Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

হাসিমারায় চিতাবাঘের
চামড়া সহ ধৃত সেনা কর্মী

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বনদপ্তরের উত্তরবঙ্গ স্পেশাল টাস্কফোর্স রবিবার রাতে হাসিমারায় সার্ক রোডে চিতাবাঘের চামড়াসহ ভুটানের এক বাসিন্দাকে গ্রেপ্তার করেছে। বনদপ্তর জানিয়েছে, ধৃত ভুটানের ওই নাগরিকের নাম দাওয়া শেরিং। বাড়ি ভুটানের সামসিতে। ধৃতের কাছ থেকে বনদপ্তর ১১ ফুট লম্বা একটি চিতাবাঘের চামড়া উদ্ধার করেছে। গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে রবিবার সন্ধ্যার পর বনদপ্তরের স্পেশাল টাস্কফোর্স সাদা পোশাকে ফাঁদ পেতে এই অভিযান চালায়। টাস্কফোর্সের জলপাইগুড়ি বনদপ্তরের অধীন বেলাকোবার রেঞ্জার সঞ্জয় দত্তের নেতৃত্বে বনকর্মীরা এই অভিযান চালান। বন্যপ্রাণীর দেহাংশ পাচারে আন্তর্জাতিক চোরাচালান চক্র যে উত্তরবঙ্গকে বারবার করিডর হিসাবে ব্যবহার করছে, রবিবারের এই ঘটনায় ফের তা প্রমাণিত হল।
ধৃতকে সোমবার জলপাইগুড়ি জেলা আদালতে তোলে বনদপ্তর। আদালত ধৃত ভুটানের সেনা কর্মীকে ১৫ দিনের জেল হেফাজতে পাঠিয়েছে। ধৃতকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য এদিন আদালতে বনদপ্তর অবশ্য কোনও আবেদন করেনি।
এবিষয়ে বনদপ্তরের বেলাকোবার রেঞ্জার সঞ্জয়বাবু বলেন, এই ঘটনার সঙ্গে যেহেতু বৈদেশিক বিষয় জড়িয়ে আছে সেই জন্য ধৃতকে হেফাজতে নেওয়ার জন্য এদিন আদালতের কাছে আমরা কোনও আবেদন করিনি। জেলা প্রশাসন বিষয়টি আগে ভারতে নিযুক্ত ভুটানের হাই কমিশনারকে জানাবে। এই প্রক্রিয়া শেষ হওয়ার পর ধৃতকে আমরা নিজেদের হেফাজতে নেব।
জলদাপাড়া জাতীয় উদ্যানের ডিএফও কুমার বিমল বলেন, হাসিমারায় চিতাবাঘের চামড়াসহ ভুটানের এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। বিষয়টি জলপাইগুড়ি বনদপ্তর দেখছে।
বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ভুটানের মঙ্গন এলাকা থেকে চিতাবাঘের চামড়াটি নিয়ে আসা হয়েছে। মোটা টাকা পাওয়ার লোভে আলিপুরদুয়ারের সীমান্ত এলাকা জয়গাঁ দিয়ে শিলিগুড়ি হয়ে চিতাবাঘের চামড়াটি নেপালে পাচারের পরিকল্পনা ছিল ধৃতের।
বনদপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, মায়ানমার, মণিপুর ও নাগাল্যান্ড থেকে বাইরের দেশে বন্যপ্রাণীর দেহাংশ পাচারের জন্য দুষ্কৃতীরা অনেক দিন ধরেই উত্তরবঙ্গকে ব্যবহার করছে।
বনদপ্তর জানিয়েছে, ভুটানের মঙ্গন থেকে একটি গাড়িতে করে একটি ব্যাগের মধ্যে পুড়ে চিতাবাঘের চামড়াটি নিয়ে ধৃত ব্যক্তি প্রথমে জয়গাঁয় এসেছিল। ধৃতের সঙ্গে তার দুইজন সঙ্গীও ছিল। জয়গাঁতে এসে তারা গাড়িটি ছেড়ে দেয়। এরপর জয়গাঁ থেকে একটি টোটো ভাড়া করে দুষ্কৃতীরা হাসিমারায় পৌঁছয়।
হাসিমারাতে আগে থেকেই সাদা পোশাকের বনকর্মীরা ফাঁদ পেতেছিলেন। টোটোটি হাসিমারাতে পৌঁছতেই বনকর্মীরা দুষ্কৃতীদের উপর ঝাঁপিয়ে পড়েন। চিতাবাঘের চামড়া ভর্তি ব্যাগটি ছিল দাওয়া শেরিংয়ের কাঁধে। বনকর্মীরা দাওয়া শেরিংকে গ্রেপ্তার করতে সক্ষম হলেও তার দুই সঙ্গী সুযোগ বুঝে চম্পট দেয়।
 
10th  September, 2019
ইসলামপুরে অঞ্চল কমিটি ঘোষণা করে ফের বিতর্কে করিম 

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর ব্লকের অঞ্চল কমিটি ঘোষণা করে ফের বিতর্ক তৈরি করলেন ইসমপুরের বিধায়ক তৃণমূল কংগ্রেসের আবদুল করিম চৌধুরী। সোমবার বিকালে গোলঘরে করিম সাহেব এক সাংবাদিক বৈঠক করেন। ওই বৈঠকে তাঁর ছেলে তথা ঘোষিত ব্লক কমিটির সভাপতি মেহেতাব চৌধুরী ব্লকের ১৩টি অঞ্চলের সভাপতি ও কার্যকরী সভাপতির নাম ঘোষণা করেন। 
বিশদ

সরকারি পরীক্ষায় ডিজিটাল টোকাটুকির চক্রের হদিশ, ধৃত ৩, উদ্ধার বহু মোবাইল 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের গাজোল ব্লকের সালাইডাঙা গ্রাম পঞ্চায়েতের ইমামনগরে বিভিন্ন সরকারি পরীক্ষায় পরীক্ষার্থীদের মোবাইলে এসএমএসের মাধ্যমে উত্তরপত্র পাঠানোর চক্রের হদিশ পেল পুলিস। ঘটনায় এক গাড়ির চালকসহ তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে। তদন্তের স্বার্থে পুলিস ওই গাড়ির চালকের নাম প্রকাশ করতে চায়নি।  
বিশদ

ডেঙ্গু নিয়ে সচেতনতা বাড়াতে রাস্তায় নামলেন এমপি খগেন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের বামনগোলা ব্লকের গোবিন্দপুর-মহেশপুর গ্রাম পঞ্চায়েতের গুনাইডাঙা গ্রামে ডেঙ্গুর আতঙ্ক কাটাতে আসরে নামলেন উত্তর মালদহ লোকসভা কেন্দ্রের সংসদ সদস্য বিজেপির খগেন মুর্মু।  
বিশদ

বেহাল রাস্তায় ধানের চারা পুঁতে বিক্ষোভ দেখালেন নকশালবাড়ির ব্যবসায়ীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: স্থানীয় পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে প্রশাসনকে জানিয়েও রাস্তা সংস্কার না হওয়ায় সোমবার বাজারের রাস্তার গর্তে ধানের চারা রোপণ করে বিক্ষোভ দেখালেন নকশালবাড়ির ব্যাবসায়ীরা। পরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে রাস্তা সংস্কারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন স্থানীয় পঞ্চায়েত প্রধান অরুণ ঘোষ। 
বিশদ

সংসদ সদস্যকে ৫ দফা দাবি জানালেন পর্যটন ব্যবসায়ীরা 

সংবাদদাতা, মালবাজার: হেলথ ট্যুরিজম গড়ে তোলা, হসপিটালিটি ম্যানেজমেন্টের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা সহ মোট পাচ দফার দাবিপত্র রবিবার জলপাইগুড়ির বিজেপির সংসদ সদস্য জয়ন্ত রায়ের হাতে তুলে দিল লাটাগুড়ি রিসর্টস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।  
বিশদ

বালুরঘাটে ডাইন অপবাদে বাড়ি থেকে তুলে শ্বাসরোধ করে খুন 

সংবাদদাতা, বালুরঘাট: ডাইন অপবাদে সালিশি সভায় জরিমানার টাকা না দিতে পারায় আদিবাসী এক বৃদ্ধকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে জ্যান্ত পুঁতে দেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ায় কাদায় চুবিয়ে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল প্রতিবেশীদের বিরদ্ধে। সেইসঙ্গে মৃতের ছেলেকেও কোদাল দিয়ে কোমরে কুপিয়ে জখম করবার অভিযোগ উঠেছে। 
বিশদ

 মশালদহে আন্ডারপাসে জল, বিপজ্জনকভাবে চলছে রেল লাইনে পারাপার

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের মশালদহ গ্রাম পঞ্চায়েতের মোহনপুর ও উদয়পুর গ্রামের মাঝের রেল গেটে যানজট নিরসনে ও দুর্ঘটনা এড়াতে সম্প্রতি আন্ডারপাস নির্মিত হয়েছে। মালাহার স্টেশন ও ভালুকা রোড স্টেশনের প্রায় মাঝামাঝি স্থানে এই রেলগেটের আন্ডারপাস আছে। 
বিশদ

চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদের একগুচ্ছ পরিকল্পনা 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদের সভা অনুষ্ঠিত হল মেখলিগঞ্জে। গত লোকসভা নির্বাচনের সময়ে উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন কোচবিহারের তৃণমূল প্রার্থী পরেশচন্দ্র অধিকারী। লোকসভা নির্বাচনের পরে গত জুন মাসে আবার তাঁকে উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়।  
বিশদ

এনআরসি’র আতঙ্কে জমির পাট্টার জন্য শিলিগুড়িতে আবেদন প্রায় ১০০০ জনের 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: এক মাসে শিলিগুড়ি শহরে জমির পাট্টার জন্য আবেদন জমা পড়েছে এক হাজারেরও বেশি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শহরের সাতটি বস্তি এলাকা থেকে মহকুমাশাসকের অফিসে আবেদনগুলি জমা পড়েছে।
বিশদ

কাজে গিয়ে নিখোঁজ 

বিএনএ, জলপাইগুড়ি: কাজের খোঁজে কোচবিহারে গিয়ে নিখোঁজ হয়ে গিয়েছেন স্বামী। সোমবার জলপাইগুড়ি কোতোয়ালি থানায় নিখোঁজ ডায়েরি করলেন সাহিমা খাতুন। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। 
বিশদ

গভীর রাতে গ্রেপ্তার ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান 

সংবাদদাতা, ময়নাগুড়ি: রবিবার গভীর রাতে ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের বিজেপি’র প্রধান বিপুল দাসকে গ্রেপ্তার করল পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, বিপুলবাবুর বিরুদ্ধে আগে থেকেই দুর্নীতির অভিযোগ দায়ের করা ছিল। সেই অভিযোগের ভিত্তিতেই তাঁকে পুলিস গ্রেপ্তার করেছে।  
বিশদ

নকশালবাড়িতে যুবকের দেহ উদ্ধার
 

সংবাদদাতা, নকশালবাড়ি: সোমবার বিকেলে নকশালবাড়ি ব্লকের অন্তর্গত পূর্ব কিলারামজোত এলাকায় নর্দমা থেকে এক অজ্ঞাতপরিচয় যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিস। এদিন স্থানীয়রা প্রথমে রাস্তার পাশে নর্দমায় ওই যুবকের মৃতদেহ পড়ে থাকতে দেখতে পান। এরপর খবর দেওয়া হয় নকশালবাড়ি থানার পুলিসকে।  
বিশদ

মৃত কর্মীদের পরিবারের পাশে দাঁড়াল বিজেপি 

বিএনএ, কোচবিহার: সোমবার দুপুরে বিজেপির পক্ষ থেকে নিহত দুই বিজেপি কর্মীর পরিবারের হাতে আর্থিক সাহায্য তুলে দেওয়া হল। এদিন বিজেপি’র রাজ্য সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায় ও জেলা সভানেত্রী মালতী রাভা রায়, বিজেপি’র তুফানগঞ্জের সংযোজক সঞ্জয় চক্রবর্তী নিহতদের পরিবারের সঙ্গে দেখা করেন। সেখানেই তাঁদের হাতে আর্থিক সহায়তা প্রদান করা হয়। 
বিশদ

নকশালবাড়িতে ৫ দফা দাবিতে সিপিএমের স্মারকলিপি 

সংবাদদাতা, নকশালবাড়ি: দলকা বনাঞ্চল সংলগ্ন হাতিঘিসা গ্রাম পঞ্চায়েতের ছয়টি গ্রাম সংসদ এলাকাকে বুনো হাতির তাণ্ডব থেকে রক্ষা করা সহ বনবস্তির উন্নয়ন নিয়ে পাঁচ দফা দাবিতে সোমবার বাগডোগরা বনবিভাগের রেঞ্জারকে একটি ডেপুটেশন দিল সিপিএমের নকশালবাড়ি এরিয়া কমিটি।  
বিশদ

Pages: 12345

একনজরে
  জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগের জেরে নিয়োগ-নীতি বদল করা হচ্ছে। বিদ্যুৎ দপ্তর সূত্রের খবর, গত জুন মাসে ‘অফিস এগজিকিউটিভ’ এবং ‘জুনিয়র অপারেটিং টেকনিশিয়ান কাম টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট’-এর ৭৪৫টি শূন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল।   ...

পবিত্র ত্রিবেদী, কলকাতা: গতবারের মতো এবারও দুর্গাপুজোয় শিশু-কিশোরদের দিতে চমক দিতে তৈরি সল্টলেক এফডি পার্কের দুর্গা পুজো। সেখানে এবার মণ্ডপসজ্জায় ফুটিয়ে তোলা হচ্ছে গালিভার্স ট্রাভেলস। ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার কৃষকবন্ধু প্রকল্পে ১৪টি পরিবারকে দু’লক্ষ টাকা করে আর্থিক অনুদানের চেক তুলে দিল কৃষি দপ্তর। এদিন দুপুরে রামপুরহাট-১ ব্লকের কিষাণ মান্ডিতে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই চেক তুলে দেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের বিদ্যাশিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অতিরিক্ত পরিশ্রমে শরীরে অবনতি। নানাভাবে অর্থ অপচয়। কর্মপরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৭: চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯১৫: চিত্রশিল্পী এম এফ হুসেনের জন্ম
১৯৫০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্ম
১৯৮৬: ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের জন্ম
১৯৯৯: কবি ও গীতিকার হসরত জয়পুরির মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৩ টাকা ৭৩.০৮ টাকা
পাউন্ড ৮৭.১৪ টাকা ৯১.৩৫ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২৭/৪৪ অপঃ ৪/৩৩। অশ্বিনী অহোরাত্র। সূ উ ৫/২৭/১৪, অ ৫/৩৫/৪০, অমৃতযোগ দিবা ৭/৫৩ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৯ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/৩ গতে ২/৩৪ মধ্যে, কালরাত্রি ৭/৬ গতে ৮/৩৫ মধ্যে। আজ শ্রীশ্রীবিশ্বকর্মা পূজা
৩০ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২১/৫৫/১১ দিবা ২/১২/৫৬। অশ্বিনী ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/২৬/৫২, অ ৩/৩৭/৩২, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/১৭ মধ্যে ও ১২/৪২ গতে ২/২৯ মধ্যে ও ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/২০ মধ্যে ও ৮/৪৩ গতে ১১/৭ মধ্যে ও ১/২৮ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৮/১২ গতে ৮/২৯/৩২ মধ্যে, কালবেলা ১/৩/৩২ গতে ২/৩৪/৫২ মধ্যে, কালরাত্রি ৭/৬/১২ গতে ৮/৩৪/৫২ মধ্যে।
১৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্য বিজেপি দপ্তরের সামনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন 
রাজ্য বিজেপি দপ্তরের সামনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৬৯তম জন্মদিন পালন ...বিশদ

12:03:55 PM

বীরভূমের মল্লারপুর থানা ঘেরাও করল বিজেপি 
বিজেপির জেলা সাধারণ সম্পাদককে গ্রেপ্তারের প্রতিবাদে মল্লারপুর থানা ঘেরাও করল ...বিশদ

12:02:56 PM

মালদহে ট্রাক থেকে উদ্ধার ৫৪ লক্ষ টাকা, গ্রেপ্তার ২
 

৩৪ নম্বর জাতীয় সড়কে একটি ট্রাক থেকে ৫৪ লক্ষ টাকা ...বিশদ

11:59:59 AM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন ফেরাল আদালত 
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন ফেরাল বারাসতের বিশেষ আদালত। আজ ...বিশদ

11:02:00 AM

পুরুলিয়ার চা চক্রে হুশিয়ারি দিলীপ ঘোষের 
নানুরের ঘটনায় বিজেপি নেতাকে গ্রেপ্তার করায় আজ গোটা রাজ্যে বিক্ষোভ ...বিশদ

10:43:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:11:21 AM