Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পূর্ব মেদিনীপুরে ১ মাসে কৃষকবন্ধু প্রকল্পে ৩৩কোটি টাকার চেক বিলি

 সংবাদদাতা, হলদিয়া: ভোটের পর একমাসে পূর্ব মেদিনীপুরে ‘কৃষকবন্ধু’ প্রকল্প ও কৃষকদের মৃত্যুকালীন ক্ষতিপূরণ বাবদ ৩৩কোটি টাকার চেক বিলি করল কৃষি দপ্তর। এই মুহূর্তে ‘কৃষকবন্ধু’ প্রকল্পে চাষিদের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে রাজ্যের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। ইতিমধ্যেই জেলায় রবি মরশুমের জন্য ৬লক্ষের বেশি কৃষকের নাম নথিভুক্ত হয়েছে। যা রাজ্যে রেকর্ড বলে জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। জুলাই মাসের মধ্যে সমস্ত ব্লককে দ্রুত চাষিদের চেক বিলির নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য কৃষি দপ্তরের সঙ্গে সহযোগিতা করার জন্য গ্রাম পঞ্চায়েতগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে।
জেলার সহ কৃষি অধিকর্তা(শস্য সুরক্ষা) মৃণালকান্তি বেরা বলেন, বুধবার পর্যন্ত জেলায় মোট ১লক্ষ ৭০হাজার কৃষকবন্ধুর চেক বিলি হয়েছে। টাকার অঙ্কে প্রায় ৩৩কোটি টাকার চেক বিতরণ করেছে কৃষি দপ্তর। এছাড়া ১৩০জন কৃষকের পরিবারকে মৃত্যুকালীন ক্ষতিপূরণ বাবদ দু’লক্ষ টাকা করে মোট ২কোটি ৬০লক্ষ টাকার চেক বিলি করা হয়েছে। দুটি স্কিম মিলিয়ে জেলায় প্রায় ৩৬কোটি টাকার চেক চাষিদের হাতে তুলে দেওয়া হয়েছে।
কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভোটের কারণে ৩৫হাজার কৃষকবন্ধুর চেকের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় সমস্যা তৈরি হয়েছিল। প্রায় ৫কোটি টাকার চেকের মেয়াদ ফুরিয়ে যায়। সেই চেকগুলি ব্লক থেকে ফেরত এনে আবার কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে ফেরত পাঠায় জেলা কৃষি দপ্তর। সেগুলি ‘রি-ভ্যালিড’ হয়ে ফিরতে দিন পনেরো সময় লাগে। তাছাড়া একসঙ্গে কয়েক লক্ষ চেক আলাদা আলাদা ব্যক্তির নামে প্রিন্ট করতে গিয়ে ব্যাঙ্কের সময় লেগে যায়। ব্যাঙ্কের প্রিন্টার খারাপ হওয়ায় বিভ্রাট তৈরি হয়। সবমিলিয়ে ভোটের পর চেক বিলি করতে গিয়ে জেলা কৃষি দপ্তরকে কিছুটা বিপাকে পড়তে হয়েছিল। কিন্তু সেই সমস্যা দ্রুত কাটিয়ে উঠে একমাসের মধ্যেই দেড় লক্ষ চেক বিলি করা সম্ভব হয়েছে। প্রসঙ্গত, কৃষকবন্ধু প্রকল্পে সমস্ত কৃষককে তাঁর চাষবাসের খরচের জন্য প্রতি একর জমিতে বছরে রবি ও খরিফ মরশুমে দু’দফায় মোট ৫হাজার টাকা করে দেওয়া হচ্ছে।
এক কৃষি আধিকারিক বলেন, কৃষকবন্ধু প্রকল্পে পূর্ব মেদিনীপুর ৬লক্ষ ১০হাজার চাষির নাম নথিভুক্ত করে রাজ্যে শীর্ষ স্থানে রয়েছে। এখন পর্যন্ত চাষিদের নামে ২লক্ষ ৬৪হাজার চেক তৈরি হয়েছে। বাকি চেক দ্রুত তৈরি হবে। জুলাই মাসের মধ্যেই ৪লক্ষ ৪০হাজার চেক চাষিদের বিলি করার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ বর্ষা নামলে চাষিরা মাঠে নেমে গেলে চেক বিলিতে সমস্যা হতে পারে। সেজন্য বাকি ২০দিনের মধ্যে কীভাবে পাহাড় প্রমাণ চেক বিলি করা সম্ভব তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে কৃষি আধিকারিকদের কপালে। জেলার মধ্যে রামনগর-১ ব্লকে সর্বোচ্চ ২১হাজার ৭০০চেক বিলি হয়েছে। মহিষাদলে ২০হাজার চেক বিলি হয়েছে। বৃহস্পতিবারই বাকি ব্লকগুলিকে দ্রুত কাজ শেষ করার কড়া নির্দেশ দিয়েছেন জেলার উপ কৃষি অধিকর্তা(প্রশাসন) আশিস বেরা।
12th  July, 2019
 বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে ডেপুটেশন বিজেপির

  বাংলা নিউজ এ঩জেন্সি: বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে ডেপুটেশন দেয় বিজেপি। এদিন তিন জায়গার প্রায় সব ব্লকেই ডেপুটেশন কর্মসূচি পালন করে বিজেপি। ওই কর্মসূচি ঘিরে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
বিশদ

 চুক্তির মেয়াদ বাড়ানোর দাবিতে বহরমপুরে কৃষি দপ্তরের অস্থায়ী কর্মীদের মিছিল

  সংবাদদাতা, বহরমপুর: চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ২০জুলাই চাকরি হারাতে চলেছেন মুর্শিদাবাদে কৃষি দপ্তরের ১০৪জন অডিট জিডি বা গ্রাম দূত কর্মী। তাই চুক্তির মেয়াদ বৃদ্ধির দাবি নিয়ে বৃহস্পতিবার জেলার বিভিন্ন ব্লক থেকে প্রায় ৫০জন জিডি পদের কর্মী বহরমপুর কোর্ট স্টেশন থেকে মিছিল করে জেলা পরিষদে যান।
বিশদ

 পুরুলিয়ার নিতুড়িয়া, রঘুনাথপুরে বজ্রপাতে মৃত ৭, জখম আরও ৪

  সংবাদদাতা, রঘুনাথপুর: বুধবার পুরুলিয়ার রঘুনাথপুর ও নিতুড়িয়া থানা এলাকায় বজ্রপাতে সাতজনের মৃত্যু হয়েছে। বিশদ

 মহিষাদলে কেন্দ্রীয় প্রকল্পের তথ্য ব্যানারে ছাপিয়ে জনসমক্ষে আনার দাবিতে সরব বিজেপি

  সংবাদদাতা, হলদিয়া: মহিষাদল ব্লকের প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, আবাস যোজনা, ১০০দিনের কাজ সহ সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের উপভোক্তাদের নাম ও অর্থ খরচ সংক্রান্ত তথ্য ফ্লেক্স ও ব্যানারে ছাপিয়ে জনসমক্ষে আনার দাবিতে সরব হল বিজেপি।
বিশদ

 কাঁকসায় ২নম্বর জাতীয় সড়কে গ্যাস ট্যাঙ্কার উল্টে বিপত্তি, ব্যাহত যান চলাচল

  সংবাদদাতা, দুর্গাপুর: ২নম্বর জাতীয় সড়কে কাঁকসা থানা এলাকায় বুধবার রাতে একটি গ্যাস ট্যাঙ্কার উল্টে বিপত্তি ঘটে। ঘটনায় চালক গুরুতর জখম হন। পুলিস জখম অবস্থায় চালককে উদ্ধার করে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করে। ঘটনাস্থলে দু’টি দমকলের ইঞ্জিন ও ক্রেন এসে গ্যাস ট্যাঙ্কারটি উদ্ধার করে।
বিশদ

 ভগবানগোলায় সালিশি সভায় বৃদ্ধকে কুপিয়ে খুনে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে অবরোধ, বিক্ষোভ

সংবাদদাতা, লালবাগ: সালিশি সভায় মধ্যস্থতাকারী বৃদ্ধকে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্তদের অবিলম্বে গ্রেপ্তার এবং শাস্তির দাবিতে মৃতদেহ রাস্তায় রেখে বৃহস্পতিবার সকালে ভগবানগোলার নেতাজি মোড়ে অবরোধ-বিক্ষোভ দেখানো হল।
বিশদ

 দুর্গাপুরে কন্টেনারের ধাক্কায় সাইকেল আরোহীর মৃত্যু, অবরোধ, সিভিককে মার

  সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার দুর্গাপুর বিধানচন্দ্র রায় রোডে কন্টেনারের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। ঘটনায় আরও এক যুবক জখম হয়েছেন। মৃতের নাম জগাই সিং(৪৫)। তাঁর বাড়ি দিল্লিতে। তিনি দুর্গাপুরের ৪০ নম্বর ওয়ার্ডের কল্পতরু নগর কলোনিতে আত্মীয় বাড়ি এসেছিলেন।
বিশদ

 বাঁকুড়ার রাজগ্রামে ব্রিজ মেরামতির কাজ দ্রুত শেষ করার দাবিতে বিজেপির পথ অবরোধ

 বিএনএ, বাঁকুড়া: ব্রিজ মেরামতির কাজ দ্রুত শেষ করার দাবিতে বৃহস্পতিবার সকালে বাঁকুড়ার রাজগ্রাম ব্রিজের কাছে পথ অবরোধ করলেন বিজেপি কর্মী-সমর্থকরা। এদিন সকাল ১১টা থেকে প্রায় আধঘণ্টা অবরোধ করেন তাঁরা।
বিশদ

 প্রধান শিক্ষকের বদলি রুখতে বহরমপুরে অবরোধ পড়ুয়াদের

  বিএনএ, বহরমপুর: প্রধান শিক্ষকের বদলি রুখতে বহরমপুরের কোদলা বিজয়কৃষ্ণ আদর্শ বিদ্যামন্দিরের পড়ুয়ারা বৃহস্পতিবার পথে নামল। ‘প্রধান শিক্ষককে অন্য স্কুলে যেতে দেব না’-এই স্লোগান তুলে তারা বহরমপুর-রামনগর রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। দীর্ঘক্ষণ ধরে তাদের আন্দোলন চলে। পুলিস এসে অবরোধ তুলতে বাধ্য হয়।
বিশদ

এলাকায় উত্তেজনা, ঘটনাস্থলে পুলিস, অভিযোগের তির বিজেপির দিকে
কাটমানি ইস্যুতে পটাশপুরের পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্যার বাড়িতে আগুন

  বিএনএ, তমলুক: পটাশপুর-২ ব্লকের পঁচেট গ্রাম পঞ্চায়েতের পিণ্ডরুই গ্রামে কাটমানি ফেরতের দাবিতে চড়াও হওয়া লোকজন তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত সমিতির সদস্যার বাড়িতে আগুন লাগিয়ে দিল। এনিয়ে গ্রামে ব্যাপক উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিস ঘটনাস্থলে আসে। খড়ের চালার বাড়ি দাউ দাউ করে জ্বলে যায়।
বিশদ

 বিদ্যুতের দাবিতে গোঘাটে রাজ্য সড়ক অবরোধ

 বিএনএ, আরামবাগ: টানা চারদিন বিদ্যুৎ পরিষেবা না থাকায় বৃহস্পতিবার দুপুরে কামারপুকুর-মেদিনীপুর ৭ নং রাজ্য সড়ক অবরোধ করেন গোঘাট থানার তেহুরিয়া গ্রামের বাসিন্দারা। অবরোধের ফলে দুপুরের পর থেকে কামারপুকুর-মেদিনীপুর রাজ্য সড়কে তীব্র যানজট হয়।
বিশদ

ফুলিয়ায় স্কুলের সামনে পড়ুয়াদের বিক্ষোভ
নম্বর কম থাকায় উচ্চমাধ্যমিকে ভর্তি নিয়ে সমস্যা

  সংবাদদাতা, রানাঘাট: মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও নিজের বিদ্যালয়ে ভর্তি হতে না পেরে অবস্থান বিক্ষোভ করল ফুলিয়ার উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা। বৃহস্পতিবার সকালে বিদ্যালয়ের প্রধান গেটের সামনে ৪০ জন ছাত্রী অবস্থান বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের সময় শিক্ষিকা ও অন্যান্য ছাত্রীরা বিদ্যালয়ে ঢুকতে গেলে বাধার মুখে পড়েন।
বিশদ

 ২১জুলাইয়ের প্রস্তুতিতে বীরভূম জেলায় মিছিল তৃণমূলের

  বাংলা নিউজ এজেন্সি: ২১জুলাইয়ের প্রস্তুতি হিসেবে বৃহস্পতিবার বীরভূম জেলাজুড়ে মিছিল করেছে তৃণমূল। এদিন বোলপুর শহরে বিকেল ৪টা নাগাদ রেল ময়দান থেকে শুরু হয় মিছিল। শান্তিনিকেতন রোড হয়ে প্রভাত সরণি ঘুরে ফের বোলপুর রেল ময়দানে এসে মিছিলটি শেষ হয়।
বিশদ

৭৯বছর বয়সেও সাইকেল চালিয়ে আসেন
সাঁইথিয়ার স্কুলে অঙ্কের শিক্ষক নেই, ক্লাস নিচ্ছেন অবসরপ্রাপ্ত শ্রীধরবাবু

 রামকুমার আচার্য, সাঁইথিয়া, বিএনএ: স্কুলে অঙ্কের মাত্র একজন শিক্ষক ছিলেন, গত বছরের ডিসেম্বর মাসে তিনিও অবসর নেন। তারপর কীভাবে স্কুলে অঙ্কের ক্লাস হবে তা নিয়ে চিন্তায় পড়ে যায় সাঁইথিয়ার বনগ্রাম ইউনিয়ন স্কুল কর্তৃপক্ষ। ঘটনার কথা শুনে ওই স্কুলেরই অবসরপ্রাপ্ত শিক্ষক শ্রীধর মণ্ডল বিনা পারিশ্রমিকে পড়ানোর জন্য এগিয়ে আসেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে ...

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM

ধর্মতলায় তৃণমূলের শহিদ দিবসের প্রস্তুতি চলছে 

03:58:00 PM

হালিশহর পুরসভায় অনাস্থা ভোটে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট 

03:13:57 PM

উত্তরপ্রদেশে দলিত খুনের ঘটনায় আজ সন্ধ্যায় বিক্ষোভ মিছিল তৃণমূলের 
উত্তরপ্রদেশের সোনভদ্রয় গ্রাম প্রধান ও তার শাগরেদদের গুলিতে ১০ দলিত ...বিশদ

03:12:51 PM