উত্তরবঙ্গ
 
 

শীতের শুরুতে সামসিতে সর্ষে খেত। বৃহস্পতিবার মহম্মদ কবীরের তোলা ছবি।

 তৃণমূলের একাধিক নেতা বিজেপিতে আসতে পা বাড়িয়ে আছেন, দাবি জেলা সভাপতির

বিএনএ, জলপাইগুড়ি: ধূপগুড়ি পুরবোর্ড তৃণমূল কংগ্রেস দখল করলেও পুরসভা নির্বাচনে বিজেপি শাসক দলের ঘাড়ে নিশ্বাস ফেলেছিল। সামান্য কিছু ভোটের ব্যবধানে কয়েকটি ওয়ার্ডে বিজেপি প্রার্থীরা পরাজিত হয়েছিল। তবে বেশিরভাগ আসনেই বিজেপি প্রার্থীরা এবার শাসক দলকে যথেষ্টই চাপে ফেলেছিল। পুরসভা ভোটের ওই ফলাফলের পর শাসক দলের অন্দরে জোর আলোচনা শুরু হয়েছে। পুরভোটে ফলাফলে উজ্জীবিত হয়ে বিজেপির জেলা নেতৃত্ব আগামী পঞ্চায়েত নির্বাচনে ভালো ফল করার আসায় ঘর গোছানো শুরু করে দিয়েছে। বিজেপি নেতৃত্বের দাবি, চলতি মাসের ২৫ তারিখ ধূপগুড়ির কালিরহাট গ্রামে শাসক দলের ব্লক ও স্থানীয় নেতৃত্বের অনেকেই বিজেপিতে যোগদান করবেন। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ তাদের হাতে দলীয় পতাকা তুলে দেবেন। ধূপগুড়ি পুরসভা নির্বাচনে বিজেপির বিপুল পরিমাণ ভোট পাওয়াকে গুরুত্ব দিতে নারাজ রাজ্যের শাসক দলের জলপাইগুড়ির জেলা সভাপতি সৌরভ চক্রবর্তী। তিনি বলেন, ওখানে সিপিএমের পুরো ভোটটাই বিজেপির প্রার্থীরা পেয়েছেন। জেলায় পঞ্চায়েত নির্বাচনে বিজেপি আমাদের জেলায় কোনও ফ্যাক্টরই হবে না।
সম্প্রতি ধূপগুড়ি পুরসভা নির্বাচনে ১৬টি আসনের মধ্যে ১২টি আসনে তৃণমূল ও চারটি আসনে বিজেপি প্রার্থীরা জয়ী হয়। পুরসভা নির্বাচনের আগে শাসক দলের নেতৃত্বরা দাবি করেছিলেন, ক্ষমতায় আসার পর শাসক দল ধূপগুড়ি পুরসভা এলাকায় যা উন্নয়ন করেছে, তাতে বিরোধীরা নির্বাচনে কোনও প্রভাব ফেলতে পারবে না। বিজেপি আগের পুরবোর্ডে মাত্র একটি আসনে জয়ী হলেও এবারে চারটি আসন দখল করেছে। সামান্য ভোটের ব্যবধানে কয়েকটি আসন তাদের হাতছাড়া হয়। বিজেপির অস্বাভাবিক ভোটবৃদ্ধি পুরসভার নির্বাচিত জনপ্রতিনিধিদের অনেকের অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।
রাজনৈতিকমহলের খবর, পুরভোটে বিরোধী হাওয়া জোরালো হওয়ায় আগের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে এবারে শাসক দল নতুন মুখ এনেছে। স্বচ্ছতার সঙ্গে শহরের ব্যাপক উন্নয়ন পরিকল্পনা এই পুরবোর্ড নিয়েছে। শহরবাসীর মনজয় করাটাই শাসক দলের নির্বাচিত প্রতিনিধিদের অনেকের কাছে এবারে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
তবে ধূপগুড়ি পুরসভা নির্বাচনের পর বিজেপি শিবির উজ্জীবিত। বিজেপি সূত্রের খবর, শাসক দলের নেতা কর্মীদের একাংশ দলের নেতৃত্বের একাংশের কার্যকলাপে বিরক্ত হয়ে বিজেপি নেতৃত্বের সঙ্গে যোগাযোগ রাখছেন। প্রধানমন্ত্রীর উন্নয়ন পরিকল্পনায় তারা শামিল হতে চাইছেন।
বিজেপির জেলা সভাপতি দেবাশিস চক্রবর্তী বলেন, জলপাইগুড়ি জেলায় বর্তমান ও প্রাক্তন শাসক দলের জেলা, ব্লক অঞ্চল স্তরের নেতাদের একাংশ বিজেপিতে যোগ দিতে চাইছেন। আগামী ২৫ তারিখ তাদের হাতে দলীয় পতাকা তুলে দেবেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। রাজনৈতিক মহলের মতে, ধূপগুড়ি পুরসভা নির্বাচনে শাসক দলের নেতামন্ত্রীরা দাপিয়ে প্রচার করলেও বিজেপির হেভিওয়েট কোনও নেতাই নির্বাচনী প্রচারে দেখা যায়নি। তা সত্ত্বেও পরিবর্তনের হাওয়া আঁচ করে জলপাইগুড়ি জেলার পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ হিসাবে বিজেপির রাজ্য নেতৃত্বও দেখছে।
13th  October, 2017
৭ মাসের শিশুর গলায় কৈমাছ, প্রাণ বাঁচালেন মেডিক্যালের চিকিৎসক

বিএনএ, মালদহ: সাত মাসের শিশুর গলায় আটকে গিয়েছিল মাছ। যে সে মাছ নয়, কৈমাছ। প্রায় দু’ঘণ্টার যমে মানুষে টানাপোড়েনের পর মালদহ মেডিক্যাল কলেজে চিকিৎসকরা ওই মাছ বের করে শিশুর প্রাণ বাঁচল। বুধবার রাতে মালদহ মেডিক্যাল কলেজে ল্যারিঙ্গোস্কোপি করে মাছটি বের করে দেয়।
বিশদ

 জেলা পরিষদে গিয়ে উন্নয়নমূলক কাজকর্মের খোঁজ নিলেন মন্ত্রী

 বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ কোচবিহার জেলা পরিষদে গিয়ে সেখানকার উন্নয়নমূলক কাজকর্ম সম্পর্কে খোঁজখবর নেন। জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলির অগ্রগতি এবং কোনও জায়গায় উন্নয়নের কাজে সমস্যা হচ্ছে কিনা এইব্যাপারে কর্মাধ্যক্ষদের কাছে জানতে চান।
বিশদ

ধান কেনায় গতি আনতে কোচবিহারে স্বয়ম্ভর গোষ্ঠীগুলিকে মাঠে নামানোর সিদ্ধান্ত

 বিএনএ, কোচবিহার: ধান কেনায় গতি আনতে কোচবিহারে স্বয়ম্ভর গোষ্ঠীগুলিকে মাঠে নামানোর সিদ্ধান্ত হয়েছে। প্রয়োজনে ধান কেনার সুবিধার জন্য তাদেরকে ট্যাবও দেওয়া হবে। বৃহস্পতিবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীর উপস্থিতিতে কোচবিহার ল্যান্সডাউন হলে ধান কেনা নিয়ে বৈঠক হয়েছে।
বিশদ

করলার কিং সাহেব ঘাটে পুজো দিয়ে মাছের চারা ছাড়লেন মৎস্যজীবীরা

 বিএনএ, জলপাইগুড়ি: মাছের উৎপাদন বাড়াতে মৎস্য দপ্তর প্রত্যেক বছর অন্তত পাঁচটি করে বিল সংস্কারের লক্ষ্য নিয়েছে। বিল, জলাশয় সংস্কার ছাড়াও বড় আকারের রুই, কাতলা মাছ চাষেও দপ্তর থেকে গুরুত্ব দেওয়া হচ্ছে।
বিশদ

তিস্তা ব্যারেজে দূরনিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হচ্ছে, জানালেন সেচমন্ত্রী

বিএনএ, শিলিগুড়ি: রাজ্যের মধ্যে প্রথম তিস্তা ব্যারেজে স্বয়ংক্রিয় ও দূরনিয়ন্ত্রিত ব্যবস্থা চালু হচ্ছে। বৃহস্পতিবার গজলডোবায় তিস্তা ব্যারেজের আধুনিকরণ ও স্বয়ংক্রিয় দূরনিয়ন্ত্রিত ব্যবস্থার সূচনা করেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। আগামী বছরের জুলাইয়ের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে বলে মন্ত্রী জানিয়েছেন।
বিশদ

রাসমেলাতে শিশুদের দিয়ে ভিক্ষা করানো বন্ধ করতে তৎপর প্রশাসন

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাসমেলাতে শিশুদের দিয়ে ভিক্ষা করানো বন্ধ করতে বৃহস্পতিবার কড়া পদক্ষেপ নিল জেলা প্রশাসন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, একটি টিম রীতিমতো তাঁবু করে রাসমেলা সংলগ্ন এলাকায় গত কয়েকদিন ধরেই বসেছিল। তাদের কাছে কয়েকটি শিশু রয়েছে। সারাদিন ধরে তারা রাসমেলাতে ঘুরে ভিক্ষা করছে।
বিশদ

উপাচার্যের পদত্যাগে প্রশাসনিক জটিলতার আশঙ্কা
বাংলাকে বাদ দিয়েই সমস্ত এম ফিলের ভর্তি তালিকা প্রকাশ, ফের বিতর্কে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

বিএনএ, মালদহ: উপচার্যের পদত্যাগের জেরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ডামাডোল চলছেই। তার মধ্যেই বুধবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় এবছরের এম ফিলের উত্তীর্ণদের তালিকা প্রকাশ করে। কিন্তু সেখানে বাংলা বিষয়ের তালিকা প্রকাশ না করায় বিতর্ক ছড়িয়েছে।
বিশদ

ক্যারন চা বাগান খোলার দাবিতে জাতীয় সড়ক অবরোধ

সংবাদদাতা, মালবাজার: বাগান খোলার দাবিতে বৃহস্পতিবার পড়ুয়াদের সঙ্গে নিয়ে ৭ কিমি হেঁটে মিছিল করে নাগরাকাটা ব্লকের লুকসান মোড়ে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করল ক্যারন চা বাগানের শ্রমিকরা। এঘটনায় জাতীয় সড়কের দু’ধারে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।
বিশদ

বাড়তে পারে কোচবিহার রাসমেলার দিন, সব পক্ষের সঙ্গে আলোচনা করবে পুরসভা

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাসমেলার সময়সীমা আরও চার দিন বাড়তে পারে। ব্যবসায়ীদের দাবি মেনে এব্যাপারে ইতিমধ্যেই পুরসভা কর্তৃপক্ষ চিন্তাভাবনা শুরু করেছে। ব্যবসায়ীরা এনিয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের কাছেও অনুরোধ জানিয়েছেন। প্রসঙ্গত আজ, শুক্রবার মেলা শেষ হওয়ার কথা রয়েছে।
বিশদ

 আইডেনটিফিকেশন নম্বরের দাবিতে টোটো চালকদের বিক্ষোভ

 বিএনএ, কোচবিহার: টোটোর টেম্পোরারি আইডেনটিফিকেশন নম্বর (টিন) দেওয়ার দাবিতে বৃহস্পতিবার টোটো শ্রমিক ইউনিয়ন কোচবিহার ২ ব্লক অফিসের সামনে বিক্ষোভ দেখায়। এদিন টোটো চালকরা মিছিল করে এসে ব্লক অফিসের সামনে জড়ো হন। তাঁদের দাবির সমর্থনে বিডিও’র দপ্তরে স্মারকলিপি জমা দিয়েছেন।
বিশদ

মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষ, গুলি, জখম ২

সংবাদদাতা, দিনহাটা: বৃহস্পতিবার দিনহাটার মুন্সিরহাট হাই মাদ্রাসার নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র উত্তপ্ত হয়ে ওঠে। বিদ্যালয়ে টেস্ট পরীক্ষা চলাকালীন তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে দু’জন গুলিবিদ্ধ হয়েছে। তাদের দিনহাটা মহকুমা হাসপাতালে ভরতি করা হয়েছে। দু’পক্ষের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয় বলে অভিযোগ।
বিশদ

ইসলামপুর বাইপাস নির্মাণস্থলে সেলিম, নতুন করে ক্ষতিপূরণ দেওয়ার দাবি নস্যাৎ গৌতমের

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর বাইপাস নির্মাণ ইস্যুতে জমিদাতাদের দাবিতে মাঠে নেমে ব্যাকফুটে গেল সিপিএম। বাম জমানায় জমি অধিগ্রহণ ও পরবর্তী পদক্ষেপে কিছু ভুলভ্রান্তি ছিল বলে স্বীকার করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য তথা রায়গঞ্জের সংসদ সদস্য মহম্মদ সেলিম।
বিশদ

 উত্তরবঙ্গ মেডিক্যালে চিকিৎসককের বিরুদ্ধে রক্ষীকে মারধরের অভিযোগ

 সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে গার্লস হস্টেলের নিরাপত্তারক্ষীকে মারধরের অভিযোগ উঠল। এই ঘটনায় মুখে ও চোখে আঘাত লাগে ওই নিরাপত্তারক্ষীর। আহত নিরাপত্তারক্ষী উপেন্দ্রনাথ সিংহকে অবশ্য প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
বিশদ

ডিএলএড কোর্সের রেজিস্ট্রেশন না করতে পেরে চাকরি হারানোর চিন্তায় প্রশিক্ষণহীন শিক্ষকরা

সংবাদদাতা, বালুরঘাট: সার্ভারের সমস্যার কারণে ডিএলএড কোর্সের রেজিস্ট্রেশন না করতে পেরে বুধবার রাতে বালুরঘাটের বিডিও’কে ঘিরে শিশু শিক্ষা কেন্দ্রের সহায়ক ও সহায়িকারা বিক্ষোভ দেখান। পরে অবশ্য প্রশাসনের আশ্বাস পেয়ে তাঁরা অবস্থান তুলে নেন। বুধবারই নাম রেজিস্ট্রেশনের শেষ দিন ছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM