দক্ষিণবঙ্গ
 

নকশালবাড়ি আন্দোলনের ৫০ বছর
মাওবাদীরা অস্তিত্ব জানান দিতে পারে, এই আশঙ্কায় বাড়তি নজরদারি

বিএনএ, মেদিনীপুর: নকশালবাড়ি আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে যেকোনও সময় নিজেদের অস্তিত্বের কথা জানাতে পারে মাওবাদীরা। এই আশঙ্কা থেকেই পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার জঙ্গল, জঙ্গল সংলগ্ন রাস্তা ও সীমান্ত এলাকায় নজরদারি বাড়ানোর পাশাপাশি রুটমার্চও করছে কেন্দ্রীয় বাহিনী। নজরদারি বাড়িয়েছে দুই জেলার পুলিশও। কেন্দ্রীয় বাহিনী সূত্রে খবর, কোনও রকম ঝুঁকি তারা নিতে চাইছে না। সম্প্রতি কয়েকটি তাজা ল্যান্ড মাইন উদ্ধারের ঘটনায় এবার বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। বড় কোনও নাশকতার ছক না থাকলেও ছোটখাট কোনও ঘটনা ঘটতে দিতেও নারাজ কেন্দ্রীয় বাহিনী।
পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর সদর, শালবনী, গড়বেতা-২, এই তিনটি ব্লক খাতায় কলমে মাও অধ্যুষিত বলে পরিচিত। গোয়ালতোড়ের বিভিন্ন এলাকা যেমন কেওয়াকোল, কাদাশোল, জিরাপাড়া, আমলাশুলি, আবার শালবনীর ভাদুতলা থেকে লালগড় রাজ্য সড়কের পাশের গোটা এলাকায় নজরদারি আগের থেকে অনেকটাই বাড়ানো হয়েছে। এলাকাগুলিতে সিআরপিএফের বেশ কয়েকটি ক্যাম্প আছে। সেখানকার জওয়ানরাই এই তল্লাশি ও নজরদারির কাজ শুরু করেছে। কয়েকদিন রুট মার্চও হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর এক কর্তা যদিও বলেন, এটা আমরা সব সময়ই করে থাকি। কিছু বিশেষ সময়ে এই কাজে বাড়তি গুরুত্ব দেওয়া হয়।
তবে অন্য এক কর্তার কথায়, ছত্তিশগড়, ঝাড়খণ্ডে মাওবাদীরা অনেকটাই বেশি সক্রিয়। সেখান ব্যাপকভাবে অভিযান চালানো হচ্ছে। ফলে আশ্রয় নিতে এরাজ্যে তারা নতুন করে ঘাঁটি তৈরি করতেই পারে। পরিস্থিতির উপর আমাদের নজর রয়েছে। সম্প্রতি পশ্চিমবঙ্গকে মাওবাদী প্রভাবমুক্ত হিসাবে কেন্দ্রীয় সরকার দাবি করেছে।
জেলায় মোতায়েন সিআরপিএফের ৬৬ নম্বর ব্যাটেলিয়নের কমান্ডান্ট রবি মুন্দ্রা সংবাদ মাধ্যমের সামনে বলেন, ৪৪জনের একটি মাওবাদীদের স্কোয়াড ঝাড়গ্রাম জেলার ঝাড়খণ্ড লাগোয়া এলাকায় তৎপর হয়েছে। এমনকী সীমান্ত পেরিয়ে বেলপাহাড়ী এলাকাতেও ওরা ঘোরাফেরা করছে বলে শোনা যাচ্ছে। পশ্চিম মেদিনীপুরে সে রকম কার্যকলাপ না থাকলেও ঝাড়গ্রাম জেলার সীমানা এলাকায় তাদের গতিবিধি রয়েছে। তিনি এও বলেন, জঙ্গলেমহলে কেন্দ্রীয় বাহিনী আছে বলেই এখনও মাওবাদীদের তেমন গতিবিধি বা কার্যকলাপ নেই। তবে বেশ কয়েকজন কুখ্যাত মাওবাদীই সীমান্ত এলাকায় ওই স্কোয়াডকে নেতৃত্ব দিচ্ছে। বেশ কয়েকজনের নামও আমরা জানতে পেরেছি।
চলতি মাসেই ঝাড়গ্রাম জেলা পুলিশের সভাকক্ষে সিআরপিএফ ও রাজ্য পুলিশের আধিকারিকদের নিয়ে যৌথ সমন্বয় বৈঠক হয়। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রেও খবর, সুকমায় হামলার পর মাওবাদীদের একঝাঁক নেতা-নেত্রী ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে এসেছে। তাই ইতিমধ্যেই ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকায় হাই অ্যালার্ট জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই ঝাড়খণ্ড সীমান্তবর্তী এলাকায় বুড়িঝোড়ে, খাট্টাধরা, কুচিয়া ও ভালোপাহাড় এলাকায় এয়ারফোর্সের কপ্টার মহড়া হয়েছে। সীমান্তবর্তী এলাকায় যে কোনও অপারশনে যদি কেউ জখম হয়, তাঁকে দুর্গম এলাকা থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কপ্টারের মহড়া হয়েছিল। ঝাড়গ্রামের পুলিশ সুপার অভিষেক গুপ্তা বলেন, আমরা সবসময়ই এ বিষয়ে সতর্ক রয়েছি।
20th  May, 2017
ঝাড়গ্রামে রাস্তা সারানোর দাবিতে ৮ঘণ্টা অবরোধ, যানজট 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: দুর্ঘটনার জেরে রাস্তা সারানোর দাবিতে আট ঘণ্টা ধরে শনিবার ঝাড়গ্রাম ব্লকের সরডিহা বাজার এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। অবরোধের ফলে মানিকপাড়া-সরডিহা রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।
বিশদ

মেদিনীপুরে নিরাপত্তারক্ষীর বন্দুক থেকে গুলি ছিটকে জখম ৩ 

সংবাদদাতা, খড়্গপুর: মেদিনীপুর শহরের কুইকোটায় শনিবার সন্ধ্যায় এটিএম কাউন্টারে টাকা ভরতে আসা কর্মীদের সিকিউরিটি গার্ডের বন্দুক থেকে ছিটকে যাওয়া গুলিতে দু’জন মহিলা সহ তিন জন জখম হয়েছেন। তাঁদের মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

দুর্গাচকে প্রৌঢ়কে খুনের দায়ে ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড 

সংবাদদাতা, হলদিয়া: দুর্গাচকের ঝিকুরখালির এক প্রৌঢ়কে নৃশংসভাবে খুনের দায়ে ৬জনের যাবজ্জীবন কারাদণ্ড ও আর্থিক জরিমানার নির্দেশ দিল হলদিয়া মহকুমা আদালত। সাজাপ্রাপ্তদের নাম বিজয় দাস, প্রবীর দাস, গৌতম দাস, সমুদ্র দাস, বিশ্বজিৎ দাস এবং অনাথবন্ধু দাস।
বিশদ

পটাশপুরে বধূর শ্লীলতাহানি, ধৃত ২ 

সংবাদদাতা, কাঁথি: জায়গা সংক্রান্ত বিবাদের জেরে গৃহবধূর শ্লীলতাহানির ঘটনায় যুক্ত থাকার অভিযোগে দুই ভাইকে গ্রেপ্তার করল পটাশপুর থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃত শুভজিৎ রায় ও অভিজিৎ রায়ের বাড়ি পটাশপুর এলাকাতেই।
বিশদ

তমলুকে উদ্বোধনের দিনই বহুজাতিক কোম্পানির শোরুম বন্ধের নির্দেশ পুরসভার 

বিএনএ, তমলুক: তমলুকের মানিকতলায় এক বহুজাতিক কোম্পানির জামাকাপড়ের শোরুম উদ্বোধনের দিনই তা বন্ধ করার নির্দেশ দিল তমলুক পুরসভা। ট্রেড লাইসেন্স ছাড়াই পুরসভা এলাকায় ব্যাবসা শুরু করার অভিযোগে শুক্রবার ওই বহুজাতিক সংস্থার ম্যানেজারকে চিঠি পাঠিয়ে ব্যাবসা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

ফরাক্কায় গঙ্গার জলস্ফীতির আশঙ্কায় ঘুম ছুটেছে সেচ দপ্তরের 

বিএনএ, বহরমপুর: অমাবস্যায় ফরাক্কায় গঙ্গার জলস্ফীতির আশঙ্কায় সেচ দপ্তরের রাতের ঘুম ছুটে গিয়েছে। নদীর পাড়ে অস্থায়ী বাঁধ দিয়ে বন্যা রুখতে ৬০হাজার বালির বস্তা মজুত করেছে সেচ দপ্তর।
বিশদ

মেদিনীপুরে বেসরকারি স্কুলে শর্টসার্কিটের আতঙ্ক 

সংবাদদাতা, খড়্গপুর: মেদিনীপুর সদর ব্লকের খয়েরুল্লাচকে একটি বেসরকারি নার্সারি স্কুলে শর্টসার্কিটের ফলে শনিবার সকালে আতঙ্ক দেখা দেয়। অভিভাবকরা বলেন, স্কুলের দেওয়ালে হাত দিলেই শক লাগছিল।
বিশদ

আজ কৌশিকী অমাবস্যায় তারাপীঠে পুণ্যার্থী ও সাধুসন্ত সমাগম নিয়ে সংশয় 

সংবাদদাতা, রামপুরহাট: টানা বৃষ্টিতে উত্তরবঙ্গে বন্যায় সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় তার প্রভাব পড়তে পারে কৌশিকী অমাবস্যায়। আজ, রবিবার কৌশিকী অমাবস্যা। এই দিনটিতে লক্ষ লক্ষ মানুষের ভিড় হয় বামাখ্যাপার সাধনাস্থল তারাপীঠে। তিল ধারণের জায়গা থাকে না।
বিশদ

মারিশদায় অপহৃতা নাবালিকা দীঘা থেকে উদ্ধার 

সংবাদদাতা, কাঁথি: মারিশদার অলুয়া গ্রামে অপহৃতা এক নাবালিকাকে উদ্ধার করল পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ১৩আগস্ট ওই কিশোরী বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হয়ে যায়। তাকে ফুসলিয়ে অপহরণ করা হয়েছে বলে থানায় অভিযোগ দায়ের করেন বাড়ির লোকজন।
বিশদ

ছত্তিশগড়ে চিটফান্ড কোম্পানি খুলে প্রতারণা, ধৃত তমলুকের ২যুবক 

বিএনএ, তমলুক: ছত্তিশগড়ে চিটফান্ড কোম্পানি খুলে কয়েক কোটি টাকা প্রতারণা চক্রের দুই পান্ডাকে পুলিশ গ্রেপ্তার করেছে। শুক্রবার রাতে অরুণ মণ্ডল ও বরুণ মণ্ডল নামের এই দুই অভিযুক্তকে ছত্তিশগড় পুলিশ তমলুক থানার সহযোগিতায় গ্রেপ্তার করে। অভিযুক্তরা সম্পর্কে দুই ভাই।
বিশদ

মেদিনীপুরে তৃণমূলের পুরানো কর্মীদের চাঙা করার নির্দেশ 

সংবাদদাতা, খড়্গপুর: জেলার বিভিন্ন এলাকায় দলের যেসব পুরানো কর্মীরা বসে গিয়েছেন তাদের চাঙা করতে হবে। তাদের ডেকে এনে সক্রিয় করে এক সঙ্গে কাজ করতে হবে। শনিবার মেদিনীপুর শহরে তৃণমূল কংগ্রেসের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। জেলা সভাপতি অজিত মাইতি বলেন, দলের ব্লক সভাপতি ও বিধায়কদের এই সিদ্ধান্ত কার্যকর করতে বলা হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM