দক্ষিণবঙ্গ
 

প্রশাসনের উদ্যোগে ডব্লুবিসিএসের কোচিংয়ে নজরকাড়া সাফল্য

বিএনএ, মেদিনীপুর: জেলা প্রশাসনের উদ্যোগে ডব্লুবিসিএস পরীক্ষার কোচিংয়ে নজরকাড়া সাফল্য মিলল। ৩০জন ছাত্রছাত্রীর মধ্যে ডব্লুবিসিএস পরীক্ষার প্রথম ধাপে উত্তীর্ণ হয়েছেন ন’জন পরীক্ষার্থী। সম্প্রতি ডব্লুবিসিএসের প্রিলিমিনারির ফলাফল প্রকাশ হয়েছে। আর তাতেই এই সাফল্য এসেছে। গত ২৮ সেপ্টেম্বর থেকে সিভিল সার্ভিসের এই পরীক্ষায় সাফল্য দিতে জঙ্গলমহল এলাকার ছাত্রছাত্রীদের নিয়ে বিনামূল্যে কোচিং ক্লাস শুরু হয়। যার পোশাকি নাম, ‘কেরিয়ার গাইডেন্স পোগ্রাম অ্যান্ড ফ্রি কোচিং ফর ডব্লুবিসিএস এক্সামিনেশন’।
জেলা প্রশাসন সূত্রে খবর, পিছিয়ে পড়া জেলা পশ্চিম মেদিনীপুরে মেধার অভাব না থাকলেও অর্থের অভাবে দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীরা ডব্লুবিসিএস পরীক্ষায় বসতে পারেন না। কেউ কেউ পরীক্ষায় বসলেও গাইডের অভাবে সুযোগ পেতে হোঁচট খান। সেই জায়গা থেকেই জেলা প্রশাসনের এই উদ্যোগ ছিল। সপ্তাহে দু’দিন করে মেদিনীপুর শহরেই জেলা গ্রন্থাগারে এই কোচিং ক্লাস চলেছে। জেলা প্রশাসনের কর্তারাও সময়-সুযোগ করে ক্লাস নিতে যান। বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে ছাত্রছাত্রীদের ধারণা দেন তাঁরা। সঙ্গে বেশ কয়েকজন ডব্লুবিসিএস পাশ করা প্রভিশনারি অফিসার দু’দিন ক্লাস নিতে যেতেন। ক্লাস শুরুর মাত্র চার মাসের মাথায় গত ২৯ জানুয়ারি পরীক্ষা হয়। সেখানে এতজনের সাফল্য উৎসাহ জুগিয়েছে জেলা প্রশাসনের কর্তাদের।
এই উদ্যোগের সামনের সারিতে থাকা মেদিনীপুর সদরের মহকুমা শাসক দীননারায়ণ ঘোষ বলেন, প্রথম ধাপে ন’জন উত্তীর্ণ হয়েছে। এরপর আরও দু’টি ধাপ রয়েছে। সেগুলিও উত্তীর্ণ হতে হবে। তবে এটা নিঃসন্দেহে ভালো খবর। আগামী দিনে এই সাফল্য আমাদের ও ছাত্রছাত্রীদের আরও উদ্বুদ্ধ করবে।
জেলা প্রশাসনের এক কর্তা বলেন, নোট ভিত্তিক পড়াশুনা এখানে একেবারেই হয় না। অডিও ভিস্যুয়াল মাধ্যম, পরীক্ষা, হোম ওয়ার্ক দেওয়া এবং আলাদা আলাদা করে পড়া জিজ্ঞাসা করার জন্যই সাফল্য এসেছে। সঙ্গে প্রচুর বই, ম্যাগজিন ছাত্রছাত্রীদের জন্য আনা হয়েছে।
এই সাফ঩ল্যে জেলা প্রশাসন পড়ানোর সময় আরও কিছুটা বাড়াতে চাইছে। সেই সঙ্গে আরও বইয়ের ব্যবস্থা করতেও উদ্যোগী হচ্ছেন প্রশাসনিক কর্তারা। মহকুমা শাসক বলেন, পরিশ্রমের কোনও বিকল্প নেই। আমরা শুধু গাইড করছি। আমরা এরকম সিরিয়াস ছাত্রছাত্রী আরও পেতে চাই। পরীক্ষায় উত্তীর্ণ শিবপ্রসাদ মান্না, সোমনাথ মাহাত সহ বাকিরা বুধবারের ক্লাসে প্রশাসনিক কর্তাদের কৃতজ্ঞতা জানান।
21st  April, 2017
ঘাটালে পুড়িয়ে খুনের ঘটনায় সান্ত্বনা দিতে মৃতদের বাড়িতে দেব

