Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কর্মশালায় বললেন বীরভূমের জেলাশাসক
পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে

 বিএনএ, সিউড়ি: পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে। মঙ্গলবার সিউড়ির ডিআরডিসি হলে গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান নিয়ে আয়োজিত কর্মশালায় এমনই নির্দেশ দিয়েছেন বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা। এদিন ওই কর্মশালায় জেলাশাসকের পাশাপাশি সভাধিপতি, অতিরিক্ত জেলাশাসক সহ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের রাজ্যস্তরের আধিকারিকরা ছিলেন। এদিন ওই কর্মশালায় জেলার ১৬৭টি পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান সহ কর্মীরা উপস্থিত ছিলেন।
এদিনের কর্মশালায় জেলাশাসক বলেন, আমরা সবসময়ই পঞ্চায়েতের বার্ষিক পরিকল্পনা খুব ভালো করে থাকি। তারজন্য আমরা রাজ্য ও কেন্দ্রস্তরে পুরস্কৃত হয়েছি। তাই প্ল্যানিং যদি ভুল হয় তাহলে তা রূপায়ণেও সময় লাগে। আমরা এবছরও যাতে ভালো প্ল্যান করতে পারি সেই নিয়ে এই কর্মশালায় আলোচনা হবে।
তিনি বলেন, অনেক সময় মানুষের চাহিদার পরিবর্তন হতে থাকে। সেই চাহিদা আমি বা আপনি ঠিক করব না। এক্ষত্রে আমি কেউ নই। তৃণমূলস্তরে গিয়ে পাড়া-বৈঠক করে মানুষ কী চাইছেন সেই চাহিদা তুলে এনে কাজ করতে হবে। মানুষের প্রকৃত যা দরকার সেই প্রকল্পটি বার্ষিক পরিকল্পনায় নথিভুক্ত করতে হবে। তাই এবারও আমরা গুরুত্বপূর্ণভাবে পঞ্চায়েতের প্ল্যান করব। এক্ষেত্রে দায়সারা প্ল্যান হলেই সাপ্লিমেন্টারি প্ল্যান করা হয়। ১০০শতাংশ সাপ্লিমেন্টারি প্ল্যানও হয়েছে। সেক্ষেত্রে বার্ষিক পরিকল্পনায় গাফিলতি ছিল বলে মনে করছি। তাই এবার বিশেষ কিছু বিষয়ের উপর নজর দিতে হবে।
তিনি আরও বলেন, ১০০দিনের কাজের ক্ষেত্রেও আমরা কিছু প্যারামিটার দেখে কাজ করি। তার জন্য হয়তো আমরা কিছু পুরস্কার পাই। কিন্তু, মানুষ যদি কাজ চেয়ে না পান, তাঁকে কাজ দেওয়াটা বেশি দরকার নাকি তথ্যের উন্নতি দরকার?
জেলাশাসক বলেন, বর্তমানে জলসঙ্কট শুরু হয়েছে। তাই জল সংরক্ষণ নিয়ে ভাবতে হবে। চেকড্যাম সহ জল সংরক্ষণের নানা পরিকল্পনা নিতে হবে। সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়েও ভাবতে হবে। এছাড়া সব কাজের জন্য নজরদারি রাখতে হবে।
অন্যদিকে, জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী বলেন, আমরা মনে করি, বীরভূমে পঞ্চায়েতগুলি ভালো কাজ করেছে। সেইজন্য রাজ্যস্তরে আমাদের জেলা সম্পর্কে ভালো ধারণা রয়েছে। তাই যতদিন যাচ্ছে আমাদের দায়িত্ব বেড়ে যাচ্ছে। গ্রামের মানুষকে আরও বেশি করে সুযোগ করে দেওয়া, তাঁদের কথা বলার সুযোগ করে দেওয়া, বিভিন্ন কাজে গ্রামীণ মানুষের অংশগ্রহণই মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য।
তাই আমরা দেখি, কিছু পঞ্চায়েত নিজেদের মধ্যে ঘরে বসে সেই কাজের বার্ষিক পরিকল্পনা করে। এবার কিন্তু সাধারণ মানুষের সঙ্গে কথা বলে সেই প্ল্যানিং করার দিন এসেছে। তাই যাঁরা ভুল রাস্তায় হাঁটছেন তাঁদের বলব, প্রত্যেকটি মানুষের সঙ্গে আলোচনা করে তাঁদের চাহিদামতো প্ল্যানিং করুন। তাঁরা কোন কাজ করতে বলছেন সেটিকে গুরুত্ব দিতে হবে। কাজের নিরিখে মানুষের স্বপ্ন যাতে আমরা পূরণ করতে পারি সেদিকে নজর রাখুন। পঞ্চায়েতে অনেকে নতুন দায়িত্ব পেয়ে এসেছেন। তাঁদের কাজ শিখতে হবে। অন্যের উপর মুখাপেক্ষী হয়ে থাকলে হবে না। নিজেকে কাজ শিখে অন্যকে তা শেখাতে হবে।
প্রসঙ্গত, এদিন ওই কর্মশালায় জেলার ছ’টি পঞ্চায়েতকে পুরস্কৃত করা হয়। ২০১৮-’১৯ আর্থিকবর্ষের পরিকল্পনা অনুযায়ী কাজের রূপায়ণের ভিত্তিতেই তাদের পুরস্কৃত করা হয়। ইলামবাজার, বড়সাঁওতা, কোমা, আমডোল, ভ্রমরকল, নারায়ণপুর পঞ্চায়েতকে স্মারক, শংসাপত্র দেওয়া হয়েছে। প্রথম তিনটি পঞ্চায়েতকে প্রজেক্টর দেওয়া হয়। এছাড়া সংশ্লিষ্ট পঞ্চায়েতের ব্লকের এক্সটেনশন অফিসারদেরও সম্মান দেওয়া হয়েছে। পঞ্চায়েতগুলি বার্ষিক পরিকল্পনা কীভাবে করবে এদিন তার রূপরেখা তৈরি করে দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

14th  August, 2019
পুলিসের কাছে অভিযোগ করে বালিঘাট
বন্ধ করে দিন, নির্দেশ অনুব্রতর 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: পুলিসের কাছে অভিযোগ করে বালিঘাট বন্ধ করিয়ে দিন। সোমবার সিউড়ির ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত তৃণমূলের বিধানসভা ভিত্তিক বুথ সম্মেলনে এক কর্মীর অভিযোগের ভিত্তিতে এমনই নির্দেশ দিলেন জেলা সভাপতি অনুব্রত মণ্ডল।  
বিশদ

করিমপুরে তৃণমূলের প্রচারে অভিনেতা সোহম 

সংবাদদাতা, তেহট্ট: সোমবার করিমপুরে বিধানসভা উপনির্বাচনে অভিনেতা সোহমের রোড-শোয়ে উপচে পড়ল ভিড়। এদিন সকালে করিমপুর-২ ব্লকের ধোড়াদহ গ্রামের একটি ফুটবল মাঠ থেকে দলীয় প্রার্থী বিমলেন্দু সিংহরায়ের সঙ্গে হুডখোলা গাড়িতে রোড-শো করেন সোহম।  
বিশদ

বাংলাদেশ থেকে দেদার জালনোট ঢুকছে রাজ্যে 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: দেশের অর্থনীতিকে আরও পঙ্গু করে দিতে বাংলাদেশ থেকে ফের রাজ্যে দেদার জালনোট ঢোকানো হচ্ছে। এর পিছনে জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলেই তদন্তকারীরা মনে করছেন। মূলত মালদহের বৈষ্ণবনগর এলাকা থেকেই বাংলাদেশে তৈরি জালনোট এরাজ্যে ঢুকছে।  
বিশদ

জেলায় বাজার অগ্নিমূল্য 

বিএনএ, কৃষ্ণনগর, সংবাদদাতা, রানাঘাট: সব্জির দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় বাজারে গেলেই হাত পুড়ছে জেলাবাসীর। কৃষ্ণনগর থেকে রানাঘাট, শান্তিপুর কিংবা মাজদিয়া, নবদ্বীপ, করিমপুর সহ জেলার সর্বত্র একই চিত্র। বাজারে সব্জি থেকে সমস্ত কিছুর দাম বেশি।  
বিশদ

কৃষ্ণনগরে পুলিসের হামলায় জখম
গাড়িচালক, ক্ষোভ, পথ অবরোধ 

বিএনএ, কৃষ্ণনগর: ট্রাফিক আইন না মানায় কৃষ্ণনগরে এক গাড়ির চালককে মারধরের অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। অভিযোগ উঠেছে এক ট্রাফিকের এক কনস্টেবেলের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে স্বাভাবিকভাবেই বিতর্ক তৈরি হয়েছে। 
বিশদ

এবার বর্ধমানে নার্সিং ছাত্রী আত্মঘাতী

বিএনএ, বর্ধমান: ফের নার্সিং ছাত্রী আত্মঘাতী। সোমবার সকালে বর্ধমান শহরের জগৎবেড় এলাকায় নার্সিং ট্রেনিং কলেজের হস্টেলে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হলেন এক নার্সিং ছাত্রী। তাঁর ঘর থেকে একটি সুসাইড নোটও পেয়েছে পুলিস। তাতে ওই ছাত্রী নিজের পড়াশোনা নিয়ে মানসিক অবসাদের কথা উল্লেখ করেছেন। 
বিশদ

রাজ্যপাল পদটা সাংবিধানিক, সেটা মনে রাখতে হবে: সুজন 

বিএনএ, আসানসোল: রাজ্যপাল পদটা সাংবিধানিক, নির্বাচিত নয়। সেটা রাজ্যপালকেও মনে রাখতে হবে। সোমবার ডাকবিভাগের একটি কর্মচারী সংগঠনের অনুষ্ঠানে বার্নপুরের ভারতী ভবনে হাজির হয়ে এমনটাই জানালেন সিপিএমের পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। 
বিশদ

ঝাড়গ্রামে আদিবাসীদের পথ অবরোধ, দুর্ভোগ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: সাঁওতালি মাধ্যমে ডিএলএড কোর্স চালুর দাবিতে সোমবার ভারত জাকাত মাঝি পারগানা মহল নামে একটি আদিবাসীদের সংগঠন ঝাড়গ্রাম জেলার বিভিন্ন জায়গায় রাস্তা অবরোধ করে। কোথায় রাস্তায় বসে পড়ে, আবার কোথাও রাস্তায় গাছের ডাল পুঁতে চলে অবরোধ। 
বিশদ

অবৈধ বালি খাদান রুখতে উড়বে ড্রোন 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া, বিএনএ: সরকারি নজরদারি এড়িয়ে রাজস্ব ফাঁকি দিয়ে বালি চুরি রুখতে এই প্রথম বাঁকুড়া জেলায় ড্রোনের মাধ্যমে অবৈধ বালি খাদান চিহ্নিত করতে অভিযান চালাবে জেলা প্রশাসন। 
বিশদ

রামপুরহাটে ডেঙ্গু রোধে কামান দাগা শুরু 

সংবাদদাতা, রামপুরহাট: দেরিতে হলেও অবশেষে টনক নড়ল রামপুরহাট পুরসভার। রাজ্যজুড়ে ডেঙ্গু-সহ মশাবাহিত রোগের প্রকোপ বাড়লেও রামপুরহাটে যত্রতত্র নোংরা-আবর্জনা, ঝোপঝাড় ও নিকাশি নালা অপরিষ্কার নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন বাসিন্দারা। 
বিশদ

কুলটিতে রমরমিয়ে চলছে অবৈধ কয়লা
খনন, পুলিসকে চিঠি দিল কেন্দ্রীয় সংস্থা 

সুমন তেওয়ারি, কুলটি, বিএনএ: অবৈধ কয়লা ব্যবসার স্বর্গরাজ্য হয়ে উঠছে কুলটি। সম্প্রতি কেন্দ্রীয় সংস্থা ভারত কুকিং কোল লিমিটেড(বিসিসিএল) পুলিস কমিশনারকে কয়লা চুরি নিয়ে লিখিত অভিযোগ করেছে বলে জানা গিয়েছে। এছাড়া ব্যবসা সংক্রান্ত দ্বন্দ্বে গুলি সহ একাধিক ঘটনা সেই অভিযোগের সত্যতাকে আরও জোরালো করছে। 
বিশদ

বহু প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন মমতা
বুধবার জেলায় মুখ্যমন্ত্রী 

বিএনএ, বহরমপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে এসে বুধবার প্রায় এক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন। তারমধ্যে জেলা পরিষদেরই তিনি প্রায় ২৭০কোটি টাকার প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন।
বিশদ

বারাবনিতে বিজেপির পার্টিঅফিসে ভাঙচুর 

বিএনএ, আসানসোল: বারাবনি থানার হোসেনপুর, জামগ্রাম, পানুড়িয়া, কাঁটাপাহাড়ি সহ একাধিক এলাকায় বিজেপির পার্টিঅফিস ভাঙচুরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। রবিবার রাতে হোসেনপুর এলাকায় দিদিকে বলো কর্মসূচিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। 
বিশদ

চণ্ডীপুরে বললেন মানিক
তৃণমূলকে হটানোর জন্য বিজেপিকে আনা
গরম তেলের কড়াই থেকে জ্বলন্ত চুল্লিতে ঝাঁপ 

বিএনএ, তমলুক: রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকারকে হটানোর জন্য বিজেপিকে আনা আসলে গরম তেলের কড়াই থেকে জ্বলন্ত চুল্লিতে ঝাঁপ দেওয়ার সমান। সোমবার চণ্ডীপুরে জেলা সিপিএমের ডাকা প্রকাশ্য সমাবেশে এমনই মন্তব্য করলেন পার্টির পলিটব্যুরো সদস্য তথা ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার।  
বিশদ

Pages: 12345

একনজরে
মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM