Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পয়লা বৈশাখে কঙ্কালীতলায় উপচে পড়া ভিড়, প্রথা মেনে বর্ষবরণ বিশ্বভারতীতে

 সংবাদদাতা, শান্তিনিকেতন: চৈত্র সংক্রান্তিতে মায়ের আবির্ভাব তিথি উপলক্ষে বাৎসরিক অনুষ্ঠান ও সোমবার পয়লা বৈশাখ উপলক্ষে বোলপুরের কঙ্কালীতলা মন্দিরে ভক্তদের ভিড় উপচে পড়ল। বাৎসরিক অনুষ্ঠানকে কেন্দ্র করে মন্দির চত্বরে মেলাও বসেছে। অপরদিকে উপাচার্যের উপস্থিতিতে বিশ্বভারতীর উপাসনা মন্দিরে রীতি মেনে পালন করা হয় বর্ষবরণের অনুষ্ঠান। এদিন ভোরে বৈতালিক থেকে শুরু করে দিনভর নানা সাংস্কৃতিক অনুষ্ঠান চলে।
৫১টি সতীপীঠের মধ্যে অন্যতম এই কঙ্কালীতলা। কথিত আছে, চৈত্র সংক্রান্তিতে মায়ের আবির্ভাব হয়েছিল এখানে। তাই সংক্রান্তির দিন বিশেষ পুজো-অর্চনার মধ্য দিয়ে পুজো করা হয় কঙ্কালী মায়ের। সেই উপলক্ষে প্রায় লক্ষাধিক মানুষের সমাগম হয়েছিল এখানে। পাশাপাশি এদিন বাংলা নতুন বর্ষ উপলক্ষে ভিড় আরও বাড়ে। মায়ের আবির্ভাব তিথি ও বাংলা নববর্ষকে কেন্দ্র করে সুন্দরভাবে সাজিয়ে তোলা হয় কঙ্কালীতলায়। প্রায় সাড়ে চারশো স্টল নিয়ে মন্দির সংলগ্ন এলাকায় বসেছে মেলা। নানা ধরনের খাবারের দোকান সহ খেলনা, নিত্য প্রয়োজনীয় জিনিস ও হস্তশিল্পের দোকানও এসেছে। মেলা চলবে ৪ বৈশাখ বৃহস্পতিবার পর্যন্ত। এদিন মায়ের কাছে পুজো দেওয়ার জন্য লম্বালাইনও পড়ে। ভক্তদের যাতে কোনও ধরনের অসুবিধার মুখে পড়তে না হয়, তারজন্য পঞ্চায়েতের পক্ষ থেকে মন্দির চত্বর কাপড়ের শেড দিয়ে ঢেকে দেওয়া হয়েছিল। এছাড়াও এই দু’দিন প্রচণ্ড গরমের জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা হয়েছিল। কঙ্কালীতলা উপস্বাস্থ্য কেন্দ্রে সবরকম জরুরি অবস্থার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছিল। পঞ্চায়েতের তরফ থেকে অ্যাম্বুলেন্স নিয়ে আসা হয়েছিল। এলাকায় যে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রচুর পুলিস ও স্বেচ্ছাসেবক মোতায়েন ছিলেন।
কঙ্কালী পঞ্চায়েতের উপপ্রধান মামন শেখ বলেন, মায়ের আবির্ভাব দিবস ও বাংলা নববর্ষকে কেন্দ্র করে প্রচুর ভক্তের সমাগম হয়। আগত মানুষজনের কোনওরকম অসুবিধা যাতে না হয়, তারজন্য আমাদের তরফ থেকে সম্ভাব্য সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। আগত পুণ্যার্থী ও সাধারণ মানুষের জন্য প্রতিদিন বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তারমধ্যে কবিগান, কীর্তন, রায়বেঁশে, ছৌ নাচ, নাটক ও বাংলা ব্যান্ডের অনুষ্ঠান ছিল।
কঙ্কালী মায়ের সেবাইত অর্ঘ্য চৌধুরী বলেন, সংক্রান্তির দিন মায়ের আবির্ভাব তিথির বিশেষ মাহাত্ম্য রয়েছে। তাই সেদিন প্রচুর মানুষ তাঁদের মনস্কামনা নিয়ে মায়ের কাছে আসেন। এছাড়া বাংলা বর্ষের প্রথমদিনে পরিবার-পরিজনকে সঙ্গে করে সকলের শুভ কামনায় কঙ্কালীতলায় ভিড় জমান ভক্তরা।
অন্যদিকে, এদিন শান্তিনিকেতনে প্রথা ও রীতি মেনে পালিত হয় বর্ষবরণ অনুষ্ঠান। ভোরে বৈতালিক ও তারপরে উপাসনা মন্দিরে সঙ্গীত ভবনের পড়ুয়াদের কন্ঠে রবীন্দ্র সঙ্গীত, বৈদিক মন্ত্র ও স্তোত্র পাঠ সহ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর ভাষণে পরিপূর্ণতা পায় এই অনুষ্ঠান। মন্দিরের অনুষ্ঠান শেষে পুরনো ঘণ্টাতলায় বর্ষবরণের মূল অনুষ্ঠান হয়। সেখানে পাঠভবনের পড়ুয়ারা অংশগ্রহণ করেন। সন্ধ্যায় গৌড়প্রাঙ্গণে চণ্ডালিকা নৃত্যনাট্য অনুষ্ঠিত হয়। পরে ওই একই স্থানে শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠান হয়। এভাবেই সারাটা দিন বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলার নতুন বছরকে আপন করে নেয় শান্তিনিকেতন। সকাল থেকেই আশ্রমিক, পড়ুয়া দেশ-বিদেশের পর্যটকরা ভিড় জমান শান্তিনিকেতনে।
বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেন, চিরাচরিত প্রথা মেনে বর্ষবরণের অনুষ্ঠান হয়েছে। দিনভর বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের উদ্দেশ্য একটাই ছিল যে, সকলে নতুন বর্ষে ভালোভাবে থাকার অঙ্গীকারবদ্ধ হওয়া।
16th  April, 2019
তারাপীঠে পুজো দিলেন মিঠুন 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ঢেকে তিনি মায়ের গর্ভগৃহে ঢোকেন। এদিন মন্দিরে তাঁর পুজোর ডালা নিয়ে যান পুরোহিত তরুণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

রামপুরহাটে রোড-শো করতে এসে নির্বাচন কমিশনকে তোপ ফিরহাদের 

সংবাদদাতা, রামপুরহাট: নির্বাচন কমিশনের যত মস্তানি বাংলায়। অথচ মোদি যখন সার্জিকাল স্ট্রাইক ও শহিদদের নিয়ে নির্বাচনী প্রচার করছেন, তখন তাঁর মুখ বন্ধ করার মতো কোমরে জোর নেই কমিশনের। সোমবার সকালে রামপুরহাট শহরে রোড-শো করতে এসে এভাবেই নির্বাচন কমিশনকে একহাত নিলেন রাজ্যের পুর ও নগরন্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ২২ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: আজ, মঙ্গলবার মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের ২২জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এজন্য, সোমবার জেলার আটটি ডিসিআরসি থেকে ইভিএম নিয়ে পুলিস পাহারায় বুথে যান ভোটকর্মীরা। এদিকে, নির্বিঘ্নে ভোটগ্রহণ করতে প্রশাসন কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে।  
বিশদ

সভায় উপচে পড়া ভিড়
কুলটিতে মায়ের হয়ে প্রচারে
ঝড় তুললেন রিয়া, রাইমা 

বিএনএ, আসানসোল: এক মঞ্চে তিন স্টার। মুনমুন সেন, রিয়া সেন ও রাইমা সেন। এছাড়া মহানায়িকা সুচিত্রা সেন সরাসরি ভোট ময়দানে না থেকেও যেন রয়ে গিয়েছেন। এবারের ভোটে তাঁর অস্তিত্ব ভালোই টের পাওয়া যাচ্ছে।
বিশদ

বাংলায় কী হবে তা ঠিক করবেন মমতা: অভিষেক 

সংবাদদাতা, রানাঘাট: বাংলায় কী হবে না হবে, তা নরেন্দ্র মোদি আর অমিত শা’কে ঠিক করতে হবে না। বাংলার রয়েল বেঙ্গল টাইগার মমতা বন্দ্যোপাধ্যায় একাই সব করবেন। সোমবার দুপুরে রানাঘাটে নির্বাচনী জনসভায় এসে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে এভাবেই সুর চড়ালেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সাঁইথিয়া ও দুবরাজপুরে দেবের রোড-শো ঘিরে ব্যাপক উন্মাদনা 

বিএনএ, সাঁইথিয়া: গত লোকসভা ভোটে পিছিয়ে থাকা সাঁইথিয়া ও দুবরাজপুরে বর্ণাঢ্য রোড-শো করে তৃণমূলের হয়ে প্রচারে ঝড় তুললেন অভিনেতা তথা ঘাটালের তৃণমূল প্রার্থী দেব। এলাকার যুবক-যুবতীরা এদিন দেবকে একঝলক দেখা, স্পর্শ করার জন্য হুমড়ি খেয়ে পড়েন। 
বিশদ

মিছিল করে পুরুলিয়ায় মনোনয়ন মৃগাঙ্ক মাহাতর 

সংবাদদাতা, পুরুলিয়া: সোমবার ছৌনাচ, ঘোড়া নাচ সহযোগে সুসজ্জিত মিছিল করে মনোনয়নপত্র জমা দিলেন পুরুলিয়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাত। বিরোধীদের মনোনয়নপত্র জমা দেওয়ার বেশ কয়েকদিন পরে মনোনয়নপত্র জমা দিলেও মিছিলে জনপ্লাবণ এবং কর্মীদের বাঁধনছাড়া উচ্ছ্বাসের স্লোগান গোটা শহরকে কার্যত মুখরিত করে তোলে।  
বিশদ

শান্তিনিকেতনের সেন্টিমেন্ট তুলে ধরতে গিয়ে কবিগুরুর জন্মভূমিই পাল্টে দিলেন অমিত শাহ 

বিএনএ, গণপুর(মহম্মদবাজার): রবীন্দ্রনাথ থেকে শান্তিনিকেতন, তারাপীঠ থেকে প্রণব মুখোপাধ্যায় স্থানীয় ‘সেন্টিমেন্ট’কে নির্বাচনী জনসভায় তুলে ধরতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভূমিকেই ‘পাল্টে’ দিলেন অমিত শাহ। 
বিশদ

রামপুরহাটে মোদিকে আক্রমণ সেলিমের 

সংবাদদাতা, রামপুরহাট: ‘এতবড় মিথ্যাবাদী কেউ কোনওদিন প্রধানমন্ত্রীর আসনে বসেনি। প্রতিদিন তিনি মিথ্যা কথা বলে যাচ্ছেন।’ সোমবার বিকেলে রামপুরহাটের দিঘিরপাড় মাঠে বীরভূম লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী রেজাউল করিমের সমর্থনে প্রকাশ্য জনসভায় এভাবেই নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম।  
বিশদ

মুখ্যমন্ত্রীর সভায় যাওয়ার পথে নাদনঘাটে ট্রাক্টর উল্টে তৃণমূল কর্মীর মৃত্যু, জখম ২০ 

সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় যোগ দিতে যাওয়ার পথে নাদনঘাট থানার গাগরা এলাকায় ট্রাক্টর উল্টে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনায় ২০জন তৃণমূল কর্মী জখম হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।  
বিশদ

লোকসভা নির্বাচন পলাশীর যুদ্ধের মতোই, কৃষ্ণনগরে বললেন অমিত শাহ 

বিএনএ, কৃষ্ণনগর: লোকসভা নির্বাচনকে পলাশী যুদ্ধের সঙ্গে তুলনা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সোমবার কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ মাঠের নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, এই নদীয়ার ভূমিতেই পলাশীর যুদ্ধ হয়েছিল। 
বিশদ

 আমাকে জেতালে মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য আমি ভোট দিতে পারব: সুব্রত

 বাংলা নিউজ এজেন্সি: আপনারা আমাকে জেতালে আমি মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য ভোট দিতে পারব। সোমবার কাশীপুরের সভায় একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার সকালে খাতড়ার পাবড়া মোড় থেকে সুব্রতবাবু রোড শো শুরু করেন। পরে কাশীপুর গ্রামে তিনি সভা করেন।
বিশদ

 দুর্গাপুরে বিজেপির প্রচার গাড়িতে হামলা চালানোর অভিযোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: রবিবার রাতে দুর্গাপুরের পলাশডিহা এলাকায় বিজেপি প্রার্থীর প্রচারে থাকা একটি গাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির এক কর্মীকে মারধরও করা হয় বলে অভিযোগ। যদিও ঘটনার কথা অস্বীকার করেছে তৃণমূল।
বিশদ

কান্দিতে তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে
পারিবারিক অশান্তিও মেটাতে হচ্ছে নেতৃত্বকে 

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, সংবাদদাতা: কারও জায়গা নিয়ে প্রতিবেশীর সঙ্গে ঝামেলা। আবার কারও সাংসারিক অশান্তি। লোকসভা ভোটের জন্য তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে এমন ঘটনা প্রায়ই উঠে আসছে। ওই বৈঠকেই নেতৃত্বকে সমস্যাগুলির নিষ্পত্তি করতে হচ্ছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM