Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 সম্প্রীতির বার্তা নিয়ে নবদ্বীপ থেকে বাংলাদেশে যাচ্ছে শ্রীচৈতন্যের পাদুকা

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: দুই দেশের সম্প্রীতির বার্তা নিয়ে নবদ্বীপ থেকে বাংলাদেশে পাড়ি দিচ্ছে মহাপ্রভুর পাদুকা যুগল। আজ, মঙ্গলবার কলকাতা বিমানবন্দর হয়ে বাংলাদেশের চট্টগ্রামে পৌঁছবে। বুধ ও বৃহস্পতিবার পুজো, মহা অভিষেক হওয়ার পর নবদ্বীপে ফিরবে শ্রীচৈতন্যর কাঠের পাদুকা। ৫০০বছরের পুরনো পাদুকা যুগল এর আগে পশ্চিমবঙ্গে বিভিন্ন জেলায় গেলেও, এবারই প্রথম বিদেশে পাড়ি দিচ্ছে। সম্প্রীতি ও দুই দেশের সুসম্পর্কের বন্ধন অটুট রাখতেই পাদুকা পাঠানো হচ্ছে বলে বিষ্ণুপ্রিয়া সমিতির কর্তারা জানান।
নবদ্বীপ শহরের মহাপ্রভু ধাম মন্দিরে শ্রী শ্রী বিষ্ণুপ্রিয়া সমিতির তত্ত্বাবধানে রয়েছে শ্রীচৈতন্যর পাদুকা যুগল। কাঠের এই পাদুকা দু’টি ৫০০বছর আগে বিষ্ণুপ্রিয়া দেবীকে দিয়ে গিয়েছিলেন স্বয়ং মহাপ্রভু। কথিত রয়েছে, শ্রীচৈতন্যদেব সন্ন্যাস নেওয়ার এক বছরের মাথায় শান্তিপুরে এসেছিলেন শচীমাতাকে দর্শনের জন্য। শচীমাতাকে দর্শনের পরেই পুরীধামে চলে যাওয়ার কথা ছিল তাঁর। অচমকা পুরীর যাত্রা বাতিল করে তিনি নবদ্বীপে আসার ইচ্ছা প্রকাশ করেন। শ্রীবাস, গদাধরকে সঙ্গে নিয়ে কীর্তন করতে তিনি নবদ্বীপে চলে আসেন। বিষ্ণুপ্রিয়াদেবী সেই সময় বাড়িতে পুজো করছিলেন। সন্ন্যাসীদের স্ত্রীর মুখ দর্শনের নিয়ম নেই। তাই উঠোনে দাঁড়িয়ে আকাশের দিকে তাকিয়ে ছিলেন মহাপ্রভু। বিষ্ণুপ্রিয়াদেবী ঘর থেকে বের হয়ে স্বামীকে প্রণাম করতে যান। প্রণাম শেষ হতেই বিষ্ণুপ্রিয়াদেবী দেখেন, এক জোড়া পাদুকা রেখে গিয়েছেন মহাপ্রভু। সামনে মহাপ্রভু নেই।
ওই দিন রাতে বিষ্ণুপ্রিয়াদেবী মায়ের স্বপ্নাদেশ পান, জন্মভিটের নিম গাছ থেকে কাঠের বিগ্রহ তৈরি করে পুজো করতে এবং তার সঙ্গে পাদুকাও পুজো হবে। সেই থেকে মহাপ্রভুর পাদুকা পুজো হয়ে আসছে।
বিষ্ণুপ্রিয়াদেবীর ভাইয়ের বংশধররা ওই পাদুকা যুগল সুরক্ষিত রেখেছেন। ১৯৬০সালের পর ওই পাদুকা দু’টিকে একটি রুপোর খাপের মধ্যে রাখা হয়। একদা এই পাদুকা যুগল উত্তর ২৪পরগনার বারাসতে যেত ১বৈশাখ ও ১জানুয়ারি। এখন আর বারাসতে যায় না। ভক্তদের অনুরোধ মেনে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও এই পাদুকা গিয়েছে। রবীন্দ্রনাথের নোবেল চুরির পর পাদুকা যুগলের সুরক্ষা বাড়ানো হয়েছে। অন্য জেলায় গেলে সামনে থাকে পুলিসের পাইলট কার এবং কড়া পুলিসি নিরাপত্তা।
শ্রী শ্রী বিষ্ণুপ্রিয়া সমিতি সূত্রের খবর, পাদুকা যুগল নিয়ে যাওয়ার জন্য গত ১০বছর ধরে বাংলাদেশ থেকে আনুরোধ আসছে। কোনওবার অনুমতি দেওয়া হয়নি। এবার অনুমতি দেওয়া হয়েছে। আগামী বুধ ও বৃহস্পতিবার চট্টগ্রামের যামিনীমোহন সেন হলে একটি উৎসব অনুষ্ঠিত হবে। সেখানে মহাপ্রভুর পাদুকা যুগলের পুজো, মহা অভিষেক, দর্শন, সেমিনার অনুষ্ঠিত হবে। হরিভক্তি প্রচারিণী সভা এই উৎসবের উদ্যোক্তা। শুক্রবার ফের ভারতে ফিরবে পাদুকা যুগল।
বিষ্ণুপ্রিয়া সমিতির কর্তারা জানান, দমদম বিমানবন্দর থেকে বিমানে বাংলাদেশে যাবে পাদুকা যুগল। বাংলাদেশ থেকে একইভাবে মহাপ্রভুর পাদুকা ফিরবে।
বিষ্ণুপ্রিয়া সমিতির সহ সম্পাদক সুদীন গোস্বামী বলেন, মহাপ্রভুর পিতৃভূমি বর্তমান বাংলাদেশের সিলেটে। লক্ষ্মীপ্রিয়াদেবীকে বিয়ের পর একবার সেখানে গিয়েছিলেন তিনি। তারপর আর যাননি। পিতৃভূমি বর্তমান বাংলাদেশে মহাপ্রভুর পাদুকা পাঠানোর আমাদেরও ইচ্ছা অনেক দিনের। তাই পাদুকা যুগল পাঠানো হচ্ছে। একইসঙ্গে দুই দেশের সৌভ্রাতৃত্ব ও সম্প্রীতি রক্ষায় মহাপ্রভুর পাদুকা যুগল ওদেশে যাচ্ছে।
হরিভক্তি প্রচারিণী সভার প্রতিনিধি বাংলাদেশের প্রেমগোপাল গোস্বামী বলেন, এখানকার মানুষের মধ্যে সম্প্রীতির বার্তা দিতে মহাপ্রভুর পাদুকা যুগল নিয়ে আসছি। দুই দেশের সম্পর্ক অত্যন্ত নিবিড়। এর আগেও আমরা চেষ্টা করেছি নিয়ে আসতে। তবে এবার কর্তৃপক্ষ অনুমতি দেওয়ায় বাংলাদেশে আসছে মহাপ্রভুর পাদুকা।
12th  June, 2018
 মুরারইয়ের তিওরপাড়া হাইস্কুলে শিক্ষকের অভাবে ক্লাস নিচ্ছেন গ্রুপ-ডি কর্মী

 বলরাম দত্তবণিক  রামপুরহাট, সংবাদদাতা: স্কুলে শিক্ষকের অভাব থাকায় ঘণ্টা বাজানো ছেড়ে হাতে চক-ডাস্টার তুলে নিয়ে নিয়মিত ক্লাস নিচ্ছেন গ্রুপ-ডি কর্মীই। এভাবেই চলছে মুরারইয়ের মহুরাপুর অঞ্চলের তিওরপাড়া রাধারানি উচ্চ বিদ্যালয়।
বিশদ

 নিয়োগে অনিয়মের অভিযোগে আসানসোলে জামা-প্যান্ট খুলে বিক্ষোভ

 বিএনএ, আসানসোল: জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের সাবস্টেশনে কাটমানি নিয়ে ঠিকাদার সংস্থা কর্মী নিয়োগ করেছে। এই অভিযোগ তুলে মঙ্গলবার তৃণমূলের নেতৃত্বে আসানসোলে সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকের সামনে জামা-প্যান্ট খুলে বিক্ষোভ দেখাল কিছু স্থানীয় যুবক। তাদের দাবি, তারা এলাকার শিক্ষিত বেকার ছেলে। বহু কষ্ট করে পড়াশোনা করেছে।
বিশদ

ভাঙল জলের পাইপ লাইন, ভাঙচুর বাস কাউন্টারও, উত্তেজনা
কেশপুরে তৃণমূলের পাল্টা মিছিল করে এবার শক্তি প্রদর্শন বিজেপির

 হরিহর ঘোষাল, কেশপুর, বিএনএ: কেশপুরে তৃণমূলের পাল্টা মিছিল করে মঙ্গলবার শক্তি প্রদর্শন করল বিজেপি। পাশাপাশি ক্ষমতায় এলে তৃণমূলের দলদাস পুলিস আধিকারিকদের কার্যত জেলে পাঠানোর হুঁশিয়ারি দিলেন বিজেপি নেত্রী ভারতী ঘোষ। তৃণমূলের মহামিছিলের পাল্টা হিসেবেই এদিন কেশপুরে বিজেপি মিছিল করে।
বিশদ

 কুলটিতে বড়সড় মোবাইল চুরির গ্যাং পাকড়াও, ধৃত ৩

  বিএনএ, আসানসোল: সোমবার সন্ধ্যায় কুলটি থানার নিয়ামতপুরের কাছে একটি বড়সড় মোবাইল চোরের গ্যাং পুলিসের জালে ধরা পড়ল। কুলটি থানার চিনাকুড়ি এলাকা থেকে একটি জাইলো গাড়িকে ধাওয়া করে নিয়ামতপুরের কাছে অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিস। ধৃতদের কাছ থেকে সাতটি মোবাইল উদ্ধার হয়েছে।
বিশদ

 কাটমানির প্রতিবাদে উত্তপ্ত ময়ূরেশ্বর, রামপুরহাট, ব্যাপক মারপিট-বিক্ষোভ

 সংবাদদাতা, রামপুরহাট: মঙ্গলবার সকালে ময়ূরেশ্বরের উলকুণ্ডা গ্রাম পঞ্চায়েতের বহড়া গ্রামে প্রতিশ্রুতি দিয়েও কাটমানির টাকা ফেরত না দেওয়ায় জয় শ্রীরাম ধ্বনি তুলে তৃণমূল নেতাকে মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। পাল্টা তৃণমূল নেতার বিরুদ্ধেও বিজেপি কর্মীদের মারধরের অভিযোগ উঠেছে।
বিশদ

 কাটোয়ায় পুলিসের অত্যাধুনিক অস্ত্রের প্রশিক্ষণ

  সংবাদদাতা, কাটোয়া: রাজ্যে আইনশৃঙ্খলার মোকাবিলায় এবার রাজ্য পুলিস বাহিনীর হাতে এসেছে অত্যাধুনিক ‘নন লিথ্যাল ওয়েপনস’। ওই অস্ত্রচালনায় দক্ষ করে তুলতে পুলিস বাহিনীকে চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। মঙ্গলবার কাটোয়া মহকুমার তিন থানার পুলিস বাহিনীকে আলাদা শিবির করে এই বিশেষ অস্ত্র চালনার প্রশিক্ষণ দেওয়া হয়।
বিশদ

 প্রতিবন্ধী পড়ুয়া ও মানুষজনকে আনন্দ দিতে হলদিয়ায় পূর্ণিমা রথ উৎসব

  সংবাদদাতা, হলদিয়া: প্রতিবন্ধী স্কুলপড়ুয়া ও মানুষজনকে আনন্দ দিতে হলদিয়ার বাড়বাসুদেবপুরে মঙ্গলবার পূর্ণিমা রথ উৎসবের আয়োজন করলেন গ্রামবাসীরা। হলদিয়ার বিভিন্ন গ্রাম এবং পূর্ব মেদিনীপুরের নানা প্রান্ত থেকে আসা প্রতিবন্ধীরা এদিন গুরু পূর্ণিমায় পিতলের তৈরি রথ টানার আনন্দে মাতলেন।
বিশদ

 বিজেপির অভিযোগ নিয়ে বণ্ডুল পঞ্চায়েতের প্রধানের সঙ্গে কথা বললেন বিডিও

  সংবাদদাতা, বর্ধমান: বিজেপির তোলা অনিয়মের অভিযোগ নিয়ে মঙ্গলবার বণ্ডুল-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান ও কর্মীদের নিয়ে আলোচনায় বসেন বর্ধমান-১ ব্লকের বিডিও মৃণালকান্তি বিশ্বাস। আলোচনায় ছিলেন দেওয়ানদিঘি থানার ওসি অরুণ সোম। বিজেপির তোলা অভিযোগের বিষয়ে বিডিও পঞ্চায়েত প্রধানের কাছে জানতে চান।
বিশদ

 বর্ধমান-১ বিএলএলআরও অফিসে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করায় চাঞ্চল্য

  সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান-১ ব্লকে ভূমি ও ভূমি রাজস্ব অফিসে বিদ্যুৎ সংযোগ সোমবার বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ফলে, চরম সমস্যায় পড়েন অফিসে কাজ নিয়ে আসা লোকজন। সমস্যায় পড়েন দপ্তরের কর্মী ও আধিকারিকরা। বিদ্যুৎ সংযোগ না থাকায় অফিসের কাজকর্ম বন্ধ হয়ে যায়। পরিষেবা না পেয়ে ফিরে আসেন মানুষজন।
বিশদ

 পিংলায় তৃণমূল কর্মীদের মারধর ও বাড়ি ভাঙচুরের অভিযোগ বিজেপির বিরুদ্ধে

  সংবাদদাতা, খড়্গপুর: পিংলায় তৃণমূল কর্মীদের মারধর ও বাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। যদিও বিজেপি নেতৃত্ব অভিযোগ অস্বীকার করেছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, একটি ঘটনা ঘটেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
বিশদ

দলের বিপর্যয়ের পিছনে নিচুতলার নেতারা দায়ী: পার্থ 

বিএনএ, বারাকপুর: লোকসভা নির্বাচনে দলের বিপর্যয়ের পিছনে নিচুতলার নেতারা দায়ী বলে মন্তব্য করলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার কল্যাণীর সেট্রাল পার্কে ২১ জুলাইয়ের প্রস্তুতি সভায় এসে তিনি বলেন, লোকসভা নির্বাচনে আমাদের বেশ কিছু আসনে পরাজয় হয়েছে। 
বিশদ

জিয়াগঞ্জের কলেজে
জোর করে জয় শ্রীরাম বলানোর চেষ্টা, ছাত্রদের সঙ্গে বিজেপি কর্মীদের হাতাহাতি

সংবাদদাতা, লালবাগ: জয় শ্রীরাম না বললে কলেজে ঢুকতে দেওয়া হবে না। মঙ্গলবার বেলা ১১টা নাগাদ জিয়াগঞ্জের রানি ধন্যাকুমারী কমার্স কলেজের বেশ কিছু পড়ুয়াকে জয় শ্রীরাম বলানোর জন্য চাপ দেওয়ার এমনই অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে।
বিশদ

 জামবনীতে কাজ চেয়ে স্কুলে তালা লাগিয়ে বিক্ষোভ

সংবাদদাতা, ঝাড়গ্রাম: কাজ চেয়ে প্রাথমিক ও উচ্চমাধ্যমিক স্কুলে তালা লাগিয়ে বিক্ষোভ দেখালেন টুলিবর গ্রামের বিভিন্ন স্ব-সহায়ক দলের মহিলারা। মঙ্গলবার জামবনী ব্লকের চিল্কিগড় গ্রাম পঞ্চায়েতের টুলিবর গ্রামের প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে এই ঘটনা ঘটে। ঘণ্টাখানেক বিক্ষোভে স্কুলে শিক্ষক ও পড়ুয়ারা ঢুকতে পারেনি।
বিশদ

 আরামবাগ হাসপাতালের সার্বিক পরিকাঠামো উন্নয়নের দাবিতে ডিওয়াইএফের স্মারকলিপি

 বিএনএ, আরামবাগ: আরামবাগ মহকুমা হাসপাতালে সার্বিক পরিকাঠামো উন্নয়নের দাবিতে মঙ্গলবার বিকেলে ডিওয়াইএফের পক্ষ থেকে সুপারের কাছে আটদফা দাবিতে একটি স্মারকলিপি জমা দেওয়া হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৬ জুলাই (পিটিআই): গত বিধানসভা এবং লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপিকে ঢেলে ভোট দিয়েছিল পিছড়েবর্গ। সেই বিষয়টি মাথায় রেখেই রাজ্যে বিজেপির সভাপতি হিসেবে এক পিছড়েবর্গের ...

 রংপুর (বাংলাদেশ), ১৬ জুলাই (পিটিআই): ভারত ও বাংলাদেশের মধ্যে চোরাচালান পুরোপুরিভাবে বন্ধ করা সম্ভব নয়। মঙ্গলবার এই মন্তব্য করেছেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) এক প্রবীণ আধিকারিক। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সমন্বয় বাড়ালে এই চোরাচালান কমতে পারে বলে তিনি জানিয়েছেন। ...

 বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালকে ৬০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করার জন্য তৃণমূল কংগ্রেস পরিচালিত কালিয়াগঞ্জ পুরসভা ও উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্যদপ্তর উদ্যোগ ...

 জীবানন্দ বসু, কলকাতা: লোকসভা নির্বাচনে চরম বিপর্যয়ের পর দুই কমিউনিস্ট পার্টিতেই সাংগঠনিক রদবদলের জোর চর্চা শুরু হয়েছিল। কেবল নিচুতলায় নয়, একেবার উপরতলাতেও নেতৃত্বের মুখ পরিবর্তন নিয়ে নানা কথাবার্তাও চলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁত ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭০- অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথের মৃত্যু
১৯১৭- নাট্যকার ও অভিনেতা বিজন ভট্টাচার্যের জন্ম
১৯৫৯- অভিনেত্রী জারিনা ওয়াহাবের জন্ম
১৯৯২- অভিনেত্রী কানন দেবীর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭৫ টাকা ৬৯.৪৪ টাকা
পাউন্ড ৮৪.৩৫ টাকা ৮৭.৪৯ টাকা
ইউরো ৭৫.৭১ টাকা ৭৮.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ আষা‌ঢ় ১৪২৬, ১৭ জুলাই ২০১৯, বুধবার, প্রতিপদ ৫৯/২৬ রাত্রি ৪/৫২। উত্তরাষাঢ়া ৪৪/৪৩ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫/১৫, অ ৬/১৯/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৪ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে, বারবেলা ৮/২৪ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৫ মধ্যে।
৩১ আষাঢ় ১৪২৬, ১৭ জুলাই ২০১৯, বুধবার, প্রতিপদ ৫৫/৪৬/৫১ রাত্রি ৩/২৩/২৯। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৪৪/১/২৭ রাত্রি ১০/৪১/২০, সূ উ ৫/৪/৪৫, অ ৬/২২/৩৫, অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে, বারবেলা ১১/৪৩/৪০ গতে ১/২৩/২৪ মধ্যে, কালবেলা ৮/২৪/১৩ গতে ১০/৩/৫৭ মধ্যে, কালরাত্রি ২/২৪/১৩ গতে ৩/৪৪/২৯ মধ্যে।
১৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মেট্রোয় মৃত্যু: পার্ক স্ট্রিট স্টেশনে ফরেন্সিক দল 

01:46:47 PM

ফের বর্ধমানের গোদায় কাটমানি ফেরতের দাবিতে পোস্টার 

01:27:52 PM

ইসলামপুরে যুবককে লক্ষ্য করে গুলি 
প্রকাশ্যে এক যুবককে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় চাঞ্চল্য ইসলামপুরে। ...বিশদ

01:15:24 PM

গ্রেপ্তার হাফিজ সঈদ  

12:56:04 PM

নারায়ণপুরে বাস-অটো সংঘর্ষ 
নারায়ণপুর সংলগ্ন শিকারবাগানে বাস ও অটোর সংঘর্ষ। এদিন সকাল ১১টা ...বিশদ

12:51:17 PM

নদীয়ার শান্তিপুরের ১২, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডে কাটমানির পোস্টার ঘিরে চাঞ্চল্য 

12:20:31 PM