Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিষ্ণুপুরে উল্টো রথের দুই শোভাযাত্রায় জনজোয়ার

 সংবাদদাতা, বিষ্ণুপুর: বৃহস্পতিবার বিষ্ণুপুরে উল্টো রথের শোভাযাত্রা উপলক্ষে শহরে জনজোয়ারের সৃষ্টি হয়। এদিন কৃষ্ণগঞ্জ ও মাধবগঞ্জ দুই রথ মন্দির প্রাঙ্গণ ছাড়াও শহরের বিভিন্ন এলাকায় শোভাযাত্রা পরিক্রমা করে। তা দেখতে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে। শুধু বিষ্ণুপুর শহর নয়, হরেক রকমের বাজনা, বাহারি আলোক সজ্জা সহ শোভাযাত্রা দেখতে আশেপাশের গ্রাম থেকে হাজার হাজার দর্শনার্থী ভিড় জমান। তাই বিশৃঙ্খলার আশঙ্কায় প্রশাসন আগে থেকে সব রকম ব্যবস্থা নেয়। রাস্তার মোড়ে মোড়ে সিসি ক্যামেরা, ড্রোনে নজরদারি সহ প্রচুর পুলিস মোতায়েন করা হয়। সন্ধ্যায় শোভাযাত্রা শুরু হয়। তা গভীর রাত পর্যন্ত চলে।
প্রতিবছরের মতো এবারও বিষ্ণুপুরে উল্টো রথের শোভাযাত্রাকে কেন্দ্র করে দুই কমিটির মধ্যে জৌলুসের প্রতিযোগিতা চলে। তা দেখতে শহরের বাসিন্দারা ছাড়াও আশেপাশের বিভিন্ন গ্রাম থেকে বাসিন্দারা ভিড় জমান। শোভাযাত্রা শুরুর আগে থেকে কৃষ্ণগঞ্জ ও মাধবগঞ্জে মন্দির প্রাঙ্গণে ব্যাপক ভিড় জমে। তাঁরা মাধবগঞ্জে মন্দিরের দাওয়ায় রাখা রাধা কৃষ্ণের সাজানো বিগ্রহ দেখেন। সেখানে বসা মেলাতেও ভিড় জমান। কৃষ্ণগঞ্জের শোভাযাত্রা রুদ্রগলি, কৈলাসতলা, কুমোরপাড়া, কাইতিপাড়া, ষষ্ঠীবটতলা, রসিকগঞ্জ ও উকিলপাড়া হয়ে গোপালগঞ্জে আসে। সেখানে বুড়াশিবের মন্দিরে আরতির পর তা যায় ঢেলাদুয়ারে। মাধবগঞ্জের শোভাযাত্রা বোলতলা, বাহাদুরগঞ্জ, চকবাজার থানাগোড়া, মটুকগঞ্জ হয়ে তিলকবাবুর মোড়ে আসে। সেখানেই দুই বিগ্রহের আড়াআড়ি দর্শন হয়। সেখানে যাতে বিশৃঙ্খলা না হয় তার জন্য ওই এলাকায় পুলিস আগে থেকেই দু’টি ব্যারিকেড করে রাখে। দু’টি শোভাযাত্রা দু’পাশে যাওয়ার ব্যবস্থা করে দেয়। শহর পরিক্রমা করে শোভাযাত্রা মন্দির প্রাঙ্গণে আসতে রাত গড়িয়ে ভোর হয়ে যায়। শোভাযাত্রায় দর্শনার্থীদের উন্মাদনা ছিল তুঙ্গে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কৃষ্ণগঞ্জের আটপাড়ার আরাধ্য দেবতা শ্রী শ্রী রাধালালজিউ এবং এগারোপাড়ার শ্রী শ্রী মদনলাল জিউ। রাধালালজিউয়ের প্রতীক বিগ্রহ গরুড় এবং মাধবগঞ্জের এগারোপাড়ার প্রতীক এঁড়ে গোরু। আরাধ্য দুই দেবতা সারাবছর মন্দিরের ভিতরে স্থায়ী সিংহাসনে পূজিত হলেও উল্টো রথের সময় ঠাকুরের বিগ্রহ দর্শনার্থীদের জন্য বারান্দায় সাজিয়ে রাখা হয়। বৃহস্পতিবার দুই রথের শোভাযাত্রা বের হয়। তাকে কেন্দ্র করে এদিন বিষ্ণুপুর শহর যেন আড়াআড়ি ভাগ হয়ে যায়। জাঁকজমকে একে অপরকে টক্কর দেয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।
কৃষ্ণগঞ্জ রথ কমিটির সভাপতি রবিলোচন দে বলেন, একটা সময় দুই রথের শোভাযাত্রার প্রতিযোগিতাকে কেন্দ্র করে রীতিমতো লড়াই হয়েছে। এমনকী তা নিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষেরও ঘটনা ঘটেছে। তবে সেসব এখন অতীত। মাধবগঞ্জ রথ কমিটির সম্পাদক গৌতম গোস্বামী বলেন, এখন দুই রথ কমিটির মধ্যে সৌহার্দ্য পূর্ণ প্রতিযোগিতা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এদিনের শোভাযাত্রায় বিষ্ণুপুর শহরে কার্যত জনজোয়ারের সৃষ্টি হয়।
12th  July, 2019
 বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে ডেপুটেশন বিজেপির

  বাংলা নিউজ এ঩জেন্সি: বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে ডেপুটেশন দেয় বিজেপি। এদিন তিন জায়গার প্রায় সব ব্লকেই ডেপুটেশন কর্মসূচি পালন করে বিজেপি। ওই কর্মসূচি ঘিরে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
বিশদ

 চুক্তির মেয়াদ বাড়ানোর দাবিতে বহরমপুরে কৃষি দপ্তরের অস্থায়ী কর্মীদের মিছিল

  সংবাদদাতা, বহরমপুর: চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ২০জুলাই চাকরি হারাতে চলেছেন মুর্শিদাবাদে কৃষি দপ্তরের ১০৪জন অডিট জিডি বা গ্রাম দূত কর্মী। তাই চুক্তির মেয়াদ বৃদ্ধির দাবি নিয়ে বৃহস্পতিবার জেলার বিভিন্ন ব্লক থেকে প্রায় ৫০জন জিডি পদের কর্মী বহরমপুর কোর্ট স্টেশন থেকে মিছিল করে জেলা পরিষদে যান।
বিশদ

 পুরুলিয়ার নিতুড়িয়া, রঘুনাথপুরে বজ্রপাতে মৃত ৭, জখম আরও ৪

  সংবাদদাতা, রঘুনাথপুর: বুধবার পুরুলিয়ার রঘুনাথপুর ও নিতুড়িয়া থানা এলাকায় বজ্রপাতে সাতজনের মৃত্যু হয়েছে। বিশদ

 মহিষাদলে কেন্দ্রীয় প্রকল্পের তথ্য ব্যানারে ছাপিয়ে জনসমক্ষে আনার দাবিতে সরব বিজেপি

  সংবাদদাতা, হলদিয়া: মহিষাদল ব্লকের প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, আবাস যোজনা, ১০০দিনের কাজ সহ সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের উপভোক্তাদের নাম ও অর্থ খরচ সংক্রান্ত তথ্য ফ্লেক্স ও ব্যানারে ছাপিয়ে জনসমক্ষে আনার দাবিতে সরব হল বিজেপি।
বিশদ

 কাঁকসায় ২নম্বর জাতীয় সড়কে গ্যাস ট্যাঙ্কার উল্টে বিপত্তি, ব্যাহত যান চলাচল

  সংবাদদাতা, দুর্গাপুর: ২নম্বর জাতীয় সড়কে কাঁকসা থানা এলাকায় বুধবার রাতে একটি গ্যাস ট্যাঙ্কার উল্টে বিপত্তি ঘটে। ঘটনায় চালক গুরুতর জখম হন। পুলিস জখম অবস্থায় চালককে উদ্ধার করে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করে। ঘটনাস্থলে দু’টি দমকলের ইঞ্জিন ও ক্রেন এসে গ্যাস ট্যাঙ্কারটি উদ্ধার করে।
বিশদ

 ভগবানগোলায় সালিশি সভায় বৃদ্ধকে কুপিয়ে খুনে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে অবরোধ, বিক্ষোভ

সংবাদদাতা, লালবাগ: সালিশি সভায় মধ্যস্থতাকারী বৃদ্ধকে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্তদের অবিলম্বে গ্রেপ্তার এবং শাস্তির দাবিতে মৃতদেহ রাস্তায় রেখে বৃহস্পতিবার সকালে ভগবানগোলার নেতাজি মোড়ে অবরোধ-বিক্ষোভ দেখানো হল।
বিশদ

 দুর্গাপুরে কন্টেনারের ধাক্কায় সাইকেল আরোহীর মৃত্যু, অবরোধ, সিভিককে মার

  সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার দুর্গাপুর বিধানচন্দ্র রায় রোডে কন্টেনারের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। ঘটনায় আরও এক যুবক জখম হয়েছেন। মৃতের নাম জগাই সিং(৪৫)। তাঁর বাড়ি দিল্লিতে। তিনি দুর্গাপুরের ৪০ নম্বর ওয়ার্ডের কল্পতরু নগর কলোনিতে আত্মীয় বাড়ি এসেছিলেন।
বিশদ

 বাঁকুড়ার রাজগ্রামে ব্রিজ মেরামতির কাজ দ্রুত শেষ করার দাবিতে বিজেপির পথ অবরোধ

 বিএনএ, বাঁকুড়া: ব্রিজ মেরামতির কাজ দ্রুত শেষ করার দাবিতে বৃহস্পতিবার সকালে বাঁকুড়ার রাজগ্রাম ব্রিজের কাছে পথ অবরোধ করলেন বিজেপি কর্মী-সমর্থকরা। এদিন সকাল ১১টা থেকে প্রায় আধঘণ্টা অবরোধ করেন তাঁরা।
বিশদ

 প্রধান শিক্ষকের বদলি রুখতে বহরমপুরে অবরোধ পড়ুয়াদের

  বিএনএ, বহরমপুর: প্রধান শিক্ষকের বদলি রুখতে বহরমপুরের কোদলা বিজয়কৃষ্ণ আদর্শ বিদ্যামন্দিরের পড়ুয়ারা বৃহস্পতিবার পথে নামল। ‘প্রধান শিক্ষককে অন্য স্কুলে যেতে দেব না’-এই স্লোগান তুলে তারা বহরমপুর-রামনগর রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। দীর্ঘক্ষণ ধরে তাদের আন্দোলন চলে। পুলিস এসে অবরোধ তুলতে বাধ্য হয়।
বিশদ

এলাকায় উত্তেজনা, ঘটনাস্থলে পুলিস, অভিযোগের তির বিজেপির দিকে
কাটমানি ইস্যুতে পটাশপুরের পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্যার বাড়িতে আগুন

  বিএনএ, তমলুক: পটাশপুর-২ ব্লকের পঁচেট গ্রাম পঞ্চায়েতের পিণ্ডরুই গ্রামে কাটমানি ফেরতের দাবিতে চড়াও হওয়া লোকজন তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সমিতির সদস্যার বাড়িতে আগুন লাগিয়ে দিল। এনিয়ে গ্রামে ব্যাপক উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিস ঘটনাস্থলে আসে। খড়ের চালার বাড়ি দাউ দাউ করে জ্বলে যায়।
বিশদ

 বিদ্যুতের দাবিতে গোঘাটে রাজ্য সড়ক অবরোধ

 বিএনএ, আরামবাগ: টানা চারদিন বিদ্যুৎ পরিষেবা না থাকায় বৃহস্পতিবার দুপুরে কামারপুকুর-মেদিনীপুর ৭ নং রাজ্য সড়ক অবরোধ করেন গোঘাট থানার তেহুরিয়া গ্রামের বাসিন্দারা। অবরোধের ফলে দুপুরের পর থেকে কামারপুকুর-মেদিনীপুর রাজ্য সড়কে তীব্র যানজট হয়।
বিশদ

ফুলিয়ায় স্কুলের সামনে পড়ুয়াদের বিক্ষোভ
নম্বর কম থাকায় উচ্চমাধ্যমিকে ভর্তি নিয়ে সমস্যা

  সংবাদদাতা, রানাঘাট: মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও নিজের বিদ্যালয়ে ভর্তি হতে না পেরে অবস্থান বিক্ষোভ করল ফুলিয়ার উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা। বৃহস্পতিবার সকালে বিদ্যালয়ের প্রধান গেটের সামনে ৪০ জন ছাত্রী অবস্থান বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের সময় শিক্ষিকা ও অন্যান্য ছাত্রীরা বিদ্যালয়ে ঢুকতে গেলে বাধার মুখে পড়েন।
বিশদ

 ২১জুলাইয়ের প্রস্তুতিতে বীরভূম জেলায় মিছিল তৃণমূলের

  বাংলা নিউজ এজেন্সি: ২১জুলাইয়ের প্রস্তুতি হিসেবে বৃহস্পতিবার বীরভূম জেলাজুড়ে মিছিল করেছে তৃণমূল। এদিন বোলপুর শহরে বিকেল ৪টা নাগাদ রেল ময়দান থেকে শুরু হয় মিছিল। শান্তিনিকেতন রোড হয়ে প্রভাত সরণি ঘুরে ফের বোলপুর রেল ময়দানে এসে মিছিলটি শেষ হয়।
বিশদ

৭৯বছর বয়সেও সাইকেল চালিয়ে আসেন
সাঁইথিয়ার স্কুলে অঙ্কের শিক্ষক নেই, ক্লাস নিচ্ছেন অবসরপ্রাপ্ত শ্রীধরবাবু

 রামকুমার আচার্য, সাঁইথিয়া, বিএনএ: স্কুলে অঙ্কের মাত্র একজন শিক্ষক ছিলেন, গত বছরের ডিসেম্বর মাসে তিনিও অবসর নেন। তারপর কীভাবে স্কুলে অঙ্কের ক্লাস হবে তা নিয়ে চিন্তায় পড়ে যায় সাঁইথিয়ার বনগ্রাম ইউনিয়ন স্কুল কর্তৃপক্ষ। ঘটনার কথা শুনে ওই স্কুলেরই অবসরপ্রাপ্ত শিক্ষক শ্রীধর মণ্ডল বিনা পারিশ্রমিকে পড়ানোর জন্য এগিয়ে আসেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত। ...

 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
হালিশহর পুরসভায় অনাস্থা ভোটে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট 

03:13:57 PM

উত্তরপ্রদেশে দলিত খুনের ঘটনায় আজ সন্ধ্যায় বিক্ষোভ মিছিল তৃণমূলের 
উত্তরপ্রদেশের সোনভদ্রয় গ্রাম প্রধান ও তার শাগরেদদের গুলিতে ১০ দলিত ...বিশদ

03:12:51 PM

বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূল কার্যালয় ও পঞ্চায়েত অফিসে হামলা, জখম ১৫ 
বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূল কার্যালয় ও পঞ্চায়েত অফিসে হামলার অভিযোগ বিজেপির ...বিশদ

02:48:51 PM

এয়ারপোর্ট থেকে বারাকপুর পর্যন্ত মাটির তলা দিয়েই যাবে মেট্রো
এয়ারপোর্ট থেকে বারাকপুর পর্যন্ত মাটির তলা দিয়ে হবে মেট্রো লাইন। ...বিশদ

02:24:12 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

01:44:56 PM

বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে কর্মশালার আয়োজন করল রাজ্য সরকার 
আজ বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে অ্যানিমেশন, বিএফএক্স অ্যান্ড গেমিংয়ের উপর একটি ...বিশদ

01:37:00 PM