Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুরাইয়ের পাইকরে ভক্তমারা উৎসব ঘিরে ব্যাপক উৎসাহ এলাকাবাসীর

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার শীতল ষষ্ঠীতে মুরারইয়ের পাইকর গ্রামে বুড়ো শিব মন্দির প্রাঙ্গণে বাণব্রত বা ভক্তমারা উৎসব উপলক্ষে কয়েক হাজার মানুষের সমাগম ঘটল। এসেছেন টোকিও ইউনিভার্সিটির এক গবেষকও। সংশ্লিষ্ট গ্রাম সহ আশপাশের এলাকার মানুষের কাছে এটিই প্রধান উৎসব। এজন্য তাঁরা সারাবছর অপেক্ষায় থাকেন।
জানা গিয়েছে, মাঘী অমাবস্যার দিন থেকে এই উৎসবের কার্যত সূচনা হয়ে যায়। ওইদিন ভক্তরা মুর্শিদাবাদের জঙ্গিপুরে গঙ্গার ধারে ক্ষৌরকর্ম ও স্নান করে গ্রামে আসেন। এবার ৬১ জন ভক্ত হয়েছেন। যার মধ্যে প্রধান ভক্তকে দিয়াসিন বলা হয়। ওইদিন থেকেই তাঁরা সূর্যাস্ত পর্যন্ত সম্পূর্ণ উপবাস থাকেন। রাত্রে বুড়ো শিব মন্দিরে পুজো দিয়ে ফল ও দুধ ছাড়া অন্য কোনও খাবার খান না। চতুর্থীর রাতে বুড়ো শিব মন্দিরে ভক্ত প্রতিষ্ঠা হয়। এদিন সকালে বুড়ো শিবের সামনে ভক্তি ভরে প্রণাম করে ‘কাচ বন্ধন’ হয়। পরে উত্তরবাহী পাগলা নদীতে স্নান করতে যান ভক্তরা। ঢাকের বাজনা আর কয়েক হাজার মানুষের কলরবে গোটা গ্রাম মুখরিত হয়ে ওঠে। এরই মধ্যে ভক্তের ঝোঁক আসে। তখন তাঁরা মৃতপ্রায় অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন। পরে শিবের ঘটের জল ছিটিয়ে তাঁদের চেতনা ফিরিয়ে আনা হয়। ফের সকল ভক্ত একসঙ্গে নদীতে স্নান করতে নেমে শিব শিলা তুলে এনে পাড়ে পুজো করেন। কোমরে বাঁধা তুলসী পাতা দিয়ে তাঁরা পুজো নিবেদন করেন। অন্যান্য জায়গায় বেলপাতা দিয়ে শিবের পুজো হলেও বুড়ো শিব তুষ্ট হন তুলসী পাতায়।
দুপুরের দিকে শিব মন্দির প্রাঙ্গণে তৈরি করা উঁচু মঞ্চে দিয়াসিনকে জড়িয়ে ধরে তাঁর জিভ বড় সূচ দিয়ে ফুঁড়ে দেন গ্রামের কর্মকাররা। সেই সময় হাজার হাজার মানুষের জয়ধ্বনি ও প্রচুর ঢাকের আওয়াজে এক আধ্যাত্মিক আবহাওয়ার সৃষ্টি হয়। এরপরই শুরু হয় ষষ্ঠীর ব্রতকথা। তারপর সকলে উপস্থিত হয় খ্যাপাকালী মন্দির প্রাঙ্গণে। সেখানে তিনটি কলাগাছ দিয়ে তৈরি কাঠামোয় তিনটি পাঁঠা বলির খড়্গ সাজানো থাকে। দিয়াসিন দৌড়ে এসে লাফ দিয়ে সেই খড়্গ’র উপর দাঁড়িয়ে পড়েন। ওই অবস্থায় পুরো গ্রাম প্রদক্ষিণ করে তাঁকে খ্যাপাকালী মন্দির প্রাঙ্গণে ফিরিয়ে আনা হয়। পরে অগ্নিকুণ্ডে ভক্তদের ঝাঁপানোর মধ্য দিয়ে উৎসব শেষ হয়। মুর্শিদাবাদ থেকে উৎসব দেখতে আসা ত্রিলোচন দাস বলেন, যতই কাজ থাকুক, এই দিনটিতে ভক্তমারা উৎসব দেখতে আমি পাইকর আসি। খ্যাপাকালী ও বুড়ো শিব খুব জাগ্রত।
এদিকে বুড়ো শিব মন্দির প্রাঙ্গণে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রাচীন দেবদেবীর মূর্তি সংরক্ষণের জন্য সরকারি উদ্যোগে মিউজিয়াম তৈরির দাবি তুলেছেন গ্রামবাসীরা। কারণ, বহু মূল্যবান কষ্টিপাথরের এই মূর্তিগুলি এলাকার অনেক অজানা ইতিহাসের সাক্ষ্য বহন করে চলেছে। উপযুক্ত সংরক্ষণের অভাবে সেগুলি অচিরেই নষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। পাইকর গ্রাম ঢোকার মুখে রয়েছে আড়াই ফুট লম্বা ও দেড় ফুট উচ্চতার কালো পাথরের একটি ষাঁড়ের মূর্তি। গ্রামবাসীরা সেটিকে লোহার গ্রিল দিয়ে ঘিরে রেখেছেন। মন্দিরে প্রায় তিন ফুট উঁচু বেদির উপর পাঁচ মিটার অংশজুড়ে ৫০টির বেশি ছোট বড় মাপের কষ্টিপাথরের শিলা মূর্তি রয়েছে। গ্রামের ষষ্টিতলায় প্রাচীন বট গাছের নীচে প্রচুর ভাঙা মূর্তি ও বেশ কয়েকটি দেবী মূর্তি অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। সেখানেই রয়েছে চেদি রাজ কর্ণ’র বিজয় স্তম্ভ।
গ্রামের সাংস্কৃতিক কর্মী রূপনাথ রায়, পাইকরের ইতিহাস গবেষক দীনবন্ধু দাস বলেন, সরকারি উদ্যোগে এই ধরনের প্রত্নতাত্ত্বিক নির্দশনকে সংরক্ষিত করা উচিত। এলাকায় রয়েছে নরসিংহ মূর্তি। রাজা কর্ণদেব ও বিজয়সেনের আমলের দু’টি শিলালিপি এখানে রয়েছে। শিলালিপির অক্ষরগুলি উত্তর-পূর্ব ভারতের প্রচলিত আদি বাংলার। এলাকাজুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হোক। খ্যাপাকালী মন্দিরের প্রধান পুরোহিত নারায়ণচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের দাবি, সেন ও পাল বংশ থেকেই এই ভক্তমারা উৎসব হয়ে আসছে। টোকিও ইউনির্ভাসিটি থেকে এই উৎসব নিয়ে গবেষণা করতে এসেছেন সিবুয়া টুসহিকি। তিনি বলেন, বহুদিন আগে এই উৎসবের কথা শুনেছি। এদিন সবকিছু চাক্ষুষ করলাম। ভারতের আঞ্চলিক উৎসবের উপর গবেষণা করতেই আমার এখানে আসা।
12th  February, 2019
তারাপীঠে পুজো দিলেন মিঠুন 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ঢেকে তিনি মায়ের গর্ভগৃহে ঢোকেন। এদিন মন্দিরে তাঁর পুজোর ডালা নিয়ে যান পুরোহিত তরুণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

