Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়ি জেলা সভাপতির আশ্বাস মেলায় যষ্ঠ দিনে অনশন ভঙ্গ করলেন জমিহারারা

 বিএনএ, জলপাইগুড়ি: কর্মসংস্থানের ব্যাপারে নিশ্চিত আশ্বাস পেয়ে ষষ্ঠ দিনে আমরণ অনশন ভঙ্গ করলেন জলপাইগুড়ি জমিহারারা। বুধবার তৃণমূল কংগ্রেসের জলপাইগুড়ি জেলার সভাপতি কিষাণ কল্যাণী সরবত খাইয়ে ল্যান্ডলুজারদের অনশন তুলে দেন। তিনি অনশনকারীদের আশ্বস্ত করেন, চাকরির দাবির বিষয়টি মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে। তিনি তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়ার আশ্বাসও দেন। আন্দোলনকারীদের দাবির বিষয়টি আগামী বিধানসভা অধিবেশনে তোলার আশ্বাস দেন রাজগঞ্জের তৃণমূলী বিধায়ক খগেশ্বর রায়। জেলা সভাপতি ও বিধায়কের আশ্বাস পেয়ে অনশনকারীরা অনশন ভঙ্গ করেন।
তৃণমূলের জেলা সভাপতি কিষাণ কল্যাণী বলেন, জমিহারাদের চাকরির দাবির আন্দোলনকে আমি সমর্থন করেই এদিন অনশন মঞ্চে যাই। আমি বিষয়টি মুখ্যমন্ত্রীর দপ্তরে জানিয়েছি। ল্যান্ডলুজারদের কর্মসংস্থানের ব্যাপারে আমাদের সরকার উদ্যোগী হবে। এরজন্য কিছু দিন সময় আমাদের দিতে হবে। এদিন আমি অনশন মঞ্চে আন্দোলনকারীদের একথা জানাই। ওঁরা অনশন তুলে নিয়েছেন।
রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায় বলেন, আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে আমি আগেও এসেছি। কলকাতায় দলের আমাদের জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসকে বিষয়টি আমি টেলিফোনে জানাই। আমি ফের এদিন অনশনকারীদের সঙ্গে দেখা করতে যাই। জেলা সভাপতিও ছিলেন। আমি খুশি যে তাঁরা অনশন ভেঙেছেন। আমি ওঁদের দাবিগুলি বিধানসভা অধিবেশনে তুলব।
জলপাইগুড়ি জেলা ল্যান্ডলুজার কমিটির সভাপতি নজরুল রহমান বলেন, জনপ্রতিনিধি এবং তৃণমূল নেতৃত্বের অনুরোধে আমরা এদিন অনশন প্রত্যাহার করি। আশা করি, মুখ্যমন্ত্রী আমাদের চাকরির দাবিটি দ্রুত মেটাবেন।
জেলাশাসকের অফিসের সামনেই মঞ্চ বেঁধে চাকরির দাবিতে অনশনে বসেছিলেন জেলার জমিহারারা। প্রথমে অনশন শুরু হলেও পরে তাঁরা আমরণ অনশন শুরু করেন। ষষ্ঠ দিনে চাকরির আশ্বাসে পেয়ে তা তুলে নিলেন। বাম আমলে তিস্তা ব্যারেজ নির্মাণ সহ অন্যান্য প্রকল্পের জন্য সরকার প্রচুর জমি অধিগ্রহণ করেছিল। আন্দোলনকারীদের দাবি, নামমাত্র টাকায় সেসময়ে জমি নেওয়া হয়। সেসময়েই বলা হয়েছিল, জমিহারাদের পরিবারের একজন করে সদস্যকে সরকারি চাকরি দেওয়া হবে। জমি অধিগ্রহণের কয়েক দশক পেরিয়ে গেলেও অনেকের পরিবারেরই কেউ চাকরি পায়নি। চাকরির দাবিতে সরকারি আধিকারিকদের কাছে তাঁরা একাধিকবার দরবার করলেও কোনও ইতিবাচক আশ্বাস না পেয়ে বিভিন্ন সময়ে প্রশাসনের দপ্তরে বিক্ষোভ দেখিয়েছেন। আশ্বাস পেলেও তা এতদিনেও বাস্তবায়িত না হওয়ায় অবশেষে তাঁরা গত বুধবার থেকে অনশনে বসে যান। পরবর্তীতে আমরণ অনশন শুরু করেন। অনশন মঞ্চেই সাপের কামড়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন এক ব্যক্তি। এক মহিলাও অনশন করার সময়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। আন্দোলনকারীদের টানা অন্দোলনে অবশেষে তৃণমূল নেতারা ময়দানে নামেন। অনশন প্রত্যাহার করলে মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের দাবিদাওয়া পাঠিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই প্রস্তাবে আন্দোলনকারীরা রাজি না হলে আসরে নামেন জেলা সভাপতি। এদিন সকালে সরবত ও মিষ্টি নিয়ে হাজির হয় বিধায়ক সহ তৃণমূল নেতৃত্ব। তাঁরাই আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করে অনশন ভাঙান।
15th  August, 2019
মালদহে ফিরলেন বিশ্বকাপজয়ী
দিব্যাঙ্গ ক্রিকেটার তুষার

 সংবাদদাতা, মালদহ: ঘরে ফিরলেন দিব্যাঙ্গদের টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলের সদস্য তুষার পাল। সোমবার সকালে গৌড় এক্সপ্রেসে মালদহ ফেরেন তিনি। স্ত্রী, পুত্র ছাড়া তাঁকে স্বাগত জানাতে স্টেশনে হাজির ছিলেন একটি ক্রিকেট অ্যাকাডেমির সদস্যরা। ছিলেন জেলা ক্রীড়া সংস্থার প্রাক্তন সচিব শুভাশিস সরকারও।
বিশদ

  ময়নাগুড়িতে ৪ তৃণমূল নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ থানায়

 সংবাদদাতা, ময়নাগুড়ি: সরকারি ঘর দেওয়ার নাম করে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে ময়নাগুড়ির চার তৃণমূল কংগ্রেস নেতার বিরুদ্ধে। কিন্তু ঘর না পেয়ে সেই টাকা আনতে গিয়ে তাঁকে গণধর্ষণ করা হয়েছে, সোমবার ময়নাগুড়ি থানায় এমনই অভিযোগ দায়ের করেন সাপ্টিবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের নির্যাতিতা ওই গৃহবধূ। বিশদ

  পুরভোটে বহু কাউন্সিলারকে ছেঁটে ফেলতে তৎপর তৃণমূল

 সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার ও পুরাতন মালদহ পুরসভা নিজেদের দখলে রাখতে এবার নতুন নির্বাচনী রণকৌশল নিতে চলেছে তৃণমূল কংগ্রেস। পুরানো মুখদের বদলে শিক্ষিত, মেধাবী ও স্বচ্ছ ভাবমূর্তির তরুণ মুখদেরই প্রার্থী হিসাবে বেছে নিতে চাইছে দল।
বিশদ

বহিষ্কারের চিঠি হাতে পেয়ে রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে ফের তোপ সঞ্জিতের

 বিএনএ, মালদহ: শৃঙ্খলাভঙ্গের দায়ে অভিযুক্ত মালদহ জেলা বিজেপি’র প্রাক্তন সভাপতি সঞ্জিত মিশ্রকে দল থেকে বহিষ্কারের চিঠি পাঠানো হল। সোমবার মালদহ জেলা বিজেপি কার্যালয়ে সাংবাদিক সম্মেলন ডেকে দলীয় নেতৃত্বের তরফে বিষয়টি ঘোষণা করা হয়। বিশদ

রায়গঞ্জ মেডিক্যালে ডায়ালিসিস ইউনিট বন্ধ, চরম ভোগান্তি রোগীদের 

বিএনএ, রায়গঞ্জ: টানা পাঁচ দিন ধরে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়ালিসিস ইউনিট বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন রোগীরা। চিকিৎসা পরিষেবা না পেয়ে কিডনি জনিত অসুস্থতায় ভুগতে থাকা রোগীরা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। উদ্ভূত পরিস্থিতিতে দিশেহারা রোগী ও তাঁদের পরিজনরা। 
বিশদ

কোচবিহারে শিক্ষকের দাবিতে পথ অবরোধ 

সংবাদদাতা, মাথাভাঙা: শিক্ষকের দাবিতে সোমবার পথ অবরোধ করল কোচবিহার সদর গভর্নমেন্ট স্কুলের পড়ুয়ারা। এদিন চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সাগরদিঘির কদমতলা এলাকায়। পড়ুয়াদের অভিযোগ, দীর্ঘদিন ধরে শিক্ষকের দাবি জানানো হলেও তা পূরণ করার ব্যাপারে কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না।  
বিশদ

শিলিগুড়িতে উদ্ধার ১০ কেজি সোনা, গ্রেপ্তার ৩ 

বিএনএ, শিলিগুড়ি: এবার প্রাইভেট গাড়ি থেকে উদ্ধার প্রায় ১০ কেজি সোনার বিস্কুট। রবিবার ঘোষপুকুর থানার গোয়ালটুলিতে দিল্লির নম্বর যুক্ত একটি প্রাইভেট গাড়িতে তল্লাশি চালিয়ে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর (ডিআরআই) ওই সোনা উদ্ধার করে। তারা এই ঘটনায় মিজোরামের তিন যুবককে গ্রেপ্তার করেছে।  
বিশদ

ঋষিপুরে ‘দিদিকে বলো’ কর্মসূচি পালিত 

সংবাদদাতা, গাজোল: সোমবার, বিকেলে মালদহ বিধানসভার হবিবপুরের ঋষিপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় ‘দিদিকে বলো’ জনসংযোগ কর্মসূচি পালিত হল। তৃণমূল কংগ্রেসের হবিবপুর ব্লকের সভাপতি প্রভাস চৌধুরী, তৃণমূল যুব’র পুরাতন মালদহের সভাপতি শ্যাম মণ্ডল সহ একাধিক ব্লকের নেতৃত্ব ও কর্মী-সমর্থকরা উপস্থিত ছিলেন।  
বিশদ

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গাড়ি চুরিকাণ্ডে শো-কজ
৫ নিরাপত্তারক্ষী, মেলেনি গাড়ির হদিশ 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গ্যারেজ থেকে গাড়ি চুরির পর সেখানকার নিরাপত্তা বাড়াল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি ঘটনার জেরে ওই রাতে দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীদের শো-কজ করা হল।   বিশদ

লাগাতার বিদ্যুৎ বিভ্রাটের জেরে ইটাহারে সাবস্টেশন ভাঙচুর গ্রামবাসীদের, জখম ২ 

বিএনএ, রায়গঞ্জ: ইটাহারের ঘুঘুডাঙা সহ বিস্তীর্ণ এলাকায় দু’সপ্তাহ ধরে বিদ্যুৎ না থাকায় বণ্টন কোম্পানির সাবস্টেশনে হামলা ও ভাঙচুর করল একদল উত্তেজিত গ্রামবাসী। রবিবার রাতের এই ঘটনায় ইট পাটকেলের আঘাতে কোম্পানির দুই ঠিকা কর্মী গুরুতর জখম হয়েছেন। উত্তেজিতরা সাবস্টেশন অফিসের ক্যাশ কাউন্টারে ঢুকে ব্যাপক ভাঙচুর চালিয়েছে।  
বিশদ

মালয়েশিয়ায় কাজে গিয়ে বিপাকে কুশমণ্ডির যুবক 

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির দুর্গাপুরের বাসিন্দা নূর আলম নামে এক যুবক মালয়েশিয়ায় শ্রমিকের কাজে গিয়ে বিপাকে পড়েছেন। তাঁকে ফেরাতে বিধবা মা বালুরঘাটের সংসদ সদস্য বিজেপি’র সুকান্ত মজুমদারের দ্বারস্থ হয়েছেন। উল্লেখ্য, নূর আলম পাঁচ বছর আগে বৈধ ভিসা নিয়ে শ্রমিকের কাজ করতে মালয়েশিয়ায় যান।  
বিশদ

উদয়পুরে খাঁড়িতে উদ্ধার নবজাতকের দেহ

 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার উদয়পুর গ্রাম পঞ্চায়েতের বাগধারা খাঁড়িতে এক নবজাতকের দেহ ভাসতে দেখে চাঞ্চল্য ছড়ায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই নবজাতকের বয়স দুই থেকে তিন দিন হবে। কে বা কারা শিশুটিকে জলে ফেলে দিয়েছে তা এখনও জানা যায়নি। 
বিশদ

রতুয়াতে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, জখম ৫, গ্রামজুড়ে প্রবল উত্তেজনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বিজেপির সদস্য সংগ্রহ অভিযানকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষে জখম হলেন পাঁচজন। রবিবার রাতে দু’পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ বাধে রতুয়া-১ ব্লকের দেবীপুর গ্রাম পঞ্চায়েতের দুর্গাপুর এলাকায়। মণ্ডল স্তরের এসটি সেলের সভাপতি সহ একাধিক বিজেপি কর্মীকে মারধরের অভিযোগ উঠেছে।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
জেলায় নিম্নমানের রেশন সরবরাহ নিয়ে
হুঁশিয়ারি খাদ্যদপ্তরের ডিরেক্টরের 

সংবাদদাতা, বালুরঘাট: সোমবার রাজ্য খাদ্য দপ্তরের ডিরেক্টর অজয় ভট্টাচার্য দক্ষিণ দিনাজপুর জেলার রেশন ব্যবস্থা খতিয়ে দেখতে জেলা প্রশাসনের আধিকারিক সহ রাইস মিলার, ডিস্ট্রিবিউটরদেরকে নিয়ে বৈঠক করলেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা থানার চাষিবাড়ে কেঠিয়া নদীর জলে তলিয়ে যাওয়া জাহাঙ্গির শা-র(১৩) দেহ সোমবার উদ্ধার হল। এদিন সকালে ঘটনাস্থল থেকেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের জওয়ানরা জাহাঙ্গিরের দেহটি উদ্ধা করেন।  ...

 লন্ডন, ১৯ আগস্ট: লর্ডস টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের সময়ও মারনাস লাবুসানে জানতেন না যে, এই ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন। জোফ্রা আর্চারের বাউন্সারে স্টিভ স্মিথ মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় ইতিহাসের দরজা খুলে যায় লাবুসানের সামনে। নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:35:53 AM

 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM