Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পূর্ব মেদিনীপুরে ১ মাসে কৃষকবন্ধু প্রকল্পে ৩৩কোটি টাকার চেক বিলি

 সংবাদদাতা, হলদিয়া: ভোটের পর একমাসে পূর্ব মেদিনীপুরে ‘কৃষকবন্ধু’ প্রকল্প ও কৃষকদের মৃত্যুকালীন ক্ষতিপূরণ বাবদ ৩৩কোটি টাকার চেক বিলি করল কৃষি দপ্তর। এই মুহূর্তে ‘কৃষকবন্ধু’ প্রকল্পে চাষিদের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে রাজ্যের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। ইতিমধ্যেই জেলায় রবি মরশুমের জন্য ৬লক্ষের বেশি কৃষকের নাম নথিভুক্ত হয়েছে। যা রাজ্যে রেকর্ড বলে জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। জুলাই মাসের মধ্যে সমস্ত ব্লককে দ্রুত চাষিদের চেক বিলির নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য কৃষি দপ্তরের সঙ্গে সহযোগিতা করার জন্য গ্রাম পঞ্চায়েতগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে।
জেলার সহ কৃষি অধিকর্তা(শস্য সুরক্ষা) মৃণালকান্তি বেরা বলেন, বুধবার পর্যন্ত জেলায় মোট ১লক্ষ ৭০হাজার কৃষকবন্ধুর চেক বিলি হয়েছে। টাকার অঙ্কে প্রায় ৩৩কোটি টাকার চেক বিতরণ করেছে কৃষি দপ্তর। এছাড়া ১৩০জন কৃষকের পরিবারকে মৃত্যুকালীন ক্ষতিপূরণ বাবদ দু’লক্ষ টাকা করে মোট ২কোটি ৬০লক্ষ টাকার চেক বিলি করা হয়েছে। দুটি স্কিম মিলিয়ে জেলায় প্রায় ৩৬কোটি টাকার চেক চাষিদের হাতে তুলে দেওয়া হয়েছে।
কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভোটের কারণে ৩৫হাজার কৃষকবন্ধুর চেকের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় সমস্যা তৈরি হয়েছিল। প্রায় ৫কোটি টাকার চেকের মেয়াদ ফুরিয়ে যায়। সেই চেকগুলি ব্লক থেকে ফেরত এনে আবার কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে ফেরত পাঠায় জেলা কৃষি দপ্তর। সেগুলি ‘রি-ভ্যালিড’ হয়ে ফিরতে দিন পনেরো সময় লাগে। তাছাড়া একসঙ্গে কয়েক লক্ষ চেক আলাদা আলাদা ব্যক্তির নামে প্রিন্ট করতে গিয়ে ব্যাঙ্কের সময় লেগে যায়। ব্যাঙ্কের প্রিন্টার খারাপ হওয়ায় বিভ্রাট তৈরি হয়। সবমিলিয়ে ভোটের পর চেক বিলি করতে গিয়ে জেলা কৃষি দপ্তরকে কিছুটা বিপাকে পড়তে হয়েছিল। কিন্তু সেই সমস্যা দ্রুত কাটিয়ে উঠে একমাসের মধ্যেই দেড় লক্ষ চেক বিলি করা সম্ভব হয়েছে। প্রসঙ্গত, কৃষকবন্ধু প্রকল্পে সমস্ত কৃষককে তাঁর চাষবাসের খরচের জন্য প্রতি একর জমিতে বছরে রবি ও খরিফ মরশুমে দু’দফায় মোট ৫হাজার টাকা করে দেওয়া হচ্ছে।
এক কৃষি আধিকারিক বলেন, কৃষকবন্ধু প্রকল্পে পূর্ব মেদিনীপুর ৬লক্ষ ১০হাজার চাষির নাম নথিভুক্ত করে রাজ্যে শীর্ষ স্থানে রয়েছে। এখন পর্যন্ত চাষিদের নামে ২লক্ষ ৬৪হাজার চেক তৈরি হয়েছে। বাকি চেক দ্রুত তৈরি হবে। জুলাই মাসের মধ্যেই ৪লক্ষ ৪০হাজার চেক চাষিদের বিলি করার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ বর্ষা নামলে চাষিরা মাঠে নেমে গেলে চেক বিলিতে সমস্যা হতে পারে। সেজন্য বাকি ২০দিনের মধ্যে কীভাবে পাহাড় প্রমাণ চেক বিলি করা সম্ভব তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে কৃষি আধিকারিকদের কপালে। জেলার মধ্যে রামনগর-১ ব্লকে সর্বোচ্চ ২১হাজার ৭০০চেক বিলি হয়েছে। মহিষাদলে ২০হাজার চেক বিলি হয়েছে। বৃহস্পতিবারই বাকি ব্লকগুলিকে দ্রুত কাজ শেষ করার কড়া নির্দেশ দিয়েছেন জেলার উপ কৃষি অধিকর্তা(প্রশাসন) আশিস বেরা।
12th  July, 2019
বিশ্বকর্মা পুজোয় মাতল বীরভূম জেলাবাসী, থিমের ছোঁয়া মণ্ডপে 

