Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বন্ধ কালচিনি চা বাগানে গিয়ে শ্রমিকদের দুর্দশার কথা শুনলেন লকেট 

রবীন রায়, (কালচিনি) আলিপুরদুয়ার, সংবাদদাতা: উত্তরবঙ্গের বন্ধ চা বাগান নিয়ে লোকসভার অধিবেশনে রাজ্যের সমস্ত বিজেপি এমপি একযোগে সরব হবেন। শুক্রবার সন্ধ্যায় কালচিনি ব্লকের বন্ধ কালচিনি চা বাগানের শ্রমিকদের কাছ থেকে তাঁদের দুঃখ দুর্দশার কথা শোনার পর একথা জানান বিজেপির মহিলা মোর্চা রাজ্য সভানেত্রী সংসদ সদস্য লকেট চট্টোপাধ্যায়। ওই বন্ধ বাগানের শ্রমিকদের সঙ্গে কথা বলে বিজেপির এমপি আরও বলেন, দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানাব, রাজ্যে মুখ্যমন্ত্রী কোটি কোটি টাকা খরচ করে কার্নিভাল করছেন, উৎসব করছেন। বন্ধ চা বাগানের শ্রমিকদের কথা ভাবছেন না। পাল্টা তোপ দেগে তৃণমূল নেতৃত্ব অবশ্য জানিয়েছে, বিজেপির এমপি লকেট চট্টোপাধ্যায় আগে বন্ধ চা বাগান নিয়ে পড়াশুনা করুন। উনি ডুয়ার্সের চা বাগানে ঘুরতে এসেছেন।
বিজেপির সংসদ সদস্যকে তাঁদের দুর্দশার কথা জানাতে এদিন সন্ধ্যায় বন্ধ কালচিনি বাগানের ফ্যাক্টরির সামনে কালচিনি ও রায়মাটাং বাগানের শ্রমিকরা জড়ো হয়েছিলেন। সেখানে লকেটের কনভয় পৌঁছতেই দু’টি বন্ধ বাগানের শ্রমিকরা ঘিরে ধরেন বিজেপির হুগলির এমপি’কে। তাঁর সঙ্গে এদিন ছিলেন স্থানীয় এমপি জন বারলা, দলের মাদারিহাটের বিধায়ক মনোজ টিগ্গা, তৃণমূল থেকে বিজেপিতে আসা কালচিনির বিধায়ক উইলসন চম্প্রমারি, দলের জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা ও জেলা সাধারণ সম্পাদক জয়ন্ত রায়।
লকেট চট্টোপাধ্যায়কে কাছে পেয়ে কালচিনি ও রায়মাটাং দু’টি বন্ধ চা বাগানের শ্রমিকরা বাগান না খোলার জন্য রাজ্য সরকারের বিরুদ্ধে তাঁদের ক্ষোভ উগরে দেন। বাগানের এক শ্রমিক বলেন, দিদি বাগান খোলা নিয়ে রাজ্য সরকার কিছু ভাবছে না। দুর্গাপুজোর সময় মালিক বাগান বন্ধ করে চলে যায়। কালচিনি বাগানের শ্রমিক সায়রা আনসারি বলেন, দিদি বাগান বন্ধ হয়ে যাওয়ায় আমরা রেশন পাচ্ছি না। সন্তানদের পড়াশুনা বন্ধ হয়ে গিয়েছে। রাজ্য কিছু করছে না।
শ্রমিকরা যখন লকেট চট্টোপাধ্যায়কে একথা বলছেন তখন সন্ধ্যা নেমে এসেছে। শ্রমিকদের সঙ্গে কথা বলার পর বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী বলেন, বন্ধ বাগানের শ্রমিকদের কান্না শুনতে পাচ্ছি। চারদিকে বড় বড় কার্নিভাল হচ্ছে, উৎসব হচ্ছে। ক্লাবগুলিকে টাকা দেওয়া হচ্ছে। অথচ রাজ্যে একের পর এক চা বাগান বন্ধ হচ্ছে। খুবই খারাপ লাগছে। এর জন্য পুরোপুরি দায়ী মুখ্যমন্ত্রী।
এরপরেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়িয়ে লকেট বলেন, মুখ্যমন্ত্রী প্রায়ই উত্তরবঙ্গে আসেন। উনি বলেন, উত্তরবঙ্গকে ভালোবাসেন। কিন্তু শ্রমিকদের কান্না শুনতে পান না। কেন্দ্র যদি চা বাগান দেখত তাহলে এত সমস্যা হতো না। কিন্তু যখন কেন্দ্র চা বাগান নিয়ে উদ্যোগী হবে তখন রাজ্য বলবে কেন্দ্র রাজ্যে নাক গলাচ্ছে। এরপরেই লকেট বলেন, বন্ধ চা বাগানের ইস্যুতে রাজ্যের সমস্ত বিজেপি এমপি লোকসভার অধিবেশনে একযোগে সরব হবেন। বিষয়টি প্রধানমন্ত্রীকেও জানানো হবে। প্রধানমন্ত্রীকে বন্ধ বাগানের শ্রমিকদের দুর্দশা নিয়ে রিপোর্ট দেব।
বন্ধ বাগানে যাওয়ার আগে লকেট দলের জেলা মহিলা মোর্চা কমিটির সঙ্গে আলাদা করে মিটিং করেন। সেখানে আলিপুরদুয়ার পুরসভা ভোটে মহিলা মোর্চার কর্মীদের ঝাঁপিয়ে পড়ার বার্তা দেন। এরপর শহরের পাশে রেলের মাঠে দলীয় জনসভাতেও ভাষণ দেন তিনি।
তৃণমূলের কালচিনি ব্লক সভাপতি অসীম মজুমদার অবশ্য বলেন, বন্ধ বাগান নিয়ে বিজেপি এমপি লকেট চট্টোপাধ্যায় কিছু জানেন না। তিনি আগে বন্ধ বাগান নিয়ে পড়াশুনা করে আসুন। আসলে উনি বাগানে ঘুরতে এসেছেন।
 

09th  November, 2019
  রাসমেলার উদ্বোধন অনুষ্ঠানে গরহাজির রবি, জোর বিতর্ক

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ : কোচবিহারের ঐতিহ্যবাহী রাসমেলার উদ্বোধন অনুষ্ঠানে দেখা মিলল না উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সভাপতি দাপুটে নেতা রবীন্দ্রনাথ ঘোষের। বিশদ

কোচবিহার রাস
উৎসবের সূচনা

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: সোমবার রাতে নির্ধারিত সময়ে রাসচক্র ঘুরিয়ে কোচবিহার মদনমোহন মন্দিরে রাস উৎসবের সূচনা করলেন জেলাশাসক পবন কাডিয়ান। রাত ৯টায় তিনি রাসচক্র ঘোরান। তাঁর রাসচক্র ঘোরানোর সঙ্গে সঙ্গেই রাস উৎসবের সূচনা হয়ে যায়। বিশদ

  মেটেলিতে ১২ ফুট কিংকোবরা উদ্ধার

 সংবাদদাতা, মালবাজার: সোমবার বিকেলে মেটেলি ব্লকের বড়দিঘি চা বাগানের একটি শ্রমিক আবাস থেকে ১২ ফুট লম্বা কিংকোবরা উদ্ধার হয়। এদিন ওই সাপটি ধরে বনদপ্তরের হাতে তুলে দেন স্থানীয় বাসিন্দা সৈয়দ নৈঈম বাবুন। বনদপ্তর সন্ধ্যয় সাপটিকে জঙ্গলে ছেড়ে দেয়। বিশদ

পুকুর থেকে যুবকের দেহ উদ্ধার 

বিএনএ, মালদহ: গাজোলে একটি পুকুর থেকে এক যুবকের দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃতের নাম হার্মা সোরেন (৩০)। তিনি চাষবাসের সঙ্গে যুক্ত ছিলেন। তবে মাঝেমধ্যে ফুটবলও খেলতেন। 
বিশদ

ডেঙ্গু রুখতে শিলিগুড়ির গ্রামীণ এলাকায় প্রচার স্বাস্থ্যদপ্তরের 

সংবাদদাতা, নকশালবাড়ি: ডেঙ্গু প্রতিরোধ করতে সোমবার নকশালবাড়ি ব্লকের বিভিন্ন এলাকায় পথনাটক করে সচেতনতামূলক প্রচার চালায় ব্লক স্বাস্থ্যদপ্তর। নকশালবাড়ির বিএমওএইচ কুন্তল ঘোষ সহ হাসপাতালের স্বাস্থ্যকর্মী, আশাকর্মী, ভিআরপিরা এই প্রচারে অংশ নেন। 
বিশদ

শিলিগুড়িতে কৌশল বদলে বিশেষ ডিভাইসের মাধ্যমে
এটিএম থেকে টাকা গায়েবের চক্র সক্রিয়, সন্দেহ 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরে কৌশল বদলে ব্যাঙ্কের এটিএম থেকে টাকা হাতানোর চক্র সক্রিয় হয়ে উঠেছে। শহরের বাঘাযতীন পার্ক এলাকা থেকে এটিএম কাউন্টারের ডিভাইস উদ্ধারের পর এমনই অনুমান করছেন পুলিস ও গোয়েন্দারা। বিশদ

শিলিগুড়িতে তৃণমূলের এনআরসি বিরোধী মিছিল 

বিএনএ, শিলিগুড়ি: এনআরসির বিরুদ্ধে শিলিগুড়ি শহরে বিশাল মিছিল করল তৃণমূল কংগ্রেস। সোমবার সকালে শহরের বাঘাযতীন পার্কে জমায়েত করা হয়। দুপুর ১২টা নাগাদ সেখান থেকে মিছিল বের করা হয়।  
বিশদ

শিলিগুড়ির কাছে গ্যাস বেলুনের সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা নিয়ে মামলা রুজু  

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরের উপকণ্ঠে কাওয়াখালিতে ধর্মীয় অনুষ্ঠানে গ্যাস বেলুনের সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় এক মহিলার মৃত্যু নিয়ে মামলা রুজু করল পুলিস। সোমবার এনজেপি থানার পুলিস অনুষ্ঠানের উদ্যোক্তাদের বিরুদ্ধে মামলা রুজু করেছে। অভিযুক্তরা অবশ্য অভিযোগ মানতে নারাজ। 
বিশদ

শহরে পুলিসি অভিযান, একাধিক আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৭ কুখ্যাত দুষ্কৃতী 

বিএনএ, মালদহ: রবিবার রাতে ইংলিশবাজার শহরে ডাকাতির বড়সড় ছক বানচাল করল মালদহ জেলা পুলিস। ওইরাতে অভিযান চালিয়ে শহর লাগোয়া সুস্থানি মোড় ও বাঁধাপুকুর এলাকায় ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া সাত দুষ্কৃতীকে পুলিস গ্রেপ্তার করে।
বিশদ

হেভিওয়েটদের এনে কালিয়াগঞ্জের ভোট প্রচারে
শেষবেলায় ঝড় তুলতে মরিয়া শাসক-বিরোধীরা 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনের প্রধান তিন প্রতিদ্বন্দ্বী দলের ভোট ম্যানেজাররা শেষবেলায় হেডিওয়েটদের এনে প্রচারে ঝড় তোলার ছক করেছেন। যদিও ভোটারদের কাছে দলের নেতা কর্মীরা পৌঁছনোর ক্ষেত্রেই বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রার্থী ও দলের নেতানেত্রীরা।  
বিশদ

বালুরঘাটে রসুন ২৩০ টাকা কেজি 

সংবাদদাতা, বালুরঘাট: বালুঘাটে রসুনের দাম আকাশছোঁয়া হয়েছে। কবে দাম কমবে তা কেউ বলতে পারছে না। বাজারে গিয়ে রসুন কিনতে হাত পুড়ছে ক্রেতাদের। কৃষিপ্রধান জেলা হলেও দক্ষিণ দিনাজপুর জেলায় রসুনের চাষ হয় না। ভিন রাজ্যের উপরে ভরসা করতে হয়।  
বিশদ

এনআরসি নিয়ে হুঁশিয়ারি তৃণমূলের 

বিএনএ, ও সংবাদদাতা, পুরাতন মালদহ ও মালদহ: সোমবার এনআরসির প্রতিবাদে পুরাতন মালদহ শহরের ১১ নম্বর ওয়ার্ডে একটি মিছিল হয়। ওয়ার্ড কমিটির উদ্যোগে আয়োজিত ওই মিছিলটি বিভিন্ন এলাকা পরিক্রমা করে।  
বিশদ

তুফানগঞ্জের রানিরহাট বাজারে জায়গার অভাবে
রাস্তাতেই বসছে দোকান, যানজটে ভোগান্তি 

সংবাদদাতা, কুমারগ্রাম: কোচবিহার জেলার তুফানগঞ্জ পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের রানিরহাট বাজারটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ধুঁকছে। বাজারের ভেতরে জায়গা কম থাকায় সব্জি বিক্রেতারা বাজার সংলগ্ন ভাওয়াল মোড়ে রাস্তার দু’পাশে দোকান সাজিয়ে প্রতিদিন বসছেন। এ 
বিশদ

পুরসভার ডামাডোল আগে সামলান, নীহারকে বাবলা 

বিএনএ, মালদহ: অনাস্থা হোক বা অজানা জ্বর, তৃণমূল পরিচালিত ইংলিশবাজার পুরসভায় ডামাডোল লেগেই রয়েছে। পুরসভার অব্যবস্থা নিয়ে সোমবার চেয়ারম্যান ইন কাউন্সিলের বৈঠকে সরব হন ভাইস চেয়ারম্যান দুলাল সরকার (বাবলা)। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উলুবেড়িয়ায় উদ্ধার ১৮ কেজির ভেটকি, দাম উঠল ১২ হাজার টাকা
 

উলুবেড়িয়ায় গঙ্গা থেকে হুইল ছিপে ধরা পড়ল ১৮কেজির ভেটকি মাছ। ...বিশদ

01:35:00 PM

মুম্বইতে এনসিপি নেতাদের সঙ্গে দেখা করলেন কং নেতা মল্লিকার্জুন খাড়গে, আহমেদ প্যাটেলরা 

01:02:00 PM

মালদহে রেশন দোকানে ভাঙচুর 
পুরাতন মালদহের সুকানদিঘি পাঁচপাড়া গ্রামে রেশন দোকান ভাঙচুর করার অভিযোগ ...বিশদ

12:13:22 PM

শান্তিনিকেতনে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২৫ জন
 

শান্তিনিকেতনের ধোলটিকুড়ি গ্রামে ডায়েরিয়ায় আক্রান্ত হলেন ২৫ জন। তাঁদের বোলপুর ...বিশদ

12:02:42 PM

ময়দান এলাকায় ৫ লক্ষ টাকার জালনোট সহ গ্রেপ্তার ১ 

11:08:00 AM

জম্মু ও কাশ্মীরের গান্ধেরবালে জওয়ানদের গুলিতে হত ১ জঙ্গি 

10:46:56 AM