দক্ষিণবঙ্গ
 
 

 বর্ধমানে শিকারের সন্ধানে ডাহুক পাখি। নিজস্ব চিত্র

ভাইফোঁটা উপলক্ষে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে মিষ্টির দোকানে ব্যাপক ভিড়

বাংলা নিউজ এজেন্সি: দাম বাড়বে, প্রত্যাশিত ছিল। বেড়েছে লাফ দিয়ে। কিন্তু, তাতে কী আর ভাইফোঁটার মিষ্টি কেনা আটকায়? বরং, হরেক রকমের মিষ্টি নিয়ে খদ্দেরের মন জোগাতে উঠে-পড়ে লেগেছেন দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের মিষ্টান্ন ব্যবসায়ীরা। গতানুগতিক মিষ্টির পাশে জায়গা করে নিচ্ছে একটু অন্য ধরনের মিষ্টিও।
গত বছরের তুলনায় এবার তমলুক সহ পূর্ব মেদিনীপুর জেলায় মিষ্টির দর প্রায় ২০শতাংশ বেড়েছে। এবার তমলুক সহ জেলার বিভিন্ন প্রান্তে বেনারসি পানের নামে নতুন মিষ্টি, বেক রসগোল্লা, স্ট্রবেরি লাড্ডু, কেশর ভোগের মতো নানা মিষ্টি বাজার মাত করছে বলে ব্যবসায়ীরা জানাচ্ছেন। তবে এসব নতুন লোভনীয় স্বাদের মিষ্টির প্রতি পিসের দর ১০টাকা থেকে ২০ টাকা। মধ্যবিত্তের কথা ভেবে ছ’টাকা পিস রসগোল্লা, পান্তুয়া সহ অন্যান্য মিষ্টির ডালাও সাজিয়ে রাখছেন দোকানদাররা। তমলুকের বিভিন্ন মিষ্টি দোকানে কাজু, আমন্ড বাদাম ও পেস্তা দিয়ে বাচ্চাদের জন্য বিশেষ মিষ্টি তৈরি করা হচ্ছে। যার নাম দেওয়া হচ্ছে বেনারসি পান। প্রতি পিস এই মিষ্টির দাম ১৫টাকা। ছানা ও কেশর দিয়ে তৈরি হচ্ছে রস মাধুরী নামের মিষ্টি। কেশরের এই মিষ্টির দর প্রতি পিস ১৫টাকা। আমন্ড বাদাম, পেস্তা, কাজু, কিসমিস, কেরলের শুকনো নারকেল ও বহুজাতিক কোম্পানির মধু দিয়ে তৈরি হচ্ছে বিশেষ লাড্ডু। প্রতিপিস এই লাড্ডুর দাম ২০টাকা।
জেলখানা মোড়ের এক মিষ্টির দোকানে আবার এবারই প্রথম বেক রসগোল্লা তৈরি করা হচ্ছে। যার প্রতি পিসের দর ১৫টাকা। রসগোল্লার সঙ্গে চন্দনী ক্ষীর মিশিয়ে এই মিষ্টি তৈরি করা হচ্ছে। এছাড়া ১৫টাকা পিসের স্ট্রবেরি লাড্ডু, ১০ টাকা পিসের স্ট্রবেরি রসগোল্লার মতো নানা মিষ্টি বাজারে আনছেন দোকানদাররা। তমলুকের মিষ্টি ব্যবসায়ী উৎপলকুমার সামন্ত বলেন, গত বছর থেকে দুধ ও ছানার দর বেড়েছে। তাই এবার গত বছরের তুলনায় সমস্ত মিষ্টির দর ২০থেকে ২৫শতাংশ বেড়েছে।
মেদিনীপুর শহরে এবার সবচেয়ে বেশি চাহিদা ভাইফোঁটা সন্দেশ এবং গুড়বাটির। ‘ভাইফোঁটা সন্দেশ’ বিক্রি হচ্ছে ২৫টাকা এবং ৫০টাকায়। কিন্তু, সেই মিষ্টির চাহিদা ভালোই। আর তার সঙ্গে নলেনগুড় দিয়ে তৈরি গুড়বাটি, যার দাম ১৫টাকা পিস দরে। এছাড়াও শহরজুড়ে কাজু প্যাটিস, কাজু বল, আমদই, ক্ষীরের গজার চাহিদা খুব বেশি। শহরের এক মিষ্টি ব্যবসায়ী রাজীব দে বলেন, আমাদের ভাইফোটা সন্দেশ ভালোই বিক্রি হচ্ছে। তাছাড়াও রসগোল্লার চাহিদা সব সময়ই থাকে। খড়্গপুর শহরেও রসগোল্লা ছাড়া বাটারস্কচ কালাকান্দ, ডবল কালার রাজভোগ বিক্রি হচ্ছে ভালোই।
মিষ্টি ব্যবসায়ী বাপি গুইন বলেন, রসগোল্লা তো বিক্রি হচ্ছেই, তবে একটু অন্য ধরনের মিষ্টির চাহিদাও বেশ ভালো। ক্ষীরপাইয়ে ঐতিহ্যমণ্ডিত বাবরসা, মুগের জিলিপির চাদিহা সবচেয়ে বেশি।
ভাইফোঁটা উপলক্ষে ঝাড়গ্রাম জেলাতেও মিষ্টির চাহিদা তুঙ্গে। শহরের পাঁচমাথা মোড়, কলেজ মোড় এলাকায় মিষ্টির দোকানগুলিতে দুপুর থেকে মিষ্টি কেনার জন্য ভিড় জমে। ৫ টাকা দামের রসগোল্লা, কালাকান্দা, ক্ষীরকদম, চমচম এবং কলা, আপেলের আকৃতির সন্দেশ বিকোচ্ছে ভালোই। এছাড়াও ১০টাকা দামের গোলাপজামের চাহিদা রয়েছে ভাইফোঁটা উপলক্ষে।
09th  November, 2018
 কালনায় অসুস্থ বৃদ্ধকে খোলা আকাশের নীচে শিকল দিয়ে বেঁধে রাখার অভিযোগ

সংবাদদাতা, কালনা: কালনার ৩ নম্বর ওয়ার্ডের কদমতলায় অসুস্থ বৃদ্ধকে কয়েকমাস ধরে খোলা আকাশের নীচে শিকল দিয়ে বেঁধে রাখার অভিযোগ উঠল পরিবারের সদস্যদের বিরুদ্ধে। নির্মল চট্টোপাধ্যায় নামে ওই বৃদ্ধ শারীরিকভাবে অসুস্থ, চোখে ঠিকমতো দেখতে পান না। বর্তমানে কর্মক্ষমতা হারিয়ে পরিবারের লোকের কাছে তিনি ব্রাত্য হয়ে পড়েছেন।
বিশদ

 শুভেন্দুর হাত ধরে তৃণমূলে জলঙ্গির সিপিএম বিধায়ক

 সুব্রত ধর, জলঙ্গি, বিএনএ: মুর্শিদাবাদ জেলায় ফের সিপিএমের ঘরে থাবা বসালেন তৃণমূলের জেলা পর্যবেক্ষক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার তিনি জলঙ্গিতে ব্রিগেডের প্রস্তুতি সভায় স্থানীয় সিপিএম বিধায়ক আব্দুর রাজ্জাক সরকারকে তৃণমূলে যোগদান করান।
বিশদ

জেলাজুড়ে বাসের আকাল, দূরশিক্ষার বিএডের প্রথমপত্রের পরীক্ষা পিছিয়ে গেল

 বিএনএ, বর্ধমান: ব্রিগেড সমাবেশের জন্য পূর্ব বর্ধমান জেলাজুড়ে বাস তুলে নেওয়ায় ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিংয়ের (ওডিএল) বিএড পার্ট-১-এর প্রথমপত্রের পরীক্ষা পিছিয়ে দিল বর্ধমান বিশ্ববিদ্যালয়। কাল, শনিবার থেকেই ওই পরীক্ষা হওয়ার কথা ছিল।
বিশদ

কর্মী সঙ্কটে ভুগছে রাষ্ট্রীয় কাজুবাদাম উদ্যান ও গবেষণা কেন্দ্র

সংবাদদাতা, কাঁথি: কর্মী সঙ্কটে ভুগছে দীঘার রাষ্ট্রীয় কাজুবাদাম উদ্যান ও গবেষণা কেন্দ্র। গুটিকয়েক আধিকারিক ও কর্মীই এত বড় উদ্যানটি চালাচ্ছেন। অবিলম্বে শূন্যপদগুলি পূরণ করার দাবি উঠেছে।
বিশদ

বীরভূমে অমিত শাহ সভা করবেন, জানালেন কৈলাস বিজয়বর্গীয়

বিএনএ, সিউড়ি: তৃণমূল নেত্রীর ডাকা ব্রিগেড সমাবেশের দু’দিন আগে বৃহস্পতিবার সিউড়ি এসে বিরোধীদের জোটকে ‘ঠগবন্ধন’ বলে কটাক্ষ করলেন বিজেপির সর্বভারতীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়।
বিশদ

মাত্র পাঁচ টাকা এন্ট্রি ফি-তে ঘোরা এবং লাঞ্চ
ছাত্রছাত্রীদের বিজ্ঞান-সচেতনতায় অভিনব উদ্যোগ দীঘা সায়েন্স সেন্টারের

  বিএনএ, তমলুক: ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ে সচেতন করতে অভিনব উদ্যোগ নিল দীঘা সায়েন্স সেন্টার। মাত্র পাঁচ টাকা এন্ট্রি ফি দিলেই ছাত্রছাত্রীদের জন্য দিনভর বিজ্ঞান কেন্দ্রে নানা শো, থ্রিডি সিনেমা, বিজ্ঞান প্রদর্শনী দেখার ব্যবস্থার পাশাপাশি লাঞ্চও পাওয়া যাবে।
বিশদ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিশ্ববিদ্যালয়ের ভুয়ো শংসাপত্র বিলি, বর্ধমানে ধৃত কর্ণধার

সংবাদদাতা, বর্ধমান: বিশ্ববিদ্যালয়ের ভুয়ো ডিগ্রি দিয়ে টাকা হাতানোর একটি চক্রের হদিশ পেয়েছে বর্ধমান থানার পুলিস। বর্ধমান শহরের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্তাকে গ্রেপ্তারের পর বিষয়টি পুলিসের সামনে এসেছে। বুধবার রাতে শহরের বীরহাটা এলাকা থেকে পুলিস দীপায়ন সাহাকে গ্রেপ্তার করে। ধৃত ব্যক্তি শিক্ষা প্রতিষ্ঠানটির কর্ণধার।
বিশদ

মুর্শিদাবাদ জেলায় ভিক্ষা ও গবাদি পশু বিক্রি করে শৌচাগার তৈরির কাহিনী শুনলেন অক্ষয় কুমার

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় ভিক্ষা করে এবং গবাদি পশু বিক্রি করে বৃদ্ধদের টয়লেট তৈরির কাহিনী জেলাশাসকের কাছ থেকে শুনলেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার। ওয়ার্ল্ড টয়লেট ডে প্রতিযোগিতার পুরস্কার গ্রহণের পর ফোনে একথা বলেন জেলাশাসক পি উলগানাথন।
বিশদ

চাল, ডাল সহ রান্নার সরঞ্জাম নিয়ে ব্রিগেডের উদ্দেশে রওনা দিলেন তৃণমূল কর্মী-সমর্থকরা

বিএনএ, বহরমপুর: ব্রিগেড কর্মসূচিতে যোগ দিতে বৃহস্পতিবার থেকেই কলকাতার উদ্দেশে রওনা দিলেন মুর্শিদাবাদ জেলার কর্মী-সমর্থকরা। চাল, ডাল সহ রান্নার সরঞ্জাম নিয়ে ব্লক তৃণমূল কর্মীরা ব্রিগেড সভায় যোগ দিতে গিয়েছেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, বাস, লরি সহ বিভিন্ন গাড়িতে করে অধিকাংশ ব্লক থেকে বহু কর্মী সমর্থক গিয়েছেন।
বিশদ

গ্রিটিংস কার্ড পাওয়ার পর
মুখ্যমন্ত্রীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠাল ঝাড়গ্রামের স্কুল পড়ুয়ারা

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সমস্ত পড়ুয়াকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন। মুখ্যমন্ত্রীর শুভেচ্ছাবার্তা পেয়ে খুশি পড়ুয়ারা। তাঁকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানিয়ে এবার পালটা চিঠি পাঠাল স্কুল পড়ুয়ারা। ঝাড়গ্রাম ব্লকের জঙ্গলঘেরা বিরিহাঁড়ি হাইস্কুলের পড়ুয়ারা এই অভিনব উদ্যোগ নিয়েছে।
বিশদ

অনিয়মের অভিযোগে কুলটির বিএলএলআরও অফিসে তালা

বিএনএ, আসানসোল: অনিয়মের অভিযোগ তুলে বৃহস্পতিবার তৃণমূলের ঝান্ডা হাতে কুলটির বিএলএলআরও অফিসে তালা ঝুলিয়ে দেন এলাকার লোকজন। তাঁদের অভিযোগ, ভূমি ও ভূমি সংস্কার দপ্তরে একটি অসাধু চক্র কাজ করছে। তারা গোপনে একজনের জমি অন্যজনের নামে মিউটেশন করিয়ে দিচ্ছে।
বিশদ

