Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

তারাপীঠে এসে পুজো দিলেন শতাব্দী রায়, গেলেন ফুলিডাঙার মাজারেও

সংবাদদাতা, রামপুরহাট: তৃতীয়বারের জন্য প্রার্থী হিসেবে নাম ঘোষণার পর বৃহস্পতিবারই তারাপীঠে তারামায়ের পুজো দিলেন শতাব্দী রায়। তারামায়ের পুজো দিয়ে তিনি ফুলিডাঙার মাজারেও যান। এদিন থেকেই কার্যত শুরু হয়ে গেল তাঁর প্রচারপর্ব।
এদিন তারামায়ের পুজো দেওয়ার পর অনেকটাই আত্মবিশ্বাসীর সুর শোনা গেল শতাব্দী রায়ের গলায়। তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নই তৃতীয়বার তাঁকে বীরভূম আসনে জিতিয়ে আনবে। পাশাপাশি বলেন, বিরোধীরা অমিতাভ বচ্চনকে প্রার্থী করলেও আমার পরাজয়ের ভয় নেই।
এদিন তারামায়ের মন্দিরে তাঁকে স্বাগত জানান দলের ব্লক সভাপতি সুকুমার মুখোপাধ্যায় ও মহিলা কর্মীরা। পরে গর্ভগৃহে ঢুকে মাকে স্পর্শ করে পুজো দেন শতাব্দী রায়। সঙ্গে ছিল মেয়ে সামিয়ানা। বেরিয়ে আসার সময় সাংবাদিকদের তিনি বলেন, তারামায়ের আশীর্বাদে দু’বার মানুষের হয়ে কাজ করার সুযোগ পেয়েছি। তাঁর আশীর্বাদ আছে বলেই তৃতীয়বারও প্রার্থী হয়েছি। প্রতিদ্বন্দ্বিতা কার সঙ্গে হবে বলে মনে করছেন? প্রশ্নের উত্তরে তাঁর জবাব, গতবার দ্বিতীয় পজিশনে ছিলেন বিজেপি প্রার্থী। এবারও হয়তো তাদের সঙ্গে লড়াই হবে। কারণ, সিপিএমের অবস্থা খুবই খারাপ। তাঁর বিশ্বাস, গত দু’বারের তুলনায় এবার জয়ের মার্জিন আরও বাড়বে। ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, প্রথমবার মানুষের ভালোবাসা ছিল। ভরসা ও বিশ্বাসের জায়গা ছিল। কিন্তু, কোনও প্রমাণ ছিল না। দ্বিতীয়বার আমার প্রতি মানুষের মনে বিশ্বাস জন্মেছিল যে ভোট দিয়ে ভুল করিনি। এই ১০ বছরে উন্নয়নের প্রচুর কাজ হয়েছে। মানুষের কাছে তার সুবিধা পৌঁছেছে। শুধু রাস্তাঘাটের উন্নয়ন নয়, ব্যক্তিগতভাবে সবুজশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী সহ নানা সরকারি প্রকল্পের সুবিধা তাঁরা পেয়েছেন। সেগুলি তো মানুষ মনে রাখবে। তাছাড়া গত ১০ বছরে দলের সংগঠন আরও বৃদ্ধি পেয়েছে। ফলে জয়ের মার্জিন অনেক বেশি হবে।
