Bartaman Patrika
খেলা
 

ব্যর্থ কোহলি, রাহানে, রাহুল,
বিজয়, দুরন্ত ক্যাচ খাওয়াজার

পূজারার অনবদ্য সেঞ্চুরি
লড়াইয়ে ফেরাল ভারতকে

 ভারত ২৫০/৯

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: তারকারা জানেন বড় মঞ্চকে কীভাবে কাজে লাগাতে হয়! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে প্রবল চাপের মুখে শতরান করে সেটাই প্রমাণ করলেন চেতেশ্বর পূজারা। টেস্ট ক্রিকেট নিয়ে দীর্ঘ সাধনা ও নিবিড় অনুশীলনের কারণেই দলে বাকিদের থেকে তিনি আলাদা। দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরলী বিজয় যথাক্রমে মাত্র ৮ ও ২২টি বল, কোহলি খেলেন ১৬টি বল। এতেই স্পষ্ট ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের দৈন্যদশা।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে একটা সময় ১২৭ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ‘টিম ইন্ডিয়া’র। কুম্ভের মতো একা দুর্গরক্ষা করে পূজারা শুধু টেস্ট কেরিয়ারের ষষ্ঠদশ সেঞ্চুরি পূর্ণ করেননি, সেই সঙ্গে দলকে খাদের কিনারা থেকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। ২৪৬ বলে তাঁর ১২৩ রানের ইনিংসের ওপর ভর করে প্রথম দিনের শেষে ‘টিম ইন্ডিয়া’ ৯ উইকেট ২৫০ রান তুলেছে। শেষলগ্নে কামিন্সের অসাধারণ ডাইরেক্ট থ্রোয়ে পূজারা রান আউট না হলে অজিরা হয়তো নিশ্চিন্তে ঘুমোতে পারতেন না! শর্ট মিড উইকেটে বল ঠেলে পূজারা স্ট্রাইক ধরে রাখতে গিয়ে ঝুঁকিবহুল সিঙ্গলস নিতে যান। মাত্র একটা স্টাম্প দৃশ্যমান ছিল প্যাট কামিন্সের সামনে। অনবদ্য থ্রোয়ে তিনি স্টাম্প ভেঙে দেন।
বিগত কয়েকদিন ধরে প্রচারের পুরো আলোটাই শুষে নিয়েছিলেন ক্যাপ্টেন বিরাট কোহলি। অ্যাডিলেড ওভালে তাঁর চমকপ্রদ সাফল্যের পরিসংখ্যান প্রত্যাশার পারদ আরও বাড়িয়ে দিয়েছিল। কিন্তু ডনের শহরে কোহলির ব্যাটে ডঙ্কা বাজেনি। ১৬ বলে মাত্র ৩ রান করেছেন ভারত অধিনায়ক। প্যাট কামিন্সের বলে ড্রাইভ করতে চেয়েছিলেন কোহলি। কিন্তু গালিতে উসমান খাওয়াজা দুরন্ত প্রয়াসে তাঁর ক্যাচটি তালুবন্দি করতেই কমেন্ট্রি বক্সে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক বলে ওঠেন ‘কিং গন’। অফ স্টাম্পের অনেকটা বাইরের বল খেলে কোহলি বড় ভুল করেছেন। তবে প্রশংসা করতেই হবে উসমান খাওয়াজার ফিল্ডিংয়ের। বাজপাখির মতো বাঁদিকে ঝাঁপিয়ে তিনি কোহলির ক্যাচটি শূন্যে উড়ে গিয়ে একহাতে তালুবন্দি করতেই উচ্ছ্বাসে ফেটে পড়ে অজি শিবির। হ্যাজলউড, স্টার্কদের দাপটে মাত্র ১৯ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই বিপাকে পড়ে যায় ভারত। মৃত্যু মিছিলে দেশের সম্মানার্থে একা লড়ে গিয়েছেন শুধুই পূজারা।
প্রথম টেস্টে পৃথ্বী সাউয়ের অভাব বেশ ভালোই টের পাওয়া গেল। দুরন্ত ফর্মে থাকা পৃথ্বীর চোট ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের ভিতটাই নড়িয়ে দিয়েছে। যে পরীক্ষার্থী টেস্টে পাস করতে পারেন না, তিনি ফাইনালে কী আর করবেন? পারেননি লোকেশ রাহুল। মাত্র ৮ বল খেলে ২ রান করে তিনি হ্যাজলউডের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে তৃতীয় স্লিপে ফিনচের হাতে ধরা পড়েন। কামব্যাক ম্যাচে ব্যর্থ মুরলী বিজয়ও। অ্যাডিলেডের পিচে তেমন কোনও জুজু ছিল না। প্রথম এক ঘণ্টায় পৃথিবীর যে কোনও প্রান্তেই বল মুভ করে। কারণ, সিম পজিশন নতুন থাকায় পেসাররা সুবিধা পান। তাই প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর বলেছিলেন, ‘টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের সাফল্য পাওয়ার মূল মন্ত্র হল, প্রথম এক ঘণ্টা বোলারকে দাও, বাকি পাঁচ ঘণ্টা তুমি খেল।’ কিন্তু লোকেশ রাহুল, মুরলী বিজয়, এমনকী বিরাট কোহলিও সেই যুক্তির ধার ধারেননি। টেস্ট ব্যাটসম্যান হিসাবে পরিচিতি রয়েছে অজিঙ্কা রাহানের। দল যখন বিপদে, তখন পূজারার সঙ্গে বড় জুঁটি বাধা উচিত ছিল তাঁর। তিনি সহ-অধিনায়ক। কিছু দায়িত্ব তো তাঁরও রয়েছে। চতুর্থ উইকেটে পূজারার সঙ্গে জুটি বেঁধে ৫৯ বল খেলে ২২ রান যোগ করার পরেও রাহানে বিশ্রী শট খেলে আউট হন। হ্যাজলউডের বিলম্বিত সুইংয়ে পরাস্ত হয়ে দ্বিতীয় স্লিপে হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন রাহানে। ৩১ বলে তাঁর সংগ্রহ ১৩ রান।
লাঞ্চে ভারতের স্কোর ছিল ৫৬ রানে ৪ উইকেট। পঞ্চম উইকেটে পূজারার সঙ্গে রহিত শর্মার জুটি বেশ ভালোই এগচ্ছিল। দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে রহিত প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করছিলেন। তিনটি ওভার বাউন্ডারি ও দু’টি বাউন্ডারিও হাঁকান তিনি। যদিও আগ্রাসী ব্যাটিং করতে গিয়েই ফাঁদে পড়েন রহিত। একটা ওভার বাউন্ডারি হাঁকানোর পর নাথান লিয়ঁর বলে তুলে মারতে গিয়ে তিনি ৬১ বলে ৩৭ রানে হ্যারিসের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। টি-২০ এবং ওয়ান ডে’র দাপটে টেস্ট খেলার ‘সহজ পাঠ’ ভুলে বসেছেন অধিকাংশ ভারতীয় ব্যাটসম্যান। তার জলজ্যান্ত উদাহরণ ঋষভ পন্থ। উলটো দিকে চেতেশ্বর পূজারার মতো একজন ব্যাটসম্যানকে দেখেও তাঁর শেখার কোনও তাগিদ নেই। প্রথম বল থেকেই চালিয়ে খেলে দ্রুত গতিতে রান তুলতে গিয়েই ভুল করেন ঋষভ। ২টি চার ও একটি ছক্কার সাহায্যে ৩৮ বলে ২৫ রান করে নাথান লিয়ঁর স্পিনে পরাস্ত হয়ে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন ঋষভ।
একটা সময় মনে হয়েছিল দু’শোর গণ্ডিও টপকাতে পারবে না ভারত। কিন্তু সপ্তম উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে রবিচন্দ্রন অশ্বিন দুরন্ত ব্যাটিং করে ৬২ রান যোগ করেন। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। ১৫৩ বলে হাফ-সেঞ্চুরি করেন পূজারা। ধীরে ধীরে দুই ব্যাটসম্যান ম্যাচের উপর জাঁকিয়ে বসতে শুরু করেন। ২৫ রানে অশ্বিন আউট হওয়ার পর পূজারা কিছুটা চালিয়ে খেলেন। টেল এন্ডারদের নিয়ে এই লড়াই যে দীর্ঘস্থায়ী হবে না সেটা ভালোই বুঝতে পেরেছিলেন তিনি। ৮৪তম ওভারে হ্যাজলউডের পঞ্চম বলে পূজারা দ্বিতীয় ছক্কাটি হাঁকান। পরের বলটি বাউন্ডারির বাইরে পাঠিয়ে ৯৯-এ পৌঁছে যান পূজারা। সেই সঙ্গে তিনি দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রান পূর্ণ করেন। শেষ পর্যন্ত ২৩১ বলে কেরিয়ারের অন্যতম সেরা সেঞ্চুরির স্বাদ পান পূজারা। বড় রান না করতে পারলেও লড়াইয়ে পূজারাকে দারুণভাবে সাহায্য করেছেন ইশান্ত শর্মা (২০ বলে ৪), মহম্মদ সামি (অপরাজিত ৬)। শতরানের পর পূজারা ১৫ বলে যোগ করেন ২৩ রান। তাঁর এই লড়াই তখনই প্রাপ্য মর্যাদা পাবে, যদি ম্যাচের দিনে নতুন বলে ভারতীয় পেসাররা পালটা আঘাত হানতে পারেন অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে।
07th  December, 2018
ব্যস্ত থাকবেন আধা সামরিকবাহিনীর কাজে
ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে
নিজেকে সরিয়ে নিলেন ধোনি

 নয়াদিল্লি, ২০ জুলাই: ওয়েস্ট ইন্ডিজের সফরের দল নির্বাচন রবিবার। ঠিক তার আগেই নিজেকে সরিয়ে নিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন মাহি। তবুও তাঁকে নিয়ে জল্পনা থামছিল না। বিশ্বকাপের মাঝেই শোনা গিয়েছিল, তিনি অবসরের পরিকল্পনা করে ফেলেছেন। বিশ্বকাপ শেষ হলেই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানাবেন মাহি। কিন্তু বিশ্বকাপ শেষ হয়ে গেলেও ধোনি কিংবা বিসিসিআই-কোনও পক্ষই কিছু জানায়নি।
বিশদ

বোর্ডের নিয়ম ভেঙে বিপাকে
এক সিনিয়র ক্রিকেটার

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, বোর্ডের নিয়ম লঙ্ঘন করে ভারতীয় দলের এক সিনিয়র ক্রিকেটার তাঁর স্ত্রীকে সঙ্গে রেখেছিলেন পনেরো দিনের বেশি।
বিশদ

 মোহন বাগান দিবসের মঞ্চে অন্য জগতের বিশিষ্টরাও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯ জুলাই মোহন বাগান দিবসের মঞ্চে থাকবেন অন্য জগতের বিশিষ্ট ব্যক্তিরা। সব কিছু ঠিকঠাক চললে সেদিন মঞ্চে সম্মানিত হবেন টালিগঞ্জের শীর্ষস্থানীয় অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি ও নামী নাট্য ব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার। এই দু’জনের সঙ্গে চুনী গোস্বামী, ভেস পেজ এবং সৌরভ গাঙ্গুলির হাতে তুলে দেওয়া হবে আজীবন সদস্যকার্ড।
বিশদ

  ফাইনালে পিভি সিন্ধু

 জাকার্তা, ২০ জুলাই: ইন্দোনেশিয়া ওপেন সুপার সিরিজ ব্যাডমিন্টনের ফাইনালে উঠলেন বিশ্বের পাঁচ নম্বর পিভি সিন্ধু। এ মরশুমে তিনি প্রথম কোনও মেজর টুর্নামেন্টের ফাইনালে উঠলেন। শনিবার সিন্ধু ২১-১৯, ২১-১০ পয়েন্টে হারালেন অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন চেন ইউ ফেই’কে। হায়দরাবাদি তনয়া জিততে সময় নেন ৪৬ মিনিট।
বিশদ

প্রেসিডেন্টস কাপ বক্সিংয়ে ভারতের প্রথম সোনা জয় শিবা থাপার

 নয়াদিল্লি, ২০ জুলাই: প্রেসিডেন্টস কাপ বক্সিংয়ে ভারতের প্রথম সোনার পদক জিতলেন চারবারের এশিয়ান পদকজয়ী শিবা থাপা। কাজাখস্তানের আস্তানায় এই প্রতিযোগিতার ফাইনালে ওয়াক-ওভার পান শিবা।
বিশদ

 আফ্রিকান চ্যাম্পিয়ন আলজেরিয়া

 কায়রো, ২০ জুলাই: সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য আফ্রিকান নেশনস কাপে চ্যাম্পিয়ন হল আলজেরিয়া। শুক্রবার রাতের ফাইনালে রিয়াদ মাহরেজেরা জিতলেন ১-০ গোলে। সেই সঙ্গে ৩৯ বছর বাদে দ্বিতীয়বার আফ্রিকা সেরা হল তারা। আর সেটা ম্যাচের ৭৯ সেকেন্ডে পেয়ে যাওয়া একমাত্র আত্মঘাতী গোলের সুবাদে।
বিশদ

  তিন সপ্তাহে পঞ্চম সোনা হিমার

 নয়াদিল্লি, ২০ জুলাই: এবার ৪০০ মিটারে সোনা জিতলেন অসমের অ্যাথলিট হিমা দাস। সবমিলিয়ে গত তিন সপ্তাহে পঞ্চম সোনা জিতলেন তিনি। এর আগে ২০০ মিটারে চারটি সোনা জিতেছিলেন হিমা।
বিশদ

  অক্ষর প্যাটেলের দুরন্ত লড়াই সত্ত্বেও হারল ভারতীয় ‘এ’ দল

 অ্যান্টিগা, ২০ জুলাই: অক্ষর প্যাটেলের দুরন্ত লড়াই কাজে এল না। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে চতুর্থ ওয়ান ডে ম্যাচে ৫ রানে হেরে গেল ভারতীয় ‘এ’ দল। প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৯৮ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৯ উইকেটে ২৯৩ রানে থেমে যায় ভারতের ইনিংস।
বিশদ

  কার্লোস বিলার্দোর অবস্থা সঙ্কটজনক

 বুয়েন্স আইরেস, ২০ জুলাই: আর্জেন্তিনার কিংবদন্তি কোচ কার্লোস বিলার্দো গুরুতর অসুস্থ। বুয়েন্স আইরেসের হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আর্জেন্তিনার ১৯৮৬-র বিশ্বকাপ জয়ী দলের কোচ। বিশদ

 ইব্রার হ্যাটট্রিকে ডার্বি জিতল এল এ গ্যালাক্সি

  লস অ্যাঞ্জেলস, ২০ জুলাই: ৩৭ বছর বয়সেও সুইডিশ তারকা জ্লটান ইব্রাহিমোভিচ অপ্রতিরোধ্য। শুক্রবার মেজর লিগ সকারে লস অ্যাঞ্জেলস ডার্বিতে ইব্রা হ্যাটট্রিক করলেন। তাঁর দুরন্ত হ্যাটট্রিকের সুবাদে লস অ্যাঞ্জেলস গ্যালাক্সি ৩-২ গোলে হারাল লস অ্যাঞ্জেলস ফুটবল ক্লাবকে।
বিশদ

হতাশ জিম্বাবোয়ের ক্রিকেটাররা

 হারারে, ১৯ জুলাই: দেশের ক্রিকেট সংস্থার উপর সরকার হস্তক্ষেপ করায় জিম্বাবোয়েকে নির্বাসিত করেছে আইসিসি। আর তার ফলে বিপাকে পড়েছেন জিম্বাবোয়ের ক্রিকেটাররা। অলরাউন্ডার সিকন্দর রাজা বলেছেন, ‘আমাদের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার কি শেষ হয়ে গেল? আমাদের ভবিষ্যৎই বা কী?
বিশদ

20th  July, 2019
  রনজি ট্রফির নক-আউটে এবার চালু ডিআরএস

 নয়াদিল্লি, ১৯ জুলাই: আসন্ন মরশুমে রনজি ট্রফির নক-আউট পর্বে ডিআরএস ব্যবহার করা হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। তবে হক-আই কিংবা আলট্রাএজ পদ্ধতি ডিআরএস থেকে বাদ দেওয়া হচ্ছে।
বিশদ

20th  July, 2019
  স্লো ওভার রেটে নির্বাসিত হবেন না অধিনায়করা

 লন্ডন, ১৯ জুলাই: আন্তর্জাতিক ক্রিকেটে স্লো ওভার রেটের জন্য আর নির্বাসিত হতে হবে না অধিনায়কদের। এর পরিবর্তে কাটা হবে সংশ্লিষ্ট দলের ‘কম্পিটিশন পয়েন্ট’। সেই সঙ্গে পুরো দলকে জরিমানা করা হবে। শুক্রবার আইসিসি’র পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। আইসিসির ক্রিকেট কমিটির সুপারিশের ভিত্তিতেই এই নিয়ম বদল।
বিশদ

20th  July, 2019
 বাংলাদেশ সিরিজের পর চাকরি যাচ্ছে হাতুরাসিংঘের

কলম্বো, ১৯ জুলাই: শ্রীলঙ্কার কোচ হাতুরাসিংঘের সঙ্গে দেশের ক্রিকেট বোর্ডের চুক্তি শেষ হতে এখনও ১৮ মাস বাকি। তবে দেশের ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডো সাফ জানিয়ে দিয়েছেন, ‘বাংলাদেশ সিরিজের পর হাতুরাসিংঘেকে আর কোচ হিসাবে রাখতে পারবে না বোর্ড। সদ্য সমাপ্ত বিশ্বকাপে তাঁর পারফরম্যান্সে সন্তুষ্ট নয় শ্রীলঙ্কা সরকার।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। ...

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

20-07-2019 - 05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

20-07-2019 - 05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

20-07-2019 - 04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

20-07-2019 - 04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

20-07-2019 - 03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

20-07-2019 - 03:09:36 PM