রামপুরহাটে রোড-শো করতে এসে নির্বাচন কমিশনকে তোপ ফিরহাদের 

সংবাদদাতা, রামপুরহাট: নির্বাচন কমিশনের যত মস্তানি বাংলায়। অথচ মোদি যখন সার্জিকাল স্ট্রাইক ও শহিদদের নিয়ে নির্বাচনী প্রচার করছেন, তখন তাঁর মুখ বন্ধ করার মতো কোমরে জোর নেই কমিশনের। সোমবার সকালে রামপুরহাট শহরে রোড-শো করতে এসে এভাবেই নির্বাচন কমিশনকে একহাত নিলেন রাজ্যের পুর ও নগরন্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ২২ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: আজ, মঙ্গলবার মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের ২২জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এজন্য, সোমবার জেলার আটটি ডিসিআরসি থেকে ইভিএম নিয়ে পুলিস পাহারায় বুথে যান ভোটকর্মীরা। এদিকে, নির্বিঘ্নে ভোটগ্রহণ করতে প্রশাসন কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে।  
বিশদ

সভায় উপচে পড়া ভিড়
কুলটিতে মায়ের হয়ে প্রচারে
ঝড় তুললেন রিয়া, রাইমা 

বিএনএ, আসানসোল: এক মঞ্চে তিন স্টার। মুনমুন সেন, রিয়া সেন ও রাইমা সেন। এছাড়া মহানায়িকা সুচিত্রা সেন সরাসরি ভোট ময়দানে না থেকেও যেন রয়ে গিয়েছেন। এবারের ভোটে তাঁর অস্তিত্ব ভালোই টের পাওয়া যাচ্ছে।
বিশদ

বাংলায় কী হবে তা ঠিক করবেন মমতা: অভিষেক 

সংবাদদাতা, রানাঘাট: বাংলায় কী হবে না হবে, তা নরেন্দ্র মোদি আর অমিত শা’কে ঠিক করতে হবে না। বাংলার রয়েল বেঙ্গল টাইগার মমতা বন্দ্যোপাধ্যায় একাই সব করবেন। সোমবার দুপুরে রানাঘাটে নির্বাচনী জনসভায় এসে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে এভাবেই সুর চড়ালেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সাঁইথিয়া ও দুবরাজপুরে দেবের রোড-শো ঘিরে ব্যাপক উন্মাদনা 

বিএনএ, সাঁইথিয়া: গত লোকসভা ভোটে পিছিয়ে থাকা সাঁইথিয়া ও দুবরাজপুরে বর্ণাঢ্য রোড-শো করে তৃণমূলের হয়ে প্রচারে ঝড় তুললেন অভিনেতা তথা ঘাটালের তৃণমূল প্রার্থী দেব। এলাকার যুবক-যুবতীরা এদিন দেবকে একঝলক দেখা, স্পর্শ করার জন্য হুমড়ি খেয়ে পড়েন। 
বিশদ

মিছিল করে পুরুলিয়ায় মনোনয়ন মৃগাঙ্ক মাহাতর 

সংবাদদাতা, পুরুলিয়া: সোমবার ছৌনাচ, ঘোড়া নাচ সহযোগে সুসজ্জিত মিছিল করে মনোনয়নপত্র জমা দিলেন পুরুলিয়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাত। বিরোধীদের মনোনয়নপত্র জমা দেওয়ার বেশ কয়েকদিন পরে মনোনয়নপত্র জমা দিলেও মিছিলে জনপ্লাবণ এবং কর্মীদের বাঁধনছাড়া উচ্ছ্বাসের স্লোগান গোটা শহরকে কার্যত মুখরিত করে তোলে।  
বিশদ

শান্তিনিকেতনের সেন্টিমেন্ট তুলে ধরতে গিয়ে কবিগুরুর জন্মভূমিই পাল্টে দিলেন অমিত শাহ 

বিএনএ, গণপুর(মহম্মদবাজার): রবীন্দ্রনাথ থেকে শান্তিনিকেতন, তারাপীঠ থেকে প্রণব মুখোপাধ্যায় স্থানীয় ‘সেন্টিমেন্ট’কে নির্বাচনী জনসভায় তুলে ধরতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভূমিকেই ‘পাল্টে’ দিলেন অমিত শাহ। 
বিশদ

রামপুরহাটে মোদিকে আক্রমণ সেলিমের 

সংবাদদাতা, রামপুরহাট: ‘এতবড় মিথ্যাবাদী কেউ কোনওদিন প্রধানমন্ত্রীর আসনে বসেনি। প্রতিদিন তিনি মিথ্যা কথা বলে যাচ্ছেন।’ সোমবার বিকেলে রামপুরহাটের দিঘিরপাড় মাঠে বীরভূম লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী রেজাউল করিমের সমর্থনে প্রকাশ্য জনসভায় এভাবেই নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম।  
বিশদ

মুখ্যমন্ত্রীর সভায় যাওয়ার পথে নাদনঘাটে ট্রাক্টর উল্টে তৃণমূল কর্মীর মৃত্যু, জখম ২০ 

সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় যোগ দিতে যাওয়ার পথে নাদনঘাট থানার গাগরা এলাকায় ট্রাক্টর উল্টে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনায় ২০জন তৃণমূল কর্মী জখম হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।  
বিশদ

লোকসভা নির্বাচন পলাশীর যুদ্ধের মতোই, কৃষ্ণনগরে বললেন অমিত শাহ 

বিএনএ, কৃষ্ণনগর: লোকসভা নির্বাচনকে পলাশী যুদ্ধের সঙ্গে তুলনা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সোমবার কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ মাঠের নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, এই নদীয়ার ভূমিতেই পলাশীর যুদ্ধ হয়েছিল। 
বিশদ

 আমাকে জেতালে মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য আমি ভোট দিতে পারব: সুব্রত

 বাংলা নিউজ এজেন্সি: আপনারা আমাকে জেতালে আমি মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য ভোট দিতে পারব। সোমবার কাশীপুরের সভায় একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার সকালে খাতড়ার পাবড়া মোড় থেকে সুব্রতবাবু রোড শো শুরু করেন। পরে কাশীপুর গ্রামে তিনি সভা করেন।
বিশদ

 দুর্গাপুরে বিজেপির প্রচার গাড়িতে হামলা চালানোর অভিযোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: রবিবার রাতে দুর্গাপুরের পলাশডিহা এলাকায় বিজেপি প্রার্থীর প্রচারে থাকা একটি গাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির এক কর্মীকে মারধরও করা হয় বলে অভিযোগ। যদিও ঘটনার কথা অস্বীকার করেছে তৃণমূল।
বিশদ

কান্দিতে তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে
পারিবারিক অশান্তিও মেটাতে হচ্ছে নেতৃত্বকে 

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, সংবাদদাতা: কারও জায়গা নিয়ে প্রতিবেশীর সঙ্গে ঝামেলা। আবার কারও সাংসারিক অশান্তি। লোকসভা ভোটের জন্য তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে এমন ঘটনা প্রায়ই উঠে আসছে। ওই বৈঠকেই নেতৃত্বকে সমস্যাগুলির নিষ্পত্তি করতে হচ্ছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:32:44 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM

রাজ্যের পাঁচটি আসনে বিকেল ৫টা পর্যন্ত মোট ৭৮.৯৭ শতাংশ ভোট পড়ল 

05:49:35 PM

শ্রীলঙ্কায় বিস্ফোরণ: সন্দেহভাজন জঙ্গির ছবি প্রকাশিত 
শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় সিসিটিভি ফুটেজ সামনে এল। সেখানে এক ...বিশদ

05:31:56 PM

শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করল আইএস 

04:25:01 PM