Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ভাইফোঁটার উপহার, বর্ধমান শিল্পাঞ্চলে দেদার বিকোচ্ছে দামি মোবাইল ও স্কুটি

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: বিশেষ দিনে বিশেষ উপহার পেতে কার না ভালো লাগে? আর তা যদিও হয় স্কুটি বা পছন্দের দামি মোবাইল তাহলে তো উপহার পাওয়ার আনন্দটা বহুগুণ বেড়ে যায়। যুগ বদলের পাশাপাশি শিল্পাঞ্চলে বদলেছে ভাইফোঁটার উপহারের ধরনও। জামাকাপড় নয়, ভাইফোঁটার উপহার হিসেবে শিল্পাঞ্চালে দেদার বিক্রি হয়েছে স্কুটি, মোবাইল এবং দামি ঘড়ি। দাদারা যেমন বোনের হাতে তুলে দেবে স্কুটির চাবি, আবার দিদিরাও ভাইদের দেবে অত্যাধুনিক মোবাইল সেট। কেউ কেউ ফোঁটা দেওয়ার আগেই উপহার হাতে পেয়ে গিয়েছে। ব্যবসায়ীরা বলেন, আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলে ধনতেরাসের দিন থেকে দেদার বিক্রি হয়েছে স্কুটি ও মোবাইল ফোন। শুভদিনে স্কুটি বা মোবাইল কিনে অনেকে তা ভাইফোঁটার দিন দিদি, বোনদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনাও করেছে। তাতে খুশি প্রিয়জনরা।
জেলার বাসিন্দারা বলেন, শিল্পাঞ্চলের আর্থিক ভিত মজবুত হওয়ায় উপহারের ধরনও বদলে গিয়েছে। দামি উপহার দিতে অনেকেরই অসুবিধা হয় না। কয়েক বছর ধরে এই প্রবণতা দেখা যাচ্ছে। আগে সাধারণত দিদিদের শাড়ি দেওয়া হতো। আবার দিদিরা ভাইদের পাঞ্জাবি বা জামা দিত। এখন সেটাই বদলে গিয়েছে স্কুটি বা মোবাইলে। দুর্গাপুরের একটি শোরুমের কর্ণধার কপিল মুখোপাধ্যায় বলেন, ধনতেরাসের পর থেকে ভাইফোঁটার আগে পর্যন্ত ২০ টির বেশি স্কুটি বিক্রি হয়েছে। কয়েক বছর ধরে এই সময় বিক্রি বেশি হয়। অন্য একটি শোরুমের আধিকারিক বলেন, আমাদের সংস্থার চারটি শোরুম থেকে এই কয়েকদিনে প্রায় ৫০টি স্কুটি বিক্রি হয়েছে। বিভিন্ন মডেলের স্কুটি ক্রেতারা কিনে নিয়ে গিয়েছেন। আসানসোলেরও একটি বাইক সংস্থার শোরুমের দাবি একই রকম।
আবার দামি মোবাইল এবং ঘড়িও দেদার বিক্রি হয়েছে। এক সময় মোবাইলের দৌলতে ঘড়ির বিক্রি তলানিতে ঠেকলেও এখন আবার তা বিক্রি হতে শুরু করেছে। প্রতিটি সংস্থাই নতুন নতুন মডেলের ঘড়ি বাজারে এনেছে। দুর্গাপুরের সিটি সেন্টারের মোবাইল দোকান চালান প্রভুনাথ তেওয়ারি। তিনি বলেন, কয়েকদিনে দামি প্রায় ৩৫টি মোবাইল বিক্রি হয়েছে। সবাই দোকানে এসে মোবাইল কিনছে এমন নয়, অনেকে অনলাইনে বুকিং করেও ভাই বা দাদাদের হাতে মোবাইল তুলে দিচ্ছে। আসানসোলের ব্যবসায়ী রাজেশ শর্মা বলেন, কালীপুজোর পর থেকে ভালোই মোবাইল বিক্রি হয়েছে। ১৫ থেকে ২০ হাজার টাকা দামের সেটগুলির সবচেয়ে বেশি চাহিদা ছিল।
রানিগঞ্জের ছাত্রী নিকিতাসা মুখোপাধ্যায় বলেন, আগে ভাইকে জামা দিতাম। এবার ঘড়ি উপহার দেব। তা হাতে পেয়ে ভাই খুব খুশি হবে। জামা তো প্রতিবারই পুজোর সময় হয়। বিশেষ দিনে বিশেষ উপহার দিলে সবাই মনে রাখে। বার্নপুরের বাসিন্দা সুনীল চৌরাসিয়া বলেন, বোনকে এতবছর সোনার আংটি, হার বা পোশাক দিয়ে এসেছি। এবার বোনকে স্কুটি উপহার দিচ্ছি। স্কুটি ওর কাজেও লাগবে। আসানসোল জেলা হাসপাতালের চিকিৎসক সঞ্জিত চট্টোপাধ্যায় বলেন, আমরা কোনওদিনই এতো দামি গিফট দিইনি। এই দিনে উপহারের থেকে দিদি ও ভাইদের মেলবন্ধনটাই বড় হয়ে ওঠে। আমরা খুব বেশি হলে শাড়ি দিই। এখন তো অনেক কিছুই বদলে যাচ্ছে। তবে উপহার দামি হলে মন্দ কী!
জেলার বাসিন্দারা বলেন, অন্যান্য উৎসবের মতো ভাইফোঁটার দিনও উৎসবের আমেজ থাকে শিল্পাঞ্চলে। ফোঁটা দেওয়ার রেওয়াজ এখনও বদলায়নি। শুধু বদল হয়েছে উপহারের তালিকায়। ভাই-বোনেরা একে অন্যের মন জয় করতে দামি উপহারের দিকেই ঝুঁকেছে।
09th  November, 2018
প্রবল গেরুয়া ঝড়ের সামনে পড়েও শিশিরের মুখরক্ষা করল ভগবানপুর ও দক্ষিণ কাঁথি

 সংবাদদাতা, কাঁথি: প্রবল গেরুয়া ঝড়ের সামনে পড়েও কাঁথি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা জয়ী সংসদ সদস্য শিশির অধিকারীর মুখরক্ষা করল ভগবানপুর ও দক্ষিণ কাঁথি বিধানসভা এলাকা। নির্বাচনে শিশিরবাবু ১ লক্ষ ১২ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।
বিশদ

 ঝাড়গ্রামে ৪ বিধানসভার মধ্যে ৩টিতেই হেরে গেল তৃণমূল

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: লোকসভা ভোটের ফলাফলের নিরিখে ঝাড়গ্রাম জেলার চারটি বিধানসভার মধ্যে তিনটিতেই হারল তৃণমূল। ঝাড়গ্রাম, নয়াগ্রাম ও গোপীবল্লভপুরে বিজেপি লিড নিয়েছে। একমাত্র বিনপুর বিধানসভা কেন্দ্র তৃণমূল খুব কম ব্যবধানে নিজেদের দখলে রাখতে পেরেছে।
বিশদ

 ভোটে সৌমিত্র খাঁ জিতলেও বিষ্ণুপুর কেন্দ্রে জয়ের মূল কাণ্ডারী স্ত্রী সুজাতাই

 সংবাদদাতা, বিষ্ণুপুর: ভোটে সৌমিত্র খাঁ জয়লাভ করলেও বিষ্ণুপুরে জয়ের মূল কাণ্ডারী তাঁর স্ত্রী সুজাতাদেবীই। স্বামীর অনুপস্থিতিতে ভোট প্রচারের শুরু থেকেই তাঁর নামে চর্চা শুরু হয়েছিল। ফল ঘোষণার পর বিষ্ণুপুরজুড়ে তা কয়েকগুণ বেড়ে যায়। এখন অনেকেই সৌমিত্র খাঁর বিরুদ্ধে মামলা হওয়াকে শাপে বর বলে মনে করছেন।
বিশদ

 চারটি বিধানসভায় এগিয়েও অধীরকে হারাতে ব্যর্থ তৃণমূল

 সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: বহরমপুর লোকসভা কেন্দ্রের চারটি বিধানসভা কেন্দ্রে লিড পেয়েও অধীর চৌধুরীকে টলাতে পারল না তৃণমূল। কেবলমাত্র অধীরবাবুর বহরমপুর বিধানসভা কেন্দ্রের বিশাল লিডই তৃণমূলের সামনে দেওয়াল তুলে দিয়েছে। যারমধ্যে বহরমপুর শহরেই তৃণমূলের অবস্থা শোচনীয়।
বিশদ

আসানসোল দক্ষিণ, কুলটি ও রানিগঞ্জই তরী ডোবাল তৃণমূলের, হার মন্ত্রীর বিধানসভাতেও

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: আসানসোল দক্ষিণ, রানিগঞ্জ ও কুলটি বিধানসভা কেন্দ্রই লোকসভা নির্বাচনে খনি অঞ্চলে তরী ডোবাল তৃণমূলের। রা঩জ্যের হেভিওয়েট মন্ত্রী মলয় ঘটকের কেন্দ্র থেকেও তৃণমূল প্রায় ২০ হাজার ভোটে পিছিয়ে রয়েছে। ২০১৪ সালে কুলটি বিধানসভা কেন্দ্র থেকে রাজ্যের শাসক দল সবচেয়ে বেশি প্রায় ৪২ হাজার ভোটে পিছিয়েছিল।
বিশদ

 ফল ঘোষণার পরই সাঁইথিয়া, মহম্মদবাজারে অশান্তি, শুরু রুট মার্চ

  সংবাদদাতা, রামপুরহাট: ফলাফল বের হতেই রাজনৈতিক হিংসার ঘটনায় উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে বীরভূমে। বৃহস্পতিবার রাতেই সাঁইথিয়া ও মহম্মদবাজারে রাজনৈতিক উত্তেজনা দেখা দেয়। কোথাও তৃণমূল কর্মীর পথ আটকে মারধর করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে।
বিশদ

 হাঁসখালি ও ধানতলায় অশান্তি, তৃণমূল কর্মীদের বাড়ি ভাঙচুর, বোমা, জখম বহু

  সংবাদদাতা, রানাঘাট: রানাঘাট লোকসভা কেন্দ্রে ফলপ্রকাশের পরে হাঁসখালি ও ধানতলার বেশকিছু এলাকায় তৃণমূল কর্মী-সমর্থকদের মারধর, বাড়ি ভাঙচুর, ও বোমাবাজির অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে।
বিশদ

 ১২টি বিধানসভাতেই হার বাঁকুড়ায়, উদ্বেগে তৃণমূল

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে বাঁকুড়া জেলার ১২টি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের পরাজয় হয়েছে। বাঁকুড়া ও বিষ্ণুপুর লোকসভার বিজেপি প্রার্থী সুভাষ সরকার এবং সৌমিত্র খাঁ যথাক্রমে ১ লক্ষ ৭৪ হাজার ৩৩৩ এবং ৭৮ হাজার ৪৭ ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন।
বিশদ

 সভাপতিদের অনুমতি নিয়েই পুরুলিয়ায় বিজয় মিছিলের নির্দেশ বিজেপির

  সংবাদদাতা, রঘুনাথপুর: এলাকায় শান্তিশৃঙ্খলা বজায় রাখা এবং সম্প্রীতির মেলবন্ধনের জন্য বিজয় মিছিল পালনে ব্লক বা শহর সভাপতিদের অনুমতি নেওয়ার নির্দেশ দিল জেলা বিজেপি নেতৃত্ব। পাশাপাশি প্রশাসনকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য নেতৃত্ব পুলিস প্রশাসনের কাছেও একটি বিশেষ বার্তা দিয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

কেন্দ্র, বর্ধমান দুর্গাপুর
বিজেপির জয়ের নেপথ্যে দুই বিধানসভায় ৭৬ হাজার লিড

 শ্রীকান্ত পড়্যা, বর্ধমান, বিএনএ: দুর্গাপুর পূর্ব ও দুর্গাপুর পশ্চিম বিধানসভা থেকে বিজেপি প্রার্থী এসএস আলুওয়ালিয়া ৭৬ হাজার ১০২ ভোটের লিড পেয়েছেন। দু’টি বিধানসভা কেন্দ্র থেকে পৌনে এক লক্ষ ভোটের লিড বর্ধমান-দুর্গাপুর লোকসভা আসনে তৃণমূল কংগ্রেস প্রার্থী মমতাজ সঙ্ঘমিতার জয়ের যাবতীয় আশায় জল ঢেলে দিয়েছে।
বিশদ

 দীঘায় মেয়েকে নিয়ে সমুদ্রের জলে পা ভেজাতে গিয়ে ডুবে মৃত্যু পর্যটকের

  সংবাদদাতা, কাঁথি: শুক্রবার ওল্ড দীঘায় মেয়েকে নিয়ে সমুদ্রে নেমে ঢেউয়ের তোড়ে ডুবে মৃত্যু হল এক পর্যটকের। অল্পের জন্য মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছে তাঁর ৬ বছরের মেয়ে। পুলিস জানিয়েছে, মৃতের নাম শঙ্কর দেব (৪৪)। তাঁর বাড়ি উত্তর ২৪পরগনা জেলার নিউ বারাকপুর এলাকায়। তাঁর মেয়ের নাম আত্ত্বিকা দেব।
বিশদ

 বর্ধমান শহরে ১৩৩৮ভোটের লিড নিলেও ৩৫টি ওয়ার্ডের ২১টিতেই পিছিয়ে তৃণমূল

 বিএনএ, বর্ধমান: বর্ধমান শহরে আশানুরূপ ফল করতে ব্যর্থ হয়েছে তৃণমূল কংগ্রেস। বর্ধমান পুরসভার ৩৫টি ওয়ার্ড নিয়ে গঠিত বর্ধমান দক্ষিণ বিধানসভা কেন্দ্র। উল্লেখযোগ্যভাবে এবার ২১টি ওয়ার্ডে বিজেপি-র এসএস আলুওয়ালিয়া লিড পেয়েছেন। এই মুহূর্তে পুরসভার বোর্ডের মেয়াদ শেষ হয়ে গিয়েছে।
বিশদ

 জেলার ২ কেন্দ্র জয় পেলেও উচ্ছ্বাস নেই তৃণমূল শিবিরে

 সুমন তেওয়ারি, সিউড়ি, বিএনএ: গতবারের থেকেও লিড বাড়িয়ে জয় পেয়েছেন বীরভূম আসনের তারকা প্রার্থী শতাব্দী রায়। প্রবল মোদি ঝড়েও লক্ষাধিক ভোটে বোলপুর আসনে জয় পেয়েছে তৃণমূল। তা সত্ত্বেও জেলাজুড়ে কোথাও জয়ের উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ দেখা যাচ্ছে না শাসক শিবিরের নেতা-কর্মীদের মধ্যে।
বিশদ

 মর্গে ছেলের মৃতদেহ রেখে ভোট দিয়েছিলেন মা, জিতেই দেখা করলেন অধীর

সংবাদদাতা, বহরমপুর: মর্গে বছর উনিশের ছেলেকে শুইয়ে রেখেই ভোটের লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছিলেন সন্তনহারা মা। কেন অধীর চৌধুরীকে ভোট দিয়েছিলেন তার ব্যাখ্যাও দিয়েছিলেন তিনি। নিজের ‘দুর্গ’ অটুট রেখে শুক্রবার সেই সন্তানহারা মায়ের সঙ্গে দেখা করতে যান অধীববাবু। মৃতের ছবিতে মালা দিয়ে আত্মার শান্তি কামনা করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ মে: তত্ত্ব কথা আওড়ানোর লোক আছে। কিন্তু মাঠে ময়দানে নেমে কাজ করার জন্য দলীয় কর্মী নেই। সেই কারণে সাধারণ মানুষের একটি বড় অংশের কাছে পৌঁছনোই যায়নি। লোকসভা থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়ে কার্যত এই মর্মেই দলের কেন্দ্রীয় ...

 বিএনএ, মালদহ : নিজেদের জীবন দিয়ে মালদহে কংগ্রেসকে বাঁচিয়ে দিয়ে গেল সিপিএম। দক্ষিণ মালদহে কংগ্রেসের কষ্টার্জিত জয়ের পরে একথাই চর্চা চলছে মালদহের রাজনৈতিক মহলে। প্রবাদপ্রতিম ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে। ...

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে ভোট পরবর্তী হিংসায় উদ্বেগে রাজ্যপাল
ভোট পরবর্তী হিংসায় উদ্বেগ প্রকাশ করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। রাজ্যবাসীকে ...বিশদ

03:03:12 PM

হরিপালে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত আরামবাগ লোকসভার অন্তর্গত হুগলির হরিপাল। জানা ...বিশদ

02:26:51 PM

রাজ্য থেকে ৩১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের 

01:41:00 PM

শালবনির একাধিক জায়গায় বিজেপির বিরদ্ধে হামলার অভিযোগ, বোমাবাজি

12:23:00 PM

নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
বীরভূমের নানুর থানার চারকল গ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। অভিযোগ, এই পঞ্চায়েতে ...বিশদ

12:17:02 PM

ওন্দায় বিজেপির বিজয় মিছিলে যোগ দিলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান, চাঞ্চল্য 

12:04:21 PM