Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

লুট ৩০ লক্ষ টাকার ইট
জাতীয় সড়ক কর্তৃপক্ষের বিরুদ্ধে নিম্নমানের কাজের অভিযোগ তুলে নর্দমা তৈরি বন্ধ অমৃতখণ্ডে

সংবাদদাতা, বালুরঘাট: জাতীয় সড়ক কর্তৃপক্ষের বিরুদ্ধে নিম্নমানের কাজের অভিযোগ তুলে হাইড্রেন তৈরির কাজ বন্ধ করে দিলেন পঞ্চায়েত প্রধান সহ স্থানীয় বাসিন্দারা। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে বালুরঘাট থানার অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতের কামারপাড়ায়। এদিকে যখন বিক্ষোভ দেখাচ্ছেন এলাকার বাসিন্দারা, সেই গণ্ডগোলের সুযোগে রাস্তায় পাতা প্রায় ৩০ লক্ষ টাকার ইট চুরি করে নেওয়ার অভিযোগ উঠেছে এলাকারই বাসিন্দাদের বিরুদ্ধে। জাতীয় সড়কের কাজের ভারপ্রাপ্ত ঠিকাদার সংস্থার অভিযোগ, কয়েকশো বাসিন্দা মঙ্গলবার গভীর রাত পর্যন্ত ইট লুটপাট করেন।
বুধবারেও ড্রেনের কাজ চালু করতে পারেনি ৫১২ নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষ। বাসিন্দাদের অভিযোগ, ড্রেনের যে কাজ করা হচ্ছে তা নিয়ম মেনে হচ্ছে না। একেবারে নিম্নমানের কাজ হচ্ছে। মাটির উপর বালি না দিয়ে ঢালাই করা হচ্ছে। কাদা মাটির উপরে ড্রেনের কাজ করা হচ্ছে। হাইড্রেন এমনভাবে তৈরি করা হচ্ছে যাতে এলাকার জল কোনওভাবেই বেরতে পারবে না।
নিম্নমানের কাজের অভিযোগ তুলে মঙ্গলবার রাতে প্রধান মেরিলা মুর্মু ও স্থানীয় বাসিন্দারা গিয়ে কাজ বন্ধ করে দেন। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার সংস্থার কর্মীরা। ক্ষুব্ধ বাসিন্দারা ঠিকাদার সংস্থার কর্মীদের ঘিরে বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, কাজের সিডিউল দেখতে চাইলেও তা দেখাতে পারেনি ঠিকাদার সংস্থার কর্মীরা। প্রধান মেরিলা মুর্মু ও বাসিন্দারা দাবি করেন, কাজের সিডিউল না দেখানো পর্যন্ত কাজ বন্ধ থাকবে।
অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতের প্রধান বিজেপি’র মেরিলা মুর্মু বলেন, পদ্ধতি মেনে ড্রেনের কাজ করা হচ্ছে না। বাসিন্দারা আমার কাছে অভিযোগ করেন। অভিযোগ পেয়ে ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে দেখতে পাই যে একেবারে নিম্নমানের কাজ হচ্ছে। ঠিকাদার সংস্থার কাছে কাজের সিডিউল দেখতে চাই। তা তারা এখনও দেখাতে পারেননি। সঠিক পদ্ধতি কাজ না করা হলে আমরা কাজ চালু করতে দেব না। ইট কারা লুট করেছে তা জানা নেই।
স্থানীয় বাসিন্দা বাবুন সরকার, অখিল বর্মনরা বলেন, লাল বালি দিয়ে কাজ হচ্ছে না। মাটির খুঁড়ে তার উপরে ঢালাই করে দেওয়া হচ্ছে। মাটি সমান পর্যন্ত করা হচ্ছে না। কিছু দিন পরেই এই ড্রেন নষ্ট হয়ে যাবে। আমরা চাই সঠিক পদ্ধতি মেনে কাজ হোক।
৫১২ নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষের মালদহ ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার জগন্নাথ সামন্ত বলেন, বিষয়টি জানা নেই। খোঁজ নিয়ে দেখছি। যদি এমন ঘটনা ঘটে থাকে তবে তা তদন্ত করে দেখা হবে।
হিলি-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ জোরকদমে শুরু হয়েছে। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার সংস্থা বাজার এলাকাগুলিতে ড্রেন তৈরির কাজ শুরু করেছে। মঙ্গলবার কামারপাড়ার এলাকার হাসপাতাল মোড়ে ড্রেনের ঢালাই কাজ চলছিল। সেই সময়ে স্থানীয় বাসিন্দা ও বিজেপি’র প্রধান গিয়ে নিম্নমানের কাজের অভিযোগ তুলে কাজ বন্ধ করে দেন। একদিকে যখন নিম্নমানের কাজের অভিযোগ তুলে বিক্ষোভ দেখানো হচ্ছে, ঠিক সেই সময়ে কামারপাড়া বাজার এলাকায় কিছু বাসিন্দা রাস্তায় পাতা গোটা ইট তুলতে শুরু করেন। ট্রাক্ট্রর, ভ্যান, টোটো নিয়ে এসে কয়েকশো বাসিন্দা ইট লুটপাট করেন। বাসিন্দাদের এমন কর্মকাণ্ডে হতবাক জাতীয় সড়ক কর্তৃপক্ষ। রাত ২টো পর্যন্ত ইট লুটপাট চালান গ্রামবাসীরা। প্রচুর মানুষ উপস্থিত থাকায় ইট লুটপাটে বাধা দেওয়া যায়নি বলে জানিয়েছেন ঠিকাদার সংস্থার কর্মীরা।
 
12th  September, 2019
গ্রামবাসীদের সঙ্গে হাতিপুজোয় মাতলেন পর্যটকরাও 

সংবাদদাতা, মালবাজার: বুধবার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। প্রতিবছরের মতো এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গে ধুমধাম করে হাতিপুজোর আয়োজন করা হয়। গ্রামবাসীদের পাশাপাশি পর্যটকরাও এদিন পুজোতে অংশ নেন। তাঁরাও এদিন সকাল থেকে উপোস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত।  
বিশদ

জেলায় দর না পেয়ে শিলিগুড়ি, দিল্লি যাচ্ছেন মালদহের ঢাকিরা 

সংবাদদাতা, গাজোল: পুজো মরশুমে বাড়তি রোজগারের আশায় ভিন জেলায় ও রাজ্যে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন মালদহের ঢাকিরা। এজন্য ঢাক বাজানোর মহড়াও চলছে। ঢাকিদের অভিযোগ, জেলায় ঢাকের কদর এখন আর সেভাবে নেই।  
বিশদ

গ্রামবাসীদের সঙ্গে হাতিপুজোয় মাতলেন পর্যটকরাও 

সংবাদদাতা, মালবাজার: বুধবার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। প্রতিবছরের মতো এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গে ধুমধাম করে হাতিপুজোর আয়োজন করা হয়। গ্রামবাসীদের পাশাপাশি পর্যটকরাও এদিন পুজোতে অংশ নেন। তাঁরাও এদিন সকাল থেকে উপোস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত।  
বিশদ

৪০ বছর ধরে প্রতিমার শোলার অলঙ্কার তৈরি করছেন কালিয়াগঞ্জের মালাকার দম্পতি 

সংবাদদাতা, রায়গঞ্জ: আর মাত্র কয়েকদিন বাকি বাঙালির সর্ববৃহৎ উৎসব দুর্গাপুজোর। তাই মৃৎশিল্পীদের পাশাপাশি শোলার গয়না তৈরির কারিগরদেরও এখন ব্যস্ততা তুঙ্গে। প্রতিমাকে অলঙ্কারে সুসজ্জিত করার জন্য প্রয়োজনীয় শোলার অলঙ্কারের প্রচুর অর্ডার এসেছে।  
বিশদ

উত্তরবঙ্গজুড়ে মহা সমারোহে হল বিশ্বকর্মাপুজো  

বাংলা নিউজ এজেন্সি: ভারী শিল্পবিহীন উত্তরবঙ্গের চার জেলায় মহা সমারোহে পালিত হল বিশ্বকর্মাপুজো। বুধবার শিলিগুড়ি থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার থেকে জলপাইগুড়িতে নিষ্ঠার সঙ্গে আরাধনা করা হয় শিল্পের দেবতার।
বিশদ

পুজোর আগে ইসলামপুর শহরের বাজার এলাকার যানজট নিয়ে উদ্বিগ্ন বাসিন্দারা 

সংবাদদাতা, ইসলামপুর: পুজোর আগে ইসলামপুর শহরের বাজার এলাকার নিত্য যানজট সমস্যা নিয়ে স্থানীয় বাসিন্দারা উদ্বিগ্ন। তাঁরা বলছেন, এমনিতেই সারা বছর যানজটের কারণে চলাফেরা করাই মুশকিল হয়ে পড়ে। পুজোর কেনাকাটার মরশুমে আরও বেশি মানুষের সমাগমে যানজট সমস্যা আরও বৃদ্ধি পবে। 
বিশদ

মালদহে সাড়ম্বরে পূজিত বিশ্বকর্মা 

বিএনএ, মালদহ: বুধবার মালদহ জেলাজুড়ে ধুমধাম করে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। এদিন বিভিন্ন কলকারখানা এবং যানবাহনের স্ট্যান্ডে নির্মাণ ও শিল্পের দেবতা বিশ্বকর্মার পুজো হয়। মালদা টাউন স্টেশনেও এদিন আড়ম্বর করে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। 
বিশদ

