দক্ষিণবঙ্গ
 

কেন্দ্রীয় প্রকল্পের কাজ ও উপভোক্তাদের ছবি আপলোডের নির্দেশ, শোরগোল রাজ্যে 

বিএনএ, তমলুক: রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনায়(আরকেভিওয়াই) দেশে যত স্থায়ী সম্পত্তি তৈরির কাজ হয়েছে, তার তালিকা ওয়েবসাইটে নথিবদ্ধ করার নির্দেশ দিল কেন্দ্র সরকার। শুধু তাই নয়, অ্যানড্রয়েড মোবাইল ফোনের মাধ্যমে উপভোক্তার ছবি সহ প্রকল্পের ছবি কেন্দ্রের তৈরি ভুবন ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ প্রতিটি রাজ্যে পাঠানো হয়েছে। ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত অর্থাৎ ৯ বছরের সমস্ত কাজের ছবি জিও ট্যাগিংয়ের মাধ্যমে ওয়েবসাইটে আপলোডের নির্দেশ আসার পর সরকারি আধিকারিকদের মধ্যে শোরগোল পড়ে গিয়েছে। কারণ, এই প্রকল্পের বরাদ্দকৃত টাকায় সারারাজ্যে কতগুলি মুরগি, ছাগলের ফার্ম আদৌ রয়েছে কি না এবং থাকলেও তা কী অবস্থায় আছে তার কোনও সঠিক হিসাব নেই। ফলে এই নির্দেশ ঘিরে বিভিন্ন দপ্তরে কর্তাদের কার্যত রাতের ঘুম ছুটে যাওয়ার জোগাড়।
জেলা প্রাণিসম্পদ দপ্তরের আধিকারিক কামদেব সর্দার বলেন, ২০০৮ সাল থেকে রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা(আরকেভিওয়াই) প্রকল্পে যত অ্যাসেট তৈরি হয়েছে, তা জিও ট্যাগিংয়ের মাধ্যমে ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ এসেছে। আমরা নির্দেশমতো কাজ শুরু করেছি। সিএডিসি(কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন) প্রকল্পের জেলা আধিকারিক উত্তমকুমার লাহা বলেন, নির্দেশমতো আমরা ২০১৫ -১৬ অর্থ বর্ষের বিভিন্ন কাজে জিও ট্যাগিং শুরু করেছি। পরবর্তীকালে অন্যান্য কাজগুলি নথিবদ্ধ করার চেষ্টা করা হবে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আরকেভিওয়াই প্রকল্পে সারা দেশে স্থায়ী সম্পদ তৈরি করার জন্য কোটি কোটি টাকা দেয় কেন্দ্রীয় সরকার। তাতে কৃষি খামারের পাশাপাশি ছোট বাজার, মুরগি বা ছাগলের খামার, মাশরুম চাষ, পলি ফার্মিং, মাছের চারা বিলি, ইনটেনসিভ অ্যাকোয়া কালচারের মতো নানা কাজ করা হয়। কৃষি দপ্তর, পশু পালন দপ্তর, মৎস্য দপ্তর, কৃষি বিপণন দপ্তর, গ্রাম পঞ্চায়েত দপ্তরের অধীনস্থ সিএডিসি দপ্তর ওই প্রকল্পের টাকা থেকে নানা উন্নয়নের কাজ করে। সরকারি আমলাদের মতে, এই কাজ আদৌ কতটা বাস্তবে রূপায়িত হয়েছে, তা জানতেই ২০০৮ সাল থেকে প্রতিটি কাজ জিও ট্যাগিংয়ের মাধ্যমে ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কীভাবে এই কাজ করা হবে চিঠিতে তারও বিস্তারিত নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে ট্রেনিংয়ের ব্যবস্থা করে দ্রুত এই কাজ সম্পন্ন করার কথা বলা হয়েছে।
চলতি মাসের ১২ তারিখ রাজ্য কৃষি দপ্তর থেকে জেলায় এই বিষয়ে চিঠি পাঠানো হয়েছে। অন্যদিকে, সিএডিসি দপ্তর থেকে প্রতিটি জেলা অফিসে গত ৯ তারিখ এই বিষয়ে চিঠি পাঠিয়েছে। পশু পালন দপ্তরও চলতি মাসে চিঠি পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, অ্যানড্রয়েড ফোনের মাধ্যমে প্রতিটি কাজের ছবি তুলতে হবে। তাতে উপভোক্তার ছবি, সাইনবোর্ড, প্রকল্পের ভিতর ও বাইরের ছবি, প্রকল্পের কাজ চলছে, এমন ছবি আপলোড করতে হবে।
সরকারি দপ্তরের এক কর্তা বলেন, এই প্রকল্পের টাকায় বহু উপভোক্তাকে মুরগি ফার্ম, ছাগলের ফার্ম, সবজি চাষের জন্য পলি হাউস, ইনটেনসিভ অ্যাকোয়া কালচার, মাছ রাখার তাপ নিরোধক বাক্স, সাইকেল, মৎস্য যান দেওয়ার মতো কাজ হয়। জিও ট্যাগিংয়ের মাধ্যমে সারা দেশে এই প্রকল্পের টাকায় কী কাজ হয়েছে, তা দেখতে চাইছে কেন্দ্রীয় সরকার। জিও ট্যাগিং থাকায় একই কাজকে বারবার দেখানো যাবে না।  
20th  June, 2017
সন্দেহে অনলাইন ব্লু হোয়েল গেম
খড়্গপুর আইআইটির বেসরকারি স্কুলের ৩ ছাত্রীর হাতে কাটা চিহ্ন, চাঞ্চল্য

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুর আইআইটি ক্যাম্পাসের ভিতরের একটি বেসরকারি স্কুলে সপ্তম শ্রেণির তিন ছাত্রীর হাতে কাটা চিহ্ন নজরে আসার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। মঙ্গলবার বিষয়টি প্রথমে নজরে আসে স্কুলের এক শিক্ষিকার।
বিশদ

ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনে অসংগতিতে অভিযুক্ত যুবক দিনমজুর নয়, তদন্তে জানল পুলিশ

বিএনএ, সিউড়ি: ব্যাংকের অ্যাকাউন্টে লেনদেনে অসংগতির অভিযোগে গ্রেপ্তার হওয়া সদাইপুর থানার আদুরিয়ার বাসিন্দা অভিমন্যু ঘোষকে সোমবার রাতে গ্রেপ্তার করে নিয়ে যায় বিধাননগর থানার পুলিশ।
বিশদ

রাজ্যের ভোটার তালিকার পুরুষ ও মহিলার আনুপাতিক হারকে ছাপিয়ে গেল মুর্শিদাবাদের ৭টি বিধানসভা কেন্দ্র

বিএনএ, বহরমপুর: রাজ্যের ভোটার তালিকার পুরুষ ও মহিলার আনুপাতিক হারকে ছাপিয়ে গেল মুর্শিদাবাদ জেলার সাতটি বিধানসভা কেন্দ্র। এরমধ্যে বহরমপুর ও সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রে প্রতি হাজার পুরুষের প্রেক্ষাপটে মহিলা ভোটারের সংখ্যাই বেশি।
বিশদ

বিশ্বভারতীতে হস্টেলে আসন সংরক্ষণের দাবিতে রেজিস্ট্রারকে ঘেরাও করে বিক্ষোভ পড়ুয়াদের

বিএনএ, সিউড়ি: হস্টেলে আসন সংরক্ষণের দাবিতে বিশ্বভারতীর রেজিস্ট্রার তথা প্রোক্টর অমিত হাজরাকে অফিসে ঘেরাও করে রাখল শারীরশিক্ষা বিভাগের ছাত্রছাত্রীরা। মঙ্গলবার রাত পর্যন্ত তাঁর সঙ্গে ঘেরাও থাকেন ডেপুটি প্রোক্টর মঞ্জুরী ভট্টাচার্য সহ আধিকারিক ও কর্মীরা। সকাল দশটা থেকে শুরু হওয়া ঘেরাও কর্মসূচি রাত পর্যন্ত ওঠেনি।
বিশদ

কোলাঘাটে আন্ডারপাস তৈরির জন্য উচ্ছেদ অভিযান শুরু

বিএনএ, তমলুক: কোলাঘাটের দেউলিয়ায় জাতীয় সড়কের উপর আন্ডারপাস তৈরির জন্য মঙ্গলবার থেকে উচ্ছেদ অভিযান শুরু হল। এদিন সকাল থেকে জাতীয় সড়ক কর্তৃপক্ষ জেলা প্রশাসনের সহযোগিতায় ৬০টির বেশি দোকান ও বাড়ি ভেঙে দেয়।
বিশদ

চাপড়ার স্কুলে শিক্ষক না থাকায় ক্লাসের মধ্যে শিস, ২ মাস সাসপেন্ড ছাত্র

বিএনএ, কৃষ্ণনগর: শিক্ষকহীন ক্লাসের মধ্যে শিস দিয়েছিল এক ছাত্র। শুধুমাত্র এই ‘অপরাধে’ চাপড়ার দইয়েরবাজার উচ্চ বিদ্যালয়ের ওই ছাত্রকে দু’মাস সাসপেন্ড করল স্কুল কর্তৃপক্ষ।
বিশদ

৫০হাজার টাকার টোপেই বহরমপুরের পুলিশ অফিসারের দেড় মাসের ছেলেকে অপহরণ, জেরায় জানাল পরিচারিকা

বিএনএ, বহরমপুর: নগদ ৫০হাজার টাকার টোপে পুলিশ অফিসারের দেড় মাসের ছেলেকে অপহরণ করা হয়। শিশু পাচার কাণ্ডে ধৃত পরিচারিক রূপা মণ্ডল একথা বহরমপুর থানার পুলিশের কাছে জানিয়েছে।
বিশদ

রামনগরে বেআইনি মদের ঠেকে ভাঙচুর প্রমীলা বাহিনীর

সংবাদদাতা, কাঁথি: রামনগরের কাদুয়া এলাকায় বেআইনি মদের ঠেক ভেঙে দিল প্রমীলা বাহিনী। মঙ্গলবার বিকালে ঠেক ভেঙে দেওয়ার পাশাপাশি দুই ঠেকমালিককে আটকে রাখেন তাঁরা। রামনগর থানার পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। আর মদের ব্যাবসা করবে না, এই মর্মে মুচলেকা লিখে দেওয়ার পর তাদের ছেড়ে দেওয়া হয়।
বিশদ

পূর্বস্থলীতে স্কুলছুট রুখতে আধিকারিকদের পরিদশর্নের সময় ছাত্রীর আত্মহত্যার চেষ্টা

সংবাদদাতা, কালনা: স্কুলছুটদের বিষয়ে খোঁজ নিতে গিয়ে অভাবনীয় ঘটনার সাক্ষী থাকলেন পূর্বস্থলী-১ ব্লকের অবর বিদ্যালয় পরিদর্শক ও স্কুলের শিক্ষিক-শিক্ষিকারা। তাঁরা বিভিন্ন গ্রাম পরিদর্শনের সময়ই মধ্যশ্রীরামপুর গ্রামের এক স্কুলছুট ছাত্রী আত্মহত্যার চেষ্টা করে।
বিশদ

মুর্শিদাবাদে জাতীয় সড়ক সম্প্রসারণের অধিগৃহীত জমির মূল্য বৃদ্ধি নিয়ে শুনানি

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় ৩৪নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য অধিগৃহীত জমির মূল্য বৃদ্ধির দাবি নিয়ে শুনানি করলেন জেলাশাসক পি উলগানাথন। মঙ্গলবার জেলা প্রশাসনিক ভবনে দীর্ঘক্ষণ ধরে শুনানি হয়।
বিশদ

পূর্ব বর্ধমানে পৃথক ঘটনায় ৪জনের অস্বাভাবিক মৃত্যু

সংবাদদাতা, বর্ধমান: পূর্ব বর্ধমানে পৃথক ঘটনায় চারজনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বর্ধমান থানার দেওয়ানদিঘি এলাকার একটি বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানার এক ঠিকা শ্রমিকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 চেন্নাই, ২২ আগস্ট (পিটিআই): এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর মিলনের বিরুদ্ধে প্রত্যাশামাফিক পদক্ষেপ নিল দীনকরণ গোষ্ঠী। এদিনই রাজ্যপাল বিদ্যাসাগর রাওয়ের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী পালানিস্বামীর প্রতি আস্থা না থাকার কথা জানিয়ে এসেছেন শশীকলার অনুগামী বিধায়করা। এদিন রাজভবনের তরফে ওই বিধায়কদের সঙ্গে রাজ্যপালের ...

 জয় চৌধুরি দীর্ঘ তিন বছরের স্পনসরশিপ সমস্যা অবশেষে কাটিয়ে উঠতে চলেছে মোহন বাগান অ্যাথলেটিকস ক্লাব। আর ইউনাইটেড মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেড নয়, আই লিগের লাইসেন্সিংয়ের জন্য আগামী বছর সবুজ-মেরুন ব্রিগেড নথিভুক্ত হবে মোহন বাগান ফুটবল ক্লাব (ইন্ডিয়া) ফুটবল ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লোড নেই, তাই লোডশেডিংও নেই। রাজ্যের শিল্প পরিস্থিতির সমালোচনা করতে গিয়ে একথাই বললেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। মঙ্গলবার শহরের এক পাঁচতারা হোটেলে ইইপিসি ইন্ডিয়ার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসেছিলেন। ...

 বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার মোহিতনগরের গৌরীহাটে পুলিশি হয়রানির অভিযোগ তুলে গোরুর ক্রেতা-বিক্রেতাদের একাংশ ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। প্রায় ১০ মিনিট ওই অবরোধ চললেও কোতোয়ালি থানার পুলিশ গিয়ে অবরোধকারীদের হটিয়ে দিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৭ টাকা ৬৪.৯৫ টাকা
পাউন্ড ৮১.১৪ টাকা ৮৩.৯৫ টাকা
ইউরো ৭৪.০৩ টাকা ৭৬.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29445
গহনা সোনা (১০ (গ্রাম) 27935
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28355
রূপার বাট (প্রতি কেজি) 39000
রূপা খুচরো (প্রতি কেজি) 39100
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩, পূর্বফাল্গুনীনক্ষত্র দিবা ২/৪, সূ উ ৫/১৯/৫৩, অ ৫/৫৮/৪৭, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ৯/৩৩-১১/১৪ পুনঃ ৩/২৮-৫/৯ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/২৯-১০/৪ পুনঃ ১১/৩৯-১/১৪, কালরাত্রি ২/৩০-৩/৫৫। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব
৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৫৫/৩৫, পূর্বফাল্গুনীনক্ষত্র ৩/৫৫/৫০, সূ উ ৫/১৭/২২, অ ৬/০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৯/১০, ৯/৩১/৪১-১১/১৩/৩৯, ৩/২৮/৮-৫/৯/৫৬ রাত্রি ৬/৪৫/৫৬-৯/০/১৩, ১/৩৭/৪৭-৫/১৭/৩৮, বারবেলা ১১/৩৯/৬-১/১৪/৩২, কালবেলা ৮/২৮/১৪-১০/৩/৪০, কালরাত্রি ২/২৮/১৪-৩/৫২/৫৮। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব 
৩০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মুর্শিদাবাদে নৌকাডুবি, মৃত ১
মুর্শিদাবাদের ভরতপুর থানার পল্লীশ্রী গ্রামে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মৃত ১। নিখোঁজও ১ জন। মৃতা ছয় বছরের এক স্কুল ছাত্রী। নাম ববিতা রাজবংশী।

06:11:00 PM

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ইংল্যান্ডের তারকা স্ট্রাইকার ওয়েন রুনি

06:09:57 PM

একে মিত্তলের জায়গায় রেলওয়ে বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

04:55:00 PM

সেনসেক্স উঠল ২৭৬ পয়েন্ট

04:35:00 PM

 ইয়েমেনে জঙ্গি অধ্যুষিত এলাকায় সেনার বিমান হানা, মৃত ৩০

04:34:00 PM

ওয়ার্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ: সাইনা নেহওয়াল হারালেন সাবরিনা জাকুয়েটকে, স্কোর: ২১-১১, ২১-১২

04:33:36 PM