উত্তরবঙ্গ
 

দার্জিলিংয়ে হাওয়া ঘুরছে
বিমলের খাসতালুকে তৃণমূলের টিকিট নিতে হুড়োহুড়ি

অনুপ দত্ত, দার্জিলিং, বিএনএ: বিমল গুরুংয়ের খাসতালুক দার্জিলিংয়ে পুরভোটে তৃণমূল কংগ্রেসের টিকিট পেতে হুড়োহুড়ি পড়ে গিয়েছে। কে কাকে টেক্কা দিয়ে ঘাসফুলের টিকিট নেবে তা নিয়ে বৃহস্পতিবার কার্যত শৈলশহরে তৃণমূলের পার্টি অফিস সরগরম হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে যথেষ্ট বেগ পেতে হয় তৃণমূলের পাহাড় শাখার নেতাকে। একই আসনে লড়াই করার জন্য একাধিক দাবিদার। টিকিট না পেয়ে রীতিমতো হইচই শুরু করেন অনেকে। আর বেলা গড়াতে সেখবর চাউর হতেই শহরে জোর চর্চা শুরু হয়েছে। আলোচনায় শোনা যাচ্ছে, একসময় যে শহরে গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে নির্বাচনে লড়াই করা তো দূরের কথা, কেউ প্রার্থী হওয়ার সাহস দেখাতে পারত না এখন রাতারাতি সেই শহরে এই ছবি যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।
এর আগেই পাহাড়ে মোর্চা শিবিরে ভাঙন ধরিয়ে শাসক দল শক্তি বাড়িয়েছে। নির্বাচনের মুখে মোর্চা ছেড়ে তৃণমূলে যোগদানপর্ব এখনও অব্যাহত। এরই মাঝে তৃণমূলের টিকিটে প্রার্থী হওয়ার তৎপরতা স্বাভাবিকভাবেই মোর্চা শিবিরের কাছে উদ্বেগ বাড়ছে। মোর্চা সুপ্রিমোর ডেরায় কলেজ নির্বাচনে গোর্খা জনমুক্তি মোর্চা হেরে গিয়েছে। জয়ী হয়েছে তৃণমূল। সেই অভিজ্ঞতা এখন তাড়িয়ে বেড়াচ্ছে গুরুং বাহিনীকে।
এবার লড়াই যে কঠিন তা দলীয় সভায় স্বীকার করছেন মোর্চা সুপ্রিমো। শুধু তাই নয়, চার পুরসভার একটিও মোর্চার হাতছাড়া হলে পরবর্তীতে জিটিএ ও পঞ্চায়েত নির্বাচনে মাশুল গুণতে হবে সেকথাও ভাবাচ্ছে মোর্চা শিবিরকে। মোর্চার অন্দরের খবর, পাহাড়ে এবার উন্নয়ন শাসক দলের প্রধান ইস্যু হলেও গোর্খাল্যান্ডের জাতিগত আবেগই যে শেষ পর্যন্ত ভোট বাক্সে ঘুরে যাবে সেই আশাতেই রয়েছে মোর্চা। আর তাতেই দেখা যাচ্ছে ভোটের তিন সপ্তাহ আগেও পাহাড়ের রানি দার্জিলিংয়ে কোনও তাপ উত্তাপ নেই। পোস্টার, ফেস্টুন, পতাকা কোথাও দেখা নেই। শাসকদল তৃণমূল কংগ্রেসের পতাকা আর মমতা বন্দ্যোপাধ্যায়ের কিছু কাট আউট জ্বল জ্বল করলেও মোর্চার কোনও প্রচার চোখে পড়ছে না। দলের এক সিনিয়র নেতা বলেন, দার্জিলিংয়ের মানুষ মোর্চার প্রতিই আস্থা রাখতে চায়। সেটা জাতিগত আবেগই বলুন কিংবা পৃথক রাজ্যের দাবিই বলুন। কিন্তু কালিম্পং ও মিরিক পুরসভায় আমাদের জোর দিতে হবে। মুখ্যমন্ত্রী পাহাড়ে আসুন, উন্নয়ন করুন। কিন্তু ভোট বাক্সে শেষ হাসিটা আমরাই হাসব।
মোর্চা শিবিরের এই ‘কনফিডেন্সে’ এবার আঘাত চায় তৃণমূল। এদিন দার্জিলিং পুরসভার ৩২টি আসনের মধ্যে ১৪ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল। বেলা ১১টার আগে থেকেই পার্টি অফিসে ভিড় উপচে পড়েছিল। হিল তৃণমূল কংগ্রেসের পাহাড় শাখার সভাপতি রাজেন মুখিয়া, দলের মুখপাত্র এনবি খাওয়াস যখন প্রার্থীদের নাম ঘোষণা করছিলেন সেই সময়ে গোলমাল শুরু হয়। কারণ যাঁরা আশা করেছিলেন টিকিট পাবেন তাঁদের অনেককেই দেওয়া যায়নি। ৩, ৭, ১৪, ১৮, ৩২ একএকটি ওয়ার্ড থেকে আসা তৃণমূল অনুগামীরা চিৎকার জুড়ে দেন, আমাদের টিকিট দিতে হবে। এ নিয়ে নেতৃত্বের সঙ্গে রীতিমতো বচসা শুরু হয়ে যায়। দু’একজন রাগ করে পার্টি অফিস থেকে বেরিয়েও যান। পরিস্থিতি সামাল দিয়ে রাজেনবাবু বলেন, পাহাড়ের মানুষ যে পরিবর্তন চাইছে, তৃণমূলের জনপ্রিয়তা বাড়ছে আজকে সেটাই প্রমাণ করছে।
21st  April, 2017
জিটিএ থেকে গণ ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত
রাজ্য আলোচনা চাইলেও আন্দোলনে অনড় মোর্চা

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের আন্দোলনের মাত্রা আরও একধাপ বাড়িয়ে জিটিএ থেকে গণ ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আপতত অনির্দিষ্টকালের বন্ধ প্রত্যাহার করারও সম্ভাবনা নেই বলে মোর্চা জানিয়েছে।
বিশদ

 মদ, জুয়া ও লটারির প্রতিবাদে আলিপুরদুয়ারে মিছিল

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: জেলা জুড়ে সমস্ত ধরনের বেআইনি মদ, জুয়া ও লটারির প্রতিবাদে বৃহস্পতিবার আলিপুরদুয়ার শহরের রাস্তায় ২০০০ মহিলা মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করল। শহরের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উ঩দ্যোগে এই মিছিল ও মানববন্ধন কর্মসূচি হয়।
বিশদ

প্যাড থেকে ডিগ্রি সবই জাল
ঝাড়খণ্ড থেকে এসে মালদহে পসার জমিয়ে বসা ভুয়ো ডাক্তার ধৃত

 বিএনএ, মালদহ: বুধবার রাতে ধরা পড়া ভুয়ো চিকিৎসক ঝাড়খণ্ড থেকে মালদহের পিরোজপুর এসে ব্যাবসা ফেঁদে বসেছিল। সাইনবোর্ড থেকে প্যাডে ডিগ্রির ছড়াছড়ি লাগিয়ে দেওয়া স্ত্রীরোগ বিশেষজ্ঞের আড়ালে থাকা ব্যক্তিটির প্রকৃত নাম আলমগীর আলম। বৃহস্পতিবার আদালতে পেশ করা পর্যন্ত ওই ভুয়ো চিকিৎসক তার কোনও আসল সার্টিফিকেট দেখাতে পারেনি।
বিশদ

পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দিলেন বিমল

 সংবাদদাতা, দার্জিলি: পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দিলেন মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। বৃহস্পতিবার একটি বেসরকারি স্থানীয় বৈদ্যুতিন মাধ্যমের চ্যানেলে সাক্ষাৎকারে মোর্চা সুপ্রিমো ওই নির্দেশের কথা জানিয়েছেন। উল্লেখ্য, গোর্খাল্যান্ড নিয়ে পাহাড়ে আন্দোলন শুরু হতেই গত সপ্তাহে মোর্চার নেতৃত্বে সর্বদলীয় বৈঠক হয়।
বিশদ

 সভায় অপমানিত বোধ করায়
বালুরঘাট কলেজের শিক্ষিকার হাতের শিরা কেটে আত্মঘাতী হওয়ার চেষ্টা, চাঞ্চল্য

 সংবাদদাতা, বালুরঘাট: অধ্যক্ষের ডাকা সভায় অপমানিত হয়ে কলেজের সামনে হাতের শিরা কেটে আত্মঘাতী হওয়ার চেষ্টা করলেন বালুরঘাট কলেজের এক শিক্ষিকা। গুরুতর জখম অবস্থায় পুলিশ তাঁকে উদ্ধার করে বালুরঘাট সদর হাসপাতালে ভরতি করেছে। এনিয়ে শহরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

 হাতির মৃত্যু ঠেকাতে বন দপ্তর-রেল হোয়াটস অ্যাপ গ্রুপ খুলে সমন্বয় রেখে কাজ করবে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ডুয়ার্সের রেলপথে ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু ঠেকাতে রেল এবং বন দপ্তর এই প্রথম হোয়াটস অ্যাপ গ্রুপ করে যৌথভাবে ময়দানে নামতে চলেছে। বন দপ্তরের দাবি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও ঝাড়গ্রামে এই ব্যবস্থা চালু করে দুই দপ্তর সমন্বয় রেখে কাজ করছে।
বিশদ

কোচবিহার জেলা পরিষদে কয়েকজন কর্মাধ্যক্ষের দিনের পর দিন অনুপস্থিত থাকার অভিযোগ

 বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলা পরিষদে দিনের পর দিন ধরে কর্মাধ্যক্ষদের একাংশ আসছেন না বলে অভিযোগ উঠেছে। এদিকে সহকারী সভাধিপতিও নিয়মিত জেলা পরিষদে আসেন না। জেলা পরিষদের কার্যনির্বাহী আধিকারিকও দীর্ঘদিন ধরে ছুটিতে রয়েছেন। সামগ্রিক পরিস্থিতিতে বাসিন্দাদেরই এর ফল ভুগতে হচ্ছে।
বিশদ

 তেভাগা আন্দোলনে শহিদের পরিবার কার্যত অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে

 সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটে তেভাগা আন্দোলনে শহিদ যশোদারানি সরকারের পরিবার আজ কার্যত অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে। পরিবারের সদস্যরা আগে ভাতা পেলেও কয়েক বছর ধরে তা বন্ধ রয়েছে। বালুরঘাট ব্লকের খাঁপুরে ১৯৪৭ সালের ২২ ফেব্রুয়ারি চার ভাগ ফসলের মধ্যে ভাগ চাষিদের তিন ভাগের দাবিতে আন্দোলনরত কৃষকদের উপর তৎকালীন ব্রিটিশ সরকারের পুলিশ গুলি চালায়।
বিশদ

 কালচিনির আঁটিয়াবাড়ি চা বাগানে ম্যালেরিয়ায় আক্রান্ত দু’শতাধিক, বাগানে স্বাস্থ্য দপ্তরের টিম

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রাক বর্ষাতেই আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের আঁটিয়াবাড়ি চা বাগান ম্যালেরিয়া ছড়িয়ে পড়ছে। স্বাস্থ্য দপ্তরে সূত্রে জানা গিয়েছে, বাগানের বিভিন্ন শ্রমিক লাইনে ইতিমধ্যেই ২০০ জনেরও বেশি শ্রমিক ম্যালেরিয়া জ্বরে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের প্রত্যেকের রক্তে ম্যালেরিয়ার প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স (পিভি) পজিটিভ মিলেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটালের সুন্দরপুরে তিনজনকে পুড়িয়ে মারার ঘটনায় অপরাধীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশাসন কোনওরকম ত্রুটি রাখবে না। বৃহস্পতিবার মৃতদের পরিবারকে সান্ত্বনা দিতে এসে এই আশ্বাস দেন ...

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
চুঁচুড়া স্টেশনের কাছ থেকে যুবকের দেহ উদ্ধার, তাঁকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ মৃতের পরিজনদের
প্রনয় ঘটিত সমস্যা সালিশি সভায় মিটমাট হয়ে যাওয়ার পরও এক যুবককে পিটিয়ে মারার অভিযোগ উঠলো প্রেমিকার পরিবারের বিরুদ্ধে। গতকাল গভীর রাতে ওই যুবকের মৃতদেহ উদ্ধার হয় চুঁচুড়া স্টেশনের কাছে রেল লাইনের ধার থেকে। চুঁচুড়া স্টেশন সংলগ্ন মৌলি পাড়ার বাসিন্দা পেশায় দর্জি ওই যুবকের নাম শ্রীবাস মণ্ডল (১৮)। শ্রীবাস পাড়ারই একটি মেয়ের সঙ্গ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। গতকাল সন্ধ্যায় পাড়াতে সালিশি সভা বসেছিল, স্থানীয় পঞ্চায়েত সদস্যও ছিল সেই সভাতে। সেখানে মিটমাট হওয়ার পরও শ্রীবাসকে মারধর করা হয় বলে তাঁর পরিজনদের অভিযোগ। রাত এগারোটা নাগাদ রেল লাইনের ধারে শ্রীবাসের দেহ পড়ে থাকতে দেখা যায়। আজ সকাল থেকেই ব্যাপক উত্তেজনা রয়েছে ওই এলাকায়|

01:48:00 PM

বাসন্তীতে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষের অভিযোগ, পুড়ল দুটি বাড়ি
ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। আর তার জেরে আজ সকাল থেকে উত্তপ্ত বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলা এলাকা। একাধিক বাড়িতে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। এলাকায় চলছে ব্যাপক বোমাবাজি। একাধিক দোকান ও বাইক ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অকুস্থলে হাজির রয়েছে পুলিশ বাহিনী। নেতৃত্বে রয়েছেন এলাকার এসডিপিও ক্যানিং ধ্রুব দাস। উদ্ধার হয়েছে প্রচুর তাজা বোমা। ঘটনার প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন তৃণমূলের মহিলা কর্মীরা। জানা গিয়েছে, এলাকা দখলকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বাসন্তীতে যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি আমানুল্লা লস্কর ও বাসন্তী ব্লক তৃণমূলের আহ্বায়ক আবদুল মান্নান গাজির গোষ্ঠীর সংঘর্ষ লেগেই রয়েছে বলে অভিযোগ। আজ সকাল বেলায় ফের শুরু হয় দুই গোষ্ঠীর মধ্যে কোন্দল। একদল যুব তৃণমূল কর্মী হঠাৎ কলতলা মোড়ে এসে চড়াও হয় অপর কয়েকজন তৃণমূল কর্মীদের উপর। তৃণমূল সংখ্যালঘু সেলের বাসন্তী ব্লক সভাপতি আনসার মল্লিক সহ কয়েকজনকে মারধর করা হয় বলেও অভিযোগ। ঘটনাকে কেন্দ্র করে প্রথমে বচসায় জড়ায় দু’পক্ষ। এরপর একে অপরকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে শুরু করে। এলাকাবাসীদের অভিযোগ, অন্তত ৭০টি বোমা ছোঁড়া হয়েছে। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে অনেকগুলি বাড়িতে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। তৃণমূল কর্মী ইয়াকুব মোল্লার বাড়িতেও আগুন লাগানো হয় বলে অভিযোগ। আগুন লাগিয়ে দেওয়া হয় যুব তৃণমূল কর্মী সিরাজ সর্দারের বাড়িতেও। ঘটনায় একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে দুই গোষ্ঠীর লোকজন। গোটা এলাকা এখনও থমথমে। মোতায়েন রয়েছে প্রচুর পুলিশ ।

01:45:34 PM

বর্ধমানে বড়নীলপুরে একটি আবাসিক বিদ্যালয়ে খাদ্য বিষক্রিয়ায় অসুস্থ বেশ কয়েকজন পড়ুয়া, তাদের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে, উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ সুনেত্রা মজুমদারের নেতৃত্বে স্কুলে স্বাস্থ্য দপ্তরের টিম

12:52:00 PM

কোচবিহারের সাগরদিঘি চত্বর এলাকার সাইলেন্স জোনে স্বেচ্ছাসেবক পরিষদের মাইক বাজানোকে কেন্দ্র করে গোলমাল, সংঘর্ষ, পরিস্থিতি নিয়ন্ত্রনে লাঠি চার্জ করে পুলিশ

12:42:00 PM

পাহাড়ে জি টি এ থেকে গণপদত্যাগ পত্র দেওয়া শুরু করলেন মোর্চার সভাসদরা, অ্যাডিশনাল চিফ সেক্রেটারির কাছে পদত্যাগ পত্র পাঠালেন রোশন গিরি

12:40:00 PM

বিহারের দেহরি রেল স্টেশনে লাইনচ্যুত প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিন, হতাহতের কোনও খবর নেই

12:19:00 PM