Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অরূপ বিশ্বাসের কড়া বার্তার পর
আসানসোলে তৃণমূলের সব গোষ্ঠীর নেতা একমঞ্চে 

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার কর্মীরা। তবে এই ছবি দীর্ঘস্থায়ী হবে কি না তা নিয়ে তাঁরা ধন্দে রয়েছেন।
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে আসানসোলে তাদের তিনটি গোষ্ঠী সক্রিয় হয়ে উঠেছিল। নিতান্ত বাধ্য না হলে একইমঞ্চে তিন গোষ্ঠীর নেতাকে দেখা যেত না। কিন্তু, অরূপবাবুর কড়া বার্তার পর থেকে ছবিটা বদলাতে শুরু করেছে। আসানসোল এবং রানিগঞ্জে সরকারি অনুষ্ঠানে তৃণমূলের দুই গোষ্ঠীর নেতাদের একইমঞ্চে বসতে দেখা যায়। মঞ্চে দুই গোষ্ঠীর নেতারা খোশ মেজাজে ছিলেন। তাঁদের একে-অপরের সঙ্গে গল্প করতেও দেখা যায়। তাঁরা আসানসোলে পুলিসের অন্য একটি অনুষ্ঠানেও যোগ দিয়েছিলেন। অন্য একটি গোষ্ঠীর নেতাও ওই অনুষ্ঠানে গিয়েছিলেন।
প্রসঙ্গত, সম্প্রতি দুর্গাপুরে জনসভা করার পর পশ্চিম বর্ধমানের তৃণমূলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাস দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। সেখানেই এক গোষ্ঠী অন্য গোষ্ঠীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেয়। তাঁদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হতে থাকে। পরে অরূপবাবু সব গোষ্ঠীর নেতাকে একসঙ্গে লড়াইয়ের ময়দানে নামার নির্দেশ দেন। তারপর থেকেই ছবিটা বদলাতে থাকে। রাজনৈতিক মহলের মতে, দুর্গাপুর ও আসানসোল দু’টি এলাকাতেই বিজেপি মাথা তুলেছে। বিধানসভা নির্বাচনে শিল্পাঞ্চলে তারা কোথাও খাতা খুলতে না পারলেও সম্প্রতি বিজেপির কর্মসূচিগুলিতে ভালোই ভিড় হয়েছে। কয়েকদিন আগে দুর্গাপুরে প্রধানমন্ত্রীর জনসভাতেও মাঠ ভর্তি হয়ে যায়।
জেলার রাজনৈতিক মহল বলছে, শিল্পাঞ্চলে বিজেপির তেমন সংগঠন না থাকলেও গেরুয়া শিবিরে ভিড় বাড়ছে। তাই জেলায় তৃণমূলের নেতারা একজোট হয়ে সেই ভিড় আটকানোর চেষ্টা না করলে লোকসভা নির্বাচনে তাদের বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে। তৃণমূল নেতৃত্বর অবশ্য দাবি, এবার আসানসোল লোকসভা কেন্দ্র থেকে জয়ী হওয়া তাদের কাছে প্রেস্টিজ ইস্যু। সেই কারণে সব গোষ্ঠীই দ্বন্দ্ব ভুলে ময়দানে ঝাঁপাবে। শুক্রবার থেকেই তার ইঙ্গিত পাওয়া গিয়েছে।
পশ্চিম বর্ধমানের তৃণমূলের জেলা সভাপতি ভি শিবদাসন দাসু বলেন, জেলাজুড়ে বিভিন্ন কর্মসূচি চলছে। সবাই একজোট হয়ে কাজ করছেন। বিরোধীরা যতই কুৎসা করুক না কেন, কোনও লাভ হবে না। 
বিধায়ক খুনে অভিযুক্তর বাড়ি ভাঙচুর, বিজেপি কর্মী সহ ধৃত ২
নিহতের স্ত্রীকে মমতার ফোন, পাশে থাকার আশ্বাস

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের ঘটনায় শনিবার রাতেই উত্তাল হয়ে ওঠে হাঁসখালি থানার ফুলবাড়ি এলাকা। ঘটনার পরই মূল অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা।
বিশদ

অসমে খুন পাঁশকুড়ার ২ নির্মাণ শ্রমিক, জখম ১ 

বিশ্বজিৎ মাইতি, পাঁশকুড়া, বিএনএ: শনিবার সন্ধ্যায় অসমে রাজমিস্ত্রির কাজ করতে যাওয়া পাঁশকুড়ার দুই বাসিন্দা খুনের ঘটনায় পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতদের নাম শেখ ইদ্রিশ(৫২) ও শেখ মহম্মদ(৪৫)। ইদ্রিশ সাহেবের বাড়ি সিদ্ধা ২ গ্রাম পঞ্চায়েতের গোপালনগর ও মহম্মদ সাহেবের বাড়ি পাঁশকুড়া পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের গড়পুরুষোত্তমপুর এলাকায়। 
বিশদ

বাড়িতে এসে পার্থ, অনুব্রত বললেন, দোষীরা পার পাবে না
নিহত বিধায়ককে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হাজার হাজার মানুষ, আছড়ে পড়ল শোক

বিএনএ, ফুলবাড়ি(নদীয়া): কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের খুনের ঘটনায় এলাকায় চাপা উত্তেজনা ছড়িয়ে পড়েছে। তবে শনিবার রাতেই মূল অভিযুক্তর বাড়ি ভাঙচুর, আগুন দেওয়ার ঘটনা ঘটলেও রবিবার নতুন করে কোনও অশান্তি হয়নি।  
বিশদ

বাগদেবীর আরাধনায় মাতল বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগ 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের বাসিন্দারা স্কুল কলেজের ছাত্রছাত্রীরা বাগদেবীর আরাধনায় মেতে ওঠে। এদিন জাঁকজমকের সঙ্গে সরস্বতী পুজোর আয়োজন করা হয়।  
বিশদ

বাসিভাত ও সিজনায় ১০০ টন মাছ বিক্রি পুরুলিয়ায় 

সংবাদদাতা, পুরুলিয়া: বাসি ভাত ও সিজনা পরব উপলক্ষে রবিবার গোটা পুরুলিয়া জেলাজুড়ে বিভিন্ন রকমের মাছ বিক্রি হল প্রায় ১০০টনেরও বেশি। দেশি রুই, কাতলার সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে আসা মাছও।  
বিশদ

দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে বাগদেবীর আরাধনা 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার ধুমধামের সঙ্গে বাগদেবীর আরাধনায় মাতল দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের বাসিন্দারা। স্কুল, কলেজ, স্বেচ্ছাসেবী সংগঠন থেকে বিভিন্ন ক্লাবের পাশাপাশি বহু পরিবারে বাগদেবীর পুজো চলে। 
বিশদ

গুলির ১০মিনিট আগে এক বছরের ছেলেকে বাড়ি পাঠিয়ে দেন সত্যজিৎ 

সুদেব দাস, রানাঘাট, সংবাদদাতা: গুলির চলার মাত্র ১০মিনিট আগে এক বছরের ছেলেকে মেলার মাঠ থেকে পরিচিত একজনকে দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস। শনিবার রাতে মৃত বিধায়কের ছোট্ট ছেলে জিৎ অপেক্ষায় থাকলেও তার বাবাকে আর জীবিত দেখা হয়নি।  
বিশদ

স্কুলের ক্লার্ক থেকে ক্ষমতার শীর্ষে, দ্রুত উত্থান সত্যজিতের 

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: স্কুলের ক্লার্ক থেকে ক্ষমতার শীর্ষে, দ্রুত উত্থান হয়েছিল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের। এলাকার দাপুটে নেতা হয়ে উঠেছিলেন তিনি। হাঁসখালি, কৃষ্ণগঞ্জ ব্লক এলাকায় তিনিই শেষ কথা ছিলেন। তাঁর মাথার উপর হাত ছিল জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্তের। সত্যজিতের এই দ্রুত উত্থানের নেপথ্যে জেলা সভাপতিই ছিলেন, তা দলের কর্মী নেতা সকলেই জানতেন। 
বিশদ

খেজুরিতে গৃহবধূকে খুনে ধৃত স্বামীকে নিয়ে ঘটনার পুনর্নির্মাণ করল পুলিস 

সংবাদদাতা, কাঁথি: গত বৃহস্পতিবার খেজুরি থানার কামারদায় গলার নলি কেটে গৃহবধূ মৌমিতা দাসকে(২২) খুনের ঘটনায় তাঁর স্বামী অপরেশ দাসকে রবিবার অকুস্থলে নিয়ে গিয়ে পুরো ঘটনার পুননির্মাণ করল পুলিস। একইসঙ্গে এই খুনের ঘটনার কিনারাও হয়ে গিয়েছে বলে পুলিসের দাবি।  
বিশদ

আরামবাগে নাবালিকাকে বিয়ে সিভিক ভলান্টিয়ারের, হোমে পাঠাল প্রশাসন 

বিএনএ, আরামবাগ: সিভিক ভলান্টিয়ারের সঙ্গে বিয়ে হলেও পরে নাবালিকা নববধূকে উদ্ধার করে হোমে পাঠাল প্রশাসন। রবিবার আরামবাগের পিরিজপুরের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আরামবাগ থানার সিভিক ভলান্টিয়ার পিরিজপুরের ওই যুবকের সঙ্গে শনিবার ছান্দ্রা গ্রামের এক নাবালিকার বিয়ে হয়।  
বিশদ

হর্ন দেওয়ায় মদ্যপ পুজো উদ্যোক্তাদের হাতে প্রহৃত হাসপাতালগামী দম্পতি 

সংবাদদাতা, কাঁথি: ভগবানপুরে মারুতিতে হাসপাতালে যাওয়ার পথে ভিড় দেখে হর্ন বাজানোয় মদ্যপ পুজো উদ্যোক্তাদের হাতে আক্রান্ত হলেন এক দম্পতি। শনিবার রাতে ওই থানার কাজলাগড়ের কাছে এগরা-বাজকুল মোড়ের কাছে এই ঘটনা ঘটে। তাঁদের গাড়ির কাচ ভেঙে দেওয়ার পাশাপাশি গাড়ি উল্টে দেওয়ার চেষ্টা করা হয়।  
বিশদ

কাটোয়ায় অগ্নিদগ্ধ মহিলার মৃত্যু, বাঁচাতে গিয়ে হাত পুড়ল মাধ্যমিক পরীক্ষার্থী ছেলের 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার লোহাপোতায় মাকে আগুনে পুড়তে দেখে বাঁচাতে গিয়ে জখম হল মাধ্যমিক পরীক্ষার্থী ছেলে। যদিও তাতে শেষরক্ষা হয়নি। শরীরের বেশিরভাগ অংশ পুড়ে যাওয়ায় মৃত্যু হয়েছে মায়ের। 
বিশদ

লোকসভা ভোটের আগে পশ্চিম মেদিনীপুরের ১১ আধিকারিককে বদলির নির্দেশ 

বিএনএ, মেদিনীপুর: লোকসভা নির্বাচনের ঠিক আগে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ১১জন আধিকারিকের বদলির নির্দেশ জারি হল। এর আগে সব জেলাতেই দু’একজন করে অফিসারের বদলি হয়েছিল। তবে ভোটের আগে এতজন অফিসারের একসঙ্গে বদলির নির্দেশিকা এই প্রথম, এমনটাই দাবি অনেকের। জেলা প্রশাসন সূত্রে খবর, এটি প্রথম দফার নির্দেশিকা। 
বিশদ

সরস্বতী পুজোর সঙ্গে বিষ্ণুপ্রিয়ার জন্মদিন পালনে উন্মাদনা নবদ্বীপে 

সংবাদদাতা, নবদ্বীপ: একদিন বাদে মাধ্যমিক পরীক্ষা। শ্রীপঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনায় ব্রতী হলেও নবদ্বীপবাসী মেতে উঠল মহাপ্রভু ও বিষ্ণুপ্রিয়ার অভিষেক অনুষ্ঠান দেখতে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM