Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 ৬ মিমি দুর্গামূর্তি বানিয়ে চমক রায়গঞ্জের মানসের

বিপুলশঙ্কর বসু, ইটাহার, সংবাদদাতা: দুর্গা প্রতিমার উচ্চতা ছয় মিলিমিটার। তারই মধ্যে নিখুঁতভাবে রয়েছে অসুর, সিংহ এবং দেবীর দশ হাতে দশ অস্ত্র। মিনিয়েচার বা ক্ষুদ্র আকারের দুর্গা প্রতিমা তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন রায়গঞ্জের কৃতী শিল্পী মানস রায়। মানসবাবুর আশা, তাঁর হাতে তৈরি এই প্রতিমা জায়গা আদায় করে নেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে। তাঁর বাড়িতে দুর্গা অবশ্য একা আসেননি। দেবী এসেছেন সপরিবারেই। ছয় মিলিমিটার উচ্চতার দুর্গা প্রতিমার পাশে ঠাঁই পেয়েছেন কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতীও। সবকটি প্রতিমাই ক্ষুদ্রাকৃতি। মানসবাবুর এই কৃতিত্বে স্বাভাবিক ভাবেই খুশি রায়গঞ্জের সাধারণ মানুষ। তাঁদের বক্তব্য, মানসবাবুর তৈরি হাতের কাজ যদি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিতে পারে তাহলে রায়গঞ্জ শহর তথা উত্তর দিনাজপুরের মুখ আরও উজ্জ্বল হবে।
রায়গঞ্জ পুর এলাকার বীরনগরের বাসিন্দা মানসবাবু ভাড়া বাড়িতে বসবাস করেন। সঙ্গে থাকেন তাঁর স্ত্রী ও একমাত্র কন্যা সোহিনী। ছোটবেলা থেকেই হাতের কাজের দক্ষতা দেখিয়ে এসেছেন তিনি। স্কুল জীবনেই মাটির তৈরি নানা ধরনের মূর্তি বানাতেন মানসবাবু। এছাড়াও নানাবিধ সামগ্রী দিয়ে তৈরি করতেন বিভিন্ন ধরনের মডেল ও মূর্তি। খুব ভালো ছবিও আঁকতেন ছাত্রজীবনে। রায়গঞ্জ থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে অবস্থিত করণদিঘীতে চশমার দোকান চালান মানসবাবু। সেটাই তাঁর মূল পেশা। ব্যবসা চালানোর পাশাপাশি নানা ধরনের হাতের কাজ করাও তাঁর নেশা। মানসবাবু জানালেন, এব্যাপারে স্ত্রী ও মেয়ের কাছ থেকে সব সময় উৎসাহ পেয়েছেন তিনি।
বিগত দিনে বিভিন্ন ধরনের মূর্তি বানানোর পর গতবছর মানস বাবুর মাথায় আসে এই মিনিয়েচার দুর্গা প্রতিমার কথা। ঠিক করেন, একটি অত্যন্ত ক্ষুদ্র আকারের দুর্গা প্রতিমা তৈরি করবেন তিনি। সকলের নজর কাড়বেন। সেই সিদ্ধান্তেরই ফসল ৬ মিলিমিটার উঁচু এই দুর্গামূর্তি। মাটি, খড় ও আঠা দিয়ে এই মূর্তি তৈরি করেছেন তিনি। পরে রং লাগিয়ে দেবীকে যেন জীবন্ত করে তুলেছেন মানসবাবু।
শিল্পী বলেন, বেশ কয়েক বছর আগে হাতের কাজ করে কিছু করে দেখানোর স্পৃহা জাগে মনের গভীরে। সেই ইচ্ছাশক্তিতে ভর করেই আমি ক্ষুদ্র আকারের প্রতিমা বানিয়েছি। এব্যাপারে আমি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে ইমেইল মারফত জানিয়েছিলাম। সেখান থেকে তারা আমার কাজের ফটোগ্রাফ ও তার বিস্তারিত বিবরণ জানতে চেয়েছে। আমি তা কর্তৃপক্ষকে পাঠিয়ে দেব।
মানসবাবু আরও বলেন, কয়েক বছর আগে আমি চাল দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, অটলবিহারী বাজপেয়ি, বুদ্ধদেব ভট্টাচার্যের মুখাবয়ব তৈরি করেছিলাম। তা সকলের ভালো লেগেছিল। সেই ঘটনাই আমাকে এই কাজে আরও উৎসাহিত করেছে।

