খেলা
 

 প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল: পূজারা

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: প্রবল চাপের মুখে দলের মান বাঁচিয়ে তৃপ্ত চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে অনবদ্য শতরানকে নিজের সেরা পাঁচটি ইনিংসের মধ্যে রাখলেন ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যানটি। পাশাপাশি দলের প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল বলেও মন্তব্য করেছেন পূজারা।
অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবার টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে চরম বিপর্যয়ের মুখে পড়ে ভারতীয় দল। সংকট কালে পূজারা একা কুম্ভ হয়ে দাঁড়িয়ে না থাকলে লজ্জা আরও বাড়ত। ১২৭ রানে ছয় উইকেট পড়ে যাওয়ার পর রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে সপ্তম উইকেটে ৬২ রান যোগ করেন তিনি। এরপর নবম উইকেটে মহম্মদ সামির সঙ্গে ৪০ রান যোগ করে আড়াইশোয় পৌঁছে দেন দলকে। শেষ বেলায় নিজের ভুলে রান আউট হলেও ব্যক্তিগত ১২৩ রানের ইনিংসটিকে জীবনের অন্যতম সেরার তালিকায় রাখলেন পূজারা। কেরিয়ারের ১৬তম সেঞ্চুরির পর তিনি বলেন, ‘টেস্টে এটা আমার সেরা পাঁচটি ইনিংসের মধ্যে থাকবে। তবে এটা অন্যতম সেরা বলে আমি মনে করি না। অবশ্য সতীর্থরা যে ভাবে প্রশংসা করল, তাতে একটু বেশিই আনন্দ হচ্ছে। ওরাই বলছে, এটা আমার কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস।’
অস্ট্রেলিয়ার মাটিতে এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি পূজারার। এই ইনিংসের সুবাদে পাঁচ হাজার টেস্ট রানের মাইল ফলকও পেরিয়ে গেলেন ডানহাতি ব্যাটসম্যানটি। মজার ব্যাপার হল, তিন নম্বরে যাঁর উত্তরসূরি হিসাবে ভারতকে ভরসা জোগাচ্ছেন পূজারা, সেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে এক্ষেত্রে অদ্ভূত মিল রয়েছে তাঁর। দু’জনেই তিন হাজার টেস্ট রান পূর্ণ করেছিলেন ৬৭তম ইনিংসে, আর চার হাজার টেস্ট রানে পৌঁছেছিলেন ৮৪তম ইনিংসে। পূর্বসূরির পদাঙ্ক অনুসরণ করে এবার দ্রাবিড়ের মতোই ১০৮তম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলস্টোন অতিক্রম করলেন পূজারা। নিজের এদিনের ইনিংস সম্পর্কে তিনি বলেন, ‘লোকে বলে, আমি নাকি দেশের মাটিতেই বেশি রান করি, বিদেশে ততটা সফল নয়। এই ইনিংসটা তাই আমাকে দারুণ তৃপ্তি দিয়েছে। আসলে সাত উইকেট পড়ে যাওয়ার পর শট খেলা জরুরি ছিল। অশ্বিন ও আমার মধ্যে ভালো একটা জুটিও গড়ে উঠেছিল। কিন্তু অশ্বিন আউট হতেই ঠিক করে ফেলি যে, এবার চালিয়ে খেলতে হবে। দুটো সেশন ধরে ব্যাট করার ফলে এই উইকেটে কি ধরনের শট খেলতে পারব, সে সম্পর্কে একটা ধারণা তৈরি হয়ে গিয়েছিল। তবে শেষ দিকে গরমের কারণে খানিকটা ক্লান্তি বোধ করছিলাম। আমরা অবশ্য ভারতের গরমে খেলে অভ্যস্ত। তবুও বলব বেশ গরম ছিল এখানে।’
নিজে রান পেলেও বিদেশের মাটিতে ভারতীয় ব্যাটিং লাইন-আপের ফের একবার দিশেহারা হয়ে পড়ার দৃশ্য হতাশ করেছে পূজারাকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওরা খুবই ভালো বোলিং করেছে প্রথম দুটো সেশনে। তার পরেও বলব, আমাদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল। আর সে জন্য দরকার ছিল, আরও বেশি ধৈর্য দেখানো। ঠিক সেই কাজটা করতে পারার ফলেই আমি বড় রান পেয়েছি। খারাপ বলের অপেক্ষা করেছি। বিদেশের মাঠে সাফল্য পেতে গেলে সবার আগে প্রয়োজন উইকেটের সঙ্গে মানিয়ে ওঠা। এক্ষেত্রে আমাকে দারুণ সাহায্য করেছে কাউন্টি ক্রিকেটের অভিজ্ঞতা।’
দিনের একেবারে শেষ লগ্নে রান আউট হয়ে ফেরেন পূজারা। সেই সঙ্গে তাঁর নামের পাশে লেখা হয়ে যায় একটি না চাওয়া রেকর্ডও। টেস্ট ক্রিকেটে এতদিন এক বর্ষপঞ্জীতে সর্বাধিক রান আউট হওয়ার নজির ছিল প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক বিল লরির দখলে। ১৯৬৪ সালে চারবার রান আউট হয়েছিলেন তিনি। চলতি মরশুমে চারবার রান আউট হয়ে বিল লরিকে ছুঁয়ে ফেললেন ভারতের ডানহাতি ব্যাটসম্যানটি। তবে তা নিয়ে কোনও আক্ষেপ নেই পূজারার।
07th  December, 2018
  ইস্ট বেঙ্গলে আমনার পরিবর্ত ডোভালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আল আমনাকে সরকারিভাবে রিলিজ করার দিন তাঁর পরিবর্তও ঠিক করে ফেলল কোয়েস ইস্ট বেঙ্গল এফসি। স্প্যানিশ স্ট্রাইকার আন্তনিও রডরিগেজ ডোভালেকে নিচ্ছে লাল-হলুদ। তাঁর বয়স ২৮ বছর। তিনি টনি ডোভালে নামেই বেশি পরিচিত।
বিশদ

 চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বের আগে ছিটকে যেতে পারে কিছু বড় ক্লাব

  নিজস্ব প্রতিবেদন: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে লিও মেসির নেতৃত্বে বার্সেলোনা ইতিমধ্যেই স্বচ্ছন্দ্যে উন্নীত হয়েছে । মঙ্গলবার গ্রুপ পর্বের চূড়ান্ত ম্যাচে বার্সেলোনাকে খেলতে হবে এখনও ঝুলে থাকা টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে। মঙ্গলবার হারলেই টটেনহ্যাম চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেবে।
বিশদ

  কোপা লিবের্তাদোরেস চ্যাম্পিয়ন রিভারপ্লেট

 মাদ্রিদ, ১০ ডিসেম্বর: কোপা লিবের্তাদোরেস জিতল আর্জেন্তিনার ক্লাব রিভারপ্লেট। রবিবার রাতে মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে কোপা লিবের্তাদোরেস ফাইনালে রিভারপ্লেট চির প্রতিদ্বন্দ্বী আরেক আর্জেন্তাইন ক্লাব বোকা জুনিয়র্সকে ৩-১ গোলে হারিয়ে মহাদেশীয় এই নক-আউট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল।
বিশদ

 ভারতীয় দলকে সতর্কবার্তা সৌরভের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাডিলেডে প্রথম টেস্ট জয়ের জন্য সৌরভ গাঙ্গুলি অভিনন্দন জানালেন বিরাট কোহলিদের। সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন,‘বাকি তিনটি টেস্টেও জয়-পরাজয়ের নিষ্পত্তি হবে। পিছিয়ে পড়া অস্ট্রেলিয়া আরও বেশি ভয়ঙ্কর। ওরা সোমবার বেশ লড়াই করেছে। তাই প্রথম টেস্টে জিতলেও বিরাটদের সামনে তীব্র লড়াই।’
বিশদ

Loading...
বিশ্বরেকর্ডের ভাগীদার পন্থ

অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: প্রথম টেস্টে দু’ইনিংসে মোট ১১টি শিকার সংগ্রহ করে ভারতীয় উইকেটরক্ষক ঋষভ পন্থ ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবি ডে’ভিলিয়ার্সের বিশ্বরেকর্ড স্পর্শ করলেন। ১৯৯৫ সালে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জ্যাক রাসেল ১১টি শিকার ধরেছিলেন।
বিশদ

  আর্জেন্তিনার সামনে ইংল্যান্ড

 ভুবনেশ্বর, ১০ ডিসেম্বর: হকি বিশ্বকাপের প্রথম ক্রস ওভার ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠল ইংল্যান্ড। বুধবার শেষ আটের লড়াইয়ে ওলিম্পিক চ্যাম্পিয়ন আর্জেন্তিনার বিরুদ্ধে খেলবে বিশ্বের সাত নম্বর দল ইংল্যান্ড।
বিশদ

Loading...
 টেস্ট হার যন্ত্রণাদায়ক: পেইন

  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: দুরন্ত লড়াই করেও প্রথম টেস্টে মাত্র ৩১ রানে হার মেনে নিতে কষ্ট হচ্ছে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনের। ম্যাচের পর পেইন বলছেন, ‘এই হারের ‘ব্যথা’ খুবই যন্ত্রণাদায়ক। বিশেষ করে প্রথম ইনিংসে আমরা ভারতের চারটি উইকেট খুব দ্রুত ফেলে দিতে সক্ষম হয়েছিলাম।
বিশদ

  ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে কঠিন লড়াই সিন্ধুর সামনে

 গুয়াংঝৌ, ১০ ডিসেম্বর: বছরের শেষ টুর্নামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে শক্ত লড়াইয়ের সামনে পিভি সিন্ধু। বুধবার এই প্রতিযোগিতা শুরু হচ্ছে। সিন্ধু রয়েছেন ‘এ’ গ্রুপে। তাঁর সঙ্গে রয়েছেন গতবারের চ্যাম্পিয়ন জাপানের আকেন ইয়ামাগুচি, বিশ্বের একনম্বর চাইনিজ তাইপের তাই জু ইং ও আমেরিকার বেইওয়েন ঝ্যাং।
বিশদ

  হকিতে ড্র্যাগ ফ্লিক কি মৃতপ্রায় শিল্প হতে চলেছে?

 ভুবনেশ্বর, ১০ ডিসেম্বর: আধুনিক হকিতে ‘ড্র্যাগ ফ্লিক’ কি মৃতপ্রায় শিল্প হতে চলেছে? ভুবনেশ্বরে অনুষ্ঠিত হকি বিশ্বকাপের ম্যাচগুলি দেখে এমন প্রশ্ন তোলাই যায়। আধুনিক টেকনোলজির যুগে, বিশেষ করে ভিডিও অ্যানালিস্টরা বিশ্বের সেরা ড্র্যাগ ফ্লিকারদের যাবতীয় কারিকুরি সব ধরে ফেলছেন।
বিশদ

  ক্যানসারকে জয় করে কোর্টে ফেরার আশায় লি চং উই

 কুয়ালালামপুর, ১০ ডিসেম্বর: মালয়েশিয়ার ব্যাডমিন্টন তারকা লি চং উই নাকের ক্যানসারে আক্রান্ত। তবে তাঁর চিকিৎসক লি’র কোর্টে ফেরার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন। এটাই আশার আলো লি’র জীবনে। তবে ৩৬ বছর বয়সী এই খেলোয়াড়ের আগামী মাসের আগে কোর্টে ফেরা সম্ভব নয়।
বিশদ

  মেসিকে ইতালিতে খেলার আহ্বান রোনাল্ডোর

 মিলান, ১০ ডিসেম্বর: বৈচিত্র্যের সন্ধানে স্প্যানিশ লা লিগার মায়া কাটিয়ে লিও মেসিকে ইতালিয়ান লিগে কোনও বড় ক্লাবে খেলার পরামর্শ দিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি বলেছেন, ‘আমি চাই, একদিন ইতালিতে এসে স্বাদ পাল্টাতে খেলুক মেসি। আমি ওকে ইতালিতে দেখতে চাই। আশা করি, আমার মতোই ও এই চ্যালেঞ্জ গ্রহণ করবে।
বিশদ

বাবাকে জয় উৎসর্গ করলেন চেতেশ্বর
পূজারার ব্যাটিং দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে: কোহলি

 অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অ্যাডিলেড টেস্টে স্মরণীয় জয় তুলে নেওয়ার পর টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলি প্রতিপক্ষ দল অস্ট্রেলিয়াকে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘একটা মাত্র জয়ে আমরা সন্তুষ্ট হওয়ার পাত্র নই। এই জয় অবশ্যই মনে রাখার মতো।
বিশদ

 প্র্যাকটিসে ‘ছুটি’র দাওয়াই কোচ শাস্ত্রীর

  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হঠাৎ সমালোচকদের দিকে তির ছুঁড়ে বলেন, ‘কারা যেন বলেছিল, আমরা নাকি নেট প্র্যাকটিসে বেশি সময় দিই না। আমি বলি, টু হেল উইথ দ্য নেটস।
বিশদ

উত্তেজনার পারদ চড়িয়ে
ঐতিহাসিক জয় ভারতের

অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: দিনের শুরুটা দেখে একবারও মনে হয়নি ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট এমন একটা জায়গায় পৌঁছাতে পারে। অ্যাডিলেড ওভালে ৩২৩ রান তাড়া করে কে আর কবে জিতেছে? তবে কোহলি ব্রিগেডের সেই স্বস্তি ক্রমশ উবে যাচ্ছিল অজি টেল এন্ডারদের সাহসী ও নাছোড়বান্দা প্রতিরোধের মুখে।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সহ সভাপতি অশোক দাসের উপর হামলার ঘটনায় জড়িত কংগ্রেস। ওই ঘটনায় এক কাউন্সিলার সহ দু’জন গ্রেপ্তার হওয়ার পর সোমবার এমন অভিযোগ তুলেছে তৃণমূল।   ...

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের চিত্র পরিচালক শচীন অধিকারী। রবিবার সকাল ৯টায় বাইপাসস্থিত এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৪ বছর। উত্তমকুমার, অঞ্জনা ভৌমিক অভিনীত ‘রৌদ্রছায়া’ ছবির পরিচালক ছিলেন তিনি। ...

 মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): সপ্তাহের প্রথম দিনে বড়সড় ধস নামল শেয়ার বাজারে। সোমবার সেনসেক্স পড়ল ৭১৪ পয়েন্ট। পাশাপাশি নিফটি কমে এসে দাঁড়াল ১০,৪৮৮.৪৫। মূলত পাঁচ রাজ্যের বুথ ফেরত সমীক্ষায় বিজেপির খারাপ ফলের আশঙ্কা এবং আন্তর্জাতিক বাজারে ওপেকের তেল উৎপাদন কমানোয় ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভা এলাকার শিশুশিক্ষা কেন্দ্রের মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে মাস ছ’য়েক আগে ৫০ জনকে সুপারভাইজার হিসাবে পুরসভা নিয়োগ করেছিল। বর্তমানে বালুরঘাট পুরসভা প্রশাসক পরিচালনা করছে। প্রশাসক ওই কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছেন।   ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...