পুজোর মুখে যানজটে নাভিশ্বাস উঠেছে শহরবাসীর, মার খাচ্ছে ব্যবসা 

সিদ্ধার্থশঙ্কর সরকার  পুরাতন মালদহ, সংবাদাতা: পুজোর মুখে মালদহের ইংলিশবাজার এবং পুরাতন মালদহ শহরে যানজটে নাভিশ্বাস উঠে নিয়েছে বাসিন্দাদের। যানজটের জেরে ব্যবসারও ক্ষতি হচ্ছে। শহরের ব্যস্ততম সময়ে যানজটে মানুষ ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকায় দুর্ভোগ বাড়ছে। 
বিশদ

থিম আলোকসজ্জায় চমক দেবে পুরাতন মালদহ 

সংবাদাতা, পুরাতন মালদহ: দুর্গাপুজোর আয়োজনের মাধ্যমে এখন বিগ বাজেটের পুজোর উদ্যোক্তা ক্লাবগুলি পরস্পরের সঙ্গে একটা সুক্ষ প্রতিযোগিতায় মেতে ওঠে। কেউ মণ্ডপসজ্জা তো কেউ প্রতিমায় নানা চমকের আয়োজন করে দর্শক টানার লড়া‌ইতে নামে। থিমের ভাবনায় চমকে দিয়ে দর্শনার্থীদের আকর্ষণ করার খেলা এখন পুরোনো।  
বিশদ

আজকাল পুজো মণ্ডপেও ডিজের দাপট, কদর কমছে ঢাকিদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর কাউন্ট-ডাউন শুরু হয়ে গিয়েছে। পাড়ায় পাড়ায় মণ্ডপ তৈরির কাজ চলছে। প্রতিমা শিল্পীরাও ব্যস্ত। তবে ময়নাগুড়ি ব্লকের ঢাকিরা খুশিতে নেই। তাঁদের দাবি, পুজোর সময়ে ডিজের দাপটে ঢাকিদের দিন দিন কদর কমছে।  
বিশদ

ধূপগুড়িতে হাতির হামলায় ভাঙল ঘর 

সংবাদদাতা, মালবাজার: ধূপগুড়ি ব্লকে পৃথক দুটি জায়গায় হাতির হামলায় ভাঙল চারটি বাড়ি। বন্ধ রেডব্যাংক চা বাগান ও দেবপাড়াতে একটি প্রাইমারি স্কুল ও একটি দোকানঘর সহ মোট চারটি বাড়ি ভেঙে দিয়েছে বুনো দাঁতাল। এঘটনায় দুটি এলাকাতেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বিশদ

ডিটোলহাটে পথদুর্ঘটনায় মহিলার মৃত্যু, জখম ৬ 

সংবাদদাতা, হরিরামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি থানার ডিটোলহাট ৫১২নং জাতীয় সড়কে অটোর সঙ্গে অ্যাম্বুলেন্সের ধাক্কায় এক গৃহবধূর মৃত্যু হয়েছে এবং ছয় জন জখম হয়েছেন। এই ঘটনায় ক্ষুব্ধ বাসিন্দারা জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। 
বিশদ

নাসিম বহিষ্কার ইস্যুতে এবার গোয়ালপোখর ব্লক তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে 

সংবাদদাতা, ইসলামপুর: রায়গঞ্জ সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান মাসুদ মহম্মদ নাসিম এহসানকে দল থেকে বহিষ্কার ইস্যুতে এবার গোয়ালপোখর ব্লকে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল।  
বিশদ

দাড়িভিট কাণ্ডের বর্ষপূর্তি পালনে বিজেপিকে অনুমতি দেয়নি পুলিস, সংঘাতের তীব্র শঙ্কা 

সংবাদদাতা, ইসলামপুর: দাড়িভিট কাণ্ডের বর্ষপূর্তিতে ২০ সেপ্টেম্বর ‘দাড়িভিট চলো’র ডাক দিয়েছে বিজেপি। নানা কর্মসূচির মধ্য দিয়ে তারা ওই দিনটিকে মাতৃভাষা শহিদ দিবস হিসেবে পালন করার প্রস্তুতি নিয়েছে। কিন্তু পুলিস এখনও তাদের অনুমতি দেয়নি। গতবছর ২০ সেপ্টেম্বর শিক্ষকের দাবিতে আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে দুই ছাত্রের মৃত্যু হয়ে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, মেদিনীপুর: মঙ্গলবার মেদিনীপুর সদর ব্লকের মহারাজপুর এলাকায় বিজেপির মিছিলের ঘটনায় জেলা সম্পাদক অরূপ দাস সহ বেশ কয়েকজন নেতা-কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

18-09-2019 - 08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

18-09-2019 - 06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

18-09-2019 - 05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

18-09-2019 - 05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

18-09-2019 - 05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

18-09-2019 - 05:04:26 PM