সংবাদদাতা, ঘাটাল: ঘাটালের সুন্দরপুরে তিনজনকে পুড়িয়ে মারার ঘটনায় অপরাধীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশাসন কোনওরকম ত্রুটি রাখবে না। বৃহস্পতিবার মৃতদের পরিবারকে সান্ত্বনা দিতে এসে এই আশ্বাস দেন ঘাটালের সংসদ সদস্য দীপক অধিকারি তথা অভিনেতা দেব। এদিন তিনি ঘাটাল থানার বলরামগড় হাই মাদ্রাসায় আয়োজিত এক ইফতার পার্টিতে যোগদান করতে এসেছিলেন।
বিশদ

স্বাস্থ্য দপ্তরের তলবে কেঁদে ফেলল ‘গোল্ড মেডেলিস্ট’ ডিগ্রিধারী ভুয়ো চিকিৎসক

 সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের অভিযুক্ত দুই ভুয়ো ডাক্তারকে তলব করল কাটোয়া মহকুমা স্বাস্থ্য দপ্তর। এদিন বেলা ১১টা নাগাদ ‘এমডি গোল্ড মেডেলিস্ট ও গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট’ বলে অ্যালোপ্যাথি প্র্যাকটিস করা প্রিয়লাল শীল ও বিডিএস(এ) দন্ত চিকিৎসক হিসাবে প্র্যাকটিস করা বিশ্বজিৎ মজুমদার নামে ওই দুই ব্যক্তি কাটোয়ায় এসিএমওএইচের কাছে কাগজপত্র নিয়ে আসেন।
বিশদ

 ঘাটালে রাস্তা সংস্কারের দাবিতে ১০ কিলোমিটার পদযাত্রা

 সংবাদদাতা, ঘাটাল: রাস্তা সংস্কারের দাবিতে ১০ কিলোমিটার পদযাত্রা করলেন ঘাটাল মহকুমার মানুষ। বৃহস্পতিবার সকালে দাসপুর-২ ব্লকের রানিচকে ওই পদযাত্রার সূচনা হয়। দুপুরে ঘাটালের মহকুমা শাসককে ডেপুটেশন দেওয়ার পর ওই পদযাত্রার কর্মসূচি শেষ হয়।
বিশদ

ডিএনএ টেস্টের রিপোর্ট পেয়ে শিশুকন্যাকে মায়ের হাতে তুলে দিল প্রশাসন

 বিএনএ, কৃষ্ণনগর: অভাবের তাড়নায় কন্যাসন্তানকে মা অন্যের হাতে তুলে দিয়েছিলেন। দেড় বছর পর সেই সন্তানকেই আইনি প্রক্রিয়ায় ফিরে পেলেন মা। বৃহস্পতিবার নদীয়া জেলা শিশুকল্যাণ সমিতি মায়ের হাতে কন্যাশিশুকে তুলে দেয়। মেয়েকে কোলে নিয়ে মায়ের বক্তব্য, অভাব থাকুক। তবু মেয়ে আমার কাছেই থাকবে।
বিশদ

দুর্গাপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছাত্রের মৃত্যু

 সংবাদদাতা, দুর্গাপুর: বুধবার রাতে দুর্গাপুরে ইংরেজি মাধ্যম স্কুলের নবম শ্রেণির এক ছাত্রের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে। মৃত ছাত্রের নাম দেবজ্যোতি ঘোষ(১৫)। দুর্গাপুরের বেনাচিতির কমলপুর প্লটে তার বাড়ি। ওইদিন বিকালে দেবজ্যোতি বেনাচিতির গুরুদোয়ারা রোড এলাকায় একটি বাড়িতে টিউশন পড়তে যায়।
বিশদ

স্নান করতে গিয়ে অবৈধ বালিখাদে পড়ে ছাত্রের মৃত্যুতে উত্তাল সিউড়ি, তৃণমূল নেতাকে মার

 সুমন তেওয়ারি, রায়পুর, বিএনএ: নদীতে স্নান করতে গিয়ে অবৈধ বালিখাদে পড়ে ছাত্র মৃত্যুর ঘটনায় বৃহস্পতিবার উত্তাল হয়ে উঠল সিউড়ি থানার রায়পুর গ্রাম। বছর খানেক আগে একইভাবে স্থানীয় এক যুবকের প্রাণ যাওয়ায় এদিনের ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন এলাকাবাসী। দেহ উদ্ধার করতে গিয়ে ক্ষোভের মুখে পড়ে পুলিশ, নিগৃহীত হন তৃণমূলের অঞ্চল সভাপতিও। 
বিশদ

আসানসোলে সেচ দপ্তরের আলাদা ডিভিশন তৈরি হবে, জানালেন মন্ত্রী

বিএনএ, আসানসোল: আসানসোলে সেচ দপ্তরের আলাদা ডিভিশন তৈরি হবে। বৃহস্পতিবার দুর্গাপুরে বর্ষার আগে জেলার সেচ ব্যবস্থা নিয়ে বৈঠক করতে এসে এমনটাই ঘোষণা করেন রাজ্যের সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নতুন ডিভিশনের জন্য অনুমতি দেওয়া হয়েছে। নতুন জেলা হওয়ার কারণেই আলাদা ডিভিশন করা হচ্ছে।
বিশদ

নিতুড়িয়ায় বধূকে কুপ্রস্তাব, ইসিএল কর্মীর মুখে গোবর মাখিয়ে গণধোলাই, জুতোর মালা

 সংবাদদাতা, পুরুলিয়া: পুকুরে যাওয়ার সময় গৃহবধূকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগে এক ইসিএল কর্মীর মুখে কাদা ও গোবর মাখিয়ে জুতোর মালা পরিয়ে গণধোলাই দিল গ্রামের মহিলারা। এমনকী, ওই অভিযুক্ত ব্যক্তিকে মারতে মারতে কখনো আবার চ্যাংদোলা করে পুরুলিয়া বরাকর রাস্তায় প্রায় ৫০০মিটার নিয়ে যান গ্রামের মহিলারা।
বিশদ

জাতীয় খাদ্য সুরক্ষা যোজনায় নাম না থাকা
বিপিএল ও অন্ত্যোদয় উপভোক্তাদের আগের মতো সুবিধা দিতে ফরম বিলি খাদ্য দপ্তরের

  বিএনএ, বর্ধমান: বিপিএল ও অন্ত্যোদয় কার্ড থাকা যেসব উপভোক্তার নাম জাতীয় খাদ্য সুরক্ষা যোজনার পরিবর্তে আরকেএসওয়াই-২ এর আওতায় চলে এসেছিলেন তাঁদের আগেরমতো সুযোগ সুবিধা দিতে নতুন ফরম বিলি করছে জেলা প্রশাসন। প্রতিটি পঞ্চায়েত ও পুরসভা থেকে ৮ নম্বর ফরম বিলি শুরু হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
চুঁচুড়া স্টেশনের কাছ থেকে যুবকের দেহ উদ্ধার, তাঁকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ মৃতের পরিজনদের
প্রনয় ঘটিত সমস্যা সালিশি সভায় মিটমাট হয়ে যাওয়ার পরও এক যুবককে পিটিয়ে মারার অভিযোগ উঠলো প্রেমিকার পরিবারের বিরুদ্ধে। গতকাল গভীর রাতে ওই যুবকের মৃতদেহ উদ্ধার হয় চুঁচুড়া স্টেশনের কাছে রেল লাইনের ধার থেকে। চুঁচুড়া স্টেশন সংলগ্ন মৌলি পাড়ার বাসিন্দা পেশায় দর্জি ওই যুবকের নাম শ্রীবাস মণ্ডল (১৮)। শ্রীবাস পাড়ারই একটি মেয়ের সঙ্গ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। গতকাল সন্ধ্যায় পাড়াতে সালিশি সভা বসেছিল, স্থানীয় পঞ্চায়েত সদস্যও ছিল সেই সভাতে। সেখানে মিটমাট হওয়ার পরও শ্রীবাসকে মারধর করা হয় বলে তাঁর পরিজনদের অভিযোগ। রাত এগারোটা নাগাদ রেল লাইনের ধারে শ্রীবাসের দেহ পড়ে থাকতে দেখা যায়। আজ সকাল থেকেই ব্যাপক উত্তেজনা রয়েছে ওই এলাকায়|

01:48:00 PM

বাসন্তীতে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষের অভিযোগ, পুড়ল দুটি বাড়ি
ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। আর তার জেরে আজ সকাল থেকে উত্তপ্ত বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলা এলাকা। একাধিক বাড়িতে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। এলাকায় চলছে ব্যাপক বোমাবাজি। একাধিক দোকান ও বাইক ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অকুস্থলে হাজির রয়েছে পুলিশ বাহিনী। নেতৃত্বে রয়েছেন এলাকার এসডিপিও ক্যানিং ধ্রুব দাস। উদ্ধার হয়েছে প্রচুর তাজা বোমা। ঘটনার প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন তৃণমূলের মহিলা কর্মীরা। জানা গিয়েছে, এলাকা দখলকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বাসন্তীতে যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি আমানুল্লা লস্কর ও বাসন্তী ব্লক তৃণমূলের আহ্বায়ক আবদুল মান্নান গাজির গোষ্ঠীর সংঘর্ষ লেগেই রয়েছে বলে অভিযোগ। আজ সকাল বেলায় ফের শুরু হয় দুই গোষ্ঠীর মধ্যে কোন্দল। একদল যুব তৃণমূল কর্মী হঠাৎ কলতলা মোড়ে এসে চড়াও হয় অপর কয়েকজন তৃণমূল কর্মীদের উপর। তৃণমূল সংখ্যালঘু সেলের বাসন্তী ব্লক সভাপতি আনসার মল্লিক সহ কয়েকজনকে মারধর করা হয় বলেও অভিযোগ। ঘটনাকে কেন্দ্র করে প্রথমে বচসায় জড়ায় দু’পক্ষ। এরপর একে অপরকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে শুরু করে। এলাকাবাসীদের অভিযোগ, অন্তত ৭০টি বোমা ছোঁড়া হয়েছে। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে অনেকগুলি বাড়িতে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। তৃণমূল কর্মী ইয়াকুব মোল্লার বাড়িতেও আগুন লাগানো হয় বলে অভিযোগ। আগুন লাগিয়ে দেওয়া হয় যুব তৃণমূল কর্মী সিরাজ সর্দারের বাড়িতেও। ঘটনায় একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে দুই গোষ্ঠীর লোকজন। গোটা এলাকা এখনও থমথমে। মোতায়েন রয়েছে প্রচুর পুলিশ ।

01:45:34 PM

বর্ধমানে বড়নীলপুরে একটি আবাসিক বিদ্যালয়ে খাদ্য বিষক্রিয়ায় অসুস্থ বেশ কয়েকজন পড়ুয়া, তাদের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে, উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ সুনেত্রা মজুমদারের নেতৃত্বে স্কুলে স্বাস্থ্য দপ্তরের টিম

12:52:00 PM

কোচবিহারের সাগরদিঘি চত্বর এলাকার সাইলেন্স জোনে স্বেচ্ছাসেবক পরিষদের মাইক বাজানোকে কেন্দ্র করে গোলমাল, সংঘর্ষ, পরিস্থিতি নিয়ন্ত্রনে লাঠি চার্জ করে পুলিশ

12:42:00 PM

পাহাড়ে জি টি এ থেকে গণপদত্যাগ পত্র দেওয়া শুরু করলেন মোর্চার সভাসদরা, অ্যাডিশনাল চিফ সেক্রেটারির কাছে পদত্যাগ পত্র পাঠালেন রোশন গিরি

12:40:00 PM

বিহারের দেহরি রেল স্টেশনে লাইনচ্যুত প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিন, হতাহতের কোনও খবর নেই

12:19:00 PM