দ্বারকায় আরতির জন্য নদের পাশে দু’টি চেকড্যাম গড়ে তোলার উদ্যোগ তারাপীঠে

 বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর উদ্যোগে দ্বারকা নদের জল সমস্যা মিটতে চলেছে। এর ফলে তারাপীঠে বসেই বারাণসীর গঙ্গা আরতির স্বাদ পাওয়া কার্যত নিশ্চিত হতে চলেছে পর্যটকদের কাছে। দ্বারকা নদের তীরে গড়ে ওঠা একাধিক বিশ্বমানের ঘাটে দাঁড়িয়ে বারাণসীর আদলে আরতি করার উদ্যোগ নিয়েছে তারাপীঠ রামপুরহাট উন্নয়ন সংস্থা।
বিশদ

 পশ্চিম বর্ধমানে কয়েকশো সমর্থক নিয়ে তৃণমূলে যোগ বিজেপি নেতার

বিএনএ, আসানসোল: জেলার শীর্ষ নেতৃত্বর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বৃহস্পতিবার তৃণমূলে যোগ দিলেন বিজেপির এক জেলা নেতা। তাঁর অনুগামীরাও শাসক দলে যোগ দিয়েছেন। টিঙ্কু ভার্মা নামে ওই বিজেপি নেতা সংগঠনের আইটি সেলের জেলা প্রমুখ ছিলেন।
বিশদ

দক্ষিণ দামোদরে বাস না থাকার সুযোগে ১০গুণ ভাড়া হাঁকাচ্ছে টোটো এবং অন্যান্য গাড়ি

বিএনএ, বর্ধমান: ব্রিগেড সমাবেশে যাওয়ার জন্য দক্ষিণ দামোদরজুড়ে বাসের আকাল হওয়ায় চূড়ান্ত দুর্ভোগে পড়লেন রাস্তায় বের হওয়া হাজার হাজার মানুষ। এক বা দু’গুণ নয়, ১০গুণ অবধি ভাড়া গুণে চূড়ান্ত দুর্ভোগকে সঙ্গী করে মানুষজন যাতায়াত করেছেন। আরও দু’দিন ধরে এই দুর্ভোগ চলার আশঙ্কা। প্রশাসনের ভূমিকায় প্রচণ্ড ক্ষুব্ধ সাধারণ মানুষ।
বিশদ

Pages: 12345

একনজরে
শুভ্র চট্টোপাধ্যায়,কলকাতা: অধিকাংশ রাজ্যই ধর্ষণের মতো ঘটনার তদন্ত দু’মাসে শেষ করছে না। এনিয়ে রীতিমতো বিরক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই দিল্লি থেকে সতর্ক করে পশ্চিমবঙ্গ সহ আরও ছয় রাজ্যকে চিঠি পাঠানো হয়েছে। তথ্য ও পরিসংখ্যান তুলে ধরে ওই চিঠিতে বলা হয়েছে, ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ১ কোটি টাকা ব্যয়ে সিঙ্গুরের তাপসী মালিক কৃষক বাজারে সৌরশক্তি চালিত সব্জি সংরক্ষণ কক্ষ চালু করছে কৃষি বিপনণ দপ্তর। দেশের মধ্যে এমন ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: জঙ্গিহানায় মৃত্যু লেখা ছিল ভাগ্যে। তাই নিউ ইয়র্কে বেঁচে গেলেও সুদূর নাইরোবি গিয়ে প্রাণ হারাতে হল মার্কিন ব্যবসায়ীকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় বেঁচে গিয়েছিলেন জেসন স্পিন্ডলার। ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় ওয়ান ডে: জয়ের জন্য ভারতের টার্গেট ২৩১ রান
তৃতীয় ওয়ান ডে ম্যাচে জয়ের জন্য ভারতকে ২৩১ রানের টার্গেট ...বিশদ

11:51:00 AM

তৃতীয় ওয়ান ডে: ৫ উইকেট নিল চাহাল, অস্ট্রেলিয়া ২১৯/৮ (৪৬ ওভার) 

11:45:47 AM

দিল্লিতে ৬ কেজি হেরোইন সহ গ্রেপ্তার দুই মাদক পাচারকারী 

11:41:00 AM

ছত্তিশগড়ের রাজনন্দগাঁওতে পুলিস-মাওবাদী গুলির লড়াই  

11:40:00 AM

জলপাইগুড়ির হাকিমপাড়ার কাছে দুর্বল সেতু ভাঙা শুরু হল 

11:34:00 AM

আজ শুভমুক্তি
শাহজাহান রিজেন্সি: সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, পিভিআর, ...বিশদ

11:33:13 AM