উত্তরবঙ্গ
 

কোচবিহারের পুজোগুলিতে এবার মহিষাসুরের দাড়িতে বৈচিত্র

বিএনএ, কোচবিহার: কোচবিহারের বিভিন্ন পুজো মণ্ডপে এবার মহিষাসুরের দাড়িতে নানা বৈচিত্র থাকছে। ইতিমধ্যেই পুজো উদ্যোক্তারা কুমোরটুলির শিল্পীদের কাছে মহিষাসুরের দাড়ি করার আবদার করেছে। তাদের আবদার মেনেই প্রতিমা শিল্পীও মহিষাসুরের দাড়িতে নানা বৈচিত্র আনার চেষ্টা করছেন। প্রতিমা শিল্পীদের মতে এতদিন পর্যন্ত মহিষাসুরের দাড়ি কেমন হবে কিংবা আদৌ হবে কিনা এনিয়ে পুজো উদ্যোক্তারা সেভাবে মাথা ঘামাতেন না। কিন্তু এবার চিত্র কিছুটা বদলেছে। প্রতিমা শিল্পীদের একাংশের মতে, এতদিন গোঁফওয়ালা কিংবা একেবারে গোঁফ বিহীন অসুরও হত। কিন্তু এখন কম বয়সিদের দাড়ি রাখাটা ফ্যাশন হয়ে গিয়েছে। নামকরা ক্রিকেটার, অভিনেতারাও দাড়ি রাখছেন। সম্ভবত সেকারণেই উদ্যোক্তারা মহিষাসুরের মুখেও দাড়ি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছেন।
কোচবিহার কুমোরটুলির প্রতিমা শিল্পী মদন পাল বলেন, এবার মহিষাসুরের দাড়ির চাহিদা রয়েছে। কয়েকটি পুজো উদ্যোক্তা মহিষাসুরের বিশেষ ধরনের দাড়ি করে দেওয়ার জন্য অনুরোধ করেছে। সেই অনুসারেই কাজ হচ্ছে।
দুর্গাপুজোর আর হাতেগোনা কয়েকদিন বাকি। কোচবিহারের কুমোরপাড়ায় এখন তুমুল ব্যস্ততা। প্রতিমাকে নিখুঁত করতে শিল্পীরা চেষ্টার কোনও কসুর করছেন না। তবে এবার প্রতিমার পাশাপাশি মহিষাসুর নিয়ে শিল্পীদের বাড়তি নজর রয়েছে। প্রতিমা শিল্পীদের একাংশের মতে, বছর দুয়েক আগেও জঙ্গিনেতার আদলে মহিষাসুর করার জন্য পুজোর উদ্যোক্তারা আরজি জানাত। এবার অবশ্য চিত্র কিছুটা ভিন্ন। এবার মহিষাসুরের নানা ধরনের দাড়ি করার জন্য আরজি এসেছে। কোচবিহারের পঞ্চাননতলা, বেলতলা, জামাই বাজার সহ বিভিন্ন ক্লাব ও বারোয়ারি থেকে শিল্পীদের কাছে অনুরোধ এসেছে মহিষাসুরের বিশেষ ধরনের দাড়ি করে দিতে হবে। দুটি ক্ষেত্রে শিল্পী ফ্রেঞ্চ কাট দাড়ি বানাচ্ছেন। অন্য দুটি ক্ষেত্রে মহিষাসুরের গাল ভরতি দাড়ি থাকবে। তবে চিবুকের কাছটা কিছুটা ছুঁচালো থাকবে। আপাতত মাটি দিয়েই দাড়ির আকৃতিগুলি শিল্পী ফুটিয়ে তুলেছেন। এরপর রং দিলে দাড়ি আরও চকচকে ও নিঁখুত হয়ে যাবে। তবে দেবীবাড়ির মহিষাসুর বরাবরই অনন্য। এখানে বিশাল আকৃতির মহিষাসুরের গায়ে কলকা আঁকার প্রথা রয়েছে।
তবে পুজো কাছে এলেও এবার শিল্পীদের মনে আনন্দ সেভাবে নেই। একদিকে পুজো কিছুটা এগিয়ে আসার জন্য কিছুটা তাড়াহুড়ো করেই প্রতিমা বানাতে হচ্ছে। অন্যদিকে জেলায় বন্যা পরিস্থিতির জেরে এবার কোচবিহারের তুফানগঞ্জ, দিনহাটা, মাথাভাঙা সহ বিভিন্ন মহকুমার গ্রামাঞ্চলগুলিতে পুজোর জাঁকজমকে কিছুটা ভাটা পড়ছে। এমনকী শহরাঞ্চলেও কয়েকটি উদ্যোক্তা পুজোর আয়োজনে কিছুটা কাটছাট করে ত্রাণ কাজে সহায়তা করার চিন্তাভাবনা করছে। সেক্ষেত্রে তাদের পুজোর বাজেট কিছুটা কমছে।
14th  September, 2017
উৎসবের মরশুমে রেশন গ্রাহকদের ময়দা ও তেল

বিএনএ, কোচবিহার: উৎসবের মরশুমে কোচবিহার জেলার সমস্ত রেশন দোকান থেকে ময়দা, সরষের তেল ও ধানের তুষের তেল সরবরাহ করার কাজ শুরু হয়েছে। ১৫ সেপ্টেম্বর থেকে এই প্রকল্প চালু হয়েছে।
বিশদ

ছাত্রছাত্রীদের দুর্ঘটনা ও স্বাস্থ্য বিমা চালু করল সূর্য সেন কলেজ

বিএনএ, শিলিগুড়ি: ছাত্রছাত্রীদের দুর্ঘটনা ও স্বাস্থ্য বিমা চালু করল শিলিগুড়ি সূর্য সেন কলেজ। সোমবার কলেজের ২০তম প্রতিষ্ঠাদিবসে স্থাপিত হল মাস্টারদা সূর্য সেনর মূর্তি।
বিশদ

জলপাইগুড়িতে লক্ষাধিক টাকার শব্দবাজি বাজেয়াপ্ত

বিএনএ, জলপাইগুড়ি: সোমবার জলপাইগুড়ি শহরের শিল্পসমিতি পাড়ার একটি বাড়িতে অভিযান চালিয়ে পুলিশ লক্ষাধিক টাকা মূল্যের নিষিদ্ধ শব্দবাজি বাজেয়াপ্ত করেছে। ওই বেআইনি কারবাবে জড়িত থাকার অভিযোগে রণজিৎ সাহা নামে এক মুদি ব্যবসায়ীকে কোতোয়ালি থানার পুলিশ গ্রেপ্তার করেছে।
বিশদ

রায়গঞ্জে ধৃত যুব মোর্চার নেতাদের সঙ্গে দেখা করল কেন্দ্রীয় নেতৃত্ব

বিএনএ, রায়গঞ্জ: বিজেপির সর্ব ভারতীয় সভাপতি অমিত শাহের নির্দেশে সোমবার রায়গঞ্জে এসে সংগঠনের গ্রেপ্তার হওয়া পদাধিকারিকদের সঙ্গে দেখা করল যুব মোর্চার সর্ব ভারতীয় সহকারি সভাপতি ইজাজ হোসনে সহ অন্যান্য নেতৃত্ব। পাশাপাশি রায়গঞ্জের ঘড়ি মোড়ে সংগঠন পথসভাও করে।
বিশদ

ইংলিশবাজারে ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যুকে ঘিরে তুলকালাম নার্সিংহোমে

বিএনএ, মালদহ: ডেঙ্গু আক্রান্ত এক যুবকের মৃত্যুতে চিকিৎসা গাফিলতির অভিযোগ তুলে রোগীর আত্মীয়রা সোমবার মালদহের একটি নার্সিংহোমে ব্যাপক ভাঙচুর চালায় রোগীর আত্মীয়রা। ঘটনাকে কেন্দ্র করে শহরে তীব্র উত্তেজনা ছড়ায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বিশদ

ব্যস্ততার কারণে ধর্তিমোহনকে সময় দিলেন না শিক্ষামন্ত্রী

বিএনএ, জলপাইগুড়ি: শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দ্বারস্থ হলেও সোমবার জলপাইগুড়ি জেলা প্রাথমিক শিক্ষা সংসদের (ডিপিএসসি) চেয়ারম্যান পদ নিয়ে কোনও আলোচনাই হয়নি। শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর জলপাইগুড়ি ডিপিএসসি’র চেয়ারম্যান ধর্তিমোহন রায় এদিন একথা জানিয়েছেন।
বিশদ

ছাত্র বিক্ষোভ উত্তাল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

বিএনএ, মালদহ: মালদহের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ফের ছাত্র বিক্ষোভে উত্তাল হয়ে উঠল। সোমবার স্নাতকোত্তর বিভাগের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। তাঁদের সঙ্গে স্নাতকোত্তর স্তরে ভরতি হতে না পাওয়া ছাত্রছাত্রীরাও যোগ দেন। রেজিস্ট্রার ও উপাচার্যের ঘরের সামনে করিডরে ওই বিক্ষোভকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা ছড়ায়।
বিশদ

উত্তরের পুজোতে বাহুবলী থেকে ডিজনিল্যান্ড, চিড়িয়াখানায় সাজছে মণ্ডপ

বাংলা নিউজ এজেন্সি: উত্তরের নজরকাড়া পুজোয় এবার থিমের ছড়াছড়ি। মালদহ থেকে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার থেকে বালুরঘাট, রায়গঞ্জ, শিলিগুড়ি— জেলাগুলির বিগ বাজেটের পুজোয় এবার একে অপরকে টেক্কা দিচ্ছে। পুজো প্যান্ডেলের রকমারি সাজসজ্জা থেকে থিমেরও বৈচিত্র অন্যমাত্রা আনছে।
বিশদ

ভবানীগঞ্জ বাজারে আগুনের আতঙ্ক

বিএনএ, কোচবিহার: সোমবার কোচবিহারের ভবানীগঞ্জ বাজারের জাপানিপট্টিতে একটি বিদ্যুতের পোস্টে আগুনের ফুলকিকে কেন্দ্র করে ব্যাপক আতঙ্ক ছড়ায়। দমকল ও ব্যবসায়ীদের তৎপরতায় এদিন পুজোর মুখে বড় অগ্নিকাণ্ড থেকে বাজারটি রক্ষা পেয়েছে।
বিশদ

দিনহাটায় নাবালিকা ধর্ষণে অভিযুক্ত পুলিশ কর্মীর জেল হেপাজত

সংবাদদাতা দিনহাটা: দিনহাটায় নাবালিকাকে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত পুলিশ কর্মীকে ১৪দিনের জেল হেপাজতের নির্দেশ দিল আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে ওই এএসআই হরিদাস রায়ের বিরুদ্ধে একজন নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছিল। পুলিশ শনিবার রাতে তাকে গ্রেপ্তার করে স্পেশাল কোর্টে তোলে।
বিশদ

হাতির পায়ে পিষ্ট হয়ে মহিলা চা শ্রমিকের মৃত্যু

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের গ্যারগেন্দা চা বাগানের ২৩ নম্বর সেকশনে হাতির পায়ে পিষ্ট হয়ে এক মহিলা চা শ্রমিকের মৃত্যু হয়েছে। বনদপ্তর জানিয়েছে, মৃত মহিলার নাম সুশেনা মিন্জ(৫০)।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): রবিবার পূর্ব দিল্লি থেকে এক সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গিকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। সোমবার পুলিশের তরফে জানানো হয়েছে, ধৃত জঙ্গির নাম সওমন হক (২৭)। গোপন সূত্রে খবর পেয়ে রবিবার বিকাশ মার্গের কাছ থেকে তাকে গ্রেপ্তার ...

সংবাদদাতা, কান্দি: ময়ূরাক্ষীতে তলিয়ে যাওয়ার প্রায় ১৫ঘণ্টা পর দেহ উদ্ধার হল নবম শ্রেণির ছাত্রের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ঐশিক মিত্র(১৪)। তার বাড়ি কান্দি পুরসভার গাঁজারমোড় এলাকায়। সোমবার সকালে কান্দি থানার লক্ষ্মীনারায়ণপুর গ্রামের কাছে দেহ উদ্ধার হয়। ...

টোকিও, ১৮ সেপ্টেম্বর: সদ্য কোরিয়া ওপেন সুপার সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর পিভি সিন্ধু জাপান ওপেন খেতাব জয়ের লক্ষ্যে অভিযান শুরু করবেন। এই প্রতিযোগিতায় খেলবেন সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তও। তবে কোরিয়া ওপেনের মোট পুরস্কার অর্থ ছিল ৬ লক্ষ ডলার। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে সাদা, তারপর হলুদ, হলুদ-১, ধাপে ধাপে সবুজ, সবুজ-১, নীল, নীল-১, শেষের দিকে লাল, লাল-কালো ও শেষে কালো বেল্ট। আমজনতার কাছে যা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনূর্দ্ধ ১৭ ভারতীয় ফুটবল দলের খেলোয়াড়দের সর্বসম্মতিক্রমে অমরজিৎ সিং’কে ক্যাপ্টেন নির্বাচিত করা হল

05:13:00 PM

টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ গোলে জিতল ইস্ট বেঙ্গল
কলকাতা ফুটবল লিগে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ ...বিশদ

05:03:40 PM

ত্রাণ নিয়ে যাওয়ার পথে দার্জিলিংয়ের জওবাড়িতে খাদে পড়ল ট্রাক, মৃত ৩, জখম ২
দার্জিলিংয়ের সান্দাকফুর কাছে একটি গ্রামে ত্রাণ নিয়ে যাওয়ার ...বিশদ

04:27:00 PM

দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন বিনয় তামাং
আজ দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন ...বিশদ

04:25:00 PM

আসানসোলের বরাকরে স্ত্রীকে শিলনোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

03:55:23 PM

তর্পণ করতে গিয়ে দামোদর নদে তলিয়ে গেলেন মন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক, নদীতে ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হচ্ছে

03:48:00 PM

তোলাবাজির অপরাধে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকার-সহ দু’জনকে ৮ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিল থানে আদালত

03:42:27 PM