Bartaman Patrika
খেলা
 

 প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল: পূজারা

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: প্রবল চাপের মুখে দলের মান বাঁচিয়ে তৃপ্ত চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে অনবদ্য শতরানকে নিজের সেরা পাঁচটি ইনিংসের মধ্যে রাখলেন ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যানটি। পাশাপাশি দলের প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল বলেও মন্তব্য করেছেন পূজারা।
অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবার টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে চরম বিপর্যয়ের মুখে পড়ে ভারতীয় দল। সংকট কালে পূজারা একা কুম্ভ হয়ে দাঁড়িয়ে না থাকলে লজ্জা আরও বাড়ত। ১২৭ রানে ছয় উইকেট পড়ে যাওয়ার পর রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে সপ্তম উইকেটে ৬২ রান যোগ করেন তিনি। এরপর নবম উইকেটে মহম্মদ সামির সঙ্গে ৪০ রান যোগ করে আড়াইশোয় পৌঁছে দেন দলকে। শেষ বেলায় নিজের ভুলে রান আউট হলেও ব্যক্তিগত ১২৩ রানের ইনিংসটিকে জীবনের অন্যতম সেরার তালিকায় রাখলেন পূজারা। কেরিয়ারের ১৬তম সেঞ্চুরির পর তিনি বলেন, ‘টেস্টে এটা আমার সেরা পাঁচটি ইনিংসের মধ্যে থাকবে। তবে এটা অন্যতম সেরা বলে আমি মনে করি না। অবশ্য সতীর্থরা যে ভাবে প্রশংসা করল, তাতে একটু বেশিই আনন্দ হচ্ছে। ওরাই বলছে, এটা আমার কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস।’
অস্ট্রেলিয়ার মাটিতে এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি পূজারার। এই ইনিংসের সুবাদে পাঁচ হাজার টেস্ট রানের মাইল ফলকও পেরিয়ে গেলেন ডানহাতি ব্যাটসম্যানটি। মজার ব্যাপার হল, তিন নম্বরে যাঁর উত্তরসূরি হিসাবে ভারতকে ভরসা জোগাচ্ছেন পূজারা, সেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে এক্ষেত্রে অদ্ভূত মিল রয়েছে তাঁর। দু’জনেই তিন হাজার টেস্ট রান পূর্ণ করেছিলেন ৬৭তম ইনিংসে, আর চার হাজার টেস্ট রানে পৌঁছেছিলেন ৮৪তম ইনিংসে। পূর্বসূরির পদাঙ্ক অনুসরণ করে এবার দ্রাবিড়ের মতোই ১০৮তম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলস্টোন অতিক্রম করলেন পূজারা। নিজের এদিনের ইনিংস সম্পর্কে তিনি বলেন, ‘লোকে বলে, আমি নাকি দেশের মাটিতেই বেশি রান করি, বিদেশে ততটা সফল নয়। এই ইনিংসটা তাই আমাকে দারুণ তৃপ্তি দিয়েছে। আসলে সাত উইকেট পড়ে যাওয়ার পর শট খেলা জরুরি ছিল। অশ্বিন ও আমার মধ্যে ভালো একটা জুটিও গড়ে উঠেছিল। কিন্তু অশ্বিন আউট হতেই ঠিক করে ফেলি যে, এবার চালিয়ে খেলতে হবে। দুটো সেশন ধরে ব্যাট করার ফলে এই উইকেটে কি ধরনের শট খেলতে পারব, সে সম্পর্কে একটা ধারণা তৈরি হয়ে গিয়েছিল। তবে শেষ দিকে গরমের কারণে খানিকটা ক্লান্তি বোধ করছিলাম। আমরা অবশ্য ভারতের গরমে খেলে অভ্যস্ত। তবুও বলব বেশ গরম ছিল এখানে।’
নিজে রান পেলেও বিদেশের মাটিতে ভারতীয় ব্যাটিং লাইন-আপের ফের একবার দিশেহারা হয়ে পড়ার দৃশ্য হতাশ করেছে পূজারাকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওরা খুবই ভালো বোলিং করেছে প্রথম দুটো সেশনে। তার পরেও বলব, আমাদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল। আর সে জন্য দরকার ছিল, আরও বেশি ধৈর্য দেখানো। ঠিক সেই কাজটা করতে পারার ফলেই আমি বড় রান পেয়েছি। খারাপ বলের অপেক্ষা করেছি। বিদেশের মাঠে সাফল্য পেতে গেলে সবার আগে প্রয়োজন উইকেটের সঙ্গে মানিয়ে ওঠা। এক্ষেত্রে আমাকে দারুণ সাহায্য করেছে কাউন্টি ক্রিকেটের অভিজ্ঞতা।’
দিনের একেবারে শেষ লগ্নে রান আউট হয়ে ফেরেন পূজারা। সেই সঙ্গে তাঁর নামের পাশে লেখা হয়ে যায় একটি না চাওয়া রেকর্ডও। টেস্ট ক্রিকেটে এতদিন এক বর্ষপঞ্জীতে সর্বাধিক রান আউট হওয়ার নজির ছিল প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক বিল লরির দখলে। ১৯৬৪ সালে চারবার রান আউট হয়েছিলেন তিনি। চলতি মরশুমে চারবার রান আউট হয়ে বিল লরিকে ছুঁয়ে ফেললেন ভারতের ডানহাতি ব্যাটসম্যানটি। তবে তা নিয়ে কোনও আক্ষেপ নেই পূজারার।
07th  December, 2018
ভারতের বিরুদ্ধে ম্যাচের পর পরিবারের
সঙ্গে থাকতে পারবেন পাক ক্রিকেটাররা

 করাচি, ২৫ মে: বিশ্বকাপের সময় পাক ক্রিকেটাররা স্ত্রীদের সঙ্গে রাখতে পারবেন। তবে সেটা ১৬ জুন ভারতের বিরুদ্ধে খেলার পর। এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ইংল্যান্ড সফরের আগে পাকিস্তান ক্রিকেট বোর্ড স্পষ্ট জানিয়েছিল, পাক ক্রিকেটাররা স্ত্রীদের নিয়ে যেতে পারবে না।
বিশদ

  পর পর ম্যাচ হেরে বিশ্বকাপের আগে চাপে পাকিস্তান

 নয়াদিল্লি, ২৫ মে: বিশ্বকাপের আগে বেশ চাপে পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ইংল্যান্ডের মাটিতেও ওয়ান ডে সিরিজে সরফরাজ আহমেদরা ব্যর্থ। তার উপর বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে পরাজয়ের পর পাক ক্রিকেটাররা প্রবল চাপে রয়েছেন।
বিশদ

  দ্বিশতরানের সামনে অভিমন্যু ঈশ্বরণ

 বেলাগাভি, ২৫ মে: শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের বেসরকারি টেস্টে ডাবল সেঞ্চুরির হাতছানি ভারতীয় ‘এ’ দলের ওপেনার অভিমন্যু ঈশ্বরণের সামনে। ১৮৯ রানে তিনি ক্রিজে আছেন। তাঁর সঙ্গে ব্যাট করছেন জয়ন্ত যাদব (৬)।
বিশদ

  ফিল্ডার ইংল্যান্ডের সহকারি কোচ কলিংউড

 সাদাম্পটন, ২৫ মে: চোট সমস্যা ক্রমশ চাপে ফেলছে ইংল্যান্ডকে। দলনেতা ইয়ন মরগ্যান গতকাল প্র্যাকটিসে চোট পেয়েছিলেন। তিনি শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে খেলেননি। কাঁধে চোট রয়েছে আদিল রশিদের।
বিশদ

 দর্শকদের বিদ্রুপ উপেক্ষা, সেঞ্চুরি স্মিথের

 সাদাম্পটন, ২৫ মে: আশঙ্কা ছিল। সেটাই সত্যি হল। শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে দর্শকদের বিদ্রুপের মুখে পড়লেন অস্ট্রেলিয়ার দুই তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার।
বিশদ

বাগানে পোলিশ সহকারী
কোচ টমাস চর্জ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের হেড কোচ কিবু ভিকুনার সহকারী নিযুক্ত হলেন টমাস চর্জ। তাঁর উয়েফা এ ও উয়েফা এ এলিট ইউথ ডিপ্লোমা রয়েছে। আগামী জুন মাসের শেষে কিবু ভিকুনার সঙ্গে কলকাতায় আসবেন টমাস চর্জ।
বিশদ

 প্রস্তুতি ম্যাচে শোচনীয় হার ভারতের

লন্ডন, ২৫ মে: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ৬ উইকেটে হেরে চরম অস্বস্তিতে পড়ে গেলেন বিরাট কোহলিরা। কারণ, ব্যাটে-বলে ভারতীয় দল কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেনি কিউয়িদের সামনে। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ক্যাপ্টেন বিরাট কোহলি। ইংল্যান্ড-পাকিস্তান ওয়ান ডে সিরিজে প্রচুর রান হয়েছিল।
বিশদ

অ্যালান বর্ডারের পছন্দের তিন
অধিনায়কের তালিকায় বিরাটও

 মেলবোর্ন, ২৫ মে: আসন্ন বিশ্বকাপের সম্ভাব্য চ্যাম্পিয়ন নয়। এমনকি সেরা বোলার কিংবা সেরা ব্যাটসম্যান কে হবেন, সেই ভবিষ্যদ্বানীও নয়। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক অ্যালান বর্ডার বেছে নিলেন পছন্দের তিন অধিনায়ককে, যাঁরা চমক দেখাতে পারেন বিশ্বকাপে।
বিশদ

তিরন্দাজি বিশ্বকাপে ভারতের ব্রোঞ্জ

 আন্তালিয়া (তুরস্ক), ২৫ মে: তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ থ্রি’তে ভারতের পুরুষ কম্পাউন্ড টিম ব্রোঞ্জ জিতল। ভারতীয় দলে ছিলেন রজত চৌহান, অভিষেক ভার্মা, আমান সাইনি। ভারত ব্রোঞ্জ-মেডেল প্লে-অফে রাশিয়ার কাছে ২৩০-২৩৫ পয়েন্টে হেরে যায়।
বিশদ

 ইতিহাসের সামনে ডকোভিচ

  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা।
বিশদ

প্রস্তুতি ম্যাচে আজ ভারতের সামনে নিউজিল্যান্ড

  লন্ডন, ২৪ মে: বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শনিবার কেনিংটন ওভালে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছেন বিরাট কোহলিরা। এই ম্যাচে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন। বিশ্বকাপের মূলপর্বে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।
বিশদ

25th  May, 2019
বিশ্বকাপের সেরা ক্রিকেটার হবেন ডেভিড ওয়ার্নার, বলছেন ব্রেট লি

 লন্ডন, ২৪ মে: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। তবু ব্যাটের ধার এতটুকু কমেনি ডেভিড ওয়ার্নারের। বরং নির্বাসন কাটিয়ে ঢের বেশি রানের খিদে নিয়ে ফিরেছেন অস্ট্রেলিয়ার ডাকাবুকো ব্যাটসম্যানটি। আসন্ন বিশ্বকাপে তাঁকেই বাজির ঘোড়া বাছলেন ব্রেট লি।
বিশদ

25th  May, 2019
মেরি কম, সরিতাদেবীর সোনা

 গুয়াহাটি, ২৪ মে: ইন্ডিয়ান ওপেন বক্সিংয়ে ১৮টি সোনার মধ্যে ১২টি সোনা পেল ভারত। ছেলেদের ৫২,৮১ এবং ৯১ কেজিতে ভারত সোনা পেয়েছে। মেরি কম, সরিতা দেবী সোনা পেয়েছেন ৫১ এবং ৫৭ কেজি’তে।
বিশদ

25th  May, 2019
কোপা দেল রে চ্যাম্পিয়ন হতে মরিয়া বার্সেলোনা

মাদ্রিদ, ২৪ মে: শনিবার সেভিয়ের বেনিতো ভিয়ামারিন স্টেডিয়ামে (রিয়াল বেতিসের ঘরের মাঠ) কোপা দেল রে’র ফাইনালে বার্সেলোনার মুখোমুখি ভ্যালেন্সিয়া। এই খেতাব ঘরে তুলতে পারলে চলতি মরশুমে দ্বিমুকুটের স্বাদ পাবে আর্নেস্তো ভালভার্দে-ব্রিগেড।
বিশদ

25th  May, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: বেতন আটকে রাখায় ধূপগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে থানায় এফআইআর করে চাকরি খোয়ালেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের একজন ডেটা এন্ট্রি অপারেটর। প্রায় ১২ বছর স্বাস্থ্য দপ্তরের কাজ করার পর চুক্তিভিত্তিক   ...

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না। ...

 মুম্বই, ২৫ মে (পিটিআই): সদ্য সমাপ্ত লোকসভার নির্বাচনে বিজেপি একাই ৩০৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। ৩৫৩টি আসন পেয়েছে এনডিএ। সারা দেশের নিরিখে গেরুয়া শিবির বড় জয় পেলেও মহারাষ্ট্রে কিন্তু শতাংশের হিসেবে (গত লোকসভা নির্বাচনের নিরিখে) তাদের ...

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM