Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পরিবহণ দপ্তরের উদ্যোগে ভেসেল পরিষেবার উদ্বোধন

 সংবাদদাতা, কাটোয়া: নৌকায় দুর্ঘটনা এড়াতে ভাগীরথীতে যাত্রী পারাপারের জন্য কাটোয়ায় ভেসেল পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন হল মঙ্গলবার। এদিন দুপুরে কাটোয়া-বল্লভপাড়া ফেরিঘাটে যাত্রী পারাপারের জন্য দু’টি ভেসেল পুরসভার হাতে তুলে দিয়েছে রাজ্য পরিবহণ দপ্তর। কাটোয়া পুরসভার চেয়ারম্যান তথা বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় ভেসেল দু’টি খুঁটিয়ে দেখেন। তিনি বলেন, খুব শীঘ্রই যাত্রী পরিষেবায় ভেসেল দু’টি ভাগীরথীতে চালানো হবে।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, রাজ্যে বেশ কয়েক জায়গায় ভয়ানক নৌকাডুবির ঘটনায় অনেক যাত্রীর প্রাণহানি হয়েছে। তাই যাত্রী পরিষেবার নিরাপত্তার কথা মাথায় রেখে রাজ্যের বেশ কয়েকটি জায়গায় ভেসেল দিয়ে যাত্রী পারাপারের কথা চিন্তাভাবনা শুরু করে রাজ্য পরিবহণ দপ্তর। এরপর ২০১৭ সালের ডিসেম্বর মাসে রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ভুটভুটি নৌকার বদলে ভেসেল চালানোর কথা ঘোষণা করেন। কাটোয়ায় সহ আঞ্চলিক পরিবহণ দপ্তরের অফিস উদ্বোধন করতে এসেও পরিবহণমন্ত্রী কাটোয়া থেকে নদীয়া জেলার বল্লভপাড়া এবং নদীয়া জেলার নৃসিংহপুর থেকে কালনা ঘাট, মায়াপুর থেকে নবদ্বীপ, বড়ালঘাট, স্বরূপগঞ্জ থেকে নবদ্বীপ, হাবিবপুর থেকে বলাগড়, কালনা থেকে উদয়গঞ্জ, নিভুজি থেকে নতুনচর, কালীনগর থেকে ভেবোডাঙা ও কাটোয়ার দাঁইহাট থেকে মাটিয়ারি ফেরি সার্ভিসগুলিতে নদীয়া ও পূর্ব বর্ধমান জেলাকে যুক্ত করতে জলধারা প্রকল্পে জলযান নামাতে ইচ্ছুক কর্তৃপক্ষকে রাজ্যে পরিবহণ দপ্তরে অনুমোদনপত্র দেওয়ার কথা জানিয়েছিলেন।
কাটোয়ায় দুটি ভেসেলে একসঙ্গে ৮০ জন করে মোট ১৬০ জন যাত্রী পারাপার করতে পারবে। তাতে পূর্ব বর্ধমান জেলা এবং নদীয়া জেলার সঙ্গে খুব সহজেই যোগাযোগ রক্ষা করা যাবে। রবীন্দ্রনাথবাবু জানান, কাটোয়া বল্লভপাড়া ফেরিঘাটে দুটি ভেসেল চালানো হবে। প্রথমত ছ’মাস ভেসেল দুটি চালাবে পুরসভা। তারপর ইজারাদারদের দেওয়া হবে। সেক্ষেত্রে পুরসভার কয়েকজন কর্মী ভেসেল চালানোর জন্য প্রশিক্ষণও নিয়ে এসেছেন। বল্লভপাড়া ফেরিঘাটের ইজারাদার অশোক সরকার এদিন বলেন, এখন এই ফেরিঘাট দিয়ে মোট চারটি ভুটভুটি নৌকা চলে। ভেসেল আসায় যাত্রী পারাপারের ক্ষেত্রে বেশ সুবিধাই হল। যাত্রীরা সাচ্ছন্দ্যে ভাগীরথী পারাপার করতে পারবেন।
পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্যের দুই ২৪ পরগনা জেলা সহ বেশ কয়েকটি জায়গায় যাত্রী পারাপারের জন্য ভেসেল চালু করা হয়েছে। গতিধারা প্রকল্পে এই ভেসেলগুলি পুরসভাগুলিকে দেওয়া হয়েছে। তবে ভেসেল চালানোর জন্য বেশ কয়েকটি জায়গায় পরিকাঠামোর অভাব রয়েছে বলেও জানা গিয়েছে। ভেসেল চালাতে হলে ফেরিঘাটে স্থায়ী জেটিও দরকার। কিন্তু জেলার বেশ কয়েক জায়গায় ফেরিঘাটে এখনও পাকাপাকি জেটির অভাব রয়েছে। এখনও বাঁশ দিয়ে অস্থায়ী জেটি তৈরি করে ঝুঁকির পারাপার চলে। দাঁইহাটের দেওয়ানগঞ্জ ফেরিঘাটেও জেটি নেই বলে ক্ষোভ স্থানীয় বাসিন্দাদের।
জানা গিয়েছে, কেএমডিএ কাটোয়ার বল্লভপাড়া ফেরিঘাটে স্থায়ী জেটিঘাট তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করেছে। কিন্তু দাঁইহাটের দেওয়ানগঞ্জ ফেরিঘাটে স্থায়ী জেটি বানানোর কাজ বর্ষার জন্য এখনও শুরু করতে পারা যায়নি।
14th  August, 2019
 রানাঘাটের লতাকণ্ঠীকে সংবর্ধনা

সংবাদদাতা, রানাঘাট: রানু মারিয়া মণ্ডল থেকে সদ্য রেণু রায় হয়েছেন রানাঘাটের লতাকন্ঠী সেই মহিলা। এই মুহূর্তে তাঁর সংবর্ধনা ও আমন্ত্রণের শেষ নেই। রেণুদেবীকে সঙ্গে নিয়ে যে সমস্ত ক্লাবের ছেলেরা ঘুরছেন তাঁদেরকে রীতিমতো ডায়েরি মেন্টেন করতে হচ্ছে। রেণুদেবীর কোন দিন কোথায় অনুষ্ঠান রয়েছে তা মনে রাখতে হচ্ছে।
বিশদ

 কালনায় রেললাইনের ধার থেকে শিক্ষকের দ্বিখণ্ডিত দেহ উদ্ধার

সংবাদদাতা, কালনা: শুক্রবার বিকেলে এক শিক্ষকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতের নাম মলয় প্রামাণিক(৩৬)। বাড়ি কালনার ধাত্রীগ্রামের মালতিপুর গ্রামে। এদিন কালনা স্টেশন সংলগ্ন রেললাইনের ধার থেকে জিআরপি তাঁর দ্বিখণ্ডিত মৃতদেহ উদ্ধার করে কালনা হাসপাতালের মর্গে পাঠায়। শনিবার মৃতদেহ ময়নাতদন্ত হয়।
বিশদ

 জুনপুটে কিশোরের অপমৃত্যুতে চাঞ্চল্য

সংবাদদাতা, কাঁথি: জুনপুট কোস্টাল থানার পশ্চিম বামুনিয়া গ্রামের এক কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। আজ, রবিবার ওই কিশোরের জন্মদিন ছিল। কিন্তু তার আগে শুক্রবার রাতে বাড়ির ছাদে সিলিং ফ্যানে বিছানার চাদরের ফাঁসে তাকে ঝুলতে দেখা যায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম তুহিন দলাই(১৫)।
বিশদ

 পূর্বস্থলীতে ট্রাকের ধাক্কায় জখম সিভিক ভলান্টিয়ার

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলী থানার এসটিকেকে রোডের ছাতনিতে শনিবার সকালে ট্রাকের ধাক্কায় গুরুতর জখম হয়েছেন এক সিভিক ভলান্টিয়ার। পাটুলি পঞ্চায়েতের তহবাজার সংলগ্ন মুসলিম পাড়ার বাসিন্দা ওই সিভিক ভলান্টিয়ার আজিজ শেখকে গুরুতর জখম অবস্থায় কলকাতার এনআরএস হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

 বর্ধমানে বাজপেয়ি স্মৃতি টুর্নামেন্ট

 সংবাদদাতা, বর্ধমান: প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির স্মৃতির উদ্দেশ্যে বিজেপি যুব মোর্চার উদ্যোগে শনিবার লোকো ব্লিজ মাঠে একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়। টুর্নামেন্টে ১৬টি দল অংশ নিয়েছিল। বর্ধমানের কালীমাতা সংঘ ১-০ গোলে আরাধনা স্মৃতি সংঘকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
বিশদ

 ভগবানপুরে লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে ধৃত ১

সংবাদদাতা, কাঁথি: লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে এক বেসরকারি অর্থলগ্নিকারী সংস্থার কর্মীকে গ্রেপ্তার করেছে ভগবানপুর থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম পীযূষ মান্না। তার বাড়ি পশ্চিম মেদিনীপুর জেলার পিংলা থানা এলাকায়। শনিবার তাকে কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তিনদিনের পুলিসি হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

লালগড়ে রাস্তা সংস্কারের দাবিতে পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ

সংবাদদাতা, ঝাড়গ্রাম: রাস্তা সংস্কারের দাবিতে পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। শুক্রবার লালগড় ব্লকের নেপুরা গ্রাম পঞ্চায়েতে এই ঘটনা ঘটেছে। বাসিন্দাদের অভিযোগ, বিনপুর-১ ব্লকের বলরামপুর থেকে কমলাডাঙা যাওয়ার তিন কিলোমিটার রাস্তাটির অবস্থা খুবই খারাপ। খানাখন্দময় রাস্তায় বর্ষায় জল জমে গিয়েছে।
বিশদ

17th  August, 2019
 আরামবাগে বাস উল্টে আহত ৩৫

সংবাদদাতা, আবামবাগ: শুক্রবার সকালে আরামবাগের দিঘি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস উল্টে যায়। দুর্ঘটনায় আহত হন আরামাগের ১নম্বর ওয়ার্ডের কাউন্সিলার সুফল পোড়েল সহ প্রায় ৩৫ জন যাত্রী। ২৬ জনের আঘাত গুরুতর হওয়ায় তাঁদের আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

17th  August, 2019
তৃণমূল নেতাকে ধারালো অস্ত্রের কোপ
সাঁইথিয়ার গ্রামে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, উত্তেজনা, আটক এক বিজেপি সমর্থক

সংবাদদাতা, রামপুরহাট: বেহাল রাস্তা সারানোকে কেন্দ্র করে পুরনো বিবাদের জেরে বৃহস্পতিবার রাতে সাঁইথিয়া থানার হরিসড়া গ্রামে তৃণমূল-বিজেপির মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে তৃণমূল নেতা তথা পঞ্চায়েত সদস্যার স্বামীকে ধারালো অস্ত্র দিয়ে কোপ মারার অভিযোগ উঠেছে বিজেপি সমর্থকদের বিরুদ্ধে।
বিশদ

17th  August, 2019
 স্বাধীনতার পর ১৮ আগস্ট ভারতভুক্ত জেলার নাম ছিল নবদ্বীপ

 বিজনকুমার সাহা  নবদ্বীপ, সংবাদদাতা: ১৯৪৭ সালের ১৫ আগস্ট সমগ্র ভারতবর্ষ যখন স্বাধীনতা দিবস পালন করছে, তখন নদীয়ার মানুষ ভারত না পাকিস্তান কোন দেশের অধীন হবেন তা চূড়ান্ত হয়নি। ৩টি বিনিদ্র রাত কাটিয়ে অবশেষে সম্পূর্ণ ভারতভুক্তির মাধ্যমে ১৮ আগস্ট স্বাধীনতা লাভ করেন নদীয়াবাসী।
বিশদ

17th  August, 2019
ঝটিকা সফরে উপরাষ্ট্রপতি, নিরাপত্তা বেষ্টনী ভেদ করে উপাচার্যের অপসারণের দাবিতে পোস্টার, চাঞ্চল্য
বিশ্বভারতী

সংবাদদাতা, শান্তিনিকেতন: শুক্রবার শান্তিনিকেতন সফরে এসেছিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। শ্যামলী গৃহের দ্বারোদ্ঘাটন ও লিপিকা প্রেক্ষাগৃহে বক্তব্য রাখেন তিনি। কিন্তু, উপরাষ্ট্রপতির দেড় ঘণ্টার এই ছোট্ট সফরেও বিতর্ক পিছু ছাড়ল না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে ঘিরে।
বিশদ

17th  August, 2019
 দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে সাড়ম্বরে পালিত স্বাধীনতা দিবস ও রাখীবন্ধন

বাংলা নিউজ এজেন্সি: দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলাজুড়ে যথোচিত মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার সঙ্গে ৭৩তম স্বাধীনতা দিবস ও রাখীবন্ধন উৎসব পালিত হল।
বিশদ

17th  August, 2019
প্রাণভয়ে দৌড়ে পালাল পরিষেবা নিতে আসা মানুষজন
রাস্তা নির্মাণের দাবিতে নলহাটির পঞ্চায়েত অফিসে তাণ্ডব চালাল উত্তেজিত জনতা

সংবাদদাতা, রামপুরহাট: রাস্তা নির্মাণের দাবিতে পঞ্চায়েত অফিসে ঢুকে তাণ্ডব চালাল উত্তেজিত জনতা। তাণ্ডব চালানোর পর তারা পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে দেয়। ভাঙচুর করা হয়েছে অফিসের বেশ কিছু আসবাবপত্র। তাণ্ডবের জেরে প্রাণভয়ে এদিক-ওদিক দৌড়ে পালায় পরিষেবা নিতে আসা সাধারণ মানুষজন।
বিশদ

17th  August, 2019
 ঠিকা-কর্মীদের কর্মবিরতির জেরে ডেবরা হাসপাতালে অচলাবস্থা

সংবাদদাতা, খড়্গপুর: ঠিকাদারের অধীনে থাকা কর্মীরা কর্মবিরতি শুরু করায় ডেবরা সুপার স্পেশালিটি হাসপাতালে অচলাবস্থা দেখা দিয়েছে। শুক্রবার সকাল থেকে কর্মীদের আন্দোলনের ফলে পরিষেবা ব্যাহত হয়। দুর্ভোগে পড়তে হয় রোগী ও তাঁদের পরিজনদের। পরিস্থিতি মোকাবিলায় জেলা থেকে স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিককেও পাঠানো হয়।
বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM