দক্ষিণবঙ্গ
 

‘নোট বাতিলের সিদ্ধান্ত ছিল ধ্বংসাত্মক’, বললেন নোটবন্দিতে আত্মঘাতী চাষির স্ত্রী

শ্রীকান্ত পড়্যা, কালনা, বিএনএ: নোট বাতিলের সিদ্ধান্ত ধ্বংসাত্মক এবং আত্মঘাতী ছিল বলে দাবি করলেন পূর্ব বর্ধমানে নোটবন্দির বলি শিবু মাণ্ডির স্ত্রী সুন্দরী মাণ্ডি। বৃহস্পতিবার নোট বাতিলের দ্বিতীয় বর্ষপূর্তির দিনে কালনা-২ ব্লকের কল্যাণপুর পঞ্চায়েতের রাহাতপুর গ্রামে গিয়ে দেখা গেল, বছর পঞ্চাশের সুন্দরীদেবী জমিতে পেঁয়াজ চারা লাগাচ্ছেন। স্বামীর মৃত্যুর আগে কখনও তাঁকে মাঠে যেতে হয়নি। কিন্তু, শিবু মাণ্ডি আত্মহত্যা করার পর তাঁর জীবনের রুটিন বদলে গিয়েছে। উদয়াস্ত মাঠে কাজ করতে হয়। নোট বাতিল প্রসঙ্গে জিজ্ঞাসা করতেই ছল ছল চোখে সুন্দরীদেবী বলেন, ওই সিদ্ধান্ত কতটা মারাত্মক ছিল, সেটা আমার থেকে আর কেউ বেশি বুঝবে না। একটা সরকারি সিদ্ধান্তের জেরে আর্থিক অচলাবস্থায় আমার স্বামী আত্মহত্যা করতে বাধ্য হন। এর থেকে তিক্ত অভিজ্ঞতা আর কী হতে পারে?
২০১৬সালে ৮নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে ৫০০ ও ১০০০টাকার নোট বাতিল বলে ঘোষণা করেন। পরদিন থেকেই ব্যাঙ্কের সামনে নোট বদলের দীর্ঘ লাইন পড়ে যায়। সর্বত্র খুচরো টাকার আকাল দেখা দেয়। ব্যাঙ্ক থেকে এটিএম সর্বত্র টাকার জন্য হাহাকার শুরু হয়। কল্যাণপুর গ্রাম পঞ্চায়েতের একচাকা সমবায় কৃষি উন্নয়ন সমিতিতে শিবুবাবুর নিজের অ্যাকাউন্টে ৪৫হাজার টাকা ছিল। পেঁয়াজ চাষে কৃষিশ্রমিক লাগানোর পর মজুরির দেওয়ার জন্য শিবু মাণ্ডির উপর চাপ বাড়ছিল। মজুরি মেটানোর জন্য বারবার সমবায় সমিতিতে দৌড়ঝাঁপ করেও টাকা পাননি। এদিকে, মজুরি মেটাতে না পারায় তাঁকে নানারকম মন্তব্য হজম করতে হয়ছিল। এই অবস্থায় ২০১৬সালে ২১নভেম্বর ভোরে বাড়ির কাছে একটি বাবলা গাছে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন শিবু মাণ্ডি।
নোট বাতিলের জেরে আত্মহত্যার ঘটনা জানাজানি হতেই খোঁজখবর নেওয়া শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশেই মৃতের ছোট ছেলে মিলন মাণ্ডিকে কালনায় নিয়ন্ত্রিত বাজার সমিতিতে চাকরি দেওয়া হয়। বৃহস্পতিবার নোট বাতিলের দ্বিতীয় বর্ষপূর্তির দিনে ওই পরিবারের হালকতিকত দেখতে যান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু। তিনি সর্বদা ওই পরিবারের পাশে থাকার আশ্বাস দেন।
টালির একচালা বাড়িতে ওই আদিবাসী পরিবারের বসবাস। নোট বাতিলের সিদ্ধান্তের বলি হল সেই পরিবারের কর্তা। মুহূর্তে গোটা বাড়িতে আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা। স্বামীর আত্মহত্যার জন্য কারা দায়ী, সেই প্রশ্ন আজও নিজেকে করে চলেন সুন্দরীদেবী। মৃতের শ্যালক বাবুলাল টুডু বলেন, নোট বাতিলের একটা সিদ্ধান্ত খেটে খাওয়া মানুষের জীবনে কতটা ক্ষতি করেছে, আমার ভগিনীপতির পরিবার তারই উদাহরণ। আমরা চাই, সরকার এরকম একটি সিদ্ধান্ত থেকে শিক্ষা নিক।
09th  November, 2018
‘দায়সারা তদন্তে’ ক্ষুব্ধ বিচারক, পুলিস খুনে খালাস ১৮ অভিযুক্ত
দুবরাজপুরে এসআই অমিত চক্রবর্তী হত্যা মামলা

বিএনএ, সিউড়ি: তথ্য প্রমাণের অভাবে দুবরাজপুর থানার এসআই অমিত চক্রবর্তী খুনের ঘটনায় বিচারাধীন ১৮ জন অভিযুক্তকে সোমবার বেকসুর খালাস করে দিল সিউড়ি আদালত। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতে গিয়ে, বোমার আঘাতে জখম হয়ে এসআইয়ের মৃত্যুর মামলাতেও পুলিসের দায়সারা তদন্তে ক্ষোভ প্রকাশ করেন বিচারক সৌমেশচন্দ্র পাল।
বিশদ

বয়সে ও লম্বায় বড় পাত্রীকে বিয়ের সিদ্ধান্ত ছেলের, আত্মঘাতী মা 

সংবাদদাতা, কালনা: বয়সে ও লম্বায় বড় পাত্রীকে ছেলে বিয়ের সিদ্ধান্ত নেওয়ায় তা মেনে নিতে না পেরে অভিমানে আত্মঘাতী হলেন মা। পূর্বস্থলী থানার পাটুলির নারায়ণপুর গ্রামে এই ঘটনা ঘটে। মৃতার নাম আন্না মজুমদার(৩৯)। সোমবার কালনা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত করা হয়।
বিশদ

রামনগরের সমবায়ে হেরে গেল তৃণমূল 

সংবাদদাতা, কাঁথি: রামনগর-১ ব্লকের বাধিয়া গ্রাম পঞ্চায়েতের উত্তর বাধিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে উল্লেখযোগ্যভাবে বিজেপি ১২টি আসনের সবক’টিতেই জয়ী হয়েছে। তৃণমূলের শক্ত ঘাঁটি রামনগরেই বিজেপি নিরঙ্কুশ জয় পেয়েছে। এই নির্বাচন ঘিরে মনোনয়ন পর্বের শুরু থেকে শাসক তৃণমূল ও বিজেপির মধ্যে রাজনৈতিক তরজা ছিল তুঙ্গে।
বিশদ

দৌলতাবাদে ব্লেড দিয়ে হাতে প্রেমিকের নাম লিখে আত্মঘাতী যুবতী 

সংবাদদাতা, বহরমপুর: ব্লেড দিয়ে হাতে প্রেমিকের নাম লিখে আত্মঘাতী হলেন এক যুবতী। মৃত্যুর আগে দীর্ঘক্ষণ প্রেমিকের সঙ্গে তাঁর ফোনে কথা হয় বলেও জানা গিয়েছে। মৃতার নাম আয়েশা খাতুন (২১)।
বিশদ

Loading...
সবংয়ে রেশন কার্ড না পাওয়া পরিবারগুলিকে চাল দেওয়া হবে 

সংবাদদাতা, খড়্গপুর: সবংয়ের বাগালপাড়ার যে ১৫টি পরিবার এখনও রেশন কার্ড পায়নি, তাদের বিডিও অফিস থেকে প্রতি মাসে ১২ কেজি করে চাল দেওয়া হবে। সোমবার ওই গ্রাম পরিদর্শনে গিয়ে তা জানিয়ে দেওয়া হয়। 
বিশদ

মারিশদায় জলে ডুবে শিশুর মৃত্যু 

সংবাদদাতা, কাঁথি: মারিশদা থানা এলাকায় জলে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে। অন্যদিকে কাঁথি থানা এলাকায় এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, কাঁথির পাইলচ্ছনপুরের ঘটনায় মৃতের নাম হীরালাল গিরি(৩৭)। রবিবার সন্ধ্যায় বাড়ির কড়িকাঠে তাঁকে দড়ির ফাঁসে ঝুলন্ত অবস্থায় দেখতে পান পরিবারের সদস্যরা।
বিশদ

Loading...
 কৃষ্ণনগরে জগদ্ধাত্রীর
বিসর্জনে গণ্ডগোল
লাঠিচার্জ পুলিসের

বিএনএ, কৃষ্ণনগর: কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর প্রথমদিনের বিসর্জনের শোভাযাত্রা ঘিরে গণ্ডগোল হয়েছে। সিদ্ধেশ্বরী কালীবাড়ির কাছে শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের উপর পুলিস বেধড়ক লাঠিচার্জ করেছে বলে অভিযোগ।
বিশদ

ঝাড়গ্রামে নতুন পুলিস সুপার

সংবাদদাতা, ঝাড়গ্রাম: সোমবার ঝাড়গ্রামে নতুন পুলিস সুপার পদে যোগদান করলেন অরিজিৎ সিনহা। এর আগে তিনি বারুইপুরের পুলিস সুপার পদে ছিলেন। বিদায়ী পুলিস সুপার রাঠোর অমিতকুমার ভরত এদিন তাঁর হাতে দায়িত্ব তুলে দেন।
বিশদ

পঃ মেদিনীপুরে পালিত বিশ্ব শৌচালয় দিবস 

বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, বেলদা: সোমবার জেলাজুড়ে পালিত হল বিশ্ব শৌচালয় দিবস। ব্লকে ব্লকে পদযাত্রা, সাইকেল-বাইক র্যা লির আয়োজন করা হয়। জেলাস্তরের অনুষ্ঠানটি হয় সদর ব্লকের চুয়াডাঙা হাই স্কুল ময়দানে।
বিশদ

পার্থর ধমকের পরদিনই ঝাড়গ্রাম জেলা পার্টি অফিসের উদ্বোধন 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের ধমকের পরদিনই সোমবার ঝাড়গ্রাম জেলা তৃণমূলের পার্টি অফিসের উদ্বোধন হল। এদিন বিকেলে ঝাড়গ্রাম শহরের রূপছায়া মোড়ে পার্টি অফিসটিতে দলীয় পতাকা তুলে ও ফিতে কেটে উদ্বোধন করেন জেলা তৃণমূলের চেয়ারম্যান সুকুমার হাঁসদা।
বিশদ

জামুড়িয়ায় মহিলাদের উত্ত্যক্ত করার অভিযোগে বিক্ষোভ 

বিএনএ, আসানসোল: কয়লা চোররা মহিলাদের ক্রমাগত উত্ত্যক্ত করায় সোমবার জামুড়িয়ার বালানপুরে এলাকার মহিলারা একজোট হয়ে বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, কয়লা চোররা গ্রামের দক্ষিণপাড়াতে একটি ডিপো তৈরি করেছে। বিভিন্ন অবৈধ কয়লা খাদান থেকে কয়লা এনে সেখানে তারা মজুত করে।
বিশদ

কাটোয়ায় কার্তিক লড়াই দেখে ফেরার পথে সংঘর্ষের মাঝে পড়ে জখম ২ কিশোর 

সংবাদদাতা, দাঁইহাট: রবিবার রাতে কাটোয়ায় কার্তিক লড়াইয়ের শোভাযাত্রা দেখে ফেরার পথে দুই পাড়ার সংঘর্ষের মাঝে পড়ে জখম হয়েছে দুই কিশোর। বাইজুল শেখ ও সুরজ শেখ নামে ওই দুই কিশোরকে ক্ষুরের কোপ মারা হয়।
বিশদ

জেলাশাসকের হস্তক্ষেপে ১২দিন পর বিদ্যুৎ এল হদহদি গ্রামে 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: জেলাশাসকের হস্তক্ষেপে ১২দিন পর বিদ্যুৎ এল ব্লকের হদহদি গ্রামে। গত ৭ নভেম্বর হদহদি গ্রামে ট্রান্সফর্মার খারাপ হয়ে যাওয়ার পর গ্রাম অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে।
বিশদ

বিষ্ণুপুরে বাড়িতে আগুন, রক্ষা পেলেন পরিবারের সদস্যরা 

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোমবার ভোরে বিষ্ণুপুর শহরের গোপালগঞ্জে এক ব্যক্তির বাড়িতে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। ভোর বেলা যখন আগুন লাগে তখন পরিবারের সদস্যরা ঘুমোচ্ছিলেন। স্থানীয় বাসিন্দাদের চেষ্টায় তাঁরা রক্ষা পান। প্রতিবেশীরাই আগুন নেভান।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...

সংবাদদাতা, মালবাজার: একটি বিয়ে বাড়ির আশীর্বাদ অনুষ্ঠানে দাঁতাল হাতির তাণ্ডবে এক মহিলার মৃত্যু হয়েছে এবং চার জন জখম হয়েছেন। পাশাপাশি একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের বর্মাধুরায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দফার ভোট: ছত্তিশগড়ে বিকেল ৫টে পর্যন্ত ৬৪.৮০ শতাংশ ভোট পড়ল 

05:51:33 PM

শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

Loading...
Loading...