Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 চন্দ্রযান-২ এর গবেষক টিমে গ্রামের ছেলে, গর্বিত ময়ূরেশ্বরের দক্ষিণগ্রাম

সংবাদদাতা, রামপুরহাট: চন্দ্রযান-২ মিশনে থাকা ময়ূরশ্বরের দক্ষিণগ্রামের গবেষক বিজয় দাইকে নিয়ে গর্বিত গ্রামবাসীরা। প্রত্যন্ত এই গ্রামের ছেলে চন্দ্রযান-২ প্রকল্পে টিমের সিনিয়র বিজ্ঞানী। যদিও অপারেশন এখনও পুরোপুরি সফল না হওয়ায় এখনই এই উন্মাদনায় ভাসতে নারাজ ওই গবেষক। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনই এখনও ইসরোর মূল লক্ষ্য বলে ফোনে জানালেন বিজয়বাবু।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পেশায় অস্থায়ী এনভিএফ কর্মী ছিলেন বিজয়বাবুর বাবা নারায়ণচন্দ্র দাই। চরম আর্থিক প্রতিকূলতার মধ্যেই নারায়ণবাবু তিন ছেলের লেখাপড়ার খরচ চালিয়েছেন। অসুস্থ হয়ে পড়ায় মাঝপথে তাঁকে চাকরিও ছাড়তে হয়েছে। যৎসামান্য জমি চাষ করে তিনি সংসার চালিয়েছেন। এমন পরিবারের মেজ ছেলে বিজয়বাবু চন্দ্রযান-২ প্রকল্পের সিনিয়র বিজ্ঞানী। স্বভাবতই ছেলের জন্য গর্বিত নারায়ণবাবু। একইভাবে গ্রামের ছেলে বিজয়কে নিয়ে উন্মাদনা দেখা যাচ্ছে এলাকার বাসিন্দাদের মধ্যে।
২০০০ সালে দক্ষিণগ্রাম হাইস্কুল থেকে সর্বোচ্চ নম্বর পেয়ে মাধ্যমিক পাশ করার পর তিনি স্কলারশিপ পেয়ে বেলুড় রামকৃষ্ণ মঠ থেকে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেন। পরে জয়েন্ট এন্টার্ন্স দিয়ে তিনি কল্যাণী গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে বি-টেক করেন। এরপর তিনি যাদবপুর ইউনিভার্সিটিতে এমটেক পড়ার জন্য ভর্তি হন। সেখানেই পড়াশোনা চলাকালীন অনলাইনে ইসরোর বিজ্ঞানী পদে আবেদন করেন। লিখিত পরীক্ষায় পাশ করার পর হায়দরাবাদে ইন্টারভিউয়ে উত্তীর্ণ হয়ে ইসরোর বিজ্ঞানী পদে তিনি যোগদান করেন। চাকরিরত অবস্থায় অধ্যাপকদের সাহায্য নিয়ে তিনি ২০০৮ সালে এমটেক সম্পূর্ণ করেন।
এরপর থেকে ইসরোয় অনেক অপারেশনের সঙ্গে তিনি জড়িত। প্রথমদিকে তিনি রিমোট সেন্সিং স্যাটেলাইট মিশনের সঙ্গে জড়িত ছিলেন। ২০১৩ সাল থেকে এখনও পর্যন্ত তিনি মঙ্গলায়ন মিশনের সঙ্গে জড়িত। সম্প্রতি ইসরো থেকে আরএস-১২বি স্যাটেলাইট লঞ্চ হয়। তার অপারেশন ম্যানেজার তিনি। এরপর চন্দ্রযান-২ অপারেশন টিমের সদস্য হন। ১২ বছর ধরে তিনি ইসরোতে কর্মরত রয়েছেন। বাড়ির ছেলের এই সাফল্যে খুশি দাই পরিবার। বিজয়বাবুর দাদা প্রাইমারি শিক্ষক। ছোট ভাই বাপি দাই এমএ, বিএড সম্পূর্ণ করে এসএসসির ওয়েটিং লিস্টে রয়েছেন। বাপিবাবু বলেন, একটা সময় খুব কষ্ট করেই আমাদের সংসার চলেছে। এমন একটা পরিবার থেকে উঠে দাদা ইসরোতে চন্দ্রযান-২ প্রকল্পের সঙ্গে যুক্ত থাকায় গর্বে বুক ভরে উঠছে। দাদার আরও সাফল্য কামনা করি। একইভাবে খুশি গ্রামবাসীরা। পুজোর সময় গ্রামের বাড়িতে বিজয়বাবু এলে তাঁকে সংবর্ধনা দেওয়ারও প্রস্তুতি নিচ্ছেন গ্রামবাসীরা।
এলাকার বিধায়ক অভিজিৎ রায় বলেন, কৃষক পরিবারের ছেলে বিজয়বাবু। অত্যন্ত গর্বের বিষয় যে, আমার বিধানসভা এলাকার ছেলে চন্দ্রযান-২ মিশনের অপারেশন টিমের সিনিয়র বিজ্ঞানী। পুজোয় সময় উনি বাড়ি এলে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে।
যদিও মোবাইলে যোগাযোগ করা হলে বিজয়বাবু বলেন, চন্দ্রযান-২ অপারেশন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছি। পুজোর সময় বাড়ি যাওয়া হবে কি না এখনই বলতে পারছি না। প্রত্যন্ত গ্রাম থেকে ইসরোতে আসা ও চন্দ্রযান-২ টিমের সদস্য হওয়া এক অভূতপূর্ব অভিজ্ঞতা। তবে চন্দ্রযান-২ অভিযান এখনও পুরোপুরি সফল না হওয়ায় এখনই এটা নিয়ে বাড়াবাড়ি করতে চাইছি না। বিক্রমের সঙ্গে যোগাযোগ প্রসঙ্গে তাঁর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, এখনই এই নিয়ে মন্তব্য করার সময় আসেনি। তবে বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিছিন্ন হয়ে যাওয়ায় কিছুটা হলেও হতাশ বিজয়বাবু। বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের আপ্রাণ চেষ্টা করা হচ্ছে বলেও তিনি জানান।

10th  September, 2019
রানাঘাটে নাবালিকাকে অপহরণের অভিযোগ 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাট থানার আনুলিয়ায় এক নাবালিকাকে অপহরণের অভিযোগ উঠল। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে অভিযুক্ত অপর এক নাবালিকাকে থানায় জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়। তাকে জেরা করে উদ্ধার করা হয়েছে নাবালিকাকেও। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।  বিশদ

বীরনগরে জ্বরে অসুস্থ ১৪, ডেঙ্গু নিয়ে আতঙ্ক 

সংবাদদাতা, রানাঘাট: বীরনগর পুর এলাকায় প্রায় ১৪জন জ্বরে আক্রান্ত হয়েছেন। তারমধ্যে বেশ কয়েকজনকে রানাঘাট মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনার পর এলাকায় ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে।  বিশদ

চিনে ফেলায় খুনের চেষ্টা, কোলাঘাটে
কামড়ে চোরের আঙুল কাটলেন বৃদ্ধা 

বিএনএ, তমলুক: বাড়িতে ঢুকে চুরি করার সময় হাতেনাতে ধরা পড়ে যায় এক প্রতিবেশী। সে শ্বাসরোধ করে গৃহকর্ত্রীকে খুনের চেষ্টা করে। ঠিক তখনই পাল্টা কামড় বসিয়ে চোরের আঙুল কেটে দিলেন ওই বৃদ্ধা।  বিশদ

সমন্বয় প্রকল্পে আজ থেকে জেলায় এক
ছাতার তলায় মিলবে সব সরকারি পরিষেবা 

বিএনএ, কৃষ্ণনগর: আজ, বুধবার থেকে সমন্বয় প্রকল্পে নদীয়া জেলায় এক ছাতার তলায় মিলবে নানা পরিষেবা। বিভিন্ন প্রকল্পের পরিষেবা যেমন পাওয়া যাবে, তেমনই বিভিন্ন প্রকল্পের ব্যাপারে সচেতনতামূলক প্রচারও করা হবে।   বিশদ

এগরার স্কুলে ছাত্রীদের যৌন হেনস্তায়
অভিযুক্ত দুই শিক্ষক গ্রেপ্তার 

সংবাদদাতা, কাঁথি: এগরার তাজপুর বেসিক স্কুলের ছাত্রীদের পড়ানো, ব্যায়াম, শারীরশিক্ষার ক্লাস নেওয়ার নামে নানাভাবে যৌন হেনস্তার ঘটনায় অভিযুক্ত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সহ দুই শিক্ষককে গ্রেপ্তার করল পুলিস।  বিশদ

দেড় ঘণ্টা তেলের ব্যারেল জাপটে সমুদ্রে
ভেসে দীঘায় উঠলেন ৩ মৎস্যজীবী 

সৌমিত্র দাস, কাঁথি, সংবাদদাতা: মাঝসমুদ্রে ডুবতে থাকা টু-সিলিন্ডার ফিশিং বোট থেকে ঝাঁপ দিয়েছিলেন তাঁরা। উত্তাল সমুদ্রে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে তেলের ব্যারেল ও কাঠের পাটাতন আঁকড়ে রুদ্ধশ্বাস লড়াইয়ের মধ্যে দিয়ে কোনওরকমে সাঁতরে পাড়ে এলেন তিন মৎস্যজীবী। রবিবার রাতে তাঁরা দীঘার ক্ষণিকা স্নানঘাটের কাছে এসে ওঠেন।
বিশদ

10th  September, 2019
 ৬০ ফুট উচ্চতার মণ্ডপ গড়ে এবার তাক লাগাবে বহরমপুরের পুজো

বিএনএ, বহরমপুর: পর পর সারি দিয়ে মমি রাখা রয়েছে। পাশ থেকে শোনা যাচ্ছে হাড় হিম করা বিভিন্ন ধরনের আওয়াজ। আলো আঁধারি পরিবেশ। সামনে বিশাল পিরামিড। সেটা দিয়েই ঢুকতে হবে ভিতরে। হঠাৎ করে কোন মমির সামনে এসে দাঁড়ালেই গা শিউরে উঠবে। না, এটা কোনও হরর সিনেমার দৃশ্য নয়।
বিশদ

10th  September, 2019
 মিডডে মিলে খাওয়ানোর জন্য স্কুলের পুকুরে প্রায় ৪২ কেজি মাছের চারা ছাড়ল মৎস্য দপ্তর

বিএনএ, সিউড়ি: বাঙালির ভাতের সঙ্গে মাছের ঝোল প্রীতি সর্বজনবিদিত। কিন্তু স্কুলের ছাত্রছাত্রীদের মিডডে মিলে মাছ পাওয়া কার্যত দুষ্কর ব্যাপার। সাধারণত ডাল, ভাত, ডিম, সব্জি, খিচুড়ি খেয়েই মন ও পেট ভরাতে হয় তাদের। মাসে একদিন অবশ্য চিকেন পায় পড়ুয়ারা। কিন্তু এবার স্কুলের মিডডে মিলে পড়ুয়াদের পাতে পড়বে রুই, কাতলা মাছের পিস।
বিশদ

10th  September, 2019
গ্রেপ্তার চালক
নবদ্বীপে অটোর ধাক্কায় সাইকেল আরোহীর মৃত্যু, অবরোধ, ভাঙচুর

সংবাদদাতা, নবদ্বীপ: সোমবার সকালে কৃষ্ণনগর স্টেশনগামী বেপরোয়া অটোর ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু ঘিরে নবদ্বীপ থানার তিওরখালিতে উত্তেজনা ছড়ায়। ক্ষুব্ধ জনতা রাস্তার ওপর বাঁশ এবং গাছের গুঁড়ি ফেলে অবরোধ শুরু করে। ফলে নবদ্বীপ ঘাট থেকে কৃষ্ণনগর স্টেশন যাওয়ার রাস্তায় এক ঘণ্টা যান চলাচল ব্যাহত হয়।
বিশদ

10th  September, 2019
 হলদিয়ায় বিভিন্ন প্রজাতির মাছের সফল বাণিজ্যিক চাষের ভূয়সী প্রশংসা কেন্দ্রীয় মৎস্য গবেষণা সংস্থার বিজ্ঞানীর

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া ব্লকে নোনা ও মিষ্টি জলে বিভিন্ন প্রজাতির বৈচিত্র্যময় মাছের সফল বাণিজ্যিক চাষ পদ্ধতি দেখে ভূয়সী প্রশংসা করলেন লক্ষ্মৌয়ের কেন্দ্রীয় মৎস্য গবেষণা সংস্থা ‘ন্যাশনাল ব্যুরো অব ফিশ জেনেটিক রিসোর্স’র(এনবিএফজেআর) বিজ্ঞানী সন্তোষ যাদব।
বিশদ

10th  September, 2019
ঝাড়গ্রামের বিভিন্ন জায়গায় সাড়ম্বরে পালিত করম উৎসব

সংবাদদাতা, ঝাড়গ্রাম: সোমবার ঝাড়গ্রাম জেলায় বিভিন্ন জায়গায় পালিত হল করম উৎসব। এদিন সরকারিভাবে ঝাড়গ্রাম জেলাশাসকের কার্যালয়ে করম উৎসব পালিত হয়। আদিবাসী উন্নয়ন বিভাগের উদ্যোগে জেলায় দ্বিতীয়বার দিনটি উদযাপিত হল। প্রথমে জেলাশাসকের অফিসের পাশে খোলা জায়গায় করম গাছের নীচে পুজো করেন মহিলারা।
বিশদ

10th  September, 2019
 বড়জোড়ার বাগুলির খোলামুখ খনির সামনে অবস্থান বিক্ষোভ সৌমিত্রর, ব্যাহত কাজ

বিএনএ, বাঁকুড়া: এলাকাবাসীর আন্দোলনের জেরে উৎপাদন শুরুই হয়নি বড়জোড়ার ট্রান্সদামোদর কয়লা খনিতে। কিন্তু, কয়েক মাস আগেই বড়জোড়ার বাগুলিতে নর্থ খোলামুখ কোলিয়ারিতে কয়লা উত্তোলন শুরু করেছে পিডিসিএল।
বিশদ

10th  September, 2019
আয়কর হানার ভয়ে পুজোগুলি লুকোচ্ছে বাজেট
শিল্পাঞ্চল

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: কেন্দ্রীয় মন্ত্রীর আশ্বাস সত্ত্বেও আয়কর হানার আশঙ্কা কাটছে না আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের বিগবাজেটের পুজোগুলির কর্তাদের। আলোকসজ্জা থেকে মণ্ডপসজ্জার বিবরণ দিতে একাধিক কর্মকর্তা এগিয়ে এলেও বাজেটের প্রশ্ন উঠতেই মুখ লুকোচ্ছেন তাঁরা।
বিশদ

10th  September, 2019
  টানাপোড়েন শেষে নানুরের বিজেপি কর্মীর দেহ বাড়ি পাঠাল পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবারের অসম্মতি উপেক্ষা করেই নানুরে রাজনৈতিক সংঘর্ষে মৃত বিজেপি কর্মীর দেহ বাড়িতে পাঠাল পুলিস। বিজেপি কর্মী স্বরূপ গড়াইকে জখম অবস্থায় কলকাতায় আনা হয়। চিকিৎসা চলাকালীন তিনি মারা যান। এন আর এসে মৃতদেহের ময়নাতদন্ত হয়।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM