খেলা
 
ইতিহাস থেকে ছয় উইকেট দূরে ভারত

শিকার তালুবন্দি করার চেষ্টায় অধিনায়ক বিরাট কোহলি

ব্যর্থ কোহলি, রাহানে, রাহুল,
বিজয়, দুরন্ত ক্যাচ খাওয়াজার

পূজারার অনবদ্য সেঞ্চুরি
লড়াইয়ে ফেরাল ভারতকে

 ভারত ২৫০/৯

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: তারকারা জানেন বড় মঞ্চকে কীভাবে কাজে লাগাতে হয়! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে প্রবল চাপের মুখে শতরান করে সেটাই প্রমাণ করলেন চেতেশ্বর পূজারা। টেস্ট ক্রিকেট নিয়ে দীর্ঘ সাধনা ও নিবিড় অনুশীলনের কারণেই দলে বাকিদের থেকে তিনি আলাদা। দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরলী বিজয় যথাক্রমে মাত্র ৮ ও ২২টি বল, কোহলি খেলেন ১৬টি বল। এতেই স্পষ্ট ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের দৈন্যদশা।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে একটা সময় ১২৭ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ‘টিম ইন্ডিয়া’র। কুম্ভের মতো একা দুর্গরক্ষা করে পূজারা শুধু টেস্ট কেরিয়ারের ষষ্ঠদশ সেঞ্চুরি পূর্ণ করেননি, সেই সঙ্গে দলকে খাদের কিনারা থেকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। ২৪৬ বলে তাঁর ১২৩ রানের ইনিংসের ওপর ভর করে প্রথম দিনের শেষে ‘টিম ইন্ডিয়া’ ৯ উইকেট ২৫০ রান তুলেছে। শেষলগ্নে কামিন্সের অসাধারণ ডাইরেক্ট থ্রোয়ে পূজারা রান আউট না হলে অজিরা হয়তো নিশ্চিন্তে ঘুমোতে পারতেন না! শর্ট মিড উইকেটে বল ঠেলে পূজারা স্ট্রাইক ধরে রাখতে গিয়ে ঝুঁকিবহুল সিঙ্গলস নিতে যান। মাত্র একটা স্টাম্প দৃশ্যমান ছিল প্যাট কামিন্সের সামনে। অনবদ্য থ্রোয়ে তিনি স্টাম্প ভেঙে দেন।
বিগত কয়েকদিন ধরে প্রচারের পুরো আলোটাই শুষে নিয়েছিলেন ক্যাপ্টেন বিরাট কোহলি। অ্যাডিলেড ওভালে তাঁর চমকপ্রদ সাফল্যের পরিসংখ্যান প্রত্যাশার পারদ আরও বাড়িয়ে দিয়েছিল। কিন্তু ডনের শহরে কোহলির ব্যাটে ডঙ্কা বাজেনি। ১৬ বলে মাত্র ৩ রান করেছেন ভারত অধিনায়ক। প্যাট কামিন্সের বলে ড্রাইভ করতে চেয়েছিলেন কোহলি। কিন্তু গালিতে উসমান খাওয়াজা দুরন্ত প্রয়াসে তাঁর ক্যাচটি তালুবন্দি করতেই কমেন্ট্রি বক্সে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক বলে ওঠেন ‘কিং গন’। অফ স্টাম্পের অনেকটা বাইরের বল খেলে কোহলি বড় ভুল করেছেন। তবে প্রশংসা করতেই হবে উসমান খাওয়াজার ফিল্ডিংয়ের। বাজপাখির মতো বাঁদিকে ঝাঁপিয়ে তিনি কোহলির ক্যাচটি শূন্যে উড়ে গিয়ে একহাতে তালুবন্দি করতেই উচ্ছ্বাসে ফেটে পড়ে অজি শিবির। হ্যাজলউড, স্টার্কদের দাপটে মাত্র ১৯ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই বিপাকে পড়ে যায় ভারত। মৃত্যু মিছিলে দেশের সম্মানার্থে একা লড়ে গিয়েছেন শুধুই পূজারা।
প্রথম টেস্টে পৃথ্বী সাউয়ের অভাব বেশ ভালোই টের পাওয়া গেল। দুরন্ত ফর্মে থাকা পৃথ্বীর চোট ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের ভিতটাই নড়িয়ে দিয়েছে। যে পরীক্ষার্থী টেস্টে পাস করতে পারেন না, তিনি ফাইনালে কী আর করবেন? পারেননি লোকেশ রাহুল। মাত্র ৮ বল খেলে ২ রান করে তিনি হ্যাজলউডের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে তৃতীয় স্লিপে ফিনচের হাতে ধরা পড়েন। কামব্যাক ম্যাচে ব্যর্থ মুরলী বিজয়ও। অ্যাডিলেডের পিচে তেমন কোনও জুজু ছিল না। প্রথম এক ঘণ্টায় পৃথিবীর যে কোনও প্রান্তেই বল মুভ করে। কারণ, সিম পজিশন নতুন থাকায় পেসাররা সুবিধা পান। তাই প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর বলেছিলেন, ‘টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের সাফল্য পাওয়ার মূল মন্ত্র হল, প্রথম এক ঘণ্টা বোলারকে দাও, বাকি পাঁচ ঘণ্টা তুমি খেল।’ কিন্তু লোকেশ রাহুল, মুরলী বিজয়, এমনকী বিরাট কোহলিও সেই যুক্তির ধার ধারেননি। টেস্ট ব্যাটসম্যান হিসাবে পরিচিতি রয়েছে অজিঙ্কা রাহানের। দল যখন বিপদে, তখন পূজারার সঙ্গে বড় জুঁটি বাধা উচিত ছিল তাঁর। তিনি সহ-অধিনায়ক। কিছু দায়িত্ব তো তাঁরও রয়েছে। চতুর্থ উইকেটে পূজারার সঙ্গে জুটি বেঁধে ৫৯ বল খেলে ২২ রান যোগ করার পরেও রাহানে বিশ্রী শট খেলে আউট হন। হ্যাজলউডের বিলম্বিত সুইংয়ে পরাস্ত হয়ে দ্বিতীয় স্লিপে হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন রাহানে। ৩১ বলে তাঁর সংগ্রহ ১৩ রান।
লাঞ্চে ভারতের স্কোর ছিল ৫৬ রানে ৪ উইকেট। পঞ্চম উইকেটে পূজারার সঙ্গে রহিত শর্মার জুটি বেশ ভালোই এগচ্ছিল। দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে রহিত প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করছিলেন। তিনটি ওভার বাউন্ডারি ও দু’টি বাউন্ডারিও হাঁকান তিনি। যদিও আগ্রাসী ব্যাটিং করতে গিয়েই ফাঁদে পড়েন রহিত। একটা ওভার বাউন্ডারি হাঁকানোর পর নাথান লিয়ঁর বলে তুলে মারতে গিয়ে তিনি ৬১ বলে ৩৭ রানে হ্যারিসের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। টি-২০ এবং ওয়ান ডে’র দাপটে টেস্ট খেলার ‘সহজ পাঠ’ ভুলে বসেছেন অধিকাংশ ভারতীয় ব্যাটসম্যান। তার জলজ্যান্ত উদাহরণ ঋষভ পন্থ। উলটো দিকে চেতেশ্বর পূজারার মতো একজন ব্যাটসম্যানকে দেখেও তাঁর শেখার কোনও তাগিদ নেই। প্রথম বল থেকেই চালিয়ে খেলে দ্রুত গতিতে রান তুলতে গিয়েই ভুল করেন ঋষভ। ২টি চার ও একটি ছক্কার সাহায্যে ৩৮ বলে ২৫ রান করে নাথান লিয়ঁর স্পিনে পরাস্ত হয়ে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন ঋষভ।
একটা সময় মনে হয়েছিল দু’শোর গণ্ডিও টপকাতে পারবে না ভারত। কিন্তু সপ্তম উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে রবিচন্দ্রন অশ্বিন দুরন্ত ব্যাটিং করে ৬২ রান যোগ করেন। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। ১৫৩ বলে হাফ-সেঞ্চুরি করেন পূজারা। ধীরে ধীরে দুই ব্যাটসম্যান ম্যাচের উপর জাঁকিয়ে বসতে শুরু করেন। ২৫ রানে অশ্বিন আউট হওয়ার পর পূজারা কিছুটা চালিয়ে খেলেন। টেল এন্ডারদের নিয়ে এই লড়াই যে দীর্ঘস্থায়ী হবে না সেটা ভালোই বুঝতে পেরেছিলেন তিনি। ৮৪তম ওভারে হ্যাজলউডের পঞ্চম বলে পূজারা দ্বিতীয় ছক্কাটি হাঁকান। পরের বলটি বাউন্ডারির বাইরে পাঠিয়ে ৯৯-এ পৌঁছে যান পূজারা। সেই সঙ্গে তিনি দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রান পূর্ণ করেন। শেষ পর্যন্ত ২৩১ বলে কেরিয়ারের অন্যতম সেরা সেঞ্চুরির স্বাদ পান পূজারা। বড় রান না করতে পারলেও লড়াইয়ে পূজারাকে দারুণভাবে সাহায্য করেছেন ইশান্ত শর্মা (২০ বলে ৪), মহম্মদ সামি (অপরাজিত ৬)। শতরানের পর পূজারা ১৫ বলে যোগ করেন ২৩ রান। তাঁর এই লড়াই তখনই প্রাপ্য মর্যাদা পাবে, যদি ম্যাচের দিনে নতুন বলে ভারতীয় পেসাররা পালটা আঘাত হানতে পারেন অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে।
07th  December, 2018
অ্যাডিলেডে অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়ে ভারতের ঐতিহাসিক জয়

অ্যাডিলেড, ১০ ডিসেম্বর (পিটিআই): ১০ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে টেস্টে হারিয়ে ইতিহাস গড়ল ভারত। এদিন অ্যাডিলেড টেস্টের পঞ্চম দিনে অজি লোয়ার অর্ডার দারুণ লড়াই দিলেও ভারতীয় বোলারদের দাপটে তা স্থায়ী হয়নি। গতকাল ১০৪/৪ হাতে নিয়ে পঞ্চম দিন ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ১৪ রানে ইশান্ত শর্মার বাউন্সারে পরাস্ত হয়ে প্যাভিলিয়নে ফেরেন ট্রেভিস হেড। শন মার্শ কিছুটা লড়ে গেলেও লাঞ্চের আগে ব্যক্তিগত ৬০ রানের মাথায় যশপ্রীত বুমরার বলে রিষভ পন্থের হাতে ক্যাচ দিয়ে ফেলেন।
বিশদ

দুরন্ত সিসে, মসৃণ জয় পেয়ে দু’নম্বরে চার্চিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার গোয়ার ভাস্কো শহরে হোম ম্যাচে চার্চিল ব্রাদার্স ৪-১ গোলে হারিয়ে দিল আইজল এফসি’কে। ঘটনাচক্রে এই ম্যাচের পাঁচ গোলদাতাই দুই প্রধানের প্রাক্তন ফুটবলার। চার্চিলের পক্ষে গোল করেন খালিদ আউচো (২৩ মিনিট), ইজরায়েল গুরুং (২৪ মিনিট), অ্যান্টনি উলফ (৬১ মিনিট) ও উইলিজ প্লাজা (৭৭ মিনিট)।
বিশদ

হাড় ভাঙল পাঁজরের, রবিবার ডার্বিতে অনিশ্চিত এনরিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার ডার্বির আগে বড় ধাক্কা ইস্ট বেঙ্গল শিবিরে। মেক্সিকান স্ট্রাইকার এনরিকে এসকুইডার পাঁজরে গুরুতর চোট লেগেছে। মোহন বাগানের বিরুদ্ধে তাঁর না খেলার সম্ভাবনাই বেশি। মিনার্ভা ম্যাচেই এনরিকের পাঁজরে চোট লাগে। শনিবার গোকুলাম স্টপার অ্যাডো বিশ্রি ফাউল করেন এনরিকের পাঁজর লক্ষ্য করে।
বিশদ

লিগে প্রথম হারের স্বাদ পেল ম্যান সিটি

লন্ডন, ৯ ডিসেম্বর: ম্যাচ ড্র রাখতে পারলেই ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে ফিরত ম্যাঞ্চেস্টার সিটি। কিন্তু সেটা আর পারল না পেপ গুয়ার্দিওলার দল। স্ট্যামফোর্ড ব্রিজে শনিবার চেলসির কাছে ২-০ গোলে হেরে গিয়েছে ম্যান সিটি। ‘ব্লুজ’দের হয়ে গোল করেন এনগোলো কন্তে ও দাভিদ লুইস। 
বিশদ

Loading...
দুরন্ত ফ্রি-কিকে মেসির জোড়া গোল, দাপটে জিতে শীর্ষে বার্সেলোনাই

বার্সেলোনা, ৯ ডিসেম্বর: স্বরূপে জ্বলে উঠলেন লায়োওনেল মেসি। অসাধারণ দুটি ফ্রি-কিক থেকে নিজের নামের পাশে জোড়া গোল লিখে নিলেন তিনি। দলের সেরা তারকার ঝলকে লা-লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে শনিবার এস্পানিওলকে ৪-০ গোলে উড়িয়ে দিল বার্সেলোনা।
বিশদ

অনূর্ধ্ব-১৮ আই লিগ: গ্রুপ শীর্ষে মোহন বাগান

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: অনূর্ধ্ব-১৮ আই লিগে কলকাতা পর্বের শীর্ষে আছে মোহন বাগান। ৮ ম্যাচে ১৫ পয়েন্ট পেয়েছে তারা। সবুজ-মেরুনের দুটি ম্যাচ বাকি। রবিবার ইস্ট বেঙ্গল মাঠে আয়োজিত অনূর্ধ্ব-১৮ আই লিগে এটিকে লাল হলুদ ব্রিগেডের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করল। এতে মোহন বাগানের পরবর্তী রাউন্ডে যাওয়া আরও নিশ্চিত হয়ে গেল।
বিশদ

Loading...
দুবাইয়ের সাফল্য অ্যাডিলেডে স্বপ্ন দেখাচ্ছে অজিদের

 অ্যাডিলেড, ৯ ডিসেম্বর: দু’মাস আগে দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে ১৪০ ওভার ব্যাট করে হার বাঁচিয়েছিল অস্ট্রেলিয়া। সেই সাফল্য এখন অ্যাডিলেডে স্বপ্ন দেখাচ্ছে অজিদের। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার আরও ২১৯ রান। হাতে রয়েছে ৬টি উইকেট। শন মার্শ ৩১ ও ট্রেভিস হেড ১৪ রানে ক্রিজে আছেন।
বিশদ

হরমনপ্রীতদের কোচ হতে চান মনোজ

 নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: ভারতের মহিলা ক্রিকেট টিমের কোচের পদে আবেদন করলেন ভারতের প্রাক্তন মিডিয়ার পেসার মনোজ প্রভাকর। যদি প্রভাকর কোচের পদে বাছাই হন, তাহলে তাঁর ইন্টারভিউ হবে। আর সেই ইন্টারভিউ প্যানেলের শীর্ষে রয়েছেন ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার কপিলদেব।
বিশদ

‘অল উইন’রেকর্ড করেই শেষ আটে জার্মানি
কোয়ার্টার ফাইনালে ভারতের সামনে হল্যান্ড বা কানাডা

 ভুবনেশ্বর, ৯ ডিসেম্বর: বিশ্বকাপ হকিতে জার্মানি ৫-৩ গোলে মালয়েশিয়াকে হারিয়ে পুল ডি’ থেকে সেরা হয়ে সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করল। সবমিলিয়ে এই গ্রুপে ‘অল উইন’ রেকর্ড অক্ষুন্ন রাখল জার্মানি। তিন ম্যাচে ন’পয়েন্টে শেষ করল তারা।
বিশদ

ডার্বির সর্বনিম্ন টিকিটের দাম ১৫০ টাকা

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রবিবার থেকে শুরু হল আই লিগের প্রথম ডার্বির কাউন্টার সেল। গত কয়েকদিন ধরে অনলাইন টিকিট বিক্রি চলছিল। তবে মোহন বাগান ও ইস্ট বেঙ্গলের সমর্থকরা অবশ্য অনলাইনের থেকে নিজেদের পাড়াতে কাউন্টার থেকে টিকিট কিনতে বেশি অভ্যস্ত। যদিও গত দু’বছর অনলাইন টিকিট কেনার প্রবণতা বেড়েছে।
বিশদ

জয়-পরাজয়ের ব্যবধান খুব বেশি হবে না: বাঙ্গার

 অ্যাডিলেড, ৯ ডিসেম্বর: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে সুবিধাজনক অবস্থায় রয়েছে ‘টিম ইন্ডিয়া’। দ্বিতীয় ইনিংসে ৩০৭ রান তুললেও লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা যদি তাড়াহুড়ো না করতেন তাহলে স্কোর আরও বেশি হতে পারত। সেক্ষেত্রে ভারত অনেক নিরাপদে থাকত। ৭৩ রানে ‘টিম ইন্ডিয়া’র সাত ব্যাটসম্যান আউট হয়েছেন।
বিশদ

মণীশ পাণ্ডের সেঞ্চুরি

 মাউন্ট মাউনগানুই, ৯ ডিসেম্বর: ক্যাপ্টেন মণীশ পাণ্ডের অপরাজিত ১১১ রানের ওপর ভর করে ভারতীয় ‘এ’ দল ৫ উইকেটে নিউজিল্যান্ড ‘এ’ দলকে হারিয়ে সিরিজ জিতেছে। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ‘এ’ দল তোলে ৯ উইকেটে ২৯৯ রান।
বিশদ

চালকের আসনে বাংলার ছোটরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্ণেল সি কে নাইডু অনূর্ধ্ব-২৩ টুর্নামেন্টে ইডেনে মুম্বইয়ের বিরুদ্ধে চালকের আসনে বাংলা। প্রথম ইনিংসে মুম্বইয়ের ১১২ রানের জবাবে বাংলা তুলেছে ৩২৪ রান। ওপেনার সুদীপ ঘরামি ৬৬, শুভম চ্যাটার্জি ৬৬ ও আকাশদীপ ৬২ রান করেছেন।
বিশদ

শেষ লগ্নের ঝড়ে কানাডাকে উড়িয়ে হকি বিশ্বকাপের শেষ আটে ভারত

ভূবনেশ্বর, ৮ ডিসেম্বর: দুরন্ত দাপটে বিশ্বকাপ হকির শেষ আটে পৌঁছে গেল ভারত। ভূবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে দর্শকঠাসা গ্যালারির পূর্ণ সমর্থনে উদ্দীপ্ত হয়ে শেষ কোয়ার্টারে চূড়ান্ত আক্রমণাত্মক হকি উপহার দেয় ভারতীয় দল। শনিবার গ্রুপ লিগের শেষ ম্যাচে কানাডাকে ৫-১ গোলে চূর্ণ করল কোচ হরেন্দ্র সিংয়ের প্রশিক্ষণাধীন দল।
বিশদ

09th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
বিএনএ, চুঁচুড়া: পুজোর পর থেকে সেভাবে বৃষ্টি না হওয়ায় এবার ধানের ফলন ব্যাপক মার খেয়েছে। তাই খরচ কমাতে বহু কৃষক আদি প্রথা ছেড়ে যন্ত্রের মাধ্যমে ধান কেটেছেন। কিন্তু হুগলি জেলার কৃষকদের একটা বড় অংশ আমন ধান তোলার পর সেই জমিতে ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে ফাঁকা আসনের হার ক্রমশ বাড়ছে। গতবারের চেয়ে এবার অন্তত সাত শতাংশ বেশি আসন খালি পড়ে রয়েছে। উচ্চশিক্ষা দপ্তরের কাছে জমা পড়া রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। সরকারি কলেজই শুধু নয়, সরকার পোষিত কলেজগুলিতেও খালি আসনের ...

প্যারিস, ৯ ডিসেম্বর (এএফপি): জ্বালানি তেলের উপর অতিরিক্ত কর প্রত্যাহার করেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। কিন্তু তারপরও রাজধানী প্যারিস সহ উত্তাল গোটা ফ্রান্স। রবিবার ‘ইয়েলো ভেস্ট’ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে বেড়াতে যেতে যাঁরা রেলের টিকিটের জন্য হাপিত্যেশ করে বসেছিলেন, তাঁদের জন্য এবার খুশির খবর শোনাল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, শালিমার-জয়পুর, সাঁতরাগাছি-চেন্নাই এবং সাঁতরাগাছি-হাপা রুটে বিভিন্ন দিনে মোট ন’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে।  ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৫ টাকা ৭১.৪৪ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৮০ টাকা
ইউরো ৭৮.৮২ টাকা ৮১.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
08th  December, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
09th  December, 2018

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার, তৃতীয়া ২৯/১১ দিবা ঘ ৫/৫০। নক্ষত্র- পূর্বাষাঢ়া ১১/৮ দিবা ঘ ১০/৩৭, সূ উ ৬/৯/৩৯, অ ৪/৪৮/৪৭, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/০ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ১১/৩ মধ্যে পুনঃ ২/৩৭ গতে ৩/৩০ মধ্যে। বারবেলা ঘ ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ঘ ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে।
২৩ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার, তৃতীয়া অপঃ ৪/১৩/৩৫। পূর্বাষাঢ়ানক্ষত্র ৯/৫৯/২৮। সূ উ ৬/৯/৪৮, অ ৪/৪৮/৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৪/৫৪ মধ্যে ও ঘ ৯/০/০ থেকে ঘ ১১/৯/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৮/২৪ থেকে ঘ ১১/২/১২ মধ্যে ও ২/৩৬/০ থেকে ৩/২৯/২৭ মধ্যে। বারবেলা ২/৮/২৯ থেকে ৩/২৮/১৬ মধ্যে, কালবেলা ৭/২৯/৩৫ থেকে ঘ ৮/৪৯/২২ মধ্যে, কালরাত্রি ৯/৪৮/৪২ থেকে ঘ ১১/২৮/৫৫ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

02:36:07 PM

Loading...
Loading...