দক্ষিণবঙ্গ
 
 

 বুধবার থেকেই কলীপ্রতিমা দেখার ভিড় শুরু হয়ে গেছে। দুর্গাপুরে একটি মণ্ডপে তোলা অরূপ সরকারের ছবি

রামপুরহাটে মেডিকেল কলেজ নির্মাণ নিয়ে বৈঠক

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে মেডিকেল কলেজ নির্মাণের জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর বৃহস্পতিবার প্রস্তাবিত জায়গা পরিদর্শন করলেন ডিরেক্টর অব মেডিকেল এডুকেশন ডাঃ দেবাশিস ভট্টাচার্য, রাজ্য মেডিকেল সার্ভিস কর্পোরেশন লিমিটিডের জেনারেল ম্যানেজার শৈবাল মুখোপাধ্যায়, মুর্শিদাবাদ ও কামারহাটির সাগর দত্ত মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল, বরাত পাওয়া ঠিকাদার সংস্থার ইঞ্জিনিয়ার ও স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। এছাড়া এদিন একটি বৈঠকও হয়।
এদিন প্রথমে তাঁরা যান রামপুরহাট হাসপাতাল থেকে ছ’কিমি দূরে চকমণ্ডলা ব্লক স্বাস্থ্য কেন্দ্রে। সেখানে হাসপাতাল ক্যাম্পাসে পড়ে থাকা ফাঁকা জায়গা পরিদর্শন করেন দলের সদস্যরা। বেলা ১১টা নাগাদ তাঁরা আসেন রামপুরহাট হাসপাতালে। সেখানে তাঁরা হাসপাতালের ফাঁকা জায়গা ও কিছু পরিত্যক্ত বিল্ডিংয়ের আশপাশ ঘুরে দেখেন। মোবাইল ক্যামেরায় সেখানকার ছবি তুলে রাখেন। পরে তাঁরা সুপার স্পেশালিটি হাসপাতালের কনফারেন্স হলে একটি বৈঠকে বসেন। সেখানে উপস্থিত ছিলেন হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সভাপতি তথা মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়, রামপুরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ ব্রজেশ্বর মজুমদার, এসডিও সুপ্রিয় দাস, হাসপাতাল সুপার সুবোধ মণ্ডল প্রমুখ। প্রায় ঘণ্টা দু’য়েক ধরে সেই বৈঠক চলে।
মন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেকদিন আগেই রামপুরহাটে মেডিকেল কলেজ নির্মাণের কথা ঘোষণা করেছেন। এখন সেই কলেজ নির্মাণের প্রস্তুতি দোরগোড়ায় এসে পৌঁছেছে। মেডিকেল কলেজ নির্মাণের জন্য ২০একর জায়গা দরকার। তার মধ্যে রামপুরহাট হাসপাতালে সাড়ে ১৭একর জায়গার উপর মেডিকেল কলেজের মেন বিল্ডিং, হস্টেল, নার্স কোয়ার্টার সহ বিভিন্ন বিভাগের বিল্ডিং গড়ে উঠবে। চকমণ্ডলা ব্লক স্বাস্থ্য কেন্দ্রের জায়গায় শুধুমাত্র টিচিং ও নন টিচিং স্টাফদের কোয়ার্টার গড়ে উঠবে। এটা এদিনের বৈঠকে চূড়ান্ত হয়েছে।
দপ্তরের আধিকারিক ও ইঞ্জিনিয়াররা কোথায় কী হবে তা বৈঠকে জানান। প্রাথমিকভাবে ১০০জন ছাত্রছাত্রী পড়াশুনা করবে। কিন্তু, ভবিষ্যতে আসন সংখ্যা বাড়তে পারে। তাই সব দিকই আলোচনা করে দেখা হচ্ছে। ২০১৯সালে এখানে মুখ্যমন্ত্রীর স্বপ্নের মেডিকেল কলেজ চালু হয়ে যাবে।
অন্যদিকে, রামপুরহাট মহকুমা শাসক সুপ্রিয় দাস বলেন, মেডিকেল কলেজ নির্মাণের জন্য প্রথম পর্যায়ে ১২০কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। আটটি জি প্লাস নাইন বিল্ডিং হবে। এছাড়া হবে সেন্ট্রাল ওয়ার্কশপ, অ্যানিম্যাল হাউস, ১০০পড়ুয়ার জন্য অডিটোরিয়াম সহ একাধিক বিভাগ। খুব শীঘ্রই কাজ শুরু হয়ে যাবে।
21st  April, 2017
ভিড় টানতে প্রস্তুত থিম ও বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা
পূর্ব মেদিনীপুরে বৌদ্ধ প্যাগোডা থেকে আট চালার আদলে মণ্ডপ, রয়েছে তামার তারের প্রতিমাও

বিএনএ, তমলুক: কালীপুজো উপলক্ষে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ব্লকের বাসিন্দারা উৎসবের আনন্দে মেতে উঠতে প্রস্তুত। লক্ষ্যভেদ থিম থেকে শুরু করে গ্রাম্য মাটির চালা বাড়ি, ৫০ হাতের কালী প্রতিমা, তামার তার দিয়ে তৈরি মায়ের মূর্তির মতো নানা থিমে সাজছে বিভিন্ন ব্লকের কালী পুজোর মণ্ডপ।
বিশদ

আজ ধুমধামের সঙ্গে বর্ধমানের বিভিন্ন মন্দিরে কালীপুজোয় মাতবেন দর্শনার্থীরা

 সংবাদদাতা, বর্ধমান: কালীপুজোয় বিভিন্ন থিম ও আলোকসজ্জা দেখতে বর্ধমানে ভিড় করেন দর্শনার্থীরা। তবে থিমের বৈচিত্র এবং আলোর রোশনাই না থাকলেও এখানকার বিভিন্ন মন্দিরের কালীপুজো শহরের অন্যতম আকর্ষণ। শহরের কোটালহাটে সাধক কমলাকান্ত প্রতিষ্ঠিত কালী মন্দিরের পুজোয় ভক্তদের ঢল নামে।
বিশদ

আলোকসজ্জায় টক্কর দিতে তৈরি উদ্যোক্তারা
সিউড়ি ও দুবরাজপুরে থিমের মণ্ডপে বাহুবলী সিনেমার রাজপ্রাসাদ থেকে ব্লু-হোয়েল

 বিএনএ, সিউড়ি: বাহুবলী সিনেমা থেকে ব্লু হোয়েল গেম, দুর্গাপুজোর ধাঁচেই জেলার বিভিন্ন প্রান্তে নানা থিমের পুজোর উদবোধন শুরু হল কালী পুজোরও। বুধবার থেকেই শুরু হয়েছে পুজোর উদ্বোধন। সিউড়ি, দুবরাজপুর মতো ছোট শহরের পাশাপাশি গ্রামীণ এলাকাতেও কালীপুজোর থিমের চল শুরু হয়েছে, হচ্ছে বিগ বাজেটের পুজোও।
বিশদ

 জঙ্গিপুরে প্রাচীন কালীপুজোগুলিকে কেন্দ্র করে উন্মাদনা

 সংবাদদাতা, বহরমপুর: জঙ্গিপুর মহকুমায় মন্দিরে প্রতিষ্ঠিত পুজোর চল রয়েছে। মহকুমা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বহু প্রাচীন কালী। কোনওটা ৩৫০ বছরের প্রাচীন তো কোনওটা অতিক্রম করেছে ৪৫০বছর। কোনটা আবার এত প্রাচীন যে তার সঠিক সময় জানাতে পারেননি স্থানীয় মানুষ।
বিশদ

 টেট পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে আন্দোলনে ডিএলএড উত্তীর্ণ পড়ুয়ারা

বিএনএ, বহরমপুর ও কৃষ্ণনগর: প্রাথমিকের টেট পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে আন্দোলনে নামল মুর্শিদাবাদ ও নদীয়া জেলার ডিএলএড কোর্স উত্তীর্ণ ছাত্রছাত্রীরা। বুধবার বহরমপুরের পঞ্চাননতলায় প্রাথমিক শিক্ষা সংসদের কার্যালয়ের সামনে ৩৪নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।
বিশদ

কালীপুজোয় থিমে মেতেছে শিল্পশহর দুর্গাপুর

 সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই কালীপুজোর আলোয় ঝলমলিয়ে উঠেছে শিল্পশহর দুর্গাপুর। রয়েছে থিমের রমরমাও। কোথাও মণ্ডপ তৈরি হয়েছে ভূতুড়ে বাড়ির আদলে, কোথাও ফুটে উঠেছে আদিবাসী সমাজ, কোথাও আবার সবুজায়নের থিম। দুর্গাপুর স্টিল টাউনশিপে কালীপুজোর মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে।
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে কালীপুজোর বাজার চড়া

বাংলা নিউজ এজেন্সি: নিম্নচাপের জেরে গত কয়েকদিন ধ঩রেই বাজারে আনাজ সহ ফলমূলের দাম বেশ চড়া ছিল। কালীপুজোর আগে ওইসব সামগ্রীর বাজারদর আরও বেড়েছে। বুধবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের পুজোর বাজার ছিল অগ্নিমূল্য।
বিশদ

আজ তারাপীঠে কালীরূপে
পূজিত হবেন মা

সংবাদদাতা, রামপুরহাট: আজ, বৃহস্পতিবার তারাপীঠের তারামা পূজিত হবেন শ্যামাকালীরূপে। সেইসঙ্গে দেবীকে ডাকের সাজ আর সোনার অলংকারে সাজিয়ে তোলা হবে। বুধবার রাত ১২টা ৪৬ মিনিট থেকেই শুরু হচ্ছে অমাবস্যা। ফলে, মন্দির কমিটির আশা, আজ ভোর থেকেই তারাপীঠে ঢল নামবে ভক্তদের। ‘জয় তারা’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠবে এই সিদ্ধপীঠ। বুধবারই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু পুণ্যার্থী এসে গিয়েছেন।
বিশদ

বার্নপুরে দু’পক্ষের সংঘর্ষ, জখম ৩
জুয়া খেলার প্রতিবাদ করায় কুলটিতে বাবা ও ছেলেকে মারধর, মদের ভাঙা বোতল দিয়ে খুনের চেষ্টা

 বিএনএ, আসানসোল: জুয়ার ঠেকের প্রতিবাদ করায় মঙ্গলবার রাতে কুলটির নিয়ামতপুরের রুইদাসপাড়ায় বাবা ও ছেলেকে মাটিতে ফেলে বেধড়ক পেটাল জুয়াড়িরা। মদের ভাঙা বোতল দিয়ে তাঁদের খুনের চেষ্টা করা হয়। বোতলের আঘাতে জখম হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি হয়েছিলেন সুনীল বাউরি নামে ৫০বছরের ওই ব্যক্তি।
বিশদ

 সিউড়িতে ৭৩৫ কেজি পোস্তের খোলসহ ধৃত ২

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ৭৩৫ কেজি পোস্তের খোলসহ দু’জনকে গ্রেপ্তার করল সিআইডি। বীরভূমের সিউড়ি থানার পুলিশকে সঙ্গে নিয়ে বুধবার পানাগড়-মোড়গ্রামের ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন আবদারপুর রেল স্টেশন ক্রসিং থেকে ওই দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 বাজি ফাটানোয় ২ বালককে গাছে বেঁধে জুতোপেটা, তদন্তের নির্দেশ আদালতের

 সংবাদদাতা, বর্ধমান: বাজি ফাটানোয় দুই বালককে গাছে বেঁধে জুতোপেটা করা হয়েছে। ঘটনাটি ঘটেছে জামালপুর থানার আরাশুল গ্রামে। এবিষয়ে থানায় নালিশ জানানো হয়। কিন্তু, থানা কেস রুজু না করে ঘটনার বিষয়ে জেনারেল ডায়েরি নথিভুক্ত করে দায় সারে। এসপিকে জানিয়েও ফল হয়নি।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ অক্টোবর (পিটিআই): হিমাচল প্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে রাজ্যের ৬৮টি আসনেই বুধবার প্রার্থী তালিকা ঘোষণা করে দিল বিজেপি। তালিকায় নাম রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেমকুমার ধুমল ও রাজ্য বিজেপি’র সভাপতি সতপাল সিং সাত্তির। ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: বুধবার থেকেই কালীপুজোয় মেতে উঠেছে দমদম থেকে রাজারহাট। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মধ্যেই কালীপুজোতেও জমজমাট সল্টলেক। বিশ্বকাপ উপলক্ষে রাজ্য সরকারের উদ্যোগে আলোর রোশনাইয়ে ভরে ...

বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের। ...

 সংবাদদাতা, শিলিগুড়ি: নর্থবেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে আগামী ২৩ থেকে ২৮ অক্টোবর শিলিগুড়ি ইনডোর স্টেডিয়ামে আন্তর্জাতিকমানের টেবল টেনিস প্রতিযোগিতার আসর বসছে। এর জন্য শিলিগুড়ি পুরসভাকে আয়োজকদের ৯০ হাজার টাকা দিতে হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

18-10-2017 - 09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

18-10-2017 - 08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 07:04:08 PM