Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 মহিষাদলে মাসির বাড়িতে পোলাও, রাইস সহকারে জগন্নাথদেবের রাজকীয় ভোগের আয়োজন

 সংবাদদাতা, হলদিয়া: মহিষাদলের গুণ্ডিচাবাটিতে মাসির বাড়িতে জগন্নাথদেব ও রাজবাড়ির কুলদেবতা মদনগোপালজিউয়ের জন্য প্রতিদিন পোলাও, ফ্রায়েড রাইস, পনির, সন্দেশ, গোবিন্দভোগ চালের পায়েস দিয়ে রাজকীয় ভোগ দেওয়া হচ্ছে। জগন্নাথদেবের ভোগ খেতে প্রতিদিন দুপুরে ও সন্ধ্যায় দূরদূরান্ত থেকে মহিষাদলে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। মহিষাদল পঞ্চায়েত সমিতি ও রাজবাড়ি কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই ভোগের আয়োজন করা হচ্ছে। মহিষাদলের রথে এসে এবার পর্যটকদের বাড়তি পাওনা হিসেবে মিলছে রাজবাড়িতে রাত্রিবাসের সুযোগ। আগাম বুকিং করলে তবেই ফুলবাগ প্যালেসের রয়েল গেস্ট হাউসে থাকার সুযোগ।
রথের সময় জগন্নাথদেব ও মদনগোপালজিউর মাসিরবাড়ি আগমন উপলক্ষে ন’দিন ধরে মহিষাদলের ঘাঘরা গ্রামের গুণ্ডিচাবাটিতে জমজমাট উৎসব চলে। সুন্দর করে সাজানো হয় মণ্ডপ, চারদিক রঙবাহারি আলোয় সেজে ওঠে। পর্যটকদের কাছে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল জগন্নাথদেব ও মদনগোপাল জিউয়ের রাজকীয় ভোগ নিবেদন অনুষ্ঠান। সুন্দর করে সাজানোর পর রাজকীয় ভোগ নিবেদন করা হয় রাজবাড়ির পুরনো রীতি মেনে।
রাজবাড়ির এস্টেট ম্যানেজার শীতল গৌতম বলেন, রাজবাড়ি থেকে জগন্নাথদেব ও মদনগোপালজিউ রথের সময় যখন মাসির বাড়ি আসেন। তখন তাঁর আপ্যায়নে যেন কোনও ত্রুটি না থাকে সেদিকে তীক্ষ্ম নজর থাকে রাজপুরোহিত থেকে কর্মকর্তা সকলেরই। সেজন্য প্রতিদিনই সকাল, দুপুর ও সন্ধ্যায় তাঁকে রাজকীয় ভোগ নিবেদন করা হয়। ন’দিন ধরেই দুপুরে ও রাতে তাঁকে বিশাল বড় থালায় পোলাও, ফ্রায়েড রাইস, পাঁচ রকমের ভাজা, ছানা ও পনিরের তরকারি, ডাল, সুক্তো, পটলের দোর্মা, আমের চাটনি, গোবিন্দভোগ চালের পায়েস, রাজভোগ ও সন্দেশ সাজিয়ে ভোগ নিবেদন করা হয়।
এই ভোগকে কেন্দ্র করে একটি মজার প্রথা চালু রয়েছে। প্রথমে রাজবাড়ির গোপালজিউয়ের মন্দিরের রাধারানির কাছ থেকে ‘মেলান ভাত’ আসে মাসিরবাড়িতে। জগন্নাথের ভোগের সময় সেটি মিশিয়ে রান্না করা হয়। মেলান ভাত হল নানা ধরনের সব্জির খোসা। এর মাধ্যমে রাধারানি গোঁসা করে তাঁর কষ্টে থাকার কথা জগন্নাথকে জানান। সেই খোসা ভালো করে ভেজে ভোগের রান্নায় মেশানো হয়। ভোগ নিবেদনের পর প্রতিদিনই দর্শনার্থীদের সেই ‘রাজভোগ’ নাটমন্দিরে বসিয়ে খাওয়ানো হয়।
মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তিলককুমার চক্রবর্তী বলেন, দীর্ঘদিন ধরে জগন্নাথদেবের মাসিরবাড়ি জরাজীর্ণ অবস্থায় পড়েছিল। স্থানীয় মানুষজনের উদ্যোগে প্রায় ২৫লক্ষ টাকা খরচ করে এর সংস্কার করা হয়। বছর দুই হল মাসির বাড়ি ঝাঁ চকচকে হয়ে উঠেছে। ভেঙে পড়া মন্দির ও নাটমন্দির সংস্কার করে পাথর ও টাইলস বসানো হয়েছে। অতিথিদের বসার ঘর, ফ্যান, আলো ও পানীয় জলের বন্দোবস্ত করা হয়েছে। মাসিরবাড়িতে জগন্নাথদেবের পোলাও প্রসাদ বসে খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।
স্থানীয় আঞ্চলিক ইতিহাসবিদ সংকর্ষণ মাইতি বলেন, মহিষাদলের রথের বৈশিষ্ট্য হল এখানে জগন্নাথদেবের সঙ্গে মাসির বাড়ি আসেন কুলদেবতা মদনগোপালজিউ। সেজন্য দু’জনেরই পুজো হয়। এছাড়া জগন্নাথদেব যখন বাড়ি অর্থাৎ মন্দিরে ফেরেন তখন ‘রাধার মানভঞ্জন’ নিয়ে মজার অনুষ্ঠান হয়। জগন্নাথদেব মাসিরবাড়ি থেকে ফেরার পথে প্রচুর আম ও কাঁঠাল সঙ্গে করে নিয়ে যান। মন্দিরে গিয়ে জগন্নাথদেবের ‘অভিষেক’ হয়। উল্টো রথের দিন সেই অনুষ্ঠান সত্যিই দেখার মতো। আগে অভিষেকের দিন তোপ ধ্বনি করা হতো। এখন চকোলেট বোমা ফাটিয়ে প্রতীকী অনুষ্ঠান হয়। এই রীতিনীতি অন্য কোথাও দেখা যায় না।
রাজ এস্টেটের কর্মী স্বপন চক্রবর্তী বলেন, রথের সময় রাজবাড়ি দেখতে দূরদূরান্তের বহু মানুষ আসেন। এখন রাজবাড়ির সামনে তরুণ প্রজন্ম ও স্কুল কলেজ পড়ুয়াদের সেলফি তোলার ভিড় লেগেছে। এবারই প্রথম রথের সময় পর্যটকরা রয়েল গেস্ট হাউসে থাকার জন্য ভিড় করছেন এবং বুকিংও ভালো হচ্ছে।
12th  July, 2019
বিশ্বকর্মা পুজোয় মাতল বীরভূম জেলাবাসী, থিমের ছোঁয়া মণ্ডপে 

বাংলা নিউজ এজেন্সি: বুধবার জেলাজুড়ে বিশ্বকর্মা পুজোয় মাতল বীরভূমবাসী। এদিন জেলার বিভিন্ন এলাকায় কার্যত বাসিন্দাদের বাড়িতে বাড়িতে বিশ্বকর্মার পুজো হয়েছে। তবে, বিশ্বকর্মা পুজোর মণ্ডপে থিমের ছোঁয়াও দেখা গিয়েছে।  
বিশদ

বহরমপুরে বিশ্বকর্মা পুজোয় সচেতনতার বার্তা 

বিএনএ, বহরমপুর: বিশ্বকর্মা পুজো উপলক্ষে জমজমাট হয়ে উঠেছে বহরমপুরের পঞ্চাননতলা। এখানে বিভিন্ন দলের শ্রমিক সংগঠনগুলি পুজোর আয়োজন করেছে। কোনও মণ্ডপে সেফ ড্রাইভ, সেভ লাইফ নিয়ে বার্তা দেওয়া হয়েছে।
বিশদ

নতুন প্রজন্মের কাছেও চাহিদা বেড়েছে মুর্শিদাবাদের গরদের শাড়ির, খুশি তাঁতিরা 

বিএনএ, জিয়াগঞ্জ: অষ্টমীর দুপুরে গরদের লাল পাড় শাড়ি পরেই ধুনুচি নাচ জমিয়ে দিচ্ছেন রুপালি পর্দার নায়িকরা। জনপ্রিয় সিরিয়ালগুলিতেও সেই ছবি আকছার দেখা যায়। তাই পুষ্পাঞ্জলি দিতে নতুন প্রজন্মের কাছেও গরদের শাড়ি পরে মণ্ডপে যাওয়া ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। মুর্শিদাবাদের তৈরি বিশেষ এই শাড়ির চাহিদা বাড়ায় খুশি তাঁতশিল্পীরা।  
বিশদ

মহালয়ার আগে রেডিও সারাইয়ের তৎপরতা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: টিভি মোবাইলের রমরমায় রেডিও তার গুরুত্ব হারিয়েছে বহুদিন। প্রায় প্রত্যেক বাড়িতেই রেডিও সেটটিকে অকেজো অবস্থায় পড়ে থাকতে দেখা যায় সারাবছর। সেই রেডিওর চাহিদা বাড়ে বছরের একটা দিনে। আর সেই দিনটি হল মহালয়া। মহালয়া নিয়ে বাঙালির আবেগ সম্পূর্ণ আলাদা।  
বিশদ

রানাঘাটে অন্তঃসত্ত্বা মহিলাকে ঘরে ফেরাতে বিপাকে পুলিস 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটের অন্তঃসত্ত্বা এক মহিলাকে ঘরে ফেরাতে গিয়ে বিপাকে পড়ল পুলিস। নিজের বাড়ির ঠিকানা মনে করতে না পারায় ওই মহিলাকে নিয়ে বিগত কয়েকদিন ধরে হন্যে হয়ে ঘুরেছে রানাঘাট থানার পুলিস কর্মীরা। 
বিশদ

কৃষ্ণনগর-মাজদিয়া রাস্তা সম্প্রসারণে অতিরিক্ত গাছ কাটার অভিযোগ, সরব এলাকাবাসী 

বিএনএ, কৃষ্ণনগর: কৃষ্ণনগর-মাজদিয়া ২৫ কিলোমিটার রাস্তা রাস্তা সম্প্রসারণ করতে গিয়ে অতিরিক্ত গাছ কাটার অভিযোগ উঠেছে। এনিয়ে সরব হয়েছেন এলাকাবাসী। এই ঘটনায় নিয়ে প্রশাসন এখনও কোনও পদক্ষেপ না হওয়ায় ক্ষোভে ফুঁসছে এলাকার বাসিন্দারা। কাজের বরাত পাওয়া ঠিকাদার সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা। 
বিশদ

ফরাক্কার বেনিয়াগ্রামে ফের ভাঙন শুরু, ভাগীরথীর গ্রাসে বহু বাড়ি 

সবুজ বিশ্বাস  জঙ্গিপুর, সংবাদদাতা: পুজোর মুখে মঙ্গলবার রাত থেকে ফরাক্কার বেনিয়াগ্রাম পঞ্চায়েতের হোসেনপুর চরে ফের ভাঙন শুরু হয়েছে। ভাগীরথীর গ্রাসে তলিয়ে গিয়েছে বেশ কয়েকটি ঘরবাড়ি, ভিটেমাটি ও কৃষিজমি। ফলে অনেকে ভিটেহারা হয়ে অসহায়ভাবে দিন কাটাচ্ছেন। বসতভিটে হারিয়ে উদ্বাস্তু হয়েছেন বহু মানুষ। 
বিশদ

নন্দীগ্রামে পার্টি অফিস খুলতেই পারেনি বিজেপি 

শ্রীকান্ত পড়্যা  নন্দীগ্রাম, বিএনএ: লোকসভা নির্বাচনে ৩০শতাংশ ভোট পেয়েও নন্দীগ্রামে পার্টি অফিস খুলতে পারছে না বিজেপি। এখনও গোটা তল্লাট গেরুয়া পতাকার চিহ্ন নেই। লোকসভা ভোটে এরাজ্যে দলের ভালো ফল হওয়া সত্ত্বেও নন্দীগ্রামের মাটিতে আবেগ ও উচ্ছ্বাসহীন বিজেপি। 
বিশদ

সিমলাপালের ঘাটে আজ হবে ভাসান
দক্ষিণ বাঁকুড়ায় কমেছে ভাদু পুজোর কদর 

সংবাদদাতা, খাতড়া: প্রযুক্তির দুনিয়ায় দক্ষিণ বাঁকুড়ায় এবার ভাদু পুজোর কদর কমতে চলছে। যত দিন যাচ্ছে ততই ভাদুপুজোয় ভাটা পড়ছে বলে খাতড়ার বিভিন্ন ব্লক এলাকার বাসিন্দারা জানিয়েছেন। আগে প্রায় প্রত্যেকটি বাড়িতেই ভাদু পুজোর চল ছিল। বাড়ির মেয়েরা এমনকী, গৃহবধূরাও ভাদু পুজোয় মেতে উঠতেন। 
বিশদ

কালনায় বিধানসভার কৃষি ও হর্টিকালচার দপ্তরের স্ট্যান্ডিং কমিটির পরিদর্শন 

সংবাদদাতা, কালনা: রাজ্যের বিধানসভার কৃষি ও হর্টিকালচার দপ্তরের স্ট্যান্ডিং কমিটির এক প্রতিনিধি দল বুধবার কালনা কৃষি দপ্তর এবং মার্কেটিং বিভাগ ঘুরে দেখলেন।  
বিশদ

বড়জোড়ায় ৬ বছর পর পুরোহিতের ফুল পেল শববাহী গাড়ি 

অরূপ ভট্টাচার্য  বাঁকুড়া, বিএনএ: প্রতিবছর বিশ্বকর্মা পুজোর দিনে আর পাঁচটা গাড়ি ও যানবাহনে পুজো হলেও কুসংস্কারের কারণে হন্যে হয়ে ঘুরে কাউকে দিয়ে পুজো করানো যায়নি। মৃতদেহ বহন করে বলে এই গাড়ি কারিগররা ছুঁতেন না। 
বিশদ

মাদার ও যুবর পর এবার বাঁকুড়ায় টিএমসিপির জেলা সভাপতি বদল 

বিএনএ, বাঁকুড়া: লোকসভা নির্বাচনে জঙ্গলমহল সহ বাঁকুড়ায় তৃণমূল কংগ্রেসের ভরাডুবি হয়েছে। তারপরেই দলের জেলা সভাপতি ও যুব সভাপতি পরিবর্তন করেছে শাসক দল। এবার ছাত্র সংগঠনকে নতুন করে চাঙ্গা করতে তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি বদল করা হল। 
বিশদ

কান্দিতে পুরোহিতদের প্রশিক্ষণ, দক্ষিণা বাড়ানোর দাবি 

সংবাদদাতা কান্দি: দুর্গাপুজোর আর হাতে গোনা কয়েকটা দিন বাকি রয়েছে। চরম ব্যস্ততার মধ্যে রয়েছেন কান্দি মহকুমা এলাকার পুরোহিতরা। প্রশিক্ষণ ও পুজোর চূড়ান্ত অনুশীলনও চলছে। তবে পুজোর দক্ষিণা কম বলে পুরোহিতদের একাংশের দাবি। বাজারদরের তুলনায় দক্ষিণা কম বলে তাঁদের বক্তব্য। 
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বিশ্বকর্মার আরাধনা 

বাংলা নিউজ এজেন্সি: আর্থিক মন্দার কারণে ব্যবসায় মন্দা। ফুল, ফল ও সব্জির বাজার অগ্নিমূল্য। তারই মাঝে সাধ্যমতো আয়োজনের মাধ্যমে বিভিন্ন অফিস, বাণিজ্যিক কেন্দ্র, কলকারখান ও বিভিন্ন স্ট্যান্ডে শিল্পের দেবতা বিশ্বকর্মার পুজোয় মাতলেন বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের মানুষ। 
বিশদ

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমার: সিবিআইকে কী বলল আদালত?
আজ সিবিআইয়ের কাছে তারা রাজীব কুমারের বিরুদ্ধে ঠিক কী আবেদন ...বিশদ

04:04:51 PM

৫৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:11 PM

রাজীব কুমারকে ফের নোটিস সিবিআই-য়ের
রাজীব কুমারকে ফের নোটিস দিল সিবিআই। পার্ক স্ট্রিটে তাঁর কোয়ার্টারে ...বিশদ

03:34:41 PM

দঃ ২৪ পরগনার বিষ্ণুপুরে শ্রমিকের রহস্যমৃত্যু 

03:31:00 PM

বারুইপুরে ঘরের একাংশ ভেঙে আহত প্রাক্তন পুলিসকর্মী 
বাড়ির একাংশ ভেঙে আহত হলেন প্রাক্তন মহিলা পুলিসকর্মী। ঘটনাটি ঘটেছে ...বিশদ

03:03:00 PM

পুরুলিয়ায় এক হোটেল কর্মীর মৃত্যু, চাঞ্চল্য 
পুরুলিয়ার বাঘমুন্ডি এলাকার পাটডি গ্রামে এক হোটেল কর্মীর মৃত্যুকে ঘিরে ...বিশদ

02:41:00 PM