এর আগে প্রায়ই শতাব্দী রায় বলতেন, সব কাজ হয়ে গিয়েছে। এদিন অবশ্য তারকা প্রার্থী বলেন, ১০০ শতাংশ কাজ হয়নি। এলাকায় কিছু ব্রিজ আছে যেগুলির সংস্কারের প্রয়োজন। এমপি ল্যাডের টাকায় ওই কাজ করা সম্ভব নয়। কেন্দ্র থেকে যাতে ওই ব্রিজগুলি নির্মাণের টাকা আনা যায়, সে ব্যাপারে তৎপর হব। জোট প্রসঙ্গে তিনি বলেন, কংগ্রেস ২ শতাংশে নেমেছে। সিপিএমের অবস্থাও তাই বলে আমি মনে করি। ফলে জোটের কোনও প্রভাব পড়বে না। তাছাড়া এখনও ওরা সিদ্ধান্তেই পৌঁছতে পারেনি জোট হবে কি না। যেখানে উপর তলার নেতারাই জোট করতে পারছেন না, সেখানে নিচুতলার কর্মীরা কী করে সেই জোটকে সমর্থন করবেন? ২০১৬ সালেও জোট করেছিল। কিন্তু, দল আরও ভালো ফল করেছিল।
বীরভূমের মানুষ যে তাঁকে ভালোবাসে তা বারবার জানিয়েছেন গুরুদক্ষিণা সিনেমার এই নায়িকা। তিনি বলেন, এখানকার মানুষ আমাকে অসম্ভব ভালোবাসে। আর অনুব্রত মণ্ডল তো আমাকে বলেছেন, তুমি তিন লাখ ভোট বেশি পেয়ে জিতবে। নিশ্চিন্তে থাকো।
গত পাঁচ বছরের অধিকাংশ সময় শতাব্দী রায় একাই বিভিন্ন গ্রাম ঘুরেছেন। কখনও রাস্তায় যাওয়ার সময় গাড়ি থেকে নেমে দুঃস্থদের হাতে বস্ত্র ও খাবারের প্যাকেট তুলে দিয়েছেন। আবার কখনও প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়িয়েছেন। এলাকার স্কুলগুলির উন্নয়ন করেছেন। তাঁর দাবি, এতে জয়ের পথ আরও সুগম হবে।
এদিকে, বিজেপি এই কেন্দ্রে সেলিব্রিটি প্রার্থীকে দাঁড় করাতে চলেছে বলে খবর। তারাও এই কেন্দ্র নিয়ে আশাবাদী। এপ্রসঙ্গে শতাব্দী রায় বলেন, যে সেলিব্রিটিদের আনছে, তাঁরা কেউই আমার বরাবর নয়। তবে এটা আমার অহংকার নয়। যদি আমার সমকক্ষ কেউ আসে, তাহলেও কোনও ব্যাপার নয়। সেক্ষেত্রে অমিতাভ বচ্চন প্রার্থী হলেও যে কোনও ফ্যাক্টর নয়, সেটাও বুঝিয়ে দিয়েছেন তিনি।
এদিন মন্দির থেকে বেরিয়ে তারাপীঠে দলীয় কার্যালয়ে কর্মীদের সঙ্গে বৈঠক করে ভোটের জন্য সর্বশক্তি নিয়োগ করে ঝাঁপিয়ে পড়ার জন্য বলেন। পরে ফুলিডাঙার মাজারে যান তিনি। দুপুরে রামপুরহাটের তুম্বনীতে শ্যামপাহাড়ি রামকৃষ্ণ শিক্ষাপীঠের প্রতিষ্ঠাতা তথা এলাকার শিক্ষাবিদ মুকুন্দবিহারী সাহার স্মরণসভায় যোগ দেন শতাব্দী রায়। আজ, শুক্রবার সাঁইথিয়ার নন্দিকেশরী মন্দিরেও পুজো দেবেন তিনি।
15th  March, 2019
 বিজেপি জাল ফেলে মরা মাছ তুলছে, রানাঘাটে বললেন পার্থ

সংবাদদাতা, রানাঘাট: রাজ্যে উন্নয়নের খতিয়ানকে সামনে রেখে কেন্দ্রের বিরোধিতায় সরব হলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার লোকসভা নির্বাচনী প্রস্তুতি সভায় রানাঘাটে এসে বিজেপিকে তুলোধনা করেন তিনি। এদিন রানাঘাট-১ ব্লক তৃণমূল কংগ্রেসের ডাকে রানাঘাট আইশতলায় এই সভা হয়।  
বিশদ

21st  March, 2019
শান্তিনিকেতনে বসন্তোৎসব শুরু আজ

বিএনএ, সিউড়ি: আজ, বৃহস্পতিবার প্রথা মেনে শান্তিনিকেতনে পালিত হতে চলেছে বসন্তোৎসব। সপ্তাহের শেষে টানা চারদিনের ছুটি, সব পরীক্ষাও শেষ হয়ে গিয়েছে। তাই উৎসবে অংশ নিতেবুধবার থেকেই হাজার হাজার পর্যটক ভিড় জমিয়েছেন শান্তিনিকেতনে। উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কড়া পুলিসি প্রহরা রাখা হয়েছে।
বিশদ

21st  March, 2019
ভিড় জমিয়েছেন হাজার হাজার পর্যটক ও পুণ্যার্থী
দোল ও মহাপ্রভুর আবির্ভাব তিথি উপলক্ষে সেজে উঠেছে নবদ্বীপ-মায়াপুর

সংবাদদাতা, নবদ্বীপ: আজ, বৃহস্পতিবার শ্রীচৈতন্য মহাপ্রভুর ৫৩৪তম আবির্ভাব তিথি। নবদ্বীপ-মায়াপুরে রাধাকৃষ্ণের দোল, শ্রীচৈতন্য মহাপ্রভুর আবির্ভাব উৎসব প্রত্যক্ষ করতে ভিড় জমিয়েছেন দেশ ও বিদেশের কয়েক লক্ষ ভক্ত ও পর্যটক। এবছর ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে যাওয়ায় মঠ-মন্দির ও হোটেলে আর থাকার জায়গা নেই।
বিশদ

21st  March, 2019
 বহরমপুরে ভোটপ্রচারে অধীর বনাম অপূর্ব জোর লড়াই

  বিএনএ, বহরমপুর: অধীর চৌধুরী ও অপূর্ব সরকার একসময় ছিলেন কংগ্রেসে। তাঁদের সম্পর্কও ছিল ঘনিষ্ঠ। এবার লোকসভা ভোটে বহরমপুর কেন্দ্রে মুখোমুখি লড়াই করছেন তাঁরা। অধীরবাবু আছেন কংগ্রেসে। আর অপূর্ববাবুর গায়ে চেপেছে তৃণমূলের জার্সি। বুধবার অধীরবাবু বলেন, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আবার চ্যালেঞ্জ করছি।
বিশদ

21st  March, 2019
 ভোটে জিতে সংসদে ফের বাংলাতেই কথা বলতে চাই, ঘাটালে বললেন দেব

সংবাদদাতা, ঘাটাল: ভোটে জিতে সংসদে ফের বাংলাতেই কথা বলতে চাই। বাংলায় দাবি উত্থাপন করতে চাই। বুধবার ঘাটাল শহরের শ্রীঅরবিন্দ স্টেডিয়ামে নিজের প্রথম কর্মিসভায় এসে তৃণমূল প্রার্থী দেব একথা বলেন।
বিশদ

21st  March, 2019
 কৃষ্ণনগরে জমে উঠেছে প্রচার

সংবাদদাতা, তেহট্ট: লোকসভা ভোটের প্রচার জমে উঠেছে কৃষ্ণনগরে। প্রচারে ঝাঁপিয়ে পড়েছেন রাজ্যের শাসকদল তৃণমূল ও সিপিএম প্রার্থী। বুধবার সকালে কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র কৃষ্ণনগর পুরসভার ১০ ও ১১নম্বর ওয়ার্ডে প্রচার করেন। মানুষের সুবিধা-অসুবিধার কথা শোনেন তিনি। 
বিশদ

21st  March, 2019
 সুচিত্রা সেনের আড়াই লক্ষ পোস্টার ও হোর্ডিং নিয়ে প্রচারে নামবেন মুনমুন

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: সুচিত্রা সেন এখনও বাঙালির হৃদয়জুড়ে রয়ে গিয়েছেন। তাঁর অভিনীত ‘হারানো সুর’ বা ‘সপ্তপদী’র মতো সিনেমা টিভির পর্দায় ভেসে উঠলেই এখনও কুলটি থেকে কোচবিহারের প্রবীণ বাসিন্দাদের চোখ সরে না। আর তাঁর লিপ দেওয়া ‘এই পথ যদি না শেষ হয়’ গানটি যেন বাঙালির রোমান্টিকতার থিম সং হয়ে গিয়েছে।
বিশদ

21st  March, 2019
 দুই বাংলার মিলনমেলা কাটোয়ার শুকদেব বাবার আশ্রম

 সংবাদদাতা, কাটোয়া: দোল উৎসবকে ঘিরে ফি বছর দুই বাংলার পুণ্যার্থীদের ভিড়ে মিলনমেলায় পরিণত হয় কাটোয়ার বিকিহাটের বিশ্বশুক মঠ। এই রাজ্যের পাশাপাশি বাংলাদেশ থেকেও অসংখ্য ভক্ত দোল উৎসব উপলক্ষে কাটোয়ায় আসেন। দুই বাংলার মানুষের ভিড়ে দোল উৎসবে রঙিন হয়ে ওঠে বিকিহাটের বিশ্বশুক মিলন মঠ প্রাঙ্গণ।
বিশদ

21st  March, 2019
সুব্রত মুখোপাধ্যায়ের সমর্থনে প্রচারে
রাইপুরে গোরুর গাড়ির র্যারলি তৃণমূলের

 সংবাদদাতা, খাতড়া: বাঁকুড়া লোকসভা কেন্দ্রের হেভিওয়েট প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়ের সমর্থনে রাইপুরে অভিনব প্রচার করল তৃণমূল। বুধবার ২৫টি গোরুর গাড়িতে দলীয় পতাকা বেঁধে প্রচার পর্ব সারে তৃণমূল।
বিশদ

21st  March, 2019
 দোল উপলক্ষে রানাঘাটে আবির ও মুখোশের ব্যাপক চাহিদা

  সংবাদদাতা, রানাঘাট: আজ বৃহস্পতিবার, দোল উৎসব। গত কয়েকদিন ধরেই রানাঘাট শহরের জিএনপিসি রোড ও সুভাষ অ্যাভিনিউয়ে অস্থায়ী রং ও আবিরের দোকানে জন্য ভিড়ে কার্যত বিকেলের পর থেকেই অবরুদ্ধ হয়ে পড়ে রানাঘাট স্টেশন সংলগ্ন ওই দুই প্রধান রাস্তা।
বিশদ

21st  March, 2019
 তারাপীঠে দোল উৎসবে থাকছেন শতাব্দী, বিতরণ হবে নকুলদানাও

সংবাদদাতা, রামপুরহাট: আজ, বৃহস্পতিবার একে অন্যকে আবিরে রাঙিয়ে দিতে শান্তিনিকেতনের আদলে বসন্তোৎসবে মাতবেন তারাপীঠের বাসিন্দারা। 
বিশদ

21st  March, 2019
 শক্তি মালিককে দিয়ে আরামবাগ দখল কঠিন বামেদের

  বিএনএ, আরামবাগ: আরামবাগ লোকসভা কেন্দ্রে এবারও সিপিএম প্রার্থী শক্তিমোহন মালিক। গত লোকসভা নির্বাচনে সিপিএম মহকুমায় প্রাপ্ত ভোটে দ্বিতীয় স্থানে থাকলেও এবার কী পরিস্থিতি হয়, সেই দিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল। তাদের মতে, তৃণমূল ও বিজেপির দাপটে এবার বামেদের আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে।
বিশদ

21st  March, 2019
 নকুলদানা, গুড়বাতাসা নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে উঠলেও দুর্দশা ঘোচেনি প্রস্তুতকারকদের

  বিএনএ, সিউড়ি: নকুলদানা, গুড়বাতাসা নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে উঠলেও দুর্দশা ঘোচেনি এর প্রস্তুতকারক শিল্পীদের। তাঁদের অর্থনৈতিক অবস্থা আজও সেই তিমিরেই রয়ে গিয়েছে। মহাজনের কাছে ঋণ নিয়েই চলে কারবার। তা শোধ করতে গিয়ে এঁদের সংসারে নুন আনতে পান্তা ফুরানোর মতো অবস্থা হয়।
বিশদ

21st  March, 2019
পরীক্ষা শেষ, এবার বেড়েছে আবিরের চাহিদা

  বিএনএ, সিউড়ি: এবার দোলের আগেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছে। তাই যুবক যুবতীদের পাশাপাশি এবার পড়ুয়ারাও চাপমুক্ত হয়ে দোল খেলবে। তাই বাজারে অন্যান্য বছরের তুলনায় এবার আবিরের চাহিদা বেড়েছে। এদিকে লোকসভা ভোটের দামামাও বেজে গিয়েছে। নির্বাচনে জয়ের উৎসবেও অপরিহার্য আবির।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। বৃষ: ঝঞ্ঝাট ...বিশদ

08:03:51 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

07:50:00 AM

শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM