অন্য দিকে চাকরি চলে যাবার ভয়ে অনেকের মধ্যে আতঙ্কও তৈরি হয়েছে। যদিও পুলিসের দাবি এমন ঘটনা তাদের জানা নেই। কেউ কোনও লিখিত অভিযোগ করেনি। নির্দিষ্ট লিখিত অভিযোগ পেলে তা খতিয়ে দেখে কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে। তৃণমূল নেতৃত্ব জানিয়েছে, এমন অভিযোগ শোনা যাচ্ছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
ডেপুটি পুলিস সুপার ধীমান মিত্র বলেন, এরকম ঘটনা জানা নেই। আমাদের কাছে কোনও লিখিত অভিযোগ আসেনি। সিভিকদের চাকরি থেকে বরখাস্ত করার কোনও ক্ষমতা রাজনৈতিক দলের নেই। অভিযোগ এলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।
বালুরঘাট টাউন তৃণমূলের কার্যকরী সভাপতি সজয় সাহা বলেন, ঘটনাটি আমার কানেও এসেছে। কে বা কারা এসব করছে তাদের খোঁজ চলছে। এরকম ঘটনা নিন্দনীয়। আমাদের দলের কেউ এই ঘটনায় জড়িত থাকলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বিজেপি জেলা সভাপতি শুভেন্দু সরকার বলেন, শাসক দলের পায়ের তলার মাটি সরে গিয়েছে। আমাদের কাছেও এই ঘটনার খবর রয়েছে। শাসক দলের সঙ্গে এখন কেউ নেই। তাই তারা চাইছে সিভিকদের কাজে লাগাতে। একেবারে নিন্দনীয় ঘটনা।
বালুরঘাট শহরজুড়ে বিভিন্ন কর্মসূচি শাসক দলের তরফে নেওয়া হয়েছে। ওয়ার্ডে ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে জোর কদমে প্রচার চালাচ্ছেন নেতা কর্মীরা। অভিযোগ, সেই প্রচারে গিয়ে ওয়ার্ডে ওয়ার্ডে সিভিকদের বাড়ি গিয়ে কার্যত শাসানি দেওয়া হচ্ছে তৃণমূল করার জন্য। চাকরি বাঁচাতে হলে তৃণমূল করতে হবে এমনটা বলা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। একই ভাবে থানার কাজ শেষে দলের কাজে মন দেওয়ার নির্দেশ দিয়ে জানিয়ে দেওয়া হচ্ছে দলীয় কার্যালয়ে বসতে হবে, দলের কাজ করতে হবে। শাসক দলের নেতাদের এই নির্দেশে শহর জুড়ে তীব্র নিন্দার ঝড় উঠেছে। কে বা কারা এই নির্দেশ সিভিকদের দিতে বলেছে তা নিয়েও প্রশ্ন উঠেছে। যদিও সিভিকদের তরফে এই নিয়ে এখন পর্যন্ত থানায় কেউ কোনও লিখিত অভিযোগ দায়ের করেনি। তবে নাম প্রকাশ্যে অনিচ্ছুক সিভিকদের অনেকে বিষয়টি জানিয়েছেন, তাঁদের মধ্যে এনিয়ে ব্যাপক ভয়ভীতি তৈরি হয়েছে। তাঁরা আতঙ্কে রয়েছেন। তাঁদের অনেকে শাসক দলের নেতাদের এমন নির্দেশ পাওয়ার পর দলীয় কার্যালয়ের সামনে দিয়ে যেতে পর্যন্ত ভয় পাচ্ছে। অনেকে এনিয়ে আবার ক্ষোভও উগড়ে দিচ্ছেন। তাঁদের বক্তব্য সরকারি কাজে যুক্ত রয়েছে বলে কি তাঁদের দাসখত দিতে হবে?
এমন কথা শহরে চাউর হতেই তৃণমূল বেজায় বিপাকে পড়েছে। দলের অনেকে বলাবলি করছেন, এমনভাবে প্রকাশ্যে বাড়ি গিয়ে কেউ হুমকি দিয়ে থাকলে তা অন্যায় হয়েছে। বিষয়টি নিন্দনীয়। দলীয় নেতৃত্ব জানিয়েছে, কে বা কারা এমন করছে, কার মদতে এসব করছে, দলকে সমৃদ্ধ করার এমন অভিনব ভাবনা কার মাথাতে এসেছে এসব তারা খুঁজে দেখছে। অপরাধীর সন্ধান পেলে দলের তরফে কড়া ব্যবস্থা নেওয়া হবে।
15th  August, 2019
মালদহে ফিরলেন বিশ্বকাপজয়ী
দিব্যাঙ্গ ক্রিকেটার তুষার

 সংবাদদাতা, মালদহ: ঘরে ফিরলেন দিব্যাঙ্গদের টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলের সদস্য তুষার পাল। সোমবার সকালে গৌড় এক্সপ্রেসে মালদহ ফেরেন তিনি। স্ত্রী, পুত্র ছাড়া তাঁকে স্বাগত জানাতে স্টেশনে হাজির ছিলেন একটি ক্রিকেট অ্যাকাডেমির সদস্যরা। ছিলেন জেলা ক্রীড়া সংস্থার প্রাক্তন সচিব শুভাশিস সরকারও।
বিশদ

  ময়নাগুড়িতে ৪ তৃণমূল নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ থানায়

 সংবাদদাতা, ময়নাগুড়ি: সরকারি ঘর দেওয়ার নাম করে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে ময়নাগুড়ির চার তৃণমূল কংগ্রেস নেতার বিরুদ্ধে। কিন্তু ঘর না পেয়ে সেই টাকা আনতে গিয়ে তাঁকে গণধর্ষণ করা হয়েছে, সোমবার ময়নাগুড়ি থানায় এমনই অভিযোগ দায়ের করেন সাপ্টিবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের নির্যাতিতা ওই গৃহবধূ। বিশদ

  পুরভোটে বহু কাউন্সিলারকে ছেঁটে ফেলতে তৎপর তৃণমূল

 সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার ও পুরাতন মালদহ পুরসভা নিজেদের দখলে রাখতে এবার নতুন নির্বাচনী রণকৌশল নিতে চলেছে তৃণমূল কংগ্রেস। পুরানো মুখদের বদলে শিক্ষিত, মেধাবী ও স্বচ্ছ ভাবমূর্তির তরুণ মুখদেরই প্রার্থী হিসাবে বেছে নিতে চাইছে দল।
বিশদ

বহিষ্কারের চিঠি হাতে পেয়ে রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে ফের তোপ সঞ্জিতের

 বিএনএ, মালদহ: শৃঙ্খলাভঙ্গের দায়ে অভিযুক্ত মালদহ জেলা বিজেপি’র প্রাক্তন সভাপতি সঞ্জিত মিশ্রকে দল থেকে বহিষ্কারের চিঠি পাঠানো হল। সোমবার মালদহ জেলা বিজেপি কার্যালয়ে সাংবাদিক সম্মেলন ডেকে দলীয় নেতৃত্বের তরফে বিষয়টি ঘোষণা করা হয়। বিশদ

রায়গঞ্জ মেডিক্যালে ডায়ালিসিস ইউনিট বন্ধ, চরম ভোগান্তি রোগীদের 

বিএনএ, রায়গঞ্জ: টানা পাঁচ দিন ধরে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়ালিসিস ইউনিট বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন রোগীরা। চিকিৎসা পরিষেবা না পেয়ে কিডনি জনিত অসুস্থতায় ভুগতে থাকা রোগীরা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। উদ্ভূত পরিস্থিতিতে দিশেহারা রোগী ও তাঁদের পরিজনরা। 
বিশদ

কোচবিহারে শিক্ষকের দাবিতে পথ অবরোধ 

সংবাদদাতা, মাথাভাঙা: শিক্ষকের দাবিতে সোমবার পথ অবরোধ করল কোচবিহার সদর গভর্নমেন্ট স্কুলের পড়ুয়ারা। এদিন চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সাগরদিঘির কদমতলা এলাকায়। পড়ুয়াদের অভিযোগ, দীর্ঘদিন ধরে শিক্ষকের দাবি জানানো হলেও তা পূরণ করার ব্যাপারে কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না।  
বিশদ

শিলিগুড়িতে উদ্ধার ১০ কেজি সোনা, গ্রেপ্তার ৩ 

বিএনএ, শিলিগুড়ি: এবার প্রাইভেট গাড়ি থেকে উদ্ধার প্রায় ১০ কেজি সোনার বিস্কুট। রবিবার ঘোষপুকুর থানার গোয়ালটুলিতে দিল্লির নম্বর যুক্ত একটি প্রাইভেট গাড়িতে তল্লাশি চালিয়ে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর (ডিআরআই) ওই সোনা উদ্ধার করে। তারা এই ঘটনায় মিজোরামের তিন যুবককে গ্রেপ্তার করেছে।  
বিশদ

ঋষিপুরে ‘দিদিকে বলো’ কর্মসূচি পালিত 

সংবাদদাতা, গাজোল: সোমবার, বিকেলে মালদহ বিধানসভার হবিবপুরের ঋষিপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় ‘দিদিকে বলো’ জনসংযোগ কর্মসূচি পালিত হল। তৃণমূল কংগ্রেসের হবিবপুর ব্লকের সভাপতি প্রভাস চৌধুরী, তৃণমূল যুব’র পুরাতন মালদহের সভাপতি শ্যাম মণ্ডল সহ একাধিক ব্লকের নেতৃত্ব ও কর্মী-সমর্থকরা উপস্থিত ছিলেন।  
বিশদ

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গাড়ি চুরিকাণ্ডে শো-কজ
৫ নিরাপত্তারক্ষী, মেলেনি গাড়ির হদিশ 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গ্যারেজ থেকে গাড়ি চুরির পর সেখানকার নিরাপত্তা বাড়াল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি ঘটনার জেরে ওই রাতে দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীদের শো-কজ করা হল।   বিশদ

লাগাতার বিদ্যুৎ বিভ্রাটের জেরে ইটাহারে সাবস্টেশন ভাঙচুর গ্রামবাসীদের, জখম ২ 

বিএনএ, রায়গঞ্জ: ইটাহারের ঘুঘুডাঙা সহ বিস্তীর্ণ এলাকায় দু’সপ্তাহ ধরে বিদ্যুৎ না থাকায় বণ্টন কোম্পানির সাবস্টেশনে হামলা ও ভাঙচুর করল একদল উত্তেজিত গ্রামবাসী। রবিবার রাতের এই ঘটনায় ইট পাটকেলের আঘাতে কোম্পানির দুই ঠিকা কর্মী গুরুতর জখম হয়েছেন। উত্তেজিতরা সাবস্টেশন অফিসের ক্যাশ কাউন্টারে ঢুকে ব্যাপক ভাঙচুর চালিয়েছে।  
বিশদ

মালয়েশিয়ায় কাজে গিয়ে বিপাকে কুশমণ্ডির যুবক 

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির দুর্গাপুরের বাসিন্দা নূর আলম নামে এক যুবক মালয়েশিয়ায় শ্রমিকের কাজে গিয়ে বিপাকে পড়েছেন। তাঁকে ফেরাতে বিধবা মা বালুরঘাটের সংসদ সদস্য বিজেপি’র সুকান্ত মজুমদারের দ্বারস্থ হয়েছেন। উল্লেখ্য, নূর আলম পাঁচ বছর আগে বৈধ ভিসা নিয়ে শ্রমিকের কাজ করতে মালয়েশিয়ায় যান।  
বিশদ

উদয়পুরে খাঁড়িতে উদ্ধার নবজাতকের দেহ

 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার উদয়পুর গ্রাম পঞ্চায়েতের বাগধারা খাঁড়িতে এক নবজাতকের দেহ ভাসতে দেখে চাঞ্চল্য ছড়ায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই নবজাতকের বয়স দুই থেকে তিন দিন হবে। কে বা কারা শিশুটিকে জলে ফেলে দিয়েছে তা এখনও জানা যায়নি। 
বিশদ

রতুয়াতে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, জখম ৫, গ্রামজুড়ে প্রবল উত্তেজনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বিজেপির সদস্য সংগ্রহ অভিযানকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষে জখম হলেন পাঁচজন। রবিবার রাতে দু’পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ বাধে রতুয়া-১ ব্লকের দেবীপুর গ্রাম পঞ্চায়েতের দুর্গাপুর এলাকায়। মণ্ডল স্তরের এসটি সেলের সভাপতি সহ একাধিক বিজেপি কর্মীকে মারধরের অভিযোগ উঠেছে।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
জেলায় নিম্নমানের রেশন সরবরাহ নিয়ে
হুঁশিয়ারি খাদ্যদপ্তরের ডিরেক্টরের 

সংবাদদাতা, বালুরঘাট: সোমবার রাজ্য খাদ্য দপ্তরের ডিরেক্টর অজয় ভট্টাচার্য দক্ষিণ দিনাজপুর জেলার রেশন ব্যবস্থা খতিয়ে দেখতে জেলা প্রশাসনের আধিকারিক সহ রাইস মিলার, ডিস্ট্রিবিউটরদেরকে নিয়ে বৈঠক করলেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
সুকান্ত বসু, কলকাতা: মেয়েকে যৌন হয়রানি ও মারধরের অভিযোগ আদালতে অস্বীকার করলেন স্বয়ং মা। দীর্ঘ ১৭ বছর পর সাক্ষ্য দিতে এসে তিনি বলেন, তাঁর মেয়ের উপর এই ধরনের কোনও ঘটনাই ঘটেনি। তাই তাঁকে সাক্ষ্য দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হোক। ...

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি ...

 লন্ডন, ১৯ আগস্ট: লর্ডস টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের সময়ও মারনাস লাবুসানে জানতেন না যে, এই ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন। জোফ্রা আর্চারের বাউন্সারে স্টিভ স্মিথ মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় ইতিহাসের দরজা খুলে যায় লাবুসানের সামনে। নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:29:03 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM