Bartaman Patrika
খেলা
 

 প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল: পূজারা

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: প্রবল চাপের মুখে দলের মান বাঁচিয়ে তৃপ্ত চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে অনবদ্য শতরানকে নিজের সেরা পাঁচটি ইনিংসের মধ্যে রাখলেন ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যানটি। পাশাপাশি দলের প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল বলেও মন্তব্য করেছেন পূজারা।
অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবার টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে চরম বিপর্যয়ের মুখে পড়ে ভারতীয় দল। সংকট কালে পূজারা একা কুম্ভ হয়ে দাঁড়িয়ে না থাকলে লজ্জা আরও বাড়ত। ১২৭ রানে ছয় উইকেট পড়ে যাওয়ার পর রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে সপ্তম উইকেটে ৬২ রান যোগ করেন তিনি। এরপর নবম উইকেটে মহম্মদ সামির সঙ্গে ৪০ রান যোগ করে আড়াইশোয় পৌঁছে দেন দলকে। শেষ বেলায় নিজের ভুলে রান আউট হলেও ব্যক্তিগত ১২৩ রানের ইনিংসটিকে জীবনের অন্যতম সেরার তালিকায় রাখলেন পূজারা। কেরিয়ারের ১৬তম সেঞ্চুরির পর তিনি বলেন, ‘টেস্টে এটা আমার সেরা পাঁচটি ইনিংসের মধ্যে থাকবে। তবে এটা অন্যতম সেরা বলে আমি মনে করি না। অবশ্য সতীর্থরা যে ভাবে প্রশংসা করল, তাতে একটু বেশিই আনন্দ হচ্ছে। ওরাই বলছে, এটা আমার কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস।’
অস্ট্রেলিয়ার মাটিতে এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি পূজারার। এই ইনিংসের সুবাদে পাঁচ হাজার টেস্ট রানের মাইল ফলকও পেরিয়ে গেলেন ডানহাতি ব্যাটসম্যানটি। মজার ব্যাপার হল, তিন নম্বরে যাঁর উত্তরসূরি হিসাবে ভারতকে ভরসা জোগাচ্ছেন পূজারা, সেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে এক্ষেত্রে অদ্ভূত মিল রয়েছে তাঁর। দু’জনেই তিন হাজার টেস্ট রান পূর্ণ করেছিলেন ৬৭তম ইনিংসে, আর চার হাজার টেস্ট রানে পৌঁছেছিলেন ৮৪তম ইনিংসে। পূর্বসূরির পদাঙ্ক অনুসরণ করে এবার দ্রাবিড়ের মতোই ১০৮তম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলস্টোন অতিক্রম করলেন পূজারা। নিজের এদিনের ইনিংস সম্পর্কে তিনি বলেন, ‘লোকে বলে, আমি নাকি দেশের মাটিতেই বেশি রান করি, বিদেশে ততটা সফল নয়। এই ইনিংসটা তাই আমাকে দারুণ তৃপ্তি দিয়েছে। আসলে সাত উইকেট পড়ে যাওয়ার পর শট খেলা জরুরি ছিল। অশ্বিন ও আমার মধ্যে ভালো একটা জুটিও গড়ে উঠেছিল। কিন্তু অশ্বিন আউট হতেই ঠিক করে ফেলি যে, এবার চালিয়ে খেলতে হবে। দুটো সেশন ধরে ব্যাট করার ফলে এই উইকেটে কি ধরনের শট খেলতে পারব, সে সম্পর্কে একটা ধারণা তৈরি হয়ে গিয়েছিল। তবে শেষ দিকে গরমের কারণে খানিকটা ক্লান্তি বোধ করছিলাম। আমরা অবশ্য ভারতের গরমে খেলে অভ্যস্ত। তবুও বলব বেশ গরম ছিল এখানে।’
নিজে রান পেলেও বিদেশের মাটিতে ভারতীয় ব্যাটিং লাইন-আপের ফের একবার দিশেহারা হয়ে পড়ার দৃশ্য হতাশ করেছে পূজারাকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওরা খুবই ভালো বোলিং করেছে প্রথম দুটো সেশনে। তার পরেও বলব, আমাদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল। আর সে জন্য দরকার ছিল, আরও বেশি ধৈর্য দেখানো। ঠিক সেই কাজটা করতে পারার ফলেই আমি বড় রান পেয়েছি। খারাপ বলের অপেক্ষা করেছি। বিদেশের মাঠে সাফল্য পেতে গেলে সবার আগে প্রয়োজন উইকেটের সঙ্গে মানিয়ে ওঠা। এক্ষেত্রে আমাকে দারুণ সাহায্য করেছে কাউন্টি ক্রিকেটের অভিজ্ঞতা।’
দিনের একেবারে শেষ লগ্নে রান আউট হয়ে ফেরেন পূজারা। সেই সঙ্গে তাঁর নামের পাশে লেখা হয়ে যায় একটি না চাওয়া রেকর্ডও। টেস্ট ক্রিকেটে এতদিন এক বর্ষপঞ্জীতে সর্বাধিক রান আউট হওয়ার নজির ছিল প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক বিল লরির দখলে। ১৯৬৪ সালে চারবার রান আউট হয়েছিলেন তিনি। চলতি মরশুমে চারবার রান আউট হয়ে বিল লরিকে ছুঁয়ে ফেললেন ভারতের ডানহাতি ব্যাটসম্যানটি। তবে তা নিয়ে কোনও আক্ষেপ নেই পূজারার।
07th  December, 2018
আজ প্রথম টি-২০’তে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত

বিশাখাপত্তনম, ২৩ ফেব্রুয়ারি: বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজ। আর সেই কারণেই ভারত-অস্ট্রেলিয়া দুই দলই নিজেদের শক্তি পরখ করে নিতে চাইবে। টানা তিন মাসের বিদেশ সফরের পর বিরাট কোহলিরা রবিবার বিশাখাপত্তনমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচ খেলতে নামছে।
বিশদ

পাকিস্তানের বিরুদ্ধে খেলা
নিয়ে সৌরভ-শচীন দ্বিমত

এই পরিস্থিতিতে খেলা বেশ কঠিন: সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় জঙ্গি হামলার পর আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলা নিয়ে দ্বিধাবিভক্ত ক্রিকেট মহল। প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর, শচীন তেন্ডুলকররা জঙ্গি হামলার তীব্র নিন্দা করেও পাকিস্তানকে ম্যাচ ছেড়ে দেওয়ার পক্ষে নন।
বিশদ

বিশ্বরেকর্ড গড়ে সোনা
জিতলেন অপূর্বি চান্ডিলা

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: আইএসএসএফ শ্যুটিং বিশ্বকাপে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতলেন ভারতের অপূর্বি চান্ডিলা। শনিবার রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অপূর্বি মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে সোনা জয় করেছেন রেকর্ড স্কোর করে। অষ্টাদশ শটে ১০.৮ স্কোর করেন অপূর্বি। তার আগে তাঁর স্কোর ১০.৬,১০.৮ ও ১০.৬।
বিশদ

আজ মুখোমুখি চেন্নাই-বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কোয়েম্বাটোরে লিগ দৌড়ে থাকা চেন্নাই সিটি এফসি’র বিরুদ্ধে খেলবে মোহন বাগান। চেন্নাই ১৭ ম্যাচে ৩৭ পয়েন্ট পেয়েছে। রবিবার মোহন বাগানকে হারাতে পারলে চেন্নাই ১৮ ম্যাচে ৪০ পয়েন্টে পেয়ে দারুণ স্বস্তিদায়ক জায়গায় চলে যাবে। ইস্ট বেঙ্গল সমর্থকরা ম্যাচটির দিকে তাকিয়ে রয়েছেন।
বিশদ

সরকার যা সিদ্ধান্ত নেবে মেনে চলব: বিরাট কোহলি

 বিশাখাপত্তনম, ২৩ ফেব্রুয়ারি: পুলওয়ামায় জঙ্গি হামলার পর বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ না খেলার দাবি উঠছে। এই ব্যাপারে ভারতীয় ক্রিকেট মহল দ্বিধাবিভক্ত। এবার ভারত অধিনায়ক বিরাট কোহলিও নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন।
বিশদ

ইংল্যান্ডকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

 ব্রিজটাউন, ২৩ ফেব্রুয়ারি: দ্বিতীয় একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ২৬ রানে হারাল ইংল্যান্ডকে। প্রথমে ব্যাট করতে নেমে শিমরন হেটমায়ারের অপরাজিত ১০৪ রান ও ক্রিস গেইলের ৫০ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেটে ২৮৯ রান তোলে।
বিশদ

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিতে নজির শ্রীলঙ্কার

 পোর্ট এলিজাবেথ, ২৩ ফেব্রুয়ারি: দক্ষিণ আফ্রিকার মাটিতে এশিয়ার প্রথম দল হিসাবে টেস্ট সিরিজ জিতে নয়া নজির গড়ল শ্রীলঙ্কা। দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কা ৮ উইকেটে হারিয়েছে প্রোটিয়া বাহিনীকে। জয়ের জন্য ১৯৭ রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা ২ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায়।
বিশদ

অবশেষে জয় মিনার্ভার

 পাঁচকুলা, ২৩ ফেব্রুয়ারি: স্প্যানিশ ফুটবলার জুয়ান কুয়েরো বারাসোর গোলে গতবারের আই লিগ চ্যাম্পিয়ন মিনার্ভা ১-০ গোলে হারাল নেরোকাকে। প্রায় ৮০ দিন পর জয় পেল মিনার্ভা। পাঞ্জাবের দলটি শেষ জিতেছিল গত ৪ ডিসেম্বর কলকাতায় কোয়েস ইস্ট বেঙ্গল এফসি’র বিরুদ্ধে।
বিশদ

আজ বাংলার সামনে হরিয়ানা

 কটক, ২৩ ফেব্রুয়ারি: কর্ণাটকের বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে রবিবার সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে গ্রুপ পর্বের ম্যাচে হরিয়ানার মুখোমুখি হচ্ছে বাংলা। পর পর দু’টি ম্যাচ জিতে হরিয়ানা ৮ পয়েন্ট পেয়েছে। সেখানে সমসংখ্যক ম্যাচ খেলে বাংলার সংগ্রহ মাত্র ৪ পয়েন্ট।
বিশদ

 আজ লিগ কাপ ফাইনাল

 লন্ডন, ২৩ ফেব্রুয়ারি: রবিবার ভারতীয় সময় রাত ১০টায় কারাবাও কাপের (লিগ কাপ) ফাইনালে মুখোমুখি হবে চেলসি ও ম্যাঞ্চেস্টার সিটি। এই ম্যাচে পূর্ণ শক্তির দল নামাতে পারে চেলসি। কারণ খাদের কিনারায় ব্লু’জের কোচ মরিসিও সারি। তার একটা ট্রফি চাই।
বিশদ

আজ ইপিএলে ইংলিশ ডার্বি

 লন্ডন, ২২ ফেব্রুয়ারি: রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ হাইপ্রোফাইল ম্যাচে মুখোমুখি হচ্ছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও লিভারপুল। খেলাটি হবে ম্যান ইউয়ের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে। এই মুহূর্তে ইপিএল টেবিলে শীর্ষে অবস্থান করছে ম্যাঞ্চেস্টার সিটি। তবে একটি ম্যাচ কম খেলেছে লিভারপুল।
বিশদ

বর্ষসেরা মনপ্রীত

 নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: এশিয়ান হকি ফেডারেশনের বিচারে ২০১৮ সালের সেরা প্লেয়ার মনোনীত হলেন ভারতের অধিনায়ক মনপ্রীত সিং। বিশদ

দিল্লিতে আইএসএসএফ বিশ্বকাপ শ্যুটিংয়ে ১৪টি ওলিম্পিক কোটা

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: শনিবার রাজধানী নয়াদিল্লির কার্নি সিং রেঞ্জে শুরু হচ্ছে আইএসএসএফ শ্যুটিং বিশ্বকাপ। ২০২০ টোকিও ওলিম্পিকসের জন্য মোট ১৬টি কোটা আগে এই প্রতিযোগিতার জন্য বরাদ্দ ছিল। কিন্তু আন্তর্জাতিক ওলিম্পিক কমিটি (আইওসি) এরমধ্যে দু’টি কোটা প্রত্যাহার করে নিয়েছে।
বিশদ

23rd  February, 2019
 বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলার ব্যাপারটি সরকারের কোর্টে পাঠাল বোর্ড

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: বিশ্বকাপের পাকিস্তানের বিরুদ্ধে খেলার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে পারল না সুপ্রিম কোর্ট নিযুক্ত বোর্ডের প্রশাসক কমিটি। এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য কেন্দ্রের কোর্টেই বল পাঠাল সিওই। আগামী ১৬ জুন বিশ্বকাপে লিগ পর্বের ম্যাচে ম্যাঞ্চেস্টারে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়ার কথা।
বিশদ

23rd  February, 2019

Pages: 12345

একনজরে
 জামশেদপুর, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার মানসিক বিকারগ্রস্ত এক ব্যক্তি পরিবারের পাঁচজনকে খুন করেছে। পুলিস জানিয়েছে, এই মর্মান্তিক ঘটনা ঘটেছে সরাইকেলা-খারসোয়ান জেলার পুদুসিলি গ্রামে।  ...

 ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): চীনের বাধার প্রাচীর টপকে পুলওয়ামা হামলায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ জড়িত বলে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন ভারত ‘খুব কড়া জবাবে’র কথা ভাবছে। ...

  সংবাদদাতা, মালবাজার: বনবস্তি বাসিন্দাদের জঙ্গল সংলগ্ন এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশে উদ্বেগ ছড়িয়েছে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এলাকার বনবস্তি বাসিন্দাদের মধ্যে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় জঙ্গল সংলগ্ন এলাকায় কয়েকশো বনবস্তি রয়েছে। ...

 সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ভরতপুর-লোহাদহঘাট রাজ্য সড়কে ভরতপুর থানার খয়রা গ্রামের কাছে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই ট্রাক্টরেরই এক শ্রমিকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম আমান শেখ (২০)। তিনি ভরতপুর গ্রামের দিঘিরপাড়ার বাসিন্দা ছিলেন ও ওই ট্রাক্টরে শ্রমিকের কাজ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
যোধপুর পার্কে বহুতলের ছাদ থেকে পড়ে মৃত্যু মহিলার
যোধপুর পার্কে বহুতলের ন’তলার ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক ...বিশদ

23-02-2019 - 06:28:00 PM

বারাসত ১২ নম্বর রেলেগেটে ট্রেনে কাটা পড়ে মায়ের মৃত্যু, জখম মেয়ে 

23-02-2019 - 06:21:00 PM

উত্তরপ্রদেশের কারখানায় বিস্ফোরণ: শোকপ্রকাশ মমতার, মালদহ যাচ্ছেন ফিরহাদ, শুভেন্দু
উত্তরপ্রদেশে বারানসীর কারখানায় বিস্ফোরণের ঘটনায় শোকপ্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

23-02-2019 - 05:37:07 PM

ফের চীনা মাঞ্জার থাবা মা উড়ালপুলে
মা উড়ালপুল যতই নজরদারির ঘেরাটোপে থাকুক না কেন, চীনা মাঞ্জার ...বিশদ

23-02-2019 - 05:18:44 PM

এবার ১ মার্চ থেকে অনশন শুরু করতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 

23-02-2019 - 05:03:00 PM

গুজবে কান দেবেন না, আবেদন কলকাতা পুলিসের
আজ রাজ্যের বাসিন্দাদের ছেলেধরা সংক্রান্ত কোনওরকম গুজবে কান না দেওয়ার ...বিশদ

23-02-2019 - 04:16:26 PM