শিল্পীর কাছ থেকে জানা গিয়েছে, পালপাড়া থেকে মাটি নিয়ে এসে এই প্রতিমা গড়েছেন মানসবাবু। বড় প্রতিমার ক্ষেত্রে দেবীকে সাজানো হয় শাড়ি পরিয়ে। মানসবাবুর ক্ষেত্রে সেই সুবিধা ছিল না। তাই তিনি দেবীকে সাজিয়েছেন রং দিয়েই। এত ছোট প্রতিমাকে হাত দিয়ে ধরে কাজ করা সম্ভব নয়। তাই চিমটে দিয়ে ধরে ধরে কাজ করেছেন তিনি।
মানসবাবুর একমাত্র মেয়ে একাদশ শ্রেণির ছাত্রী সোহিনী রায় বলেন, বাবার এই কাজে আমাদের পরিবারের সকলেই গর্বিত। আশা করি, বাবা তাঁর কাজের যোগ্য সম্মান পাবেন।
12th  September, 2019
পুজোর মুখে ইংলিশবাজারে ফের হুহু করে
বাড়ছে টোটোর সংখ্যা, যানজটের আশঙ্কা 

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা। শহরে টোটোর দাপাদাপি ফিরে আসার ইঙ্গিত মিলতেই যথেষ্টই বিরক্ত নাগরিকদের অনেকেই।  
বিশদ

আন্দোলনে জর্জরিত গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের
অবিলম্বে স্থায়ী রেজিস্ট্রার নিয়োগের দাবি 

সংবাদদাতা, মালদহ: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক ঘটনাবলী থেকে শিক্ষা নিয়ে আন্দোলনে জর্জরিত গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আরও বেশি সতর্ক হওয়া উচিৎ বলেই বলে মনে করছে মালদহের শিক্ষা মহল।  
বিশদ

চা শ্রমিকদের পুজো বোনাস, আজ কলকাতায় তৃতীয় বৈঠক 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আগামী শনিবার মহালয়া। তার আগে আজ, রবিবার কলকাতায় বেঙ্গল চেম্বার্স অব কমার্সের ভবনে তৃতীয় বৈঠকে চা শ্রমিকদের পুজোর বোনাস নিয়ে কোনও নিষ্পত্তি না হলে ডুয়ার্সজুড়ে চরম বিশৃঙ্খলা তৈরি হতে পারে। কারণ, চলতি মাসের শেষ সপ্তাহে পর পর ব্যাঙ্ক ধর্মঘট আছে। 
বিশদ

নাগরাকাটায় কৃষি জমিতে অজগর উদ্ধার 

সংবাদদাতা, মালবাজার: শনিবার দুপুরে নাগরাকাটা ব্লকের সুলকাপাড়া গ্রাম পঞ্চায়েতের পাটোয়ারিপাড়ায় ধানের জমি থেকে একটি অজগর উদ্ধার হয়। স্থানীয় গ্রামবাসীরা সেটিকে খুনিয়া রেঞ্জের বনকর্মীদের হাতে তুলে দেন। 
বিশদ

অনূর্ধ্ব ১৪ রাজ্য ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন বালুরঘাটের সেমন্তী 

সংবাদদাতা, বালুরঘাট: ৬৫তম রাজ্য স্কুল ব্যাডমিন্টন প্রতিযোগিতায় অনূর্ধ্ব ১৪ বালিকা বিভাগে ফাইনালে কলকাতার অহনা ধরকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বালুরঘাটের সেমন্তী চৌধুরী। শনিবার ফাইনালে অহনা ধরকে ১০-২১, ২১-১৭, ২১-১৬ সেটে হারিয়ে সে খেতাব অর্জন করে।  
বিশদ

ময়নাগুড়ি
মার্কেট কমপ্লেক্সের কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের
অভিযোগ তুলে সভাধিপতির দ্বারস্থ নতুন বাজারের ব্যবসায়ীরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি নতুন বাজারে ২০১৭ সালে মার্কেট কমপ্লেক্স তৈরির কাজ শুরু হয়েছে। কিন্তু এখনও এর কাজ শেষ হয়নি। এদিকে প্রায় দু’মাস ধরে কাজ থমকে রয়েছে। যদিও নির্মাণকারী সংস্থার দাবি, কাজ বন্ধ নেই ধীর গতিতে চলছে। অন্যদিকে নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলে সরব হয়েছে ময়নাগুড়ি নতুন বাজার ওয়েলফেয়ার সমিতি।  
বিশদ

আলিপুরদুয়ার
পুরসভার দেওয়া হোয়াটসঅ্যাপ নম্বরে জঞ্জালের
ছবি পাঠিয়েও মিলছে না সুরাহা, বাড়ছে ক্ষোভ 

সংবাদদতা, আলিপুরদুয়ার: নাগরিকদের সরাসরি জঞ্জাল জমে থাকার কথা লিখে জানাতে এবং জঞ্জালের ছবি পাঠাতে ১৫ দিন আগে আলিপুরদুয়ার পুরসভা একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছিল। নাগরিকদের অভিযোগ, পুরসভার দেওয়া ওই হোয়াটসঅ্যাপ নম্বরে এলাকায় জমে থাকা বর্জ্যের ছবি পাঠানোর পরেও আবর্জনা সাফাই করা হচ্ছে না। 
বিশদ

বাগডোগরা
বিহারমোড় ও বিবেকানন্দপল্লির দুর্গাপুজো
দর্শনার্থী টানতে শিলিগুড়ি শহরকে টেক্কা দিতে প্রস্তুত 

অপু রায়, নকশালবাড়ি, সংবাদদাতা: শিলিগুড়ি শহরের বিগবাজেটের দুর্গাপুজো কমিটিগুলির মতো দর্শনার্থী টানতে সেয়ানে সেয়ানে টক্কর দেয় মহকুমার বাগডোগরার কয়েকটি পুজো কমিটি। গত কয়েক বছরের মতো এবারও বাগডোগরার বিহারমোড় দুর্গাপুজো কমিটি বিগবাজেট নিয়েই নেমেছে।  
বিশদ

কোচবিহারে গণ্ডগোলের বিরাম নেই
ভেটাগুড়িতে বিজেপি’র প্রধানের বাড়ি
ভাঙচুর ও বোমাবাজির অভিযোগ 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিকের খাসতালুক ভেটাগুড়ি-১ গ্রাম পঞ্চায়েতের রুয়েরকুঠি গ্রামে বিজেপি প্রধানের বাড়ি ভাঙচুর ও এলাকায় বোমাবাজির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। শুক্রবার গভীর রাতে দিনহাটা মহকুমার ভেটাগুড়ির ওই গ্রামে এক দল বাইক বাহিনী আসে।  
বিশদ

ইংলিশবাজার পুরসভায় চেয়ারম্যানের বিরুদ্ধে ওঠা অনিয়মের
অভিযোগ নিয়ে তদন্তে আসছে রাজ্যের বিশেষ দল 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষের বিরুদ্ধে ওঠা অনিয়মের অভিযোগ নিয়ে তদন্ত করতে শীঘ্রই রাজ্য থেকে বিশেষ দল জেলায় আসছে। শনিবার দলীয় বৈঠক শেষে মালদহ জেলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মৌসম নুর এবং জেলার দলীয় পর্যবেক্ষক গোলাম রব্বানি সাংবাদিক সম্মেলন করে একথা ঘোষণা করেন।  
বিশদ

কোচবিহার মেডিক্যালে প্রথম রোগী কল্যাণ সমিতির বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত 

বিএনএ, কোচবিহার: কোচবিহার মেডিক্যাল কলেজ ও হাসপাতাল চালু হওয়ার পর শনিবার প্রথম রোগী কল্যাণ সমিতির বৈঠক অনুষ্ঠিত হয়। কোচবিহারে জেলা প্রশাসনের কনফারেন্স হলে এই বৈঠক হয়। 
বিশদ

মঙ্গলবার শিলিগুড়িতে রাজ্যপাল, বৈঠক করবেন মেয়র, সাংসদ, বিধায়কদের সঙ্গে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, শিলিগুড়ি: আগামী ২৪ সেপ্টেম্বর কয়েক ঘণ্টার জন্য শিলিগুড়ি সফরে আসছেন রাজ্যপাল জগদীপ ধনকার। ওই সফরেই তিনি শিলিগুড়ির মেয়র, শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি সহ দার্জিলিং জেলার সাংসদ, বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন।  
বিশদ

তপনের মনোহলী জমিদার বাড়ির পুজো বর্তমানে সর্বজনীন হলেও রীতি বদলায়নি 

সংবাদদাতা, হরিরামপুর: তপন ব্লকের মনোহলীর জমিদার বাড়ির পুজো এবার ১২৮ বছরে পড়ছে। বহু বছর আগেই জমিদারি প্রথার অবসান হয়েছে। বংশের অধিকাংশ শরিক কর্মসূত্রে গ্রাম ছেড়ে এখন বাইরে থাকেন। বর্তমানে পুজোর জৌলুস কমলেও রীতি নিষ্ঠার এতটুকু কমতি নেই। সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে পারিবারিক পুজো আজ বারোয়ারি পুজোয় রূপ নিয়েছে।  
বিশদ

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে সক্রিয় দালালচক্র, উদ্বিগ্ন কর্তৃপক্ষ 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরে দালালচক্র সক্রিয় থাকায় উদ্বিগ্ন কর্তৃপক্ষ। হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের একাংশের মদতে দালালরা হাসপাতালে দাপিয়ে বেরায় সেকথা কর্তৃপক্ষের অজানা নয়। জেলা হাসপাতাল থেকে প্রায় বছরখানেক আগে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে উন্নীত হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালনা: কালনা থানার বাঘনাপাড়া এলাকায় শুক্রবার রাতে এক প্রৌঢ়ার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতার নাম কল্পনা দুর্লভ(৫০)। বাড়ি স্থানীয় দেউলপাড়া এলাকায়। শনিবার কালনা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত করা হয়। পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক সপ্তাহ ধরে মহমেডান স্পোর্টিং মাঠের পরিচর্যা চলছে। কালো-সাদা ব্রিগেডের টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাসের উদ্যোগে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসে মাঠটির হাল ফেরানোর চেষ্টা করছেন। গত এক সপ্তাহর মধ্যে শনিবারই মহমেডান নিজেদের মাঠে অনুশীলন করল। ...

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি ২০: ভারত ৭৬/৩ (১০ ওভার) 

07:47:17 PM

টি ২০: ভারত ৪১/১ (৫ ওভার) 

07:30:18 PM

পূর্ব মেদিনীপুরের রামনগরে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু, জখম ১ 

06:59:00 PM

তৃতীয় টি ২০: টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের 

06:42:49 PM

মালদহে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু
রবিবার দুপুরে মালদহের পরানপুর চুনাখালী মাঠে বাজ পড়ে তিনজনের মৃত্যু ...বিশদ

04:09:46 PM

রায়গঞ্জে ব্যাপক বৃষ্টি 

03:42:00 PM