উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি,
মৃত ৭, উদ্ধারে বিএসএফ

নিজস্ব প্রতিনিধি ও বাংলা নিউজ এজেন্সি: দক্ষিণবঙ্গের পর এবার উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গত কয়েকদিনের অবিশ্রান্ত বৃষ্টিতে উত্তরবঙ্গের সাত জেলা আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। কয়েকলক্ষ মানুষ জলবন্দি হয়ে পড়েছেন। দুর্গতদের উদ্ধারে কোচবিহারে বিএসএফ নামানো হয়েছে। পাশাপাশি ধসের জেরে পাহাড়ের পরিস্থিতিও শোচনীয় হয়েছে। গত ২৪ ঘণ্টায় পাহাড়ে ধসে এবং জলে ডুবে ৬ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া জলপাইগুড়ির দক্ষিণ বেরুবাড়িতে জলবন্দি এক মহিলার সাপের ছোবলে মৃত্যু হয়েছে। মালদহ মেডিকেলেও জল ঢুকে পড়েছে। উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি থেকে মুখ্যসচিব মলয় দে’কে টেলিফোন করে খোঁজ করেন। সমস্ত ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য তিনি নির্দেশ দেন।
উত্তরবঙ্গে তিস্তা, তোর্সা, জলঢাকা ও কালিন্দী নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। কোথাও বাঁধ ভেঙে নদীর জল ঢুকে প্লাবিত হয়েছে। জাতীয় সড়কেও গাড়ি চলাচল বিপর্যস্ত হয়ে পড়েছে। লাইনে জল দাঁড়িয়ে যাওয়ায় উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ও কাটিহার ডিভিশনে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেছে। আলিপুরদুয়ার জংশন-নিউ কোচবিহার, নিউ আলিপুরদুয়ার-শামুকতলা, পাঞ্জিপাড়া, কিষানগঞ্জ, মুকুরিয়া-শালবাড়ির মতো লাইনে জল জমায় ট্রেন চলাচলে প্রভাব পড়েছে। এনজেপি থেকে চার জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। অধিকাংশ ট্রেন দেরিতে চলছে। বাগডোগরা থেকে এদিন একাধিক বিমান দেরিতে যাত্রা করে। জেলার বন্যা পরিস্থিতির ভয়াবহতার জন্য জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর সাহায্য চেয়েছে কোচবিহার জেলা প্রশাসন। আলিপুরদুয়ারেও উদ্ধারের কাজে বিএসএফের সহযোগিতা চাওয়া হয়েছে। গোটা আলিপুরদুয়ার জেলা গত দু’দিন ধরে অন্ধকারে ডুবে আছে। আজ, রবিবার ধূপগুড়ি পুরসভার ভোট। আটটি ভোটগ্রহণ কেন্দ্রে জল ঢুকেছে।
এদিন কোচবিহার ও দিনহাটায় জলে ডুবে দু’জনের মৃত্যু হয়েছে। কোচবিহারে একজন মহিলা সহ দু’জন তোর্সায় তলিয়ে গিয়েছেন। একজনের দেহ উদ্ধার হলেও বাকিদের খোঁজ মেলেনি। তুফানগঞ্জের ঝলঝলি ও বালাভূতে নদীর বাঁধ ভেঙেছে। মাথাভাঙা, মেখলিগঞ্জের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। তোর্সা, মানসাই, রায়ডাক, কালজানিতে জল বিপদসীমার উপর দিয়ে বইছে। গত ২৪ ঘণ্টায় জেলায় রেকর্ড ৮৮৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সমতল ও পাহাড়ে টানা বৃষ্টিতে বিভিন্ন নদীর জলস্ফীতিতে আলিপুরদুয়ার জেলায় বিপর্যয় নেমে এসেছে। শুক্রবার ডিমা নদীতে পড়ে একজনের মৃত্যু হয়েছে। জেলাশাসক দেবীপ্রসাদ করণম জানিয়েছেন, বন্যায় চার লক্ষ মানুষ জলবন্দি। উদ্ধারের কাজে এসএসবি, পুলিশ ও সিভিল ডিফেন্সকে নামানো হয়েছে।
জলপাইগুড়িতেও স্বাভাবিক জীবনযাত্রা পুরোপুরি বিপর্যস্ত। তিস্তা, জলঢাকা নদীতে লাল সতর্কতা জারি করা হয়েছে। ময়নাগুড়ির দোমোহনিতে কয়েকশ বাড়ি জলমগ্ন। জলপা‌ইগুড়ি ও ধূপগুড়ি শহরের অধিকাংশ ওয়ার্ড জলমগ্ন। শিলিগুড়ি পুরসভার একাংশও জলমগ্ন হয়েছে। মহকুমার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। গাছ পড়ে সেভক রোড বন্ধ হয়েছিল। মহানন্দা ও বালাসন নদীর জল বিপদ সীমা ছুঁয়েছে। নকশালবাড়িতে বালাসন সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরসভায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। শুক্রবার রাত ৯টা থেকে পাহাড়ে টানা বৃষ্টি হয়েছে। সকালে দার্জিলিংয়ের ভোটেধারা ও গড্ডিখানে তিনটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ধসে দার্জিলিংয়ের লেবংকার্ট রোড বন্ধ হয়ে গিয়েছে। রায়গঞ্জ শহরেও ১৫টি ওয়ার্ডে জল ঢুকেছে। দক্ষিণ দিনাজপুরের হিলি ও বালুরঘাট ব্লকের একাধিক নিচু এলাকার মানুষ জলবন্দি। মালদহ শহরের কুট্টিটোলা, সর্বমঙ্গলাপল্লি, হাসপাতাল সংলগ্ন এলাকায় বাড়ির ভিতরে জল ঢুকে জনজীবন বিপর্যস্ত হয়েছে। এদিন মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে জল ঢুকে যাওয়ায় অপারেশন বিঘ্নিত হয়।
13th  August, 2017
কমিটিতে স্থান না পেয়ে ক্ষোভ
খোলনলচে বদলে এরিয়া কমিটি গঠন করে ঘুরে দাঁড়াতে গিয়ে ফাঁপরে উত্তর দিনাজপুর জেলা সিপিএম 

সংবাদদাতা, ইসলামপুর: এরিয়া কমিটির গঠন নিয়ে উত্তর দিনাজপুর জেলায় সিপিএমের নিচুতলায় ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে। এনিয়ে প্রকাশ্যে কেউ কিছু না বললেও সাংগঠনিক সভাগুলিতে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।
বিশদ

মালদহ
চাঁচলে বাঁধ ভাঙল, মহানন্দায় লাল সতর্কতা
 

বিএনএ, মালদহ: নতুন করে বাঁধ ভাঙা অন্যদিকে মহানন্দায় লাল সতর্কতা জারির জেরে মালদহের বন্যা পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করেছে। বৃহস্পতিবার ভোরে মালদহের চাঁচল মহকুমার খানপুরে মহানন্দা নদীর উপরের বাঁধ ভেঙে যাওয়ায় চাঁচল-২ ব্লকের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।
বিশদ

উত্তরের দুই পুরসভাতেই তৃণমূলের জয়, গেরুয়ার উত্থান নজর কেড়েছে রাজনৈতিক মহলের 

বিএনএ, (ধূপগুড়ি) জলপাইগুড়ি ও সংবাদদাতা, বালুরঘাট: উত্তরের দুই পুরসভা— ধূপগুড়ি ও বুনিয়াদপুরে পুরবোর্ড দখল করল তৃণমূল কংগ্রেস। ধূপগুড়িতে তারাই ক্ষমতায় ছিল। নতুন পুরসভা বুনিয়াদপুরে এবারই প্রথম বোর্ড গঠন হল।
বিশদ

শিলিগুড়িতে সন্দেহজনক সোয়াইন ফ্লু রোগী 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির একটি নার্সিংহোমে সন্দেহজনক এক সোয়াইন ফ্লু রোগী ভরতি হয়েছেন। নার্সিহোম সূত্রের খবর ওই ব্যক্তির দেহে সোয়াইন ফ্লুর জীবাণু আছে বলে চিকিৎসকেরা সন্দেহ করছেন।
বিশদ

নাবালিকাকে ধর্ষণের অভিযোগে বোদাগঞ্জে ধৃত ৩ 

বিএনএ, জলপাইগুড়ি: কোতোয়ালি থানার বোদাগঞ্জ এলাকায় এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগে পুলিশ তিন যুবককে গ্রেপ্তার করেছে। ধৃতরা এনজেপি থানা এলাকার বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই কিশোরী গত ১৫ আগস্ট গ্রামের একটি ফুটবল ম্যাচ দেখতে বেরিয়ে প্রতিবেশী চার যুবকের সঙ্গে বোদাগঞ্জ এলাকায় বেড়াতে যায়।
বিশদ

মালদহে বন্যা পরিস্থিতিতে আসন্ন প্রসবাদের জন্য বিশেষ উদ্যোগ স্বাস্থ্য দপ্তরের 

বিএনএ, মালদহ: বন্যা পরিস্থিতির কারণে মালদহ জেলার আসন্ন প্রসবাদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা মালদহ জেলা স্বাস্থ্য বিভাগ করছে। স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, কবলিত এলাকাগুলি থেকে সন্তান সম্ভবা মহিলাদের বোটে করে তুলে এনে অন্যত্র প্রসব করানো হবে।
বিশদ

শিলিগুড়ির বিধান মার্কেটের সবজি বাজারের বেহাল দশায় ক্ষুব্ধ ক্রেতা বিক্রেতারা 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির অন্যতম পুরানো বিধান মার্কেটের সবজি বাজারের অবস্থা দিন দিন বেহাল হয়ে পড়ছে। বাজারের ভেতরে আবর্জনা অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি করেছে। অল্প বৃষ্টিতেই জলকাদায় ভরে ওঠে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত সবথেকে গুরুত্বপূর্ণ এই বাজার।
বিশদ

রায়গঞ্জ শহর থেকে জল নামলেও ইটাহারের বিস্তীর্ণ এলাকা এখনও জলমগ্ন 

বিএনএ, রায়গঞ্জ: বৃহস্পতিবার উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন এলাকায় জল নামতে শুরু করায় বন্যা পরিস্থিতির খানিকটা উন্নতি হয়েছে। রায়গঞ্জ শহরের বিভিন্ন ওয়ার্ড থেকেও ধীরে ধীরে জল নামতে শুরু করেছে।
বিশদ

ইটাহারে ত্রাণ নিয়ে ধুন্ধুমার, গুলিবিদ্ধ যুবক 

বিএনএ, রায়গঞ্জ: বৃহস্পতিবার সন্ধ্যায় ইটাহার ব্লকের শ্রীপুরে ত্রাণ বিলিকে কেন্দ্র করে ধুন্ধুমার লেগে যায়। সেখানে এক যুবক রবার বুলেটে গুরুতর জখম হয়েছেন। আহত ওই যুবকের নাম বিজয় বর্মন। তাঁর বাড়ি দুর্গাপুর গ্রাম পঞ্চায়েতে ধরন্ডা-চাকলাদিহি গ্রামে।
বিশদ

ধূপগুড়িতে জয়ের মধ্যেও তৃণমূলের কোন্দল প্রকাশ্যে 

বিএনএ, জলপাইগুড়ি: ধূপগুড়ি পুরভোটে জয়ের উল্লাসের মাঝেই আচমকা শাসকদলের কোন্দলও প্রষকাশ্যে চলে এলে। এদিন ফল প্রকাশ হতেই খোদ দলের জেলা সহ সভাপতির বিরুদ্ধে অন্তর্ঘাতের অভিযোগ এনে দলের একাংশ কর্মীরা তাঁকে ধাওয়া করে রীতিমতো হেনস্তা করে বলে অভিযোগ।
বিশদ

ব্রাহ্মণী নদীর জলে ভাসল হরিরামপুর, দক্ষিণ দিনাজপুর জেলা জুড়েই বাড়ছে ক্ষোভ 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুরে বন্যা পরিস্থিতি ক্রমশই ভয়ংকর আকার নিচ্ছে। বৃহস্পতিবার সকালে আচমকাই ব্রাহ্মণী নদীর জল বেড়ে যাওয়ায় হরিরামপুর ব্লকের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়।
বিশদ

Pages: 12345




একনজরে
 সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে ভরতির প্রক্রিয়া শেষ। কিন্তু তারপরও দেখা যাচ্ছে, অনেক কলেজেই অনেক আসন ফাঁকা পড়ে রয়েছে। যা যথেষ্ট চিন্তার কারণ। উচ্চশিক্ষা দপ্তরে ...

 নয়াদিল্লি, ১৭ আগস্ট (পিটিআই): বোমা বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দেওয়া হবে দিল্লি হাইকোর্ট। হত্যা করা হবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও। বৃহস্পতিবার দিনভর রাজধানী উত্তাল থাকল এই পৃথক দু’টি হুমকি ফোনকে ঘিরে। এদিন বেলা ১১টা নাগাদ দিল্লি পুলিশের কন্ট্রোলরুমে ফোন করে দিল্লি ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার এগরা ও কাঁথির দুই নাবালিকার বিয়ে রুখল পুলিশ ও প্রশাসন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুদি এলাকার বছর ষোলোর এক নাবালিকার সঙ্গে এগরার পিরিচখাঁবাড় এলাকার এক যুবকের বিয়ে ঠিক হয়। পরিবারের লোকজনের চাপে ওই নাবালিকা বিয়েতে মত দেয় ...

 নিউ ইয়র্ক, ১৭ আগস্ট (পিটিআই): ভার্জিনিয়ার বর্ণবিদ্বেষী সংঘর্ষ ও মৃত্যুর ঘটনায় নিন্দার ঝড় চলছেই। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের বিরুদ্ধে কড়া সমালোচনাও অব্যাহত। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯০০- রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬- গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮- ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০- গায়ক দেবব্রত বিশ্বাসের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ১ ভাদ্র, ১৮ আগস্ট, শুক্রবার, একাদশী দিবা ১০/১, আর্দ্রানক্ষত্র রাত্রি ৯/৩, সূ উ ৫/১৮/১৩, অ ৬/২/৫১, অমৃতযোগ দিবা ৬/৫৯ পুনঃ ৭/৫১-১০/২৪ পুনঃ ১২/৫৭-২/৩৯ পুনঃ ৪/২০-অস্তাবধি, বারবেলা ৮/২৯-১১/৪১, কালরাত্রি ৮/৫২-১০/১৭।
১ ভাদ্র, ১৮ আগস্ট, শুক্রবার, একাদশী ৮/২৮/১১, আর্দ্রানক্ষত্র রাত্রি ৮/৪৬/১২, সূ উ ৫/১৫/৫৩, অ ৬/৪/৪১, অমৃতযোগ দিবা ৬/৫৮/২৩, ৭/৪৯/৩৯-১০/২৩/২৪, ১২/৫৭/১০-২/৩৯/৫০, ৪/২২/১১-৬/৪/৪১ রাত্রি ৭/৩৪/১১-৯/৩/১১, ৯/৩/৪০, ৩/১/৩৯-৩/৪৬/২৩, বারবেলা ৮/২৮/৫-১০/৪/১১, কালবেলা ১০/৪/১১-১১/৪০/১৭, কালরাত্রি ৮/৫২/২৯-১০/১৬/২৩।
২৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিয়ে করলেন রিয়া সেন 
গুঞ্জন সত্যি প্রমাণ করে বিয়েটা সেরে ফেললেন রিয়া সেন। গত বুধবার পুনেতে প্রেমিক শিবম তিওয়ারির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন তিনি। সূত্রের খবর, বিয়েতে নিমন্ত্রিতদের তালিকায় একেবারেই ঘনিষ্ঠ আত্মিয়রা ছিলেন। হাজির ছিলেন রিয়ার মা তথা বর্তমানে এমপি মুনমুন সেন এবং তাঁর অভিনেত্রী বোন রাইমা সেন। রাইমাই প্রথম বিয়ের ছবি ফেসবুকে পোস্ট করেন। শিবম তিওয়ারির সঙ্গে বেশ কিছুদিন ধরেই ছবি পোস্ট করছিলেন সুচিত্রা সেনের নাতনি রিয়া। শোনা যাচ্ছিল, এমাসেই বিয়ে করবেন তাঁরা। বিয়ে অবশ্য করলেন কিন্তু লোকচক্ষুর আড়ালে গিয়ে। বি-টাউনের খবর, সন্তানসম্ভবা হয়ে পড়েছেন রিয়া। তাই তাড়াহুড়োয় বিয়ে সেরে ফেললেন।

04:06:08 PM

জলপাইগুড়ির নার্সিংহোমে চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ

 জলপাইগুড়ির একটি নার্সিংহোমে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে পরিবারের পক্ষ থেকে।

03:34:00 PM

 নেতাজি ইস্যুতে বোস পরিবারের সদস্য ও নেতাজি অনুগামীদের মিছিল শুরু

03:32:00 PM

মানিক সরকারকে খুনের হুমকি 
স্বাধীনতা দিবসের ভাষণ কাটছাঁট করা নিয়ে প্রসার ভারতীর সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন তিনি। এর তিনদিনের মধ্যেই ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারকে ফেসবুকে খুনের হুমকি দেওয়া হল। পুলিশ সূত্রে খবর, ফেসবুকে এক মহিলার নামের অ্যাকাউন্ট থেকে একটি সংগঠনের নাম করে মানিক সরকারকে খুনের হুমকি দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, যে বা যারা ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে খুন করতে পারবে, সে বা তাদের ৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। ঘটনার কথা জানতে পেরে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করেছে পুলিশ। 

03:04:39 PM

কেতুগ্রামে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ, গুলিবিদ্ধ হয়ে কিশোরের মৃত্যু 

02:53:12 PM

কোলাঘাট ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্র বিক্ষোভ, অধ্যাপকদের ঢুকতে বাধা, পঠনপাঠন শিকেয় 

01:41:07 PM