বাংলা নিউজ এজেন্সি: বুধবার জেলাজুড়ে বিশ্বকর্মা পুজোয় মাতল বীরভূমবাসী। এদিন জেলার বিভিন্ন এলাকায় কার্যত বাসিন্দাদের বাড়িতে বাড়িতে বিশ্বকর্মার পুজো হয়েছে। তবে, বিশ্বকর্মা পুজোর মণ্ডপে থিমের ছোঁয়াও দেখা গিয়েছে।  
বিশদ

বহরমপুরে বিশ্বকর্মা পুজোয় সচেতনতার বার্তা 

বিএনএ, বহরমপুর: বিশ্বকর্মা পুজো উপলক্ষে জমজমাট হয়ে উঠেছে বহরমপুরের পঞ্চাননতলা। এখানে বিভিন্ন দলের শ্রমিক সংগঠনগুলি পুজোর আয়োজন করেছে। কোনও মণ্ডপে সেফ ড্রাইভ, সেভ লাইফ নিয়ে বার্তা দেওয়া হয়েছে।
বিশদ

নতুন প্রজন্মের কাছেও চাহিদা বেড়েছে মুর্শিদাবাদের গরদের শাড়ির, খুশি তাঁতিরা 

বিএনএ, জিয়াগঞ্জ: অষ্টমীর দুপুরে গরদের লাল পাড় শাড়ি পরেই ধুনুচি নাচ জমিয়ে দিচ্ছেন রুপালি পর্দার নায়িকরা। জনপ্রিয় সিরিয়ালগুলিতেও সেই ছবি আকছার দেখা যায়। তাই পুষ্পাঞ্জলি দিতে নতুন প্রজন্মের কাছেও গরদের শাড়ি পরে মণ্ডপে যাওয়া ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। মুর্শিদাবাদের তৈরি বিশেষ এই শাড়ির চাহিদা বাড়ায় খুশি তাঁতশিল্পীরা।  
বিশদ

মহালয়ার আগে রেডিও সারাইয়ের তৎপরতা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: টিভি মোবাইলের রমরমায় রেডিও তার গুরুত্ব হারিয়েছে বহুদিন। প্রায় প্রত্যেক বাড়িতেই রেডিও সেটটিকে অকেজো অবস্থায় পড়ে থাকতে দেখা যায় সারাবছর। সেই রেডিওর চাহিদা বাড়ে বছরের একটা দিনে। আর সেই দিনটি হল মহালয়া। মহালয়া নিয়ে বাঙালির আবেগ সম্পূর্ণ আলাদা।  
বিশদ

রানাঘাটে অন্তঃসত্ত্বা মহিলাকে ঘরে ফেরাতে বিপাকে পুলিস 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটের অন্তঃসত্ত্বা এক মহিলাকে ঘরে ফেরাতে গিয়ে বিপাকে পড়ল পুলিস। নিজের বাড়ির ঠিকানা মনে করতে না পারায় ওই মহিলাকে নিয়ে বিগত কয়েকদিন ধরে হন্যে হয়ে ঘুরেছে রানাঘাট থানার পুলিস কর্মীরা। 
বিশদ

কৃষ্ণনগর-মাজদিয়া রাস্তা সম্প্রসারণে অতিরিক্ত গাছ কাটার অভিযোগ, সরব এলাকাবাসী 

বিএনএ, কৃষ্ণনগর: কৃষ্ণনগর-মাজদিয়া ২৫ কিলোমিটার রাস্তা রাস্তা সম্প্রসারণ করতে গিয়ে অতিরিক্ত গাছ কাটার অভিযোগ উঠেছে। এনিয়ে সরব হয়েছেন এলাকাবাসী। এই ঘটনায় নিয়ে প্রশাসন এখনও কোনও পদক্ষেপ না হওয়ায় ক্ষোভে ফুঁসছে এলাকার বাসিন্দারা। কাজের বরাত পাওয়া ঠিকাদার সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা। 
বিশদ

ফরাক্কার বেনিয়াগ্রামে ফের ভাঙন শুরু, ভাগীরথীর গ্রাসে বহু বাড়ি 

সবুজ বিশ্বাস  জঙ্গিপুর, সংবাদদাতা: পুজোর মুখে মঙ্গলবার রাত থেকে ফরাক্কার বেনিয়াগ্রাম পঞ্চায়েতের হোসেনপুর চরে ফের ভাঙন শুরু হয়েছে। ভাগীরথীর গ্রাসে তলিয়ে গিয়েছে বেশ কয়েকটি ঘরবাড়ি, ভিটেমাটি ও কৃষিজমি। ফলে অনেকে ভিটেহারা হয়ে অসহায়ভাবে দিন কাটাচ্ছেন। বসতভিটে হারিয়ে উদ্বাস্তু হয়েছেন বহু মানুষ। 
বিশদ

নন্দীগ্রামে পার্টি অফিস খুলতেই পারেনি বিজেপি 

শ্রীকান্ত পড়্যা  নন্দীগ্রাম, বিএনএ: লোকসভা নির্বাচনে ৩০শতাংশ ভোট পেয়েও নন্দীগ্রামে পার্টি অফিস খুলতে পারছে না বিজেপি। এখনও গোটা তল্লাট গেরুয়া পতাকার চিহ্ন নেই। লোকসভা ভোটে এরাজ্যে দলের ভালো ফল হওয়া সত্ত্বেও নন্দীগ্রামের মাটিতে আবেগ ও উচ্ছ্বাসহীন বিজেপি। 
বিশদ

সিমলাপালের ঘাটে আজ হবে ভাসান
দক্ষিণ বাঁকুড়ায় কমেছে ভাদু পুজোর কদর 

সংবাদদাতা, খাতড়া: প্রযুক্তির দুনিয়ায় দক্ষিণ বাঁকুড়ায় এবার ভাদু পুজোর কদর কমতে চলছে। যত দিন যাচ্ছে ততই ভাদুপুজোয় ভাটা পড়ছে বলে খাতড়ার বিভিন্ন ব্লক এলাকার বাসিন্দারা জানিয়েছেন। আগে প্রায় প্রত্যেকটি বাড়িতেই ভাদু পুজোর চল ছিল। বাড়ির মেয়েরা এমনকী, গৃহবধূরাও ভাদু পুজোয় মেতে উঠতেন। 
বিশদ

কালনায় বিধানসভার কৃষি ও হর্টিকালচার দপ্তরের স্ট্যান্ডিং কমিটির পরিদর্শন 

সংবাদদাতা, কালনা: রাজ্যের বিধানসভার কৃষি ও হর্টিকালচার দপ্তরের স্ট্যান্ডিং কমিটির এক প্রতিনিধি দল বুধবার কালনা কৃষি দপ্তর এবং মার্কেটিং বিভাগ ঘুরে দেখলেন।  
বিশদ

বড়জোড়ায় ৬ বছর পর পুরোহিতের ফুল পেল শববাহী গাড়ি 

অরূপ ভট্টাচার্য  বাঁকুড়া, বিএনএ: প্রতিবছর বিশ্বকর্মা পুজোর দিনে আর পাঁচটা গাড়ি ও যানবাহনে পুজো হলেও কুসংস্কারের কারণে হন্যে হয়ে ঘুরে কাউকে দিয়ে পুজো করানো যায়নি। মৃতদেহ বহন করে বলে এই গাড়ি কারিগররা ছুঁতেন না। 
বিশদ

মাদার ও যুবর পর এবার বাঁকুড়ায় টিএমসিপির জেলা সভাপতি বদল 

বিএনএ, বাঁকুড়া: লোকসভা নির্বাচনে জঙ্গলমহল সহ বাঁকুড়ায় তৃণমূল কংগ্রেসের ভরাডুবি হয়েছে। তারপরেই দলের জেলা সভাপতি ও যুব সভাপতি পরিবর্তন করেছে শাসক দল। এবার ছাত্র সংগঠনকে নতুন করে চাঙ্গা করতে তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি বদল করা হল। 
বিশদ

কান্দিতে পুরোহিতদের প্রশিক্ষণ, দক্ষিণা বাড়ানোর দাবি 

সংবাদদাতা কান্দি: দুর্গাপুজোর আর হাতে গোনা কয়েকটা দিন বাকি রয়েছে। চরম ব্যস্ততার মধ্যে রয়েছেন কান্দি মহকুমা এলাকার পুরোহিতরা। প্রশিক্ষণ ও পুজোর চূড়ান্ত অনুশীলনও চলছে। তবে পুজোর দক্ষিণা কম বলে পুরোহিতদের একাংশের দাবি। বাজারদরের তুলনায় দক্ষিণা কম বলে তাঁদের বক্তব্য। 
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বিশ্বকর্মার আরাধনা 

বাংলা নিউজ এজেন্সি: আর্থিক মন্দার কারণে ব্যবসায় মন্দা। ফুল, ফল ও সব্জির বাজার অগ্নিমূল্য। তারই মাঝে সাধ্যমতো আয়োজনের মাধ্যমে বিভিন্ন অফিস, বাণিজ্যিক কেন্দ্র, কলকারখান ও বিভিন্ন স্ট্যান্ডে শিল্পের দেবতা বিশ্বকর্মার পুজোয় মাতলেন বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের মানুষ। 
বিশদ

Pages: 12345

একনজরে
 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

04:34:15 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:24:39 PM

রাজীব কুমার: সিবিআইকে কী বলল আদালত?
আজ সিবিআইয়ের কাছে তারা রাজীব কুমারের বিরুদ্ধে ঠিক কী আবেদন ...বিশদ

04:04:51 PM

৫৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:11 PM

রাজীব কুমারকে ফের নোটিস সিবিআই-য়ের
রাজীব কুমারকে ফের নোটিস দিল সিবিআই। পার্ক স্ট্রিটে তাঁর কোয়ার্টারে ...বিশদ

03:34:41 PM

দঃ ২৪ পরগনার বিষ্ণুপুরে শ্রমিকের রহস্যমৃত্যু 

03:31:00 PM